নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাকশালের জন্য শেখ সাহেবকে প্রাণ দি্তে হয়েছে

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৪২

পাকিস্তান ভেংগে যাওয়াটা পাকিস্তানের মিলিটারী কোনভাবেই মেনে নিতে পারেনি; পাকিস্তানী মিলিটারীর সাথে সিআইএ'র খুবই ঘনিস্টতা ছিল; তারা এই শক্তিকে শেখ সাহেবের বিরুদ্ধে ব্যবহারের চেস্টা করে যাচ্ছিল; সত্তুর দশকে, সিআইএ'এর সবচেয়ে বড় কাজ ছিল যে কোন মুল্যে সোস্যালিজমকে থামানো; সোষ্যালিজম প্রতিস্ঠার জন্য যখন শেখ সাহেব 'বাকশাল' গঠন করেন, তখন সিআইএ, পাকিস্তানী মিলিটারী, বাংলাদেশ মিলিটারীর একাংশ ও আওয়ামী লীগের ক্যাপিটেলিস্ট মনোভাবের লোকেরা এক হয়ে যায়; শেখ সাহেব তাদের সবার মিলিত টার্গেটে পরিণত হয়।

সিআইএ খুবই সুক্ষ্মভাবে অগ্রসর হয়েছে; তারা শেখ সাহেবের প্রতিটি ভুল পদক্ষেপকে উনার জনপ্রিয়তা কমানোর জন্য মানুষের সামনে তুলে ধরে; এ কাজে তারা দেশের সাংবাদিক, মিডিয়া ও পরাজিত শক্তিকে ব্যবহার করে; শেখ বিরোধীদের সৌভাগ্য, শেখ সাহেব একের পর একটা ভুল করে যাচ্ছিলেন; সবচেয়ে বড় ভুল, তিনি নিজকে ঢাকায় বন্দী করেন, মানুষ থেকে একেবারে দুরে; শেখ ফজলুল হক মনিসহ কিছু তরুণ, এবং কিছু ব্যুরোক্রেট উনাকে সাধরণ মানুষের নাগারেল বাহিরে নিয়ে যায়; মানুষর জন্য কোন দিক নির্দেশনা ছিল না; জাসদ, জামাত, পাকী প্রেমীরা মানুষের মাঝে যত রকম প্রোপাগান্ডা চালাচ্ছিল।

লাখে লাখে যে সব মানুষ রেসকোর্সে, পল্টনে, লাল দিঘিতে, পলো গ্রাউন্ডে উনার সাথে ছিলেন, তাঁরা শেখ সাহেবকে কাছে পাচ্ছিলেন না; উনার কোন প্ল্যানের কথা, আশার বাণী শুনতে পাচ্ছিলেন না। উনার অলসতা ও নিস্ক্রিয়তার কারণে দেশে ১৯৭৪ সালে দেশে মংগা দেখা দেয়; শেখ বিরোধীরা এটার অপেক্ষায় ছিল।

সিআইএ বিশৃংখল মিলিটারীর নীচের র‌্যাংক থেকে কিছু ইঁদুরকে কেনে ফেলে উনাকে হত্যা করার জন্য; অবশ্য সিআইএ'এর ভাষায় ওরা দেশ প্রেমের অংশ হিসেবে এ কাজ করতে চায়।

সিআইএ সাথে সাথে দেশ চালানোর জন্য মিলিটারীর শক্ত জেনারেলকেও টোপ দেয়, বা ভয় দেখিয়ে তাদের দলে নিয়ে যায়।

১৯৭৫ সালে শেখ সাহেব বুঝতে পারেন যে, উনার পেছনে যে কোটী কোটী লোক জড়ো হয়েছিলেন, যেই কোটী কোটী মানুষ স্বাধীনতা এনেছেন রক্ত দিয়ে, তাঁদেরকে সমভাবে গড়ে তোলার দরকার, সবাইকে সমান সুযোগ দেয়ার দরকার; তখন তিনি সোস্যালিজম গড়ে তোলার জন্য মনস্হির করেন; তিনি সব রাজনীতিবিদদের এক করে 'সর্বদলীয়' সরকার গঠনের পদক্ষেপ নেন; গড়ে তোলেন 'বাকশাল'; কিন্তু এখনেও ভুল করেন, মানুষের সাথে কথা না বলে তিনি এগিয়ে যান; হয়তো উনার ধরণা ছিল, মানুষ বুঝবে; মানুষ বুঝতে পারেনি, মিডিয়া ও বাংলাদেশ বিরোধীরা বাকশালের বিপক্ষে ভয়ংকর প্রচারণা চালায়; তারা প্রচার করেছে, শেখ সাহেব গণতন্ত্র হতয়া করেছে, একদল করেছে; শেখ মাঠে আসেনি; প্রচারণা কাজ করেছে; অশিক্ষিত মানুষের মনে যা ঢুকে তা সহজে বদলায় না।

শেখ সাহেব সব বাংগালীর জন্য সমান সুযোগ করতে গিয়ে প্রাণ দিলেন; যেই ২২ পরিবারের বিপক্ষে তিনি এত সংগ্রাম করলেন, সেই রকম ২২০০ পরিবার উনার আওয়ামী লীগেই আছে আজ; বাকীদের কথা বলে কি হবে!

