নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

গভীর সমুদ্র বন্দর স্হাপনে ভারতের আগ্রহ অপ্রয়োজনীয়!

১২ ই মে, ২০১৬ রাত ১:৩৪



প্রথমত: বাংলাদেশের ২২০ বিলিয়ন ডলারের ছোট অর্থনীতিতে এই মহুর্তে নতুন কোন গভীর সামুদ্রিক বন্দরের দরকার নেই; চট্টগ্রাম ও খুলনাই যথেস্ট; আর যদি ভারতকে ট্রানজিট দেয়ার কারণে, পোর্টের ক্ষমতা বাড়াতে হয়, সেটাও বাংলাদেশের মানুষের বিনিয়োগে করা টাকায় হওয়া দরকার; কারণ, বাংলাদেশে বিশাল পরিমাণ 'অলস টাকা' পড়ে আছে মানুষের হাতে, ছিড়িয়ে ছটিয়ে। ভারত সরকার বা ভারতের বড় বড় কোম্পানীর থেকে ৪% হারে টাকা নেয়ার চেয়ে, দেশী মানুষের টাকা ৫%-৬% হারে টাকা নেয়া সঠিক হবে।

ভারতের পররাস্ট্র সচিব জয়শংকর বাংলাদেশে গভীর সামুদ্রিক বন্দর করার ব্যাপারে আগ্রহ দেখায়েছে; বাংলাদেশের এখন কি দরকার, আগামী ২০ বছরে কি দরকার হতে পারে, সেটা বুঝার জন্য সরকারী ইউনিভার্সিটিগুলো থেকে ৫০/৬০ জন ফেলো নিয়ে একটা ইনস্টিটিউট গঠন করা দরকার; তাতে যোগ করা যেতে পারে প্রবাসী ২/৪ জন বাংগালীকে যারা প্রবাসে ভালো করছেন; সাথে যোগ করা যেতে পারে ইউরোপের কিছু অর্থনীতিদিন ও টেকনোলোজিস্টকে। ভারতের দেয়া ম্যাপ অনুসারে আমরা চলতে পারবো না; কারণ, এখন আমাদের ও ভারতের অর্থনীতির মাঝে কোন মিল নেই।

দেশের বড় বড় স্হাপনায় যদি দেশের সাধারণ মানুষের বিনিয়োগ না থাকে, মানুষ নিজকে দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে অনুভব করার সুযোগ পায় না; উন্নয়নের সাথী হতে হবে নাগরিক, বিদেশী কর্পোরেশন নয়। দেশে বিদেশী কর্পোরেশ বেড়ে গেলে মানুষ নিজ দেশে নিজকে প্রবাসীর মত অনুভব করে।

মন্তব্য ৩৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৬ ভোর ৪:০৩

এখওয়ানআখী বলেছেন: সহমত চাঁদগাজী । আন্তর্জাতিক বিষয়াবলীর গভীর পর্যবেক্ষণমূলক পোস্টের জন্য ধন্যবাদ

১২ ই মে, ২০১৬ ভোর ৫:৪০

চাঁদগাজী বলেছেন:



জাতি হিসেবে আমাদিগকে নিজের দায়িত্ব নিজেদের নিতে হবে।

২| ১২ ই মে, ২০১৬ ভোর ৫:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১. চীন-জাপানের মত ভারতের এসব করার অভিজ্ঞতা নেই। তবু যে কোন বড় প্রজেক্টে তারা আগ্রহ দেখায় আর আমাদের কর্তাব্যক্তিরা কেন তাদের আমন্ত্রণ জানায় বুঝি না। অবশ্য সরকার বলে কথা। বাস, ট্রেন সব তো ভারতকেই দিয়ে দিচ্ছে এবার মনে হয় বন্দরও....
২. সব বড় প্রজেক্টই শেয়ার মার্কেটের মাধ্যমে লোকাল টাকা থেকেই করা যায়। বাংলাদেশের ব্যবসায়ীরা প্রায়ই বলে থাকে এসব কথা। কিন্তু সরকার আর সিস্টেমের কারণে মানুষ এসব খাতে বিনিয়োগ করতে ভয় পায়। পূর্বাচল, ঝিলমিলে প্লট পেতেই মানুষের কত ভোগান্তি আর অপেক্ষা। বিমান, রেলওয়ে, ওয়াসা, ডেসকো, পেট্রোবাংলা, বিটিসিএল সব লস লস লস। যদি কোনদিন সিঙ্গাপুর, মালেয়শিয়ার মত পাওয়া যায় তখন জনগণের টাকা দিয়ে ইনভেস্টমেন্টের কথা ভেবে দেখা যেতে পারে।

