নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাদের সংবিধানে আছে, \'আমরা ধর্ম নিরপেক্ষ\', ও \'আমাদের রাস্ট্র ধর্ম ইসলাম\'

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৮:৩৪



১৯৭২ সাল থেকে সংবিধানে ছিল ও আছে, 'বাংলাদেশ ধর্ম নিরপেক্ষ দেশ'; জেনারেল এরশাদ যোগ করেছে, 'আমাদের রাস্ট্রধর্ম ইসলাম'; এই দু'টো ক্লজ পরস্পর বিরোধী হয়েও আমাদের সংবিধানে সহ-অবস্হান করছে; এটা হয়তো হবুর দেশে সম্ভব, না হয় বৃটেনের মতো গণতন্ত্রে সম্ভব; আমাদের সংস্কৃতি, মন-মানসিকতা বৃটিশের মতো নয়, নিশ্চয়ই!

রাস্ট্রে যদি কোন বিষয়ের উপর আইন থাকে, আইনের প্রয়োগ হয়; আইন না থাকলে সংবিধান অনুসারে রাস্ট্র পদক্ষেপ নিতে পারে; সংবিধান না থাকলে, পুর্বের ঘটনাবলীকে অনুসরণ করা হয়।

বাংলাদেশের রাস্ট্রধর্ম 'ইসলাম' হওয়াতে আমাদের দেশ লাভবান হওয়ার কথা; কারণ, ধর্ম এখন রাস্ট্রের দ্বারা সংরক্ষিত ও পরিচালিত হবে; ফলে, কোন ধর্মীয় গোস্টী, ধর্মীয় দল, মোল্লা সমাজ, রাজনৈতিক দল, বা ব্যক্তি ধর্মীয় কোন কার্যক্রম, ধর্মীয় প্রতিস্ঠান, ধর্মীয় মতবাদ চালু করতে পারবে না; শুধু রাস্ট্রই তা করার ক্ষমতা রাখে।

এখন থেকে ইসলাম ধর্মের সকল কার্যক্রম রাস্ট্র দ্বারা পরিচালিত হবে; ইসলাম শিক্ষা, ইসলামের লালন পালন, মাদ্রাসা, মসজিদ সবই পরিচালিত হবে সরকারের মাধ্যমে; মোল্লা শ্রেণীর সকল ক্ষমতা বিলুপ্ত হয়ে গেছে।

ব্যক্তি যাতে ইসলাম মেনে চলে, ইসলাম পালন করে, ইসলামিক জীবন যাপন করে, সবই রাস্ট্র কর্তৃক পরিচালিত হবে; এমন কি আমাদের মাঝে সুন্নী, শিয়া, আহমেদিয়া, কাদিয়ানী থাকতে পারবে কিনা, রাস্ট্রই সেটা নির্ধারণ করবে।

সব ধর্মীয় প্রতিস্ঠান, মসজিদের মালিক রাস্ট্র; নতুন করে কেহ মসজিদ নির্মাণ করতে পারবে না, শুধু রাস্ট্রই করবে; কেহ বিনা অনুমতিতে ইমামতি করতে পারবে না; নামাজ পড়াতে হলে রাস্ট্র থেকে অনুমতি, লাইসেন্স নিতে হবে। কেহ ইসলাম পালন না করলে, রাস্ট্র তার বিচার করতে পারবে।

ইসলামরাস্ট্র ধর্ম হওয়ায় বাকী ধর্ম পালনে অসুবিধা হবে কিনা? না, অসুবিধা হবে না; কারণ, ইসলাম নিজেই অন্য ধর্ম পালনে বাধা দেয় না; তবে, অন্য ধর্মের লোকদের উপর রাস্টের ধর্মীয় কর্তৃত্ব থাকবে না; কারণ, শুধু ইসলামই রাস্ট্র ধর্ম, অন্য ধর্মগুলো রাস্ট্রের এখতিয়ারের বাহিরে। কিন্তু, যেহেতু রাস্ট্রের আইন ও সংবিধান সব নাগরিককেই মানতে হয়, রাস্ট্র চাইলে বাকী ধর্মের লোকদেরও ইসলামিক জীবন যাপন করতে হবে।

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৮:৫৯

গ্রিন জোন বলেছেন: এই দু'টো ক্লজ পরস্পর বিরোধী হয়েও আমাদের সংবিধানে সহ-অবস্হান করছে, এটা মানুষের মন যোগানোর কৌশল। স্বল্প সংখ্যকের জন্য বেশিসংখ্যককে বাদ দিতে চাই কে?

