নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আরো ৬টি প্রাইভেট ইউনিভার্সিটি, দরিদ্রদের শিক্ষা থেকে দুরে রাখার চক্রান্ত

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৯

দেশে গার্মেন্ট কর্মী দরকার, আদম বেপারীদের জন্য দরকার উটের রাখাল, ও রাবার বাগানের মালী; সেটিকে সামনে রেখে সরকার ও কিছু দুর্নীতিবাজ পয়সাওয়ালা লোকেরা নতুন প্রাইভেট ইউনিভার্সিটি করেই চলছে।

একজন গার্মেন্টস কর্মীর বাচ্ছা কোন কালে, কোন প্রাইভেট ইউনিভার্সিটিতে যেতে পারবে না; আর যার টাকা আছে, তার যে বাচ্ছা পড়তে চাহে না, সে ক্লাশে সপ্তাহে ২/১ দিন উপস্হিত থেকে ১০ লাখ টাকায় মাস্টার ডিগ্রি কিনে নেবে।

শেখ সাহেব ও তাজুদ্দিন সাহবে যদি ১৯৭২ সালে শিক্ষাকে 'ফ্রি' ঘোষনা করতেন, আজ জাতির একজনকেও সৌদী আরবে ও মালয়েশিয়া গিয়ে লা্থি খেতে হতো না; মানুষ বিদেশে যেতেন, তবে যেতেন ডাক্তার , ইন্জিনিয়ার, কম্প্যুটার প্রফেশানেল হিসেবে। সরকার ও আদম বেপারীরা মিলে ট্রিলিয়ন ডলার আয় করেছে বাংগালীদের আরবে ও মালয়েশিয়া বিক্রয় করে, নৌকায় করে ইউরোপে নিয়ে ও পায়ে হাটায়ে সাউথ আফ্রিকায় নিয়ে।

এখন ২য় বৃহত্তম সেক্টর খুলেছে 'প্রাইভেট' ইউনিভার্সিটি; যেখানে সরকারী ইউনিভার্সিটিগুলোতে বড় করার কথা, সেখানে সকারের ভেতরের লোকেরা তাদের পরিবারকে নতুন নতুন ইউনিভার্সিটির লাইসেন্স দিচ্ছে; যেখানে লেখাপড়া কখনো হওয়ার সম্ভাবনা নেই।

আজ অবধি, প্রাইভেট ইউনিভার্সিটিগুলো প্রায় ২ ট্রিলিয়ন ডলার মানুষের পকেট থেকে নিয়ে গেছে; এদের ফি যোগাতে সরকারের কর্মচারীরা ঘুষের কেন্দ্রে পরিণত করেছে সরকারী অফিসগুলোকে, আর দরিদ্র চাষী জমি বিক্রয় করছে, ব্যবসায়ীরা মানুষের থেকে যেভাবে পারছে টাকা নিয়ে নিচ্ছে।

শেখ সাহেবের মেয়ের উচিত নয়, এরশাদ বা খালেদা জিয়াকে অনুসরণ করে, জাতির শিক্ষাকে দুস্টদের হাতে তুলে দেয়া।

প্রাইভেট যদি করতে হয়, ছাত্রদের মা-বাবা হবে সেইসব ইউনিভার্সিটির মালিক, দুস্টরা নয়; শেখ হাসিনা জাতির ভালো না করে খারাপ করছেন এই ধরণের প্রাইভেটের লাইসেন্স দিয়ে; উনার উচিত সরকারী ইউনিভার্সিটিগুলোকে বড় করা, বা পাবলিক ইউনিভার্সিটি খোলা, প্রাইভেট ইউনিভার্সিটির সৃস্টি জাতিকে পিছিয়ে দিচ্ছে শিক্ষায়।



মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৭

পিচ্চি হুজুর বলেছেন: এই দেশের শিক্ষাব্যবস্থা পুরাপুরি ধ্বংস করা শুরু হইছে। এইগুলা কফিনে পেরেক ঠুকা মাত্র। এস এস সি আর এইচ এস সি তে যেইভাবে গণহারে সবাইরে এ প্লাস দেয়,তাহলে বুঝেন এইবার কোন লেভেল এর পোলাপাইন রে এরা পাশ করায়। আর তাদের জন্য ত প্রাইভেট ইউনিভার্সিটি লাগবে।

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


সরকার, মিনিস্ট্র ও প্রাইভেটের দুস্টরা মিলে জাতিকে আফগানী ও পাকিস্তানীদের সমান স্তরে রেখে ব্যবসা চালিয়ে যাচ্ছে; এরা এট টাকার মালিক যে, এতের পতন ঘটানোও সহজ হবে না।

২| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৮

আরণ্যক রাখাল বলেছেন: আটকাবেন ক্যামনে?

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


এদের হয়তো আটকাতে শেখ হাসিনাকে বুঝতে হবে, উনি উনার বাবার ভাবনার বিপক্ষে কাজ করছেন; আটকাতে হবে, ভাবছি! এগুলো চলতে দেয়া যায় না।

৩| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩০

বিদ্যুৎ বলেছেন: ভাই এটাই হল আসল ষড়যন্ত্র যে একটি জাতি ধবংস করার জন্য সেই জাতির শিক্ষা ব্যাবস্থাকে নস্যাৎ করা। শিক্ষা এখন ব্যাবসা। অবশ্য সেটা কোঠর নিয়ন্ত্রিত হলে তাতে সমস্যা ছিল না। কিন্তু এতো লুটপাটের কারবার।

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:



এটা হলো লুঠপাটের সবচেয়ে বড় সেক্টর, আদম বেপারী থেকে অনেক বড়; এটাকে রুখতে হবে।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫০

আহা রুবন বলেছেন: বড় বড় ডিগ্রি কিনে পান দোকান দিতে হবে ছাত্রদের। আর যাদের ওপরে ওঠার খুব শখ, তারা টাকা থাকলে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুমোদন নেবে। এভাবে চলতেই থাকবে, সমস্যা তো দেখি না‍!

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:

৪৪ বছর মুনাফাখোরেরা মানুষের সম্পদ দখল করে, জাতিকে দারিদ্রতা ও অশিক্ষার পথে নিয়ে গেছে; জাতিকে নিজের অধিকার প্রতিস্ঠা করতে হবে।

৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৮

হানিফঢাকা বলেছেন: পৃথিবীর সব দেশেই প্রাইভেট ইউনিভার্সিটি চালু আছে। সরকারী বিশ্ববিদ্যাল্যের সাথে সাথে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলিও দেশের শিক্ষা ক্ষেত্রে অবদান রাখছে এইটা অস্বীকার করার উপায় নেই, যদিও বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলিতে শিক্ষার মান তেমন সন্তোষ জনক নয়।সরকারের উচিত বেসরকারি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত যে নীতিমালা আছে তা আরও সংশোধন করা এবং মনিটরিং জোরদার করা। এটাও সত্য যে সরকারি বিশ্ববিদ্যালয় গুলির অনেক সমস্যা থাকার কারনে এইদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় চালু হয়েছে।

আপনি টাকার ব্যাপারে বলেছেন, ঐটা দিয়ে শেষ করি। প্রাইভেট ইউনিভার্সিটির বেতন অনেক বেশি এটা সত্য। সরকার এই নিয়ে কাজ করতে পারে। সরকার প্রতিবছর সরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য বাজেট ঘোষণা করে থাকেন। এখন হিসাব করে দেখা যেতে পারে একটি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রের পিছনে সরকারের মাসে কত টাকা খরচ হয়। সেইটাকে বেইস ধরে প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্রদের বেতন নির্ধারণ করা যেতে পারে।

