নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেবকে হত্যা করা হয়েছিল বাংলাদেশকে আমেরিকান ব্লকে রাখার জন্য

২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:০৭

আওয়ামী লীগ বাংগালী পেটি-বুর্জোয়া পাটি হিসেবে গড়ে উঠেছে পাকী আমলে; আজ আওয়ামী লীগ ফুলে ফলে ভরে উঠেছে; ৬০% এমপি বড় থেকে মাঝারি ব্যবসায়ী; ৩০০ জনের মাঝ হয়তো ৫ জন ব্যবসায়ী নন; এটাই আলীগ, এটাই হওয়ার ক্থা ছিল। কিন্তু '৭২-'৭৪ সালের অসফল প্রশাসন চালিয়ে, শেখ সাহেব ১৮০ ডিগ্রী মোড় নিতে তৈরি হন; তাঁর ভাবনায় এসেছিল, কারা রেসকোর্স, পল্টন, লালদীঘি, পলোগ্রাউন্ডে উনাকে ৬ দফা নিয়ে সাপোর্ট করেছিলে; কারা উনাকে ১৯৭০ সালে, ৬ দফার জন্য ভোট দিয়েছিলেন, কারা পাকী বাহিনীর ১ বছরের হত্যাকান্ডের শিকার হয়েছিলেন! একে খান, জহিরুল ইসলাম, এম আর সিদ্দিকীদর বাড়ীতে গিয়ে পাকী মিলিটারীরা খেয়েদেয়ে স্যালুট দিয়ে চল গেছে; তারপর, সাধারণ কেরানীর বা কৃষকের মেয়েটাকে 'মুক্তির' বোন বলে তুলে নিয়ে গেছে, যেটি আর ফিরে আসেনি।

শেখ সাহেব অবশেষে উনার ভুল থেকে বের হওয়ার চেস্টা করছিলেন; উনি যেই ২২ পরিবারের বিপক্ষে কথা বলেছেন, তাদের থেকে কঠিন ও নির্দয় ক্যাপিটেলিস্ট মনের মানুষ উনি নিজের দলের ভেতরে ও বাহিরে দেখেছিলেন; রাশিয়ার ও চীনের সাফল্য উনার কাছে ধরা পড়েছিল; ক্রমেই উনি সেইদিকে ঝুকে পড়েছিলেন; তিনি পাকী শিল্পপতিদের ফেলে যাওয়া কল-কারখানা ও সম্পত্তি 'জাতীয়করণ' করে, সবার জন্য ব্যবহার করার কথা ভেবেছিলেন; উনি অনুভব করেছিলেন যে, কিছু বাংগালী এগুলো দখল করার চেস্টা করছে; তিনি সেইগুলো রক্ষা করার জন্য নতুন আইন কানুনের জন্য তৈরি হচ্ছিলেন।

৬ দফা উনার ভাবনা ছিল, ৬ দফা ছিল বাংগালী জাতীয়তাবাদের ভিত্তিতে অর্থনীতি গড়ার মুলনীতি; এবার তিনি সামাজিক অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছিলেন; কিন্তু কোল্ডওয়ারের সেই যুগে আমেরিকা ও পশ্চিম ইউরোপ এটি সহ্য করার পজিশনে ছিলো না; এটা ছিল তাদের জন্য বড় চ্যালেন্জ। তাদের আগেই, আমেরিকার বন্ধু পাকিস্তানও চাচ্ছিল বাংলাদেশকে নিজেদের বলয়ে ধরে রাখতে; এবার ক্যাপিটেলিস্ট মন ও পাকীদের অপরাধী মন বাংলাদেশের বিপক্ষে সমবেতভাবে ষড়যন্ত্র করলো ও পরিকল্পনা করলো শেখ সাহেবকে সরায়ে দিতে।

যারা মিসর ও পাকী মিলিটারীকে ভালোভাবে জানে, তারা জানে এই ২টি দেশ কারা চালায়; তাদের মিলিটারী কি ধরণের। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর, পাকিস্তান থেকে যেই বাহিনী ফিরে এসেছিল, তারা মনে প্রাণে আইয়ুবের সন্তান ছিলো; বেংগল রেজিমেন্টের যেই অংশ মুক্তিযুদ্ধে ছিলেন, তাদের অফিসারেরাও শেখ সাহেবের উপর সন্তুস্ট ছিলো না; তাদের ক্ষোভ, উচ্চ আকাংখা ইত্যাদিকে মুলধন করে আমেরিকান ব্লক শেখ হত্যায় নেমেছিলো; এর আগেও, সিআইএ পরিক্ল্পনা মাফিক, অপারেশনের লোকজনের মানসিকতাকে কাজে লাগায়ে ইন্দোনেশিয়ায়, আলজেরিয়ায়, মিশরে, পাকিস্তানে, চিলিতে নিজেদের বলয় সৃস্টি করেছিল; বাংলাদেশে তাদের পরিকল্পনাকে কাজে লাগাতে বেগ পেতে হয়েছিল বলে মনে হয়নি।

