নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কারা বলে, "ভারত সাহায্য না করলে, আমরা কি জয়ী হতাম?"

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:১৭


কথাটি তারাই বলে, যাদের সামরিক নলেজ নেই, যুদ্ধ করেনি, যুদ্ধ-বিদ্যা ও মানব সভ্যতা বিকাশের উপর এনালাইটিক নলেজ নেই; সর্বোপরি, একাত্তরের বাংগালী জেনারেশন সম্পর্কে সঠিক ধারণা নেই!

একাত্তরের মার্চে, 'অসহযোগ আনন্দোলনরত' বাংগালীদের আক্রমণ করেছিল পাকিস্তানী মিলিটারী, আশা করেছিল যে, বাংগালীদের আন্দোলন থামাতে পারবে; তা ঘটেনি, আলাদা নতুন দেশের জন্ম হয়েছে, বাংগালদেশ; বাংগালীরা যুদ্ধ করে, জয়ী হয়ে, দেশ অর্জন করেছেন।
ততকালীন সময়ে, পাকিস্তান ভেংগে বাংলাদেশ হোক, সেটা চাননি এ ধরণের বাংগালীর সংখ্যা ছিল প্রায় দেড় কোটী; এদের মাঝে ৫৫ হাজার পাকিস্তানের হয়ে অস্ত্র ধরে, গণহত্যা চালিয়েছিল; অবশেষ তারা পরাজিত হয়েছিল; এরা বাংলাদেশ সম্পর্কে নিজেদের মতামত বদলায়েছে কি?

পাকিস্তান ভেংগে বাংলাদেশ হওয়া পছন্দ করছে না আরো ২টি বড় গ্রুপ, তারা বর্তমানেও সক্রিয় ও প্রচারণা চালিয়ে যাচ্ছে; এদের একটা হলো ভারত বিরোধী মনোভাবের মানুষ, তাদের যুক্তি, পাকিস্তান ভাংগার ফলে, বাংগালীদের চেয়ে ভারত বেশী লাভবান হয়েছে; অন্য গ্রুপটা হলো 'ধর্মীয় গ্রুপ', যারা মনে করে যে, পাকিস্তান ইসলামিক দেশ ছিল, বাংগালীরা তাদের সাথে থাকলে পাক-ভারতে ও বিশ্বে মুসলমানরা আরো শক্তিশালী হতো।

বাংলাদেশ বিরোধী ও সামরিক ধরণাহীন একটা গ্রুপ সব সময় একটা একটা কথা বলে, "ভারত সাহায্য না করলে, বাংলাদেশ স্বাধীন হতো না"; আমি এদের সব সময় প্রশ্ন করি, "আপনি কি বাংলাদেশের পক্ষে যুদ্ধ করেছেন?" পরিচিত উত্তর; না যুদ্ধ করেননি; নতুন জেনারেশন'এর অনেকেও একই কথা বলছে। যুদ্ধ না করলে, যুদ্ধ নিয়ে বলা কঠিন; কারণ, যুদ্ধ সাধারণ ঘটনা নয়; কমপক্ষে যুদ্ধ বিদ্যায় ভালো এনালািটিক্যাল নলেজ খুবই দরকারী।

সামরিক ধারণা না থাকলে, মনে হবে যে, পাকিস্তানী বাহিনীর মতো এক শক্তিশালী বাহিনীর বিপক্ষে মুক্তিযোদ্ধাদের বিজয় প্রায় অসম্ভব; কিন্তু তারা জানে না যে, পাকিস্তানের ২টি শক্তিশালী বাহিনী, বেংগল রেজিমেন্ট ও ইপিআর বাহিনী এই যুদ্ধের মুল পরিচালনায় ছিলেন, ও নিজেরা পাকিস্তানের বিপক্ষে যুদ্ধ করেছেন; এটাই আমাদের বিজয়ের বড় ফ্যাক্টর ছিলো।

আরেকটা নতুন সমস্যা অনেকের মাঝে দেখা যাচ্ছে আজকাল, যুদ্ধটা কি "ভারত ও পাকিস্তানের মাঝে ছিলো?" হ্যাঁ, ভারতও পাকিস্তানও ৯ দিনের জন্য তাদের মাঝে যুদ্ধ করেছে; ভারতীয় নতুন জেনারেশন এই ৯ দিনের যুদ্ধটাকে সহজে বুঝে, কিন্তু বাংলাদেশের ৯ মাসের যুদ্ধ ভারতের নতুন জেনারেশনের অনেকের কাছে পরিস্কার নয়, এটা কম-জানা লোকদের চির-সমস্যা। এটা অনেক বাংগালীর মাঝেও দেখা যাচ্ছে; এর কারণ, এরা সঠিকভাবে ইতিহাস বুঝে না, '৭১'এর ঘটনাবলীকে এনালাইসিস করতে পারে না; এ ধরণের যুদ্ধে অনেক শক্তি, জাতি জড়িয়ে পড়ে; সবাই সবার স্বার্থ রক্ষা করার চেস্টা করে; এবং সমবেতভাবে জয়ী, বা পরাজিত হয়; এটা আধুনিক যুগে প্রায়ই ঘটছে।




