নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিদেশী কোন সাহায্য না নিয়ে ২/৩ বছরের জন্য ৫ লাখ নতুন পুলিশ নেয়া হোক

০৭ ই জুলাই, ২০১৬ রাত ৮:৫১



দেশে কিছুদিন আক্রমণ চলবে মনে হচ্ছে, যারা হত্যাকান্ড চালাচ্ছে তারা বেশ প্রস্তুতি নিয়ে নেমেছে; দেশে তাদের সমর্থকও আছে কিছু ঐতিহাসিক কারনে। শুরুতেই তাদিগকে প্রচন্দ শক্তি দিয়ে থামাতে হবে; তারপর, রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সমাধান বের করতে হবে; প্রথমে না থামাতে পারলে, ওদের সমর্থকদের সংখ্যা বেড়ে যাবে, জাতি পক্ষে ও বিপক্ষে ভাগ হয়ে যাবে।

প্রতি বর্গ-কিলোমিটার থেকে ৪ জন শিক্ষিত ও দেশ-প্রেমিক মানুষকে পুলিশে নেয়া হোক, ট্রেনিং শেষে, ৪ ইউনিটের ১৬ জন পুলিশ নিজ এলাকায় এক কেন্দ্রে থাকবেন, তারা ৪ বর্গ-কিলোমিটার দেখাশোনা করবেন; এলাকার সন্দেহ-ভাজনদের ১ বছরের জন্য কোথায়ও যেতে দেবেন না; সন্দেহ-ভাজনরা যেখানে চাকুরী করেন, পড়েন, সেখানে ১ বছর অবস্হান করবে। রাতে সন্ডেহ-ভাজনদের জন্য কার্ফু, কোথায়ও যেতে পারমিশন নিয়ে যেতে হবে।

শহর এলাকায়, প্রতি বর্গ-কিলোমিটারে ১০ জন পুলিশ থাকবেন দুস্টদের উপর নজর রাখার জন্য; শহরের সন্দেহ-ভাজনদের চাকুরী না থাকলে, ও পড়াশোনা না করলে, ওদের নিজের গ্রামে বাস করতে বাধ্য করতে হবে; সন্দেহ-ভাজনরা চাকুরী ও পড়াশানার পর নিজ বাসস্হানে অবস্হান করবে; ওরা কোন ফোন ও কম্প্যুটার ব্যবহার করতে পারবে না; অন্য এলাকায় যেতে পারবে না। বিনা পারমিশনে কারো বাড়ীতে কোন মেহমান অবস্হান করতে পারবে না আগামী ১ বছর।

বর্তমানে গোলযোগে, কোন অবস্হায় ভারতীয়দের সাহায্য নেয়া ঠিক হবে না, কারণ দেশের ৯০% মানুষ ভারত-ফোবিয়ায় ভুগছে; ভারতীয় কেহ এলে, অনেক মানুষের নীরব সমর্থন খারাপদের পক্ষে চলে যেতে পারে। আমেরিকান পুলিশ বর্তমান বিশ্বে সবার চেয়ে অদক্ষ, সব ড্রপ-আউট, টাউট, মাউট পুলিশের চাকুরী পাচ্ছে। ফলে, বিদেশীদের সাহয্য নেয়ার উপায় নেই।

নিজে দেশের ভালো দক্ষ মানুষেরা বেকার বসে আছেন, মানুষ নিজের এলাকার নাড়ী নক্ষত্র জানেন; নিজের লোকদের পুলিশে নেয়া হোক; অবসর সময়ে উনাদের কোন না কোন কাজে লাগানো সম্ভব; এখন প্রথম দিকে দুস্টদের ভয়ংকর শক্তি দিয়ে মোকাবেলা করার দরকার।

মন্তব্য ৬৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৬৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:২১

বাকরখানি বলেছেন: শুভেচ্ছা স্বাগতম, কালনী ছাগুর গুরু চাঁদগাজীর আগমন।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:



ব্লগ ইনটেলিজেন্ট মানুষদের মত বিনিময়ের প্লাটফরম; ওভাবেই আচরণ করুন।

২| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:৩৭

মুদ্‌দাকির বলেছেন: Eid Mubarak

ek mot, tobe, nij elakare hote hobe emon noy

০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:



নিজ এলাকার লোকজন সবাইকে চেনে, সবাইকে বুঝে; নিরপেক্ষভাবে নজর রাখতে এগুলো ফ্যাক্টর, মনে হচ্ছে!

৩| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:৪২

বিজন রয় বলেছেন: বাংলাদেশে আর কোন দিন ভাল কিছু সম্ভব নয়।

বাংলাদেশ নতুন মধ্যপ্রাচ্য।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:




দুর মিয়া, '৭১এ ছিল ভয়ংকর অবস্হা; ১ লাখ পাকি সেনার হাতে ভয়ংকর অস্ত্র, ৫৫ হাজার জল্লাদ দেশে মানুষ মারতো; একদিন ওরা সবাই পায়ে নীচে; এই ২/১ পিংগা পুংগা অগ্রিম কেঁচোর খাবারে পরিণত হবে।

৪| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:৫৩

মুদ্‌দাকির বলেছেন: নিজ এলাকা হলে আমাদের দেশে এবিউজ বেশি হবে বলে মনে হয়!!!

