নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অশিক্ষিত, অদক্ষ জনসংখ্যা পৃথিবী ও জাতির জন্য কস্টকর।

১১ ই জুন, ২০১৬ বিকাল ৫:৫৫



কাজ উপলক্ষ্যে ভ্রমন করতে হয়; ফ্লাইট ছিল রাশিয়ার লেনিনগ্রাড হয়ে; বরফ-ঝড়ের কারণে লেনিন গ্রাডের ১০/১১ টা ফ্লাইট হেলসিনকিতে অবতরণ করেছে; কোথায়ও তিল ধারনের ক্ষমতা নেই, মানুষ আর মানুষ। রাতে নেমেছিলাম, বসার মত যায়গা নেই; হোটেলের চেস্টা করলাম, আশেপাশে কোথায়ও কিছু খালি নেই। যে মেয়েটি হোটেলের সিট দেখছিলো তাকে অনুরোধ করলাম কিছু পেলে জানাতে। চার ঘন্টার মতো জানালার পাশে দাঁড়ায়ে রাতের এয়ায়পোর্টের কার্যক্রম দেখলাম; লবিতে হাজার খানেক মানুষ, তরুণ, যুবা, বাচ্ছা, বৃদ্ধ, তবুও পুরো এলাকা মোটামুটি শব্দহীন। প্রায় শেষ রাতে, হোটেল রিজারভেশনের মেয়েটি এসে ফিসফিস করে বললো যে, বাইরে একটি সাটল টেক্সী আমার জন্য অপেক্ষা করছে, হোটেলে একটা সীট পেয়েছে।

বাংলাদেশে আসছি, কুয়েতে পৌঁছতে দেরী হলো, বাংলাদেশের কানেকটিং কুয়েতী ফ্লাইট চলে গেছে; সাথে অনেক ভারতীয় ছিল, তাদের ডেকে প্রথমে দিল্লি ও পরে বোম্বের যাত্রীদের কানেটিং ফ্লাইট দিলো কুয়েতী ও ভারতীয় প্লেইনে; বাংলাদেশী, সবে মিলে আমরা ৩০ জনের মতো; আমাদের জানালো ২৪ ঘন্টা পর কুয়েতী ফ্লাইট ধরতে হবে; মহুর্তে বিপ্লব শুরু হয়ে গেলো। যে মহিলা এগুলো নিয়ে কাজ করছেন, উহা আরবী হবেন, উনি হাত-পা নেড়ে বললেন কথা শেষ, হোটেলের ব্যবস্হা আছে, এর বাইরে কিছু করা হবে না; কার কথা কে শোনে, ৩০ জনের ৩০ ধরণের সাজেসানে এলাকা গরম হয়ে উঠলো। আমি চুপ করে, অবস্হা বুঝার চেস্টা করছিলাম; এক মহিলা বললেন, "দেখলেন, ভারতীয়রা প্রতিবাদ করতে জানে বলে, কানেকশান দিয়ে দিলো, আমরা প্রতিবাদ করতে জানি না"। ৩০ জন এয়ারপোর্ট গরম করে ফেলেছেন, আমরা প্রতিবাদ করতে জানি না?