মন্তব্য ৩৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২২

বিজন রয় বলেছেন: জয়ী হতাম, তবে সময় লাগত। আরো মানুষ মরতো।

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২৪

চাঁদগাজী বলেছেন:


স্বাভাবিক

২| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪২

আব্দুল্যাহ বলেছেন: এটা সত্য ভারত আমাদের বেশ কিছু সাহায্য করেছে, বিশেষ করে তাদের দেশে থেকে টেনিং করার বিষয়টি। ভারত না থাকলে হয়তো আরও কিছুদিন সময়ের দরকার হতো তবে জয় আসতই। আর ভারত না আসলে ইতিহাস টা আমাদের একারই হত, পাকিস্থান আমাদের কাছেই অস্ত্র সমর্পণ করত।
তবে সেই থেকে যে ভারত লাভবান হয়েই চলেছে তা অস্বীকার করার উপায় নেই।

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:


ভারত যুদ্ধ করেছে তাদের প্রয়োজনে, পাকিস্তান যুদ্ধ করেছে তাদের প্রয়োজনে, আমরা করেছি আমাদের প্রয়োজনে।
আধুনিক সময়ে যুদ্ধ কেহ একা করতে না, সব সময় কোয়ালিশনে যেতে বাধ্য হচ্ছে।

৩| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪২

কালনী নদী বলেছেন: সামরিক ধারণা না থাকলে, মনে হবে যে, পাকিস্তানী বাহিনীর মতো এক শক্তিশালী বাহিনীর বিপক্ষে মুক্তিযোদ্ধাদের বিজয় প্রায় অসম্ভব; কিন্তু তারা জানে না যে, পাকিস্তানের ২টি শক্তিশালী বাহিনী, বেংগল রেজিমেন্ট ও ইপিআর বাহিনী এই যুদ্ধের মুল পরিচালনায় ছিলেন, ও নিজেরা পাকিস্তানের বিপক্ষে যুদ্ধ করেছেন; এটাই আমাদের বিজয়ের বড় ফ্যাক্টর ছিলো।
সে সময়টায় পশ্চিম পাকিস্তানের মানুষরা পূর্ব পাকিস্তানের মানুষের সাথে যে অন্যায় হচ্ছে এমনকি যুদ্ধের সম্পর্কেও অনেককেই অবহিত করা হয় নি।
সবার উচিত আসল মুক্তিযুদ্ধ নিয়ে লিখা।
অনেকদির পর চাঁদগাজী ভাইয়ের লেখা পেয়ে ভাল লাগল।

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১:০১

চাঁদগাজী বলেছেন:


'৭১ সালে, পশ্চিম পাকিস্তানের মানুষ অনেকভাবে পুর্ব পাকিস্তানের মানুষের চেয়ে পেছনে ছিলেন; ফলে, ইয়াহিয়া খান ওদের গণয় করেনি।

মুক্তিযুদ্ধ নিয়ে সঠিক লেখা কম এসেছে; কারণ, যারা লিখতে জানতেন, তারা যুদ্ধে যাননি; যুদ্ধে না গিয়ে, লেখা কঠিন।

৪| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৫২

তৌফিক মাসুদ বলেছেন: আমি মনে করি ভারত এসেছিল লুটপাট করতে। আমরা নিজেরাই যুদ্ধে প্রায় জিতে গিয়েছিলাম। শেষ সময়ে তারা এসেছিল পাকিস্তানিদের রেখে যাওয়া অস্ত্র লুটকরতে, পাটকলের যন্ত্রাংশ চুরি যাওয়ার কথাও শোনা যায়। রাতারাতি বিদ্যুৎ এর তামার তার ব্রোঞ্জের হয়ে গেছে। কতটুকু সত্য তা জানিনা। তবে আমরা আমাদের বিজয়, সম্মানকে সবসময় অবহেলা করেছি। দেশের স্থপতিকেও লাঞ্চিত করতে ভুল করিনা।