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:


এগুলো আমার ধরণা, ব্লগারদের সাথে শেয়ার করা। শিক্ষিত দেশ-প্রেমিকেরা যদি এবিউজ করে, আমরা কার উপর নির্ভর করবো?

আপনি সিরিয়াস হয়ে গেছেন; আমাদের সরকার ৫ লাখ মানুষকে চাকুরী দেবে? এখনো যারা মরছেন, সেগুলো সরকারের মেয়ের শ্বশুরের পক্ষের ও ছেলের বউ'এর গ্রামবাসী; সরকারের লোকেরা কলকাতায় ঈদ করতেছেন, হয়তো।

৫| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:০২

নাবিক সিনবাদ বলেছেন: সেনাবাহিনী কে বসিয়ে রাখছে ক্যান? ওদের সাহায্য নেয়া যায়না?

বিম্পি ২০০৪ সালে যেমনে নিছিলো।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:



সেনাবাহিনীকে নামালে কামান দাগোনোর সমান হবে; আর সেনাদের গ্রামে গ্রামে বিভক্ত করা ঠিক হবে না; সর্বোপরি, এসব সমস্যার রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সমাধান দরকার; যা দীর্ঘমেয়াদী, ও যেখানে উচ্চ-শিক্ষিত মানউষের দরকার।

৬| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:০২

আহলান বলেছেন: আপনি যাদের কথা ভাবলেন, তারা কি তাদের কথা ভাবে! যের জন্য চুরি করতে চান, সেই যদি বলে চোর, আপনার কিছু বলার থাকবে?

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:



আমার কথা ব্লগের বাইরে যাবে না; যদিও ব্লগে আজকাল কিছু সরকারী ব্লগার আছে, ওরা মোটামিটি লিলিপুটিয়ান টাইপের, মনে হয়।

৭| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:০৯

বাকরখানি বলেছেন:



ব্লগ ইনটেলিজেন্ট মানুষদের মত বিনিময়ের প্লাটফরম; ওভাবেই আচরণ করুন।

কথাটা নিজেরেও কি বলা উছিত না? ব্যান তো কম খাইলেন্না ৩বছরে।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:১৬

চাঁদগাজী বলেছেন:



আমাকে ব্যান করে আমার রাজনৈতিক ভাবনার জন্য, শক্তিশালী কমেন্টের জন্য; আমাকে দেশের বড় রাজনৈতিক দলের সমর্থক ব্লগারেরা পছন্দ করে না; তাই আমি অনেক ব্লগে ব্যান খেয়েছি; আমি গালির জন্য, ঝগড়ার জন্য, ফ্লাডিং, পর্ণের জন্য ব্যান খাইনি কোনদিন।

৮| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:



এখন কমেন্ট-ব্যানে আছি; যার পোস্টে কমেন্ট করেছি, উনি হতভম্ব হয়েছেন আমার কমেন্টে; কিন্তু ইগনোর করেছেন; কিন্তু ৩য় পক্ষের ২ জন আমর ল্যাজ নিয়ে টানাটানি করে হয়রাণ, ১ জন আমাকে দিয়েছেন ভয়ংকর খারাপ গালি!

৯| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:২৭

অেসন বলেছেন: আমরা সাহায্য না চাইলেও এড়াতে পারব কিনা সন্দেহ! কারন বর্তমান সময়ে সন্ত্রাসবাদ কোন দেশের একক সমস্যা না। আমেরিকা ও পশ্চিমা দেশগুলি আমাদের দেশের ব্যাপারে খুবই উদ্বিগ্ন। তাছাড়া ভারত মনে করে, বাংলাদেশে সন্ত্রাসবাদ কায়েম হলে তাঁর ছোঁয়া ভারতে লাগতে বাধ্য।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:




আমাদের সরকারী দল, বড় বিপক্ষ, মাজারী বিপক্ষ দলগুলোতে এত বেশী নিজস্ব সন্ত্রাসী আছে যে, নতুন পাগলদের জন্য স্হানও নেই; নতুন গুলো আসবে, পিপীলিকার মতো উড়ে যাবে; আমরা চীৎকার দিচ্ছি, কারণ আমরা সরকারী ও অন্য দলগুলোর সন্ত্রাসীদের ক্রস-ফায়ারের শিকার হবো।

১০| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩৮

সৈয়দ হাসানুজ্জামান (নয়ন) বলেছেন: বাংলাদেশে যারা রাজনীতি করে তারা অবশ্যই দেশ প্রেমিক । দেশের সেবা করার জন্যই রাজনীতি করেন । প্রতি বর্গ কিলোমিটারে সরকার দলীয় কয়েকশত নেতা কর্মী আছেন । আপনার উদ্ভাবিত ফর্মুলার তত্তাবয়কের দায়িত্ব তাদেরকে দিলে দেশের সব ঝামেলা পানির মত ঠান্ডা হয়ে যাবে ।
বাংলাদেশের রাজনীতির সমস্যা গুলি কি সেইটা খুজতে হবে । সমস্যা গুলি কেন তৈরী হয়েছে সেটা বুঝতে হবে । বাংলাদেশের মানুষের সেন্টিমেন্ট কি সেটা বুঝতে হবে ।
কোন কোরামিনেই উদ্ভুত পরিস্থিতির সমাধান সম্ভব নয় । প্রয়োজন প্রায়াশ্চিত্ত এবং তা অবশ্যই করবে সাধারণ মানুষ ।
আমরা স্বাধীন হয়েছিলাম স্বাধীনতার জন্য পরাধীনতার জন্য নয় ।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:



