নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আপনি মিলিটারী ক্যু বিরোধী, ভালো; কিন্তু এরোদেগানের এত প্রশংসা কেন?

২০ শে জুলাই, ২০১৬ ভোর ৪:২০



বৃটিশ কলোনী থেকে বের হয়ে, বাংগালী ও পাকিস্তানী সাধারণ মানুষের স্বাধীন ও সুখী জাতি হিসেবে বাস করার মহান স্বপ্নকে বুটের নীচে দলিত করে দিয়েছিল প্রথমে পাকিস্তানী জেনারেলেরা ও পরে বাংলাদেশী জেনারেলেরা; ফলে, বাংগালীরা বিশ্বের কোন দেশে মিলিটারী ক্যু'কে কোনদিনও সমর্থন করার কথা নয়।

অটোম্যান রাজতন্ত্রের এক জেনারেল কর্ত্তৃক প্রতিস্ঠিত গণতান্ত্রিক তুরস্কে গত সপ্তাহের মিলিটারী ক্যু'টি সেই জাতির জন্য প্রথম ক্যু ছিল না, এবং এটা শেষ ক্যু'ও নয়; তবে, বিশ্ববাসী ও তুরস্কের সাধারণ মানুষের জন্য সুসংবাদ ছিল যে, ক্যু'টি এবার সফল হয়নি। কিন্তু ক্যু'টি আগামী ক্যু'এর বীজ বপন করে গেছে, মানুষের হাতে অনেক সাধরণ সৈনিক নিহত হয়েছে; ঠিক মতো পানি ও তাপ পেলে সঠিক সময়ে চারা গজাবে।

এই ক্যু'টি ঘটেছে এমন এক সময়ে, যখন বাগগালীরাও সামাজিক মাধ্যম ব্লগে উপস্হিত আছেন, এবং নিজেদের মতামত, পর্যবেক্ষণ ও এনালাইসিস প্রকাশ করছেন; এই ক্যু'কে ঘিরে অনেকগুলো পোস্ট এসেছে ব্লগে, এবং এতে প্রচুর ব্লগার মন্তব্য করেছেন; প্রায় সবাই একবাক্যে ক্যু'এর বিরোধীতা করেছেন, তুরস্কের সাহসী জনতার ও সরকারের প্রশংসা করেছেন; গণতান্ত্রিক সরকার মিলিটারীর অন্যায় পদক্ষেপকে থামিয়ে দিয়েছেন, ভালো; প্রশংসা পাবার কথা।

গণতণ্ত্র রক্ষা পেয়েছে, ভালো; তুরস্কের নির্বাচিত সরকার টিকে গেছে, সেটাও ভালো; এতে এরোদোগানও হয়তো প্রশংসা পাবার যোগ্য; কিন্তু আমরা বাংগালীরা তুর্কি মিলিটারীর বিপক্ষে বলার পরও, এরোদোগানকে প্রশংসা করতে পারি না; কারণ, উনি আমাদের জাতির ভয়ংকর একটা সেনসেটিভ ব্যাপার, যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধীতা করেছেন। উনার সরকার টিকেছে, সেটা ভালো, উনি টিকে গেছেন, সেটা ভালো; কিন্তু আমরা উনার প্রশংসা করতে পারি না।

এরোদোগান যখন যুদ্ধাপরাধের বিচারের বিরোধীতা করেছেন, যুদ্ধাপরাধীদের এদেশীয় সমর্থকেরা খুশী, আনন্দে উদ্ভাসিত হয়েছিলেন; কিন্তু তাদের সেই খুশীকে জনতার সামনে প্রকাশ করার সুযোগ পাননি; এবার এই সুযোগে এরোদোগানের পক্ষে চীৎকার দিয়ে কি আগের চেপে রাখা খুশীটাকে প্রকাশ করছেন?

মন্তব্য ৪৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৬ ভোর ৫:৫০

ডঃ এম এ আলী বলেছেন: আস্তে আস্তে সবকিছুই জলের মত পরিস্কার হয়ে যাবে ঘটনাটির ফসল কোন দিকে গড়ায় ।

২০ শে জুলাই, ২০১৬ ভোর ৬:১৪

চাঁদগাজী বলেছেন:




অনেকে হঠাৎ করে বেশী প্রশংসা করছে; তুরস্কের এই সরকার বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে

২| ২০ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৫৭

ডঃ এম এ আলী বলেছেন: গত পোস্টের মন্তব্যে ছোট্ট করে একটা কথা বলা হয়েছিল । এখন দুনিয়ার বড় বড় মিডিয়ায় দেখা যাচ্ছে সে তার নীজের অবস্থা নাজুক করে তুলেছে , মানুষ জন দেখি কেমন কেমন বলা শুরু করছে ।

২০ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:




মিলিটারীরা জাতিকে বুটের নীচে রাখে, এরোদোগান জাতিকে সিরিয়ার মত অবস্হানে নিতে পারে; ২০০২ থেকে ২০১৬ সাল, এত লম্বা সময় থাকলে সমস্যা হয়।

৩| ২০ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৫৭

নীলাকাশ ২০১৬ বলেছেন: এরদোগান যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতা মোটেও করেননি; বিচারের নামে যে ঐতিহাসিক প্রহসন বাংলাদেশ সরকার করল, সারা মুসলিম বিশ্ব চুপ করে তা দেখলেও এরদোগানের বিবেক তাতে সায় দেয়নি - তাই প্রতিবাদ করেছেন মাত্র! কিন্তু কোন বাধা তো দেননি!

২০ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ সরকার বিচার করেছে সর্বাধিক বিবেচনা দিয়ে, অন্যদেশে এই ধরণের বিচার হয়, ১, ২, ৩; যাক, জল্লাদগুলো বিচার পেয়েছে, মুক্তিযোদ্ধাদের বিনা বিচারে মেরেছে এসব জল্লাদেরা।

জেনারশনের বাতি জ্বালিয়ে রাখার পক্ষপাতি?

৪| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৩৩

ফেরদৌসুর রহমান বলেছেন: ক্যু' ব্যর্থ হওয়ায় কামাল আতার্তুকের পেতাত্নাদের ব্যপক ফাঠছে। আগামী ক্যু' পর্যন্ত অপেক্ষা করুন। আবার ক্যু' হলে আনন্দ উল্লাস করবেন। তখন মেনে নেব আপনাদের আবাল মার্কা যুক্তিগুলো। কারণ ইতিহাস লিপিবদ্ধ হয় জয়ীদের প্রসংশা নিয়ে। ধন্যবাদ নিজের অবস্থান জানান দেয়ার জন্য।

২০ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:



এরোদোগান আমাদের জল্লাদদের প্রশংসা করেছে; আমাদের জল্লাদ-জেনারেশনের অনেকেই ঋণী ছিল; এখন ঋণ শোধ হচ্ছে?

তুরস্কের জন্য এইটা ১ম বা শেষ ক্যু নয়।

৫| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৪৮

ফেরদৌসুর রহমান বলেছেন: আপনি যাদের জল্লাদ বলছেন তারা রাজনৈতিক জল্লাদ। কারণ আপনি যে মতবাদে বিশ্বাসী সে মতবাদের বিরুদ্ধে গেলেই জল্লাদ, পক্ষে থাকলে মুক্তিযোদ্ধা। সুতরাং এমন জল্লাদদের বিপক্ষে যাওয়া দোষের কিছু নয় বরং সাহসীকতার প্রমাণ।

২০ শে জুলাই, ২০১৬ সকাল ৮:০৫

চাঁদগাজী বলেছেন:




আজ ৪৫ বছর পর, মুক্তিযোদ্ধা কাহারা সেটা বুঝতে অনেকের কস্ট হওয়ার কথা; মগজহীনরাই জল্লাদ হয়ে জন্মে, সময় মতো বাগাড়ে নিক্ষিপ্ত হয়

৬| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ৮:৪৩

নিরাপদ দেশ চাই বলেছেন: আমাদের দেশের রাজণিতি মুলত আন্তর্জাতিক লবিং ভিত্তিক। খুব সম্ভবত জামাতি লবিং এর কারনে তুরস্ক সরকার এবং জাতিসংঘ যুদ্ধপরাধীদের বিচারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। কিন্তু সেটা দিয়ে তুরস্কের রাজণিতি বা এরদোগানকে বিশ্লেষন করলে চলবে কি?
প্রেসিডেন্টের এক ডাকে যে দেশের নাগরিকেরা রাস্তায় নেমে আসে সেইতো প্রকৃত নেতা। তিনি শুধু নির্বাচিত প্রেসিডেন্টই নন একজন জনপ্রিয় নেতা। এই সত্যকে প্রত্যাখ্যান করার কোন উপায়ই তুরস্কের জনগন রাখেনি।