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:



নাগরিকের মন যোগানোই সরকারের কাজ; তবে, রাস্ট্র এখন থেকে ইসলামের নিয়ন্ত্রক ও পরিচালক; ইসলাম নিয়ে বাকীদের ক্ষমতা রহিত হয়েছে।

২| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৯:২২

তৌফিক মাসুদ বলেছেন: আমাদের দেশের বেশির ভাগ মুসলিম নিজেদের ধর্মের সাধারন নিয়ম গুলো মেনে চলে না (সেহুতু মুসলিমদের প্রথম কাজ নামাজ, সততা ও অনান্য ব্যপার গুলোও এর সাথে গভীর ভাবে জড়িত) সে হিসাবে রাষ্ট্র ধর্ম ইসলাম বলে খুব বেশি গর্ব করার কিছু নেই। দেশের সরকারি প্রতিষ্ঠানে দূর্নীতিবাজ লোকের আড্ডা। সংবিধানে ইসলাম লেখা না থাকলে সবাই অমুসলিম হয়ে যাবেনা। আবার লেখা থাকলেও কেউ জোর করে মুসলিম হচ্ছে না, কিংবা না খেয়ে থাকছেনা। আমাদের অনেক সমস্যা আছে। সেগুলো নিয়ে সরকারকেও দরকার মাঠে নামার। তনু হত্যার বিচার করতে হবে।

ধন্যবাদ লেখাটির জন্য।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:


সঠিক কথা বলেছেন।

আমি সংবিধানের ব্যাখ্যা করছি, ইসলাম রাস্ট্রধর্ম হওয়াতে, ইসলাম রক্ষা, ইসলামের লালন পালন, ও ইসলামিক সংস্হাগুলোর পরিচালনার ভার সরকারের হাতে চলে গেছে; ইসলামিক প্রতিস্ঠানগুলোতে মোল্লাদের, বা ব্যক্তির পরিচালনার ক্ষমতা রহিত হয়েছে।

৩| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৬

আব্দুল্লাহ তুহিন বলেছেন: এদেশের রাষ্ট্র ভাষা বাংলা। এরমানে এ নয় যে, বাংলা ভাষার মানুষ ছাড়া এদেশে আর কোনো ভাষার মানুষ কথা বলতে পারবে না। সবাই যার যার নিজের ভাষায় কথা বলার সুযোগ পাচ্ছে..! তেমনি সব ক্ষেত্রেই এটা প্রযোজ্য।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:


আপনি পারলে জার্মানে বা চীনা ভাষায় কথা বলুন; কিন্তু রাস্ট্রীয় ভাষা হিসেবে বাংলার সংরক্ষণ সরকারে হাতে; আপনার হাতে না; এটুকু বুঝতে পারলে, বাকীটুকু বুঝতে পারবেন।

৪| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১১:১৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



হা...হা... দারুন বলেছেন সবটা । =p~
'আমরা ধর্ম নিরপেক্ষ' কাজেই সব ধর্মের সাথেই নিরপেক্ষ ভাব বজায় রাখার কথা । সব ধর্ম পাশাপাশি সহাবস্থানে থাকার কথা।
'আমাদের রাস্ট্র ধর্ম ইসলাম' । থাকুক ! "ধর্ম নিরপেক্ষ" শব্দের পাশাপাশি "রাস্ট্র ধর্ম ইসলাম" থাকলে ধর্ম নিরপেক্ষতা বজায় থাকবে । কোনও কামড়া-কামড়ি নেই :P

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:


মোল্লারা বলে, ইসলাম অন্য ধর্ম পালনে বাধা দেয় না, যেটা ধর্ম নিরপেক্ষতার সমান।

আবার ইসলামের সংরক্ষণ ও পরিচালনা এখন রাস্ট্রের হাতে; ফলে, ধর্ম নিয়ে আর কোন নাগরিকের মাথা ঘামানোর দরকার হবে না, এবং মাথা ঘাসমানোর অধিকার থাকবে না।

৫| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১১:২৮

মাসূদ রানা বলেছেন: সুবহান আল্লাহ !
সর্বজ্ঞানে জ্ঞানী ব্লগার চাঁদজ্ঞানী ভায়ার লেজে আগুন ধরে গেছে দেখ ! কেহ উহা নিভাতে সাহায্য করছে না কেনু ?

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:৪১

চাঁদগাজী বলেছেন:


শাসনতন্ত্রটাকে পোড়ায়ে আমরা ইংরেজদের মত বড় হয়ে যাবো; বা হবু চন্দ্র হয়ে বেঁচে থাকবো।

৬| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৭

কালনী নদী বলেছেন: কিন্তু, যেহেতু রাস্ট্রের আইন ও সংবিধান সব নাগরিককেই মানতে হয়, রাস্ট্র চাইলে বাকী ধর্মের লোকদেরও ইসলামিক জীবন যাপন করতে হবে। এইখানে আমার একটু কথা আছে, আপনি রাষ্ট্রকে ইসলামি দৃষ্টিকোণ থেকে বিচার করছেন, না রাষ্ট্রকে ইসলামি অনুশাসনে পরিচালিত হবার কথা বললেন? ইসলাম কখনও কাউকে বাধ্য করে না! জোরপূর্বকত নয়ই।

