নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কয়েকদিক থেকে ভয়ানক সংকটে ডোনাল্ড ট্রাম্প

২৮ শে জুন, ২০১৬ সকাল ৮:০১



ইউরোপীয় ইউনিয়ন থেকে বৃটিশের বের হয়ে যাওয়াকে সমর্থন করেছে ট্রাম্প, কিন্তু আমেরিকা সাপোর্ট করেনি; এখানে পুরো আমেরিকার সাথে ট্রাম্পের মতের গরমিল; আমেরিকা মনে করছে যে, বৃটিশ এতে নেতৃত্ব হারায়ে ফেলবে; আমেরিকা চায় ইউরোপের নেতৃত্বে থাকুক বৃটিশ। ভোটের ফলে পাউন্ড ও ইউরোর পতন, স্টক-মার্কেটের পতন মানুষের মাঝে কিছুটা ভীতির সন্চার করেছে, অনেকে বলছে, বৃটেন ব্যাংকিং ব্যবসা ও কারেন্সী ব্যবসা হারিয়ে ফেলবে।

এদিকে হিলারীর লোকেরা মানুষের মনোভাব বুঝতে পেরে ট্রাম্পকে আক্রমণ করেছে; এটা সত্য যে, যারা ট্রাম্পকে অন্ধভাবে সাপোর্ট করে, তারাও বৃটিশের বের হয়ে যাওয়াকে ভালো চোখে দেখছে না। অনেকে ভাবছে, ট্রাম্প আমেরিকার সব ট্রেড চুক্তিগুলো বাতিল করে দিয়ে আমেরিকাকে কি এক ঘরে করে ফেলবে?

এ সপ্তাহে জনমত জরীপে ট্রাম্প ১১ পয়েন্ট পেছনে; ৩/৪ সপ্তাহ আগেও ট্রাম্প ১২ পয়েন্ট পেছনে ছিল বরাবর; কিন্ত গত ২ সপ্তাহে ট্রাম্প এগিয়ে গিয়ে গলায় গলায় হয়ে গিয়েছিল; দরকার ছিল, সেখানে থেকে ২/৩ পয়েন্ট সামনে চলে যাওয়া; পেছনে থেকে কাছাকাছি গিয়ে আবার পেছনে ফিরে আসা খারাপ লক্ষণ।

ট্রাম্পের ট্যাক্সের বিবরণ প্রকাশ না করা, মেক্সিকান মাতাপিতার ঘরে আমেরিকায় জন্ম গ্রহন-করা এক বিচারককে মেক্সিকান বলায়, ট্রাম্পের সাপোর্টাররাও বিপদে আছে ট্রাম্পকে নিয়ে; তার উপর বাড়তি ঝামেলা হলো ই'ইউ থেকে বৃটিশের বের হও্যাকে সমর্থন; আরো খারাপ সংবাদ হচ্ছে, কয়েকজন বড় মাপের রিপাবলিকান নেতা ট্রাম্পের বিপক্ষে প্রতিবাদ জানাতে গিয়ে পার্টির সদস্য পদ ছেড়ে দেবে বলছে।

মন্তব্য ৩২ টি রেটিং +২/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুন, ২০১৬ সকাল ৮:১৩

কালনী নদী বলেছেন: so much bad news for truph !!!

২৮ শে জুন, ২০১৬ সকাল ৮:২১

চাঁদগাজী বলেছেন:


যতকিছু ঘটেছিল, সবকিছু চলছিল; কিন্তু বৃটিশের বের হয়ে যাওয়া নিয়ে পুরো আমেরিকা একদিকে, আর ট্রাম্প একা অন্যদিকে, এটা কিভাবে কি হবে, কে জানে?

২| ২৮ শে জুন, ২০১৬ সকাল ৮:২৯

কালনী নদী বলেছেন: নতুন কোন ইস্যু তৈরি করে সেটাও ভুলিয়ে দেওয়া যাবে।

অফ টপিক, আমি ইংরেজি কিবোর্ডে বাংলা টাইপ চর্চা করছি। ভালোই লাগছে, শিখতে পারলে মন্দ না। যে কোন পরিস্তিথে কাজে লাগবে।

২৮ শে জুন, ২০১৬ সকাল ৮:৫০

চাঁদগাজী বলেছেন:



এবার যেই প্রেসিডেন্ট হোক, আমেরিকা ভালো করবে না হয়তো।

ইংরেজী কি-বোর্ডে ফোনেটিক পারলে সব সমস্যার সমাধান হবে।

৩| ২৮ শে জুন, ২০১৬ সকাল ৯:০০

কালনী নদী বলেছেন: বিজয় ছাড়া গতী নাই, অভ্র দিয়েও অভ্যাস নেই। তবে আস্তে আস্তে অভ্যাসে পরিনত হচ্ছে।

