নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগকে ভাঁড়ের দলে পরিণত করেছে কিছু চরিত্র

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৫:০৯

নৌ মন্ত্রী শাহজাহান খান, স্বাস্হ্যমন্ত্রী নাসিম, ড: হাছান, ইনু, টুকু, হানিফ মিলে শেখ সাহেবের দলটাকে ভাঁড়ের দলে পরিণত করেছে; কিছু দামী ভাঁড়ও আছে, মতিয়া, মেনন, মুহিত ও ড: আতিয়াররা হচ্ছেন একটু ভারীক্কি ভাঁড়। শেখ হাসিনা কিন্তু এদের ভাঁড়ামী পছন্দ করেন; তিনি চান যে, তারা দলে থাকুক, তবে ইমেজ কম নিয়েই থাকুক।

জেনারেল জিয়াও রাজনৈতিক ভাঁড়দের পছন্দ করতেন; উনার হিসেব একটু অন্য রকম ছিল, উনি সব সিভিলিানদের ভাঁড় মনে করতেন; উনি নিজের উপর খুবই বড় আস্হা রাখতেন, ফলে ভাঁড়দের নিয়ে তেমন ভাবতেন না। উনি বিএনপি নিজের মত করে চালাতেন, ভাঁড়রা তটস্হ থাকতো, উনার কোন অসুবিধা ছিল না।

শেখ হাসিনা জিয়ার মত ক্যারিসমেটিক নন, তবে ভাঁড়েরা উনাকে ভয় করেই চলে; কোন একদিন, হাসিনার ক্ষতি হতে পারে এসব ভাঁড়দের কারণে; কোন কারণে, গদি উল্টে গেলে এসব ভাঁড়দের সাক্ষাৎ পাওয়া যাবে না, পেলেও কোন লাভ হবে না; কারণ, গদি না থাকলে এসব ভাঁড়দের কোন দাম নেই; যেমন বিএনপি'র বেলায় ঘটেছে; মানুষ সালাউদ্দিন মালাউদ্দিনদের একদিনে ভুলে গেছে।

আওয়ামী লীগ এখনো জাতির জন্য তেমন কিছুই করেনি এখনো; শেখ সাহেবের দেয়া আশার সাথে বর্তমান আওয়ামী লীগের কর্মকান্ডাের অনেক গরমিল। তারা যেটা করছে, সেটা হলো বিএনপিকে চেয়ারে বসতে দিচ্ছে না; এটার দরকার আছে; তবে, উনারা নিজেরাই যদি বিএনপি'র মত হয়ে যায়, তা'হলে খালেদা জিয়ার দোষ কোথায়?

ভাঁড়েরা সব সময়ই ভাঁড়, যে দলেই থাকুক না কেন।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৩৯

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: আপনাকে প্রায় দেখা যায় দেশ দশ রাজনীতি নিয়ে খুব নিষ্ঠার সাথে নিজের মতামত দিতে,এমন রাজনৈতিক আলোচনা সমালোচনা পর্যালোচনা বিশ্লেষন বিচক্ষণতা ভালো,একজন সচেতন নাগরিক হিসেবে এমন বোধ সবার থাকা উচিৎ, তাতে নির্ণয় নির্বাচন নিরেট হতে পারে কিন্ত মাঝে মাঝে আপনি কিছু মাত্রাতিরিক্ত মন্তব্য করে বসেন বিশেষ কিছু ব্যক্তির বিরুদ্ধে যা একান্তই আপনার অবস্থান থেকে ভাবনা।এসবে একটু সতর্ক মন্তব্য করা উচিৎ বলে আমি মনে করি।

ভালো থাকবেন

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


আমি দেশের রাজনীতি বুঝার চেস্টা করি।

আপনার উপদেশ মনে থাকবে।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:১৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: খানার উজির ভীমরুলের কথা ভুলে গেছেন?