প্রতি বর্গমাইলে যে কয়জন সরকারীদলের সদস্য আছেন, প্রায় সবাই অন্যদের সাথে 'ঐক্যহীন' অবস্হায় আছে, এবং সমপরিমাণ বিপক্ষ আছে; তদুপরি, এদের অনেকেই বিভিন্নভাবে অনেক অন্যায়ের সাথে জড়িত; এদের মরাল নেই উদ্ভুত পরিস্হিতির মোকাবেলা করার, সেজন্য রাস্ট্রের মানুষ, পুলিশের দরকার।

বর্তমান সমস্যার দিকে দেশ গেছে, কারণ ১৯৭২ সাল থেকে মানুষকে বন্ছিত করা হয়ে ৪৫ বছর; সবচেয়ে বড় ক্ষতি হয়েছে মানুষকে শিক্ষা থেকে বন্ছিত করে; যার ফলে, মানুষ অশিক্ষা ও কুশিক্ষা পেয়েছে প্রচুর।

এটার সাংস্কৃতিক, অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক সমাধান দরকার।

১১| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:৪৬

অসভ্য রাইটার বলেছেন:

এ দেশের লোকেরই কমেন্ট দেখুন ।

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:




অনেকেই সঠিক সমাধান বের করতে পারবেন না; সেজন্য আমাদের মেজোরোটিকে নিজেদের সমাধানের উপর আস্হা রাখতে হবে; আমরা সিরিয়ান নই, আমরা পালিয়ে যাবো না।

১২| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:৪৮

বাকরখানি বলেছেন: আপনে বয়সে এখানকার সবার মুরুব্বি, মিথ্যা কথা বলা ঠিক না বস। আপনে প্রত্যেকবার ব্যান খাইসেন ব্যক্তি আক্রমণ কৈরা।

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:



আমি মনেকরি, ওগুলো হয়তো সঠিক ও শক্তিশালী কমেন্ট ছিল; আমি "ভাই, ভাইজান, আপামনি, সুন্দর লিখছেন", টাইপের মন্তব্য করি না।

১৩| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:৫২

অতৃপ্তচোখ বলেছেন: আপনার সাথে একমত পোষণ করলাম

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:




আমাদের সমস্যা আমাদেরকে সমাধান করতে হবে; দেশে যারা মানুষ মারছে তারা পাকী, বা আরব নয়, ওরা বাংগাল; উহাদের জন্য আমাদের পদক্ষেপ হবে সঠিক; বাহিরের লোক কামান দাগাবে।

১৪| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:০৯

রায়হানুল এফ রাজ বলেছেন: ৩/৪ বছর পর পুলিশরা স্থায়ী হওয়ার জন্য নতুন আন্দোলন শুরু করবে। দেখবেন কোবরা ইফেক্ট হয়ে গেছে।

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:



তখন লোক সংখ্যা হবে ১৮ কোটী ও পুরানো ১ লাখ রিটায়ারের পথে যাবেন; ২ লাখ যেকোন সময় সৌদীতে চাকুরী পাবেন; সৌদী ভবিষ্যতে তার বর্ডার পাহারা দিতে বাংলাদেশ ও পাকিস্তান থেকে লোক নেবে।

১৫| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:২৬

সৈয়দ হাসানুজ্জামান (নয়ন) বলেছেন: চাঁদগাজী ভাই দেশ প্রেমিক খোজার পদ্ধতিটা কি ? বর্তমানে যে পুলিশে নিয়োগ হচ্ছে তা কি দেশ দ্রোহীর বিবেচনায় ?

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪৪

চাঁদগাজী বলেছেন:



দেশ প্রেমিক খোঁজার উপায় হলো, তাদের ব্যাক-গ্রাউন্ড চেক, শিক্ষা প্রতিস্ঠান ও এলাকার সাধারণ মানুষের ফিডব্যাক।

বর্তমানে সরকার মুলত: নিজের পার্টির অনুমোদনে লোক নিচ্ছে অনেক ক্ষেত্রে।

১৬| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:৩০

কালনী নদী বলেছেন: যে কোন সরকারি সেক্টরে সৎ মানুষ নিয়োগ দেওয়া উচিৎ কিন্তু সেরকম হচ্ছে না। বর্তমান সময়ের আইন-ব্যবস্থা শোষক সমায দ্বারা নিয়ন্ত্রিত। আর এখন পুলিশে সহজে ভালো মানুষ যেতে চাচ্ছেন না। আসলে সরকারে বড় ধরণের রদবদল না হলে এসব চিন্তা বর্তমানে অনেকটাই অলীক।

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:




পুলিশের মত বাহিনীতে লোক ঘুষ দিয়ে চাকুরী পাচ্ছে; তাই পুলিশ এখন ভয়ংকর।

১৭| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:৩৯

সৈয়দ হাসানুজ্জামান (নয়ন) বলেছেন: বলেছেন বর্তমান সময়ের আইন-ব্যবস্থা শোষক সমায দ্বারা নিয়ন্ত্রিত। তাহলে সৎ মানুষ নিয়োগ দিবে কে ?

