নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ড: জাফর ইকবাল উনার মগজ ব্যবহার করছেন না

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০০

ড: জাফর ইকবাল ছাত্রলীগের হাতে গলাধাক্কা খেয়েছেন, উনার স্ত্রীকে ধাক্কা মেরে ফেলে দিয়েছে মাফিয়ারা; ড: জাফর ইকবালের এক ভুলের জন্য এ ঘটনা ঘটেছে; দ্বিতীয় ভুল হলো, বিনা ছাতিতে, বৃস্টিতে ভিজে, সিঁড়ির উপর বসে উনি প্রতিবাদ জানাচ্ছেন; এগুলো হলো বেকুব বাংগালী পদ্ধতি; এগুলো কোনটাই উনার পদ্ধতি হওয়া উচিত নয়; উনার দরকার ছিল আমেরিকান অভিজ্ঞতাকে কাজে লাগানো।

ভাইস সেন্সলরকে সরাতে উনার মত মানুষকে 'প্লাকার্ড' ম্লাকার্ড হাতে নিয়ে ঘুরার কথা নয়, উনার দরকার ছিল প্রাইম মিনিস্টার ও প্রেসিডেন্টের সাথে যোগাযোগ করে, নিয়ম অনুযায়ী অগ্রসর হওয়া; হয়তো উনারা সরাতো, না হয় সরাতো না; এটাই উনার পদক্ষেপ হওয়া উচিত ছিলো; উনি বেকুবদের পদ্ধতি অনুসরণ করছেন অকারণে!

উনি ছিলেন বিখ্যাত 'বেল ল্যাব'এর রিসার্চ'এর মানুষ; বাংলাদেশে গিয়ে আমেরিকান ভাবনা হারিয়ে, পেছনে-পড়া বাংগালী পদ্ধতি অবলম্বন করার ভাবনা কেন উনার মাথায় আসলো? উনি অনেক ত্যাগ স্বীকার করে, জাতির 'চলমান শিক্ষা ব্যবস্হা'কে সাহায্য করছেন; আসলে, শিক্ষা ব্যবস্হার উন্নয়নের জন্যও উনি উনার আমেরিকান অভিজ্ঞতাকে কাজে লাগাননি; এই ধরণের শিক্ষা ব্যবস্হায় উনি গলা ধাক্কা খেতে পারেন, উনার রগ কাটা যেতে পারে, উনাকে মাথায় কোপ দিতে পারে, সবই সম্ভব!

উনি নিজের দিক থেকে অনেক ত্যাগ স্বীকার করলেও, উনার উচ্চ-মধ্যবিত্ত সনাতন পুরানো ভাবনা ছাড়েননি, উনি চান যে, শিক্ষিত ও ধনী বাংগালীদের ছেলেমেয়েরাই শিক্ষা পাক; এজন্য উনি অনেক ব্যাপারে সঠিক পদক্ষেপ নিতে পারেন না; গলাধাক্কার সম্মুখীন হলেন আজ।

যাক, আশাকরি উনি উনি উনার বেল ল্যাবের মাথাটাকে কাজে লাগাবেন; উনাকে চলমান অবস্হাকে বুঝতে হবে; উনার ত্যাগের কথা নিজকে মনে রাখতে হবে, ও আমেরিকান পদ্ধতি অনুসরণ করতে হবে; কারণ, ওটাই উনাকে সমাধান এনে দিবে।

আশাকরি, উনি সামুর পোস্ট পড়েন, সামু না পড়লে, উনাকে বাংগালী মামুর অবস্হায় পড়তে হবে অনেকবার; সামুতে উনাকে নিয়ে অনেক বস্তুনিস্ঠ আলাপ হয়।



মন্তব্য ৫২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৩

আর জে নিশা বলেছেন: চাঁদগাজী ভাই, ডঃ জাফর ইকবাল স্যার যদি প্রধানমন্ত্রি বা মন্ত্রনালয়ে যেতেন তাহলে দেশের কেউ জানতো না, তিনি নায়ক হতে চেয়েছেন ভেবেছেন রাস্তায় মিছিল টিছিল করে জনপ্রিয় হবেন, বস্ আপনি হয়তো আমার কথায় একমত হবেন না কিন্তু আজ হোক কাল হোক আপনি জানবেন আমার কথা সত্যি ছিলো, স্যার এর চিন্তা জনপ্রিয় হওয়া ।

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:

সম্ভব, বাংলাদেশে ফিরে এলে মানুষ বেকুব হয়ে যায়।

উনি এত কস্ট করে আমেরিকায় পড়ালেখা করলেন, আর অনুসরণ করেন বাংগালী পদ্ধতি, গলাধাক্কা তো খাবেন; হয়তো হিরোও হয়ে যাবেন!

২| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৭

আলী আকবার লিটন বলেছেন: লেখাটা ভাল্লাগছে... লেখায় কৌতুক কৌতুক একটা ভাব আছে :P

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:

জাফর ইকবাল কৌতুক ভালোবাসে, উনার লেখাগুলোতে কৌতুক আছে।
তবে, আমি সিরিয়াস; উনাকে উনার আমেরিকান অভিজ্ঞতাকে কাজে লাগাতে হবে।

৩| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২০

আর জে নিশা বলেছেন: বস্ আপনার লেখা পড়ি এই কারণে আপনার লেখায় আওয়ান লিগ - বিনোপি, জামাতা বা সৈন্য শিবির এর কোনো গন্ধ নাই আপনি তাই লিখেন যা আপনি জানেন বা দেখেছেন, ধন্যবাদ বস্ আর একটি কথা শিক্ষক সহ জাফর ইকবাল স্যারের কান্ড কারখানা হচ্ছে মিকি মাউসের কার্টুন আপনি দেখেন আর হাসেন, রাগ বা দুঃখ করে লাভ নেই । হাস্যকর তামাশা !!!

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:

আমার সম্পর্কে আপনার ধারণা আমার কাছে ভালো লাগছে, উৎসাহিত।

আমি লক্ষ্য করছি যে, উনি হিরো হওয়ার চেস্টা করেন সব সময়, বাংগালীরা হিরো বানায় মানুষকে, আবার জিরোও বানায়।

৪| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

পলাশমিঞা বলেছেন: আইন নেই। মানুষকে আইন মানা শিখাতে হবে। অখনতো দেশ টাকার জোরে চলে।

জানিনা কবে টাকা অচল হবে।

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:


টাকা অচল হবে না; বাংলাদেশে সরকার একা টাকা ছাপায় না, অনেকের নিজের মেশিন আছে।

বাংগালীদের সাথে পাঠানদের মিল আছে, এরা নিজের আইন অনুসরণ করে।

৫| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫

পলাশমিঞা বলেছেন: কথা এক্কেবারে ঠিক বলেছেন। টাকার মেশিন আছে।

৬| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৫

শতদ্রু একটি নদী... বলেছেন: আশা করি উনি এইবার ছাত্ররাজনিতি নিষিদ্ধের জন্য মাঠে নামবেন। আমি জানিনা উনি কিসের জন্য আন্দোলন করতেছিলেন। পেপার খুব বেশি একটা পড়িনা। পড়লেও খেলার খবরেই সীমাবদ্ধ। আপনে যেইটা বলছেন ওইটা ঠিক আছে, যদি উনি অনিয়ম দেখেন এবং তার প্রমান থাকে হাতে, তাহলে উচিত চ্যানেল অনুসারে যাওয়া। ক্যাম্পাসের ভেতর যেকোন আন্দোলন শোঅফ হতে দেয়া উচিত না। দেশে আজাব হোক, শিক্ষাঙ্গনগুলা থাকা উচিত নিজের মতন। অন্যসব খাতের মতো এইখাতেও যদি রাজনীতি দলাদলি ঢুকে, তাইলে সেইটার প্রভাব প্রজন্ম থেকে প্রুজন্মে বহন করতে হয়।

আর উনি যদি মনে করেন দড়ী দিয়ে মরে যাওয়া উচিত, মরতে দ্যান। ভীরু মানুষের মরাই ভালো। জাহানারা ইমাম কম লাত্থি গুতা খান নাই, কিন্তু উনি উনার দাবী থেকে পিছু হটেননাই। গনজাগরন মঞ্চ প্রথম প্রথম স্বতঃস্ফুর্ত ছিলো, এরপর রাজনীতির প্যাচে পইরা কই গেলো? এখন নাম শুনলে মানুষ ভ্যাঙ্গায়। কেউ যদি যুদ্ধাপরাধের দাবীটা ওই প্রজুন্ম থেকে এই প্রজন্মে আইনা দিয়া থাকে তাইলে সেইটা এই জাহানারা ইমামরাই। বাকী সব আবর্জনা, হিটের পাগল। জাফর স্যারও কিন্তু দেশের এবং নিজের সবচেয়ে বড় বিপদের সময় যুদ্ধে যাননাই। কারনটা ভয় নাকি জানিনা, উনার এই ব্যাপারে বক্তব্য শুনতে পারলে ভালো হইতো। আমার মনে হয় ভীরুতা। আর ভীরু মানুষ আত্মহত্যার কথা বলবে, কিন্তু ওইটাও করবেনা, বরং ডায়লগ দিয়া মজার পাত্র হবে।

উনি উনার মতো লেখালেখি আলোকিত মানুষ গড়ার কাজে ব্যস্ত থাকলেই পারতেন। উনার রাজনীতি আর পক্ষপাতমুলক কিছু লেখা পড়ে উনার প্রতি মায়া কমে গেছে। যেই মানুষটা ছোটবেলায় আমার নিজেরও বধ গইড়া দিলো, তারে নিয়া এখন যখন হাসি তামাশা হয়, তখন ব্যাপারটা নিজের জন্যও লজ্জার হয়।

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:

উনাদের ২ ভাইয়ের যুদ্ধে না যাওয়ার পেছনে হয়তো ভয়ই কাজ করেছিল, এখন তাই মনে হয়।

যাক, উনার জন্য দড়ি কে কিনবে, সরকার, উনি নিজে?