আপনি বলেছেন “আজ অবধি, প্রাইভেট ইউনিভার্সিটিগুলো প্রায় ২ ট্রিলিয়ন ডলার মানুষের পকেট থেকে নিয়ে গেছে”- আমি ভেবেছিলাম এইটা আপনার টাইপ জনিত ভুল। কিন্তু আরেক জায়গায় আপনি একি কথা বলেছেন (সেখানে অবশ্য ১.৫ ট্রিলিয়ন ডলারের কথা বলেছেন)। আমাকে বলেন ২ ট্রিলিয়ন ডলার লেখতে ২ এর পরে কয়টা শুন্য দিতে হয় এবং টাকার অঙ্কে এর পরিমাণ কত? প্রাইভেট ইউনিভার্সিটি ১৯৯৬ সালে থেকে চালু হয়েছে। ১৯৯৬ থেকে ২০১৫ পর্যন্ত এই ১৯ বছরে বাংলাদেশের সর্বমোট জিডিপি কত জানেন কি?

৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


২ ট্রিলিয়ন: ২,০০০,০০০,০০০,০০০

অংক, ফাইন্যান্স, অর্থনীতি, লজিক কোনটাই না বুঝে ব্লগে লিখে যাচ্ছেন দেখছি।

সরকার যদি ১ জন ডাক্তার তৈরি করতে যদি সরকারের ১০ লাখ টাকা ব্যয় হয়, সেটা মানুষের পকেট থেকে যাচ্ছে, এই ডাক্তার মানুষের টাকায় হচ্ছে; সেই ছেলেটা যদি ১০ লাখ টাকায় প্রাইভেটে ডাক্তার হয়, উহা পরিবারের পকেট থেকে যাচ্ছে; ১ পরিবার সরকারী টাকা পাচ্ছে, আরেক পরিবার পাচ্ছে না; এটুকু মগজে না ঢুকলে কেমনে কি লিখছেন?

১৯৮৬ সাল থেকে আজ অবধি কত টাকা ব্য্য় হয়েছে? চেস্টা করেন অংক করতে, না পারলে আমি করে দেবো।




৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

গুলশান কিবরীয়া বলেছেন: প্রাইভেট ইউনিভার্সিটি হওয়াতে এখন দেশের টাকা দেশেই থাকে । আগে তো এই টাকা চলে যেত ইন্ডিয়াতে । এই প্রাইভেট ইউনিভার্সিটি হওয়াতে মানুষের ইন্ডিয়ায় পড়তে যাওয়ার প্রবণতা কমেছে । ব্যবসায়ীদের সঠিক কাঠামতে ব্যবসা করতে দিলে কিন্তু দেশের মঙ্গলই হবে । কিন্তু এই কাঠামো ঠিক হবে যেখান থেকে সেখানের কাঠামোই যদি ঠিক না থাকে তবেই সব গড়বড় হয়ে যাবে ।

১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


মানুষের সংখ্যা বাড়ার সাথে সরকার কেন শিক্ষা কেন্দ্র বাড়ায়নি?

বাংলাদেশে সবচেয়ে কম খরচে কলেজ, বিশ্ব বিদয়ালয় গড়ে তোলা যায়; সরকারের দরকার প্রতি জেলায় সরকারী ইউনিভার্সিটিগুলোর ক্যামপাস করা, প্রাইভেটের হাতে শিক্ষাকে না দেয়া।

৮| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৯

হানিফঢাকা বলেছেন: নাহ আজকে আপনার কাছ থেকে অঙ্ক শিখেই যাব। ১৯৯৬ সাল থেকে প্রাইভেট ইউনিভার্সিটি চালু হয়েছে (১৯৮৬ নয়, এটা আপনার টাইপিং মিস্টেক)। ১৯৯৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত এই ১৯ বছর বাংলাদেশের জিডিপির ( @কারেন্ট মার্কেট প্রাইস অনুযায়ী ) যোগফল ১৪,৯৯৯,০২০ কোটি টাকা। (সুত্রঃ বাংলাদেশ ব্যাঙ্ক, স্ট্যস্টিকাল বিভাগ, মাসিক পাবলিকেশন ডিসেম্বর, ২০১৫ ) ধরলাম ডলারের রেট ৭৫ টাকা। (আপনি যে কোন রেট ধরেন)। তাহলে ডলারে এই অঙ্ক ২ ট্রিলিয়ন ডলার হয়। অর্থাৎ গত ১৯ বছরে বাংলাদেশের সর্বমোট জিডিপির যোগফল ছিল ২ ট্রিলিয়ন ডলার। এইবার আমারে বলেন প্রাইভেট ইউনিভার্সিটি গত ১৯ বছরে কিভাবে ২ ট্রিলিয়ন ডলার মানুষের পকেট থেকে নিয়া গেছে। দেশে আর কিছু উৎপাদন, বিপণন কোন কিছু হয় নাই। গত ১৯ বছর শুধু প্রাইভেট ইউনিভার্সিটি শিক্ষা সেবা থেকে দেশের পুরা জিডিপি আসছে ?

