নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তানী, আফগানী, ইরানী, আরব, এরা মোটামুটি ইউরোপ আমেরিকায় বসবাসের যোগ্য নয়

২৩ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০৯



পাকিস্তান, আফগানিস্তান, ইরান, আরবের লোকেরা নিজ দেশে হাজার হাজার সমস্যার সৃস্টি করে, নিজেদের দেশ সমুহকে নরকে পরিণত করেছে; এদের শতকরা ৫০ ভাগের মানসিক সমস্যা আছে বিভিন্ন লেভেলের; এরা যদি ইউরোপ আমেরিকার মতো পশ্চিমের স্বাধীন ও ধনী পরিবেশে যায়, এদের কি অবস্হা হয়?

প্রথম অবস্হা হয়, এদের আয় নিজের দেশের তুলনায় ৫/১০ গুণ বেড়ে যায়, এরা সীমান্ত অতিক্রম করার পর, নিজের দেশের তুলনায় ধনী হয়ে যায়, এরা তখন কোথায় আছে, কি করছে, কিছুই বুঝতে পারে না; যেই ৫০ ভাগের মানসিক সমস্যা আছে, তাদের কি অবস্হা হয়?

পশ্চিমে আসার কিছুদিন পরে তারা বুঝতে পারে যে, দেশের তুলনায় তারা ধনী হলেও, নতুন দেশে তারা বেশ পেছনে, মোটামুটি দরিদ্র; তখন তারা দিন রাত কাজ করে অন্যদের সমান হতে চায়, নিশ্বাস নেয়ার সময় থাকে না; কোথায় পরিবার, কোথায় ছেলেমেয়ে, কোথায় বউ, খবর নেই; এটা হলো, প্রথম জেনারেশন।

পাকিস্তানী, আফগানিস্তান, ইরান, আরবের প্রথম জেনারেশনের ছেলেমেয়েদের অনেকে সহজে তাল মিলাতে পারে না, তারা স্কুল কলেজে স্হানীয়দের মতো, ঘরে গেলে পাকিস্তানী, আফগানী, ইরানী, আরবী; তাদের ২ জীবন, এবং ইহা ভয়ংকর অস্বাস্হ্যকর। যেহেতু, জাতিগতভাবে পাকিস্তানী, আফগানী, ইরানী, আরবীদের মানসিক সমস্যা থাকে, এবং এদেরকে দ্বৈত জীবন যাপন করতে হয়, এরা চরমপন্হী হয়ে উঠে।

বাংগালীদেরও এই সমস্যা আছে; তবে, তারা পরিবারমুখী থাকে, সমস্যা হলে পরিবার থেকে মানসিক সাপোর্ট পায়; ফলে, আরবী ফারবী, ইরানী ফিরানীদের মতো অবস্হা অত খারাপ হয় না। আবার বাংগালীরা প্রবাসে এলে পড়ালেখা করে সমাজে দাঁড়াতে চায়। পাকিস্তানী, আফগানী, ইরানী, আরবীরা যে পড়ালেখা করে না, তা নয়, তারাও ভালো করছে; কিন্তু ৫০ ভাগের জাতীয় সমস্যা থেকে যায়, সেখান থেকে একটা অংশ সমাজে সমস্যার সৃস্টি করে; পশ্চিমের সুযোগ নিয়ে পাকিস্তানী, আফগানী, ইরানী, আরবী ছেলেমেয়েরা সেক্স, মেক্স, ধর্ম, বর্ম নিয়েও বেশী মাতামাতি করে মগজ হারায়ে ফেলে, যা সব সময় ওদের মাথায় ছোটাকারের হয়ে থাকে।

মন্তব্য ৪১ টি রেটিং +১/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

শাহ আজিজ বলেছেন: সাম্প্রতিক সময়ে বা বলা চলে ৯/১১ এর পর থেকে মুসলিম বিদ্বেষ সাদাদের দেশে গুরুতর ব্যাধি হয়ে দাড়ায় । গত এক বছরে এই বিদ্বেষ ভাব ইউরোপে মারাত্মক ভাবে ছড়িয়ে পড়ে বোমা গুলি ট্রাক আক্রমণ করার ফলে । ইউরোপিয়ানরা তাদের সরকারকে জিজ্ঞাসা করছে তোমরা এদের আশ্রয় খাদ্য দিয়েছ কেন । সরকারগুলো বেকায়দায় । অনেক আগে যারা মাইগ্রেট করেছে তারা রাজনৈতিক , অর্থনৈতিক, গোত্র দন্ধ ইত্যাদি কারনে । এখন সন্ত্রাসিদের হাত থেকে বাচার জন্য । সামান্য কিছু লোক দাবড়ে বেড়াচ্ছে দুনিয়ার অর্ধেক । আমরা জানি তাদের অর্থদাতা , অস্ত্রদাতা কে? কিন্তু আমাদের হাত বাধা ।