গায়ের জোড়ে সত্যকে প্রত্যাখান করার চল শুধু আমাদের দেশেই বিদ্যমান।

৭| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ৯:০৯

ঢাকাবাসী বলেছেন: এই ক্যুকে পুঁজি করে এরদোগান এখন স্টীম রোলার চালাবে বিরোধীদের নির্মূল করবে নিজের গদি সংহত করবে।

২০ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৯

চাঁদগাজী বলেছেন:




মনে হচ্ছে, সে তুরস্ককে সিরিয়ার মত অবস্হানে নিয়ে যেতে পারে, সে ২০০২ সাল থেকে ওখানে আছে, এত সময় থাকা বিপদজনক; বিশ্বের অনেকেই দুর্বল তুরস্ক দেখলে খুশী হবে।

৮| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ৯:১৫

বিলুনী বলেছেন: দুনিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে দেখা যায় যে এরোদগান চালে কয়েকটা মারাত্মক ভুল করেছে যথা
নীজকে এত দুরে সরিয়ে না রাখলে বিষয়টা বেশী গ্রহনযোগ্যতা পেত বলে অনেকেই ধারনা করছে
এত বড় ক্যুটা যারা করেছে তারা এরোদগানের গতি বিদি জানতোনা এটা কেও বিশ্বাস করছেনা
কু কারীদের কাছে এরোদগান ই প্রধান টারগেট থাকার কথা, রেডিউ টিভি স্টেশন নয়
এরোদগান দুরে থাকলেও তার প্রধানমন্ত্রী ও জেনারেলরা যার যার জায়গাতেই ছিল এবং
তার জেনারেলরা ও দলীয় নেতাকর্মীরা এরোদগানের মোবাইল নেটোয়ারাকের মধ্যেই ছিল
কু নাটকের অবসানে তরিঘরি করে বিচার বিভাগের উপর খরগ হাতে নেমে পড়া ।
সত্যটাকে কেও প্রত্যাখান করছেনা বরং উদঘাটন করছে প্রকৃত ঘটনাটি কি ঘটেছিল
ইতিহাস কাওকে বাদ দিয়ে কথা বলেনা ।

৭)

২০ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২২

চাঁদগাজী বলেছেন:



পেছনে কে ছিল, কি কারণ ছিল, সেটা সময়ে জানা যাবে; তবে, সাধারণ সৈনিকেরা আদেশ পেয়ে অপারেশনে নেমেছিল; মানুষের হাতে সৈনিকদের মৃত্যু হয়েছে, এটা এখন ইস্যু, এটা সময়ে আকার ধারণ করবে।

আমি জানতে চাচ্ছি যে, যে এরোদেগান আমাদের জল্লাদদের বিচার বন্ধ করতে চেয়েছিল, তার জন্য আমাদের এত প্রশংসার স্হান করে নিচ্ছেন কারা, কেন?

৯| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪০

আহলান বলেছেন: পোষ্টের বিষয় কি? আন্তর্জাতিক না ডোমেষ্টিক? বিষয়টা অনেকটা পাকিস্তানী ক্রিকেট টিমকে সাপোর্ট করা না করার পর্যায়ে নিয়ে এসেছেন ! !

২০ শে জুলাই, ২০১৬ সকাল ১০:০৬

চাঁদগাজী বলেছেন:




আমরা বাংগালীরা কোন ধরণের মিলিটারী ক্যু'এর পক্ষে না; আবার আমরা কোনভাবেই এরোদেগানের প্রশংসা করতে পারি না।

১০| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৫৯

শাহ আজিজ বলেছেন: তুরস্কের যতগুলো মিলিটারি ইউনিট ছিল আশ্চর্যজনকভাবে সব ইউনিটের কম্যান্ডার নিহত । মৃত্যুদণ্ড পুনর্বহালের আলাপ চলছে। এরদোগান নিহত সৈনিকদের পরিজনদের প্রতিশোধ না নিতে পরামর্শ দিয়েছে। রাজবন্দীদের সাক্ষাত , ফোনালাপ নিসিদ্ধ, সেন্ট্রাল ব্যাঙ্কে ইন্টারেস্ট কাট ইত্যাদি চালু হয়েছে।

২০ শে জুলাই, ২০১৬ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


"শাহ আজিজ বলেছেন: তুরস্কের যতগুলো মিলিটারি ইউনিট ছিল আশ্চর্যজনকভাবে সব ইউনিটের কম্যান্ডার নিহত । মৃত্যুদণ্ড পুনর্বহালের আলাপ চলছে। "

