নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

উপমহাদেশের সবচেয়ে সন্মানিত প্রেসিডেন্টর মৃত্যু হলো

২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:৫৭

ভারতের প্রাক্তন প্রেসিডেন্ট এপিজে আবদুল কালাম খুবই দরিদ্র পরিবারে জন্ম নেয়ার পরও 'এ্যরোস্পেস' ইন্জিনিয়ারিং পড়তে পেরেছিলেন, হয়তো উপমাহাদেশের ভারতীয় অন্চলে জন্ম নেয়ায়, তা সম্ভব হয়েছিল; একই সময়ে, পাকিস্তান ও বাংলাদেশে জন্ম নেয়া দরিদ্র পরিবারের সন্তানেরা পড়ালেখায় এ ধরণের সুযোগ পেয়েছিল বলে আমার মনে হয় না।

উনার জীবন বাংলাদেশীদের জন্য একটা আদর্শ হতে পারে: পদ যত উঁচু হবে, সেই পদে তত বেশী বিদ্যান প্রফেশানেলকে যেতে দিতে হবে; এসব মানুষ জাতির প্রতি নিবেদিত হয়ে থাকেন, ও পদের মর্যদা ও দায়িত্ব বুঝেন।

প্রেসিডেন্ট এপিজে আবদুল কালাম ৮৩ বছর বয়সে (১৯৩১-২০১৫) মৃত্যুবরণ করেছেন; উনার পুরো জীবন ছিল আলোকিত ও সন্মানিত। তিনি ২০০২ সাল থেকে ২০০৭ সাল সময়ে ভারতের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন; প্রফেশানেল জীবনে থাকাকালীন সময়ে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি; দায়িত্ব শেষে তিনি আবারো প্রফেশানেল জীবনে ফিরে যান; প্রেসিডেন্ট'এর দায়িত্ব শেষ হওয়ার পর, তিনি সব ধরণের রাজনীতি থেকে সরে গিয়ে, প্রাক্তন প্রেসিডেন্ট হিসেবে নিজকে নিরপেক্ষ রাখেন; এর ফলে, উনি সকল বিতর্কের উপরে চলে গেলেন।

বাংলাদেশের প্রেসিডেন্ট পদে সুযোগ্য মানুষ আসার সুযোগ নেই; কারণ, পার্টি ওখানে নিজের কোন বৃদ্ধ রাজনীতিবিদকে বসায়ে দেয়, যিনি সাধারণত: শারীরিক ও প্রফেশানেল দিক থেকে উপযুক্ত নন; ফলে, এত বড় পোস্ট থেকে জাতি কিছুই আশা করতে পারে না।

প্রেসিডেন্ট আবদুল কালাম ভারতের ডিফেন্সের জন্য কাজ করে গেছেন; বৈজ্ঞানিক মানুষ ছিলেন; দেশের জন্য নিবেদিত মানুষ যখন রাজনৈতিক পোস্টে এলেন, মানুষ এতে আশান্বিত হয়েছিল।

আমাদেরও দরকার, বড় গুণি ব্যক্তিদের প্রেসিডেন্ট পদে নিয়ে আসা, এতে জাতি উৎসাহিত হবে; বিশেষ করে তরুণ ছাত্রছাত্রীরা শিক্ষা ও প্রফেশানেল হওয়ার জন্য উৎসাহিত হবে; তখন, রাস্তায় ব্যারিকেড দিয়ে, বোমাবাজি, ছাত্র রাজনীতি করার জন্য উৎসাহিত হবে না।

মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ১:০৪

প্রামানিক বলেছেন: মানুষ হিসাবে আমরা একটি ভাল মানুষকে হারালাম।

২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ১:১৩

চাঁদগাজী বলেছেন:

উপ মহাদেশের মানুষের জন্য তিনি উৎসাহ হয়ে থাকবেন।

২| ২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ১:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: লিখার জন্য ধন্যবাদ। স্যারের প্রতি আমার শ্রদ্ধাঞ্জলী রইল।

২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ১:২৪

চাঁদগাজী বলেছেন:

আপনার মতো শত কোটী মানুষের জন্য উৎসাহ হয়ে থাকবেন এই প্রেসিডেন্ট।

৩| ২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ২:০৫

ঢাকাবাসী বলেছেন: এবসলিউট চামুচ না হলে ঐ পদে যাওনের আশাই করবেননা!

