নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মন্ত্রী নাহিদের সুমতি, সার্টিফিকেট বিক্রেতাদের বিপক্ষে উনি

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৫৯

মোটামুটি মন্ত্রী নাহিদ সাহেবের উপরও আস্হা হারিয়ে ফেলার উপক্রম হয়েছিল; সার্টিফিকেট বিক্রেতারা তাদের থাবা বড় করছে সময়ের সাথে, মুনাফা লুটের বড় সেক্টর হচ্ছে জাতির মগজ বিক্রয় করা, প্রাইভেট ইউনিভার্সিটি করা।

যাক, নাহিদ সাহেব কমপক্ষে নিজের মতামত প্রকাশ করেছেন,তিনি প্রাইভেট ইউনিভার্সিটির মালিকদের মুনাফা-খোর বলেছেন; এতে যদি শেখ হাসিনা বুঝতে পারেন যে, উনার বাবা থাকলে দুস্টদের হাতে এসব ব্যবসা যেতো না; এগুলো শুধু মাত্র সরকারের ব্যবসা, শিক্ষায় কারো আসার কথা নয়; যদি নিতান্ত দরকার হয়, তা'হলে এই ব্যবসা যাবে ছাত্রদের মা-বাবার হাতে।

কিছু ব্যুরোক্রেট, সরকারী কিছু লোক ও কিছু দুস্ট পয়সাওয়ালাদের যোগসাজনে প্রাইভেট ইউনিভার্সিটিগুলো চালু হয়েছে বাংলাদেশে; এটার অবসান হওয়ার দরকার; নতুন করে লাইসেন্স দেয়ার প্রশ্ন তো উঠে না; যেগুলোর লাইসেন্স নিয়ে গেছে, সেগুলোকে ক্রমে সরকার, না হয় ছাত্রদের মা-বাবাদের অধীনে আনার প্রক্রিয়া শুরু করতে হবে।

মন্ত্রী নাহিদ সাহেবকে মানুষের পক্ষ থেকে ধন্যবাদ, উনি জাতির ক্ষতিটুকু বুঝতে পেরেছেন।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:৫০

রাফা বলেছেন: একটু দ্বিমত পোষন করছি আপনার সাথে।শিক্ষায় সর্বোচ্চ বিনিয়োগ সরকারেরই করা উচিত।কিন্তু প্রাইভেট করতে পারবেনা সেটাও ঠিক না।পৃথিবির সব দেশেই প্রাইভেট বিশ্ব বিদ্যালয় আছে এবং কিছু কিছু বিশ্ব বিদ্যালয় যে কোন সরকারি বিশ্ববিদ্যালয় থেকে অনেক অগ্রগামি।
সব কিছু ১০০% নিশ্চয়তা পাওয়া গেলেই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুমতি দেওয়া উচিত।রাজনৈতিক কিংবা অন্য কোন বিবেচনায় অবশ্যই দেওয়া ঠিক না শিক্ষার মত এই মাধ্যমকে।
তার চাইতে বেশি নজর দেওয়া উচিত মাদ্রাসা শিক্ষাতে।সেখানে সরকারি টাকায় জঙ্গী সৃষ্টি করা হোচ্ছে।দেশপ্রেমের কোন শিক্ষাই দেওয়া হয়না অধিকাংশ মাদ্রাসায়।সেটা নিয়ে ভাবনা চিন্তা করার সময় কিন্তু চলে যাচ্ছে।এত বড় সংখ্যক মানুষকে গুরুত্ব না দেওয়া কোন মতেই ঠিক হইতেছেন।

ধন্যবাদ,চাঁদগাজী।

২| ১১ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৪:০১

চাঁদগাজী বলেছেন:


মাদ্রাসা কেন এখনো প্রাইভেটের হাতে, সেটার উত্তর শেখ হাসিনার দেয়া উচিত; কোন শিক্ষা প্রাইভেটের হাতে যেতে পারবে না, আমাদের মতো দেশে।

আপনি প্রাইভেটের কথা বলছেন আমেরিকা, বৃটেন ও অস্ত্রেলিয়ায়; ওদের মাথাপিছু আয় ৫০ হাজার ডলারের কাছাকাছি; আমাদের আয় ১২'শ ডলার; ওদের উচ্চ-শিক্ষিতের হার ৭০% বা তার উপরে, আমাদের ৩০/৩২%।

ওসব দেশে ফি'এর পার্থক্য ১০% -২০%; আমাদের বেলায় ১০০০ গুণ।

বাংলাদেশ হওয়ার পর, সবচেয়ে বড় অন্যায় হয়েছিল আদম ব্যাপারীতে; প্রাইভেট ইউনিভার্সিটি আদম ব্যাপারীদের থেকে হাজার গুণে শোষণ শুরু করেছে; এ সেক্টরে যদি প্রাইভেট থাকতে হয়, সেটার লাইসেন্স দিটে হবে াত্রদের মা-বাবাদের, পাবলিক ইউনিভার্সিটি হিসেব।

৩| ১১ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৫:৫০

গোধুলী রঙ বলেছেন: আরো ৬ টা লাইসেন্স দিয়েছে।
আমাদের শিক্ষার নামে একটা ভজঘট চলতেছে, এটার কোন সুরাহা মন্ত্রী সাহেবের কাছেও নেই, উনার বসের কাছেও নেই, মানে উনারা চান বলে মনে হয়না।