বার্নি সেন্ডারস মানুষ ভালো, নির্বাচিত হলে আমেরিকার ভালোই হবার কথা।

২৮ শে জুন, ২০১৬ সকাল ৯:০৫

চাঁদগাজী বলেছেন:




বার্ণিকে ক্যাপিটেলিস্টরা ভয় পেয়েছে, তকে আউট করে দিয়েছে।

৪| ২৮ শে জুন, ২০১৬ সকাল ৯:০৯

কালনী নদী বলেছেন: আহা তাহলে বার্নি-কে বের করে দেওয়া ঠিক হয় নি, উনি ভালো মানুষ ছিলেন।

২৮ শে জুন, ২০১৬ সকাল ৯:২২

চাঁদগাজী বলেছেন:




বের করা মানে , উনি অনেক ভালো করেও প্রাইমারীতে জয়ী হতে পারলেন না, কিছু মানুষের ভুলের জন্য।

৫| ২৮ শে জুন, ২০১৬ সকাল ১১:৫৫

র‍্যাশ বলেছেন: ইউরোপীয় ইউনিয়নে রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে উচ্চকিত ছিল ব্রিটেন ও ফ্রান্স। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিদায় ইউরোপীয় ইউনিয়নের রাশিয়া বিরোধী অবস্থানকে দুর্বল করবে। রাশিয়াকে ঠেকানোর যে ঘোষনা ট্রাম্প দিয়েছিলেন তার সাফল্য নিয়ে অনেকেই এখন সন্দিহান হয়ে পড়বে।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:




পুটিন ও ট্রাম্প খুবই ঘনিস্ট; এই ঘনিস্টতা কি ভালো হবে, না আমেরিকার জন্য খারাপ হবে, সেটা বুঝার চেস্টা করছে মানুষ

৬| ২৮ শে জুন, ২০১৬ দুপুর ১:৪৯

পুলক ঢালী বলেছেন: রাজনীতি ভাল বুঝিনা তবে ট্রাম্পের বক্তব্য, অবস্থান এগুলো পাগলামী বলে মনে হয়। আমেরিকার আদিবাসী হলো রেড ইন্ডিয়ানরা পুরো আমেরিকাই হলো অভিবাসীদের দেশ, ট্রাম্পের রুট কোথায় খুজে বের করে, তাকে প্রশ্ন করা দরকার।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:




ট্রাম্প আমেরিাকার গণতান্ত্রিক রাজতন্ত্রের রাজনীতিবিদদের চেয়ার ধরে নাড়া দিয়েছে।

৭| ২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

পুলক ঢালী বলেছেন: কত কথা যে শুনি, আমেরিকার রাজনীতি নাকি নিয়ন্ত্রন করে ধনাঢ্য অস্ত্র ব্যবসায়ী ইহুদীরা,সারা বিশ্বে কোথাও না কোথাও যুদ্ধ না চললে ব্যবসায়ীরা মার খাবে, আবার নুতন অস্ত্রের ধার ব্যবহারিকভাবে পরীক্ষা করার জন্যও ওয়ার ফিল্ড দরকার ইত্যাদি ইত্যাদি। গনতান্ত্রিক রাজতান্ত্রিক রাজনীতি বিশ্বে অনেক দেশেই তো চলছে । আমি এটাকে এভাবে বলতে চাই রাষ্ট্র ক্ষমতায় পরিবার তন্ত্র।

২৮ শে জুন, ২০১৬ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:




আমেরিকান ইহুদীরা অস্ত্র ব্যবসা করে না; ইসরায়েল অস্ত্র ব্যবসা করে। বিশ্বে সমস্যা সৃস্টি করছে ক্যাপিটেলিজম, চীন রাশিয়ায় নতুন করে ভয়ানক ক্যাপিটেলিজম, দখলবাজী, কিছু আরবের সব তেল দখল।

৮| ২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পরিস্থিতি ক্রমেই হিলারির দিকে হেলছে...তবু শেষ কথা বলার সময় আসেনি...

২৮ শে জুন, ২০১৬ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:




হিলারী আমেরিকার খালেদা জিয়া; ইইউ সমস্যায় প্রবেশ করেছে, আরবদেশগুলো পাথরের যুগে ফেরত যাচ্ছে, সেই সময় হিলারীর মত অদক্ষ বকবক আমেরিকা ও বিশ্বের জন্য সাদা হাতি পালন ছাড়া কিছুই হবে না।

৯| ২৮ শে জুন, ২০১৬ রাত ৮:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খালেদা জিয়ার প্রথম টার্ম খুবই ভালো ছিল। হিলারিও পারবে...

