নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কোন বই, কোন লেখক আপনার জীবনের উপর প্রভাব ফেলেছন?

১৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:১২



কোন বই, কোন লেখক আপনার জীবনের উপর প্রভাব ফেলেছেন বলে আপনি মনে করেন; হতে পারে কোন পাঠ্য বই, পাঠ্য বইসমুহ, হতে পারে কোন লেখকের বই, বা সংকলন, কোন সিরিজ, বা কোন কবিতা, কিংবা কোন প্রবন্ধ; নাকি সব পড়ালেখার মিলিত প্রভাব আপনার জীবনকে প্রভাবিত করেছে? কোন বই আপনাকে জ্ঞান দিয়েছে, কোন বই আপনাকে দক্ষ করেছে, কার বই আপনাকে সুন্দর জীবনের ধরণা দিয়েছে, কার লেখা পড়ে আপনি এই বিশ্ব, প্রকৃতি, জীবনচক্র সম্পর্কে আপনি সঠিক ধারণা পেয়েছেন!

আপনি জীবনে অনেক বই পড়েছেন; শুধু পাঠ্য বইয়ের তালিকাই তো বিরাট; আবার একই বিষয়ে, অনেক লেখকের বই পড়েছেন; যারা মাস্টার্স বা পিএইচডি করেছেন, তাদের পাঠ্য বইয়ের তালিকা অনেক লম্বা। যারা সাহিত্য পড়েছেন, টেকনিক্যাল বই পড়েছেন, কোন বিষয় বা বিভিন্ন বিষয়ে বড় বড় লেখকদের লেখা পড়েছেন, তাদের জীবনের উপর এসবের প্রভাব রয়ে গেছে।

জ্ঞানের জগৎ বিশাল ও বিচিত্র; একই বিষয়ে পড়েও সব মানুষ একই লেভেলের জ্ঞান লাভ করে না; আবার অনেকে অনেক প্রয়োজনীয় জ্ঞান লাভ করতে পারে না, একই বিষয়ে পড়ার পরও তাদের জ্ঞানের লেভেল অনেক সময় প্রয়োজনীয় লেভেলে পোঁছায় না।

যারা পাঠ্য বই'এর বাহিরে তেমন পড়েননি, তাদের ভাবনা চিন্তাগুলো কতটুকু প্রসারিত? যারা কোন বিষয়ে উচ্চ শিক্ষা নেননি তাদের বিশ্ব সম্পর্কে সম্যাক ধারণা কি সঠিক?

যেসব মানুষ যে বিষয় পড়েননি, সেসব বিষয় তাদের কাছে কি রকম মনে হয়? যারা অর্থনীতি না পড়ে অর্থনৈতিক বিষয়ে মতামত জানাতে চান; বিজ্ঞান না পড়ে, বিজ্ঞানের কোন শাখায় দক্ষ না হয়ে, নিজেদের মতামত দেন, তাদের ভাবনাগুলোর কোন মুল্য আছে কিনা আদৌ?

সবচেয়ে সমস্যা হলো, যারা জানে না যে, কাজী নজরুল ইসলাম, কার্ল মার্ক্স, বারট্রান্ড রাসেল, মাইকেল মধুসুধন দত্ত, মার্ক টোয়েন, হোমার, এরিস্টেটল কি লিখে গেছেন, বা স্টিফেন হকিং কি লিখছেন, তাদের জীবনের উপর কাদের প্রভাব থাকে?

মন্তব্য ১৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:৩২

পাহাড়ী গাংচিল বলেছেন: গুরু, হকিংস কেডা? এক বুইড়া পঙ্গুরে চিন্তাম হকিং নামে, হেইডা?

১৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ 'স' যোগকরে নামটাকে স্ট্রং করেছিলাম; আপনার পছন্দ হয়নি? না হওয়ার কথা, 'এসস' লিখতেও 'স'এর প্রভাব বেশী; 'স' বাদ দিলাম, ধন্যবাদ

২| ১৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:৫৫

জুন বলেছেন: অসংখ্য পঠিত বই এর মাঝে লরা ইংগলস ওয়াইল্ডার এর লিটল হাউস সিরিজ। প্রভাব ফেলেনি তবে হাজার বার পড়েছি ভালোলাগার জন্য।

১৫ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:



নিশ্চয় আপনাকে অনেক টেনেছেন এসব লেখক।

৩| ১৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:৫৬

গেম চেঞ্জার বলেছেন: স্টিফেন হকিং এর দ্য ব্রিফ হিস্টোরি অব টাইম পড়ে বিমোহিত হয়েছিলাম। আল-গাযযালী'র বই "The Incoherence of the Philosophers" আমাকে ভালই প্রভাবিত করেছিল। এছাড়া রিচার্ড ডকিন্স, নোয়াম চমস্কি, বার্ট্রান্ড রাসেল, ডিকেন্স, স্যাম হ্যারিস, জালালুদ্দিন রুমী, আদনান ইব্রাহিম অন্যতম।

১৫ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:



চোয়ামস্কি'র ভাবনা বিশুদ্ধ বলে মনে হয়নি আমার কাছে।

৪| ১৫ ই জুন, ২০১৬ বিকাল ৫:০২

আরণ্যক রাখাল বলেছেন: হুমায়ুন আজাদ

১৫ ই জুন, ২০১৬ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:



" একজন মুক্তিযোদ্ধা আজীবন মুক্তিযোদ্ধা নন", উনার এক উক্তি, যা অনেক মগজহীন ব্যবহার করেছেন; উনি আমার শিক্ষক ছিলেন; আমি উনার কোন গুণ দেখতে পাইনি।

৫| ১৫ ই জুন, ২০১৬ বিকাল ৫:৫৭

কালনী নদী বলেছেন: The grapes of the wrath by jhon stainback than les miserable by victor hugu! at childhood i were influence by charles dickens. about bangli writer em mostly influence by rakib hasan but i must say about kalpurus of somrash mojumdar! theres also a big list has to add by jules bern, kunan doyel , edgar alan poo . . . etc, etc.

১৫ ই জুন, ২০১৬ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:




আচ্ছা, দেখা যাচ্ছে অনেকের লেখা সাথে জড়িত।

৬| ১৫ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:




@বৈশাখের আমরণ নিদাঘ ,

দেখলাম কবিতা লেখার চেস্টা করছেন; আবার গালিও দিচ্ছেন? আপনার কবিতার বই কে পড়বে?

৭| ১৭ ই জুন, ২০১৬ রাত ১:৫৪

পুরান লোক নতুন ভাবে বলেছেন: ''বউ এখন অন্যের ঘরে'' চাদ্গাজীর একটি আত্মজীবনীমূলক অসাধারণ বই!!

১৭ ই জুন, ২০১৬ সকাল ৭:২৮

চাঁদগাজী বলেছেন:




এটুকুই ব্লগিং?

৮| ১৭ ই জুন, ২০১৬ ভোর ৪:৫১

ডঃ এম এ আলী বলেছেন: Nataional Union of Teache's sponsored একটি ওয়েব সাইটে
Why reading for pleasure matters by Alan Gibbions এর একটি লিখা পাঠান্তে এখানে এসে এ লিখাটির দেখা পাই । এলান গিবসন এর লিখাটির সাথে এই লিখাটির ভাবার্থের একটি সুন্দর মিল দেখতে পাই । Why reading for pleasure matters খুব চমৎকার একটি প্রবন্ধ যেকেও নিম্মের লিংক থেকে পাঠ করে দেখতে পারেন । এটা স্কুলের শিক্ষক ও ছাত্রদের জন্য খুবই উপকারী একটি লিখা ।
https://www.teachers.org.uk/files/active/1/Reading-4-Pleasure-7225.pdf
অনেক ধন্যবাদ একটি মুল্যবান লিখা উপস্থাপনের জন্য।

১৭ ই জুন, ২০১৬ ভোর ৬:২৩

চাঁদগাজী বলেছেন:





অবশ্যই পড়ে দেখবো।

৯| ১৭ ই জুন, ২০১৬ সকাল ৭:৩৮

জুন বলেছেন: ইংরেজী বাংলা আর অনুবাদ সাহিত্যের হাজার হাজার গল্পের বই, কবিতা, প্রবন্ধ, কার্টুন, রুপকথা উপকথা ইত্যাদি পড়েছি। কোনটা যে মনে প্রভাব ফেলেছে বুঝতে পারি না। আর লরা ইংগলস ওয়াইল্ডার একজনেরই নাম চাদগাজী। "এসব" বলে বহুবচন ভাববেন না আবার।

