নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পদ্মাসেতুর জন্য দেশের মানুষকে ধন্যবাদ দেয়ার দরকার

১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

গত কয়দিন আমাদের প্রধানমন্ত্রী অনবরত কিসের কিসের খেতাব, পুরস্কার দিয়ে যাচ্ছেন বিভিন্ন সভায়, আর পদ্মাসেতু নিয়ে, নিজস্ব অর্থায়ন নিয়ে অনবরত কথা বলে যাচ্ছেন; পদ্মার নিজস্ব অর্থায়ন নিয়ে তিনি এতই আপ্লুত যে, কিসের সভায়, কিসের জন্য খেতাব ও পুরসকার দিচ্ছেন, তাও বুঝা মুশকিল, সব যায়গায় পদ্মা।

এ রকম হওয়া স্বাভাবিক; ২০১২ সালে যখন বিশ্ব ব্যাংক ঋণ না দেয়ার ঘোষনা দিল, তখন ভয়ে মুহিত সাহেবের মাথার চুল কদম ফুলের পাপড়ির মতো খাড়া হয়ে গিয়েছিল; শেখ হাসিনা শুধু বলছিলেন, "বিশ্ব টাকা দেয়নি এখনো, চুরি হলো কিভাবে?" ড: আতিয়ার কি করছিল মনে নেই, উনি হয়তো উনার ক্যাডেট কলেজে ভর্তির উপর গল্প করছিলেন!

পরের ঘটনা ছিল, মালয়েশিয়া, চীনা টাকা দেয়ার কথা ছিল; পরে সেগুলো কোনটা হয়নি; শেখ হাসিনা ঘোষনা করলেন, "নিজেরা অর্থায়ন করবেন"। শুরু হলো টাকা নেয়া, কোন বাচ্ছা বোধ হয় টিফিনের টাকাও দিয়েছিল; রাজশাহী ইউনিভার্রসিটিতে টাকার বাক্স নিয়ে মারামারি হয়ে গেছে।

এখন দেখা যাচ্ছে, নিজের টাকায় হচ্ছে! শেখ হাসিনা খুশী, সব যায়গায় বলছে, "কেহ আমাদের আর অবহেলা করতে পারবে না, নিশ্ব এখন আমাদের সন্মানের চোখে দেখ"; আরও কত কি?

কিন্তু উনি একবারও দেশের মানুষকে এখনো আনুস্ঠানিকভাবে 'ধন্যবাদ' দেননি, যাদের টাকায় পদ্মার কাজ শুরু হয়েছে; উনাকে মনে রাখতে হবে যে, উনি ম্যানেজার, টাকা দিচ্ছে দেশের মানুষ; টাকাকে হার্ড-কারেন্সীতে রুপান্তরিত করছে গার্মেন্টস'এর মেয়েরা ও আরবে, মালয়েশিয়ায় কর্মরত শ্রমিকেরা, আমেরিকায় ও ইউরোপে কর্মরত বাংগালীরা; এঁদের কথা বলা দরকার; শুধু নিজের ঢোল বাজালে ভালো শোনায় না।




মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

কল্লোল পথিক বলেছেন: যতার্থই বলেছেন চাঁদগাজী ভাই।
ভাল থাকবেন সর্বদা।
দল মতের উর্দ্ধে থেকে দেশ ও দেশের মানুষের পক্ষে কলম যুদ্ধ চালিয়ে যাবেন,এই প্রত্যাশা করি।

১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:


উনার দল এত বেশী ক্ষমতাশালী হয়ে গেছে যে, মানুষকে গণ্য করতে ভুলে গেছেন উনারা; মানুষকে মানুষের অবদানের জন্য ধন্যবাদ দিলে, মানুষ যে দেশের মালিক, তা বুঝা যাবে।

২| ১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

নিমগ্ন বলেছেন: ধন্যবাদ কেন দেবেন। সেই দরকার কেন?

১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



মানুষ যে দেশের মালিক, সেটি উনাকে স্মরণ করায়ে দেয়ার দরকার হচ্ছে

৩| ১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২২

নিমগ্ন বলেছেন: বুগলেন না? তাঁরা নিজেরাই তো এখন দেশের মালিক। ক্ষমতাসীনরা ধন্যবাদ দেয়াটার কোন দরকার আছে?

১৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের কথায় বুঝা যাচ্ছে যে, উনারাি মালিক; তাই, প্রধানমন্ত্রীকে একটু মনে করিয়ে দেয়া দরকার যে, আসল মালিকেরা সবকিছু দেখছে, সেদিকে খেয়াল রাখুন।

৪| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৮

দেবজ্যোতিকাজল বলেছেন: বাংলাদেশ এগুবেই

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:


দেশ এগুচ্ছে না, কয়েক লাখ এগুচ্ছে!

আপনি বসুন্ধরা , ওরিয়ন, ঢাকা সিরামিক দেখেছেন, কিন্তু মানুষ যে লাইন ধরে সৌদী যাচ্ছে, সেটা বুঝতে পারেননি।

৫| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: উনার অাবেগাপ্লুত হওয়াটাই স্বাভাবিক । এই সেতু ঘিরে বেশ অনিশ্চয়তা সৃষ্টি হয়েছিলো । দুর্দান্ত দাপটের সাথেই সব জয় করেছেন । অনেকটা অাত্মবিশ্বাসিও তিনি । বিরোধীদের সমুচিত জবাব দিয়েছেন । দেশের মানুষের সহযোগিতা চেয়েছেন, পেয়েছেনও । অামার যদি ভুল না হয়ে থাকে, কোন একটা ভাষণে তিনি দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ।

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:

"বিরোধীদের সমুচিত জবাব দিয়েছেন । "

-বিরোধী এখানে কেহ ছিল না, ওগুলো ভুতের গল্প।
'ধন্যবাদ' দি্তে হয় আনুস্ঠানিকতা করে, যাতে দেশের মানুষ নিজদের অবদান বুঝতে পারে।

৬| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৬

খোলা মনের কথা বলেছেন: জনগনতো সব উনার, ধন্যবাদ দেওয়ার কি আছে। জনগনের টাকা মানেই তো উনার টাকা সো মনে মনে নিজেকেই ধন্যবাদ দিলেই হয়ে গেল

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


জনগণ উনার নয়, উনি জনগণের ম্যানেজার; এটা বুঝার ক্ষমতা জনগণের না থাকাতে জনগণের ভোগান্তির শেষ নেই।

৭| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৯

বিদ্যুৎ বলেছেন: উনি ম্যানেজার, টাকা দিচ্ছে দেশের মানুষ; ভাই ওনাকে এখন আর শুধু ম্যানেজার বললে ভূলই বলা হবে বৈকি। ওনাকে ব্যর্থ ম্যানেজার বলাই শ্রেয়। ধন্যবাদ আপনাকে সুন্দর লেখনীর জন্য।

১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


উনি যে কি, শিক্ষিত মানুষ বুঝতে পেরেছেন।

আমি চাচ্ছি, মানুষ যেন নিজের অবস্হান বুঝতে পারে; কমপক্ষে ব্লগারেরা যেন বুঝতে পারে।

৮| ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৫

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আপনার টোনটার সাথে একমত, তবে উনি কোথাও আমি বলেন নি, বরং আমরা বলছেন।

১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



উনি আমরা, আমাদের বললেও কাজ হবে না; কারণ, আওয়ামী লীগের বেলায়ও উনি আমরা, আমাদের মতো শব্দ ব্যবহার করেন, তবে আওয়ামী লীগ বলতে উনিই; ফলে, উনার এক বচন ও বহু বচন, মনে হয় এক।

মানুষকে আনুস্ঠানিকভাবে ধন্যবাদ দেয়ার দরকার আছে, না হয় মানুষ দর্ষহকে পরিণত হচ্ছে।

৯| ১৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৮

নতুন বাঙ্গাল বলেছেন: ফারমার সাহেব, উনি কিন্তূ কোথাও বলেন নি এটা আমার সাফল্য বা এটা আমি করছি, উনি সব সময় বলেন বাংলাদেশ যে পারে, আমরা যে পারি সেই সক্ষমতার কথা , যাতে জাতি হিসাবে আমরা গর্বিত হ্ই। তবে হ্যা ধন্যবাদ দিতে পারতেন দেশের মানুষকে এই জন্য যে, এই একটি বিষয়ে দেশের মানুষ উনার উপর আস্থা রেখেছে , কারন উনার একক সিধান্তে এটা হয়েছে কিন্তু এর বিরুদ্ধে দেশে কোন প্রতিবাদ বা কেউ তেমন কোন উচ্চ বাচ্চ্য করে নাই। নেতা হিসাবে এটা উনার জন্য অব্যশই একটি বাড়তি পাওয়া।

১৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


উনি ও বিএনপি যখন 'জাতি', জন গণ ইত্যাদি শব্দগুলো ব্যবহার করেন, এগুলোকে বলে 'রেটোরিক' ( মুখে আসে ); যেমন রিজভী প্রতিদিনই বলে, "জনগণ বরদাস্ত করবে না"।

আনুস্ঠানিকভাবে ধন্যবাদ দেয়া সম্ভব; আমি ব্লগে আইডিয়া দিচ্ছি মাত্র।

১০| ১৯ শে জানুয়ারি, ২০১৬ ভোর ৫:৫০

চাঁদগাজী বলেছেন: ১৯৭১ সালের জুলাইমাসে শেষ সপ্তাহ, মধ্যরাত, নোয়াখালীর ফাজিলপুরের সীমান্তবর্তী গ্রাম, মুরাদনগরের পুর্ব পাশের একটি বাড়ীর পেছনের পুকুর পাড়ে চারজন মানুষ চুপ করে বসে আছেন; এরা হচ্ছেন স্কুল শিক্ষক সীতানাথ চক্রবর্তী, উনার স্ত্রী মালতী চক্রবর্তী, মেয়ে যামিনী চক্রবর্তী ও গাইড শফিক; এরা সীমান্ত অতিক্রম করে ত্রিপুরায় যাবে, শরণার্থী ক্যাম্পে; সেখান থেকে কলিকাতা।

১১| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৩:৪৯

চাঁদগাজী বলেছেন: এর আগেও দুইবার চেস্টা করেছিলেন, সীমান্ত পার হতে পারেননি; প্রথম রাতে শরণার্থীদের উপর গুলি চালিয়েছে পাকী বাহিনী ও রাজাকারেরা; অনেক হতাহত হয়েছে; গতকাল ট্রাংক রোডে গাড়ীর বাতি দেখা গেছে, ও তিনবার আকাশে ভেরিলাইট পিস্তল থেকে সিগন্যাল বোমা ছেড়েছে।

১২| ২০ শে জানুয়ারি, ২০১৬ ভোর ৪:০৫

চাঁদগাজী বলেছেন: গ্রামের পুর্ব পাশ দিয়ে এক চিলতে মাঠ, আধা কিলোমিটারের মতো হবে; মাঠের পুর্ব পাশ দিয়ে ঢাকা ট্টাংক রোড, উত্তর দক্ষিণে; ট্রাংক রোড থেকে ২০০ গজের মাঝেই সীমান্ত।

১৩| ২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

মহা সমন্বয় বলেছেন: সবার আগে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেওয়া দরকার। পদ্মা সেতু নির্মাণের জন্য এই দেশের জনগনেরই প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে গণস্বংবর্ধনা দেওয়া উচিৎ। এত এত বাঁধা পেরিয়ে পদ্মা সেতু যে নির্মাণ কাজ শুরু করা সম্ভব হয়েছে তা একমাত্র প্রধানমন্ত্রীর কল্যানেই। উনার অাবেগাপ্লুত হওয়াটাই স্বাভাবিক । এই সেতু ঘিরে বেশ অনিশ্চয়তা সৃষ্টি হয়েছিলো । দুর্দান্ত দাপটের সাথেই সব জয় করেছেন । অনেকটা অাত্মবিশ্বাসিও তিনি । বিরোধীদের সমুচিত জবাব দিয়েছেন । দেশের মানুষের সহযোগিতা চেয়েছেন, পেয়েছেনও ।

২৪ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:



উনাকে সন্মান জানানো উচিত; তবে, পদ্মাসেতু নিয়ে ২০১২ সাল থেকে যত সমস্যার সৃস্টি হয়েছিল, সেজন্য উনার সরকার দায়ী। উনাকে জাতির তরফ থেকে সন্মান জানানো প্রায় অসম্ভব ব্যাপার; তিনি মানুষের সাথে যোগাযোগের চ্যানেল বন্ধ রেখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.