ডিপারচার তালিকায় দেখলাম একটি বাংলাদেশী প্লেইনের ফ্লাইট ঢাকা যাচ্ছে ১ ঘন্টার ভেতর; এক সুপারভাইজারকে আমাদের কাহিনী বললাম, সে শিক্ষিত ইন্দোনেশিয়ান; সে যোগাযোগ করার শুরু করলো, আমাকে আশা দিলো; ২ মিনিট পরে বললো যে, আমাদের পাঠাতে পারবে ঢাকায়, কিন্তু বাক্সপেটারা উঠানোর জন্য যে পদ্ধতি, তাতে কোনভাবেই আমাদের বাক্সপেটারা সিকিউরিটি হয়ে, বাংলাদেশী প্লেইনে উঠবে না; আগামীকাল ঢাকা এয়ারপোর্ট থেকে সংগ্রহ করতে হবে। আমাি হতাশ হয়ে হোটেলে যাবার জন্য বাকী বাংগালীদের দলে যোগ দিলাম। ইতিমধ্যেই, তাদের অনেকই বাংলাদেশী ফ্লাইটের কথা জেনেছেন, সেটা নিয়ে আরবী মহিলার সাথে চীৎকার দিয়ে চলেছে; মহিলা, কি জানে, কি জানে না, বুঝা মুশকিল; কিন্তু সে বলে যাচ্ছে, "কিছু শুনতে চাইনা, হোটেলে যাও"। ৩০ জন বাংগালী ও এক আরবী মহিলার চীৎকারে ৫/৬ জন সিকিুরিটির লোক এসে উপস্হিত; উহারা সবগুলো আরবী, প্রথমেই সবাইকে ঠেলে আফিসের জানালা থেকে দুরে নিয়ে গেলো।

আগামীকালের ফ্লাইটের জন্য আমার বোর্ডিং কার্ডের দরকার, অফিসে দিকে যেতে চাইলাম, এক সিকিরিটি বললো যে, বাসের দিকে যেতে; আমি বুঝাতে চাইলাম, আমার বোর্ডিং কার্ড দরকার; সে কিছুতেই অফিসের দিকে যেতে দিলো না।


মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

মানিজার বলেছেন: এখনক আপনার কি অবস্থা?

১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



ভালো।

২| ১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:০২

পাকাচুল বলেছেন: আরবীটা শিখা দরকার মনে হয়, বাংলাদেশে যেতে চাইলে মাঝে যে কোন একটা এরাবিক দেশে ট্রানজিট পড়বেই। অন্তত এয়ারপোর্টে কাজ চালানোর জন্য আরবী জানা দরকার।

১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশে অনেকে আরবী পড়তে পারেন, কিন্তু বাংলা পড়তে পারেন না; মনে হয়, সোজা ভাষাই হবে।

৩| ১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জনগণকে শিক্ষিত করার দায়িত্ব সরকারের। সরকার ব্যস্ত থাকে নিজের আর নিজের লোকদের আখের গোছাতে। জনগণের দিকে তাকানোর সময় নেই..

১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:



সরকারের প্রশাসন, ব্যুরোক্রেসী, পার্টির লোকেরা, এদেশের কিছু শিক্ষিত পরিবার কৌশলে মানুষকে অশিক্ষিত করে রেখেছে; ১৯৭২ সাল থেকেই জাতির প্রত্যেকটা মানুষকে শিক্ষিত করার মতো সম্পদ আমাদের ছিলো।

৪| ১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

ডঃ এম এ আলী বলেছেন: একবার আমারো এ ধরনের অভিজ্ঞতা হয়েছিল মিছিল করতে হয়েছিল , যুবরাজ স্টা্ইলের একজন এসে সমস্যার সমাধান দিছিল । লাল পাশপোর্ট আর গ্রীনকার্ড দেখাইলে এরা নরম হয়ে যায় না হলে ভাবে হগল কালা চামরাই বুঝি মিসকিন । এ জন্যেই কবি বলেছেন আমাকে একটি শিক্ষিত মা দাও আমি একটি সুস্থ সুন্দর পৃথিবী এনে দিব ।

১১ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:




বাংলার এমন কোন সম্পদ ও বুদ্ধি নেই যে, ১৭ কোটীকে সুখী করবে; বাংলার সম্পদ আছে ১৭ কোটীকে শিক্ষিত করে তোলার।

৫| ১১ ই জুন, ২০১৬ রাত ৮:২৩

ডঃ এম এ আলী বলেছেন: অতি সত্যি কথা ।

১১ ই জুন, ২০১৬ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার শিক্ষার জন্য চেস্টা করছেন, কিন্তু শিক্ষানীতি শুধু শিক্ষিত পরিবারগুলোকে সাহায্য করছে; বাকীদের জন্য শিক্ষাকে ভয়ংকর দামী করে ফেলেছেন।