১৭ ই জুন, ২০১৬ সকাল ৮:২৫

চাঁদগাজী বলেছেন:



দেখা যাচ্ছে, আপনি অনেক পড়েছেন।

মানুষ সারা জীবনই পড়েন, প্রতিবারেই নতুন কিছু যোগ করেন নিজের চিন্তার পরিমন্ডলে; তবে, কারো কারো বেলায় কোন নিদ্দিস্ট লেখকের প্রভাব থেকে যায়।

আমি জীবনে বেশী বই পড়িনি; যা কিছু পড়ি, সবকিছুকে মার্ক্সের সাথে মিলিয়ে দেখি।

১০| ১৭ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার উপ্রে লালন, কবির, নজরুলের আছড় আছে অনেকটাই ।

১৭ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:




ভালো, উনারা প্রকৃতির কবি ছিলেন, মানুষের কবি ছিলেন; আপনার উপর ভালো মানুষের প্রভাব আছে।

১৭ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:




লালন সম্পর্কে মানুষের কইছু ভুল আছে; উনি আশপাশের মানুষের যাপিত জীবনের উপর অনেক কিছু বলেছেন, তবে ওখানে ফিলোসফিক্যাল কিছু নেই।

১১| ১৮ ই জুন, ২০১৬ রাত ১২:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: কিশোর কালে এক হুযুরের ওয়াজ মাহফিলে ঘন্টাদুয়েক বারপদের ইংরেজী, আরবী, হিন্দী , উরদু ও বাংলার গানের টানে মিহিটানে লম্বাটানে , সমবেতটানে , কলতাকাতার ভানু অার হানিফ সংকেতীয় কৌতুকের সুরে ওয়াজ শুনে মনের মধ্যে যতটুকু না খোদা প্রেমে মন ডুবছিল তার থেকে অনেক বেশী আবিস্ট হয়েছি ঘরে ফিরার পথে পথের ধারে চায়ের দোকানে রেডিওতে বেজে উঠাা লালণের গানের মাত্র ৪ টি কথা
দয়াল পার কর আমারে
গানটি শুনে মনে হল ২ ঘন্টার ওয়াজে আমাকে যতটুকু প্রভাবিত করতে পেরেছে লালনের 'দয়াল পার কর আমারে' গানের প্রথম লাইনটই ভাবের অনেক গভীরে নিয়ে যেতে পেরেছে । লালন দার্শনিক ছিলেন না এটা সত্য। কিন্ত তার গান গুলি বিশ্লেষণ করলে অনেক নিগুর দার্শনিক তথ্য বেরিয়ে অাসে ।

১৮ ই জুন, ২০১৬ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:




লালনের সময়ে, কলোনীর ভেতরে জমিদারেরা মানুষের সবকিছু কেড়ে নিয়েছিল; মানুষ পরকালের জন্য অপেক্ষা করে থাকতো; লালনের গানের মাঝে মানুষ অন্য জীবনের স্বপ্ন দেখটেন।

১২| ১৮ ই জুন, ২০১৬ রাত ২:১৭

ডঃ এম এ আলী বলেছেন: অতি সত্য কথা । ভাল লাগল শুনে ।

১৩| ২৩ শে জুন, ২০১৬ রাত ১০:০২

রাজীব বলেছেন: আমি ইংলিশ বই পড়িনি। সেবা প্রকাশনীর বই পড়েই বড় হয়েছি।
সেদিক দিয়ে আমার পছন্দের বই তিন গোয়েন্দা ও মাসুদ রানা। তবে আমার জীবনে প্রভাব ফেলেছে
১। মাসুদ রানা সিরিজ
২। বিদ্যুৎ মিত্রের আত্মোউন্নয়ন সিরিজের বইগুলো।

২৪ শে জুন, ২০১৬ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:





ইংরেজী বই যে পড়তে হবে, এমন বাধাধরা কিছু নেই; প্রত্যেক মানুষের নিজস্ব ভুবন আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.