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৫৮

কোলড বলেছেন: Baksal was indeed against the principle of democracy. CIA didn't give a rat ass about Bangladesh which was a fringe country. You are giving too much importance to Sheikh Mujib by bringing in ISI/CIA etc.

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:

The Sheikh was not a big deal for the CIA, but In the Seventies, Sheik’s steps towards Socialism was; really speaking, US took it as an offense from the Sheik; and that brought the whole BD down.

২| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: বাকশালটা যদি ৭২ সালেই করা যেত, তাহলে হয়ত এমন মর্মান্তিক ঘটনা ঘটতো না ।

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব কোন কিছু অনুসরণ করতেন না; উনি ভেবেছিলেন যে, দেশ স্বাধীন হলে নিজেই চলবে, ও সোনার বাংলায় পরিণত হবে; ১৯৭২ সালে, বাকশাল করার কথা উনার ভাবনায় আসেনি।

৩| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১২

তিক্তভাষী বলেছেন: গার্বেজ।

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


আপনাদের মত লোক বেশী বাংলাদেশে, তাই ভালো কিছু ঘটবে না সহজে!

৪| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২০

আরণ্যক রাখাল বলেছেন: জনবিচ্ছিন্ন নেতাই মৃত নেতা| শেখ সাহেব শেষদিকে তাই ছিলেন

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:

উনি হঠাৎ করে, নিজের মানুষদের থেকে অনেকটা পালায়ে গেলেন; সেটাই ছিল সবকিছুর শেষ।

৫| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৪

প্রামানিক বলেছেন: বাকশালটা যদি ৭২ সালেই করা যেত, তাহলে হয়ত এমন মর্মান্তিক ঘটনা ঘটতো না ।

সাধুর সাথে সহমত।

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:


শুরুতেই করার দরকার ছিল, অবশ্যই।

৬| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৮

শতদ্রু একটি নদী... বলেছেন: ১৫ আগস্টের ঘটনায় অন্য কোন প্রভাবশালী রাস্ট্রের হাত ছিলো নাকি এটা জানিনা। কারন কেউ নতুন সরকারকে স্বীকৃতি দিতে দেরী করে নাই। একজন আরেকজনের সাথে প্রতিযগিতায় লিপ্ত হয় এই ব্যাপারে। মনে তো অয় সবার হাত আছে কংবা সবাই জানতো এই ব্যাপারে। আরেকটা ব্যাপার হইলো ক্যু করা সেনাদের ট্যাঙ্কের গোলা ছিলোনা, মেশিনগান ছিলো শো পিস। ক্ষুদ্রাস্ত্রর জন্যেও নাকি তেমন গুলির মজুত ছিলোনা। প্রভাবশালী কারো হাত থাকলে এই ব্যাপারগুলা নিশ্চিত করে নিতো হয়তো।

সেই সময়ের নানা লোকেদের কাছে শোনা ঘটনায় জানছি যে সেনাবাহিনী আর আওয়ামীলীগারদের বিরোধ ছিলো চরমে। মুজিব তার পাতি নেতা থেকে শুরু করে বড়বড় নেতাদেরও নিয়ন্ত্রনে ব্যর্থ হন। সেইসাথে প্রশাসনের নানা স্তরে মাত্রাবিহীন অরাজকতা তো ছিলোই। রক্ষী বাহিনীর অত্যাচার আর ৭৮ এর দুর্ভিক্ষ মুজিব সরকারকে পরিনতির দিকে টেনে নিয়ে যাচ্ছিলো।

আর বাকশাল আপনার পছন্দ হইতে পারে, আপনার মাথায় ঢুকতে পারে, কিন্তু যেই বাকশাল থিওরী দেশের বেশিরভাগ মানুষই বুঝেনাই, ওইটা কোন মহান কিছু হইতে পারেনা। আর সব দল বাদ দিয়া এক দলে আবদ্ধ করার চিন্তা হাস্যকর। একটা জাতিতে ডান বম, মধ্য উগ্র সবপন্থী থাকে। সবাইকে এক মতবাদ গেলানো যায়না। দেশের বেশিরভাগ মানুষ যদি চায় দেশে শরীয়া আইন হবে, তাইলে সেইটাই ঠিক, আবার যদি চায় ধর্মনিরপেক্ষ, তবে সেইদিকেই যাইতে হবে। দেশটা চলে বিজয়ী দলের মতাদর্শে। খালেদার দলের ৩৩ ভাগ সমর্থন ছিলো ২০০৭ এর নির্বাচলে, কিন্তু সেই হিসেবে ওয়ান থার্ড সিদ্ধান্ত আপনি আওয়ামীলীগের উপর বিএনপির অধিকার হিসেবে চালাইয়া দিতে পারবেননা। পুরা সিদ্ধান্তই হবে ওই ৪০ কিংবা ৪৪ ভাগ ভট পাওয়া বিজয়ী আওয়ামীলীগের সিদ্ধান্তে, এইটাই গনতন্ত্র।