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমি ইসলাম নিয়ে আলাপ করছি না; আমি বলছি যে, সংবিধান অনুযায়ী শুধু রাস্ট্রই এখন ইসলামের সংরক্ষক, প্রয়োগকারী; বাকী কারো ইসলামিক নিয়ম কানুন, সংস্হা চালানোর ক্ষমতা রইলো না; রাস্ট্রের হাতে পরিচালনা শক্তি, প্রয়োগ শক্তি

৭| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:০২

আরণ্যক রাখাল বলেছেন: রাষ্ট্রধর্ম হাস্যকর

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:৪৮

চাঁদগাজী বলেছেন:


কিন্তু এটা রাস্ট্রকে ধর্মীয় সব ক্ষমতা দিয়েছে, এবং মোল্লাদের নিস্কৃতি দিয়েছে, তথা ধর্ম নিয়ে মোল্লারা আর কিছু বলতে পারবে না, শুধু পালন করে যাবে।

৮| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১:০০

কালনী নদী বলেছেন: ধন্যবাদ ভাই বোঝিয়ে বলার জন্য।
তবে এটা রাষ্ট্রধর্ম না অনুশাসন? ;)
মৌলবাদি মোল্লাদের এমনি করেই মোলা খাওয়াতে হয়, তা আওয়ামিলিগ ভালই জানে!

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১:০৫

চাঁদগাজী বলেছেন:


দেশ ঠিক মতো চালাতে না পারলে, সব যায়গায় জোড়াতালি লাগাতে হয়, মাসীকেও মা ডাকতে হয়; আওয়ামী লীগ বর্তমান বিশ্ব থেকে অনেক পেছনে; না হলে, শাসনতন্ত্রে পরস্পর বিরোধী ক্লজ থাকতে পারতো না।

৯| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১:২৭

রাফা বলেছেন: হ- য-ব-র-ল সব নিয়ম কানুন../পরস্পর বিরোধী আইনের নামে চলছে বেআইনি কার্যকলাপ।সংবিধানে যা থাকবে তা মানতে বাধ্য সাধারন হিসেবে।কাজেই হিন্দু ,খৃষ্টান শহ অন্য ধর্মালম্বিদের ইছ্চা করলেই বাধ্য করা যায় ধর্ম মানতে।কিন্তু যারা রাষ্ট্রধর্ম করার পক্ষে তারা কি মানবেন সরকারের সকল বিধি-নিষেধ?মসজিদ পুরো সরকারের নিয়ন্ত্রনে নিতে হবে ।কারন সংবিধান দ্বারা পরিচালিত হবে সকল রাষ্ট্রিয় ধর্মের কার্যকলাপ।অন্য ধর্মের লোকরা জিজিয়া কর দিয়ে এদেশে থাকতে পারবে নতুবা ইসলাম ধর্ম পালন করতে হবে।

০৩ রা এপ্রিল, ২০১৬ ভোর ৬:০৭

চাঁদগাজী বলেছেন:

'জিজিয়া কর' ছিল আরবে।
'কর' নির্ধারণ করার, নেয়ার আইন শুধু সরকার করে; 'কর' যদি দরকার না হয়, সরকার নেয় না।

রাস্ট্রধর্ম করার ফলে, নিয়ন্ত্রণ সরকারের হাতে গেছে, সংবিধান মতে।

১০| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১:৩৭

উদাসী স্বপ্ন বলেছেন: তাহলে যুক্তি অনুসারে মুসলমানদের জন্য শরীয়াহ আইন এবং অন্যান্য ধর্মাবলম্বীদের জন্য তাদের আইন আর নাস্তিক দের জন্য ব্রিটিশ আইন চালানো হোক

০৩ রা এপ্রিল, ২০১৬ ভোর ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


সবকিছুই রাস্ট্র ঠিক করবে; সেই ক্ষমতা রাস্ট্রকে দেয়া হয়েছে

১১| ০৩ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১২

গেম চেঞ্জার বলেছেন: বিচ্ছিন্ন চিন্তাধারা!

১২| ০৩ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


সংবিধানের উপর প্র‌্যাকটিস করছি।

১৩| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৪৮

রূপক বিধৌত সাধু বলেছেন: জানা ম্যাডামের মন্তব্য পড়ে মনে হলো ব্যান তুলবেনা । কী এমন ঘটনা ঘটলো বুঝলাম না! বয়ষ্কা মহিলা! একটু সুখ-দুঃখের অালাপ করে সময় কাটাচ্ছিলেন । এখনো ব্লগে পড়ে থাকেন অথচ লিখতে বা মন্তব্য করতে পারেন না! বিষয়টা কষ্ট লাগে ।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:




হতাশ হওয়ার মতো

১৪| ২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৫০

প্রজ্জলিত মেশকাত বলেছেন: ভন্ডামী। দুইটা কখনোই পাশাপাশি অবস্থান করতে পারেনা।

২৫ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:১৭

চাঁদগাজী বলেছেন:



জাতি পাথরের যুগের মানুষের মত চলছে, টলছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.