নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ছিট মহল বিনিময়: বুদ্ধিমানরা ভারতের নাগরিকত্ব নিয়েছেন

৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:১৪

ছিট মহলের অধিবাসীদের চয়েস ছিল, বাংগাদেশী হওয়া, কিংবা ভারতীয় নাগরিকত্ব নেয়া; যারা ভারতীয় নাগরিকত্ব নিয়েছেন, তারা বেশী সঠিক কাজ করেছেন।নাগরিকত্বের প্রশ্নে কমপক্ষে, একটা পরিবার ভেংগে গেছে, স্বামী বাংলাদেশের, আর স্ত্রী ভারতের নাগরিকত্ব চেয়েছিল, সমাধান করতে পারেননি উনারা; মনে হয়, এটা ব্যতিত উনাদের আরো অন্য সমস্যাও ছিল।

ভারতের অভ্যন্তরে অবস্হিত বাংলাদেশের ৫১ সিট মহলের কেহ বাংলাদেশের নাগরিকত্ব নেয়নি; এটা সেই মানুষগুলো ও বাংলাদেশের জন্য ভালো হয়েছে; এই মানুষগুলো ৬৮ বছর অপেক্ষা করেছেন, যেকোন দেশের মুলবাসীদের সাথে যোগদান করতে, তারা নিরাশ হলে, বড় দুখের ব্যাপার হতো।

বাংলাদেশের অভ্যন্তরে অবস্হিত ভারতের ১১১টি ছিট মহলের সব মানুষই বাংলাদেশের নাগরিক হচ্ছেন; মাত্র ১০০০ এর কাছাকাছি ভারতের নাগরিক হচ্ছেন; যারা ভারতে যাচ্ছেন, তাদের চয়েস বেশী ভালো হয়েছে।

বাংলাদেশের বিরাট সীমান্ত অন্চলের মানুষ ৪৪ বছর অবহেলিত ছিলেন; লেখাপড়া, চাকুরী কোন কিছুতেই সুযোগ পায়নি; এই ১১১ ছিট মহলবাসীর অনেকেই আগামী ২/৩ বছর পর, নিজেদের ভুলের জন্য মন খারাপ করবেন; বাংলাদেশ সরকার কোনভাবেই এদের জন্য কিছুই করবে না; ৬৮ বছরের লালিত আশা যখন বাস্তবতায় পরিণত হবে, এরা বড় ধরণের দু:খ পাবে। আবার বিএসএফের গুলি খাওয়ারও সম্ভাবনা বাড়লো।

বাংলাদেশের লাভ হলো, ১০ হাজার একর দেশের ভুমির সাথে যোগ হলো; বর্গ কিলোমিটারে করলে দেশের আয়তন বাড়বে; নতুন কোন মানুষ যোগ হওয়া মানেই বাংলাদেশের জন্য ভালো খবর নয়।

ছিট মহলবাসীদের লেখাপড়াও কম, আবার ৬৮ বছর খাঁচার ভেতর থাকাতে তাদের মানসিকতা হয়ে গেছে নিজের এলাকায় থাকতে; ফলে, কিছু সময় লাগবে দেশের মুল বাসীদের সাথে মিলতে।

যারা বাংলাদেশের নাগরিকত্ব নিয়েছেন, তারা সীমান্ত অন্চলের মানুষের দু:খের ভাগটা অকারণে বরণ করে নিলেন; ভারতীয়টা নিলে জীবনটা একটু স হজ হতো, ৬৮ বছরের আশাটা কিছু হলেও বাস্তবতা দেখতে পেতো।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:২০

বাড্ডা ঢাকা বলেছেন: ভাই আমিও ঐই চিতমহলের বাসিন্দা হতে চাই তা আমাকে কি করতে হবে একটু বলি দিবেন ।

৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:

সীমান্তের মানুষের কস্টের শেষ নেই, আপনি চাইলে ওদের জন্য কিছু করতে পারেন; ওদের নিয়ে লিখুন।

২| ৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:২৮

প্রামানিক বলেছেন: চাঁদ গাজী ভাই আপনার লেখা পড়ে আমি মুগ্ধ হই। আপনি এত তথ্য সংগ্রহ করেন কি ভাবে? সব সময় দেখি বাস্তবতা নিয়ে কথা বলেন। এসব তথ্য আমার খুব ভাল লাগে।

৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৩৪

চাঁদগাজী বলেছেন:

এগুলো বাস্তবতা।

আপনার ছড়ারগুলোও জীবনধর্মী; গতকাল প্রবাসী স্বামীর কাছে লেখা বউ'এর চিঠি ছিল ২০/৩০ লাখ বউদের কস্টের জীবনের চিত্র।

৩| ৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৩৮

গোধুলী রঙ বলেছেন: বঙ্গদেশের মানুষের বাস্তবতার জ্ঞ্যান থেকে যে আবেগ বেশি। আমার বাড়ীও একেবারে সীমান্ত এলাকায়, আজো বাড়ী যাবার রাস্তায় এটেল মাটিতে পিছলা খেতে হয় বিদ্যুৎ তো দূর কি বাত। একটা সরকারী প্রাইমারী স্কুল নাই, আধা সরকারী একটা আছে তাও সেখানে ভালো শিক্ষক যায় না, সবাই তো আর সংগ্রাম করে বড় হতে পারে না।

পোস্টে প্লাস।

৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৪২

চাঁদগাজী বলেছেন:


ব্যুরোক্রেটরা ঢাকার বাইরে দেশ আছে, সেটা বুঝার মত দক্ষ নয়।
সীমান্তের মানুষ অসহায়; সরকার ওদের জন্য কিছু করে না।

৪| ৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:২৯

আজাদ মোল্লা বলেছেন: যাহারা ভারত বাসি হবে ।
তাহাদের অনেক ভালো হবে ।
সত্যি কথা ।
ভালো কাজ । অনেক ভালো ।

৩১ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:



যারা বাংলাদেশে আসছেন, তারা হিসেব না করেই আসছেন, নিজেরা কস্টে পড়বেন; আমাদের জন্যও বোঝা হবে; পরে, নির্বুদ্ধার জন্য পস্তাবেন।

৫| ৩১ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: যে দেশই চয়েজ করুন ,তাদের যেন পস্তাতে না হয় , এই কামনা রইল ।

৩১ শে জুলাই, ২০১৫ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ যারা চয়েস করেছেন, তাদের জন্য সহানুভুতি রলো; উনাদের পস্তাতে হবেই; সরকার সীমান্তের লোকদের জন্য কিছুই করে না।

৬| ০১ লা আগস্ট, ২০১৫ দুপুর ১২:০৪

মিন্টুর নগর সংবাদ বলেছেন: গজী ভাই লন আমরাও দৌড়ের ওপর ভারত যাইগা । এ দেশে আমাগো কোন মূল্য নাই ।

০১ লা আগস্ট, ২০১৫ দুপুর ১:০৩

চাঁদগাজী বলেছেন:


যেই কাঁটাতার দিছে, ইঁদুরও পার হতে পারবে না।

৭| ০১ লা আগস্ট, ২০১৫ দুপুর ১:১৪

আহমেদ ফিরোজ. বলেছেন: ৯৭৯ জন বাংলাদেশের মধ্যে থেকেও ভারত চলে যেতে চেয়েছেন বা গিয়েছেন শুধু এই সুবিধা বিবেচনায় নয়, হাসিনার অবৈধ স্বৈরাচারী রাজত্বকে থু থু চিটিয়ে প্রত্যাখ্যান করেছেন। স্বাভাবিক সরকার থাকলে হয়তো তারাও বাংলাদেশেই থেকে যেতো।

০১ লা আগস্ট, ২০১৫ দুপুর ১:৪৭

চাঁদগাজী বলেছেন:


এখন যদি খালেদা জিয়ার সরকার থাকতো, তারা কি বাংলাদেশে থাকতো?