সিআইএ তার অপারেশনে প্রত্যেককেই নিজের এজেন্ডা পুরণে সাহায্য করে; এতে সিআইএ'র এজেন্ডা সুন্দরভাবে ফিট করা থাকে। কিছু অফিসার মনে করেছে যে উনি আইয়ুব হচ্ছেন, কেহ মনে করেছেন উনি জাতিকে রক্ষা করছেন, কেঃ মনে করেছেন যে, উনি ধর্মকে রক্ষা করছেন; সবাই খুশী, সবার এজেন্ডা পুরণ হচ্ছে, সাথে ২ পয়সাও হাতে আসছে; সিআইএ এসব ব্যাপারে দরাজ হস্তে টাকা খরচ করে, ও অপারেশনের লোকদের বেশ দাম দেয়।

শেখ সাহেব কোন অফিসার বা সৈনিকের ক্ষতি করার কথা ভাবেননি; যারা উনার বিপক্ষে প্রপাগান্ডা চালায়েছে, তারা পশ্চিমের পালিত ২ পয়সার তোতা পাখী ছিল
আজ বাংলাদেশ আমেরিকান ব্লকে আছে, আজ অনেক বাংগালী পায়ে হেঁটেও আমেরিকা আসছে; ক্রীত দাস হয়ে আরবে কাজ করছে; বিশ্বের সবার থেকে 'সস্তা' শ্রমিক হিসেব জাতিকে পরিচয় করায়ে দিয়ে, সবাইকে বাংলাদেশে বিনিয়োগ করতে বলছে ড: আতিয়ার ও মুহিত; কিন্তু বিশ্বের 'সস্তা' শ্রমিক কি করে গড়ে ১৫ হাজার টাকার ঘর ভাড়া দিয়ে, ১০ লাখ টাকার ইউনিভার্সিটিতে ছেলেমেয়েদের পড়াতে পাঠাবে, আর কিডনী ফিডনী আক্রাণ্ত হলে কি করে ২০ লাখ খরচ করে বাঁচবে? নাকি তারা 'সস্তা' শ্রমিক হিসেবে মৃত্যুদন্ড মাথায় নিয়ে বসে আছে আমেরিকান ব্লকে?








মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:১৬

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: চাঁদ সাহেব আপনি আদর্শিক লোক তাই আপনার লেখা পড়তে ভালো লাগে। একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে আপনাকে একটা উপদেশ দেই,

আপনাকে সম্ভবত মাঝেমধ্যে নাড়েচাড়ে! আপনার এই রোগের চিকিৎসা দরকার। আপনার যতসব আজগুবি (যদিও এই লেখাটা ভালো হয়েছে কিন্তু বাড়াবাড়ি ছিল) লেখা পড়লে মনে হয় আপনি পঞ্চম শ্রেণী পর্যন্তও পড়াশুনা করেন নি। ঐ দিন আপনার এক মন্তব্য পড়ে তাজ্জব হয়ে গেলাম। আপনি লিখলেন,

"রাজতন্ত্রে , পুরো দেশে ১০ জন পড়ালেখা জানতো; এটাকে এবার টেনেটুনে বড় করেন; দেখা যাক, ইঁদুর থেকে হাতী বানাতে পারেন কিনা।"

মুসলিমদের আপনি পছন্দ না করতে পারেন তবে তাদের কিছু কীর্তি আপনি অস্বীকার করতে পারবেন না। এ লাইনে নতুন মনে হচ্ছে তাই এত...!!

