নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভারতের অপরিকল্পিত শিল্পায়ন, বাতাস দুষণের ক্ষতির ভাগ বহন করছে বাংলাদেশও

৩০ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:০০



কাঁটা তার পেরিয়ে বাংগালীরা ওপারে যেতে পারে না, কিন্তু কয়েক বিলিয়ন ডলারের গরু, মসলা, পেনসিডিল চলে আসে; আরেকটা হালকা, অদৃশ্য প্রোডাক্ট আসছে আজকাল, পলুটেড (দুষিত) ভারতীয় বাতাস; ভারতে কলকারখানা বাড়ছে জ্যামিতিক হারে, সাথে সাথে বাড়ছে যান বাহন; এবং বেশীর ভাগ ক্ষেত্রে পলুশান কন্ট্রোল করার কথা ভাবছে না ভারত। আমরা তাদের কলকারখানার লাভের ভাগী হবো না, কিন্তু পলুটেড বাতাস বিনা অনুমতিতে ছলে আসছে ও ক্রমেই ভারী বাতাস আসার শুরু করবে।

এটা থেকে বাঁছার উপায় আছে? না আসলে নেই; কারণ প্রকৃতি আমাদেরকে নিকটতম প্রতিবেশী করেছে। একটা উপায় হলো, ভারতের শিক্ষিতদের সাথে মিলে মিশে কাজ করতে হবে, যাতে ভারত যথাসম্ভব পরিবেশ বান্ধব কলকারখানা করে ও পুরাতন গাড়ী না চালায়।

ভারত আরেকটা ব্যাপারে সাহায্য করতে পারে আাদেরকে, সেটা হলো সামান্য কিছু লোকজনকে ভারতে কাজ করার সুযোগ দিয়ে কিছুটা বেকারত্ব কমানো; যেসব বাংগালী বাংগলাদেশে কাজ পায় না, তারা যদি নিজের চেস্টায় কাজ যোগাড় করতে পারে ভারতে, তাদেরকে কাজ করার অনুমতি দিতে হবে; এতে পরিবেশ দুষনের বিপরিতে সামান্য বন্ধুত্ব।

ভারতে কনস্ট্রাকশন হচ্ছে বাংলাদেশ থেকে বেশী; কনস্ট্রাকশনে বেতনও ভালো; যদি আমাদের বেকার থেকে থাকে, তারা যদি নিজেদের দক্ষতা অনুসারে কাজ খুঁজে পায়, ২/৩ বছরের কাজের ভিসা দিলে, আমরা সাময়িকভাবে উপকৃত হবো।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৫

রানার ব্লগ বলেছেন: ঢাকায় যে হারে প্রতিদিন ময়লায় আগুন দিয়ে বিষাক্ত ধোঁয়া তৈরি করা হয় তার পরিমানও কিন্তু কম না, এক কাজ করলে কেমন হয় সিমান্তে আমরা ময়লা ডাম্প করে তাতে আগুন লাগিয়ে দিলাম, কিছু বিষাক্ত ধোঁয়া তাদেরও খাওয়া দরকার। আর কাজের কথা বলছেন, ভারতীয় সরকার মারা যাবে তবু বাংলাদেশ থেকে কর্মী নেবে না। আর এক টা নেপাল হওয়ার পথে বাংলাদেশ। কি নেই বলেন পথে প্রান্তরে ভারতীয় অবৈধ পন্যে সয়লাব সেই সাথে তাদের ভাষা , মাতৃভাষা বাংলা ঠিক মত বলতে গেলে দাতে ঠোক ঠোকি লাগে অথচ হিন্দির মত জটিল এক ভাষা নির্বিবাদে বলে যাচ্ছে। কাপর থেকে হেয়ার কাট সব কিছুই ভারতীয় অনুকরণ। আমার কথা হল অনুকরণ যদি করতেই হয় বিশাল ইউরোপ পড়ে আছে ওদের করি। বম্বের ছাতা মাতা আধা অনুকরণ মুভি গুল দেখে আমরা অকারনে বকরি বনে আছি।

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:




ভারতীয় পণ্যের স্হান দখল করার জন্য বাংগালীদের নিজের পণ্য তৈরির জন্য সরকার ও সাধারণ মানুষের একটা 'ইউনিয়ন বা কোয়ালিশন' দরকার।

মানুষ জাতীয়তাবাদ থেকে বেরিয়ে গেছে; জাতীয়তাবাদ শব্দটা 'বিএনপি' দখল করে, তাদের 'পার্টির নামের ভেতর' ব্যবহার করে 'জাতীয়তাবাদের' ওজন কমায়ে দিয়েছে; আমাদেরকে আবার নতুন করে জাতীয়তাবাদের ভিত্তি গড়ে তুলতে হবে

২| ৩০ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৪৪

দেবজ্যোতিকাজল বলেছেন: শিল্প হবে না তাহলে??????

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:



শিল্প হচ্ছে, হবে।
তবে, বর্ডারের ১০০ মাইলের ভেতর বাতাস দুষণ শিল্পের ব্যাপারে ভারতীয় সরকারের সাথে আমাদের কাজ করা দরকার।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৩৪

মিজানুর রহমান মিরান বলেছেন: ভারত ভালো কিছু শুধু নিতে শিখছে দিতে শেখেনি!

