নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে কি একটা সোস্যালিস্ট পার্টি গঠন করার সময় হয়েছে?

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৩৭

বাংলাদেশের মানুষকে ক্রমেই অপরাজনীতির দিকে টেনে নিয়ে গেছে বিএনপি, জাপা, আওয়ামী লীগ, জামাত ও কয়েকটি আধা-বাম, সন্ত্রাসী বাম।
জামাত ১৯৫৩ সালে লাহোর গণহত্যা, ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা, ২০১৩ সালে বাংলাদেশে তান্ডব, আফগান যুদ্ধে অংশ গ্রহন করে, প্রমাণ করেছে যে, তাদের অপ-রাজনীতি পুরো মানবতা-বিরোধ, সামন্তবাদ ও সন্ত্রেসবাদ।

বিএনপি ও জাপা হলো পাকী আইয়ুবী মডেলের সামরিক শাসন, স্বৈরতণ্ত্র; কলোনী থেকে বের হওয়ার পর, সাধারণ বাংগালীরা গণতণ্ত্র থেকে উপকৃত না হওয়ায়, সামরিক শাসনকে বারবার অভিনন্দন জানায়েছে; অবশেষ বুঝতে পেরেছে যে, জেনারেল জিয়া ও জেনারেল এরশাদেরা আইয়ুবী মডেলের লোকজন।

আওয়ামী লীগ আধা গণতান্ত্রিক দল হিসেবে শুরু করেছিল; কিন্তু দলটি গণতন্ত্রের চর্চা না করে, ব্যক্তির আদর্শে চলেছে সব সময়; শুরুতে মওলানা ভাসানীর প্রভাবে কিছুটা সোস্যালিস্ট মনোভাবের ছিল, সোহরাওয়ার্দীর সময়ে কিছু বুর্জোয়া ভাব নিচ্ছিল; শেখের সময় শেখের আদর্শে পরিচালিত, এখন গণতণ্ত্রের বদলে ' গণতণ্ত্রের মানসকন্যার' নির্দেশে চলছে।

বাংলাদেশের মানুষ শিক্ষিত না হওয়ায় সোস্যলিজম ভুলভাবে প্রবেশ করেছে এদেশে; সিরাজ শিকদার ও তার অনুসারীরা সবাই সন্ত্রাস করেছে বাম রাজনীতির নামে; আবার মোজাফ্ফর আহমেদ ও মতিয়া বেগমরা শুনে শুনে সোস্যালিজম'এর কথা বলছিলেন; যাক, উনারা শেষ অবধি নিজেদের যায়গা খুজে পেয়েছেন।

এখন জাতি যে অবস্হানে আছে, জাতি যদি বিশ্বের সাথে তাল মিলায়ে সুখে শান্তিতে থাকতে চায়, জাতিকে ক্রমেই সঠিক রাজনীতির দিকে অগ্রসর হতে হবে।

বিশ্ব এখন গণতণ্ত্রকে গ্রহন করেছে দেশ চালনার তত্ব হিসেবে; আবার, গণতণ্ত্র শুধু মাত্র ক্যাপিটেলিজমকে সাপোর্ট করে আসছে অর্থনীতি ও ফাইন্যান্স' এর তত্ব হিসেবে।

গততন্ত্র ও ক্যাপিটেলিজমের মিলিত পরিচালনা ব্যবস্হায়, কিছু বড় ধরণের দোষ ধরা পড়েছে মানুষের চোখে, এবং এ দোষগুলো বেশ বড় ধরণের মানবতা-বিরোধী দোষ; গত ৪০০ বছরে, ক্রমে গণতন্ত্র ও ক্যাপিটেলিজম বিশ্বে বেশ স্হবিরতার সৃস্টি করেছে; মানুষ নতুন তত্বের মাধ্যমে মানবতাকে ফিরায়ে আনতে চাচ্ছে ও স্হবিরতা কাটাতে চাচ্ছে।

গত একশত বছর সোস্যালিজম খুবই ভালো করেছিল; মনে হয়, সামনে আরো ভালো করবে; তবে, সোস্যালিজমের কিছু রিফাইনমেন্ট হচ্ছে।