আপনার লেখা পড়ে মনে হয় আপনি 'Paid Agent' অথবা উন্নত মানের গঞ্জিকা সেবন করে টাল হয়ে আছেন। প্রথমটি হলে কিছু করার নেই কারণ সবসময় আমি কারো পেট নিয়ে কথা বলতে চাই না। আর দ্বিতীয়টি হলে বলব দ্রুত রিহ্যাবে ভর্তি হন। আপনার চিকিৎসা করান।

২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:

ভুলে যান, ৭০০-৮০০, ১২০০-১৪০০ শতাব্দীর রাজতন্ত্রের কথা; সম্রাট আকবরের দরবারে কয়জন লিখতে পড়তে পারতেন? যেই ৯ জন এটা সেটা জানতেন, তারাই নব রত্ন।

ওসমানিয়া সাম্রাজ্যে, রাজ পরিবারের ও তাদের কাছাকাছি লোক ব্যতিত কোন শিক্ষিত লোক ছিল না। ২০১৫ সালে, মুসলিম দেশ সমুহে গড়ে ৪০% ভাগের নীচে ব্যাচেলর ডিগ্রি পাস করেছেন।

২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:

আমি সহ-ব্লগারদের সমালোচনা ও উপদেশকে কাজে লাগানোর চেস্টা করি।

২| ২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৩৬

শামছুল ইসলাম বলেছেন: গাজী ভাইকে ধন্যবাদ সত্য কথা গুলো অকপটে বলার জন্য।
তবে একটা প্রবাদ আছে, 'গরম ভাতে বেলাই বেজার'। তাই সত্য কথায় কারো কারো গায়ে জ্বালা ধরলেও আমি আশা করবে আপনি সে দিকে কর্ণপাত না করে লেখা চালিয়ে যাবেন।

খুব খাঁটি কথা বলেছেনঃ
//তাঁর ভাবনায় এসেছিল, কারা রেসকোর্স, পল্টন, লালদীঘি, পলোগ্রাউন্ডে উনাকে ৬ দফা নিয়ে সাপোর্ট করেছিলে; কারা উনাকে ১৯৭০ সালে, ৬ দফার জন্য ভোট দিয়েছিলেন, কারা পাকী বাহিনীর ১ বছরের হত্যাকান্ডের শিকার হয়েছিলেন! একে খান, জহিরুল ইসলাম, এম আর সিদ্দিকীদর বাড়ীতে গিয়ে পাকী মিলিটারীরা খেয়েদেয়ে স্যালুট দিয়ে চল গেছে; তারপর, সাধারণ কেরানীর বা কৃষকের মেয়েটাকে 'মুক্তির' বোন বলে তুলে নিয়ে গেছে, যেটি আর ফিরে আসেনি। //

ভাল থাকুন। সবসময়।

২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:

যা দেখেছি, যা বুঝেছি, সেগুলোকে অন্যদের সাথে মিলিয়ে দেখছি।

৩| ২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:২৫

শামছুল ইসলাম বলেছেন: আপনি নিজের পরিচয় দিতে গিয়ে বলেছেনঃ
//সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ//

লাখ কথার এক কথা, আশা করি আপনার লেখায়ও তার প্রতিফলন থাকবে।

২৬ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



১৯৭২ সালের জানুয়ারীতে যদি শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব ৬ থেকে ১৬ বছরের সবাইকে স্কুলে পাঠায়ে দিয়ে সবার পড়ালেখার ভার নিয়ে নিতো, মালয়েশিয়া ও চীনের লোক বাংলাদেশে আসতো কাজ করার জন্য।

আজ শেখ হাসিনার উচিত ৭০% ছাত্রদের জন্য লেখাপড়া ফ্রি করে দেওয়া ও সবাইকে স্কুলে রাখার ব্যবস্হা করা; সেই সম্পদ জাতির কাছে আছে।

৪| ২৬ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৬

নতুন বাঙ্গাল বলেছেন: অসাধারন বিশ্লেষন, সেই সময়ের ঘটনা প্রবাহ আপনাদের মত ,আমরা দেখতে পারি নাই। তবে যতটুকু বই পড়ে বা বড়দের কাছ থেকে শুনে বুঝেছি। বংগবন্ধুকে হত্যা করার মাধ্যমে আমেরিকা ও সিআইএ ৭১ এ তাদের পরাজয়ের প্রতিশোধ এবং এই দেশটাকে রাশিয়া বল্কের বাইরে রাখার সুযোগ হিসাবে নেয়। আর এ কাজে তারা ব্যাবহার করে কিছু উচ্চাবিলাসী সামরিক অফিসারকে, যারা আউয়ুব আমলের সুযোগ সুবিধা হাতছাড়া হয়ে যাওয়ার শোকে কাতর ছিল, সেই সাথে আউয়ুবী স্টাইলে, স্বাধীন দেশের হর্তাকর্তা হওয়ার উচ্চাভিলাষ তাদের এই কাজ করার প্রেরনা হিসাবে ছিল। আসলে যদিও ঐ সময়ে বংগবন্ধুর জনপ্রিয়তা হয়ত ৭০ এর পর্যায়ে ছিল না। কিন্তু ৭১ এর অভিঞতায় সিআইএ, আইএসআইয়ের এদেশীয় এজেন্টরা ব্যাক্তি মুজিবকে বাচিয়ে রেখে কোন পরিবর্তনের রিস্ক নিতে চায়নি , যার ফলশ্রুতিতে এই নির্মম ঘটনা।