৬| ১১ ই জুন, ২০১৬ রাত ১০:০৩

ঢাকাবাসী বলেছেন: পৃথিবীর সবচাইতে নিকৃস্ট ..ক্ষা ..বস্হা বাংলাদেশে। নকল করে ফাস হওয়া প্রশ্ন দিয়ে পরীক্ষায় পাশ করে বিসিএস হয় আর তাররপর আমলা হয়ে আমাদের শিক্ষা ব্যাবস্হা নিয়ে এক্সপেরিমেন্ট শুরু করে। জঘন্য!

১২ ই জুন, ২০১৬ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:



শিক্ষা ব্যবস্হা আমেরিকা, ইউরোপে চালু আছে; তাদিগকে অনুসরণ করতে হবে; চাকা নতুন করে আবিস্কারের দরকার কি? জার্মানীকে অনুসরণ করলে, ফ্রান্সকে অনুসরণ করলে হয়।

৭| ১১ ই জুন, ২০১৬ রাত ১০:১২

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: এ রকম অনেক পরিস্থিতি ঘটে যাত্রা পথে , সুন্দর লিখেছেন ,,

১২ ই জুন, ২০১৬ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:



ঘটছে, না ঘটলে ভালো হতো।

৮| ১২ ই জুন, ২০১৬ রাত ১:৫৯

হাসান কালবৈশাখী বলেছেন: পোদালো আরবিয়রা
আর কমেন্টররা মন্তব্য করছে পৃথিবীর সবচাইতে নিকৃস্ট .. বাংলাদেশ।
আর আপনিও আমিন আমিন করছেন

১২ ই জুন, ২০১৬ সকাল ৮:০২

চাঁদগাজী বলেছেন:



শিক্ষার সমস্যা এশিয়ার সবারই।

৯| ১২ ই জুন, ২০১৬ রাত ২:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: শিরোনামের সাথে মূল লেখার যোগসুত্র তো পেলাম না!! সবদেশের গরীবেরা পড়া-শুনার সুযোগ পায় না, জীবিকার তাগিদে।। এবং এরাই সমাজের বৃহত্তর অংশ।। অশিক্ষিত, অদক্ষ জনসংখ্যা পৃথিবী ও জাতির জন্য কস্টকর। হলে এদের এন্টার্কটিকায় পাঠিয়ে দেয়া উচিৎ।।

১২ ই জুন, ২০১৬ সকাল ৮:০৩

চাঁদগাজী বলেছেন:



গরীবদের সবার আগে পড়ার সুযোগ করে দেয়ার দরকার; তা'হলে দারিদ্রতা থাকবে না।

১০| ১২ ই জুন, ২০১৬ রাত ২:৪৬

গেম চেঞ্জার বলেছেন: অশিক্ষিত অদক্ষরাই পৃথিবী সঞ্চালনে মাইক্রোকন্ড্রিয়ার কাজ করে। তাদের খাটো করে না দেখে যারা তাদের অদক্ষ করে রাখছে তাদের গালমন্দ করুন।

১২ ই জুন, ২০১৬ সকাল ৮:০৫

চাঁদগাজী বলেছেন:



উদারণে ওরা আসছে, সমস্যা হিসেবে ওরা আসছে; সমস্যার সৃস্টি করছে এশিয়া আফ্রিকা ও দ: আমেরিকার সরকারগুলো

১১| ১২ ই জুন, ২০১৬ রাত ৩:০৭

শান্তির দেবদূত বলেছেন: কিছুক্ষণের মাঝে এখানেও সেই এয়ারপোর্টের ব্যাপারটার পুনরাবৃত্তি দেখতে পাবেন। নানা উপদেশ, পন্ডিতি, আমার্তে বেশি বুঝেন? পারলে ভাংচুরও শুরু করত, খালি ভার্চুয়াল দেইখা বাইচা গেছেন :D