রাশিয়া ও চীন বিশ্বে দরিদ্র মানুষের মাঝে বিরাট আশার সন্চার করেছিল; সম্প্রতি, এই ২ দেশ থেকে সোস্যালিজমকে আসল তত্ব হিসেবে বাদ দেয়া হয়েছে; সমসয়া দেখা দিয়েছে যে, যারা দরিদ্র ছিল, তারা আর দরিদ্র নয়; মাত্র ২ জেনারেশনের মাঝে দরিদ্ররা তাদের দারিদ্রতা থেকে বের হয়ে যাওয়ায়, তারা নিজেরাই ধনীর স্বভাবে চলে গেছে।

বাংলাদেশো যদি আগামী ২ জেনারশনের মাঝেই দারিদ্রতা থেকে মুক্তি পেতে চায়, মনে হয় সোস্যালিজমই শুধু তা করতে পারবে।














মন্তব্য ৫৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৪৪

গাল্লু বলেছেন: আফনে জাতিসঙ্ঘের আজীবন মহাসচিব হতে যাচ্ছেন এটা নিশ্চিত হলাম । হালার হালা এতো বুঝলে রাজনীতি বাদ দিয়া এখানে কোন বাল ফালাস !!!

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনি আবার ব্লগে আসলেন কিভাবে? কোরবানে গেলো মাত্র কয়দিন আগে!

২| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৫২

সচেতনহ্যাপী বলেছেন: কোন তত্বই আমাদের কিছু দিতে পারে নাই।। সব তত্ব একসময় মিলিয়ে যায় পেটতত্বের কাছে।। না হলে সুকান্তর মত ডাইহার্ডও বলতে পারতো না,পূর্নিমার চাঁদ যেন ঝলসানো রুটি।।
যেটাই জনকল্যানে আসে লোকগ্রহন করে তাই।। বৃথাই নিজ তত্ব প্রচার করতে যেয়ে শত্রু বানানো।।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০০

চাঁদগাজী বলেছেন:



সুকান্ত কবি ছিলেন, উনি এক কবিতায় ৭ বিলিয়ন মানুষের সমস্যা সমাধান করেননি; লেনিন ৫২টি বই লিখে রাশিয়ানদের কিছুটা বুঝতে পেরেছিলেন।

১৯১৭ সালে শতকরা যতজন রাশিয়ান পড়তে ও লিখটে পারতো, সেখানে যেতে বাংগালীদের মনে হয়, আরো ৫০ বছর লাগবে।

৩| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৯

গাল্লু বলেছেন: জনাব হাতি কোরবানি দিয়েছেন মনে হয় , কবিতার সাইজ দেখে আনুধাবন করছি আপনার কবিতার মতো কোরবানির সাইজ ও অনেক বড় ছিলো :D

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:

আপনার ধারণা কোন কালে সঠিক ছিলো না।

৪| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০৪

গাল্লু বলেছেন: ধারনায় তাবৎ গোলযোগ বাঁধিয়াছে তাহা ধারনা করিয়াছি .।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:


সময়ের সাথে, কুপের দেয়াল ছোট হয় না কোনদিন; পানি কমে বাড়ে

৫| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০৯

প্রলয়শিখা বলেছেন: সমাজতন্ত্র জিনিসটাকে নিয়ে বাংলাদেশ এখনও কুসংস্কারাচ্ছন্ন মনোভাব পোষন করতেছে। সমাজতন্ত্র মানেই দেশের অধিকাংশ লোকেরা মনে দেশ নাস্তিকে ভরে যাবে। যে দেশে ব্লগার শব্দটা একটা গালির ব্র্যান্ড হয়ে গেছে সে দেশের জনগণকে আগে সমাজতন্ত্রের সংজ্ঞা শেখাতে হবে। আমি নিজেও সমাজতন্ত্রের পক্ষে।

আমার মনে হয় দেশের মানুষকে আরও একটা জিনিস নতুন করে শেখাতে হবে। আসল ক্ষমতার উৎস যে দেশেরই সাধারণ পাবলিক সেটাই আগে নতুন করে শেখাতে হবে।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:


'ব্লগার' নিয়ে আমাদের মানুষকে বিভ্রান্ত করেছে খালেদা জিয়া; ভেবে দেখেন, খালেডা জিয়া গরুর রচনাও ১০ লাইন লিখটে পারবে না।

সমাজতন্ত্র কঠিন অর্তহনীতি ও ফাইন্যান্স নিয়ে গঠিত; ড: এমাজুদ্দিনের মটো লোকও লেনিনের বই পড়লে বুঝতে পারবে না; দোষ দেয়া মুশকিল; সমাজতন্ত্রকে অনেক হাইলেভেল থেকে মানুষকে বুঝালে বুঝতে পারে।

৬| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:১২

গাল্লু বলেছেন: জনাব, কুপের যুগ নেই এখন, কুপের যুগে বসে তো জেট ইঞ্জিন নিয়ে ভাবনা অন্যায় ।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:২৪

চাঁদগাজী বলেছেন:


আপনার মন্তব্যে আমার আগ্রহ নেই

৭| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৩৩

গাল্লু বলেছেন: উত্তম করিয়াছেন জনাব, নিজের লুঙ্গি অন্যের হাতে খুলুক এটা কে চায় ?? ভ্যেক ভ্যেক ভ্যেক :D

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:



আপনার জীবন লুন্ঘি অবধি

৮| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৪৫

গাল্লু বলেছেন: হায় লুঙ্গি আমার কোথায় গেলি B:-)

৯| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ২:০৪

বিপরীত বাক বলেছেন: কিন্তু সমাজতন্ত্রে গুরুত্বপূর্ণ হলো সামগ্রিক অর্থে সার্বজননীন চেতনা।। আমাদের তো জাতিগত ভাবে নৈতিক চারিত্রিক মেরুদন্ড ভেঙে গেছে।।। পুরো জাতিটাই এবং সমাজের সর্বক্ষেত্র চোর চাট্টা য় পরিণত হয়েছে গত চল্লিশ বছরের কুশাসনের প্রভাবে।।

এখানে কোন আদর্শই কাজ করবে বলে মনে হয় না যেহেতু জাতির চারিত্রিক দৃঢ়তা বলতে কিছু নেই।।।

এবং যেহেতু এদের অন্ধ আবেগ খুব প্রবল তাই ধর্মটাই খালি প্রসার লাভ করছে।।। কেননা সেক্ষেত্রে শুধু বলতে হয়, " ধর" বা " কর"। ব্যস সবাই ছুটে গিয়ে ধরবে বা করবে।। কিন্তু কেউ জানে না কেন ধরলো বা করলো? !

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:

চীন ও রাশিয়া ঠিক এই অবস্হায় এসেছিল ১৯০৫ ও ১৯৪৮ সালে যথাক্রমে।

আমাদের সম্পদ নেই; কয়েকজন এই সম=পদকে দখল করে, ব্যবহারের অযোগ্য করে ফেলছে; যেমন আমরা জনাি না মেয়র খোকার কাছে কত সম্পদ আটকে পরে আছে; এই সম্পদ জাতির কোন কাজে লাগছে না।

আবার সরকারের অব্যবস্হার ফলে বুড়িগংগা আমাদের জন্য আশীর্বাদ থেকে বিপদে পরিণত হয়েছে; এগুলোর সমাধান করতে হবে; না হয়, আমরা মানুষের জন্য কিছুই করতে পারবো না।

১০| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ২:৩৮

বিপরীত বাক বলেছেন: প্রশ্ন হচ্ছে বিড়ালের গলায় ঘন্টা বাধবে কে বা কারা?? কেমন করেই বা তাকে বা তাদের আমরা খুজে নিবো? কোথায় পাবো এমন নেতা বা মেয়র যে বুড়িগঙ্গা কে ভালবাসবে ? যার চিন্তায় থাকবে বুড়িগঙ্গা কে ঠিক করলে কোন প্রকার অবকাঠামো গত উন্নয়ন ছাড়াই ঢাকা একলাফে লন্ডন ( টেমস নদী) সাংহাই এর মত আরও অনেক নামকরা নগরীর কাতারে চলে আসবে।।।

