নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শিক্ষিত তরুণ নাগরিকদের আইন ভাংগার প্রবনতা

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৩২

শেখ হাসিনার বর্তমান সরকার জনপ্রিয় সরকার নয়; খালেদা জিয়ার সরকার জনপ্রিয় ছিলো না; এরশাদের সরকার জনপ্রিয় ছিলো না; সাময়িকভাবে জিয়ার সরকার জনপ্রিয় ছিলো, শেখ সাহেবের সরকার জনপ্রিয় ছিলো না; সমসয়া কোথায়?

সমস্যা ছিল, উনারা বৃহত্তর জনতার জন্য জন্য পদক্ষেপ না নিয়ে, সিলেকটেড একটা গ্রুপের মন মাফিক ও সুবিধার্থে দেশ চালায়েছেন।

শেখ হাসিনার এবারের সরকার, গতবারের যেকোন সময় থেকে কম জনপ্রিয়; তবে, এবার শেখ হাসিনা উনার সাধ্য মতো ভালোভাবে দেশ চালনার চেস্টা করছেন। উনি বাবার অনেক অপবাদের উত্তরাধীকারিও।

মুক্তিযুদ্ধে উনার পরিবার সরাসরি কাউকে হারাননি; আসলে, যুদ্ধটা এমনভাবে হয়েছে যে, যুদ্ধে প্রাণ হারায়েছেন নিম্ন মধ্যবর্তী পরিবারের লোকেরা; আবার সেই শ্রেণীর মানুষের নারীরাও বেশী নির্যাতিত হয়েছে; ফলে, আজ ৪৪ বছর পর, যুদ্ধাপরাধীদের বিচার অনেকেই চাচ্ছে না।

যাক, শেখ হাসিনা চাচ্ছে, ও সিমবোলিক বিচার হয়েছে; বিচারের সরাসরি বিপক্ষে দাঁরায়েছে ততকালীন পরাজিত শক্তি ও তাদের নতুন জেনারেশন; তাদের সাথে যোগ দিয়েছে বিএনপি দল। বিএনপি একটু ডিপ্লোমেটিক হয়েছে, বলছে সুবিচার হচ্ছে না; জল্লাদদের সুবিচারই হচ্ছে; বাংগালীরা এর থেকে ভালো বিচার করতে পারেনি অতীতে।

শেখ সাহেবের মৃত্যুর বিচারই করতে দেয়নি বিএনপি; তাদের মতে সুবিচার কোনটি? গ্রেনেড হত্যায় জর্জ মিয়ার বিচার, সুবিচার?

যাক, সরকার সন্দেহ করেছে যে, বিচার কার্যের সুবিধার জন্য কিছু সামাজিক যোগাযোগ সফটওয়ার বন্ধ রাখতে হবে; ভুল হোক, শুদ্ধ হোক, এটা সরকারী সিদ্ধান্ত; আবার সামাজিক যোগাযোগ হলো সরকার কর্তৃক দেয়া "সুযোগ", কোন মৌলিক অধিকার নয়।

সরকার কর্তৃক দেয়া "সুযোগ" যদি সরকার আইন শৃংখলার অধীনে বন্ধ করে, তাকে আইনী পদক্ষেপ হিসেবে নিতে হবে; তাকে ভাংগার মনোভাব দেখানো প্রতিবাদ নয়, বরং আইনের প্রতি বৃদ্ধাংগুল দেখানো; সরকার আইন ভংগকারীদের তেমন কিছু করতে পারবে না; আবার এসব লোকও সঠিকভাবে জাতির জন্য কিছু করতে পারবে না; কারণ, আইন ভংগকারীরা কোনদিন অবদান রাখার অবস্হানে থাকে না।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৬

আজাদ মোল্লা বলেছেন: পুলিশ মানুষ মারলে আইনের লোক ,
আর আমি মারলে ?
মন্ত্রী গুলি করলে ঠিল মারা ,
আর কামরুল মারলে যত দোষ নয় কি ?
কোন দেশে এমন হয় ,
কেন রে ভাই আমগো বাংলাদেশ ।

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনার সরকার নিশ্চয় জনতার হয়ে অনেক কিছু সঠিকভাবে করছে না; তবে, যেটা দেশ ও আইনের জন্য করছে, সেটার বিরোধীতা করা প্রতিবাদ নয়, অপরাধ।

২| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১:০৪

প্রামানিক বলেছেন: আইনী কাজে বেআইনি ঘুষ দিতে দিতে আইন ভুলে যেতে বসেছি।

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১:১০

চাঁদগাজী বলেছেন:

এটা সঠিক; সরকার ও প্রশাসনের লোকজন আইন না মানলে, মানুষ মানবে না, এটা লজিক্যাল, এবং সেটাই ঘটছে; কিন্তু তরুণরা এতে ভেসে গেলে, এ বৃত্ত থেকে বের হওয়া সম্ভব হবে না; কোন একটা জেনারেশনকে এর থেকে বের হতে হবে।

৩| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৫৫

কবি এবং হিমু বলেছেন: আপনার প্রোফাইল ছবির মতো আপনার লেখাগুলো ও অনেক ভারী।পড়তে খারাপ লাগে না।আসলে সবার লেখাই পড়তে ভালই লাগে।
সরকার কর্তৃক দেয়া "সুযোগ" যদি সরকার আইন শৃংখলার অধীনে বন্ধ করে, তাকে আইনী পদক্ষেপ হিসেবে নিতে হবে।
শেষ দিকটায় আসলে আমি ঠিক মতো বুঝতে পারিনি।আপনি কোন দিক টা বুঝাতে চাইলেন।কষ্ট করে যদি পরিস্কার করতেন।কি করবো বলুন সাধারন মানুষতো তাই বুঝতে অনেক সময় কষ্ট হয়