শিক্ষাংগনে প্লাকার্ড হাতে যাওয়া মারাত্মক ভুল, উনার জন্য অন্য দুয়ার খোলা আছে। যাক, আশাকরি উনি ভাবতে শুরু করবেন।

৭| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৬

আর জে নিশা বলেছেন: জাফর ইকবাল স্যার সরাসরি প্রধানমন্ত্রির সাথে কথা বলার যোগ্যতা রাখেন - কিন্তু তিনি সেই পথে না গিয়ে মন্ত্রনালয়ে বা সচিবালয়ে এমন কি মিছিল বা আন্দোলনের জন্য ডিসি অফিসে বা পুলিশ সুপারের কাছে কোনো সাহায্য চাননি তিনি সরাসরি “একবার বিদায় দে মা ঘুরে আসি - ক্ষুদিরামের ভুমিকা নিলেন” স্যার আপনার মধ্যে আর আওয়ান লীগের পান্ডাদেরে মধ্যে পার্থক্য টা কোথায় - মার খাওয়া আর মার দেওয়া দুইটাই সমান। স্যারের গায়ে হাত দেয় কার মাথা কয়টা কিন্তু স্যার রাস্তায় নেমে এসেছেন আপনি এখন একজন সাধারণ মানুষ এখন তো ঝালমুড়ি আর চটপটিওয়ালা ও আপনার উপর চড়াও হবে - স্বাধীন দেশ বলে কথা, আপনাকে আন্দোলন করার অধিকার যেই সংবিধান দেয় ঠিক সেই সংবিধানই দেয় আন্দোলন প্রতিহত করার অধিকার। আমরা মুর্খ্য মানুষ আমরা জানি আর আপনি বিদ্যান মানুষ আপনি জানেন না - এটা বিস্বাস করতে বলেন ? না কি আপনি দুই চার টা কিল ঘুষি খেয়ে হিরো হতে চেয়েছেন ?

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:

ঠিকই বলেছেন, উনার ক্ষদিরাম হওয়া সাজে না।

আমার মনে হয়, উনার জন্য সব দুয়ার খোলা

৮| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

আলী আকবার লিটন বলেছেন: একটা কথা বলতে ভুলে গেছি তাই আবার আসলাম । সেটা হল জাফর ইকবাল যখন আওয়ামী লীগের অন্যায় আচরণ দেখে কান্নাকাটি করেন তখন আমার মনে হয় এই লোকটি আসলে খুব বোকা। কারণ যিনি গাধাকে গরু মনে করেন তিনি আসলে গাধাও চেনেন না গরুও চেনেন না।

এবং মনে হয় এই রকম বোকা লোক জনপ্রিয় হয়ে ওঠাটা ক্ষতিকর। কারণ এরা নিজেরা যেমন মিসগাইডেড মানুষ, জনপ্রিয়তার কারণে একটা জেনারেশনকে এরা মিস গাইডেড করছেন।

তিনি মনে করেন মুক্তিযুদ্ধের চেতনা মানে আওয়ামী লীগ। প্রগতিশীলতা মানে আওয়ামী লীগ। তাই প্রকারান্তরে আওয়ামী লীগের পারপাজ সার্ভ করে যাচ্ছেন, জেন-না জেনে, বুঝে- না বুঝে। কিন্তু সেই আওয়ামী লীগই তাকে পাত্তা দেয় না। আবার আওয়ামী লীগের অন্যায় ও মেনে নিতে পারছেন না। জয়বাংলা বলে তাকে ছাত্রলীগ মেরেছে, তাই অভিমান করে বৃষ্টিতে ভেজেন! এই মেরুদণ্ডহীনতা তিনি কিশোর-তরুণদের মাঝে সংক্রমিত করছেন। আমাদের ভবিষ্যত প্রজন্মও তার মত নাকি কান্না কেঁদে ভাবছেন, আওয়ামী লীগ একমাত্র উপায়! এ ভারী অন্যায়।
কনফিউজড মানুষ আর কাকে বলে!

