নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

এই সমস্যাগুলো কিভাবে সমাধান করবেন?

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০৪

পাকিস্তানী আমলে, উচ্চ শিক্ষা মোটামুটি 'ফ্রি' ছিল; ইউনিভার্সিটি, মেডিক্যাল, ক্যাডেট কলেজ, ইন্জিনিয়ারিং ইত্যাদিতে ফি হিসেবে নগন্য টাকাই নেয়া হতো; সেটাকে পুরোপুরি ফ্রি করার আন্দোলন হয়েছে অনেক; আজ স্বাধীন বাংলাদেশে শতকরা ৬৫ ভাগ ছাত্রকে গড়ে ১০ লাখ করে ব্যয় করতে হচ্ছে; একজন গার্মেন্টস কর্মী কত বছরে ১০ লাখ টাকা বেতন পাবেন?

বিশ্বের অনেক দেশ যেখানে পড়ালেখাকে ফ্রি করতে ও মানোন্নয়ন করার চেস্টা করছে, সেখানে বাংলাদেশে বেশীর ভাগ মানুষের জন্য শিক্ষাকে আয়ের তুলনায় ভয়ংকরভাবে ব্যয় বহুল করছে সরকার।

বিশ্বের তুলনায়, বাংলাদেশের ইউনিভার্সিটি ও কলেজ সমুহে মোটামুটি পড়ালেখা হয় না বললেই চলে!

জাতির এই সমস্যা কিভাবে সমাধান করবেন?

দেশ স্বাধীন হওয়ার পর, পরিত্যক্ত সম্পত্তি ও খাস জমি দখল করে ২ লাখ মানুষ রাতারাতি কোটীপতি হয়েছে; বাকীরা পেছনে পড়ে গেছে, এডের দখলের কারনে।

ঢাকা ও চট্টগ্রামে, ৫০ হাজার পরিবার "প্লট" পেয়ে রাতারাতি কোটীপতি হয়েছে, ও আরো হবে; যারা টাকার অভাবে দরখাস্ত করতে পারেনি, তারা কি অপরাধ করেছে? যারা পেয়েছে, ৮০ ভাগের নিজের যায়গা আছে শহরে! এ সমস্যা কিভাবে সমাধান করবেন?

ঢাকা শহর ও চট্টগ্রাম পানির নীচে চলে যায়, কারণ খাল দখল করে ঘর বাড়ী করেছে; দখল করে নিয়েছে তুরাগ ও বালি নদী; বুড়িগংগায় শিল্প ও মানব বজ্য ত্যাগ করে, প্রাকৃতিক বিপর্যয় ঘটায়েছে ৪৪ বছরে; এসব সমস্যা কিভাবে সমাধান করবেন?

এগুলো সমাধান করতে হলে, আমাদের চীন ও রাশিয়ার মডেলের অর্থনীতি গরে তুলতে হবে। আমরা নাক বোঁচা চীনা নই বা লিও তলস্টয়ের বংশধর নই; সেজন্য আমাদের নিজস্ব সংস্কৃতির সাথে তাল মিলয়ে চীনা ও রাশিয়ান মডেলের অর্থনীতি গড়লে আমরা ২ জেনারেশনের মাঝে ওদের মতো শক্তিশালী হতে পারবো। যদি মনে করেন যে, এসব আগেও শুনেছেন, এগুলো কিছুই না; তার মানে আপনি এগুলো কখনো বুঝার মতো অবস্হানে ছিলেন না।

মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১৭

প্রামানিক বলেছেন: ঢাকা ও চট্টগ্রামে, ৫০ হাজার পরিবার "প্লট" পেয়ে রাতারাতি কোটীপতি হয়েছে, ও আরো হবে; যারা টাকার অভাবে দরখাস্ত করতে পারেনি, তারা কি অপরাধ করেছে? যারা পেয়েছে, ৮০ ভাগের নিজের যায়গা আছে শহরে! এ সমস্যা কিভাবে সমাধান করবেন?

দরখাস্ত করতে না পারার দলে আমিও একজন। ধন্যবাদ

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


যারা লখ ও কোটী টাকার মালিক, তারাই প্লট পেয়েছে; শরের জমি কমেছে।

যাদের দরখাস্তাের টাকা টাকা ছিলো না; মাছ ও মাংসের বাজারে, প্রাইভেত ইউভার্সিটিতে কিভাবে আপনি এসব পরিবারের সাথে "সম-প্রতিযোগীতায়" " যাবেন?

২| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: সমস্যা অনেক, সমাধান একটাও নেই (ব্যক্তিগতভাবে তাই মনে হয়) । অার এদেশে চীনা, রাশিয়া মডেলের অর্থনীতি গড়া কী সম্ভব? অাবাল জাতি ওসব বুঝবে?

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:


জাতিকে আরবদেশে ক্রীতদাস করে বিক্রয় করছে; ওদের স্ত্রীর কি হচ্ছে, ছেলেমেয়ের কি হচ্ছে, তারা কি বুঝে?

জাতি বুঝানোর দায়িত্ব আমাদের সকলের, শিক্ষিতদের।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪০

এ কে এম রেজাউল করিম বলেছেন:
রূপক বিধৌত সাধু বলেছেন: সমস্যা অনেক, সমাধান একটাও নেই (ব্যক্তিগতভাবে তাই মনে হয়) । আর এদেশে চীনা, রাশিয়া মডেলের অর্থনীতি গড়া কী সম্ভব? অাবাল জাতি ওসব বুঝবে?
সহমত!!

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:

জাতির ৪০ ভাগ নাম লিখতে পারেন না; ওদের হয়ে, আমাদেরকে বুঝতে হবে।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


নতুন পোস্ট লিখুন।

৪| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪০

মোঃ হৃদয় শেখ বলেছেন: বিশ্বের অনেক দেশ যেখানে পড়ালেখাকে ফ্রি করতে ও মানোন্নয়ন করার চেস্টা করছে, সেখানে বাংলাদেশে বেশীর ভাগ মানুষের জন্য শিক্ষাকে আয়ের তুলনায় ভয়ংকরভাবে ব্যয় বহুল করছে!

কারন তাদের কাছে শিক্ষা একটি ব্যবসায় প্রতিষ্টান। যেখান কিছুদিন আগে আমাদের অর্থ মুন্ত্রি শিক্ষা ক্ষাতেও ৭.৫% ভ্যাট করতে চেয়েছিলেন সেখানে শিক্ষাকে ফ্রি করার কোন মানেই হয় না।

যদি মনে করেন যে, এসব আগেও শুনেছেন, এগুলো কিছুই না; তার মানে আপনি এগুলো কখনো বুঝার মতো অবস্হানে ছিলেন না।

হুম কথা গুলো শুধু আজ নয় আরো অনেক বার শুনেছি। এগুল কিছুনা বলা যায় না আর বলেও নিজেকে ছোট করতে চাচ্ছিনা। গাছের গোরা যদি ঠিক না থাকে তাহলে ভাই কোন কিছুতেই লাভ নেই। আমরা যতই বুঝিনা কেন আর যতই বুঝার অবস্থানে থাকি কোন লাভ হয় না।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:

এখন থেকে আপনি ও আমি "গাছের গোড়া"।

৫| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৩

মোঃ হৃদয় শেখ বলেছেন: সমস্যা অনেক, সমাধান একটাও নেই (ব্যক্তিগতভাবে তাই মনে হয়) । অার এদেশে চীনা, রাশিয়া মডেলের অর্থনীতি গড়া কী সম্ভব? অাবাল জাতি ওসব বুঝবে?

এ কে এম রেজাউ করিম আর রূপক বিধৌত সাধু

তাদের সাথে আমি একমত নই কারন আমরা আসলে আবাল জাতি নই শুধু মাথা তুলে দাড়াতে কেউ রাজি নই। সবাই সবি বুঝি কিছু করার বেলাই কেউ নেই।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:

১৭ কোটীর মাঝে ৫ কোটী ভালো থাকবে, সেটা সম্ভব নয়; ২০৩৫ এ আমরা ২২ কোটী হবো; সমস্যা বাড়বে।

৬| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৪

গেম চেঞ্জার বলেছেন: সমাধান করতে হলে সাধারণ জনগনকে নিয়েই করতে হবে। তাদের মধ্যে সচেতনতা ও সৃষ্টিশীল চিন্তার বিকাশের পাশাপাশি আর্থিক নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:

যেভাবে সম্ভব সেইভাবে সমাধান করুন; তবে, সমস্যা প্রতিদিন বাড়ছে বেশীর ভাগ লোকের জন্য

৭| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চীনা, রাশিয়ার অর্থনীতির দরকার নেই। একটা সৎ জাতি পেলেই হলো। সবার সৎ হওয়ার দরকার নেই। খালি মন্ত্রী, সচিব, এম পি, পুলিশ, সরকারী কর্মচারীরা হলেই চলবে।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:


আমরা হজ করছি না যে, সততার দরকার হবে; সমস্যার সমাধান করে, জাতিকে গড়ে তোলার কথা হচ্ছে।

৮| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৫

বিপরীত বাক বলেছেন: দেশ স্বাধীন হওয়ার পর, পরিত্যক্ত সম্পত্তি ও খাস জমি দখল করে ২ লাখ মানুষ রাতারাতি কোটীপতি হয়েছে; বাকীরা পেছনে পড়ে গেছে, এডের দখলের কারনে.........

ঢাকা শহর ও চট্টগ্রাম পানির নীচে চলে যায়, কারণ খাল দখল করে ঘর বাড়ী করেছে; দখল করে নিয়েছে তুরাগ ও বালি নদী; বুড়িগংগায় শিল্প ও মানব বজ্য ত্যাগ করে, প্রাকৃতিক বিপর্যয় ঘটায়েছে ৪৪ বছরে; এসব সমস্যা কিভাবে সমাধান করবেন?


সহমত । সহমত।

কিভাবে?

আমাদের চীন ও রাশিয়ার মডেলের অর্থনীতি গরে তুলতে হবে....................................................আমাদের নিজস্ব সংস্কৃতির সাথে টাল মিলয়ে চীনা ও রাশিয়ান মডেলের অর্থনীতি গড়লে আমরা ২ জেনারেশনের মাঝে ওদের মতো শক্তিশালী হতে পারবো।

বাঙালী রা এমন ভাবে খায় যে সাধারণত এদের তৃতীয় প্রজন্মের জন্যে কিছু থাকে না।।।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



কিছু বাংগালী হোটেল সোনার বাংলায় নাস্তা করছে, আর কিছু বাংগালী আরব দেশে নিয়মিত লাথি খাচ্ছে।

৯| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৯

ধমনী বলেছেন: আমাদের জাতীয় হীনম্মন্যতাবোধ দূর করা প্রয়োজন সবার আগে।

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:

অর্থনীতি ঠিক না করলে, কোন সমস্যার সমাধান হবে না

১০| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:১৫

মোহাম্মদ জামিল বলেছেন: শুধুমাত্র শিক্ষা একটা জাতি একটা দেশকে এগিয়ে নিতে পারে আর শিক্ষার অভাব একটা দেশকে অন্ধকারে ঠেলে দিতে পারে। একটা কথা আমি বুঝি না--- এই সরকার নির্বাচিত না তাই বলে দেশের উন্নয়ন করবে না? তাদের তো উচিত আরো বেশি করে সাধারন মানুষ এর কস্ট গুলো বুঝে সেটা দুর করা, তবেই তো তারা গ্রহনযোগ্য হবে। শিক্ষায় সুযোগ না দেওয়া মানে নিজের পায়ে নিজে কুড়াল মারা। হয়তো এ সরকারের আন্তরিকতার অভাব নাই কিন্তু এটা নিশ্চিত দক্ষতার অভাব। তারা কেমনে দক্ষ হবেন সেটা তো আমাদের বেপার না। পৃথিবীর সব দেশে যে যে খাতে মন্ত্রী হন তাকে সে খাতে দক্ষ হতে হয় কিন্তু আমাদের দেশের ক্ষেত্রে এ ধরনের কোন বালায় নাই। আজব আজব লোক আমাদের দেশের মন্ত্রী। হীরক রাজার দেশে আর আমাদের বাংলাদেশের মধ্যে পাথ্যর্ক্য কোথায় কেউ কি বলতে পারেন?

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:


এি সরকার যে তত্বে অর্থনীতি চালচ্ছে, তাতে কর্ণেল ফারুক, শাহজাহান খানের ছেলেমেয়ে লন্ডনে রাণীর প্রাসাদে থেকে পড়তে পারবে, সোনার মার্সেডিজ চালাতে পারবে জার্মানীতে।

১১| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:০৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: তারেক ভায়াকে আসতে দিন............সব ঠিক হয়ে যাবে ;) :P
(আমি শিউর দু'কান দিয়ে ধোঁয়া বেরুচ্ছে........হা হা হা)

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:

তারেক পারেকদের অবস্হা কোকোর মত হবে; এইসব আবর্জনা জাটির ভয়ংকর ক্ষতি করেছে।

১২| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৩

ঢাকাবাসী বলেছেন: এর কুনু সমাধান আছে বলে মনে হচ্ছেনা। ১৯৭১ এর পর বাইশ পরিবার থেকে ২২ লাখ হয়েছে এটুকুই ভয়ংকর লাভ!

