নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দেশ ভয়ংকর ভুল পথে পা বাড়াচ্ছে, সৌদী জোটের পক্ষে কথা বলছে সরকার..

২২ শে জুন, ২০১৬ রাত ১০:১২



গতকাল সংসদে প্রাইম মিনিস্টার বলেছেন যে, সৌদী জোট মুসলমানদের মাঝে ঐক্যের সুযোগ করে দেবে; অর্থাৎ প্রাইম মিনিস্টারের সাম্প্রতিক সৌদী সফরের সময় 'সৌদী জোট' আলোচনার বিরাট অংশ ছিল; বর্তমানে বিশ্বে আরবদের যে অবস্হান, তাদের সাথে কোনভাবে জড়িত হওয়া মানে ভয়ংকর ভুলের মাঝে প্রবেশ করা।

প্রথমত: সব আরবদেশের জনগণ নিজেদের শিয়া, সুন্নী, ওয়াহাবী ও কুর্দী গ্রুপে বিভক্ত করে নিয়েছে, এবং এদের মাঝে মোটামুটি যুদ্ধ চলছে; যেখানে যুদ্ধ হচ্ছে না, সেখানে ওরা পরস্পর বিরোধী অবস্হানে আছে।

দ্বিতীয় সমস্যা, ইরান ও সৌদী ক্রমেই যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে; এবং তৃতীয়দেশ ইয়েমেনে আসলে ওরা পরস্পরের বিপক্ষে পরোক্ষভাবে যুদ্ধ করে দেখেছে, এটা ভবিষ্যত যুদ্ধের প্রস্তুতি।

ইরান আরবের সব দেশেই শিয়াদের উস্কানী দিচ্ছে ও নিজের দলে টেনে নেয়ার চেস্টা করছে; তার প্রতি-উত্তরে সৌদী আরব সৌদী জোট গঠন করেছে। সৌদী জোটের মুল উদ্দেশ্য হলো ইরানের বিপক্ষে জনশক্তি যোগাড় ও সৌদী রাজতন্ত্রকে রক্ষার জন্য সাপোর্ট ও শক্তি সংগ্রহ করা।

এই অবশায় বাংলাদেশ কোনভাবেই সৌদী কিংবা ইরানের পক্ষে যেতে পারে না; বাংলাদেশের সমস্যা হচ্ছে, সৌদী হলো বাংলাদেশের বাহিরে বাংগালীদের জন্য সবচেয়ে বড় চাকুরীদাতা। সৌদী চাকুরী দিয়ে আসছে ১৯৭৮ সাল থেকে; গত ৩৮ বছরে বাংলাদেশ শুধু সৌদীতে চাকুরীরতদের আয় থেকেই দেশে ৪০ লাখ মানুষের চাকুরী সৃস্টি করতে পারতো; সেটা না করে, বাংলাদেশ সরকার চাকুরীর জন্য সৌদীদের উপর নির্ভরশীল হয়ে বসে আছে।

মন্তব্য ৪৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৬ রাত ১০:৪৫

কল্লোল পথিক বলেছেন:





সুন্দর পোস্ট।
শতভাগ সহমত।

২২ শে জুন, ২০১৬ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



সৌদী ও ইরান থেকে দুরে থাকা সবার জন্য ভালো; সরকারগুলো মানুষকে কৌশলে অশিক্ষিত করে রেখে ক্রীতদাস ব্যবসা চালু করেছে আরব ও মালয়েশিয়ার সাথে।

২| ২২ শে জুন, ২০১৬ রাত ১১:১৫

কালনী নদী বলেছেন: সত্য বলেছেন, কারও উপর নির্ভর হওয়া ঠিক নয়।

২২ শে জুন, ২০১৬ রাত ১১:২১

চাঁদগাজী বলেছেন:



জাতী হিসেবে আমাদের কারো উপর নির্ভরশীল হওয়ার কথা ছিল না; কিন্তু সরকারগুলো লতার মত আরব, মালয়েশিয়া ও ভারতের গায়ে জড়ায়ে আছে; সরকার থাকলে মানুষকেও যেতে হয়।

৩| ২২ শে জুন, ২০১৬ রাত ১১:২৮

কালনী নদী বলেছেন: বাংলাদেশ থেকে নারী নেতৃত্ব বাদ দিয়ে আমাদের দেশের শিক্ষায় শিক্ষিত কাউকে ক্ষমতায় নিয়ে আসাটা জরুরি হয়ে পড়েছে।

২২ শে জুন, ২০১৬ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:




বাদ দেয়ার আর সময় নেই; ৩/৪ করে প্রাইম মিনিস্টার ও বিধোধীদলের নেতা হয়ে ২ জন জাতির মুল্যবান সময় মোটামুটি অলসভাবে ব্যয় করেছেন।

আবার সাথে সাথে এমন মেকানিজম গড়ে তুলেছেন যে, উনাদের বাদ দেয়া সম্ভব হচ্ছে না।

২৩ শে জুন, ২০১৬ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:



নারীকে জেনারেলাইজ করা সঠিক নয়; তবে, বাংলাদেশে নারী বলতে নিদ্দিস্টদেরই বুঝায়।

৪| ২২ শে জুন, ২০১৬ রাত ১১:৪২

কালনী নদী বলেছেন: যদি এমনটি হত, উনাদেরকেও জবাবদিহিতায় নিয়ে আসা যেত!
আমার কিবোর্ড দিয়ে দীর্ঘ লিখাটা আপাতত অসম্ভব তাই ছোট মন্তব্যগুলা ক্ষমা সুন্দর চোখে দেখবেন।

শহীদ জিয়া বা শেখ মুজিব এদের মধ্যে একজনও যদি আজ বেঁচে থাকতেন তাহলে হয়তো দেশের অবস্থা এমন হত না।

২৩ শে জুন, ২০১৬ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:




শেখ সাহেব ৬ দফা দিয়ে বাংগালীদের কাছে পরিচিত হয়েছিলেন; ১৯৭৫ অবধি ভুলেও সেই খারাপ কথাটি আর মুখে আনেননি; পরে বাকশাল করেছিলেন কোন সঠিক ব্যবস্হা না নিয়ে, মানুষের মতামত না নিয়ে।

জেনারেল জিয়া নেই, তবে দেশ উনার তত্বেই চলছে; উনি থাকলে কি হতো বলা মুশকিল; উনার থেকে শক্ত জেনারেল আইয়ুব খানকে বাংগালীরা লেজ কেটে দিয়েছিল।

৫| ২৩ শে জুন, ২০১৬ রাত ১২:০৬

রায়হানুল এফ রাজ বলেছেন: আমরা কবে চিন্তা ভাবনা করে কাজ করেছি। আমরা ভাববো কাজ করার পর।

২৩ শে জুন, ২০১৬ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:





"আমরা" বলতে জনগণকেই বুঝায়; সরকারে যারা বাংলাদেশের পক্ষে বড় বড় সিদ্ধান্ত নিয়েছেন, তারা মানুষের মতামত নেয়নি কোনদিন।

৬| ২৩ শে জুন, ২০১৬ রাত ১২:১৩

কালনী নদী বলেছেন: আর গভীরে যেতে পারছি না, নয়তো ব্যান হবার শতভাগ সম্ভাবণা রয়েছে।

২৩ শে জুন, ২০১৬ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:





এটা ব্লগ, যতটুকু বলা যায়, সেটাই অনেক; আমরা আলাপ করতে পারছি; দেশের অন্যত্র আজকাল কথা বলাই কঠিন।

৭| ২৩ শে জুন, ২০১৬ রাত ১:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সৌদি আরবের সাথে জোট অনেকটাই প্রতীকি টাইপের এবং বর্তমান প্রেক্ষাপটে জরুরীও। সৌদি ইরান যাই করুক এখানে বাংলাদেশের তেমন কিছুই করার থাকবে না যেমন ইরাক-কুয়েতের সময় করার ছিল না...