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, শিক্ষকতায় প্রবেশ করার পর, উনার পুরোপুরি 'নিউট্রেল' থাকার দরকার ছিলো; আর রাজনীতি করলে রাজনীতি; এই দুটো এক সংগে সম্ভব নয় বাংলাদেশ।

৯| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

হিল্লো্ল বলেছেন: আসল এ উনার সব জিনিশ ই আমার ভন্ডামি মনে হয়। আমি আমার এক স্যার কে পেয়েছি যিনি আমাদের কোন এক সময় বলেছিলেন, ৭১ সালে যুদ্ধে যেতে পারি নি কারন আমি ভিতু ছিলাম, কিন্তু আমি সেই ঋন আমার ঘাম দিয়ে শোধ করার চেষ্টা করেছি। আমার ইউনিভারসিটি তে উনার মত একজন শিক্ষক পেয়ে নিজেকে ধন্য মনে করেছি, যদিও আমার বাবা একজন শিক্ষক। তার সাথে আমাদের অবিখ্যাত জাফর স্যার এর তুলনা করলে মনে হয় পায়ের জুতার সাথে মাথার হ্যাটের তুলনা করছি

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


উনার অনেক ব্যাক-গ্রাউন্ড আছে; সমস্যা কোথায় কে জানে!

১০| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১০

আর জে নিশা বলেছেন: চাঁদগাজী ভাই, অপ্রসঙ্গিক কথা হচ্ছে এই ছাত্রলীগের পান্ডা গুলোই একদিন ভাসমান ও চলমান আওয়মিলীগের নৌকা ডুবিয়ে আবার দাদাদের দেশে কলকাতার শিষমহলে, রঙমহলে হাতে কলকি হাতে গাঞ্জার আসরে ঠাই নেবে । যেমনটা করেছিলো ১৯৭৫ এ আওয়মিলীগে তৎকালিন তোফা কাহা - ও ইনু কাহা রা ! বিপদ যখন আসবে দেখবেন রাজপথ ছাড়ি নাই না কাহা ল জাইগা বলে সব পগারপাড় । দয়াকরে দেশের অবিভাবক হিসেবে শেখ হাসিনার উচিত ছাত্রলীগের গলায় ঘন্টা টা বেধে দেওয়া ।

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার স্বাভাবিক মৃত্যু হলেও, আওয়ামী লীগ পথহারা শিশুর মতো হয়ে যাবে; কারণ, আওয়ামী লীগের সবাই ছাত্রলীগ থেকে সোজাসুজি এমপি, মন্ত্রী; এদের ভাবনা শক্তি অদক্ষ লোকের সমান।

হ্যাঁ, ১৯৭৫ সাল তা প্রমাণ করেছিল। শেখ হাসিনা নিজেই ছাত্রলীগের প্রোডাক্ট, তাই ভয় ডর কিছুই নাই, যা ঘটবে ঘটুক।

১১| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

মাসূদ রানা বলেছেন: দূখজনক ব্যপার ..... মাইর খাইছে কে ? ওনি নাকি ওনার স্ত্রী ?

৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:

উনার সাথীরা মার খাওয়া, আর উনার মার খাওয়ার মাঝে কোন পার্থক্য নেই

১২| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

ফাহাদ মুরতাযা বলেছেন: @শতদ্রু একটি নদী...

"। জাফর স্যারও কিন্তু দেশের এবং নিজের সবচেয়ে বড় বিপদের সময় যুদ্ধে যাননাই। কারনটা ভয় নাকি জানিনা, উনার এই ব্যাপারে বক্তব্য শুনতে পারলে ভালো হইতো। আমার মনে হয় ভীরুতা। আর ভীরু মানুষ আত্মহত্যার কথা বলবে, কিন্তু ওইটাও করবেনা, বরং ডায়লগ দিয়া মজার পাত্র হবে।"
আপনি নিজে বুকে হাত দিয়া বলেন তো , আজকে যুদ্ধ লাগলে আপনি যুদ্ধ করবেন??

@চাদ্গাজী, আপনি কি পপুলার হইতে চাচ্ছেন নাকি? বিরোধীদের সাথেও আজকে তাল মিলাচ্ছেন :)

৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:


আমি কারো সাথে তাল মিলাচ্ছি না; সবাই নিজের মতামত প্রকাশ করতে পারে আমার পোস্টে।

আমি ড: ইকবালের ভুলটুকু বুঝার চেস্টা করছি; যেখানে উনি সঠিকভাবে ভাইস চ্যানসেলর সমস্যা সমাধান করতে পারেন, সেখানে তিনি কেন ভুল পথে এগুতে গেলেন, আমি সেটা তুলে ধরার চেস্টা করছি।

১৩| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৫

শতদ্রু একটি নদী... বলেছেন: ওইটা কি পরিস্থিতি তার উপর নির্ভর করবে। ৭১ হইলে যাইতাম মনে হয়। আর নিজের আপন কেউ মারা গেলে প্রতিশোধ নিতে হইলেও যাইতাম। ওইটা সময়ের প্রয়োজন। সময়ের প্রয়োজনে কেউ মুক্তিযোদ্ধা হইছিলো। আবার সময়ের সুযোগ নিয়া অনেকেই গোলাম আযম কাদের মোল্লাও হইছিলো। আপনার মুল্যবোধ, শিক্ষা, আদর্শ এইসবের উপর নির্ভর করে আপনি কোন পথে যাবেন। @ফাহাদ মুর্তাজা