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১৭

চাঁদগাজী বলেছেন:


আমি আসলে গল্পটা জানি না; জানতে চাই।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৫৩

রূপক বিধৌত সাধু বলেছেন: মতিয়া, মেনন, ড. অাতিয়ারকেও ভাঁড় বলছেন? অবাক হলাম । উনারা কিন্তু অারো যাদের নাম বলেছেন, তাদের মত নন । বিশেষ করে ড. অাতিয়ার । মতিয়া চৌধুরীর ভাষাগত সমস্যা থাকলেও যদ্দুর জানি উনি অনেক সৎ ।
জিয়া ক্যারেশমাটিক ছিলেন । উনার ভয়ে সবাই তটস্থ থাকতো । উনি কাউকে বিশ্বাস করতেন না । চাটুকারেরা তাঁর কাছে পাত্তাই পেতো না! উনার এই গুণটা সত্যিই অসাধারণ ছিলো । শেখ হাসিনার এই গুণ নেই, বঙ্গবন্ধুরও ছিলো না । এই মুহুর্তে জিয়ার মত পরাক্রমশালী লোক দরকার ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:

আজকের হাজারো দুর্দশার মুলে হলো, জেনারেল জিয়া বাংলাদেশকে ক্যাপিটেলিজমে নিয়ে আসার ফল।

জিয়া কি ছিলো, হাতে গোণা কয়েকজন মানুষ জানতো; এখন জীবিতদের মাঝে, মেজর রফিক, ক্যা: ওলি, ক্যা: এনাম, ক্যাপ: ভুঁইয়া হয়তো জানেন মেজর জিয়া থেকে জেনারেল জিয়াকে; বাকীরা আন্দাজী কিছু একটা বলেন।

আজকে যে, প্রাইভেট ইউনিভারসিটি দেখছেন, আজকে যে, আদমজী জুট মিল নেই, আজকে যে, বিদেশের যৌন পাড়ায় বাংগালী মেয়ে, আজকে যে, বাংগালীরা আরবে দাস, সবই জেনারেল জিয়ার অবদান।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশের রিজার্ভ কত থাকার দরকার, কত আছে?
এটা ঠিক করার লোকটি কে? উহা ড: আতিয়ার, উনার ভুলের জন্য পদ্মাসেতুর অর্থায়ন বেশ পেছনে গেছে।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:২৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মহামতি খাদ্যমন্ত্রীর কথা বলছি.......

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:

সবাই নিজের কাজ ফেলে ভাঁড়ামী করে বেড়াচ্ছে।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৯

বকস মুজিব বলেছেন: ·এখন খালেদাকে দরকার

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


লালঘরে দরকার।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১০

ঢাকাবাসী বলেছেন: দোষ বলেন আর গুন বলেন হাসিনার মত দুর্দান্ত দুরদৃস্টি সম্পন্ন রাজনীতিবিদরাই 'এই' ইন ট্রু সেন্স 'এই দেশ' চালাতে সক্ষম। মনে হয় এই ডায়নাস্টি আরো কয়েক যুগ চলবে। সব আমলাদের বেতন বেড়েছে না, বাকিদের ঘুষ কমিশনের পরিমান হার সব বেড়েছে না?। আরো চাই? ভ্রাট আছে না? পচা গম হলে কি আসে যায়? শেখ বাচ্চুর চুল ছিড়তে পারেনা কেউ? বাজে রাবিশ টক করলেই বা কি আসে যায়?

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:

দেখা যাবে হঠাৎ মোবারক নেই।

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:০৪

চাঁদগাজী বলেছেন: খালেদা জিয়া ও বিএনপি'কে কন্ট্রোলে আনতে শেখ হাসিনার ৩৪ বছর সময় লেগেছে; তারেক মনে করেছিল যে, ২০১৩ সালের চাপে শেখ হাসিনা ঠিকবে না; সেটা ঘটেনি। শেখ হাসিনার ভোটের প্যাটার্ণ বাংগালীরা পচন্দ করেনি, সেটাকে কাজে লাগিয়ে সরকারকে উৎখাত করা সম্ভব বলে মনে করেছিল খালেদা জিয়ার থিংক-ট্যাংকরা; এটা ছিল বড় ধরণের বেকুবী ভাবনা; ৯১ দিনের তান্ডব প্রমাণ করেছে যে, খালেদা জিয়া ও তারেক পুরোপুরি আউট।

তারেকের বুদ্ধিদাতা আইএসআই বুঝতে পেরেছে যে, জোর করে শেখ হাসিনাকে সরানো যাবে না; এখন তারা যাচ্ছে, শেখ হাসিনার সাথে সন্ধি করতে; আগামী ভোটে যেন বিরোধীদল হিসেবে বিএনপি স্হান পায়।

শেখ হাসিনা যেভাবে দেশ চালাচ্ছে, এতে উনি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.