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪৮

চাঁদগাজী বলেছেন:



সেটা চিন্তার বিষয়।

১৮| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:৩৯

চিন্তিত নিরন্তর বলেছেন: আপনার লেখা পড়ে যতটা ভাল লেগেছিল, বিজন রয়ের মন্তব্য পড়ে ততটা খারাপ লাগল। উনিকি জানে ভারতে কত জন পুলিশ গত দশ বছরে জংগিবাদ এর শিকার হয়ে মারা গেছে? আমি বুকে হাত দিয়ে বলব, বাংলাদেশে তার ১০০ ভাগের এক ভাগ মারা গেছে কিনা সন্দেহ।

বিএনপির সময়ে জেএমবি র উত্থান এখনকার চেয়ে অনেক ভয়ংকর ছিল। ওরা দলীয় মদদ পেয়েছিল। কিন্তু বাচেনি, গুষ্ঠি সহকারে গায়েব করে দেয়া হয়েছে। সরিকার ভুল করেছে, ওদের ছ্যাঁচড়া গুলোকে জামিনে বা মেয়াদ শেষে মুক্তি দিয়ে। ওরা মুক্তি পেয়ে আবার হয়ত সংগঠিত হয়েছে। বিএনপি, সর্ব হারাদের ক্রস ফায়ারে ফেললেও ওদের নয় কেন?

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:




বিএনপি সাময়িক সমাধান চেয়েছিল, দীর্ঘমেয়াদী সমাধানে যেতে পারেনি হয়তো জামাত ও আমিনী ফামিনী, হিজবুত ইত্যাদির ইনফ্লুয়েন্সে।

১৯| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১:১৩

সৈয়দ হাসানুজ্জামান (নয়ন) বলেছেন: গুলশানের ঘটনায় যে কজন সন্ত্রাসী নিহত তাদের ব্যাক-গ্রাউন্ড, শিক্ষা প্রতিষ্ঠান, এলাকার মানুষের ফিড ব্যাকে খারাপ কিছু ছিল না ।

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমাদের অর্ধেক মানুষ নিজের নাম লিখতে পারে না; পরিবারের একদিনের খাবার যোগাড় করতে গড়ে ১৬ ঘন্টা কাজ করতে হয়; তাঁদের কি সময় আছে কে কি করছে জানার? সমাজের কে কি করছে জানতে হলে প্রফেশানেলকে দায়িত্ব দিতে হবে।

২০| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১:২৩

জে.এস. সাব্বির বলেছেন: অনেকটা ১৪৪ ধারা জারি করার সমান! এটার প্রয়োজন ।সাথে সাথে আমাদের ৭১এর কথা স্মরণে রাখতে হবে ।আজকের এসব ইছরে পোকারা তেমন কিছু না..... জাতি জঙ্গি কলঙ্ক থেকে মুক্তি পাক ।।

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১:৫২

চাঁদগাজী বলেছেন:



'৭১ কে হায়েনা বাহিনীর সাথে তুলনা করলে, এগুলো ইঁদুর; ২ দিন পর কেঁচোর খাবার হয়ে যাবে; সরকার এতদিন নির্মুল করেনি, কারণ তারা জনতাকে ভীত ও ব্যস্ত দেখতে চেয়েছিল।

২১| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১:২৮

কাগজের নাও বলেছেন: ২/৩ বছরের জন্য ৫ লাখ নতুন পুলিশ নেবার পরামর্শ দিয়ে কি -
১. 'পুলিশ নিয়োগ বাণিজ্য' আরও বাম্পার করতে চাইছেন?
২. পুলিশ কর্তৃক ঘুষ এবং দুর্নীতি কি আরও ত্বরান্বিত করতে চাইছেন?
৩. জঙ্গি দমনের নামে পুলিশ কর্তৃক সাধারণ মানুষকে হয়রানি করা কি আরও উৎসাহিত করছেন?

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১:৪৯

চাঁদগাজী বলেছেন:




রাস্ট্র, নাগরিক, প্রশাসন, জনতাকে নিয়ে সনাতন একটা লজিক আছে; এবং সেটা আদর্শ পরিবেশকে নিয়ে।
বাকী যা ঘটবে সেগুলো ব্যতিক্রম; ব্যতিক্রমের কমবিনেশন ও পারমুটেশন করলে হাজার প্যাটার্ণ বের হবে; আমরা কি সবগুলোর ফলাফল নির্ণয় করতে পারবো?

