নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সব রাজনদের স্কুলে রাখতে হবে, মন্ত্রী নাহিদকে আরেকটু বুদ্ধিমান হতে হবে

১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৩১

শিক্ষামন্ত্রী নাহিদের ডাটাবেজে ৯০ লাখ শিশুর ডাটা আছে; নিশ্চয় ডাটাবেজ কম পক্ষে প্রতি সপ্তাহে আপডেট করার কথা; ডাটাবেজে নিশ্চয় 'ড্রপ আউটদের' রিপোরট তৈরি করার জন্য ম্যানু আছে; অপারেটরকে বললে, বা নাহিদ যদি নিজে ম্যানুতে গিয়ে রিপোরট তৈরি করেন, উনি জানার কথা কত শত রাজন, বা কত শত হালিমা এই সপ্তাহে , এই মাসে 'ড্রপ আউট' হলো; ওরা কোথায় থাকে, পরিবার কোথায় আছে।

নাহিদের যদি একটা টাস্কফোর্স থাকে, ৭ দিনের মাঝে সেই শিশুর পরিবারের সাথে দেখা করে, বের করে ফেলতে পারে শিশু কোথায়, কি হয়েছে। রাজেনের বেলায়, বাবা গাড়ী চালায়, রাজেনের আয় করার কোন দরকার ছিলো না; তাকে পরিবার থেকে নিয়ে এসে, বোর্ডিং স্কুলে রাখা যেতো।

হালিমার বাবা মারা যাওয়ার পর, হালিমার মা তাকে এক বাসায় কাজ করতে দিতে বাধ্য হয় ঢাকায়, গত রোজায়; হালিমা ইফতারী বানাতে না পারায়, গৃহকত্রী খুন্তি দিয়ে আঘাত করার পর, হালিমার মৃত্যু হয়।

নাহিদ হালিমার বাবার মৃত্যুর খবর জানতে পারতো ১ সপ্তাহের মাঝে; হালিমাকে বোর্ডিং স্কুলে আনতে পারতো ২ সপ্তাহের মাঝে; নাহিদকে আরেকটু বুদ্ধিমান হতে হবে; এখন বাংলাদেশে অনেক বুদ্ধিমান ছেলেমেয়ে আছে, উনাকে ওদের সাহায্য নিতে হবে।

নাহিদ যদি সমান্য ডাটাব্যাজের মতো এপ্লিকেশন ব্যবহার করতে না জানে, টাস্কফোর্স গঠন করতে না জানে, সরকারী টাকায় বোর্ডিং স্কুল করে ড্রপ আুটদের স্কুলে ফেরত আনতে না জানে, অসুবিধা নেই; আমরা আছি, সাহায্য করবো।

সরকারের কাছে অগাধ টাকা আছে এধরণের সব ব্যবস্হা নেয়ার জন্য টাকা পড়ে আছে, খরচ করার লোক নেই; নাহিদের উচিত আমাদের ডাকা, আমরা উনাকে সাহায্য করবো; আমরা প্রতিটি ছেলেমেয়েকে স্কুলে কলেজে ধরে রাখবো; উনাকে শুধু নিজের ভাবনা শক্তিকে বাড়াতে হবে। উনি যদি ব্লগিং না করেন, উনি বুদ্ধিমান হবেন না, উনাকে ব্লগে আসতে হবে; উনি ব্লগে নতুন আইডিয়া পাবেন।

রাজেন, হালিমাদের স্কুলে, কলেজে রাখা চ্যালেজ্জের ব্যাপার, নাহিদকে সেটা করতে হবে।

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাল লিখেছেন ।

১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:

ভালো লিখে দায়িত্ব শেষ নয়, ভালো করবো সাথে সাথে।

২| ১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:০০

শতদ্রু একটি নদী... বলেছেন: সরকারের কাছে অগাধ টাকা আছে এইটা ভুল কথা। আর ড্রপয়াউটদের খুইজা খুইজা বোর্ডিং স্কুলে পাঠানোর মতো অবস্থায় দেশ এখনো পৌছায়নাই। কিন্তু বাজেটে শিক্ষাখাত কিংবা কল্যানখাতে কম বরাদ্ধ থাকেনা, যার অনেকটাই চুরি হয়। কোন অদৃশ্য পিপড়া খাইয়া ফেলে। যার অর্ধেকও রোধ করা গেলে অনেককিছু করা সম্ভব।