৮| ০১ লা আগস্ট, ২০১৫ দুপুর ১:৫৮

ভিটামিন সি বলেছেন: দাদা, লিখেছেন ভালোই। তবে আমি এটাকে দেখছি একটু ভিন্নভাবে। বিষয়টা কি জানেন, ভারতের কোন এক পার্টি আছে না যারা আসামের সব বাংগালিকে বাংলাদেশে পাঠিয়ে দিতে চায়, তারা ক্ষমতায় আসলে দেখবেন ঠিকই এদের পুশব্যাক করবে। মরি কি বাঁচি বাংলাদেশে কিন্তু সেই সম্ভাবনা নেই। কারণ জাতি হিসেবেই আমরা অতিথীপরায়ন। তাছাড়া যারা সেখানে যাচ্ছেন তারা কি ওই দেশে গিয়েই কোন রাজকার্য পাবেন? বরং এই দেশে যে পেশা ছিল সেটা তারা সেখানে গিয়ে ফিরে পায় কিনা সেই সন্দেহ আছে। এখানে যে পরিমান জমি তাদের ছিলো সেই জমিই বা ভারত সরকার তাদের কোথা থেকে দিবে?? খুব বড়জোড় তাদের জন্য একটা কলোণী তৈরী করতে পারে কোন এক বিরাট জঙ্গলের কাছাকাছি। এই রকম ঘটনার উপর ভিত্তি লেখা একটা বই আমি পড়েছি। বইটার নাম মানুষের ঘড়বাড়ি, লেখক অতীন বন্দোপাধ্যায় খুব সম্ভবত। এই বইটি পড়লে বোঝতে পারবেন একটি ভাসমান ছিন্নমুল পরিবারের কোন জায়গায় স্থিতু হতে কেমন কষ্ট করতে হয়। বইটি পড়ার আমন্ত্রণ রইল। হ্যাঁ যারা গিয়েছেন তারা হয়তো ভোট দেবার অধিকার পাবেন, যেটা আমরা দেশের মুল অধিবাসী হয়েও হারিয়েছি। আর পারবেন কোহেলি, রায়নার চার ছক্কায় উল্লাসে লাফাতে।

০১ লা আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশের পুশব্যাক হলো আপনি নিজেই সৌদী যাবেন বা চিটাগং থেকে সাম্পানে করে মালয়েশিয়া চলে যাবেন।
ভারতে গেলে পড়ালেখার সুযোগ পাবে; বাকীটুকু উনাদের নিজের হাতে।
বাংলাদেশের সীমান্তের মানুষ কিছুই পায় না; আপনি বোধ হয় ঢাকা মাকায় থাকেন।

৯| ০১ লা আগস্ট, ২০১৫ দুপুর ২:০০

আহমেদ ফিরোজ. বলেছেন: খালেদা থাকলেই যে ভালো হতো তা তো বলছিনা। খালেদাও স্বৈরাচারী হতে পারেন। আমি বলছি যেই সরকারই হোক জনগনের ভোটে নির্বাচিত হয়ে সুশাসন প্রতিষ্ঠা রাখলে তারা বাংলাদেশেই থাকতো। হোক সেটা আওয়ামী লীগ।

০১ লা আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:

জনগণের ভোটে আওয়ামী লীগ বা বিএনপি আসে; এখন তাদের একটা আছে; পার্থক্য হলো বিনা ভোটে আছে; ভোট হলে, তৃতীয় কারো আসার সম্ভাবনা ছিল না।