১২ ই জুন, ২০১৬ সকাল ৮:০১

চাঁদগাজী বলেছেন:



১০০% মানুষ শিক্ষিত না হওয়া শান্তি নেই।

১২| ১২ ই জুন, ২০১৬ রাত ৩:০৭

সম্রাট৯০ বলেছেন: গাজী ভাই, যেই শিক্ষা ফাইল আটকায়,যে শিক্ষা রুগীকে অযথা টেষ্ট দেয়, যেই শিক্ষা মৃত মানুষকে আইসিইউ তে দুইদিন বেশি রেখে টাকা হাতায়,যেই শিক্ষা লোহার পরিবর্তে বাশঁ দিয়ে ঘর বানায়, যেই শিক্ষা কলমের খোঁচায় অন্যের জীবন যায়, যেই শিক্ষা নিরাপরাদ মানুষকে হাজত খাটায়, যেই শিক্ষা আইনজীবি আসামীর জন্য জজের চোখের দিকে তাকিয়ে নির্লজ্ঝ ভাবে বলে আমার মক্কেল নির্দোষ। যেই শিক্ষা অফিসের নারী কর্মিকে শরীর মজায় বিরক্ত করে সে শিক্ষা কোন শিক্ষাই নয়।

খেটে খাওয়া কৃষকের জীবন রচনা করেনতো দেখুনতো উপরের কোন দোষটা তাদের মধ্যে আছে?

১২ ই জুন, ২০১৬ সকাল ৮:০০

চাঁদগাজী বলেছেন:



কৃষকেরও ব্যাচেলর অবধি পড়া দরকার। এখন একটা শ্রেণী পড়ালেখাকে কাঝে লাগায়ে বাকী সবাইকে কস্ট দিচ্ছে, ১০০% শিক্ষিত হয়ে গেল বর্তমান সমস্যার সমাধান হবে।