নাহ। চারিদিকে শুধু অন্ধকার আর হতাশা।।।
প্রতিবার আশায় থাকি কিন্তু বারে বারে ফিরে যাই ভগ্নহৃদয়ে।।
যে যায় লঙ্কায় সেই হয় রাবণ।।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ২:৪৮

চাঁদগাজী বলেছেন:

না, বুড়িগংগা একটা উদাহরণ; বুড়িগংগা যে জাতির, জাতি তা জানে না; ফলে, ঢাকার সুয়েরেজকে প্রসেসিং না করে, সরকার বুড়িগংগায় ফেলছে, টাতে কারো মাথা ব্যথা নেই।

মানুষ আমাদের সাথী, আগামীকাল সে যদি ট্রলারে মালয়েশিয়া রওয়ানা হয়, কেহ জানবে না; কিন্তু যদি সমাজ জানতো, যে তাদের সাথী টাকার অভাবে মালয়েশিয়া যাচ্ছে; সমাজ বলতো যে, ওর জন্য এদেশে চাকুরীর সৃস্টি করো। আজ, সমাজের সেই অবস্হা নেই।

যাক, সোস্যালিজমে ঘন্টা বাঁধার ডিন চলে গেছে, এখন বেশীর ভাগ মানুষকে সম্পদ ভাগের অংক বুঝতে পারলে, তারা নিজেরাই সোষয়ালিজম চাইবে।

১১| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৩:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: শুধু কার্ল মার্ক্স, লেনিন, কিংবা এঙ্গেল এর মোটামোটা বই পড়লেই হবে না, জনগণের দোরগোড়ায়ও যেতে হবে, তাদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো তুলে ধরতে হবে । মানুষকে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে । অার বাম রাজনীতি সম্পর্কে এদেশের মানুষের মধ্যে একটা ভুল ধারণা অাছে । যেমন এরা নাস্তিক, এরা ক্ষমতায় এলে ধর্ম থাকবে না ইত্যাদি । ভুল ধারণার কারণে দুইদল খারাপ করলেও এদের পিছেই লেগে থাকে । ধারণাগুলো দূর করতে হবে ।
মোজাফফর, ভাষানীদের ঝিমিয়ে পড়ার কারণে বাম রাজনীতিও ঝিমিয়ে পড়ে । মেনন কিংবা মতিয়া কিছুটা ধরে রাখতে চেয়েছিলেন অার পারেন নি । এই যুগে বাম প্লাটফর্ম অার বোধহয় সম্ভব হবেনা ।

১৩ ই অক্টোবর, ২০১৫ ভোর ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


মতিয়া, মেননরা সমজতন্ত্রে বিশ্বাস করতো না; সোষয়ালিস্ট ভাব দেখায়ে, ঐ এলাকাটা দখল করেছিল; এখন ঠিক জায়গায় আছেন।

বাম রাজনীতি সম্ভব হবে না; তবে, সোস্যালিস্ট নীতি প্র‌য়োগ সম্ভব হবে।

১২| ১৩ ই অক্টোবর, ২০১৫ সকাল ৮:১৮

রোদ্র রশিদ বলেছেন: একদিন আমাদের ক্যাম্পাসের সমাজতান্ত্রিক দলটার অফিসে গিয়ে দেখি ১০ জনের দলে ৬ জন, ৪ জন করে দুই গ্রুপ। একটা 'ক' গ্রুপ অন্যটা 'খ' গ্রুপের অনুসারী।
আমি বলতে চাচ্ছি ওনারা ১০ জন মানুষ যদি আদর্শের দিক থেকে এক হতে না পারে তাহলে ক্যামনে সবাইকে এক করবে। কি বলছি আপনি বুঝেছেন নিশ্চই।

না, আমি হতাশাবাদী না। কিন্তু এই দেশের আমরা সবাই চিন্তাই করি ভুল ভাবে। কেউ ভাল কিছু করলে শুরুতেই আগে ভালটা না দেখে খোজা শুরু করি কি কি ভুল আছে। তাহলে ক্যামনে কেউ ভাল কিছু করার চেষ্টা করবে।

আমি আসলে বলতে চাচ্ছি, কোন তন্রই আমাদের জন্য উপকারে আসবে না যতক্ষন আমরা না বদলাই।

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:


বদলানোর অর্থনীতি হচ্ছে সোস্যালিজম; বাংলাদেশের মানুষ সোস্যালিজম নিয়ে ভাবেনি কখনো।

১৩| ১৩ ই অক্টোবর, ২০১৫ সকাল ৮:৩৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: বাংলাদেশের মানুষ শিক্ষিত না হওয়ায় সোস্যলিজম ভুলভাবে প্রবেশ করেছে এদেশে; সিরাজ শিকদার ও তার অনুসারীরা সবাই সন্ত্রাস করেছে বাম রাজনীতির নামে; আবার মোজাফ্ফর আহমেদ ও মতিয়া বেগমরা শুনে শুনে সোস্যালিজম'এর কথা বলছিলেন; যাক, উনারা শেষ অবধি নিজেদের যায়গা খুজে পেয়েছেন।
সত্যকথন,
আধা-বাম, সন্ত্রাসী বাম........নাম দুটি ভারি পছন্দ হয়েছে :)
'ব্লগার' নিয়ে আমাদের মানুষকে বিভ্রান্ত করেছে খালেদা জিয়া; ভেবে দেখেন, খালেডা জিয়া গরুর রচনাও ১০ লাইন লিখটে পারবে না।............
আপত্তির চূড়ান্ত,
ভাগ্যিস আমি আধা-বাম, সন্ত্রাসী বামদের মতন চরমপন্থী উগ্রবাদী জংগী নই।নাইলে........... :)

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


আপনি যদি বাংলাদেশকে ভালোবাসেন, খালেদা জিয়া জানার দরকার ছিলো; উনি পাকী আর্মীদের সাথে পাকিস্তানে চলে যেতে চেয়েছিলেন।

১৭ কোটী থেকে ২৮ কোটী হবে ১৯৫০ সালে, সোস্যালিজম না হলে, ২০ কোটীকে পালিয়ে যেতে হবে।

১৪| ১৩ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪৭

ঢাকাবাসী বলেছেন: উপরে অনেকেই রাজী নন। আমারও মনে হয় ওটা আর সম্ভব না!

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:

-অনেক কিছুই এক সময় সম্ভব ছিলো না

১৫| ১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৫

আছিমভ বলেছেন: যেসকল গর্দভেরা মনে করে তারা গণতন্ত্রের জন্য ৭১ করেছে, তাদের জানা উচিত, ক্যাস্ট্রো এবং চেয়ারম্যান মাও গণতন্ত্রকে ঘৃণা করে। বঙ্গবন্ধুর মৃত্যুকালে তার পদবী- বাকশালের চেয়ারম্যান শেখ মুজিব। আদর্শ, সমাজতন্ত্র। ৭ জুন ৭৫এ, ওই দিন মুক্তিযুদ্ধের সব অর্জন চিতায় পুড়িয়ে দিয়ে, শুরু হলো বাকশাল। বাকশাল প্রধান, চেয়ারম্যান শেখ মুজিবুর রহমান। বাকশালী শাসনতন্ত্রের আদর্শ, “বাঙালি জাতিয়তাবাদ এবং সমাজতন্ত্র।”। ক্যাস্ট্রোর বাংলাদেশ। লা লা লা ....কফি হাউজের সেই আড্ডাটা..

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:

"৭ জুন ৭৫এ, ওই দিন মুক্তিযুদ্ধের সব অর্জন চিতায় পুড়িয়ে দিয়ে, শুরু হলো বাকশাল। "

-মুক্তিযুদ্ধের সব অর্জন চিতায় কিভাবে পুড়িয়েছে, তা সামান্য পরিমাণ শিক্ষিত মুক্তিযোদ্ধ টের পেয়েছেন; আপনি মুক্তিযুদ্ধ করেছিলেন?