১১ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


গত কয়েক বছরে, প্রাইভেট ইউনিভার্সিটিগুলো আামেরিকান ডলারে মনে হয় দেড় ট্রিলিয়ন ডলার ডাকাতি করেছে; এটা আদম বেপারী থেকে লাখ গুণে বড় ব্যবসা।

একই সাথে এটা যড়যন্ত্র, দরিদ্রা যাতে আরব, মালয়েশিয়া যেতে পারে, আদম বয়বসা যেন থেকে যায়।
এটাকে রুখতে হবে।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৪৬

বিদ্যুৎ বলেছেন: এত তারাতারি উদ্বেগ প্রকাশ করলে সরকার কান দিবে না কারণ মাত্র ৬টির অনুমোদন দিয়েছে আরও ১১০টি অনুমোদনের অপেক্ষায় আছে। সবচেয়ে দুর্ভাগ্যজনক হল কি জানেন? যেখানে আমরা গত কয়েক বছর ধরে শুনে আসছি শিক্ষা প্রতিষ্ঠানকে বিকেন্দ্রীকরণ করে সাজাতে হবে অর্থাৎ ঢাকা শহরের বাইরে বিশ্ববিদ্যালয় করবে মফস্বল এলাকার মানুষের সুবিধার জন্য পাশাপাশি বিশেষ করে ঢাকাকে অতিরিক্ত জনস্রোত থেকে বাঁচানোর জন্য। কিন্তু সরকার আমাদের সাথে প্রতারনা করে ৬টির মধ্যে ২টিই ঢাকাতে স্থাপনের অনুমতি দিল। আমি সরকারের এই ভ্রান্ত নীতির তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

১১ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


এসব মুনাফাখোররা সরকারী লোকদের পরিবারের লোক; এসব ব্যবসা প্রতিস্ঠানকে একদিন পাবলিকে পরিণত করতে হবে; শেখ হাসিনা উনার বাবার ভাবনার ১৮০ ডিগ্রি উল্টোপথ করে হাঁটছেন।

৫| ১১ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শিক্ষা সংশ্লিষ্ট সকলেই এই বিষয়ে আপত্তি জানিয়েছেন। কিন্তু সেই অনুরোধ রক্ষা করা হয়নি। তা ছাড়া সরকারের নীতি ছিল, যেসব জেলায় বিশ্ববিদ্যালয় নেই সেখানে বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়া। কিন্তু এবার অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কেবল একটি স্থাপিত হচ্ছে মানিকগঞ্জে। এই জেলায় কোনো বিশ্ববিদ্যালয় নেই

আমি মনে করি, এই সিদ্ধান্তে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় একটি বড় নেতিবাচক প্রভাব বিস্তার করবে যা বাংলাদেশের শিক্ষার মানহীনতার প্রশ্নকে আরো বেশি জাগ্রত করবে।

আমাদের শিক্ষা ব্যবস্থা এমনিতেই দেশের বাইরে হাস্যরসের সৃষ্টি করে, এই ধরনের সিদ্ধান্ত যে আত্মঘাতি তা আর বলার অপেক্ষা রাখে না।

১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:


প্রতি জেলায় সেই জেলার মানুষের মালিকানায়, নিকটবর্তী সরকারী ইউনিভার্সিটির ক্যাম্পাস, কিংবা 'পাবলিক' ইউনি করাই সঠিক হবে।

৬| ১১ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৪

শূণ্য মাত্রিক বলেছেন: সমস্যা হল যারা প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর প্রতিষ্ঠাতা তারা প্রচুর সম্পদের মালিক.... সাথে রাজনৈতিক ছত্রছায়া তো আছেই। এদুটো থাকলে অন্তত বাংলাদেশে কিছু আটকানোর কথা না।

আপনার চিন্তা ধারার সাথে ১০০% একমত। শিক্ষার কিছু কিছু জায়গা অন্তত রাজনীতির উদ্ধে রাখা উচিত।

১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


যেখানে শিক্ষাকে ফ্রি করার কথা, সেখানে শিক্ষাকে অস্ত্র বানিয়ে জাতির টাকা লুট হচ্ছে।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

আবু শাকিল বলেছেন: কারিগরি শিক্ষার কোন বিকল্প নাই।
পাবলিক/প্রাইভেট থেকে পাশ করে বড় বড় কথা বলা যায়।দেশের প্রথম শ্রেনীর নাগরিক গোপন স্বীকৃতি লাভ করা যায়।
ডাক্তার হয়ে ব্যাংকে চাকরি করে।বিবিএ করে টং দোকানে চা খায়।
পিয়নের চাকরির জন্য মার্স্টাস ডিগ্রিধারী দের আবেদন।



১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



প্রতি জেলায়, জেলার মানুষদের মালিকানায় কারিগরী কলেজ স্হাপন করা হবে।

৮| ১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৩

আবু শাকিল বলেছেন: আমার মন্তব্য মুছে দিয়েন ভাই -আমি মূল প্রসংগ থেকে সরে গিয়ে মন্তব্য দিছি।
দূঃখিত।

১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


আপনি চাইলে মুছতে পারি, আমার মনে হয়, আপনি গুরুত্বপুর্ণ কথা লেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.