২৩ শে জুন, ২০১৬ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:



সৌদী থেকে বাংলাদেশে ভয়ংকর বিশাল পরিমানে টাকা প্রবেশ করেছে প্রেসিডেন্ট জিয়ার আমল থেকে শুরু করে; এবং সেই টাকাগুলো এনজিওর নামে প্রবেশ করেছে; ; সেই টাকাগুলো আজকে দেশের সাধারণ মানুষের বিপক্ষে কাজ করছে অনেকভাবে।

৮| ২৩ শে জুন, ২০১৬ রাত ১:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সৌদি কিংবা মধ্যপ্রাচ্য ত্যাগ করা বর্তমান বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য খুবই কষ্টকর। ভারতের মত কট্টর হিন্দুপ্রধান দেশের সবচেয়ে বেশী প্রবাসী এই মুসলিম দেশগুলোতেই চাকুরি করে। দেখা যাবে ভারতও ইরানের বিপক্ষে গিয়ে সৌদির পক্ষাবলম্বন করতে পিছপা হবে না...

২৩ শে জুন, ২০১৬ রাত ১:৪৭

চাঁদগাজী বলেছেন:





ভারত সেইদিক থেকে সৌদীর পক্ষে, আবার আমেরিকান দিক থেকেও সৌদীর পক্ষে; আর, কোন কারণে যদি ভারতীয়দের ফিরে যেতে হয়, তাদের দেশ বড়, একটা কইছু করটে পারবে।

৯| ২৩ শে জুন, ২০১৬ রাত ১:৪০

আবু খায়ের আনিছ বলেছেন: কয়েকটা মুসলিম দেশের নাম শুনলেই ভয় ঢুকে যায়, তার মধ্যে অন্যতম এই সৌদি। নিজেরা নিজেদের বিরুদ্ধে যুদ্ধ শুধু করছে তা নয়, অন্যদের শান্তিও নষ্ট করছে এরা।

২৩ শে জুন, ২০১৬ রাত ১:৪৪

চাঁদগাজী বলেছেন:




সৌদী পরিবার একা, যথাসম্ভ ১০৪ ট্িললিয়ন ডলারের সম্পত্তির মালিক; ইহা সব আরবদেশের সম্পদ থেকে বেশী; তারা রাজতণ্ত্রকে চালু রাখার জন্য সবাইকে কিনছে।

১০| ২৩ শে জুন, ২০১৬ রাত ১:৫৮

আবু খায়ের আনিছ বলেছেন: ক্যাপিটালিষ্টদের কলোনী দখল বন্ধ হয়নি, সৌদি চেষ্টা করবে নতুন কলোনী দখল করার। কিন্তু সেটা কি হতে দিবে অন্যরা বিশেষত আমেরিকা?

২৩ শে জুন, ২০১৬ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:



সৌদী কাউকে দখলের ছেস্টা করবে না; কারণ, সৌদী নিজের রাজতন্ত্র টিকাতেই হিমশিম খাবে।

১১| ২৩ শে জুন, ২০১৬ রাত ৩:২০

ডঃ এম এ আলী বলেছেন: Saudi Arabia’s recent coalition of 34 Muslim states seems strange enough as it is, let alone adding to the fact that it’s under the guise of purported “anti-terrorist” efforts. While most of the world certainly got a few chuckles out of what certainly looks to be a poor geopolitical joke, the disturbing reality is that there are actually concrete reasons to take the country's stand beside them very seriously.