বাকশাল সো্স্যালিজম ছিলো না; আপানার ধারণা ভুল

১৬| ১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫০

শিশির খান ১৪ বলেছেন: হুম ,আসলেই বোরো কোনো পরিবর্তন দরকার কিন্তু সোসালিষ্ট হইলে বাংলাদেশের মানুষ আরো অলস হওয়া যাবে মনে হয়

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


চীন রাশিয়ার মানুষের অবস্হা আমাদের মতো হয়েছিল সোস্যালিজমের আগে; আজ তারা পৃথিবীর ২ বৃহৎ শক্তি।

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:


আপনার পোস্টে মন্তব্য করতে দেবেন।

১৭| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪২

আছিমভ বলেছেন: একেবারে u turn.... আপনার লেখা থেকেই বলি..১৯৭৫ সালে শেখ সাহেব বুঝতে পারেন যে, উনার পেছনে যে কোটী কোটী লোক জড়ো হয়েছিলেন, যেই কোটী কোটী মানুষ স্বাধীনতা এনেছেন রক্ত দিয়ে, তাঁদেরকে সমভাবে গড়ে তোলার দরকার, সবাইকে সমান সুযোগ দেয়ার দরকার; তখন তিনি সোস্যালিজম গড়ে তোলার জন্য মনস্হির করেন; তিনি সব রাজনীতিবিদদের এক করে 'সর্বদলীয়' সরকার গঠনের পদক্ষেপ নেন; গড়ে তোলেন 'বাকশাল';
সোস্যালিজম প্রতিস্ঠার জন্য যখন শেখ সাহেব 'বাকশাল' গঠন করেন, তখন সিআইএ, পাকিস্তানী মিলিটারী, বাংলাদেশ মিলিটারীর একাংশ ও আওয়ামী লীগের ক্যাপিটেলিস্ট মনোভাবের লোকেরা এক হয়ে যায়; শেখ সাহেব তাদের সবার মিলিত টার্গেটে পরিণত হয়. ..... এই রচনা তো আপনিই লিখেছেন
http://www.somewhereinblog.net/blog/chandgazi/30061632
ইতিহাসের বাঁকে বাঁকে .. আর কতো পিছলাবেন

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


সেই আগের লেখা, ও আজকের এই পোস্ট, মনে হয় সম্পুরক! বুঝতে পারছি না যে, আপনি কেন মিল খুঁজে পেলেন না!

১৮| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫০

প্রামানিক বলেছেন: বাম রাজনীতির উপর থেকে আমাদের দেশের ভুল ধারনা দূর করতে হবে তাহলে হয়তো মানুষ বাম রাজনীতি গ্রহণ করবে।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:

সিরাজ সিকদার, মোজাফ্ফর, মতিয়া, মেনন, মুজাহিডুল ইসলামদের পায়খানায় বুড়িগংগা ভরে গেছে; উহা পরিস্কার করা যাবে না।
আসল সোস্যালিজম সহজ, মানুষ নিজেই নিজ প্রয়োজনে গ্রহন করবে।

১৯| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২৮

ফুল বানু বলেছেন: সমাজতন্ত্রের সাথে ধর্ম দ্রোহীতার একটা সম্পর্ক থাকার কারণেই মূলত এদেশের মানুষ একে সহজভাবে নিতে চাচ্ছেনা এ ছাড়াও এত উচ্চ তত্ত্ব বোঝার মত মানুষও এদেশে এখনো হয়নি ; ধর্মীয় গোঁড়ামি যে খানে সর্বোচ্চ স্থান দখল করে আছে ।
শিক্ষাব্যবস্থার মধ্যে সমাজতান্ত্রিক দর্শন , রাজনীতি , অর্থনীতি এবং প্রাথমিক বিজ্ঞানকে পাঠ্যসূচীতে অন্তর্ভূক্ত করে পাঠদান করলে একটা গোষ্ঠি সৃষ্ঠি হবে যারা জাতিকে আলোর পথ দেখিয়ে সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলতে পারবে , শুধুমাত্র জাসদ , বাসদ আর কমিউনিস্ট পার্টি দিয়ে এদেশে এটা সম্ভব না ।
শিক্ষা ব্যবস্থারই আমূল পরিবর্তন আনতে হবে ।
তবে আপনার সাথে আমি একমত যে সোশ্যালিস্ট সমাজ ব্যবস্থার একটা আলো এখন আমাদেরকে হাতছানি দিয়ে ডাকছে

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:

আপনি বাস্তবতার কথা বলেছেন।

কিছু বেকুব ছেলেপেলে না বুঝে, সোস্যালিজমকে ধর্মের বিপক্ষে নিয়ে গেছে।

সোস্যালিজম হলো সমাজ, দেশ, সরকার ও জীবনকে নিয়ে; ধর্ম হলো মৃত্যুর পর।

২০| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫০

সেয়ানা ০১ বলেছেন: জংগী ইনু.
সোনা চোরাচালানী মেনন.
প্রশ্নপত্র ফাঁস করে কোটি টাকা রোজগারী নাহিদ
আর পাওয়ার ট্রিলার চোর মতিয়া কে দিয়ে আজই সোসালিজম কায়েম করতে হবে ......!!