২৮ শে জুন, ২০১৬ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:



খালেদা জিয়ার টার্ম ভালো ছিলো ফালু, মেজর মান্নান, সালমান, ওরিয়ন, নোমান, তারক, গিয়াস, আব্বাস, খোকাদের জন্য; উনার বেকুবীকে কাজে লাগায়ে ব্যুরোক্রেটরা বাংলাকে পাকী স্টাইলে চালায়ে, বর্তমান বাংলার সুচনা করেছে।

১০| ২৮ শে জুন, ২০১৬ রাত ৮:৩৭

জুন বলেছেন: তাই বলে ট্রাম্পের মত একজন আমেরিকার প্রেসিডেন্ট হবে :(

২৮ শে জুন, ২০১৬ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:




বেকুব থেকে বুদ্ধিমান শত্রু ভালো; সর্বোপরি, ট্রাম্প আমেরিকা ও বিশ্বকে ভালোর দিকে নেয়ার কথা বলছে; হিলারী কোন সমস্যার সমাধান করবে না; ট্রাম্প চেস্টা করবে; হিলারী বকবক করে; করে একটা বলে আরেকটা; ট্রাম্প যা করে, সেটাি বলে।

১১| ২৮ শে জুন, ২০১৬ রাত ৯:০৮

পুলক ঢালী বলেছেন: ক্যপিটালিজমের বিশ্ব গ্রাসের কথা বলছেন ? আসলে কোনটা ভাল বোঝার উপায় কি? আমার কাছে ডারউইনের সার্ভাইভাল অফ দা ফিটেষ্টের মত মনে হয় । নাহলে সমাজতন্ত্র মার খেল আর দেশগুলো ধনতন্ত্রের দিকে ধাবিত হল কেন? চীনকে তো আমার মনে হয় যৌথ সিষ্টেমের ধারক, অর্থনীতি ক্যাপিটালিজম আর বাকী ব্যবস্থা সোসিওলিজম।

২৮ শে জুন, ২০১৬ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:




ডারুইন প্রকৃতিকে নিরিক্ষণ করে সঠিভাবে বিশ্লষণ করেছেন, এবং উনি লজিক্যালী সঠিক; মানুষ পুরো প্রকৃতি নয়; মানুষ প্রকৃতির সৃস্টি, কিন্তু খুবই বুদ্ধিমান হওয়ায়, সাময়িকভাবে প্রকৃতির উপর প্রভাব ফেলতে পারে; ক্যাপিটেলিজমও প্রকৃতির উপর প্রভাব; মানব শিশু সামাজিক হয়ে জন্ম নেয়।

জেনারেল জিয়া উনার প্রভাবকে খাটায়েছে মানুষের আশার উল্টোদিকে, কিন্ত শেরে বাংলা তা করেননি; এভাবেই মানুষের চিন্তাধারা ও প্রভাব বিশ্বকে চালিত করছে।

১২| ২৮ শে জুন, ২০১৬ রাত ১১:০৭

পুলক ঢালী বলেছেন: কিসের মধ্যে কি? জেনারেল জিয়ার আবার প্রভাব ছিলো নাকি? বন্দুকের জোরে ক্ষমতা দখল করে দেশটাকে উল্টো পথে চালিয়েছিলো তার নিয়ামকরা ছিলো লন্ডনে গঠিত পাকিস্তান পুনরুদ্ধার কমিটি। আরেক কুলাঙ্গার/বিশ্ববেহায়া হোমো এরশাদ ইসলাম ধর্মকে রাষ্ট্র ধর্ম করে আবারো এটাকে মিনি পাকিস্তান বাংলাদেশ ভার্সনে পরিনত করেছে। এক শেখ হাসিনা ছাড়া বাকি আওয়ামি গুলা পক্ষাঘাত গ্রস্ত তাই হেফাজতকে হাতে রেখে রজনীতি করতে হচ্ছে । শেখ হাসিনা একা আর কতদিক সামলাবে তিনি না থাকলে তো আওয়ামিলীগই থাকতো কিনা সন্দেহ আছে। ক্যাপিটেলিজমও প্রকৃতির উপর প্রভাব; মানব শিশু সামাজিক হয়ে জন্ম নেয়। এটুকু পর্যন্ত বলা ঠিক ছিলো যদিও আমি একমত নই।
মানব শিশু সামাজিক হয়ে জন্ম নেয়না জন্মের পর অবস্থান গত কারনই তাকে সামাজিকতা শেখায় কারন শুধু মানুষই নয় অনেক প্রানীও সমাজ বদ্ধ ভাবে বাস করে তাদের শিশুরাও তাদের সমাজকে আস্তে আস্তে চেনে।

