নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শক্তিশালী জাতি গঠনে সামজতান্ত্রিক ভাবনা

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:১৫

১৯১৭ সালে, রাশিয়া সমাজতাণ্ত্রিক না হলে, আজকের জামর্মানী বা ফ্রান্সের মতো থাকতো তারা, সিরিয়ায় সৈন্য পাঠাতে পারতো না; গ্যাগারিণও মহাশুণ্যে যেতে পারতো না; চীনে যদি মাও সমাজতাণ্ত্র না আনতো, ঢাকা চট্গ্রামের ফুটপাথে বসে অনেক চীনা মানুষ কাপড় বিক্রয় করতো এখনও; এখন তারা কাপড় বিক্রয় করে না, তারা বিশ্বের ১ নং অর্থনীতি।

বাংলায় সমাজতান্ত্রিক ভাবনা বৃটিশ আমলে এসেছিল; তবে, যারা রাশিয়ার কারণে উৎসাহিত হয়েছিলেন, তাদের অনেকের প্রাতিস্ঠানিক লেখাপএড়া ছিলো না; উনারা বাংলার সংস্কৃতির সাথে মিলায়ে উহাকে উথ্থাপন করতে পারেননি; তারপরের জেনারেশন যারা সমাজতাণ্ত্র নিয়ে কথা বলেছিলেন, তারা ছাত্র; ছাত্ররা অনেক কিছু বলেন, পরে অন্য কিছু হয়ে যান, যেমন মতিয়া বা মেনন; তদুপরি, এসব ছাত্ররা জীবনে পড়ালেখা করেনি, সমাজতন্ত্রের মতো কঠিন বিষয় না পড়ে বুঝা যায় না।

ছাত্ররা সমাজতণ্ত্র বুঝার কথা নয়, সমাজতাণ্ত্র কঠিন অর্থনীতি ও কমপ্লেক্স সমাজ ব্যবস্হা। ফলে, মুজাহিদুল ইসলাম সেলিম, মেনন, মতিয়ারা বুঝতে পারেননি যে, কি করা দরকার, কি বলা দরকার।

আরেকটা সমস্যা হয়েছিল লেনিন ও মাওয়ের বেলায়; উনাদের ২ জনকেই ভয়ানক গৃহযুদ্ধের ভেতর দিয়ে যেতে হয়েছিল; সেজন্য, বিপ্লবের পর, পরাজিতদের কাছে আসতে দেননি উনারা; ফলে, এক পার্টি দেশ চালায়েছে, যা বাংগালীরা পছন্দ করার কথা নয়; বাংগালীরা ২ জনে মিলে ৩ পার্টি করতে চায়।

রাশায় ও চীনে গৃহযুদ্ধ চলাকালীন, ধর্মীয়রা সরকারের পক্ষে ছিল; ফলে, পরে সেসব দেশে ধর্মীয়দের কোন স্হান ছিলো না; বাংলাদেশে আসতে আসতে উহা 'নাস্তিকতায়' পরিণত হয়েছে; এক বাংগালী থেকে আরেক বাংগালীর কাছে ইরফরমেশন যাওয়ার সময় উহা বিকৃত হয়ে যায়।

সমাজতণ্ত্র হলো, কমপ্লেক্স অর্থনীতি, সমাজনীতি ও রাস্ট্র ব্যবস্হা যেখানে মানুষের মৌলিক অধিকার সংরক্ষণে সবার সমান অধিকার; দেশের সম্পদ অর্জন সবার অবদান ও ভোগে সবার অধিকার; এবং সমাজের উন্নয়নে সবার জন্য সুযোগ। এই বাক্যটাকে অর্থনীতির রূপ ও সামাজিক রূপ দেয়া মানে সমাজতন্ত্র প্রতিস্ঠা করা।

আমি সমাজতণ্ত্রকে সংক্ষেপে প্রকাশ করার চেস্টা করেছি; মার্ক্সের ২২০০ পৃস্টার বই, বা লেনিনের ৫২ বইয়ের সংক্ষেপ করার চেস্টা করেছি।

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:১৬

সেয়ানা ০১ বলেছেন: ব্রুকলীনে কি সমাজতণ্ত্র চালু হইছে ??!!! ;)

১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:

আমেরিকা চলছে, আরেকটু সামাজিক হলে ভালো হতো।

সমাজতন্ত্র দরকার বাংলাদেশের জন্য। বাংগালী মেয়েদের পাচার করে, পাকিস্তানের করাচীর যৌন পল্লীতে নিয়ে কেহ ব্যবসা করুক, এটা নিশ্চয় আপনি চান না!
নাকি, আপনি তাই চান?

২| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:১৬

রূপক বিধৌত সাধু বলেছেন: এদেশে সমাজতন্ত্রকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে । ধর্মের ব্যাপারে মানুষের অতিরিক্ত দুর্বলতা থাকায় নানান প্রচারণা কাজে লেগেছে ।
স্বাধীনতার পরেই একটা সমাজতান্ত্রিক রাষ্ট্র কায়েম করা হলে দেশ অাজ ভালো অবস্থানে থাকতো । বঙ্গবন্ধুর সাথে বিরোধীতার কারণে জাসদ হলো । এরা সমাজতান্ত্রিক চেতনায় অনুপ্রাণিত ছিলো । তৎকালীন সরকারের সাথে ওরা যদি থাকতো, পরিস্থিতি বোধহয় অাজ ভিন্ন হতো । বামদের প্রতি সরকারের অত্যাচারের দরুণ বামরা কখনো উঠে দাঁড়াতে পারেনি ।

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৩

চাঁদগাজী বলেছেন:

বামপন্হী দলগুলোর নেতারা ছিল হয় ছাত্র নেতা, না হয় নকসাল পন্হী; এরা ২ জন মিলে একদলে থাকতে পারে না; তর্ক শুরু হয়, কে বিশুদ্ধ, কে বেশী বুঝে? আসলে, বাংলাদেশের ছাত্ররা কঠিন সমাজতন্ত্র বুঝতো না, ভালোবাসতো।

সরকার বাধ্য হয়ে, নকসাল বা তাদের কাছাকাছিদের পিটায়েছে; কারণ, ঐগুলো মগজহীন হয়ে মানুষ মারছিলো।

জাসদ ছিলো শেখ বিরোধী, ওরা সমাজতন্ত্রের 'স'ও বুঝতো না; ওরা সাধারণ চাত্রলীগের ছেলেপেলে

৩| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:১৮

সেয়ানা ০১ বলেছেন: আমেরিকায় কি সমাজতন্ত্র... ??!!

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২৬

চাঁদগাজী বলেছেন:


না, আমেরিকায় সমাজতন্ত্র নেই; তবে, ওরা সমাজতান্ত্রিক অর্থনীতি থেকে কইছু কিছু নইটে বাধ্য হচ্চে!

৪| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১:২২

সেয়ানা ০১ বলেছেন: আমেরিকা সমাজতান্ত্রিক অর্থনীতি থেকে কি কি নিল, কোন প্রেসেডেন্টের আমলে ?? ;)

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


আমেরিকান সরকার ও মেগা কর্পোরেশনগুলো 'ট্রেড ইউনিয়নের" সাথে নিম্নতম বেতনের জন্য দরাদরি কষছে; এটাই একটা ছোট উডাহরণ, যদি আপনি বুঝতে পারেন।

৫| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১:২৪

সেয়ানা ০১ বলেছেন: দেশে গত ৭ বছর চলছে হাসিনার লুট-পাট তন্ত্র !!

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৩০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা উনার বাবাকে অনুসরণ না করে, অনুসরণ করছেন জেনারেল জিয়াকে; ফলে, লুটপাট হওয়া সম্ভব; এইভাবেই কর্নেল ফারুক, শেখ সেলিম, ফালু, মহিউদ্দিন আলমগীর, সাঈদ ইসকান্দররা টাকা নিয়ে গেছে, সম্পদ নিয়ে গেছে।

৬| ১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ছাত্রনেতা হিসেবে রাজনীতিতে আসেন; স্বভাব,চরিত্র সবকিছুই ততকালীন ছাত্র রাজনীতিবিদেরই ছিল; নিজের প্রতিভাবলে আওয়ামী লীগে স্হান করে নিয়েছিলেন; বাংগালী জাতিয়তাবাদ যখন ঘনীভুত হচ্ছিল, তিনি নিজকে সেটার সাথে জড়িত করতে পেরেছিলেন সফলভাবে।

৬ দফায় তিনি বাংগালী জাতীয়তাবাদকে আলোকিত করে মানুষের সামনে তুলে ধরেন; যারা মনে করতো যে, পাক ভারতে পাকিস্্তান নামে রাস্ট্র থাকার দরকার তারা শেখ সাহেবের ৬ দফা পছন্দ করেনি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.