অংক, ফাইন্যান্স, অর্থনীতি, লজিক কোনটাই না বুঝে ব্লগে লিখে যাচ্ছেন দেখছি।- না বুঝলে আপনার কাছ থেক বুঝব কোন সমস্যা নাই। আগে আমারে অঙ্ক মিলিয়ে দেন তার পর ফাইন্যান্স, অর্থনীতি, লজিক নিয়ে কথা বলব।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:


একটু ব্যস্ত; পুরো হিসেব দেবো।

তার আগে আপনি ১৯ বছরের জিডিপির সাথে ১৯ বছরের 'কালো টাকা' যোগ করে, আপনার জিডিপি'কে ঠিক করে নেন।

৯| ১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৫৪

হানিফঢাকা বলেছেন: সমস্যা নাই। ফ্রি হয়ে সময় নিয়েই হিসাব দিয়েন। অপেক্ষায় রইলাম।

১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:


যদি, বর্ত্মান এনরোলমেন্টসহ ১ কোটী ছাত্র ধরা হয়, গড়ে মাত্র ১০ লাখ খরচ ধরলে, টাকায় হয় ১০ ট্রিলিয়ন। সরকারী সম্পত্তি পেয়েছে আধা ট্রিলিয়ন ডলারের; সবমিলে ডলারে ২ ট্রিলিয়নের কাছাকাছি

১০| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৬

হানিফঢাকা বলেছেন: আপনার হিসাব অনুযায়ীঃ
১ কোটি ছাত্র * ১০ লাখ টাকা/ছাত্র = ১০ ট্রিলিয়ন টাকা=০.১৩ ট্রিলিয়ন ডলার
সরকারী সম্পত্তি = ০.৫ ট্রিলিয়ন টাকা
সর্বমোট = ০.৬৩ ট্রিলিয়ন ডলার

আপনি ২ ট্রিলিয়ন ডলার কিভাবে বের করলেন? আপনার হিসাবেইত ১ ট্রিলিয়ন ডলার হয়না।

আসেন এইবার আপনার হিসাব এনাল্যাসিস করিঃ

১। ১ কোটি ছাত্রঃ
বর্তমান এনরোলমেন্ট সহকারে বিগত ১৯ বছরে প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্র সংখ্যা ১ কোটি কিভাবে হয়? ১৯৯৬ সালে প্রথম প্রাইভেট ইউনিভার্সিটি চালু হয় (এন এসইউ) তার ইন্ডিপেন্ডেন্ট, এর পর আমেরিকান ইন্টারন্যাশনাল এর পর আস্তে আস্তে অনেক। প্রতিবছর যদি এভারেজে এইচএসসি পাস যদি ১২ লাখ ধরি তবে গত ১৯ বছরে ২.২৮ কোটি ছাত্র হয়। এর মধ্যে ১ কোটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়েছে? প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সর্বমোট আসন সংখ্যা কত? বর্তমানে ১৫ হাজার আসন কয়টা প্রাইভেট ইউনিভার্সিটির আছে? ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা কত? মনে যা আসে একটা বলে বসলেই হল?