আমাদের সামরিক বাহীনি অস্ত্র ছাড়াই শক্তিশালী। শান্তি রক্ষা বাহীনিতে বহির্বিশ্ব এর মধ্যেই জেনে গেছে। যারা এমন আবোলতাবোল বলে তারাও পরোক্ষ দেশদ্রোহী। এখন ভারত ভারত, পাকি পাকি করার সময় নেই। আমি এখন বাংলাদেশী।

ধন্যবাদ, দারুন লেখাটি র জন্য।

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১:০৫

চাঁদগাজী বলেছেন:


ভারত চাপে ছিল, শুধু মাত্র শরণার্থী সমস্যা ভারতের যুদ্ধকে এগিয়ে নিয়ে এসেছে; ৫৫ জন ভারতীয়'এর মাথাপিছু ১ জন শরণার্থী ছিলেন। তা'ছাড়া পাকিস্তানকে দুর্বল করা ভারতের জন্য বড় দরকারী কাজ ছিল।

আপনি একটা ভুল করছেন, পাকিদের ফেলে যাওয়া অস্ত্রের কোন মুল্য ছিলো না; কারণ, ভারত সেই অস্ত্র ব্যবহার করার অনুমতি পাবার কথা নয়। আর লৌহ হিসেবে ঐগুলো মুল্য ছিলো না।

৫| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:০১

ভ্রমরের ডানা বলেছেন: আমাদের গর্ব করার বিষয় আমাদের মুক্তিযুদ্ধ!!

এটা নিয়ে কেঊ হাউকাউ করলে ঘৃনা ছাড়া সে কিছুই পাবে না!
মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চিত্র আর বই গুলো ওদের পড়া উচিত। এন্থনী মাসকারেনহাসের "রেইপ অব বাংলাদেশ "আর সুখওয়ান্ত সিং এর "স্বাধীন বাংলাদেশের অভুদ্যয়"পড়লেই চলবে!

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:০৮

চাঁদগাজী বলেছেন:


মার্চ আসে যায়, কিছু মানুষ কিছুতেই বিষয়গুলো বুঝতে সক্ষম হচ্ছে না; দেখা যাক, পড়ে কিছু বুঝতে পারে কিনা!

৬| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:৩১

গোধুলী রঙ বলেছেন: আপনার বাস্তব অভিজ্ঞতা ভিত্তিক এনালাইসিস ভালো লাগলো, না যে জেনে লাফানো আসলে এই নতুন জেনারেশনেরই সমস্যা।

০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



নতুন জেনারেশন একমাত্র ফোন, মেয়ে নিয়ে কেলেংকারী, ইয়াবা ও ফেসবুকে সামনে; বাকীগুলোতে ভয়ানক অবস্হানে।

৭| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ২:৩৯

রুমি৯৯ বলেছেন: বিশ্লেষণটা ভালো হয়েছে৷ অনেক কিছু শিখলাম৷

০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



এটাই সঠিক, এবং লজিক্যাল

৮| ০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২২

গেম চেঞ্জার বলেছেন: ভারত নিঃস্বার্থে সাহায্য করেছে বলেই আমরা যুদ্ধে জিততে পেরেছি। তাই তো শুনছি।

০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



ভারত ও বাংলাদেশ নেচার‌্যালী কোয়ালিশনে পরিণত হয়েছিল; ভারতের যুদ্ধ ভারত করেছে, ৯ দিন; আমরা করেছি আমাদের যুদ্ধ ৯ মাস; কোয়ালিশনের অংশ হিসেবে ভারতের জয় ভারতের, আমাদের বিজয় আমাদের।

৯| ০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৭

উদাসী স্বপ্ন বলেছেন: ভারতের অবদান অস্বীকার করার উপায় নাই, কিন্তু ভারতীয়দের মন মানসিকতা এমন হবার একমাত্র কারন হলো বাংলাদেশের নতজানু স্বরাস্ট্রনীতি এবং বর্তমান সরকারের উর্বরমস্তিষ্কসুলভ পলিসি!

দুঃখ জনক হলেও সত্য ৮ পাশ বেজির কথাই সত্য পরিণত হবে একদিন: দেশ হবে ভারতের অঙ্গরাজ্য আর আর বিক্রি হয়ে যাবে সবকিছু!