১২ ই মে, ২০১৬ ভোর ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



পূর্বাচল, ঝিলমিলে প্লট দিয়ে পয়সাওয়ালা মানুষকে কোটীপতি বানায়েছে; এটা অন্যায়।

আমাদের মানুষের জন্য বিনিয়োগ করার কোন যায়গা নেই; পার্টি লোকেরা সব লাইসেন্স নিয়ে গেছে; বিলিয়ন বিলিয়ন ডলারের টেলিফোন চলে গেছে বিদেশীদের হাতে।

এখন আর কোন কিছু বিদেশীদের দেয়া হবে অপরাধ।

৩| ১২ ই মে, ২০১৬ সকাল ৭:২১

প্রীতম বলেছেন: কে বলবে, কোথায় বলবে?
বলার সাহস পাবে কোথায়?
মাঝে মাঝে মনে হয় দেশটা আমারতো?

১২ ই মে, ২০১৬ সকাল ৭:৩২

চাঁদগাজী বলেছেন:



আমরাই বলবো, হয়তো সরকারকে এমনভাবে বলতে হবে, যাতে সরকার ভয় না পায়; কারণ, সরকার ক্ষমতা যুদ্ধের মাঝখানে

৪| ১২ ই মে, ২০১৬ সকাল ৭:৫২

ইমরান আশফাক বলেছেন: এইবার আপনার পোস্টে লাইক যেতে পারে।

১২ ই মে, ২০১৬ সকাল ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



আমাদের আমাদের জাতির কথা, সবার কথা; সবার ভাবনায় এগুলো সারাক্ষণ থাকার কথা; ফলে, প্রায় সবার সাথ আমার ভাবনার মিল হবে।

৫| ১২ ই মে, ২০১৬ সকাল ৮:১৭

পুলক ঢালী বলেছেন: আপনার এই পোষ্টের সাথে সহমত। ভারতের মত বড় প্রতিবেশীর সাথে সম্পর্ক রাখতে হবে আমাদের স্বার্থ রক্ষার জন্য, ভারতের স্বার্থ রক্ষা করার জন্য নয়। কিন্তু হচ্ছে উল্টোটা। বড় বড় শিল্প অথবা স্থাপনার জন্য আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে যাওয়া উচিৎ এবং ওগুলো পর্যালোচনার জন্য দক্ষ টীম গড়ে তোলা দরকার তা না হলে মগবাজার ফ্লাইওভারের মত ঘটনা ঘটবে।

১২ ই মে, ২০১৬ সকাল ৮:২৩

চাঁদগাজী বলেছেন:



বর্তমান সময়ে এসব টেকনোলোজী কেনা যায়, দরকার ক্যাপিটেল; কিছু কিছু জাতীয় বড় প্রজেক্টে যদি সাধারণ মানুষের বিনিয়োগের সুযোগ না থাকে, আমাদের প্রজেক্টে বিদেশীরা লাভ করে যাবে, আর আমাদের দরিদ্র মানুষগুলো গায়ে খেটে মরবে, বিনিয়োগ থেকে কিছুই পাবে না। আমাদের প্রজেক্টগুলোতে সাধারণ মানুষের বিনিয়োগের সুযোগ থাকুক।

৬| ১২ ই মে, ২০১৬ দুপুর ১:৩২

মুসাফির নামা বলেছেন: পুরোই সহমত,কিন্তু তাদের আমাদের যতটুকু প্রয়োজন, আমাদের সরকারের তাদেরকে ঢের বেশী প্রয়োজন।

১২ ই মে, ২০১৬ দুপুর ২:২৬

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ সরকার বিএনপি'র সাথে ক্ষমতাযুদ্ধ করতে গিয়ে অনেক কিছু করছে; সাধারণ মানুষ এই যুদ্ধের খেসারত দিচ্ছে; কিন্তু এর মাঝেও মানুষকে নিজেদের অধিকার প্রতিস্ঠা করার পথ খুঁজে বের করতে হবে।