২৮ শে জুন, ২০১৬ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:


" শেখ হাসিনা একা আর কতদিক সামলাবে তিনি না থাকলে তো আওয়ামিলীগই থাকতো কিনা সন্দেহ আছে। "

-আওয়ামী লীগ রাজনৈতিক দল নেই, উহা দলে পরিণত হয়েছে; দল হিসেবে দেশের ক্ষমতা দখল করে আছে। শেখ হাসিনার দরকার ছিলো বিএনপি থেকে দেশ কেড়ে নেয়ার; কিন্তু কেড়ে নিয়ে মানুকে সম্পৃক্ত করার চেস্টা করেননি; সঠিক রাজনীতি না করে উনি মানুষের মন থেকে মুছে যাবেন।

১৩| ২৯ শে জুন, ২০১৬ রাত ২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: ট্রাম্প আজকের জরীপে পিছিয়ে গেছে প্রায় ১২ পয়েন্টে।। কিন্তু সব বোঝা যাবে পড়ে।। হিলারীর বড় সমস্যা ব্যাক্তগত সার্ভার এবং লিবিয়ায় রাষ্ট্রূত সহ চারজনের নিহত হবার ঘটনা, ইরাক যুদ্ধের সমর্থন।। এই ফাড়াটাই কেটে গেলে....।।।

২৯ শে জুন, ২০১৬ ভোর ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:



হিলারী প্রেসিডেন্ট হলে, আরবে যুদ্ধ চলতেই থাকবে।

১৪| ২৯ শে জুন, ২০১৬ রাত ৩:২৭

মহা সমন্বয় বলেছেন: আমার মনে হয় এই brexit সারা পৃথিবীর অর্থনীতি এবং রাজনীতি নতুন ভাবে পট পরিবর্তন করবে। ইতিমধ্যে এর প্রভাব শুরু হয়ে গেছে বেশ ভালভাবেই।
এই গণভোটে ধনী লোকদের যে বিশাল ক্ষতি হয়েছে, তার হিসেব নিকেশ প্রকাশিত হতে শুরু করেছে। বিশ্বের ৪০০ ধনী মানুষ এক দিনেই মাত্র ক্ষতির মুখোমুখি হয়েছেন ১২৭.৪ বিলিয়ন ডলার।
ব্রেক্সিটে বিল গেটস এবং জেফ ব্যাজসের আর্থিক ক্ষতির পরিমান প্রকাশ ।
মাইক্রোসফটের বিল গেটস এবং এমাজন.কমের প্রতিষ্ঠাতা জেফ ব্যাজস। তারা প্রত্যেকেই একদিনে মাত্র এক বিলিয়ন ডলারের বেশি হারিয়েছেন :P । এই তথ্য প্রকাশ করেছে ব্লুমবার্গ। তারা আরো জানিয়েছে, ব্রিটেনের ১৫ জন ধনী ব্যক্তি ওই দিন ৫.৫ বিলিয়ন ডলার হারিয়েছেন। এই গণভোটের সরাসরি ফলাফল হলো, পাউন্ডের মূল্য সেই মার্গারেট থ্যাচারের (৩১ বছর আগের) সময়ের মূল্যে নেমে গেছে। এই আর্থিক ক্ষতি তারা কীভাবে কাটিয়ে উঠবে সেটাই এখন দেখার বিষয়।

২৯ শে জুন, ২০১৬ ভোর ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



এই ক্ষতি ও নেতৃত্ব বদল আমেরিকা পছন্দ করেনি; কিন্তু ট্রাম্প একা ৩১ কোটীর বিপক্ষে বলছে, যা হয়েছে ভালো হয়েছে; নিজ পায়ে কুড়াল মেরেছে।

১৫| ২৯ শে জুন, ২০১৬ ভোর ৪:০২

কল্লোল পথিক বলেছেন:





পরিস্তিতি হিলারীর দিকে।

২৯ শে জুন, ২০১৬ ভোর ৬:০৬

চাঁদগাজী বলেছেন:




হিলারী জয়ী হলে, বিশ্বে অরাজকতা বাড়বে; উহা সাক্ষী গোপাল

১৬| ২৯ শে জুন, ২০১৬ ভোর ৪:১৭

কালনী নদী বলেছেন: রূপক বিধৌত সাধু ভাইকে ফেসবুকে জিজ্ঞেস করেছি, উনি ভালো আছেন। আপনার মন্তব্য করা সেই লিঙ্কটিও তাকে দিয়েছি। ধন্যবাদ।

২৯ শে জুন, ২০১৬ ভোর ৬:০৫

চাঁদগাজী বলেছেন:




অনেক ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.