২৮ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


সবচেয়ে উঁচু পদকে সবচেয়ে অকেজো পদে পরিণত করেছে বাংলাদেশ।

৪| ২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ২:৫৯

মেহেদী_বিএনসিসি বলেছেন: উনি নিজে সবচেয়ে দরিদ্র পরিবার থেকে থেকে উঠে ভারত রত্ন হয়েছেন.........আর ভারতকে উঠিয়ে নিয়ে গেছেন অন্যন্য উচ্চতায়........।

বাঙ্গালী জাতি যে পরনিন্দায় সবচে পারদর্শী........সেটা আজ সামুতে এই ভদ্রলোককে নিয়ে পোষ্টগুলো দেখেই বুঝা যায়। বড়ই কষ্ট হয় ওই সব স্বল্প শিক্ষিত ব্লগারদের......। সে সব ছাগল আবুল কালামের সাথে পাকিস্তানের আব্দুল কাদিরের তুলনা করে.......যারা কিনা ওনার মুসলমানিত্ব নিয়া সন্দেহ প্রকাশ করে......অথবা উনার পরমানু প্রযুক্তির জ্ঞানের জন্য যুদ্দবাজ বলে ভৎর্সনা করছেন......তাদের পোষ্টে বিতর্ক বা মন্তব্য করার রুচি হয়না বলে এখানেই বলে গেলাম......।

আর বাংলাদেশের ইতিহাসে বিখ্যাতদের কদর কোন কালেও ছিলোনা.......এখোনো নেই....। আমরা সবাই বেশি বোঝার জাতি....।

২৮ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


বাংগালী প্রফেশানেল ও উচ্চ-শিক্ষিতদের উপরে যাবার পথ বন্ধ করা হয়েছে; কমপক্ষে বেসরকারীভাবে এঁদের কে সামনে আনার ব্যবস্হা করতে হবে।

আবদুল কালামের সাথে কারো তুলনা হয় না; তিনি মানুষের জন্য উৎসাহ

৫| ২৮ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:১৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
উনার প্রতি শ্রদ্ধাজ্ঞলী।

২৮ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


দীর্ঘদিন মানুষের মনে থাকবেন।

৬| ২৮ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এক সাক্ষাতকারে উনি বলেছিলেন ,'' আমি জীবনে কোরআন ছুঁয়েও দেখিনি।'' সেটা উনার ব্যাক্তিগত জীবন । বা ধরে নিলাম উনি ''ইহুদী'' । তবে উনি যে বিশ্ব সভ্যতাকে এগিয়ে নেয়া একজন গুণী এতে সন্দেহ নেই । উনার প্রয়াণ ক্ষতি অপূরণীয় ।

২৮ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:

উনি চাইলে, আরবী ভাষায় কোরান বুঝতে হয়তো উনার ৩ মাস লাগতো; উনি যে বিদ্যায় প্রফেশানেল ছিলেন, তা শিখতে আমাদের হয়তো ৩ জেনারেশন লাহবে।

৭| ২৮ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

শতদ্রু একটি নদী... বলেছেন: আব্দুল কাদির আর আব্দুল কালামের মধ্যে পার্থক্য আছে অনে। চরিত্রগতভাবে একজন পাকিদের মতই বদমেজাজী, আর আরেকজন ডাউন টূ আর্থ। একজন চুরি করা প্রযুক্তি নিয়ে আগাইছেন আর আরেকজন প্রযুক্তির উতকর্ষতার জন্য নিজেই কাজ করে গেছেন। এটা ঠিক যে গুনী মানুষের কদর পাকিস্তান বাংলাদেশে না হইলেও ভারত ঠিকই করে। ওরা এইদিক থেকে আগানো।

২৮ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


কাঁটাতারের ওপারে অনেক কিছু ঘটছে; ভালোটুকু আমরা নিতে পারি সহজে!