-মৃত্যুদণ্ড পুনর্বহালের চেস্টা মানে আরব হওয়ার চেস্টা! এরোদেগান বেশী সময় ক্ষমতায় থাকার ফলে, তুরস্ক সিরিয়া ইত্যাদির মতো সমস্যার সন্মুখীন হতে পারে।

১১| ২০ শে জুলাই, ২০১৬ সকাল ১১:০৩

মিঃ অলিম্পিক বলেছেন: হা হা হা বেদম হাসলুম আপনার প্রতিউত্তরে।১০নং কমেন্টা অনেক সুন্দর ভাবেই দিলো, অার রাজনৈতিক নিয়ে কোন কথানয়। তবে কি জানেন!! বর্তমানে অনেক রাজকার এখন মুক্তিযুদ্ধ লিস্টে আছে....

২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, মুক্তিযুদ্ধকে আপনি সঠিকভাবে বুঝেন না, অথবা সন্মান করেন না; এই শব্দটার ভুল প্রয়োগ করবেন না; এসব হাউকাউ নিয়ে কথা ববলার সময় মুক্তিযুদ্ধ সব্দার ব্যব হারের দরকার নেই।

আমার কমেন্টে অনেকেই হাসেন, উত্তরে হাসেন, হাসতে থাকুন; নিজকে কাতুকুতু দিয়ে হাসুন।

১২| ২০ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:২২

রানার ব্লগ বলেছেন: অন্যের ঝামেলা নিয়ে আমরা নিজেরা এত্ত ঘাম ঝরাচ্ছি যে এখন এমন অবস্থা ওই ঘামেই ডুবে মরছি।

২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৫১

চাঁদগাজী বলেছেন:




ঘটনা তুরস্কের হলেও, এরোদেগানের বাংলাদেশের যুদ্ধাপরাধী-বিচারের বিপক্ষে অবস্হানকে উহার গুণ হিসেবে নিয়ে উহাকে প্রশংসা করছে অনেকে।

১৩| ২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:০৭

কাঙ্গাল মুরশিদ বলেছেন: একেবারে সার্থক বাঙ্গালী চেতনার দৃস্টান্ত পাওয়া যাচ্ছে আপনার লেখায় - যা এক হিসেবে চরম সাম্প্রদায়িকও বটে।
যে একবার বাঙ্গালীর বিবেচনায় অগ্রহনযোগ্য কিছু করেছে - সে পরবর্তিতে যাত ভাল কাজই করুক, যত জনপ্রিয়ই হোক তার প্রশংসা কিছুতেই করা যাবে না। আবার যে আমাদের স্বার্থের অনুকুল সে আগে যত অপরাধই করুক, এমনকি পিতার হত্যার প্রক্ষাপট রচয়িতা ও সেই হত্যায় আনন্দকারী বা চামড়া দিয়ে বাদ্যযন্ত্র বানানোর ঘোষণাকারী যাই হোক তাকে সাদরে বরণ করে নিতে আমাদের কোন দ্বীধা নাই, কারণ সে আমাদের সম্প্রদায়ের লোক। আমি আসলেই বিস্মিত অসাম্প্রদায়িক বাঙ্গালীর 'সাম্প্রদায়ীকতা' র চরম প্রকাশ দেখে।

২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:




আপনি বাংগালী রিত্র সম্পর্কে যা বলেছেন, তা আংশিকভাবে সত্য; তবে, এরোদেগানের অবস্হান এখনো একেবারে কাঁচা রয়ে গেছে।
কোন বাংগালি তো বলছে না যে, ক্যু'তে এরোদেগানের পতন হলে আমরা খুশী হতাম; কিন্তু এরোদেগানের প্রশংসা করার পথ এরোদেগান নিজে বন্ধ করেছে; তদুপরি দীর্ঘদিন তুরস্কের ক্ষমতায় থেকে তুরস্ককে সিরিয়া বানাচ্ছে কিনা?

১৪| ২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:১১

রানার ব্লগ বলেছেন: ঘটনা তুরস্কের হলেও, এরোদেগানের বাংলাদেশের যুদ্ধাপরাধী-বিচারের বিপক্ষে অবস্হানকে উহার গুণ হিসেবে নিয়ে উহাকে প্রশংসা করছে অনেকে।

বুঝতেই পারছেন কারা তার প্রশংসা পঞ্চমুখ, এদের আর নতুন করে চেনার কি আছে।

২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:




আমি উনাদের জানি; তাই, উনাদের বলছি যে, ধান ভানতে শিবের গীতি যেন বন্ধ করেন।

১৫| ২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:২৫

কাঙ্গাল মুরশিদ বলেছেন: এরদোগান বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচার ও মৃত্যুদন্ড নিয়ে নেতিবাচক কথা বলেছিলেন - এটাইতো আপনার আপত্তির যায়গা? ঠিক আছে তাহলে দেখুন আনন্দবাজার পত্রিকা এ'বিষয়ে কী বলছে :

http://www.anandabazar.com/bangladesh-news/middle-east-money-making-monkies-in-bangladesh-dgtl-1.425499

এই লেখার শেষ প্যারাটা পড়ুন। এরদোগান কি এর চেয়ে বেশিকিছু বলছিল??