০৮ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:



সরকার যদি নিজে না পারে, বিদেশীদের সাহায্য চাইতে পারে; সেটা হবে ভয়ংকর ভুল।

পুলিশ নিতে বাণিজ্য করলে সরকার ডুববে, যেমন বর্তমান পুলিশ বাহিনীর উপর মানুষের আস্হা নেই।

২২| ০৮ ই জুলাই, ২০১৬ সকাল ৮:০৯

ডঃ এম এ আলী বলেছেন: দেশের জনসংখ্যার তুলনায় পুলিশের সংখা খুবই কম তাতে কোন সন্দেহ নেই । সে হিসাবে এ সংখ্য্ বারাতে হবে । তবে তাদেরকে যদি উপযুক্ত প্রশিক্ষন ও নৈতাকতা শিক্ষা না দেয়া হয় তাহলে তা ফলপ্রসু হবেনা । তাদেরকে হতে হবে জনতার বন্ধু অপরাধির দুষমন । জনতা কোন অপরাধী চোর ডাকাত পাকরাও করলে তারা বলে আমাদেরকে পুলিশের কাছে দিয়ে দাও । অপর দিকে কোন ছোট খাট পারিবারিক বিবাদ বিসংবাদের ফলে ক্ষতিগ্রস্ত কাওকে যদি বলা হয় পুলিশের কাছে যাও, তাহলে তারা হাতে পায়ে ধরে যেন তাদেরকে পুলিশের কাছে যেতে না হয় । তা ছাড়া, পুলিশকে হতে হবে তৎপর । কোন ঘটনা ঘটার আগে কিংবা সাথে সাথে তাদের ঘটনা স্থলে হাজির হয়ে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে । এ জন্য তাদের সংখ্যা এই মহুর্তে যা আছে তাই ঠিক রেখে নিরাপত্তার দায়ীত্বরত ও টহল পুলিশের জন্য পর্যাপ্ত যানবান বা প্রত্যেকের জন্য মোটর সাইকেলের ব্যবস্থা করতে পারে । এর ফলে নতুন পুলিশ নেয়ার চেয়েও আনেক কম অর্থ ব্যয়ে পুলিশকে গতিশীল করা যায় । এখন বলতে গেলে শতকরা ৯৯ টি ক্ষেত্রে পুলিশের কার্যকলাপকে তাদের তৎপরতা হিসাবে অভিহিত করা করা যায়না , পুলিশ এখন শতকরা ৯৯ টি ক্ষেত্রে তৎপর নয় বরং অত:পর । অগ্রবর্তী গোয়েন্দা কার্যক্রম থেকে শুরু করে ঘটনা পরবর্তী কর্যক্রম সর্বক্ষেত্রই তারা অত:পর । এর জন্য প্রয়োজন পুলিশের বড় কর্তা থেকে শুরু করে সাধারণ সিপাই সকলের উপযুক্ত প্রশিক্ষন ও যানবাহন । এ ক্ষত্রে তাদের যে ঘাটতি রয়েছে তা সাম্পরতিক গুলশানের ঘটনায় প্রমানিত এবং পুলিশের বড় কর্তারা তা অপেনলী স্বিকারও করেছেন।

০৮ ই জুলাই, ২০১৬ সকাল ১০:০৮

চাঁদগাজী বলেছেন:



জনতার অধিকার প্রতিস্ঠিত না করলে, সময়ের সাথে বর্তমান রাজনৈতিক দলগুলো থাকবে না; আর জনতার অধিকার প্রতিস্ঠিত করতে হলে, বর্তমান পুলিশ বাহিনী থাকতে পারবে না, এই বাহিনী জাতির জন্য সমস্যা।

২৩| ০৮ ই জুলাই, ২০১৬ সকাল ১০:৪৬

হাইজেনবার্গ ০৬ বলেছেন: স্যার, আপনার পোস্ট পড়ে মনে হয় আপনি হেডলাইন নিউজ এনালিস্ট, ব্লগার। নিউজ থাকে না বাট অন্য সব থাকে।একটা নিউজ ফ্লাস হলো আর আপনি খবরটা পড়ে নগদে কিছু দিক নির্দেশনা দিয়ে লিখলেন।কিন্তু নিউজের সোর্স বা যারা মুখপাখ্য তাদের ব্যাপারে কোন কথা নেই।

পোস্ট পড়ে বুঝা যায় নতুন পুলিশ নিয়োগের দরকার আছে, কিন্ত ভারতীয় ফোর্সের আসা সংক্রান্ত নিউজটা জানা না থাকলে ভারতীয় কেহ এলে পড়ার পরে মনে হয় এ প্রসংগ কেন এলো? ডিড ইউ গেট মী?

২১ নং ভালো প্রশ্ন করছে। কিন্তু আপনার উ্ত্তরটা বুঝা দু্‌স্কর।



০৮ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:



হ্যাঁ, আপনার কথা বুঝেছি।
যতটুকু সম্ভব, আমি সমগ্র পরিস্হিতি বুঝার চেস্টা করে, অনুধাবন করে, আমার কথাগুলো লিখেছি।

এই পোস্টে, আমি লিখেছি যে, আমেরিকার পুলিশ ভালো করছে না; লেখার ২৪ ঘন্টা পর, ডালাসে ৪ পুলিশের মৃত্যু হয়েছে গুলিতে আরো ৬ জন গুরুতর আহত। আমি বুঝতে চাচ্ছি যে, আমি সমগ্র পরস্হিতি বুঝার চেস্টা করছি; এতে সংবাদ আছে, আলোচনা আছে, সবই আছে।
যেহেতু পোস্টগুলো পুরোটাই আমার মতামত, আমার অনুধাবন, সংবাদ ইত্যাদি পোস্টের মুল কথা নয়।