প্রধানমুন্ত্রী নিজে বছরে ১০০ টা হুটোহাট হানা দিতো, আর মন্ত্রীরা ১০ টা কইরা দিলেও দেশের সবকিছুর এতো বাজে অবস্থা হইতোনা। নজরদারীর অভাব সবকিছুতে এইরকম অসহায় অবস্থার জন্য দায়ী।

১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


" বলেছেন: সরকারের কাছে অগাধ টাকা আছে এইটা ভুল কথা। আর ড্রপয়াউটদের খুইজা খুইজা বোর্ডিং স্কুলে পাঠানোর মতো অবস্থায় দেশ এখনো পৌছায়নাই। "

-আপনি কম বুঝেন। আপনি ফাইন্যান্স বুঝেন না।

১৯৭২ সালের জানুয়ারী মাসে সব বাচ্ছাকে স্কুলে রাকাহর মতো টাকা ছিল; সেটা শেখ সাহেব না বুঝতে, উনাকে হত্যা করা সহজ হয়েছিল

৩| ১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:১৫

শতদ্রু একটি নদী... বলেছেন: আমিও কম বুঝি, আর সরকারের কেউও কিছুই বুঝেনা। প্রধানমন্ত্রীও না। এদের তো সবাইরে লাত্থি দিয়া ক্ষমতা থাইকা দূরে সরানো উচিত, তাইনা আঙ্কেল? ;)

আর আপনি বলেন শেখ সাহেব এইটা বুঝতোনা, ওইটা করেননাই, হেন তেন। আপনার মতে তাইলে উনি বুঝতেন কি আর করছেনই টা কি? যদি কিছু কইরা না থাকেন, বুঝার বুদ্ধি নাই থাকে, তাইলে উনার ক্ষমতায় থাকাটারে কি আপনার দেশের জন্য অভিশাপ মনে করার কথা না?

১৩ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব একটা কাজ করেছিলেন, ৬ দফা দিয়ে বাংগালীদের বড় অংশের মাঝে ঐক্য এনেছিলেন; কিন্তু উনার দেশ চালানোর মেধা প্রয়োজনের তুলনায় অনেক কম।

শেখ হাসিনাকে রাজনীতিতে এনেছিল ষড়যন্ত্র করে ড: কামাল ও তোফায়েল আহমেদ; এনে, উনাকে সভাপতি বানানোতে উনি কিছু শেখার সুযোগ পাননি।

শেখ হাসিনার ৩৪ বছর লেগেছে রাজাকার খালেদা জিয়াকে নিস্খ্রিয় করতে।

উনি যদি মানুষের রাজনীতি করতেন, ৯১ সালে উনি জয়ী হতেন, খালেদা বাংলার মসনদ দেখতো না জীবনে।


আমি কাজে এক যায়গায় যাচ্ছি, আপনার কথা থাকলে ২ ঘন্টা পর, আলোচান করবো।

৪| ১৩ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অনেক শিশু শ্রমিকের উপার্জনের টাকায় সংসার চলে । ওদের যদি শিক্ষার আওতায় অানা হয়, সংসার চলবে কীভাবে? সরকার কি সংসারের দায়িত্য নেবে? হ্যাঁ, রাজনের মত অনেকে অাছে, যাদের টাকা কামানো বাধ্যতামূলক নয় । এদের শিক্ষার অাওতায় অানা যেতে পারে । কিন্তু যে দেশে শিক্ষাখাতে বাজেট কম, মন্ত্রনালয়ই দুর্নীতিগ্রস্ত; সে দেশে এসব অলীক কল্পনা দিবাস্বপ্ন নয় কি? বঙ্গবন্ধু প্রশাসক হিসেবে সফল না হতে পারলেও যুদ্ধবিদ্বস্ত দেশে ছাব্বিশ হাজার প্রাথমিক বিদ্যালয়কে এমপিওভূক্ত করতে পেরেছিলেন, একটা শিক্ষানীতি দিতে পেরেছিলেন; যদিও বাস্তবায়িত হয়নি । যাহোক, তখনকার প্রক্ষাপট অার এখনকার প্রেক্ষাপট এক নয় । তখন তো মানুষ খেতেই পারতোনা ঠিকমত, কীসের পড়ালেখা!

