নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

এখন ফ্রান্স কি করবে সিরিয়া ও ইরাকে?

১৫ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

ফ্রান্স শেষ অবধি নিজ দেশের বাইরে তেমন কিছু করবে না, সামান্য কিছুদিন হয়তো বোমা ফেলবে; কারণ, ফ্রান্সের মানুষ সিরিয়া ও ইরাকে এসে প্রাণ দেয়া সঠিক মনে করবে না; এবং আসলেই তাই হওয়ার দরকার। কয়েকদিনের মাঝে ফ্রান্স এই ধাক্কাটির সাথে তাল মিলিয়ে উঠবে; তরপর ভাবার শুরু করবে, ইরাক ও সিরিয়ায় করার কি আছে? ওখানে ফ্রান্স, স্পেন, জার্মানী, হল্যান্ড বা নরওয়ের করার কিছু নেই; যতটুকু করতে হয়, আমেরিকা ও রাশিয়াই করবে।

সুন্নিরা চায় পুরো ইরাক থাকুক, কিন্তু তাদের সেই ক্ষমতা নেই; তারা চায় সিরিয়াও থাকুক; কিন্তু তারা যে পথে এগুচ্ছে, সেইভাবে সম্ভব নয়; কুর্দীরা একটা নতুন রাস্ট্র করার জন্য উঠে পড়ে লেগেছে; পারলে সব কুর্দীই যুদ্ধ করতে চায়; আসলে যুদ্ধই এখন তাদের একমাত্র কাজ হয়ে গেছে; শিয়ারা ধরে নিয়েছে যে, ইরান যতদিন আছে, সুন্নী ও কুর্দীদের কোন অধিকার নেই ইরাকে ও সিরিয়ায়। উপরে উপরে আমেরিকাকে যে যাই বলুক, ভেতরে ভেতরে তারা পরস্পরকে উৎখা্ত করার চেস্টা করে যাচ্ছে।

এ ধরণের যুদ্ধে ফ্রান্স এখন আর তেমন সুবিধা করতে পারবে না; এখন ফ্রান্সের মানুষ শিক্ষিত জীবন যাপন করতে চায়; তারা এসে আরবদের, আমেরিকান ও রাশিয়ানদের সাথে মিলে হত্যায় অংশ নিতে চাইবে না।

সামনে ফ্রান্সের ইলেকশান আসছে, তাই প্রেসিডেন্ট হয়তো জাতির সেন্টিমেন্ট বুঝে অনেক কিছু বলছে; কিন্তু সে নিজেও তো ফরাসী; ফ্রান্সে আজকাল সৈন্য বাহিনীর জন্য লোক পাওয়াই সমস্যা; দেশের বর্ডারে ও ভেতরে দেয়ার জন্য অনেক সৈন্যের দরকার।

মুসলামানেরা অনেকেই ক্রুসেডের ভলনটিয়ারের মতো যুদ্ধ করার জন্য ইরাক ও সিরিয়ায় সমবেত হচ্ছে , মুসলিম দেশগুলোতে শান্তি নেই; ইউরোপে সেইদিন নেই আর; ফলে, ফ্রান্স হয়তো দেশের ভেতরে অনেক পদক্ষেপ নেবে, নতুন করে মুসলমানদের আসা সহজ করবে না; কিন্তু ইরাক ও সিরিয়ায় তাদের নতুন বড় কোন ভুমিকা থাকবে না; পার্লামেন্ট প্রেসিডেন্টকে বাহিরে সৈন্য পাঠতে দেবে না।





মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫০

আরণ্যক রাখাল বলেছেন: ফালতু সব কারবার হচ্ছে

১৫ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


আরবদের সমস্যার সমাধান মানুষ দ্বারা কখনো অতীতেও হয়নি; ওদের সমস্যা সমাধান করবে ওরা নিজেরা; ওদের সামধান একটা 'মেরে ফেলো' ; কিন্তু বিশ্ব আটকে গেছে তেলের খনি ওখানে হওয়ায়।

২| ১৫ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

আরণ্যক রাখাল বলেছেন: তেল ফুরায় না ক্যান

১৫ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:

আজকের মানুষ যে অপরাধ করছে, আগামীর মানুষ আমাদেরকে 'বর্বর' ডাকবে; মানুষ না ভেবে তেল পোড়ায়ে ফেলছে; মাত্র আগামী ৫০ বছরের মাঝে তেল থাকবে না আরবে।

৩| ১৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:

সিরিয়ার লোকেরা বাংলাদেশ, পাকিস্তান, সৌদীতে পালাচ্ছে? খোকা, তারেক, মিলন সৌদী না গিয়ে ইউরোপ আমেরিকায় যায় কেন? বাংগালীদের যদি সুযোগ দেয়া হয়, পাকিস্তানে বা কানাডা যেতে, উনারা কোথায় যাবেন? গ্রীক ও পর্তুগালের অর্থনৈতিক অবস্হা বেশ খারাপ, তারা কি বাংলাদেশ বা পাকিস্তানে আসবে আশ্রয় নিতে?

মুসলিম দেশ সমুহ অশাসন, কুশাসন, অশিক্ষা, কুশিক্ষা, অবিচারের মাঝে ডুবেছে ক্রমাগতভাবে; মানুষ সুযোগ পেলেই পালিয়ে যাচ্ছে/

৪| ১৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৪

আখেনাটেন বলেছেন: আপনার ভাবনাগুলো সঠিক হওয়ার সম্ভাবনা দেখি না। আপনি বলেছেন-''কিন্তু ইরাক ও সিরিয়ায় তাদের নতুন বড় কোন ভুমিকা থাকবে না''। যারা আন্তর্জাতিক রাজনীতি নিয়ে একটু আধটু জানে, তাঁরা একবাক্যে মেনে নেবে ফ্রান্স তার মধ্যপ্রাচ্যের কৌশল কখনই পরিবর্তন করবে না। একটু অদল বদল হতে পারে। তবে গুটিয়ে নেওয়া, কখনই ঘটবে না।

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৩৮

চাঁদগাজী বলেছেন:

ফ্রান্সের আরবনীতি ঠিক আছে; উহা আরবদের জন্য ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.