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:

সমাধান বের করটে হবে; ২২ লাখ বাকীদের জীবনকে দাসের জীবনে পরিণত করেছে; এটার সমাধান করবো আমরা।

১৩| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:১৯

সচেতনহ্যাপী বলেছেন: প্রথম ৩টির সমাধান শুধু রাষ্ট্রের ক্ষমতাসীনদের হাতে।। এখানে ৪০%সাধারনের কোন মূল্যই নেই।। আর যারা ক্ষমতায় তাদের ভোগেই লেগেছে সমাধানের সুখাদ্য।। বাকী থাকলো "একটি ছেলে"।। সেও পথ হারিয়েছে অসৎ লোভের অন্ধগলিতে।। সুতরাং......।।

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:


এ ধরণের সব বড় সমস্যা সমাধান করেছে চীনারা ও রাশিয়ানরা; আমাদেরকে ওদের অনুসরণ করতে হবে অর্থনীতিতে; সেটা বর্তমানের রাজননৈতিক দলগুলো পারবে না।

১৪| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৫৭

প্রলয়শিখা বলেছেন: পড়ালেখার সাথে টাকা-পয়সার সম্পর্কের ব্যাপারটা আমি মোঠেই পছন্দ করিনা। দেশের সব জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় করে প্রাইভেট উঠিয়ে দেওয়া দরকার। তেলা মাথায় তেল আর কত দেবে জাতি!

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ৩:১০

চাঁদগাজী বলেছেন:


প্রাইভেটকে নিয়ে পাবলিক বানাতে হবে আজই; প্রাইভেটের মালিকেরা ডাকাত, শুধু টাকা নিচ্ছে তা নয়, ওখানে পড়ে সবাই মুর্খ হচ্ছে

১৫| ১৫ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:২৬

সেয়ানা ০১ বলেছেন: হাসিনার শাসন ভাল লাগে না ......??

১৫ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


সামাজিক ব্যবসা করবে ১৭ কোটী

১৬| ১৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪৬

গরল বলেছেন: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা তৃতীয় শ্রেণীর চাকুরে, তাদের কাছে প্রঠম শ্রেণীর শিক্ষা যেমন আশা করা যায় না আবার লক্ষ লক্ষ শিক্ষককে প্রথম শ্রেণীতে উন্নিত করার আর্থিক সক্ষমতাও সরকারের নাই। তবে সরকার যেটা করতে পারে প্রথম শ্রেণীর চাকুরীতে আবেদনের যোগ্যতা হিসাবে প্রাথমিক বিদ্যালয়ে দুই বছরের সার্ভিসের অভিজ্ঞতাকে অন্তর্ভূক্ত করতে পারে। তবে প্রাথমিক শিক্ষকদেরকে দ্বিতীয় শ্রেণীতে উন্নিত করতে হবে। যে কোন পর্যায়ে ভোটে দাড়াতে হলে তাকে যে কোন লেভেল এ পাচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। দুই বছরের ন্যাশনাল ভলান্টরী সার্ভিস এর আওতায় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসাবে নিয়োগ দিতে পারে। কলেজের শিক্ষক হতে হলে আগে উচ্চমাধ্যমিকে পাচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে হলে কলেজে পাচ বছরের অভিজ্ঞতা লাগবে। এবং বিশ্ববিদ্যালয় গুলোতে শুধু মাত্র পোষ্টগ্রাজুয়েশন ও রিসার্চ থাকবে। এভাবে ধাপে ধাপে উন্নতি ঘটাতে হবে। রিসার্চ না থাকলে যত্র তত্র বিশ্ববিদ্যালয় বানিয়ে লাভ কি। অ্যাক্রিডিটেশনের জন্য সরকারী যে কয়টা বিশ্ববিদ্যালয় আছে তাই যথেস্ঠ।