১৪| ৩০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

অর্বাচীন পথিক বলেছেন: নতুন ব্যবস্থা চালু বা কাউকে নতুন কোনো পদে দায়িত্ব দিতে নিষেধ করে উপাচার্যের ক্ষমতা কার্যত খর্বও করা হয়েছে। তারপরও উপাচার্য পদ না ছাড়ায় শিক্ষকরা আন্দোলন করছে।

জাফর ইকবাল বলেন ঃ “এখানে যে ছাত্ররা শিক্ষকদের উপর হামলা চালিয়েছে, তারা আমার ছাত্র হয়ে থাকলে আমার গলায় দড়ি দিয়ে মরে যাওয়া উচিৎ।”

ছাত্রলীগ কর্মীদের ধাক্কায় অধ্যাপক ইয়াসমিন হক মাটিতে পড়ে যান। সে সময় ঘটনাস্থল থেকে হাত দশেক দূরে বিশ্ববিদ্যালয়ের গোলচক্করে একাকী বসে ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর শিক্ষক জাফর ইকবাল।

"তিনি সরাসরি শিক্ষকদের আন্দোলনে অংশ না নিলেও আন্দোলনকারীদের প্রতি তার ‘মায়া, ভালোবাসা আছে।"

জাফর ইকবাল স্যার বড় লেখন বা যে ব্যক্তি হন না কোন একটা কথা আশা করি সবাই কে মানতে হবে "বাপের উপরে ও বাপ আছে :P "

৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:


শিক্ষেরা যদি ভাইসকে সরাতে চায়, সেটা করার জন্য সঠিক পদক্ষেপ আছে, তা অন্যেরা কম বুঝলেও জাফর সাহেব সেটা বুঝার কথা; আমেরিকায় সঠিক পদক্ষেপ নেয়ার অভিজ্ঞতা উনার আছে।

১৫| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:১১

ফাহাদ মুরতাযা বলেছেন: @শতদ্রু একটি নদী...

"ওইটা কি পরিস্থিতি তার উপর নির্ভর করবে। ৭১ হইলে যাইতাম মনে হয়।"

যাক, আপনি তাহলে 'নিশ্চিত' না। এটাই স্বাভাবিক, মানুষের ডিফেন্স মেকানিজম এটা করতে আটকায়। এখন আসল কথায় আসি, যদি যুদ্ধে যাওয়া নিশ্চিত না হয় তাহলে আরেকজনরে

""দেশের এবং নিজের সবচেয়ে বড় বিপদের সময় যুদ্ধে যাননাই। কারনটা ভয় নাকি জানিনা, উনার এই ব্যাপারে বক্তব্য শুনতে পারলে ভালো হইতো। আমার মনে হয় ভীরুতা। আর ভীরু মানুষ আত্মহত্যার কথা বলবে, কিন্তু ওইটাও করবেনা, বরং ডায়লগ দিয়া মজার পাত্র হবে।"

বলাটা মানায়?

"আর নিজের আপন কেউ মারা গেলে প্রতিশোধ নিতে হইলেও যাইতাম। "

সেটা কি দেশের চিন্তা হত না প্রতিশোধ, দয়া করে খেয়াল করবেন, দুইটা দুই বিষয়। যেমন, আজাদের মা কিন্তু নিজের ছেলেরে দেশের জন্য লড়তে বলেছিল, নিজেদের জন্য না।

"আপনার মুল্যবোধ, শিক্ষা, আদর্শ এইসবের উপর নির্ভর করে আপনি কোন পথে যাবেন। "

জী না, আপনি বড় একটা ভুল কথা বললেন, defence mechanism একটা primitive বিষয় , অইখানে আতলামী খাটে না।

আপনি কথায় কথায় মুল্যবোধ আনেন, আগেও দেখলাম, এখন বললেন, এইটা নিয়া একটা পোস্ট দিয়েন।

@চাদ্গাজী , আপনার যুদ্ধে যাওয়ার কাহিনী(motivation) শুনতে পারলে ভাল হইত।

৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


লিখবো হয়তো; মনে হয়, সময় লাগবে; আমাকে একটু অপেক্ষা করতে হচ্ছে; কিছু অসুবিধার মধ্য দিয়ে যাচ্ছি।

১৬| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:১৯

আর জে নিশা বলেছেন: চরম উক্তি 'আমার গলায় দড়ি দিয়ে মরা উচিত - অধ্যাপক জাফর ইকবাল'

আমার মনে হয় বাংলাদেশের প্রাইভেট টিভি চ্যানেল গুলো ঝিমিয়ে পড়েছে তারা সিলেট চলে যাওয়া উচিত জাফর ইকবাল স্যারের আত্মহত্যা কভার করলে টিভি চ্যানেল নতুন খোরাক পাবে, আর ফাঁসির জন্য বাংলাদেশের মাল্টি ফাল্টি কোম্পানীগুলো বিজ্ঞাপণের জন্য মেলা বসিয়ে দিতে পারবেন ।