It’s a bit easier to explain Bangladesh’s participation in the Saudi’s geopolitical project because the country is currently under severe threat of becoming the next frontline state against ISIL, and Prime Minister Sheikh Hasina is probably desperate for whatever help she can get (despite not formally recognising that ISIL is active in the country). As the saying goes, “desperate people do desperate things”, and the Bangladeshi government is seemingly desperate to stop the country from turning into field of terrorist sometime in the future. Just like with Pakistan and the Maldives’ decisions, joining forces with the Saudis will likely turn out to be extremely counter-productive in the long run and will probably aggravate Wahhabist terrorism even more in the coming future. For the time being, though, the temporary respite that the leadership may believe they’ll gain and/or the ‘international’ (Saudi) support and financing they expect to receive may momentarily have blinded them from the larger and more far-reaching consequences of their decision. The only realistic way for Bangladesh to acquire any sort of ‘benefit’ from this relationship is for it to continuously pay some type of ‘tribute’ to Saudi Arabia in exchange for Riyadh agreeing to order its proxies to stand down. It’s not immediately clear what trade-off Bangladesh may have agreed to, but contributing mercenaries or post-conflict but non-UN-decreed “peacekeepers” to Yemen predictably under the guise of the Saudi-led “anti-terrorist” coalition” seems like a believable payoff.

২৩ শে জুন, ২০১৬ ভোর ৬:১০

চাঁদগাজী বলেছেন:



কোয়ালিশনে সৌদী যাদের পেয়েছে, সৌদী আশা করছে যে, এরা সৌদীকে অন্তত আর 'রাজতন্ত্র' বলে গালি দিবে না; এবং ইরানের সাথে হাত মিলাবে না; সৌদি আসলে নির্ভর করে আমেরিকা ও লন্ডনের উপর।

বাংলাদেশে এত ছোট যে, এখানে বিদেশী কোন সন্ত্রাসী আসবে না। দেশী সন্ত্রাসবাদীদের নিয়ে শেখ হাসিনা হয়তো ভেতরে ভেতরে হাসাহাসি করছে; উপরে চিন্তিত ভাব দেখাচ্ছে মানুষকে ভয়ে রাখার জন্য।

১২| ২৩ শে জুন, ২০১৬ ভোর ৪:০১

সচেতনহ্যাপী বলেছেন: সব আরবদেশের জনগণ নিজেদের শিয়া, সুন্নী, ওয়াহাবী ও কুর্দী গ্রুপে বিভক্ত করে নিয়েছে, এবং এদের মাঝে মোটামুটি যুদ্ধ চলছে; যেখানে যুদ্ধ হচ্ছে না, সেখানে ওরা পরস্পর বিরোধী অবস্হানে আছে।
আমি বলবো এটা সুকৌশলে করানো হয়েছে।।
এখানে আঞ্চলিক শক্তি হিসাবে আগে ছিল সিরায়া,ইরাক,সৌদী এবং ইরান।। বিভক্ত হতে যাচ্ছে ইরাক ও সিরিয়া।। লিবিয়াতো শেষই।। বাকী রইলো দুই।। নূতন আরেকটা শক্তি মাথা চাড়া দিচ্ছে, কাতার।।
আর শুধু সৌদি টাকায় কতগুলি মসজিদ, মাদ্রাসা হয়ছে, সে ধারনা আছে।। কতটকা রেমিট্যান্স হিসাবে যেয়ে, দেশের উন্নতিতে লাগছে তার মধ্যে কিন্তু শিক্ষাখাতও বাদ পড়ে নি।। রেমিটেন্সের টাকা সরকার "আমাদেরই তৈরী" করতে ব্যবহার করে।।সুতরাং আমি বলবো, সেই টাকাগুলো আজকে দেশের সাধারণ মানুষের বিপক্ষে কাজ করছে অনেকভাবে। এটাও ভুল।। ভ্যাট বসিয়ে যখন ছাত্রদের বাবাদের এটিএম বুথ বানানো হতে পারে সেখানে জোটে গিয়ে বাড়তি কিছু পাওয়া কি অন্যায়??