৭| ১২ ই মে, ২০১৬ রাত ৮:৪৬

তৌফিক মাসুদ বলেছেন: গভীর সমুদ্র বন্দর স্থাপনের দরকার অবশ্যই আছে, কারন শুধু রপ্তানী খাতে বাংলাদেশের অনেক বেশি খরচ হয় সমুদ্র বন্দর যথেষ্ট নয় বলেই। বাংলাদেশের বন্দর গুলোতে বৃহৎ আকারের জাহাজ ভিড়তে পারেনা। তাই রপ্তানী কারকেরা সিংগাপুর বন্দর ব্যবহার করে। তবে এখানে ভারতের কোন দরকার নেই। ট্রানজিট দুরে থাক বড় কোন সুবিধা দেয়া যাবেনা। পাকিস্তান ভারত শতভাগ নিতে চায়, কিন্তু দেয়না কিছুই।

আপনার বাকি কথাগুলোর সাথে সহমত।

১২ ই মে, ২০১৬ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:



সরকার হয়তো মানুষকে বিনিয়োগের জন্য ঐক্যবদ্ধ করতে পারবে না; কিন্তু মানুষের পক্ষে এক হওয়া সম্ভব।

৮| ১৩ ই মে, ২০১৬ রাত ৩:১২

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু আমরা আছি শুধু গচ্ছিতের দলেই, তা না হলে যে আমাদের মুখোশ খুলে যাবে।।

১৩ ই মে, ২০১৬ রাত ৩:২২

চাঁদগাজী বলেছেন:



সাধারণ নাগরিকের কোন মুখোশ নেই, তাদের দল নেই আজকের বাংলাদেশে

৯| ১৩ ই মে, ২০১৬ রাত ৩:৩১

সচেতনহ্যাপী বলেছেন: পারফেক্ট।। এমন সত্যি কথা ুব কমই শোনা যায়।। যাও শুনি , তাদের কাছে লীগের উত্থানের খবরও ানতে পারি না।। উল্টো ট্যাগ খাই।।

১৩ ই মে, ২০১৬ ভোর ৬:২১

চাঁদগাজী বলেছেন:


ট্যাগ তো একটা, বাংগালী!

১০| ১৩ ই মে, ২০১৬ বিকাল ৫:২০

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: পুরো বক্তব্যের নাগরিক বান্ধব দৃষ্টি ভঙ্গির সাথে একমত। তবে গভীর সমুদ্র বন্দর দরকার নেই এটা ঠিক নয়।

১। সিঙ্গাপুর সহ অন্যান্ন ডীপ সী পোর্ট এর কারনে থেকেই ফিডার ভেসেলে পণ্য এবং তেল জাতীয় জ্বালানী আমদানিতে ট্রান্সপোর্টেশন কষ্ট এবং ট্রান্সপোর্টেশন লীড টাইম জনিত কারনেও (অবশ্যই চাঁদাবাজি এবং ঘুষের বাইরে) আমাদের পণ্য উৎপাদন খরচ বেশি। তাই পণ্য উৎপাদনে কষ্ট কমানোর জন্য সামগ্রিক কারণ গুলোর সবখানেই লজর দেয়া উচতি। বন্দর এর ক্যাপাসিটিও এবং এর ধরনও এ একটি।

২। বাংলাদেশের তুলনামূলক ছোট অর্থনীতির জন্য একক প্রয়োজনে একটি একক ডীপ-সি পোর্ট এর দরকার নেই, তবে ডীপ সী পোর্ট বানিয়ে তা ব্যবহারের জন্য নেপাল, মিয়ানমার সহ ভারতীয় সেভেন সিস্টার্স কে দিয়ে তা ব্যবহারের প্রস্তাবনা - ফ্রেইমোয়ার্ক তৈরি দরকার ছিল আজ থেকে ২ দশক আগেই। সোনাদিয়া নিয়ে বহু কথা হয়েছে কিছু কোন কাজ হয়নি। শ্রীলংকা ডীপ সী পোর্ট করে ফেলায় বাংলাদেশ এই অঞ্চলে সম্ভাব্য কাস্টমার হরিয়ে ফেলেছে কিছু। মিয়ান্মার ডীপ সী পোর্ট করে ফেললে বাকি কাস্টমার হারাবে। এর পর শুধু নিজেদের জন্য ডীপ সী করার বিজনেস কেইস দাঁড়াবেনা।