২৩ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



কিছু ইমিগ্রেন্ট ইউরোপের মানুষের শান্তি নস্ট করে, এশিয়া ও আফ্রিকানদের সম্পর্কে ভয়ংকর খারাপ ধারণা দিলো ইুরোপকে; এখন ইউরোপের সরকারদেরকে সমাধান খুনে বের করতে হবে; ইউরোপের পক্ষে দুস্ট পালন সম্ভব নয়; তাদের সীমিত সম্পদ।

সাদারা সব ধর্মকে সহ্য করে, কিন্তু মুসলমানেরা সাদাদের দেশে গিয়ে, তাদের কালচারের উপর লাথি মারে; চীনা ও ভারতীয়রা নতুন দেশে গেলে, নিজের কালচার ধরে রাখে ওস্হানীয় কালচারকে সন্মান করে।

২| ২৩ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: একটা বিষয় বাদ গেছে তাদের অহমটাও আবার একটু বেশী থাকে , বাংলাদেশীদেরে সকল সময় সুযোগ পেলেই বিভিন্নভাবে তুচ্ছ তাচ্ছিল্ল করে । বাংগালীরাও কম যায়না তাদের সাথে উর্দু বা হিন্দিতে কথা বলে ।

২৩ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:




কিছু বাংগালী লতার মতো, নিজে বাড়তে পারে না, অন্যদের গায়ে ভর করে দাঁড়ায়, এটা স্বভাব।

৩| ২৩ শে জুলাই, ২০১৬ রাত ৮:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পাকিস্তান, ইরান, আরবদের শিক্ষিত অংশ এরকম করে না। ইদানিং তারা অনেক স্মার্ট। আফগানিস্তান এদের লেভেল থেকে অনেক নীচে। বাংলাদেশের কম শিক্ষিত অংশ ইউরোপ আমেরিকা যেতে পারে না। তবে তারা মধ্যপ্রাচ্য নষ্ট করছে...

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১২:৪১

চাঁদগাজী বলেছেন:




শিক্ষিত মানুষেরা গ্রহের জন্য আশির্বাদ, সমস্যা হলো যাদেরকে জোর করে, বা কৌশলে অশিক্ষিত করে রাখা হয়েছে, তাদের নিয়ে।

আরবদের ধনী (?) ও শিক্ষিত অংশ বিদেশ থাকে না, তারা সেখানে ইনভেস্ট করে ও হেরেমখানা খোলে।

৪| ২৩ শে জুলাই, ২০১৬ রাত ৯:২৭

রূপক বিধৌত সাধু বলেছেন: বাঙালিরাও একই পথে হাঁটছে ।

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা যে নিজ পায়ে দাঁড়াতে পারতো সেটা শেখ সাহেবও বলেননি, বাকী গাধাদের কথা কি বলবো!

৫| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১২:৩১

গেম চেঞ্জার বলেছেন: আপনার ভাবনাকে সৃষ্টিশীল উপায়ে প্রকাশ করুন! বেশি মানুষ পড়বে, জানবে এবং আপনার সাথে ঐক্যমত্যেও আসতে পারে।

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:




আমার মনে হয়, সেই ধারণাটা আমার নেই, আমি একই বৃত্তে ঘুরছি; আপনি ধারণা দেন, হেলপ করুন, আমি চেস্টা করবো।

৬| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১২:৫০

গেম চেঞ্জার বলেছেন: অবশ্যই হেল্প করবো। আপনি ফেবু/ইমেইল আইডি দেন। ব্লগে কোনো মেসেজিং সিস্টেম নাই! :|

২৪ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



আমার ফেবু একাউন্ট নেই।
ইমেইল জানাবো। আপনাকে

৭| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১:৪১

দেবজ্যোতিকাজল বলেছেন: চিন্তাভাবনার পরিবর্তনটাই মানুষ অস্বাভিক জায়গায় পৌঁছে দেয়

২৪ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:



শিক্ষিত মানুষদের চিন্তা ভাবনায় ভুল কমই আছে।

৮| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ৩:৪২

বিলুনী বলেছেন: দেশ জাতি নিয়ে টানাটানি না করে সে দেশ বা জাতির কতক লোক বলা ভাল , তাতে বৈশ্বিক সম্পর্ক ভাল থাকে । এখানকার ব্লগের আলোচনও প্রাণবন্ত হয় । বাংলাদেশে অবস্থিত বিদেশী সকল কুটনৈতিক মিশনের কালচারাল ও পলিটিক্যাল বিভাগের লোকজন নিয়মিতই এই ব্লগে বিচরণ করেন বলে ধারণা, যেহেতু তারা গণ সামাজিক মাধ্যমের সকল স্তরেই বিচরণ করেন । লিখাটি একটি ভাল টপিকের উপরে , মন্তব্যগুলিও ভাল আসতেছে দেখে ভাল লাগল ।

২৪ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:



ইরানের কুটনীতিবিদরা হয়তো সামান্য ভালো, বাকীদের কুটনীতিবিদরা হাউকাউ

৯| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ৩:৪৯

দুরন্ত বাতাস বলেছেন: পাকিস্তানসহ আরব দেশগুলার মানুষগুলাকে অবৈধ ঘোষণা করা হোক আন্তর্জাতিকভাবে।

২৪ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, তার কাছাকাছি ঘটবে; পশ্চিমের সহ্য সীমার বাইরে চলে গেছে

১০| ২৪ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৪০

বিদ্যুৎ চমক বলেছেন: দুদিন পর বাংলাদেশীদের ভিসা দিবে না, নিজের চিন্তা করেন অাগে, মানষের চিন্তা পরে করেন।

২৪ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ, বিএনপি, এরশাদ, ইনু, মেনন, সবাই মিলে যেভাবে চীৎকার দিচ্ছে, তাতে মনে হচ্ছে, দেশ সিরিয়া হয়ে গেছে; ফলে, বিদেশীরা ভয় পেয়ে যেতে পারে।

সরকারকে সঠিক অবস্হা মানুষের কাছে প্রকাশ করতে হবে।

১১| ২৪ শে জুলাই, ২০১৬ সকাল ৭:০৯

ডঃ এম এ আলী বলেছেন: ১১ নং মন্তব্যের উত্তরটি যতার্থ বলেই মনে হল । কিন্তু সরকারের প্রকাশ করা তথ্যের উপরে কি মানুষ অাস্থা রাখতে পারবে । তারা তো হরেক পদের কথা বলে একেক সময় ।

২৪ শে জুলাই, ২০১৬ সকাল ৮:৪০

চাঁদগাজী বলেছেন:



গুলশান ও ঈদেরদিনের ঘটনাকে কাজে লাগিয়ে সরকার ২/৪ বছর কাটিয়ে দিটে চাইবে; ওরা মানুষকে ভয়ে রাখবে যে, সন্ত্রাসীরা দেশকে ধ্বংস করে দেবে, সব কাজ বাদ দিয়ে সন্ত্রাস দমানে সরার ব্যস্ত থাকবে।

১২| ২৪ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:২৬

নীলাকাশ ২০১৬ বলেছেন: আপনার তালিকায় ককেশাসীয় এবং ইন্দোনেশিয়া-মালয়েশিয়া বাদ গেছে। এটা যুক্ত করে দিলে পুরো মুসলিম বিশ্ব এই ক্যাটেগরিতে পড়ে যায়, আর আপনার চুলকানির কারণও জানা যায়।

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



আসলেই চেসনিয়ানদের যোগ করার দরকার ছিল, তারা আমেরিকায় সমস্যা করছে।

বর্তমান মুসলিম অধ্যুসিত এলাকার খৃস্টান ও অন্য ধর্মালম্বীরা বেশ শান্তিপ্রিয় মানুষ

১৩| ২৪ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:২৬

কাঙ্গাল মুরশিদ বলেছেন: আমি কি আপনার কাছে সাম্প্রদিয়ীকতার সঙ্গাটা আর একবার জানতে পারি?
জাতিগত বিদ্বেষ নিয়ে লেখা এই পোস্ট যদি সাম্প্রদায়ীক না হয় তাহলে আর কাকে আমরা সাম্প্রদায়ীকতা বলব?
যদি দেশগত সম্প্রদায়ের স্থানে ধর্মগত সম্প্রদায় হত, ইরানী আফগানী আরব এর স্থানে হিন্দু, বৌদ্ধ, শিখ শব্দ নিয়ে এ'রকম একটা নেতিবাচক লেখা পোস্ট করা হত তাহলে সাম্প্রদায়িকতার অভিযোগে সেটা কত দ্রুত মুছে দেয়া হত বলতে পারেন??