যে কোন সমস্যা সমাধানের জন্য উচ্চ পর্যায়ের কমিটি না করে কোন বিশ্ববিদ্যালয়ের গবেষকের অধীনে অন্য স্টেকহোল্ডারদের দিয়ে গ্রুপ তৈরী করে কাজ করতে হবে। একই ভাবে যেকোন প্রজেক্ট ডিজাইন করতে হলে সংশ্লিষ্ট বিশেষায়িত বিশ্ববিদ্যালয়গুলোর গবেষকদের দিয়ে কমিটি করতে হবে। আরো অনেক কিছু করা যায় শিক্ষা ও শিক্ষকদের মানোয়ন্নয়ন ও মর্যাদা বৃদ্ধির জন্য। সব কিছু লিখতে হলে আলাদা একটা ব্লগ লিখতে হবে।

১৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:

আপনার ভাবনাগুলো সঠিক; তবে নীচের অনুমান ভুল:
" লক্ষ লক্ষ শিক্ষককে প্রথম শ্রেণীতে উন্নিত করার আর্থিক সক্ষমতাও সরকারের নাই। "

-এমন কি ১৯৭২ সালের ১লা জানুয়ারীটে তা ছিল সরকারের। পড়ানোর জন্য বিশ্বের সবাই সাহায্য করে।

১৭| ১৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:১১

চাঁদগাজী বলেছেন:


যদিও ১৯৯৩ সালে নরওয়াের অসলোতে দুই রাস্ট্র সমাধান মেনে ইসরায়েল রাস্ট্র ও প্যালেস্টাইনের পক্ষে ইয়াসির আরাফাত শান্তি চুক্তিতে স্বাক্ষর করেছিলেন; সেই চুক্তি শান্তি আনেনি; এবং দ্বিতীয় দেশটি প্রতিস্ঠিত হয়নি। চুক্তিটি হয়েছে, বর্তমান বিশ্বের সবচেয়ে শিক্ষিত, বুদ্ধিমান, ধনী জাতি ইহুদীদের সাথে, সবচেয়ে কম শিক্ষিত, প্রতিশোধ-পরায়ন, দরিদ্র প্যালেস্টাইনী আরবদের সাথে। ইহুদীদের সাথে চুক্তির সময় কয়েকটি

১৮| ১৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:৩৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন:

তারেক পারেকদের অবস্হা কোকোর মত হবে; এইসব আবর্জনা জাটির ভয়ংকর ক্ষতি করেছে।
এবার জয় সম্পর্কে বলুন শুনি.............

১৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:

জয় যে কথাটি মুখ থেকে বের করে, সেটাই ভুল:

উনার কাছে তথ্য, আছে, এটা সেটা যা বলে, ভুল বলে; উনার মুখে ট্যাপ লাগায়ে দিলে, উনি পারিবারিক সুত্রে ভোট পাবেন।

১৯| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:১৮

প্রলয়শিখা বলেছেন: কয়েক মাস আগে এক প্রাইভেট ভার্সিটির সামনে দিয়ে হেটে যাচ্ছিলাম। সেই ভার্সিটির ইংরেজি বিভাগের সামনে এক দেয়ালে তাদের ভার্সিটির নাম স্প্রে পেইন্ট দিয়ে লেখা ছিল। সেই ভার্সিটিরই কেউ লিখেছে হয়ত। আফসোস, ইংরেজি বিভাগের ছাত্র ইংরেজিতে ভার্সিটি লিখতে গিয়ে বানান ভূল করে ফেলেছে!!!!!!!

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৩

চাঁদগাজী বলেছেন:


এরা জাতিকে সোমালিয়ানে পরিণত করছে।

২০| ১১ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৪

প্রবালরক বলেছেন: নেতৃত্বকে বাধ্য করতে হবে যথাযথ চিন্তাধারার প্রতিষ্ঠানসমুহ গড়ে তুলতে। প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে না তুলে কোন কিছু অর্জন সম্ভব নয়।

১১ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:

মানুষ ও নেত্ৃত্বের মাঝে কোন সম্পর্ক নেই; নেতৃত্ব মাফিয়ার মতো অনৈতিকভাবে নিজের ইচ্ছাকে কায়েম করেছে।

২১| ২৬ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১২

প্রবালরক বলেছেন: সেজন্যইতো মানুষের ভূমিকা রাখার অধিকার আদায় করে নিতে হবে। উডে এসে জুড়ে বসা পরগাছারা আপনি উগডে যাবে। গনবিচ্ছিন্ন নেতৃত্বকে প্রশ্রয় দিয়ে কিছু অর্জন করা সম্ভব নয়।

২৬ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:

আওয়ামী লীগ, বিএনপি, জাপা ও জামাত মিলে দেশটাকে দখল করে ফলেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.