১৩| ১২ ই জুন, ২০১৬ সকাল ৭:০৬

ডঃ এম এ আলী বলেছেন: বাংলাদেশের শিক্ষার মান পৃথিবীর সেরা এবং বাংলা দেশী ছাত্রদের মেধা পৃথিবী বিখ্যাত। বাংলাদেশী ছাত্ররা বাংলাদেশ থেকে মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক পাশকরা ছাত্ররা ইউরূপ আমেরিকা কানাডা অস্ট্রেলিয়ার যে কোন বিশ্ববিদ্যালয়ে যে কোন বিষয়ে সেরা রিজাল্ট করে এর সপক্ষে হাজার হাজার প্রমান আছে। আর্থিক সংগতি দেখাতে পারলে বাংলাদেশী ছাত্রদেরকে বিদেশী বিশ্ববিদ্যালয়গুলি সাদরে গ্রহন করে। এখানকার নৈতিকতা ভ্রষ্ট বিচ্ছিন্ন কিছু ঘটনাকে টেনে এনে সারা দেশের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষাব্রতিকে হেয় প্রতিপন্ন করা খুব একটা শুভন দেখায় না কারো জন্যই । আমাদের সীমিত সমপদ, আর্থ-সামাজিক অবকাঠামো, দেশাচার সমাজিক শ্রেণী বিন্যাস , মূল্যাবোধ যথা সুযোগ থাকলেও শিক্ষার জন্য দেশের বাইরে পাঠাতে হবে কিংবা য়ড়যন্ত্র করে সরকারী শিক্ষা ব্যাবস্থাকে দুর্বল করে দিয়ে পুজিবাদী শিক্ষা ব্যাবস্থাকে শক্তিশালী করার প্রবনতা প্রভুতি বিষয়কে বিবেচনায় নিতে হবে । অন্যথায় আমরা সঠিক কোন সিন্ধান্তে আসতে পারবনা ।
বাংলাদেশে জনসংখ্যা বেশী থাকায় এর মাথাপিছু আয় কম । কিন্তু ক্রয় ক্ষমতা বিবেচনায় এটা এখনো এখন অনেকটা ভাল অবস্থানে মাত্র ৫৫হাজার বর্গমাইল নিয়ে ১৭ কোটি মানুষকে তিন বেলা নীজের উৎপাদন থেকে খাওয়ানোর ক্ষমতা বাংলাদেশ ব্যাতিত বিশ্বের আর কোন দেশের নেই , কেও এটা এখন কল্পনাও করতে পারেনা ।
আমার এক আমেরিকান বন্ধু একবার ভার্সিটির কেনটিনে বসে জিজ্ঞাসা করেছিল
Why you are so poor ?
I said
Don’t say so we are not poor
He said is it true ?
I said yes it is true .
I asked him are you able to feed 160 million people with land of only 144 thousand SKM.
He replied impossible we can’t.
I again asked him do you know what is the dependency ratio in Bangladesh ?
He replied no , I really don’t know .
Then I said about a million creature is dependant upon one person’s earnings in Bangladesh
He uttered it is absolutely impossible for any one in any circumstances and also asked me to explain how it is possible in your country ?
আমি তাকে বললাম তোমার খাবার ঘরে তোমাদের নীজেদের প্রজাতি ও পোষা একটা কুকুর ছাড়া আর কোন জীবিত প্রাণী পাবেনা তোমার ঘরে রাখা খাবারে ভাগ বসানোর জন্য ।
কিন্তু আমার বাংলাদেশীদের খাবার ঘরে এবং স্টোরে রাখা ঘরে নীজের পরিবারের সদস্য ছাড়াও পাবে শত শত ইদুর , পোকা মাকর , টিকটিকি, লক্ষ লক্ষ পিপরা , হাজার হাজার তেলাপোকা , মশামাছি যারা প্রতিদিন কোন না কোন ভাবে একজনের কামাই করা খাবারের উপরে নির্ভর করে বেচে আছে ।
সে শুনে হেসে দিয়ে বলল এটা একটা কৌতুকের মত মনে হয়েছিল কিন্তু এখন দেখচি কথাটার মধ্যে যুক্তি আছে । পৃথিবীর কোন দেশই একজনের কামাই দিয়া এত প্রায় মিলিয়ন জীবন্ত প্রাণীকে পোষতে পারবেনা কোন মতেই ।
এত কথা বলার অর্থ হল বাংলাদেশ আদৌ দরিদ্র নয় । হেলাফেলার পাত্রও নয় । বাংলাদেশর বর্তমান দুরাবস্থার জন্য আমরা নীজেরা না যত দায়ী তার থেকে শতভাগ দায়ী বিদেশী উন্নত বিশ্বের দাবীদারদাররাই । তারা তাদের সুষ্ট কিছু দালাল প্রকৃতির লোককে এমনভাবে সকল গুরুত্বপুর্ণ পয়েন্টে বিভিন্ন বেশে বসিয়ে রেখেছে তা ভাবাই যায়না, কাওকে ক্ষমতা দিয়ে, কাওকে ভয় দেখিয়ে কাওকে পুরস্কার দিয়ে । কেও বেশী দেশপ্রেম দেখাতে গেলে তাকে শীকরসহ উপরিয়ে ফেলার ক্ষমতা তারা রাখে এর প্রমান ও আছে ।
তাই দেশটাকে তুচ্ছ তাচ্ছিল্ল না করে , যারা অনেক ঘাত প্রতিঘাত দেশী বিদেশী বিভিন্ন প্রকারের ষরযন্ত্র , বাধা বিপত্তি মোকাবেলা করে এগিয়ে যাচ্ছে তাদেরকে কটাক্ষ করে কিছু না বলে তাদের
দুর্বলতা যেখানে আছে তা সঠিকভাবে মুল্যায়ন করা করে সে গুলীকে সীমিত সম্পদ ও সম্ভ্ব্য সহজ প্রযুক্তি প্রয়োগে কিভাবে বাস্তবায়ন করা যায় সে রকম আলোচনায় যদি আমরা আমাদের মুল্যবান সময়টা ব্যয় করি তাহলে তা হবে অনেক ভাল ।
যাটের দশকের বাংলাদেশের একজন বিশিষ্ট সাহিত্যক ইসমাইল হোমেন শিরাজী লিখেছিলেন
‘’আত্ম বিশ্বাস ও জাতীয় প্রতিষ্ঠা’’
আমাদেরকে সে জায়গাটাতেই ফিরে যেতে হবে ।
আমাদের যাবতীয় আলোচনার (বিশেষত গনমাধ্যমে) লক্ষই থাকা উচিত আত্ম বিশ্বাসের ভিতকে মজবুত করে জাতীয় প্রতিষ্ঠা লাভ করা , এমন কোন আলোচনাকে প্রাধান্য না দেয়া যা আমাদের আত্মবিশ্বাসকে ধুলিস্যাত করে দিতে পারে । চটকদার আলোচনায় কাগজের পাতা ভারী হলেও আখেরে তাতে পজিটিভ কোন ফল বয়ে আনবেনা আনবে শুধু হতাসা আর নিরাশা সাথে বয়ে আনবে দেশী বিদেশী চক্রান্তকারীদের জাল বুনার ক্ষেত্রটিকে আরো উর্ভর করে দেওয়ার সুযোগ ।