১৩ ই জুলাই, ২০১৫ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশ যুদ্ধে বিদ্বস্ত হয়নি; মানুষ মারা গেছিল খুবই বেশী; মানুষের জন্য ক্ষতিপুরণ দেয়া হয়নি; ফলে, নতুন সরকার কোনভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। যাঁরা মারা গেছেন, কেহ সরকারী কর্মচযরী ছিল না; সেদিক থেকেও ক্ষতি হয়নি।

আপনারা এত কম বুঝেন যে, আপনারা জাতির জন্য বোঝা।

শেখ সাহেব শিক্ষানীতি দিটে পারেননি, ঘোড়ার ডিমও দিতে পারেননি; শিক্ষানীতি শব্দটাও আপনি হয়তো বুঝেন না।

আপনাদের মতো বাজে শিক্ষিত লোক আজ প্রশাসনে আচে, তাই দেশের অবস্হা ভয়ংকর খারাপ।

যখন খাবার থাকে না, তখন পড়ালেখার জন্য বেশী খরচ করতে হয়।

৫| ১৩ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯

শতদ্রু একটি নদী... বলেছেন: ইফতার পার্টি আছিলো নাকি? ;)

১৩ ই জুলাই, ২০১৫ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:

না, অন্য ব্যাপার।

আপনারা কিছু দরকারী বই পড়েন, যেখানে ফাইন্যান্স, বাজেট, শিক্ষার ব্যাপারে আছে; আমি ব্লগারদের এনালাইসিস ক্ষমতা এত কম দেখে হতবাক হচ্ছি।

আমি শেখ হাসিনার সবচেয়ে বড় সমর্থক; আমি চাই উনি বিশ্বের শিক্ষিত লোকদের নিয়ে জাতিকে সাহায্য করুক। উনি এখ যা করছেন, এগুলো ছেলেখেলা।

৬| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩৫

সাইদুর রহমান সিদ্দিক বলেছেন: বাহ্ আপনি দেখছি সরকারের খাস ব্লগ চামসা.।

১৩ ই জুলাই, ২০১৫ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:

হ্যাঁ, আপনি মোটামুটি দেখছেন; আপনার মগজ ভুল প্রসেসিং করছে; আপনার মগজের প্রসেসিং ক্ষমতা বলদ থেকেও কম।

৭| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১০:৪১

শতদ্রু একটি নদী... বলেছেন: এনালাইসিস ঠিকই আছে। সাধুর কমেন্টেও সহমত। আপনে এইখানে টানছেন নাহিদের কথা। কিন্তু নাহিদ কি? উনি শিক্ষামন্ত্রী। আর আপনে যেই ব্যাপারগুলা টানছেন ওইগুলা শিক্ষামন্ত্রীর কাজের আওতায় পরেনা। এই ধরনের পরিস্থিতিতে কাজ করবার কথা সমাজকল্যান বা নারী ও শিশুক্ল্যান মন্ত্রনালয়ের। যদি শিক্ষামন্ত্রীর উপর শিক্ষা ব্যবস্থার বাইরেও আর কিছু চাপাইতে চান যেইগুলা কল্যানমুলক, তাইলে মন্ত্রনালয়ের কাজের পরিধি আগে চেঞ্জ করেন।

আবার ফাইনান্স, অর্থনীতি এইসব একেবারেই জানিনা তাও না। আর বাজেট নিয়া খুব কম দিনও কাজ করিনা। চিন্তা করতে হয় ধাপে ধাপে, লাফে লাফে না। তাইলে পইড়া যাওয়ার সমুহ সম্ভাবনা থাকে।

এই দেশে প্রাথমিক শিক্ষা ফ্রি হইলো, ধীরে ধীরে অষ্টম শেনী, এখন দশম শেনী পরযন্ত মেয়েদের জন্য প্রায় ফ্রিই পড়া যায়। এমপিও ভুক্ত স্কুল কলেজ চালাইতে শিক্ষা বাজেটের প্রায় পুরাটাই নাই হয়। আর যেইখানে এখন পর্যন্ত কাঠামোই ঠিক নাই, সেইখানে আপনি সেবামুলক কার্যক্রমে মন দিয়া বাকী সবকিছুর উপর চাপ ফেলতে পারেননা।