২৪| ০৮ ই জুলাই, ২০১৬ দুপুর ২:১০

ঢাকাবাসী বলেছেন: এখন এদেশে আর কিছু সম্ভব বলে মনে করিনা। একটা পু... ২০ লাখ দিয়ে ভর্তি হয়, অথবা দলীয় বিাবেচনায় আসে, প্রশিক্ষনের বালাই নেই, দরকার মনে করেনা। তারপর ওদের প্রথম টার্গেট হয় ২০ লাখের বিনিময়ে ২ কোটি যোগার করা। বিভিন্ন কারণে গভ.. এদের তোয়াজ করে চলে। ফলে আইন শৃংখলা রক্ষা দুরে থাক মিনিমাম কাজটুকুও হয়না! আপনি বলেছেন ৪ জন শিক্ষিত লোক প্রতি বর্গ কিলোমিটারে..। আরি ১০০ জনের মধ্যে ২০ জন আইএ পাশ পেতে পারেন তবে ১০ শিক্ষিত পান কিনা ডাউট। জিপিএ ৫ পেয়ে ইংরেজীতে বলে আইএম জিপিএ ফাইভ! নেপালের রাজধানীর নাম জীবনে শোনেনি বা বলবে ভূপাল! ফরগেট ইট। গুজার আবার চিৎ অয়া শোওনের সখ!

০৮ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:




এ অবস্হা চলতে থাকলে, ভয়ংকর কিছু ঘটতে পারে; সেটা হতে পারে জনতার বিসফোরণ; জনতা পরাজিত হলে, সেটা সিভিল-ওয়ারের রূপ নেবে; এভাবে কড়াইয়ের মাঝে ১৭ কোটী রান্না করা চলবে না।

২৫| ০৮ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১১

কালনী নদী বলেছেন: ফেসবুকে আপনি আমার বন্ধু হয়েছেন সেটা কি সত্যি আপনি?
আমার নামে http://www.somewhereinblog.net/blog/jrr চার মাস দরে আপনাদের মন্তব্য করে যাচ্ছে এমনকি াইম নিজেও ব্যাপারটা দড়তে পারি নি! এর নিচে আমার আগের কমেন্ট মনে করে আলোচনা চালিয়ে গিয়েছি। যত বোকা মনে করেছিলাম এর চেয়েও বড় মাস্টারমাইন্ড। এর করা মন্তব্য ফলো করবেন, একেবারে আমার হুবহু কপি করার চেষ্ঠা করছে। ব্যাপারটা ভয়ঙ্কর বটে।

০৮ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:




আমার কোন "ফেসবুক একাউন্ট নেই"।

ব্লগের শুরু থেকেই কিছু লোক গন্ডগোল করে আসছে; এটা বাংগালীদের অপরাধী-মনের প্রমাণ

২৬| ০৮ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

অসভ্য রাইটার বলেছেন: অবাস্তব একটা স্বপ্ন

০৮ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:




এগুলো কিছু ধারণা মাত্র।

২৭| ০৮ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২২

কালনী নদী বলেছেন: আপনার নামে ফেসবুকে আইডি সাথে পেজও বানানো হয়েছে। এমনভাবে আপনাকে উপস্থাপন করছে মনে হচ্ছে সেটা আপনারই একাউন্ট!
পেজের নাম দেওয়া হয়েছে- চাঁদগাজী - গোপালের গরু। এবাউটে লেখা- আমি বিশ্বের সেরা ধার্ষনিক, মগজবিহীন বলদ এবং বাল্গার। তেল না মার্লে কেউ বালগার হইতে পারবেন্না।

এই লিঙ্কটা দেখে আসেন সব বোঝতে পারবেন।

https://web.facebook.com/Chandgazi420

০৮ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:




আমারকোন ফেসবুক একাউন্ট নেই; জানানোর জন্য ধন্যবাদ।

২৮| ০৮ ই জুলাই, ২০১৬ রাত ১০:১৮

আহা রুবন বলেছেন: নতুন পুলিশ নিয়োগ দিতে সরকার ভয় পায় ভাবে বেতন দেবে কোথা থেকে। কিন্তু পুলিশ বাড়ালে অর্থনীতির চাকা দ্রুত হবে, কেননা চাঁদাবাজি কমবে, জান-মালের ক্ষয় কম হবে। এই কথাটা সরকারকে বোঝাবে কে?

০৮ ই জুলাই, ২০১৬ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:




সরকার গোঁড়া, অগণতান্ত্রিক ও অদক্ষ।

২৯| ০৯ ই জুলাই, ২০১৬ রাত ১:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন: হ্যা

আমি একমত । তবে আমার কিছু কথা আছে

যেমন লোক নিয়োগ দেয়া যেতে পারে তবে সেটা যোগ্যতার ভিত্তিতে । ঘুষ আর নিয়োগ বানিজ্যের দিকে নজর দেয়া জরুরী

কিন্তু ২৮নং এর উত্তর এ বলেছেন
অদক্ষ আর গোড় এটা মানতে পারলাম না ।

সবার ই কাজের ধরন কি এক হয় ।
বুশ আর ওবামা কি এক?