১২ ই জুন, ২০১৬ সকাল ৭:৫২

চাঁদগাজী বলেছেন:



আমাদের লোক সংখ্যা আরো বাড়ছে প্রতিদিন, কিন্তু আজকে যাদের বয়স ৫ বছর, আজকে তারা সবাই সমান সুযোগ পাচ্ছে না; সেই সুযোগটা হচ্ছে শিক্ষা লাভে; সেটাই আমাদের সমস্যা।

১৪| ১২ ই জুন, ২০১৬ দুপুর ১২:১০

পাহাড়ী গাংচিল বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ আপ্নের গালিগালাজের ঠেলায় এই ব্লগে তো কেউই ব্লগার হৈতে পারে নাই। ঐখানে এমুন চুপ মাইরা সুশীল সাইজা বইসা আসিলেন কেন? হেগরে আফগান/মগজহীন ডাক্তে পার্লেন্না? মাইরের ডরে ডাকেন নাই, ঠিক্না? =p~

১২ ই জুন, ২০১৬ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


আমি জীবনে ও ভার্চুয়াল জগতে একই রকম।

১৫| ১২ ই জুন, ২০১৬ বিকাল ৫:২৮

বৈশাখের আমরণ নিদাঘ বলেছেন: শিরোনামে মানসিক বিকারগ্রস্থদের জন্য কিছু যোগ করা যাইতো না? এই যেমন মানসিক বিকারগ্রস্থ গাজীপীরও তো দুনিয়ার জন্য মুর্তিমান যন্ত্রনার =p~

১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:




আমার বড় দু:খ যে, আপনি আমাকে কমেন্ট ব্যান করে, অন্যদের কবিতাকে মোটামুটি অনুবাদ করে পোস্ট করছেন।

১৬| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১২

কালনী নদী বলেছেন: এসব বিষয়ে আপনার লেখা সত্যি প্রশংসনীয়। সচেতনতামূলক! ও দায়িত্বপূর্ন--- ভালো চাঁদ//// কলঙ্কমুক্ত হও।

১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:




ইউরোপ আজ শান্তিতে আছে; এশিয়া, আফ্রিকা ও দ: আমেরিকান সরকারগুলো মানুষকে শিক্ষা থেকে বন্চিত করছে।

১৭| ১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: লেখাটা ভালো লিখেছেন কিন্তু শিরোনামের সাথে সামঞ্জস্যপূর্ণ হলো কি?

১২ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



কোন মানুষ অশিক্ষিত ও অদক্ষ হয়ে থাকতে চাহে না; এশিয়ার প্রায় সব সরকারই মানুষকে শিক্ষা থেকে দুরে রেখেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.