০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:



৪৫ বছর পর, শতকরা ৪০ জন ৮ম শ্রেণী পাশের সুযোগ পায়নি শেখ সাহেব, জিয়া, এরশাদ, খালেদা জিয়া ও শেখ হাসিনার কারণে; সেই কারণে হয়তো, বেজীর কথা আপনি উল্লেখ করছেন; আসলে উনার শাস্তি হওয়া দরকার।

ভারত বাংলাদেশকে ভয় করে।

১০| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৮:০৮

উদাসী স্বপ্ন বলেছেন: ভারত সবাইকেই ভয় পায়। কিন্তু সব দেশ তো আর নেপাল হতে পারে না। নেপাল দেখছেন কেমনে ভারতে চোখ রাঙ্গানী উপেক্ষা করছে। আর বাংলাদেশ নেপালের চাইতে ভালো দিকে থেকেও মাথা বিক্রি করছে প্রতিনিয়ত।

তবে এটা ঠিক দিন যাচ্ছে ভারত আর আওয়ামী বিদ্বেষ দিনকে দিন বাড়ছে। মোদী সরকার আসার পর সাম্প্রদায়িক চেতনার উথ্বানের কারনে ভারতের নাগরিকরাও বাংলাদেশ নিয়ে প্রায় প্রকাশ্যেই কুকথা বলছে

এসবই কু রাজনীতির ফল

০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


৪৫ বছর পর, যদি ৪০% মানুষ নাম লিখতে না জানে, তাদের রাজনীতি আসলে রাজনীতি নয়; আমরা ভারত থেকে পেছনে পড়ায়, ভারত আমাদের সাথে ভালো প্রতিবেশীর মতো ব্যবহার করছে না।

আবার, পাকী-পন্হি বিএনপি ও জামাতের প্রভাব কমাতে আোয়ামী লীগ ভারতের উপর কিছুটা নির্ভরশীল হওয়ায়, এবং আমাদের জনগণ জেনেটিক্যালী ভারত বিরোধী হওয়ায় কিছু মানসিক কস্ট বেড়েছে।

১১| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৮:০৮

মিজানুর রহমান মিরান বলেছেন: প্রায় শুনি ভারত সাহায্য না করলে আমরা যুদ্ধে জয়ী হতে পারতাম না!
জয়ী ঠিকই হতাম, হয়তো আরও বেশি সময় আরও বেশি ক্ষয়ক্ষতি হতো... এই যা।

০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:


"প্রায় শোনা" মানে অনেকেই এটা বলছে; দু:খের বিষয় যে, মুক্তিযুদ্ধের উপর তাদের ধারণা ক্ষীণ, এবং ওরা বেংগল রেজিমেন্ট ও ইপিআর সম্পর্কে অবহিত নন, এবং যুদ্ধ বিদ্যায় কাঁচা

১২| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১১:০৫

কোলড বলেছেন: Show me one example where a regular army was beaten by insurgents. Dont give me Cuba example; that was an anomaly.

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:




ভিয়েতনাম, রাশিয়া, চীন

১৩| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৭

রূপক বিধৌত সাধু বলেছেন: মন্তব্য করতে গিয়ে মুছে ফেলছি বারবার! কী বলবো বুঝতে পারছিনা । অামার ধারণা, ইন্ডিয়ান অার্মি সরাসরি জড়িয়ে না পড়লে দেশটা শ্মশান হয়ে যেতো; জয়ী হওয়া দুরূহ ছিলো । ইন্ডিয়ান বিমান হামলা পাকিবাহিনীর পরাজয় ত্বরান্বিত করেছিলো । কোন দেশ স্বাধীন হতে হলে অান্তর্জাতিক সমর্থন দরকার । ভারত-সোভিয়েত ইউনিয়ন না থাকলে কেমনে সম্ভব হতো? তাহলে যুদ্ধটাকে তো গৃহযুদ্ধ বলে চালিয়ে দেওয়া হতো ।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


ভিয়েতনাম আমেরিকান মিলিটারীকে পরাজিত করেছিল।

ইপিআর আর বেংগল ছিল পাকীদের চেয়ে অনেক কৌশলী।

১৪| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১:৪২

মহা সমন্বয় বলেছেন: তারা যে কারণেই সহায্য করে থাকুক না কেন মুক্তিযুদ্ধে ভারতের অবদান অস্বীকার করার উপায় নেই।

ভারত সহায্য করছে ভাল হইছে প্রতিবেশী দেশ হিসেবে সহায্য পাওয়াটা ছিল আমাদের অধিকার।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ২:৩০

চাঁদগাজী বলেছেন:



বর্তমান সময়ে, প্রতিবেশীরা যুদ্ধে জড়ায়ে পড়ে, কোয়ালিশন গঠন করে; আমাদের বেলায়ও তাই ঘটেছে।