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৯

চাঁদগাজী বলেছেন:

বাকশালের থিওরি মানউষের মাথায় ঢুকার সম্ভাবনা ছিলো না; শতে ৮০ জন নামও লিখতে পারতো না সেই সময়; তাই শেখের দরকার ছিল, মানুষের মত নেয়ার; উনি সেটা করেননি।

১৯৭০ সালের দিকে 'কোল্ড ওয়ার' চরম শীর্ষে; তখন আমেরিকা শেখ সাহেবকে ওদের ব্লকের বাইরে দিতে পারেনি, তাই উনাকে মারতে বাধ্য হয়েছিল।

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা, খালেদা জিয়া সবই উনার মৃত্যুর বাই-প্রোডাক্ট।

৭| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৯

শতদ্রু একটি নদী... বলেছেন: ভাষাগত ভুল হইছে, কোন বিশেষ প্রভাবশালী দেশের হাত ছিলো নাকি দুনিয়ার সব দেশই জানতো, এবং মৌন সমর্থন দিছিলো জানিনা এবং বুঝিনা। নতুন সরকারকে স্বীকৃতি দেয়ার প্রতিযগিতা এমন কিছুর ইঙ্গিত দেয়। এমনকি ভারতও কোন সময় নেয়নাই।

পাকিস্তানের কথা আলাদা কইরা বইলেননা, শেখ মুজিবের বিরুদ্ধে কোন কুত্তাও যদি ঘেউ দিতো, তাইলে ওরা সেই কুত্তারেও অর্থ আর অস্ত্রের সমর্থন দিতো।

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:


ভিয়েতনাম যউদ্ধের সময় স্বাধীনতা পাওয়ায়, বিশ্ব পুলকিত হয়েছিল।

আওয়ামী লীগ পেটী-বুর্জোয়া পাটি ছিল; শেখ সাহেব উহাকে সোস্যালিজমের দিকে নেয়াতে আমেরিকা ক্ষেপে গিয়েছিল।

৮| ১৫ ই আগস্ট, ২০১৫ রাত ১:১৫

সচেতনহ্যাপী বলেছেন: শেখ হাসিনা, খালেদা জিয়া সবই উনার মৃত্যুর বাই-প্রোডাক্ট। সোস্যালিজমের জন্য যে পরিবেশ ও বোঝার জ্ঞ্যান দরকার সে সময়ে কি তা ছিল?? রক্ষীবাহিনীর সাথে এসপি মাহবুব ও তর ডানহাত সার্জেন্ট কিবরিয়া তথা "স্পেশাল ব্রান্চের" কথা আপনর মনে নেই,এটাই চাইছেন কি!!

১৫ ই আগস্ট, ২০১৫ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:

সবই মনে আছে।
সামান্য সংখ্যক মানুষ দেশকে উথাল পাথাল করেছে; সব মিলে ৫০ লাখ হবে না; ৭ কোটী নিরীহ মানুষ আশায় আশায় সময় গুনেছে।

শেখ সাহেব বুঝতে পারেননি যে, উনি কত বড় ক্ষমটার অধিকারী ছিলেন! নিজের বিপুল ক্ষমটা অনুধাবন করতে না পারাতে সামান্য ঘেসো সাপের কামড়ে হাতীর মৃত্যু হলো।

৯| ১৫ ই আগস্ট, ২০১৫ রাত ২:৪৯

কোলড বলেছেন: BAKSAl had nothing to do with socialism. After he kicked out Tajuddin, he veered towards USA. Some Vietnam protesters were killed by his home minister which didn't displease USA at all. He was not a factor in cold war and Bangladesh was/is nothing but a damp armpit of India. He was killed simply because he was inept and unpopular at the time of his death. He was not Allende by any stretch.

১৫ ই আগস্ট, ২০১৫ ভোর ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:





Definitely, Sheikh was not Allende; but Sheikh made the US angry by all his attitudes ।

১০| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৪৯

খোচাবাবা এন্ড বুইড়া খচ্চর বলেছেন: নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

১১| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৪৯

খোচাবাবা এন্ড বুইড়া খচ্চর বলেছেন: নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

১২| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৪

খোচাবাবা এন্ড বুইড়া খচ্চর বলেছেন:


















[img|ht

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.