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:

সোস্যালিজম সাপোরট করবে শুধু শিক্ষিত নতুন জেনারেশন

২১| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:০০

ক্রিবিণ বলেছেন: এই রাজনীতিক নামক গোষ্টীটাই পুরা জাতির বিষফোড়া... আর বাঙালী জাতিসত্তা নিয়ে কোন নিগেটিভিটি আমি মানি না...

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:


পৃথিবী চালাচ্ছে রাজনীতিবিদরা।
স্টিফেন হকিং তো দেশ চালাবে না।

২২| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৫

নতুন বলেছেন: দেশের মানুষকে আগে ভাল করতে হবে।

না হইলে দেশে সোস্যালিস্ট দূনিতিবাজ হবে। আর কিছুই হবেনা।

গনতন্ত্রই সবচেয়ে ভাল মডেল কিন্তু তার জন্য ভাল মানুষ দরকার। কিন্তু আমাদের দেশে সবাই সুবিধাবাজ।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:

ভালো করার পথই সোস্যালিজম।
সবাই ভালো থাকলে মানুষ ভালো হয়ে যাবে; তারেক, কর্ণেল ফারুক, বসুন্ধরা, সালমান রহমান, ড: আলমগীর সব দখল করলে, মানুষ তো আরবদের দাস হবেই।

২৩| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০২

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: কেউ কেউ নাম, ধাম, গাড়ি,গয়না দেখল। কেউ মিডিওকার বা সিআইএর দালাল হল। কেউ হতাশ হয়ে চোখ বুঝল। আর কেউ কেউ লড়তে লড়তে মরেই গেল।

কোথাও কেউ নেই! মাঠ একেবারে ফাঁকা!

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:

রাশিয়া ও চীনে সোস্যালিজম আনটে অনেক কস্ট হয়েছে; ঐ ২ জাতির উন্নতি দেখে বাংগালীরা বুঝা উচিত; দখলবাজরা থাকবে, তাদেরকে কৌশলে পরাজিত করতে হবে।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১:১৫

চাঁদগাজী বলেছেন:


পোস্ট দেয়া শুরু করুন।

২৪| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১:২৭

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: সাহস দিচ্ছেন তাহলে? :-B

আরেকটু সময় নেই। মাত্রতো এলাম। আবার পরে যদি লেখা পড়ে হতাশ হন।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:



প্রতিটি ব্লগারের সকীয়তা আছে, কেহ উৎসাহিত হবে, কেহ হতাশ হবে; ব্লগে সব ধরনের পাঠক ও লেখক আছেন; আপনি নিজের মতো করে লিখুন।

২৫| ১৪ ই অক্টোবর, ২০১৫ সকাল ৮:১৯

চাঁনপুইরা বলেছেন: বকর বকর , বকর বকর, গারবেজ।

১৪ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:


সমাজতন্ত্র বুঝতে পেরেছিল রাশিয়ানরা, চীনারা; তখন আপনার মতো বাংগালীরা নেংটি পরতো; এখনো আপনি ওদের তুলনায় কি?

২৬| ১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৩

তৌফিক মাসুদ বলেছেন: লাভ নাই, আমেরিকা আমদানী অফ দিলে আমাদের অফ দিতে হইব।

আগে নিজেদের পায়ে দাড়াইয়া ওদের লোন নেয়া বনধ করতে হবে। তাইলেই সব ঠিক ।

১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:

আমেরিকাও এখন সোস্যালিজমের কিছু অংশ কাজে লাগাচ্ছে।
চীন থেকে আমেরিকা কি কি কিনে? সব কিনে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.