১৫| ০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৪:১৭

হাসান মাহমুদ তানভীর বলেছেন: ভাই, কথাটা খুব লাগে।

এটি পীড়াদায়ক

অপমানজনক

এবং ভুলে যা্ওয়ার মত নয়।


যারা কথাটি বলে তাদের কথা না-হয় বাদই দিলাম। কিন্তু যারা শোনে তারা কি করে এটা বিশ্বাস করে এবং অন্যজনকেও বলে আমার তা বোধগম্য নয়।

আপনাকে ধন্যবাদ দিয়ে ছোট করব না। শুভকামনা রইল।

০২ রা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:০৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের মানুষের দোষ কোথায়; শেখ সাহেব, জিয়া, কাকু, ম্যাডাম ও আপা তো আমাদের মানুষকে পড়ার সুযোগ দিলো না।

১৬| ০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৪:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: ভাবছি কিছু বলবো কি না?? সত্যি আর বাস্তব পরিস্থিতি নিয়ে লিখতে গেলেই তো লেগে যাবে মহাবিতর্ক।। আর তা আমার অপছন্দ।। শুধু বলবো ভৌগলিক কারন এবং শত্রুর শত্রু আমার বন্ধু।।
আর রূপক বিধৌত সাধুর কথায় সমর্থন দিয়ে বলছি, ভৌগলিক ভাবে ভিয়েতনাম আর বাংলাদেশের পার্থক্য অনেক।। যে কারনে ভারতে আজ সর্বহারা,নক্সাল বা মার্ক্সবাদী যাই বলুন না কেন টকে আছে,যেখানে বাংলাদেশে ওরা প্রায় নিশ্চিন্হ।।
আর ভারতীয়দের কাছে, তাদের পত্র-পত্রিকায় এটাতো মাঝে মাঝেই প্রকাশিত যে আমাদের স্বাধীনতা ওদের দান।। এত রক্ত, এত ত্যাগ আর শহীদদের বাদ দিয়ে বিশেষ ক্রোড়পত্রেও লেখা হয় '৭১য়ে ছিল পাক-ভারত যুদ্ধ।। আমরা প্রবাসী বিশেষ করে মধ্যপ্রাচ্যবাসীরা এটা হাড়ে হাড়ে টের পাই।।
অবশ্যই আপনি বিশদভাবেই বোঝেন বলে একেবারে আবেগের বশে অস্বীকারও রতে পারবেন না।।

০২ রা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়দের সা্থে আমি জীবনের এক অংশ কাটিয়েছি; ওরা সম্প্রতি শিক্ষা লাভ করছে; গড়ে ভারতীয়রা কম বুঝে। আমাদর ড: এমাজুদ্দিন যেখানে মুক্তিযুদ্ধ বুঝে না, সেখানে পাটেল মাটেল কি বুঝবে?

ইন্দিরা গান্ধী বুঝেছিলেন বাংগালী জাতিকে

১৭| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪২

বিজন শররমা বলেছেন: ভারত ও বাংলাদেশ নেচার‌্যালী কোয়ালিশনে পরিণত হয়েছিল; ভারতের যুদ্ধ ভারত করেছে, ৯ দিন; আমরা করেছি আমাদের যুদ্ধ ৯ মাস;, পাঠাতায় কোয় কি ?অরে িটিহাস ষিখান ।

০২ রা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


আপনার লেখা পড়ে বুঝলাম যে, আপনি আমার পোস্ট পড়ার পর্যায়ে আসেননি এখনো; বছর খানেক ব্লগে কাটায়ে, পরে চেস্টা করুন।

১৮| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ১১:০২

কোলড বলেছেন: "ভিয়েতনাম, রাশিয়া, চীন"
Try harder. US army decimated Vietcong and beat NVR in every single battle.
There was no insurgency in Russia. It was civil war. China too had civil war.

০২ রা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:০১

চাঁদগাজী বলেছেন:

পাকিস্তান সিভিলওয়ার লাগিয়ে জয়ী হতে চেয়েছিল।
চীন, রাশিয়ার সিভিলওয়ার রাজতন্ত্রের পতন ঘটায়ে নতুন সমাজ ব্যবস্হা কায়েম করেছে।

১৯| ০৩ রা এপ্রিল, ২০১৬ সকাল ১০:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: জনমদাসীকে নিয়ে একটা পোস্ট দিতে পারেন? উনি পোস্ট-মন্তব্য কিছুই করতে পারছেন না বোধহয়!

০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


বুঝিনি, উনাকে কি মন্তব্য করতে ব্যান করা হয়েছে? উনি কি নিজের ব্লগে লিখছেন বর্তমানে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.