৩। গত ১০ বছরে চীনকে বাদ দিতে ভারত এবং এমেরিকান চাপ সামলাতে গিয়ে সোনাদিয়াই দাব করে দিয়েছে ভারতীয় প্ল্যান, বিপরীতে পায়রা দাড়া করানোর চেস্টা হয়েছে। আমি পায়রার পক্ষে, তবে মনে রাখতে হবে পায়রা একটি বড় নদী বন্দর হবে। মংলাও আদতে একটি নদীবন্দর।

৪। এখন যদি ভারত সোনাদিয়ায় নিয়ে আগ্রহ দেখায়, তাহলে সমীক্ষা করতে হবে ভারতের গভীর সমুদ্র বান্দর করার সামর্থ আছে কিনা? তারা নিজেদের বন্দরই অন্যের কারিগরি সহায়তায় করেছে। চীনের অভিজ্ঞতা প্রশ্নাতীত।

৫। তবে সময় উপযোগী এবং মধ্য মেয়াদি সমাধান ছিল-মেরিনা বে করা। এটা চন্ট্রগ্রাম পোর্টের নিজস্ব এক্সপার্টিজ এবং আমাদের নিজস্ব কারিগরি সক্ষমতা দিয়েই করা যেত এবং যায়। এই পটেনশিয়াল নিয়ে কোন কাজ হচ্ছে না। মেরিনা বে অর্থনীতিতে গুরুত্ব রাখবে।

১১| ১৩ ই মে, ২০১৬ বিকাল ৫:৩১

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: পুরো বক্তব্যের নাগরিক বান্ধব দৃষ্টি ভঙ্গির সাথে একমত। তবে গভীর সমুদ্র বন্দর দরকার নেই এটা ঠিক নয়।

১। সিঙ্গাপুর সহ অন্যান্ন ডীপ সী পোর্ট ব্যবহার এর কারনে, এত দূর থেকে ফিডার ভেসেলে পণ্য এবং তেল জাতীয় জ্বালানী আমদানিতে এবং আমাদের রপ্তানিতে ট্রান্সপোর্টেশন কষ্ট এবং ট্রান্সপোর্টেশন লীড টাইম জনিত কারনেও (অবশ্যই চাঁদাবাজি এবং ঘুষের বাইরে) আমাদের পণ্য উৎপাদন খরচ বেশি। তাই পণ্য উৎপাদনে কষ্ট কমানোর জন্য সামগ্রিক কারণ গুলোর সবখানেই নজর দেয়া উচতি। বন্দর এর ক্যাপাসিটিও এবং এর ধরনও এর একটি।

২। বাংলাদেশের তুলনামূলক ছোট অর্থনীতির জন্য একক প্রয়োজনে একটি একক ডীপ-সি পোর্ট এর দরকার নেই, তবে ডীপ সী পোর্ট বানিয়ে তা ব্যবহারের জন্য নেপাল, মিয়ানমার সহ ভারতীয় সেভেন সিস্টার্সকে দিয়ে তা ব্যবহারের ফ্রেইমোয়ার্ক তৈরি দরকার ছিল আজ থেকে ২ দশক আগেই। সোনাদিয়া নিয়ে বহু কথা হয়েছে কিছু কোন কাজ হয়নি। শ্রীলংকা ডীপ সী পোর্ট করে ফেলায় বাংলাদেশ এই অঞ্চলে সম্ভাব্য কাস্টমার হরিয়ে ফেলেছে কিছু। মিয়ান্মার ডীপ সী পোর্ট করে ফেললে বাকি কাস্টমার হারাবে। এর পর শুধু নিজেদের জন্য ডীপ সী করার বিজনেস কেইস দাঁড়াবে না হয়ত।