২৩ শে জুন, ২০১৬ ভোর ৬:২৩

চাঁদগাজী বলেছেন:



১৯৯১ সাল থেকে ১৯৯৫ সাল অবধি ৩ লাখ রোহিংগার জন্য বিশাল বিরাট টাকা দেয়া হয়েছিল জামাতের হাত হয়ে।

১৩| ২৩ শে জুন, ২০১৬ ভোর ৪:১২

গেম চেঞ্জার বলেছেন: সৌদির এই পদক্ষেপ ৩য় বিশ্বযুদ্ধের একটা সিগনাল মনে হচ্ছে। কারণ শীগ্রই আমেরিকা সৌদির সাথে চলে আসবে আর ঐদিকে ইরানের সাথে রাশিয়া চলে আসবে। ন্যাটো জোট একযোগে যদি এসে হামলে পড়ে তাহলে ৩য় বিশ্বযুদ্ধ নিশ্চিত!!

২৩ শে জুন, ২০১৬ ভোর ৬:২০

চাঁদগাজী বলেছেন:




চীন ও রাশিয়া পুরো ক্যাপিটেিলিস্ট না হওয়া অবধি, এই ৩ শক্তির মাঝে কোন সংকট দেখা দিবে না; ফলে, ৩্য় বিশ্ব আগামী ৫০ বছরের মাঝে হচ্ছে না কমপক্ষে।

১৪| ২৩ শে জুন, ২০১৬ ভোর ৪:২১

কালনী নদী বলেছেন: ভাই এই জগতে অনেকেই সবজান্তা শমসের,
আমি কালনীই, এক পোয়া আধা সের!

যাই হোক অপেক্ষায় আছি আমেরিকা সৌদির হয়ে রাশিয়াতে এ্যাটাক করবে আর ঐ দিকে শিয়ারা ফুছকা বেঁজে খাবে।

২৩ শে জুন, ২০১৬ ভোর ৬:১১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা কোনদিন রাশিয়া বা চীনকে আক্রমণ করবে না।

১৫| ২৩ শে জুন, ২০১৬ ভোর ৬:২৫

কালনী নদী বলেছেন: হুমম , আমেরিকা রাশিয়াকে ভয় পায় । তার অন্যতম কারণ মহাবিশ্বে তাদের স্যাটেলাইটের একচ্ছত্র আধিপত্য!

২৩ শে জুন, ২০১৬ ভোর ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



মহাযুদ্ধ ইত্যাদি ভয়ের ব্যাপার নয়, এগুলো হচ্ছে বুঝার ব্যাপার। আপাতত, আমেরিকা বা রাশিয়ার কোন কারণ নেই যে, ওরা পরস্পরকে কোন কারণে আক্রমণ করতে পারে, ওরা জীবনে বিশ্বাসী

১৬| ২৩ শে জুন, ২০১৬ ভোর ৬:৫৬

কালনী নদী বলেছেন: সেটাই ভাই, সেজন্য আমেরিকা রাশিয়াকে যথাযথ মান্য করে ব্যতিক্রম মাঝেমধ্যে জাতীসংগে উসকানিটা।

২৩ শে জুন, ২০১৬ সকাল ৮:০৬

চাঁদগাজী বলেছেন:




আমেরিকা ও রাশিয়ার মাঝে উদ্ভুত যেকোন সমস্যা ওরা আলাপ করে সমাধান করতে পারবে বলে, মনে হয়।

১৭| ২৩ শে জুন, ২০১৬ সকাল ৮:১৫

কালনী নদী বলেছেন:
পারমাণবিক সমঝোতা।

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:৩২

চাঁদগাজী বলেছেন:



অনেকটা তাই; তবে, শিক্ষার প্রভাবও কাজ করছে।

১৮| ২৩ শে জুন, ২০১৬ সকাল ৯:১৬

বিজন রয় বলেছেন: তাহলে প্রথিবীর আসল সমস্যা কোনটা?
আর বাংলাদেশের মূল সমস্যা কোনটা।