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:



ইউরোপ, আমােরিকা ও অস্ট্রেলিয়ায় হিন্দু, বৌদ্ধ ও শিখেরা মুসলিমদের থেকে সংখ্যায় বেশী ও ভালো অবস্হানে আছে, তারা সন্ত্রাস করে না; আপনার অনুধাবনে কিছু সমস্যা আছে, মনে হয়

১৪| ২৪ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৪২

পবন সরকার বলেছেন: সুন্দর বিষয় তুলে ধরেছেন।

২৪ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:



বাংগালীদেরকে কিছু বিষয়ে বুঝতে হবে, কারা ইউরোপে মানুষ মারছে, কারা মানুষ মেরে কি ধরণের সমস্যার সৃস্টি করছে, এর ফলাফল কি হবে!

১৫| ২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০০

প্রথমকথা বলেছেন: পাকিস্থান আফগান ইরানীদের মতো বাঙালীরা নয়, বাঙালী যে খানে যায় মোটামুটি ভাবে পরিবেশ পরিস্থিতে বুঝে চলে যথাযথ ভাবে। লেখকের সাথে এক মত, আমাদের দেশের ছেলেরা অনেকটা সাংসারিক, কোন সমস্যা পড়লে পরিবার থেকে, আত্মীয় স্বজন থেকে সাপোর্ট পায়। লেখকের সাথে সহমত।
উই আর নোট pakisthani,afgani and irani.

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



আপনার ধারণার সাথে আমার ধারণার মিল আছে।

১৬| ২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: এই গবেষণা কি আপনি করেছেন? :-B

আফগান, পাকিস্তান, আরব, ইরানীরা পশ্চিমে যে ঝামেলা করছে তা এখন বাঙালরাও করবেন। আমরা তাদের লাইনে চলে যাচ্ছি। আমাদের বড়দা আমেরিকা এই অর্ডারই দিয়েছেন। কিছুদিন পরে এইতো ২/১ বছর পর আপনি আরেকটি লেখা লিখবেন যেখানে বাঙালরাও থাকবেন ওই আফগান-ইরানীদের পাশে।

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


এগুলো গবেষণা নয়, সামান্য পর্যবেক্ষণ।

আমেরিকাকে বিশ্বের সমস্যার সমাধান করতে হয়, ভালো হোক, খারাপ হোক আমেরিকাকে করতে হবে; বাংলাদেশ, ভারত বা চীন বিশ্বের সমস্যা সমাধানের অবস্হানে নেই।

১৭| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ৯:২৫

দিশেহারা রাজপুত্র বলেছেন:
গেম চেঞ্জারের সাথে একমত।
ভালো থাকবেন।

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:



ওকে,

১৮| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ২:১৫

মহা সমন্বয় বলেছেন: অধিংকশ মুসলিমই আমেরিকার ধ্বংস চায় যদিও তারা আমেরিকার নাগরিকত্ব পেতে বিভোর থাকে আমেরিকাকে তাদের স্বপ্নের দেশ মনে করে কিন্তু তাদের সেই স্বপ্নের দেশেরই আবার ধ্বংস চায় এ কেমন স্ববিরোধী চিন্তা ভাবনা বুঝি না। সম্ববত এর জন্য দায়ী ধর্ম এবং রাজনৈতিক কিছু কারণ)

২৫ শে জুলাই, ২০১৬ ভোর ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:



আজকে মুসলিমদের ভিসা দিলে, ১৬০ কোটীর মাঝে ১৪০ কোটী আমেরিকা চলে যাবে; খ্বস্টানদের ভিসা দিলে কোন মুসলিম দেশে ১ জন খৃস্টানও যাবে না।

১৯| ২৫ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:০৭

কাঙ্গাল মুরশিদ বলেছেন: আচ্ছা আপনার অনুধাবন অনুযায়ী 'সাম্প্রদায়ীকতা' বিষয়টা কি? একটু সহজকরে বলবেন যাতে আমার 'অনুধাবন' ক্ষমতা বাড়াতে পারি??

২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:০৮

চাঁদগাজী বলেছেন:


আপনি একজন মানুষকে দেখার পর, উনার জাতীয়তা, ধর্ম ইত্যাদি জানার জন্য জন্য আপনার কৌতুহল না জাগে, আপনি অসাম্প্রদায়িক; এর উল্টোটা সাম্প্রদায়িক।

২০| ২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:১৭

প্রজ্জলিত মেশকাত বলেছেন: ইরানীদের ক্ষেত্রে ব্যপারটা ভিন্ন। জাতি হিসেবে এরা খুবই ভদ্র। আমি কাছ থেকে দেখেছি। আর সবচেয়ে খারাপ হচ্ছে আরবরা।

২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:১০

চাঁদগাজী বলেছেন:



ইরানীরা সবার সাথে ভদ্র, তবে আরবদের সাথে নয়; সর্বাধিক, ওরা শিয়া মতবাদের ক্রীতদাস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.