৮| ২৮ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

সুমন কর বলেছেন: মানুষ হিসেবে উনার তুলনা নেই। এ ক্ষতি অপূরণীয়।

উনার অাত্মার শান্তি কামনা করি।

২৮ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


কিছু মানুষ আবদুল কালামদের কাজকে সামনে নিয়ে যাবেন।

৯| ২৯ শে জুলাই, ২০১৫ সকাল ৯:২৯

মেহেদী_বিএনসিসি বলেছেন: গাজীসাব....আমারে কষ্ট কইরা একটা টেক্সট কইরেন......৩৪৭৮৫৪৪২৬৩

২৯ শে জুলাই, ২০১৫ দুপুর ১:১৩

চাঁদগাজী বলেছেন:


আচ্ছা

১০| ৩০ শে জুলাই, ২০১৫ সকাল ১১:৪৫

কোলড বলেছেন: He was a devout Hindu with Muslim name and that is okay. He did great for his country which is also admirable. He was a good administrator but ordinary scientist. DRDO which he headed is ridiculed even by Indian army because of shoddy work. Indian space program or ISRo got nothing to do with him. Agni which he is famous for is based on scout rocket by USA.

৩০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:

You are missing analytical observation; whatever he did, his nation admire him for that; he does not have to be a super scientist, Indians took him as super gentle Prez.

১১| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ২:২৪

সূর্য্য আমি! বলেছেন: সূর্য্য আমি! বলেছেন: তোর লাইগা আরেকটা কাব্য ;)

কি জানি কি খেয়ালে, মুতেছিনু দেয়ালে,
সেই দেয়াল চেটেছিলো, গাজী আর শেয়ালে ;) :D

যা, তোর কমান্ডাররে খুজতে ফাকিস্তান যা পাকী জারজ গাজী ছাগু। তোর কমান্ডার রাজাকারে আছিলো নাকি পাকী আর্মিতে? তার পুটকী চাটতি? নীলখেতের ছাগুফিকেটও কি নীলক্ষেতেই পাইছোস নাকি ইসলামাবাদ থাইকা প্রিন্ট কইরা পাঠাইছে?

খেলা তো শুরুই হয় নাই। পার্ট টু, থ্রি, উইকেন্ড মেগা আমোদপোস্ট কতকিছু বাকী আছে। এইগুলাও মজার। এইখানে তো জাস্ট টোকা দিতাছি। বুইড়া ছাগুরে আঙ্গুলের ব্যায়াম করাইতেছি যাতে খালামনিরে ঠিকমত উংলির পুলক দিতে পারে ;)

টানা কমেন্টামু না। কিছুক্ষন পর পর আইসা গুতা দিয়া যামু। অপেক্ষায় থাকবি কখন আসতেছে, কখন আসতেছে। অপেক্ষা এক আশ্চর্য্য যন্ত্রনার ব্যাপার। তোর সাথে মানসিক গেম খেইলা মজা পাইতেছি। একটা বিকৃত অসুস্থ্য মানসিকতার নিঃসঙ্গ প্রবাসী এবং কর্মহীন বুইড়ার জীবন নিয়া গল্পের প্লটও মাথায় চইলা আসছে। যার বিকৃতিরে দুনিয়া কখনো পাত্তা দেয়নাই আর শেষ সম্বল ছিলো অনলাইনে বমি করা। একদিন সেইটা নিয়াও টানাটানি দেখা দিলো।

এরপর, এরপর কি হইলো?

জানার জন্য অপেক্ষায় থাকুক আমজনতা ;)


োস্বর্নাখালামনির জন্য একটা ছুট্টু শায়েরী। আবার আসলে একটূ শুনাইয়া দিস তো পাকী জারজ গাজী ছাগু ;)

চুতিয়া চুতমারানী, োদা কি তোর সঙ্গে যাবে??
গাজীরে চাটতে দিলে োদা কি তোর ক্ষয়ে যাবে?? ;)

ওই কাজেই বিজি থাক। নাইলে আরো নোংরা রুপ দেখবি। সিপি গ্যাং স্টাইল। =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.