২। মিনিমাম ১০ লাখ টাকা/ছাত্রঃ

কোথায় পাইছেন? ২০০৬ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্রেডিট ফি ছিল ৩৪৭৫টাকা বা ৩৫৭৫ টাকা (সঠিক মনে নাই)। তখন ৫ লাখ টাকায় গ্রাজুয়েশন কমপ্লিট করা যেত। এখন টিউশন ফি ৫৫০০ টাকা/ক্রেডিট। তাহলে একজন ছাত্রের ৪ বছরের কোর্স শেষ করতে সর্বোচ্চ ৮ লাখ টাকা লাগতে পারে। এটা প্রাইভেট ইউনিভার্সিটির মধ্যে সবচেয়ে বেশি ফি। প্রাইভেট মেডিকেল গুলিতে ১০ লাখ বা তার বেশি লাগতে পারে।সব মিলিয়ে এভারেজ করলে এই ফি ৪ বছরে ৬-৭ লাখ টাকার বেশি হবে না। মিনিমাম ১০ লাখ টাকা/ছাত্র এইসব গাঁজাখুরি কথা কোথায় পান?

৩। সরকারী সম্পত্তি পেয়েছে আধা ট্রিলিয়ন ডলারঃ
আপনার মস্তিস্ক নিয়ে আমার সন্দেহ আছে। দয়া করে এই আধা ট্রিলিয়ন ডলার কিভাবে পাইছে একটু বলবেন কি? গত ১৯ বছরে সরকারের শিক্ষা খাতে বাজেট কত ছিল জানেন? আধা ট্রিলিয়ন ডলারে কত টাকা হয় তা জানেন?

যে দেশের ১৯ বছরের সর্বমোট জিডিপি ২ ট্রিলিয়ন ডলার, সেইখানে প্রাইভেট ইউনিভার্সিটি কিভাবে ছাত্রদের কাছে থেকে ২ ট্রিলিয়ন ডলার ব্যবসা করে? কোন দেশের ইকনমিতে কোন একটা সেক্টর সেই দেশের জিডিপি কে ক্রস করতে পারে? আপনি হয়ত বলবেন জিডিপির সাথে কাল টাকা যোগ করতে। ঠিক আছে ধরলাম কাল টাকা জিডিপির সমান, সেই ক্ষেত্রে টোটাল জিডিপির ৫০% প্রাইভেট ইউনিভারসিটিতে গেছে? কাল টাকার পরিমাণ জিডিপির ডাবল ধরলে এর % হয় ৩৩%। প্রাইভেট ইউনিভার্সিটি বাংলাদেশের জিডিপির ১০০%, ৫০%, ৩৩% এই সব কথা পাগল ছাড়া কেউ প্রমান করতে পারবেনা।

আপনি ২ ট্রিলিয়ন ডলারের যে যোগ অঙ্ক করে দেখাইছেন এইটা ফাইভ পাশ করা পোলাপানেও এর ভুল ধরতে পারব। আপনার মস্তিস্কের সুস্থতা নিয়া আমার যথেষ্ট সন্দেহ আছে।
কাউকে কটাক্ষ করার আগে নিজের সম্পর্কে আগে ভাল করে জেনে নিন।

২ ট্রিলিয়ন ডলারের কথা বাদ দিলাম, আপনি সঠিক তথ্য উপাত্ত দিয়ে পারলে ০.৫ ট্রিলিয়ন বা ৫০০ বিলিয়ন ডলারের হিসাব মিলাতে পারেন কিনা দেখেন। আমার হিসাবে এটা সর্বোচ্চ ১৬০-১৮০ বিলিয়ন হতে পারে।

বিঃদ্রঃ ভাষাটা কিছুটা আক্রম্নাত্নক হয়ে গেছে যার জন্য আপনি নিজেও কিছুটা দায়ী, দয়া করে ব্যাক্তি আক্রমণ হিসাবে নিবেন না।
আপনার উত্তরের জন্য ধন্যবাদ।

১৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৯

চাঁদগাজী বলেছেন:



আপনার হিসেব আমার থেকে ভালো হয়েছে, ধন্যবাদ।

১১| ১৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:০৪

হানিফঢাকা বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.