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:


মৌলিক অধিকার ও "সুযোগ" এর মাঝে পার্থক্য আছে; সুযোগ সরকার দিতে পারে, নিতে; কিন্তু মৌলিক অধিকার সরকার কেড়ে নিটে পারে না।

সামাজিক যোগাযোগ একটা সুযোগ; সরকার বন্ধ করেছে, অপেক্ষার করতে হবে সরকারের পরবর্তী পদক্ষেপের জন্য; এর জন্য আইন ভাবগগা ঠিক হচ্ছে না; এটাই বক্তব্য।

৪| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ২:২৪

কবি এবং হিমু বলেছেন: তাহলে এখন মন্তব্য করতে পারি।বিষয়টা আগে ঝাপসা ছিল।সামাজিক যোগাযোগ একটা বড় সুযোগ আমাদের জন্য।সরকারকে ধন্যবাদ এটার জন্য।কিছুদিন আগে ফ্রান্সে এতো বড় একটা ঘটনা হয়ে গেল।আমার বন্ধু যারা ফ্রান্সে ছিল তাদের সাথে আমার যোগাযোগ ছিল।তারা ও কিছু সময় পর পর আপডেট জানাচ্ছিল।আমার জানা মতে সেই দেশের সরকার সবগুলো সিমানা(বর্ডার) বন্ধ করে দিয়েছিল।ফেসবুক,ভাইবার বা বাকি সাইটগুলো বন্ধ করেছিল কিনা আমারা জানা নেই।আমাদের দেশে কি এর থেকে বড় কোন হামলা হয়ে গেল নাকি?নাকি সামাজিক সাইটগুলো বন্ধ দেখে আইএস হামলা করতে পারেনি।সরকারের রাবিশ মার্কা সিদ্বান্ত আমাদের রাষ্ট্রকে বিদেশিদের কাছে একটি জঙ্গী রাষ্ট্র হিসেবে তুলে ধরা ছাড়া আর কিছুই নয়।আর তাই আমার মতে সরকার যদি ভাল কোন সিদ্বান্ত নেয় তাহলে সবার উচিত তাতে সম্মান জানানো।আর যদি রাবিশ মার্কা সিদ্বান্ত নেয় তাহলে উচিত তার প্রতিবাদ করা।

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:৩২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের সরকার ও ফরাসী সরকারের মাঝে পার্থক্য আছে।
এদেশের সরকারের টেকনোলোজী দক্ষ লোকজন নেই; সরকার বিচারের বেলায় এটাই ভালো মনে করছে; এতে কারো ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

৫| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ২:২৯

রাহমান বিপ্লব. বলেছেন: লেখাটির জন্য ধন্যবাদ। তবে একটি সংশোধনী, সামাজিক যোগাযগ মাধ্যম বিকল্প ব্যবহার আইন লঙ্ঘন নয়। সরকার নিষেধাজ্ঞা জারি করেনি এটা বযবহারে। হঠাৎ করে বন্ধ করে দিয়েছে। এমনকি অগ্রিম ঘোষণাও দেয়া হয়নি। যোগাযগ মাধ্যম শুধু প্রেম করা কিংবা হাই-হযালোর জনযই ব্যবহৃত হয়না। মৌলিক বহু প্রয়োজন পূরণে যোগাযগ আবশ্যিক বিষয়। সেক্ষেত্রে এটা মোউলিক অধিকারের চেয়েও বড় মোউলিক অধিকার। আধুনিক যুগে এই মাধ্যম গুলো মানুষকে দূরে রেখেও কাছাকাছি রেখেছে। অথচ ডিসকানেক্ট করার মাধ্যমে মানুষের অধিকারে হস্তক্ষেপ করা হয়েছে।

যাই হোক মানুষ তার নিজস্ব প্রয়োজনেই পথ করে নেয়। গণমূখী সরকারগুলো এসব বড় বড় জনগুরুত্বপূর্ণ বিষয়ে জনগনের মতামত নিয়ে স্বীদ্ধান্ত নেয়, ন্যূনতম হলেও জনগনকে অবহিত করে। শেখ হাসিনার বর্তমান সরকার আসলেও একটু বেশিই জনবিচ্ছিন্ন হয়ে গেছে। ৫ জানুয়ারীর নির্বাচনের অবস্থা আসলে কেউই মানসিক ভাবে অস্বীকার করতে পারেনা।

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


গণমুখী সরকার হলে, এ ধরণের ব্যবস্হা নেয়ারই দরকার হতো না।

৬| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:২৭

রূপক বিধৌত সাধু বলেছেন: দেশটা অাসলে দুই ভাগ হয়ে গেছে । মানুষ হয়ে গেছে দলান্ধ! বিপক্ষবাদীরা ভালো কাজ করলেও অন্য পক্ষ মানবে না, অার স্বপক্ষবাদীরা মন্দ কাজ করলেও মেনে নেবে । যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রেও তাই হয়েছে । যারা সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ করছে, তারা না বুঝেই করছে । তারা কি ভুলে গেছে কামারুজ্জামানকে ফাঁসি দেওয়ার সময় ঘোষণা দিয়ে দেশের কী অবস্থা হয়েছিলো?
জনবান্ধব সরকার অামুলীগ-বিম্পি দিয়ে হবে না, বিকল্প লাগবে । যদ্দিন না হয়, রাজনৈতিক দৃষ্টিভঙ্গির ব্যত্যয় হবে না!

২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:

নাই মামার চেয়ে কানা মামা হলো আওয়ামীরা; বাকীগুলো পাকীদের সমর্থক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.