২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:




আমরা কি আনন্দ বাজার পত্রিকাকে প্রশংসা করি, বা পড়ি?
এসব পত্রিকা ও ঢাকার পত্রিকার মাঝে কোন পার্থক্য নেই, এগুলো গার্বেজ

১৬| ২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:১৬

বিদ্যুৎ চমক বলেছেন: এরদুগান বিচারের বিরোধী ছিল না, বিচার প্রক্রিয়া নিয়ে যে বিতর্ক এর বিরুধী ছিল, এরদুগান আর হাসিনার মধ্যে একটি ব্যসিক পার্থক্য হলো এরদুগান জনগনের ভোটে নির্বাচিত আর হাসিনারট তো সবাই জানে।

২০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:




আমরা বাংলাদেশে বাস করি, আমরা বাংগালী, আমাদের বিচার ব্যবস্হা বাংগালী চরিত্রের সাথে তাল মিলিয়ে চলছে। তুরস্ক, মিশর, লিবিয়া, সিরিয়া, ইরানে সঠিক বিচার কেহ কোনদিন পায় না।

১৭| ২০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আবার আমরাই আবার চাই মিলিটারি হাসিনাকে সরিয়ে দিক!

২০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:




বাংগালীরা সব সময় মিলিটারী ক্যু'এর পক্ষে

১৮| ২০ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৭

চিন্তিত নিরন্তর বলেছেন: তুরস্ক সামরিক খাতে বেশি ব্যয় করে নিজেদের নিরাপদ ভেবেছিল। এটা তাদের ভুল পথে নিয়ে যাচ্ছে। এরোদগানের জনপ্রিয়তা আমেরিকা ও পৌদি আরবের মাথা ব্যথার কারণ। তাই তাকে সরাতে চাচ্ছে বারবার।

২০ শে জুলাই, ২০১৬ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:



সৌদী ও ইরান সেই এলাকাকে রনাংগনে পরিত করবে; এবার ভলনটিয়ার হবে হয়তো তুরস্ক।

১৯| ২১ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৪৮

পথিকের পাঁচালী বলেছেন: তুরস্কের ক্রু বিশেষ শ্রেণীটির আচরণ বৈপরীত্যে ভরা।তারা তুরস্কে ক্রু চায়না,এরদোগান টিকে যাওয়াতে উথফুল্ল।আবার তারা বাংলাদেশে ক্রু চায়, হাসিনার পতনে তারা খুশি হতে চায়।

২১ শে জুলাই, ২০১৬ সকাল ৭:০৭

চাঁদগাজী বলেছেন:



বাংলার মানুষ পাকিস্তানী আমলে রাজনীতির কাছে ভিড়তে পারেনি, মুসলিম লীগ ও মিলিটারী মানুষকে নাগরিক অধিকার থেকে বন্চিত করেছে; আবার বাংলাদেশ আমলে অপরাজনীতির শিকার; এদের কি বলার আছে?

২০| ২১ শে জুলাই, ২০১৬ সকাল ৮:০৬

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো শেয়ার । অনেক কিছুই এখন আস্তে আস্তে মানুষ বুঝবে ।

২১ শে জুলাই, ২০১৬ সকাল ৮:২০

চাঁদগাজী বলেছেন:



যারা আমাদের জাতিকে ভালো মনে করে না, তাদের ব্যাপারে চুপ থাকাই ভালো।

২১| ২২ শে জুলাই, ২০১৬ রাত ৩:০২

সচেতনহ্যাপী বলেছেন: সময়ই কথা বলবে।। বিরোধীদমন কি না??

২২ শে জুলাই, ২০১৬ ভোর ৫:২১

চাঁদগাজী বলেছেন:



গাদাফী লিবিয়াকে প্রাণের চেয়েও ভালোবেসেছিেন; কিন্তু বেশী সময় থাকাতে সবাই ডুবেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.