দেশ এখনো মধ্যম আয়ের দেশও না। নিম্ন মধ্যম আয়ের দীশের তালিকায়ও নীচের দিকেই আছে। এখন দরকার দেশের সামগ্রিক অবকাঠামো সহ অন্যান্য শিল্প কারখানার উন্নয়ন, কর্মসংস্থান করা। শিক্ষা ব্যবস্থ্যার উন্নতি দরকার, কিন্তু সেবা করবার মতো বিলাসিতার সুযোগ এখনো নাই। সামর্থ্য হইলে ওইদিকে নজর দেয়া যাবে, যতদিন না হয় নিষ্ঠুর হইতে হবে।

নিষ্ঠুরতা বলতে মাইরা ফেলাও বুঝাইতেছিনা। এইদেশে এখনও বাচ্চাদের নিয়া আসলে দেখার মতো অনেক সংস্থা আছে, কিন্তু দেশের মানুষ জানেনা, তাই হাজার শিশু না খাইয়া থাকে। আবার অনেক শিশুরে ধইরা বাইন্ধাও ওইসব জায়গায় নেয়া যায়না, ওরা অভুক্ত অবস্থায় মুক্ত প্পাখির মতো থাকতে পছন্দ করে।

আমার মতে সরকার জান প্রান দিয়া দুই তিন বছর এডিপি বাস্তবায়নের চেস্টা করুক। বাজেট কইরা তো লাভ নাই যদি খরচই না করতে পারে। অবকাঠামোর উপর দেশের অর্থনীতির গতি অনেকটাই নির্ভর করে, আর সেইসাথে রাজনোইতিক স্থিতিশীলতার উপর।

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:

মনে হয়, আপনি সোমালিয়ার শিক্ষামন্ত্রী ছিলেন।

২০০৯ সাল থেকে ৫ বছরে শিক্ষার আমুল পরিবর্তন সম্ভব ছিল, টাকা আছে, রোসোর্স আছে, নাহিদের মগজ নেই।

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:


ধাপে ধাপে চিন্তা করে ধনী দেশগুলো; আমাদের মত দেশকে লাফিয়ে চলতে হয়, ওদের কাছাকাছি যেতে।

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:৫০

চাঁদগাজী বলেছেন:


এরশাদ, খালেডা,শেখ হাসিনা, নাহিদ, ইনু, নাসিম, মায়ারা দেশ চালানোর ফলে, এখানে আসতে ৮৮ বছর লেগেছে; এখানে আসা যেতো ১৪ বছরে।

৮| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:০০

রূপক বিধৌত সাধু বলেছেন: দেশ যুদ্ধ-বিদ্বস্ত ছিলোনা? যদ্দুর জানি, রাস্তাঘাট, কালবার্ট, বিভিন্ন স্থাপনা নতুন করে করতে হয়েছে । দুর্নীতি, দুর্ভিক্ষ, সরকারের সীমাহীন ব্যর্থতা, বিরোধীদের (জাসদ-সর্বহারা) যন্ত্রণায় দেশ ছিল টালমাটাল । কীসের শিক্ষানীতি কীসের কী! প্রাথমিক সরকার শিক্ষায় খারাপ করেনি, সাধ্যমত চেষ্টা করেছিল । সরকারকে শুধু শুধু দোষারুপ করে লাভ নেই । অাগের অালোচনায় ফিরে যাই । অামার বাপের জন্য যদি ওষুধ কিনতে হয়, মাকে ডাক্তার দেখাতে হয়, বোনকে যদি পড়াতে হয়; তাহলে অামার জন্য পড়ালেখা বেশি জরুরী, না অর্থ উপার্জন?