৩। গত ১০ বছরে চীনকে বাদ দিতে ভারত এবং এমেরিকান চাপ সামলাতে গিয়ে সোনাদিয়াই দাব করে দিয়েছে ভারতীয় প্ল্যান, বিপরীতে পায়রা দাড়া করানোর চেস্টা হয়েছে। আমি পায়রার পক্ষে, তবে মনে রাখতে হবে পায়রা একটি বড় নদী বন্দর হবে। মংলাও আদতে একটি নদী বন্দর। এগুলাকে জোর করে সমুদ্র বন্দর বলা হয়, কিন্তু এগুলা আদৌ সমুদ্র বন্দর নয়, এগুলা কষ্ট ইফেক্টিভ ও নয়। পায়রা প্ল্যান শুধুই আমদানিকৃত কয়লা ট্রান্সপোর্টেশনের অনুকূলে।

৪। এখন যদি ভারত সোনাদিয়ায় নিয়ে আগ্রহ দেখায়, তাহলে সমীক্ষা করতে হবে ভারতের গভীর সমুদ্র বান্দর করার সামর্থ আছে কিনা? তারা নিজেদের বন্দরই অন্যের কারিগরি সহায়তায় করেছে। চীনের অভিজ্ঞতা প্রশ্নাতীত।

৫। তবে সময় উপযোগী এবং মধ্য মেয়াদি সমাধান ছিল-মেরিনা বে করা। এটা চন্ট্রগ্রাম পোর্টের নিজস্ব এক্সপার্টিজ এবং আমাদের নিজস্ব কারিগরি সক্ষমতা দিয়েই করা যেত এবং যায়। এই পটেনশিয়াল নিয়ে কোন কাজ হচ্ছে না। মেরিনাবে চট্রগ্রামের সামগ্রিক পার্ফরমেন্স বাড়াতে এবং অর্থনীতিতে গুরুত্ব রাখবে।

১৩ ই মে, ২০১৬ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের যে পরিমাণ পণ্য রপ্তানী হচ্ছে ও আমদানী হচ্ছে, সেজন্য বর্তমান ২টি পোর্টকে সংস্কার করলেই চলে।

ট্রানসিট পোর্ট হিসেবে আমাদের পোর্ট কেহ ব্যব হার করবে না, পানি, তেল ও খারাপ খাদ্যের কারণে।

ভারতের ট্রানজিটের জন্য যদি দরকার হয়, টাকা নিজেদের বিনিয়োগ করা দরকার; কারণ, আমাদের বিনিয়োগের প্রজেক্ট নেই।

১২| ১৩ ই মে, ২০১৬ রাত ১০:২২

মিজানুর রহমান মিরান বলেছেন: দেশের বড় বড় স্হাপনায় যদি দেশের সাধারণ
মানুষের বিনিয়োগ না থাকে, মানুষ
নিজকে দেশের দায়িত্বশীল নাগরিক
হিসেবে অনুভব করার সুযোগ পায় না;
উন্নয়নের সাথী হতে হবে নাগরিক, বিদেশী
কর্পোরেশন নয়। দেশে বিদেশী কর্পোরেশ
বেড়ে গেলে মানুষ নিজ দেশে নিজকে
প্রবাসীর মত অনুভব করে।


খুব সত্য কথা।

১৩ ই মে, ২০১৬ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



এগুলো জা্তীয়তাবাদের অংশ; জাতীয়তাবাদ আমাদের সংবিধানের অংশ

১৩| ১৪ ই মে, ২০১৬ ভোর ৪:০৬

ডঃ এম এ আলী বলেছেন: বেশ কয়েক দিন সামুর পাতায় পা্‌ইনি খারাপ লাগছিল যাহোক এখন ভাল লাগছে ।
বিষয়টির পক্ষে বিপক্ষে লিখতে গেলে তার কলেবর অনেক বড় হবে । তবে এ কথা ঠিক যে দেশে বিপুল পরিমাণ 'অলস টাকা' পড়ে আছে শুধু সাধারণ মানুষের হাতেই নয় বরং ব্যাংকের ভল্টেও এবং তার কিয়দংশ পাচার ও চুরীও হয়ে যাচ্ছে বিভিন্ন কৌশলে । তাই অলস টাকার উপযুক্ত ব্যাবহারই অগ্রাধিকার যোগ্য তবে প্রয়োজনে বিদেশী উন্নত প্রযুক্তি গ্রহণও করতে হবে ।
ধন্যবাদ গুরুত্বপুর্ণ বিষয়ে একটি উপভোগ্য বিতর্কের বিষয় উপস্থাপনের জন্য ।

১৪ ই মে, ২০১৬ ভোর ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:



কিছু অব্লগার আমাকে সামান্য হয়রানি করেছিল, সেটা ওকে!