২৬ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


আমরা অশিক্ষিত, দরিদ্র জাতি, আমাদের নেতাকে নাকি গণতন্ত্র রক্ষার জন্য মেরেছে; হায়রে জাতি, কিসের মগজ আমাদের মাথায়?

গণতন্ত্রের শুরু সামরিক আইন দিয়ে হয়? জিয়া ও এরশাদ কোনদিন সক্রেটিস হলো?

৫| ২৬ শে অক্টোবর, ২০১৫ দুপুর ২:৫২

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: ভুলে যান, ৭০০-৮০০, ১২০০-১৪০০ শতাব্দীর রাজতন্ত্রের কথা; সম্রাট আকবরের দরবারে কয়জন লিখতে পড়তে পারতেন? যেই ৯ জন এটা সেটা জানতেন, তারাই নব রত্ন।

নিজেকে ইচ্ছে করে বোকা বানাবেন না। সম্রাট আকবর স্বঘোষিত ইসলামত্যাগী ছিলেন।

ওসমানিয়া সাম্রাজ্যে, রাজ পরিবারের ও তাদের কাছাকাছি লোক ব্যতিত কোন শিক্ষিত লোক ছিল না।

দয়া করে এই তথ্যের রেফারেন্সটা দিন।

২৬ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:
নীচের লাইন গুলো উইকি থেকে:
অটোম্যানদের রাজত্বে ৩০% খৃস্টান ছিলো, ৭০% মুসলিম; তারকা চিহ্নের ভিতরের অংশটুকু পড়েন।

The following lines from WIKI; please type Ottoman Empire.

2.3.4 Decline and modernization (1828–1908)

Main article: Decline of the Ottoman Empire
During the Tanzimat period (1839–1876), the government's series of constitutional reforms led to a fairly modern conscripted army, banking system reforms, the decriminalization of homosexuality, the replacement of religious law with secular law[84] and guilds with modern factories. The Ottoman Ministry of Post was established in Istanbul on 23 October 1840.[85][86]
Samuel Morse received a patent for the telegraph in 1847, which was issued by Sultan Abdülmecid who personally tested the new invention.[87] Following this successful test, installation works of the first Turkish telegraph line (Istanbul-Edirne-Şumnu)[88] began on 9 August 1847.[89] The reformist period peaked with the Constitution, called the Kanûn-u Esâsî. The empire's First Constitutional era was short-lived. The parliament survived for only two years before the sultan suspended it.
The Christian population of the empire, owing to their higher educational levels, started to pull ahead of the Muslim majority, leading to much resentment on the part of the latter.[90] In 1861, there were 571 primary and 94 secondary schools for Ottoman Christians with *****140,000 pupils in total, a figure that vastly exceeded the number of Muslim children in school at the same time, ****who were further hindered by the amount of time spent learning Arabic and Islamic theology.[90] In turn, the higher educational levels of the Christians allowed them to play a large role in the economy.[90] ******In 1911, of the 654 wholesale companies in Istanbul, 528 were owned by ethnic Greeks.[90] *****

৬| ২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:১৪

সেয়ানা ০১ বলেছেন: আপনে এখন কোন ব্লকে ? !!

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ 'অন্যায় ব্লকে'; যেখানে মানুসের অধিকার গরুর থেকেও কম।

২৭ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:

নিজের ব্লকে; আমার ভাবনা, বাংগালীদেরকে জিয়ার গলাকাটা ক্যাপিটেলিজম থেকে বের হতে হবে; না হয় ক্রীতদাস হয়ে বিক্রয় হতে থাকবে আরবে ও মালয়েশিয়ায়।

৭| ২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:১৫

সেয়ানা ০১ বলেছেন: মুজিব হত্যার পর পালিয়ে আপনি আমেরিকায় ?? যেই আমেরিকা মুজিব কে মারলো সেই আমেরিকায় আপনি বসবাস করছেন ??