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:



আমাদেরকে নিজেরটা নিজেই দেখতে হবে; ভারতে শিল্প-কারখানা বেড়ে উঠছে প্রতিদিন, সেগুলোর 'বাতাস' দুষনের উপর নজর রাখা দরকার; ভারতের সরকারের সাথে কাজ করার দরকার সীমান্তের ১০০ মাইলের ভেতর ক্ষতিকর শিল্প কারখানাকে কন্ট্রোল করার জন্য।

৪| ৩০ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:১৬

রঙিন কাফকা বলেছেন: আপনার চিন্তার শিরোনামগোলো ভাল, লেখার মধ্যে চিন্তাগোলো সাজিয়ে লেখতে পারেন না এই যা। এই পোষ্ট-টা খুব ভাল হয় নাই, অনেকটা মখালগমীরের রানা প্লাজা থিওরির মত হয়েছে। আপনি আমেরিকায় থাকেন, মেক্সিকো দউনিয়ার সবচেয়ে দূষিত পরিবেশের মালিক, এতে কি আমেরিকার ক্ষতি হচ্ছে?

আপনি কি ফেসবুকে আছেন?

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


না, আমি ফেসবুকে নেই।
আমার পোস্টগুলো এই রকম বা আরেকটু কম মানের।
আপনি লেখেন, তারপর নিজকে বুঝতে পারবেন

৫| ৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৩৫

রানার ব্লগ বলেছেন: যত দিনে ইউনিয়ন নামক দৈত্য কে আপনি বশীভূত করতে না পারবেন ততদিনে শিল্প করে লাভ নেই। আমি দুই দুইটা শিল্পর সৃষ্টি থেকে ধ্বংস প্রযন্ত দেখেছি, ইউনিয়ন এমন ভাবে এর বারোটা বাজিয়েছে, শেষ পর্যন্ত শ্রমিকরা কেদে কেটে এক সার হওয়ার পরও ইউনিয়ন লিডারদের দয়া হয়নি। তারা ফ্যাক্টেরি খুলতেই দেয় নি। দাবি সেই এক টা ইউনিয়ন নেতাদের সুজুগ সুবিধার সাথে মালিক পক্ষ এক মত না হতে পারা।

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যুবক শ্রমিকেরা 'ইউনিয়ন'কে মাফিয়ায় পরিণত করেছিল; কাযী জাফর মাফর, মেনন ইত্যাদিরা এইসবের মুলে ছিল; এসব সমস্যা ভাবনায় রেখে, এখন শ্রমিকদের ও সাধরণ মানুষের 'কোয়ালিশন' করে শিল্পায়ন করতে হবে

৬| ৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ১০:৫৭

তৌফিক মাসুদ বলেছেন: "মানুষ জাতীয়তাবাদ ভুলে গেছে", আপনার মন্তব্য থেকে নিলাম। হাজার বার লাইক দিলাম। এই কথাটা আমি অন্যদের বোঝাতে পারিনা। পাকিস্তান বিরোধিতা করাটাই দেশপ্রেম নয়। আবার অন্ধভাবে ভারত প্রেমও দেশ প্রেম নয়। মুক্তিযুদ্ধের পক্ষ শক্তি নয়। বাংলাদেশ প্রেমই দেশপ্রেম। কিসের ভারত, কিসের পাকি, আমার মূল বিশ্বাস হবে জাতীয়তাবাদ (তবে বিএনপির জামাতি জাতীয়তাবাদ নয়)

শুভকামনা রইল।

০১ লা মে, ২০১৬ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:


"বাংলাদেশ জাতীয়তাবাদী দল", একটি নাম; এই নামের ভেতর দখল করা হয়েছে জাতির সবচেয় বড় অনুধাবনকে "জাতীয়তাবাদ"কে; এটা করা হয়েছিল, হয় ষড়যন্ত্র করে, না হয়, না বুঝে।

যাক, এটা আমাদের জাতীর রাজনীতির ব্যাপ্ততা।

৭| ০১ লা মে, ২০১৬ দুপুর ১২:৩৩

আরণ্যক রাখাল বলেছেন: বাংলাদেশ তো আর নিজেই কম পরিবেশ দূষণ করছে না। আগে নিজেরা ঠিক হৈ, তারপর না হয় ওদের ঠিক হতে বলা যাবে। যেটা বললেন, সেটা একেবারে বাজে একটা কথা। ওদের জনসংখ্যাই শত কোটি ছাড়িয়ে গেছে, বেকারত্বের হার হয়তো বাংলাদেশের চেয়ে কম, কিন্তু আসলেই কম না। ওরা আমাদের লোক নেবে কেন?

০১ লা মে, ২০১৬ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


ওদের লোক বাহিরে চলে যায়; চলে যায় স্ব-পরিবারে; ওদের কনস্ট্রাকশনে লোকের অভাব; আমাদের দেশে কনস্ট্রাকশন কিছু সময়ের জন্য কম হবে; ভারতীয় কনস্ট্রাকশনে ভালো আয় করা সম্ভব।

আসলে আমাদের দেশে নতুন বাড়ী তোলা বন্ধ করা দরকা.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.