দেশ ও জাতির ১ নম্বরে; বাকীরা পরে।

১৪| ১৬ ই মে, ২০১৬ রাত ৯:৫৬

কালনী নদী বলেছেন: অনেক গুরুত্বপূর্ন পোস্ট ভাই। ++++

১৭ ই মে, ২০১৬ ভোর ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের একদিন নিজ পায়ে দাঁড়ানোর সুযোগ দিতে হবে; বা ষাধারণ মানুষকে সেই সুযোগ নিতে হবে।

১৫| ১৮ ই মে, ২০১৬ রাত ১০:৩১

সার্কাসের উট বলেছেন: ঠিক বলেছ সোনা।
আই লাভ ই্যু, জান্টু :>

১৯ শে মে, ২০১৬ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:




সার্কাসের শো চলছে না?

১৬| ১৯ শে মে, ২০১৬ দুপুর ২:১২

সার্কাসের উট বলেছেন: যাহ, তুমি যে কি বল না।
তুমি খুবই দুষ্টু হয়ে গেছ সোনা :>

২০ শে মে, ২০১৬ ভোর ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:



ভুল পোস্টে এসে গেছেন

১৭| ২৮ শে মে, ২০১৬ রাত ৮:৫৮

দ্য ইনভেডার বলেছেন: চাডগাজিরে

১৮| ১০ ই জুন, ২০১৬ সকাল ১১:১৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনার অসাধারণ পোস্টের জন্যে সাধুবাদ ও ধন্যবাদ জানাই। ভালো থাকুন ও সুস্থ্য সুন্দর পোস্ট আমাদের জন্যে উপহার দিতে থাকুন।
সার্বিক দিক বিবেচনা করলে আমরা বাংলাদেশীরা নিজেরাই যেকোন কিছুতে ইনভেস্ট করার ক্ষমতা রাখি। আমাদের সক্ষমতাকে আমরা সব সময়ই খাটো করে দেখি। সর্বক্ষেত্রে আমাদের ভারত নির্ভরশীলতা ছাড়তে হবে। দিতে দিতেতো ভারতকে সবিই দিয়ে দিলাম। এখন ট্রানজিটও চায় সমুদ্র বন্দর ও চায়।
দেশের মঙ্গল চাইলে এগুলোতে আমাদের দেশের সকল নাগরিককে আরো সচেতন হতে হবে।

২৮ শে জুন, ২০১৬ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



নাগরিকদের বিক্রয় করে দিয়েছে মালয়েশিয়ায় ও আরবে; সচেতন হওয়ার সুযোগ দিচ্ছে না।

১৯| ১৩ ই জুন, ২০১৬ রাত ১০:৫৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: সম্মানিত ব্লগার মহোদয় মনে হয় আমাকে চুঙ্গামামা আর দ্য ইনভেডারদের দলে ফেলে দিয়েছেন। যাক, তাওতো একটা দলে আছি। বুঝলাম না এই চুঙ্গামামাটা কে?

২৮ শে জুন, ২০১৬ ভোর ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



চুংগামামা কিছুদিন ফ্লাডিং করেছিল।

২০| ২৮ শে জুন, ২০১৬ ভোর ৬:৩৫

শরীফ ভূঁইয়া বলেছেন: বাংলাদেশের স্বাধীনতার পর থেকে ভারত প্রায় সব বিষয়েই নাক গলিয়ে আসছে।বড় ও শক্তিশালী দেশ হলে কখনো এটা মেনে নিত না। তাছাড়া আমাদের রাষ্ট্রপ্রধান যারা হয় তারা একটু চাটুকার টাইপের হয়।

২৮ শে জুন, ২০১৬ ভোর ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:




ঘরে মারামারি হলে প্রতিবেশীরা বিচারক হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.