১০| ০১ লা আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৭

প্রবাসী ভাবুক বলেছেন: যারা বাংলাদেশের অভ্যন্তরে ভারতীয় ছিটমহলে ভারতীয় নাগরিকত্ব গ্রহণ করছে তারা ঐ দেশে গিয়ে সাময়িক সহায়তা পেলেও পরবর্তীতে ভাসমান মানুষ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি৷ কারণ সরকার আজীবন সহযোগিতা করবে না৷ তারা ছিটমহলে থাকায় শিক্ষাদীক্ষা ও বিশাল দুনিয়ার বাস্তব জীবন সম্পর্কে ওয়াকিবহাল নয়৷ সম্পূর্ণ ভিন্ন পরিবেশে টিকে থাকাটা কঠিনই হবে বলে মনে হয়৷

যে সংসারটি ভাঙ্গছে সেই পুরুষের ভাই ছিটমহল বিনিময় আন্দোলনের ভারতপন্থী একটি কমিটির সভাপতি৷ তারা ভারতের সাথে মেশার জন্য দীর্ঘদিন আন্দোলন করায় এলাকায় তাদের রাজাকার বলে ডাকে সবাই৷ তারা থাকতে চাচ্ছিল কিন্তু রাজাকার উপাধি নিয়ে থাকলে তাদের বৈষম্যের শিকার হওয়ার ভয়েই ভারত যাচ্ছে৷ আর মহিলাটি জন্মগতভাবে বাংলাদেশী৷ ছিটমহলবাসীর সাথে বিয়ে হয়েছিল৷ দুই সন্তান ও আত্মীয় স্বজনের সাথে সে থাকতে চায় ভাসমান জীবনের অধিকারী না হয়ে৷ যাইহোক এটা অবশ্যই হৃদয়বিদারক৷

০১ লা আগস্ট, ২০১৫ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:

পরিবারটি ন ভাংলে ভালো হতো।

স্হানীয়দের উচিত ছিল পরিবারটিকে সাহায্য করা, কিন্তু ছিট মহলে থেকে মাথায় হয়তো ছিট ঢুকে গেছে।
আমার ধারণা, যারা ভারতে গেছে, তারা ভালো করবে।

যেই ৪০ হাজার এসেছে বাংলাদেশে, তারা শিক্ষা দীক্ষায় এগুতে পারবে না।

১১| ০২ রা আগস্ট, ২০১৫ সকাল ৯:০৯

সাদা মনের মানুষ বলেছেন: অনেক মুসলমান তারা হয়তো সংখ্যালঘু হয়ে যাওয়ার ভয়ে ভারতে যেতে সাহস করেনি। অন্যথায় ভারতকে পছন্দ না করার আর কি কারণ থাকতে পারে।

০২ রা আগস্ট, ২০১৫ সকাল ৯:১৪

চাঁদগাজী বলেছেন:


ভারতে সেই সমস্যা আছে

১২| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৩০

আর জে নিশা বলেছেন: ব্যুরোক্রেটরা ঢাকার বাইরে ও দেশ আছে, সেটা বুঝার মত দক্ষ নয়। সীমান্তের মানুষ অসহায়; সরকার ও ওদের জন্য কিছু করে না। - আমি বলতে চেয়েছিলাম আপনি লিখে দিলেন আমার অনেক আগেই ।

দুঃখে জর্জরিত - বলতে পারেন কি এই একটি কথা কাদেরকে বলা যায় “আবার তোরা মানুষ হো” সাত্য যদি সম্ভব হতো !!!

০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


সরকারের কাছে দেশ মানে ঢাকা

১৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

সৌরভ আনসারী বলেছেন: আপনি বোধহয় কখনো সিট বাসীকে দেখেন নাই। তারা অনেক আগে থেকেই মূল বাসীদের সাথে অনেক রিলেটেড ছিল শুধু রাজনীতি বাদ দিয়ে। শিক্ষায় তারা কখনোই পিছিয়ে নাই। আর সুবিধার কথা বলছেন??? সরকার তাদের এলাকার কী কী করছে, সেটা একবার দেখে আসলে এসব কথা বলতেন না।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


ওকে, গিয়ে দেখে আসবো।

১৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৩:০৫

সূর্য্য আমি! বলেছেন: নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

১৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৩:০৬

সূর্য্য আমি! বলেছেন: নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.