২৭ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:

আমি অনেক দেশেই গিয়েছি

৮| ২৭ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০২

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: আপনার রেফারেন্স উইকি! আর আপনি এখানে হাতেগোনা কথাটা পেলেন কোথায়?

আপনি উসমানীয়দের শেষ দিকের ঘটনা দিলেন। যখন তারা ধ্বংস হওয়ার পথে। তখন তো লরেন্সরা কাজ শুরু করে দিয়েছেন। ঐ সময়ের ঘটনা দিলে চলবে। ঐ সময় আদর্শ ছাড়ার কারণেই তাদের এই পরিণতি। এতটুকু বুঝতে আপনার কি কষ্ট হয়?

২৭ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:


ঐ সময়ে সবচেয়ে বেশী মুসলমান লিখতে পড়তে শিখেছে।

৯| ২৭ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৯

দরবেশমুসাফির বলেছেন: চাঁদগাজী ভাই। রাজতন্ত্রে পৃথিবীর সব রাজ্যেই শিক্ষিত মানুষ কোন ছিল। ( মধ্যযুগে ইউরোপীয় শিক্ষিতদের শিক্ষার মান মুসলিম সাধারন জনগনের শিক্ষা থেকেও নিম্নমানের ছিল।)

তবে মুসলিম গণিতবিদদের কারনেই বীজগণিত জন্মলাভ করেছে। রসায়নের জনক মুসলিমরা। পুরো বিশ্বের প্রথম ম্যাপ একজন মুসলিম বিজ্ঞানীর তৈরি। আমরা কি জানি নিউটনের আগেই এক মুসলিম বিজ্ঞানী অভিকর্ষ আবিষ্কার করেছিলেন।

এগুলো কি করে অস্বীকার করবেন????

যে বুলিয়ান আলজেব্রার ফলে কম্পিউটার প্রোগ্রামিং রূপ লাভ করেছে।( যার কারনে আপনি এখন ভার্চুয়াল জগতে লিখতে পারছেন) সেই বুলিয়ান আলজেব্রাও মুসলিমদের কাছে ঋণী। কেননা আলজেব্রাই ( বীজগণিত ) যদি না থাকত তবে জর্জ বুল সাহেব বুলিয়ান আলজেব্রা আবিষ্কার করতে পারতেন না। আর আলজেব্রা মুসলিমদের আবিষ্কার।

এই সকল অবদান কি করে অস্বীকার করবেন????

এই সকল আবিষ্কারের ফলে আধুনিক জ্ঞান বিজ্ঞানের জগত রূপ লাভ করেছে। আলজেব্রা এসেছে মুসলিমদের আল জাবর থেকে। কেমিস্ট্রি এসেছে মুসলিমদের আল কেমি থেকে।

আরও শত শত উদাহরন আছে।

আপনি কি করে অস্বীকার করবেন যে সেসময়ের মুসলিমদের আবিষ্কারই আধুনিক প্রযুক্তির যুগের ভিত্তি স্থাপন করেছে??????

২৭ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:



সবকইছুটে সবার কিছু অবদান থাকে, কিছু সময়ের সাথে পেছনে পড়ে হারিয়ে যায়।

১০| ২৭ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৪১

দরবেশমুসাফির বলেছেন: সবকইছুটে সবার কিছু অবদান থাকে।

তাহলে "দেখা যাক, ইঁদুর থেকে হাতী বানাতে পারেন কিনা।" বলে কি বুঝিয়েছেন??

২৭ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


তিল থেকে তাল

১১| ২৭ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৩

সেয়ানা ০১ বলেছেন: লেখক বলেছেন: আমি অনেক দেশেই গিয়েছি........


==========<< আমেরিকায় গিয়া থাইকা যাইতে শরম লাগলো না, যেই আমেরিকা মুজিবরে গুষ্ঠি সহ কব্বরে পাঠাইছে ??

২৭ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমি থেকে গিয়েছি, তা তো আপনাকে বলিনি

১২| ২৭ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:১২

সেয়ানা ০১ বলেছেন: কি রে ভাই, কথার কি কোন মা-বাপ নাই? আপনি কি আমেরিকায় থাকেন না ? মিছা কথা ?

১৩| ২৯ শে অক্টোবর, ২০১৫ ভোর ৪:২০

চাঁদগাজী বলেছেন:


চাকুরী কারণে আমাকে বিভিন্ন দেশে থাকতে হয়, আপনার সমস্যা কোথায়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.