দেখা যাবে সাংবাদিকের প্রচন্ড ঠেলা ঠেলি, ক্যামেড়া হাতে মাইক্রফোন সহ - ধর্ষক, আমি মুন্নি সাহা এখন কভার করছি ডঃ জাফর ইকবাল স্যারের আত্মহত্যা - স্যার এই মুহুর্তে, খুক খুক স্যার এই মুহুর্তে আপনার অনুভুতি কি ? ধর্ষক (দর্শক) আপনারা যাবেন না আসছি ছোট্ট একটি কমার্সিয়াল ব্রেক মেরে সেখানে পাবেন আলু ভর্তা ও সরিষার তেলের রেসিপি ধর্ষক প্লিজ জাবেন না ফিরছি ২ মিনিট পর, স্যার ফাঁসিটা ২ মিনিট পর লাগান, আমাদের চ্যানেলের নাম সহ নামি দামী কোম্পানীর ছাপ মারা ব্রান্ড রশি আসতেছে, রশি ছিরবে না, রশির গ্যারান্টি কার্ড আছে ।


৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:

উনি ইমোশানেল হয়ে পড়েছিলেন; উনার জন্য অনেক দুয়ার খোলা

১৭| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৪১

আমি আবুলের বাপ বলেছেন: স্যারের "তোমরা যারা ছাত্রলীগ কর এবং আমার বউকে মারো" লেখার সময় কি এখনো হয়নি?

১৮| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৪৭

জাহাঙ্গীর জান বলেছেন: জাফর স্যার সবসময়ই সত্যসন্ধানী মানুষের পরিচয় দিয়েছেন, কখনও অন্যায়ের কাছে মাথাটা নিচু করেননি ওঁনার প্রতিবাদের ভাষা যেমনটা হওয়া দরকার তিনি তেমনটাই করছেন, প্রধানমন্ত্রী অথবা প্রেসিডেন্টের নিকট ছাত্রলীগ সম্পর্কে অভিযোগ করলেই সুফল আসবে এটি ভাবার কোনো কারণ নেই প্রেসিডেন্ট আর প্রধানমন্ত্রী ভালোভাবে জানে ছাত্রলীগ সভ্যতার সকল সীমারেখা অতিক্রম করে ফেলেছে নাহলে কী ক্রসফায়ারের মতো কঠোর সিদ্ধান্ত নিতে হতো ?

৩০ শে আগস্ট, ২০১৫ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



আমি বলেছি ভাইস সমস্যা সমাধানের জন্য প্রাইম বা প্রেসির সাথে কথা বলতে, ছাত্রলীগ নিয়ে নয়।

১৯| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৭

শতদ্রু একটি নদী... বলেছেন: হ্যা, মানায়। উনি নিজেও নানাভাবে নানা প্রেক্ষাপট এনে আমাদের শিখাইতে চাইছেন আমাদের কোন পরিস্থিতিতে কি করা উচিত, উনার নানা গল্প, লেখার মাধ্যমে। আর যেহেতু উনি ঠিক একই পরিস্থিতিতে পরবার পরেও যাননাই, তখন উনাকে এই প্রশ্ন করা কিংবা উনাকে নিয়ে এমন মন্তব্য খুব বেশি অনধিকার চর্চা হয়না। আর হইলে নাহয় হইলোই, কতজন কত মতো ব্যক্ত করে, আমি করলে এমন কি আসবে যাবে। ব্লগটা তো নিজের মত আর ধারনা প্রকাশেরই মাধ্যম।

আবার প্রতিশোধের কথা টেনে আনাটা প্রাসঙ্গিকই, কারন উনার বাবাকে পাকিস্তানীরা হত্যা করে, কিন্তু তারপরেও উনারা দুই ভাই যুদ্ধে যাননাই। কিন্তু আমার বেলায় এরকম হইলে আমি অবশ্যই যাইতাম।

আর অবশ্যই আদর্শ, মুল্যবোধ, শিক্ষার উপরেও আপনি কোনপথে যাবেন এটা নির্ভর করে। অনেক বড় ব্যাপার থেকে জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র ব্যাপারেও। সেটা যুদ্ধে যাবার মত বড় সিদ্ধান্তেও হতে পারে, আবার অল্প কিছু ঘুষ দিয়ে ইনকামট্যাক্স টা একটু কমাবেন নাকি সেটার ব্যাপারেও হতে পারে। আজাদের মায়ের কতা বললেন, ওইখানে কি আদর্শের ব্যাপার জড়িত না?