০৯ ই জুলাই, ২০১৬ রাত ১:৪৫

চাঁদগাজী বলেছেন:



১৯৭২, ১৯৯৬, ২০০৯ এ আমরা অনেক আশা করেছিলাম; আমাদের অবস্হা ব্রাজিলের মতো হতে পারতো; আওয়ামী লীগের সব নেতার দক্ষতা ছাত্রলীগের ছেলেদের সমান।

৩০| ০৯ ই জুলাই, ২০১৬ রাত ৩:১৬

গরল বলেছেন: প্রফেশনাল অভিজ্ঞতা, মানে পুলিশ রিফর্ম প্রগ্রাম এর একজন কনসালট্যান্ট এক্সপার্ট ছিলাম, সেই অভিজ্ঞতা থেকে বলছি, পুলিশের নিয়োগেই সমস্যা। পৃথিবীর সব দেশের মানে উন্নত বিশ্বে এক স্তরের নিয়োগ হয়ে থাকে সেখানে আমাদের দেশে তিন স্তরে হয়ে থাকে। এটা বদলাতে হবে এতে করে অভিজ্ঞতার ভিত্তিতে স্পেশালাইজেশন করতে হবে। যেমন বাংলাদেশ পুলিশে আজকে থানায়, কালকে কোর্টে, পরশু আর্মড ব্যাটালিয়ন, তরশু সিআইডি, এর পর ইমিগ্রেশন আবার এসবি-ডিবি মানে জগাখিচুড়ি। আবার একই তদন্ত থানার এস আই করে, ডিবি করে, সিআইডি করে, ইদানিং র‌্যাব করে আবার নতুন যোগ হয়েছে পিবিআই। তার মানে কোন সেপারেশন ওফ ডিউটিজ নাই পুলিশ রেগুলেশনে। পুলিশের প্রধান কয়েকটি কার্য্যক্রম যেমন তদন্ত, পেট্রল এবং থানার অপারেশন এবং স্পেশাল অপারেশন যেমন বন্দি উদ্ধার বা মব কন্ট্রোল এর জন্য আলাদা আলাদা এজেন্সি এবং একটা বেসিক অভিজ্ঞতার পর সম্পূর্ণ আলাদা সার্ভিস এর অধীনে নিয়ে যেতে হবে। অথবা সম্ভব হলে আলাদা নিয়োগ এর ব্যাবস্থা। তদন্ত করার জন্য স্পেশাল ট্রেনিং ও পরীক্ষার ব্যাবস্থা থাকতে হবে যেমন ইউএস বা ইউকে তে তাদেরকে ডিটেক্টিভ বলা হয়, পুলিশ না যদিও তারা পুলিশ থেকেই পরীক্ষা দিয়ে ডিটেক্টিভ হয়। এবং স্পেশালাইজড সংস্থা হিসাবে সিআইডিকে পুলিশ থেকে সম্পূর্ণ আলাদা করে সরাস্ট্র বা আইন মণ্ত্রণালয়ের অধীনে দিটে হবে। আর্মড ব্যাটালিয়নকে আলাদা করে সোয়াট এর মত করে তৈরী করতে হবে। অথবা র‌্যাবকে দিয়ে সেই কাজ করান যেতে পারে। ওনেক কিছু করার আছে যা এত ছোট আকারে বলে শেষ করো যাবে না।

০৯ ই জুলাই, ২০১৬ সকাল ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:



পুলিশ হলো রাস্ট্রের স্হিতি, শান্তি ও শৃংখলা রক্ষায় নিয়োজিত সংস্হা; মানুষের সামনে এর থেকে গুরুত্বপুর্ণ কোন সংস্হা নেই; দেশ তাদের ব্যব হার করছে পেটোয়া বাহিনী হিসেবে, এখানে সরকার বড় ভুল করেছে।

প্রিভেনশানের জন্য অপরাধীদের ধরার জন্য ডিটেকটিভদের ব্যবহার করছে সারা পৃথিবী; বাংলাদেশকে সিংগাপুর ইত্যাদির মডেল ব্যভার করতে হবে।

আপনি কি দেশে কাজ করছেন?

৩১| ০৯ ই জুলাই, ২০১৬ সকাল ৭:২৯

ডঃ এম এ আলী বলেছেন: এক দুই তিন গুনি দিন দিন
কখন হবে বন্ধনীর অবসান
পুলিশ বাড়লে হবে নির্যাতন
সেই ভাল আগে হোক সকলী
বন্ধনহীন, তার পর যা হয় হবে
পুলিশী প্রশাসনটা তো যাবে ।

০৯ ই জুলাই, ২০১৬ সকাল ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



দেশের রাজনীতি মানুষকে খারাপের দিকে নিয়ে গেছে।

৩২| ০৯ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৩০

গরল বলেছেন: হ্যা আমি দেশেই কাজ করেছি এবং বাংলাদেশ পুলিশের সাথে, তবে আমার সেক্ট্র ছিল সাইবার ক্রাইম।

০৯ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:



ভালো সেক্টর, সর্বশেষ টেকনোলোজী।

৩৩| ১০ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪২

গরল বলেছেন: একজন ক্লাস ৮ পাস কনস্টেবল প্রমোশন পেয়ে এএসআই হয়ে যখন মামলার তদন্তের দায়ীত্ব পায় সেই তদন্তের কোয়ালিটি কি হয় সহযেই অনুমেয়। থানার ৭০% এএসআই আর এসআই এইরকমের। এরা যদি আবার সাইবার ক্রাইমের তদন্ত পায় তাহলে অবস্থা কি হবে আন্দাজ করতে পারেন? আবার বিসিএস পাশ এএসপি যখন কয়েকটা থানার দায়ীত্বে থাকে তখন সে একেবারেই অনভিজ্ঞ এবং আইনও জানে না। তাই থানার ওসি বা ইন্সপেক্টর যা বলে তাই শুধু শুনে যায় এবং শিখতে থাকে। এমনকে এখন এত কম বয়সে এসপি হয়ে যাচ্ছে যে সব দিক দিয়ে থানার ওসিদের থেকেও ঞ্জান কম থাকে। অতএব আমাদের প্রস্তাব ছিল যে পুলিশের নিয়োগ হতে হবে স্বতন্ত্র ব্যাবস্থায়, আর্মীর মত এবং এসআই থেকেই আইজিপি হবে। তদন্ত এবং থানার কার্য্যক্রমকে আলাদা করতে হবে যাতে দুইজনের কাজের মধ্যে সেপারেশন থাকে এবং স্পেশালাইগেশন তৈরী হয়। ট্রাফিক পুলিশকে বিআরটিএর অধীনে দেওয়া যেতে পারে, গোয়েন্দা সংস্থাকেও পুলিশ থেকে আলাদা করে স্পেশালাইজড নিয়োগ ও ট্রেইনিং এর ব্যাবস্থা করতে হবে। রিমান্ড প্রথা বাতিল করে এভিডেন্স বেজড ইন্টেররোগেশনের ব্যাবস্থা চালু করতে হবে আর এজন্যই বিশেষায়িত তদন্ত সংস্থা দরকার। বাংলাদেশ পুলিশের টপ টু বটমের ধারণা হল না পেটালে তথ্য আদায় সম্ভব না কারণ তাদের সেই ঞ্জান নেই।

ক্রাইম প্যাটার্ন অ্যানালািসিস, মবিলিটি অব ক্রাইম, ক্রস রেফারেন্স ও ক্রস কানেকশন বিটুইন সাবজেক্টস অ্যান্ড অবজেক্টস এগুলোর জন্য অত্যাধুনিক প্রযুক্তিই শুধু না, অত্যাধুনিক কর্মপদ্ধতি ও কর্মপরিকল্পনা প্রণয়ন জরুরী। সেজন্য প্রশিক্ষিত লোকবল পুলিশে নেই। আগে সরকারী দল ক্যাডার পালত প্রভাব বজায় রাখার জন্য। আর এখন ক্যাডার পালে সরকারী পয়সায় পুলিশে ঢুকিয়ে। অতএব পাচ লক্ষ পুলিশ নেওয়া মানে পাচ লক্ষ ক্যাডার ঢুকান। সবচেয়ে আগে দরকার উন্নত প্রসেস অ্যান্ড প্রসিডিউর, এটা বানাবে কে? আমরা চেষ্টা করেছিলাম কিন্তু আমাদের কথা কানে নেয়নি সরকার।

১০ ই জুলাই, ২০১৬ সকাল ৯:১৪

চাঁদগাজী বলেছেন:



বর্তমান সরকারে মন্ত্রী সভায় যারা আছে, এরদের ২/১ জন ব্যতিত বাকীগুলো জীবনে ১ দিনও কোন চাকুরী করেনি; এদের চাকুরীর শুরুতেই মিনিস্টার বা এমপি; এগুলো কলা গাছ।

পুলিশ হলো জাতির আইন প্রয়োগ ও শৃংখলা বজায় রাখার প্রশাসন; সেখানে ঘুষ দিয়ে ও অশিক্ষিত মানুষকে সময়ের সাথে প্রমোশান দিয়ে পাথর যুগের প্রশাসন চালাচ্ছে সরকার।

মানুষকে পিটিয়ে নিজেরা আইন ভেংগে ওরা কতদিন ইনভেস্টিগেশন করবে? ইডিয়টের দল।

৩৪| ১২ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৩৯

চাঁদগাজী বলেছেন: বিএনপি'র পতন চোখে পড়ছে, নেতা কমেনি, অফিসিয়েল কর্মকান্ড শিথিল হচ্ছে ক্রমেই; সরকারের কার্যক্রমের ১৮০ ডিগ্রি বিরোধীতা করে মিডিয়ায় প্রেস বিবৃতি দেয়াই মোটামুটি রাজনৈতিক কর্মকান্ড হিসেবে গণ্য করছে শীর্ষ নেতৃবৃন্ধ। এরপর, সরকার এসব বিবৃতি প্রকাশে বাধা দিবে নিশ্চয়ই। সাপোর্টারেরা ক্রমেই হতাশ হচ্ছে, শুরু হবে দোষারুপের পালা, তখন দলের অস্তিত্ব নিয়ে শংকা দেখা দিবে।

বিএনপি'র দুর্দিন কি আওয়ামী লীগের জনপ্রিয়তা বাড়াচ্ছে সামানুপাতিকভাবে? মনে হচ্ছে না, বরং উল্টো কিছু চোখে পড়ছে, বিএনপি'র নিস্কৃতার সময় সরকার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.