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:

৯ মাসের মুক্তিযুদ্ধের কথা ভাবলে, বাংলাদেশে 'সরকারী সম্পত্তির' ক্ষতি খুবই কম হয়েছিল; এবং আমরা, মুক্তিযোদ্ধারা বেশীর বাগ স্হাপনা দ্বংস করেছি পাকীদের পরাজিত করার জন্য; যাক, যা ভেংগে ছিল, জাপান ও চীন পরে সব বিনে পয়সায় বা ঋণে ঠিক করে দিয়েছে।

যখন কোন পরিবারের আয়ের লোক থাকে না, শিশু কিশোর থাকে, তাদের পড়ালেখার ভার সরকারকে নিটে হয়; ও পরিবারকে খেয়ে পরে বাঁচতে সাহায্য করতে হয়; এভাবে চলছে বর্তমান পৃথিবী।

শিশু কিশোরকে কাজ করতে হবে না বাংলাদেশ।

৯| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:৫৫

শতদ্রু একটি নদী... বলেছেন: আমারও মনে হয় যাত্রাবাড়ি বস্তির জন্য আলাদা একটা শিক্ষা মন্ত্রনালয় খুইলা আপনারে শিক্কামন্ত্রী বানাইয়া দেয়া যাইতে পারে। ঝাকে যাকে বাচ্চা বোর্ডিং এ দিবেন আর স্কুল থাইকাই পিএইচডি শেষ কইরা বাইর হবে। অর্থের কোন চিন্তা নাই, সরকারের অঢেল টাকা, চাইলেই পাবেন। আগাইয়া যান লাফাইয়া লাফাইয়া। ;)

১৪ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, আমি করবো।

১০| ১৪ ই জুলাই, ২০১৫ রাত ১২:০০

শতদ্রু একটি নদী... বলেছেন: ঘোড়ার মত লাফ দিতে গেলে চালে ভুল হইলে যে পতন আরো দ্রুত হয় ওইটা জানেন তো?

১৪ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:

ঘোড়া কিভাবে লাফ দেয় তা দেখেছি, উহা বিরাট ব্যাপার নয়।

আমি লি-কুয়ান, মাহাথির ও ব্রাজিলের লুলুকে প্রত্যক্ষ করেছি, দেখেছি তাদের লাফ দিতে।

১১| ১৪ ই জুলাই, ২০১৫ রাত ২:১০

কোলড বলেছেন: This is a classic commi type thinking. It is not government job to locate each student like in Orwellian world. Government job is to make regulation and enforce it, and work on infrastructure.

১৪ ই জুলাই, ২০১৫ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:



The students are the brains behind the infrastructure.

১২| ১৪ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৫

ঢাকাবাসী বলেছেন: উপরের ২-৩ জনের আলোচনা উত্তর প্রতিউত্তর বেশ ভালো লাগল্ । সেখানে যাচ্ছিনা কারণ যাবার মত যোগ্যতা নেই। হালিমারা যে কত্রী দ্বারা খুন হন সেই কত্রীর চুলটা বাঁকা হয় নি মনে হয়। ফলে অনেক নেহেরা আবেদা মিনা রা খুন্তী বটি বেলন বা দেওরের যৌন নির্যাতনে খুন হচ্ছেন কারো কিসসু হয় না হবেনা। নাহিদ হলেন মন্ত্রী! তিনি যতবার টিভিতে জননেত্রী বলার জন্য আসেন অনন্ত জলিল তার দশভাগের একভাগও আসেন নাই। বাজেট? শিক্ষার বাজেট থেকে ক্যাডেট কলেজ ফাকি দিয়ে টাকা নেয় শুনেছি, বাজেট কাকে বলে জানিনা। কোনদিন কোন বাজেটের ডিটেল রিপোর্ট বের হয় না এদেশে। শিক্ষার বাজেটের টাকা দিয়ে পাতি সচিবদের নেতাদের গাড়ী কেনা হয়। ধন্যবাদ।

১৪ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:

এ দেশের শিক্ষিতরা চেস্টা করে অন্যেরা যেন শিক্ষা না পায়।

নাহিদ হলো ৪৪ বছরের সেরা শিক্ষামন্ত্রী, কিন্তু প্রয়োজনের তুলনায় 'পাথরের যুগের মানুষ"।
শিক্ষা হলো সবচেয়ে কম খরচের ব্যাপার, বাজেটের টাকা পুরো খরচ করার মত প্ল্যানিং মিনিস্টার বাংলাদেশে কখনো ছিল না।

গত বছরের বাজেট কতটুকু কার্যকরী হলো বুড়ো বলদ মুহিত কিছুই জানে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.