আর মুল্যবোধের ব্যাপারে অবশ্যই লিখবো যদি আপনি মনে করেন মুল্যবোধ ব্যাপারটা কি আপনি সেটাই জানেননা। চাদগাজীর মতো সিনিয়র মানুষও আপনাকে হয়তো এ ব্যাপারে সাহায্য করতে পারবেন। না জানলে বলবেন, সময় সুযোগ করে এ ব্যাপারে নিজের ধারনা অবশ্যই তুলে ধরবো।

@ ফাহাদ মুরতাজা

২০| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৩৬

ফাহাদ মুরতাযা বলেছেন: :D :D :D :D :D :D :D :D
আপনি 'অবশ্যই' লিখবেন, আমরা 'অবশ্যই' পড়ব।

২১| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১১

চলন বিল বলেছেন: ছাগল প্রকৃতির মানুষ চাঁদগাযি
সব কিছুতেই আতেলগিরি

৩০ শে আগস্ট, ২০১৫ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:


আমার আঁতেকগিরি বেশী হয়ে গেলো নাকি?

২২| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০২

শতদ্রু একটি নদী... বলেছেন: আপনি যেহেতু প্রকারান্তরে মাইনাই নিলেন মুল্যবোধ কি জিনিস সেইটাই আপনার জানা নাই, তাইলে যতটুকু জ্ঞান আছে তা নিয়াই চেস্টা করা সহব্লগার হিসেবে আমার দায়িত্বই। ;)

২৩| ৩০ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৯

আমি আবুলের বাপ বলেছেন: আপনাদের শিক্ষক শুধু জাফর স্যার।বাল্যশিক্ষা থেকে পিএইচডি সন একাই উনি পড়ান।তাই এত কথা।ছাত্রলীগের হাতে পাঁচ বছরে ৬৫ শিক্ষক লাঞ্ছি ত।http://www.rtnn.net/bangla//newsdetail/detail/3/44/118347

৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:


ছাত্রলীগ যা করার জন্য সৃস্টি করা হয়েছে, তা করে চলছে।
তবে, জাফর ইকবাল ক্যেন, ওদের ভিকটিম না হয়, সেই কথা নিয়ে লেখা হয়েছ পোস্ট।

২৪| ৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৩

শামছুল ইসলাম বলেছেন: ড: জাফর ইকবাল উনার মগজ ব্যবহার করছেন না - জাফর ইকবাল স্যারের বয়স হয়েছে, তাই আপনার মত এক জন মগজ ওয়ালা পরামর্শ দাতা হিসাবে খুব দরকার । এই লেখাটা উনি পড়লে নিশ্চিত আপনার দ্বারস্থ হবেন !!!!

৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:


আমি উনার দ্বারস্হ হয়েছিলাম একবার, বলেছিলাম যে, উনার আমেরিকান দক্ষতা কাজে লাগাতে; কিন্তু উনি আপনার মত ভাবেন।

২৫| ৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৫

চুক্কা বাঙ্গী বলেছেন: মুহাম্মাদ জাফর ইকবাল স্যার আমার অত্যন্ত পছন্দের লেখক কিন্তু উনার একচোখা নীতির কারণে উনার প্রতি রেসপেক্ট নষ্ট হয়ে গেছে। পলিটিক্যাল গুম, খুন, চাঁদাবাজি কিছুই উনার ফিল্টারে ধরা পড়েনা। যখন অন্যান্য শিক্ষকদের পিটায় ছাতু বানায় দেয়া হয়, পিপার স্প্রে দেয়া হয় তখন কোন খবর নাই। এখন যখন নিজের উপর দিয়ে গেছে তখন দু:খে উনার গলায় দড়ি দিতে ইচ্ছা করে (কিন্তু উনি তা দিবেন না।) আফসুস!
নগর পুড়লে দেবালয় এড়ায় না!

৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:

লাল, নীল, কালো, সাদা শিয়ালদের সাথে উনি মিশে যাচ্ছেন।

২৬| ৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সাথে যোগাযোগ করলে সেটা অস্বাভাবিক হতো । উনি হয়ত স্বাভাবিকভাবে প্রচলিত নিয়মকেই গ্রহণ করেছিলেন । এবং এভাবেই হওয়াটাই সর্বজনস্বীকৃত! উনি হয়ত ভাবেননি, এমন কিছু ঘটতে পারে ।
ছাত্ররাজনীতির সুফল ভোগ করছি অামরা । এইচ. এম. এরশাদ দুই দশক অাগেই অনুমান করতে পেরেছিলেন ।

ছাত্ররা

২৭| ৩১ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৭

তিক্তভাষী বলেছেন: আপনার মতে ভুলটা তাহলে ড. জাফর ইকবালের। ছাত্রলীগ সঠিক কাজটিই করেছে! ড. জাফরের নাহয় উচু পর্যায়ে প্রবেশাধিকার আছে, বুঝলাম। যাদের নেই তাদের জন্য আপনার কী নসিহত? কিল হজম করে ফেলা?

৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:

ড: িকবাল ব্যতিত বাকী শালাগুলো ছাত্রলীগ, শিবির ও ছাত্রদলের প্রাক্তন ক্যাডার; উহাদের শুধু পিটানো দরকার।

আপনার মাথায় ফাজি লজিক কাজ করে।

২৮| ৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৮

আর জে নিশা বলেছেন: চাঁদগাজী ভাই, আপনি ব্লগ লিখবেন সহমত হওয়া জরুরী নয় বা ভিন্ন কোনো কথা থাকলে তা ও জানাতে পারে যে কোনো ব্লগার কিন্তু কোনো ব্লগার যখন খুব নিম্ন মানের টিটকারী মারে তখন মনে হয় ব্লগ লেখার মতো শিক্ষা তার আছে কিন্তু সমাজে চলার মতো পারিবারিক শিক্ষা পায় নি, চাঁদগাজী ভাই শিক্ষা আমার জানা মতে তিন ধরনের হয়:
১। পারিবারিক
২। সামাজিক
৩। প্রাতিষ্ঠানিক

লক্ষ্য করবেন প্রাতিষ্ঠানিক শিক্ষা তিন নম্বরে অর্থাৎ একজন মানুষের বড় পরিচয় শুধু এই তিন নম্বর নিয়ে নয় এক ও দুই অনেক কিছু বহন করে, একজন যখন লেখে তার প্রাতিষ্ঠানিক শিক্ষা বুঝতে পারি কিন্তু ব্যাবহারে বংশের পরিচয়, একটি ব্লগ লেখার সাথে সাথে শুরু হয় ব্যাক্তিগত আক্রমণ নোংড়া খোচাখুচি - জাতী হিসেবে আমারা আসলেই নম্বর বিহীন।

৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


সবকিছুতে আমরা পেছেন; তবে, ব্লগিং খুবই আশাপ্রদ।

২৯| ৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৭

মাঘের নীল আকাশ বলেছেন: ডঃ জাফর ইকবারের জন্য সমবেদনা ও সহানুভূতি রইল!
আপাতত এর চাইতে বেশী কিছু উনাকে জানাতে পারছি না!!

৩১ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


উনি সাদা, কালো, লাল নীল শিয়ালদের সাথে মিশে যাচ্ছেন।

৩০| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ২:২১

সূর্য্য আমি! বলেছেন: সূর্য্য আমি! বলেছেন: তোর লাইগা আরেকটা কাব্য ;)

কি জানি কি খেয়ালে, মুতেছিনু দেয়ালে,
সেই দেয়াল চেটেছিলো, গাজী আর শেয়ালে ;) :D

যা, তোর কমান্ডাররে খুজতে ফাকিস্তান যা পাকী জারজ গাজী ছাগু। তোর কমান্ডার রাজাকারে আছিলো নাকি পাকী আর্মিতে? তার পুটকী চাটতি? নীলখেতের ছাগুফিকেটও কি নীলক্ষেতেই পাইছোস নাকি ইসলামাবাদ থাইকা প্রিন্ট কইরা পাঠাইছে?

খেলা তো শুরুই হয় নাই। পার্ট টু, থ্রি, উইকেন্ড মেগা আমোদপোস্ট কতকিছু বাকী আছে। এইগুলাও মজার। এইখানে তো জাস্ট টোকা দিতাছি। বুইড়া ছাগুরে আঙ্গুলের ব্যায়াম করাইতেছি যাতে খালামনিরে ঠিকমত উংলির পুলক দিতে পারে ;)

টানা কমেন্টামু না। কিছুক্ষন পর পর আইসা গুতা দিয়া যামু। অপেক্ষায় থাকবি কখন আসতেছে, কখন আসতেছে। অপেক্ষা এক আশ্চর্য্য যন্ত্রনার ব্যাপার। তোর সাথে মানসিক গেম খেইলা মজা পাইতেছি। একটা বিকৃত অসুস্থ্য মানসিকতার নিঃসঙ্গ প্রবাসী এবং কর্মহীন বুইড়ার জীবন নিয়া গল্পের প্লটও মাথায় চইলা আসছে। যার বিকৃতিরে দুনিয়া কখনো পাত্তা দেয়নাই আর শেষ সম্বল ছিলো অনলাইনে বমি করা। একদিন সেইটা নিয়াও টানাটানি দেখা দিলো।

এরপর, এরপর কি হইলো?

জানার জন্য অপেক্ষায় থাকুক আমজনতা ;)


োস্বর্নাখালামনির জন্য একটা ছুট্টু শায়েরী। আবার আসলে একটূ শুনাইয়া দিস তো পাকী জারজ গাজী ছাগু ;)

চুতিয়া চুতমারানী, োদা কি তোর সঙ্গে যাবে??
গাজীরে চাটতে দিলে োদা কি তোর ক্ষয়ে যাবে?? ;)

ওই কাজেই বিজি থাক। নাইলে আরো নোংরা রুপ দেখবি। সিপি গ্যাং স্টাইল। =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.