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:৩১

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশের মুল সমস্যা হলো: (১) অশিক্ষিত ও অদক্ষ জনসংখ্যার বিস্ফোরণ (২) শিক্ষাকে দুর্লভ করে তোলা (৩) সরকারীভাবে আদম ব্যাপারী করে সম্পদ গড়ার প্রবনতা (৪) সম্পদের সুসম বন্টন না করে, ক্ষমতাশীলদের সম্পদ দখল (৫) অসম সুযোগ

১৯| ২৩ শে জুন, ২০১৬ সকাল ৯:৫৭

জন ঈসা বলেছেন: বাংলাদেশ বলে কথা

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:



বিশ্ব প্রতিটি দেশের একটা অবস্হা আছে: বাংলাদেশ বললে মাথায় যে ধরণের ভাবনা আসে, সোমালিয়া বললে অন্য ধরণের ছবি ভেসে উঠে মনে।

২০| ২৩ শে জুন, ২০১৬ বিকাল ৫:৫৮

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: বিশ্লেষনধর্মী পোষ্ট চমৎকার হয়েছে। অনেকাংশেই আপনার সাথে সহমত। তবে আমার মনেহয় সরকার যদি তার নিজের অবস্থান পরিষ্কার না করে দ্বিমুখী নীতি অবলম্বন করে সেটা অবশ্যই খারাপ কিছুই হবে।

২৩ শে জুন, ২০১৬ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:




বিশ্ব যেই সমস্যার মাঝ দিয়ে যাচ্ছে, এই অবস্হায় আরবদের, পাকিস্তান ও ইরান থেকে দুরে থাকা দরকার; সবচেয়ে বড় কথা নিজের পায়ে দাঁড়ানোর দরকার; সরকার ভাবছে তাদের পা নেই।

২১| ২৩ শে জুন, ২০১৬ রাত ১০:২৪

জে.এস. সাব্বির বলেছেন: "সবার সাথে বন্ধুত্ব ,কারো সাথে শত্রুতা নয় ।"

২৩ শে জুন, ২০১৬ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:




সৌদী, ইরান আর পাকিস্তান যাদের বন্ধু, তারা আফগানিস্তান কিংবা সিরিয়ার মতো স্বাধীন হয়ে যাবে।

২২| ২৪ শে জুন, ২০১৬ রাত ২:২১

সচেতনহ্যাপী বলেছেন: ১৯৯১ সাল থেকে ১৯৯৫ সাল অবধি ৩ লাখ রোহিংগার জন্য বিশাল বিরাট টাকা দেয়া হয়েছিল জামাতের হাত হয়ে। এটুকু বলেই দায়মুক্ত।। আর সিডরর ভয়াবহতার পর সৌদী বাদশাহর দেয়ে কত শত কোটি টাকা কার কাজে এসেছে?? এটাও বোধহয় জামাত+বিএনপি খেয়েছে।। তাহলে বাংলাদেশ ব্যাংকের হজার কোটি টাকা াদের হাতে??

২৪ শে জুন, ২০১৬ রাত ৩:২০

চাঁদগাজী বলেছেন:




বিদেশ থেকে সাহায্য হিসেবে আসা টাকার সামান্য অংশ মানুষকে দেয়া হয়েছে; বাকীটুকু সরকারের ও প্রশাসনের সবাই নিয়ে ঢাকা শহর গড়েছে।

২৩| ২৪ শে জুন, ২০১৬ রাত ৩:৩০

সচেতনহ্যাপী বলেছেন: এটা ঠিক।। মেনে নিতে বাধ্য।। কিন্তু মন্তব্যটি কিন্তু ছিল আপনার লেখার প্রসংঙ্গে।। সেখানে তো আলোকপাত করলেন না কোনটাতেই!!

২৪ শে জুন, ২০১৬ সকাল ১১:০১

চাঁদগাজী বলেছেন:



রোহিংগাদের জন্য কয়েক বিলিয়ন আনা হয়েছিল আরবদেশ থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.