নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

তাজুদ্দিন সাহেবের বদলাম করতে চাই, আপনি কি মনে করেন?

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:৩৭



শেখ সাহেব যখন প্রাণ হারান সিআইএ'র হায়েনাদের হাতে, তখন আমি প্রবাসে; আমাদের কয়েকজনের মাথায় আসে যে, এবারর টার্গেট তাজুদ্দিন সাহেব; এবং আমি জানতাম যে, উনি সেটা টের নাও পেতে পারেন। তাই, আমি কয়েকভাবে উনাকে হুশিয়ার করতে চাইলাম; উনি আমাকে চিনতেন না ব্যক্তিগতভাবে; শুধু একবার উনার সাথে কিছুক্ষণের জন্য দেখা হয়েছিল এক আওয়ামী লীগ এমপি'র বাসায়, এবং আমার কথায় উনি এত বিরক্ত হয়েছিলেন যে, এমপি আমাকে অন্য রুমে নিয়ে গিয়েছিলেন কৌশলে; ফলে, উনার টেলিফোন ইত্যাদি আমার কাছে ছিলো না; এদিকে আমার পরিচিত এমপিও আত্মগোপনে চলে গিয়েছিলেন।

আমি আমার স্যার সমতুল্য কবি আলাউদ্দিন আল আজাদকে টেলিফোন করলাম; উনার সাথে তাজুদ্দিন সাহেবের পরিবারের ঘনিস্টতা ছিল; উনাকে অনুরোধ করলাম, উনি যেন তাজুদ্দিন সাহেবকে পালিয়ে কমপক্ষে ভারত চলে যেতে বলেন। কবি সাহেবের সাথে কয়েকবার যোগাযোগ করে বুঝলাম যে, অনেকবার ফোন করেও উনি তাজুদ্দিন সাহেবের সাথে কথা বলতে পারেননি; এবং কবি নিজেই আমাকে বললেন যে, তাজুদ্দিন সাহেব নিশ্চয়ই আত্মগোপনে চলে গেছেন, সেজন্য উনাকে পাচ্ছেন না।

পরে যখন তাজুদ্দিন সাহেবকে ধরে জেলে নিয়ে গেলেন হায়েনারা, আমি বুঝলাম যে, তাজুদ্দিন সাহেব বরাবরের মতই কম-বুদ্ধির মানুষ রয়ে গেলেন আজীবন।

১৯৬৯ সালে যখন শেখ সাহেবকে ফাঁসিতে ঝুলানোর জন্য সব ঠিকঠাক, তখন মওলানা ১৪৪ ধারা ভংগ করে রাস্তায় নামলেন, জেল অভিমুখে রওয়ানা হলেন, মওলানাকে অনুসরণ করে লাখ লাখ লোক রাস্তায় নামলেন, শেখ সাহেব বাংলার নেতা হয়ে গেলেন, প্রাণে বেঁচে গেলেন। কিন্তু তাজুদ্দিন সাহেবের জন্য মওলানা রাস্তায় নামলেন না; এটার পেছনে ঐতিহাসিক কারণ আছে; সেই কারণ ছিল তাজুদ্দিন সাহেবের ভারতে অবস্হান কালে একটি বড় ভুল; মওলানা বাংলার স্বাধীনতা যুদ্ধে পুরোপুরি জড়িত হতে চেয়েছিলেন, ভারত সরকার মওলানাকে কৌশলে ২য় সারিতে রেখেছিল, ভারত সরকার ভেবেছিল যে, মওলানা বামপন্হী; কিন্তু তাজুদ্দিন জানতেন যে, মওলানা মানে বাংলার সাধারণ মানুষের জন্য এক নিবেদিত প্রাণ; তাজুদ্দিন সাহেব সেদিন মওলানাকে নিজের অফিসে ডেকে নিয়ে মওলানাকে বাংলার মানুষের জন্য কাজ করার সুযোগ করে দইতে পারতেন; তাজুদ্দিন সাহেব ভুল করেছিলেন, উনাকে দুরে রেখে দিয়েছিলেন। এরপরও মওলানা হয়তো রাস্তায় নামতেন ১৯৭৫ সালে আবারও , কিন্তু মওলানা নিজেও সিআইএর হায়েনাদের ক্ষিপ্রতার ব্যাপারে অত বুঝতেন না।

এর থেকেও আরো বড় বড় ভুল তাজুদ্দিন সাহেব করেছেন; আমার ধারণা উনি ভালো মানুষ ছিলেন, বিখ্যাত আওয়ামী লীগার ছিলেন; কিন্তু রাজনীতি, অর্থনীতি কম বুঝতেন, খুবই সাধরণ প্রধানমন্ত্রী ছিলেন; কিন্তু সাধারন মানুষের প্রধানমন্ত্রী ছিলেন না।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১১:২৫

লেখা পাগলা বলেছেন: অসাধারণ লেখা আপনার ভালো লাগল ।

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১১:৪২

চাঁদগাজী বলেছেন:



আমিও তাই ভাবছি

২| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১১:৫৮

বিলুনী বলেছেন: মুক্তি যুদ্ধের অন্যতম সংগঠক তাজউদ্দীনের ভুমিকাকে মুল্যায়নের বিষয়টা কি এতই সহজ । তাকে সঠিকভাবে মুল্যায়ন করতে হলে আরো বিস্তর গবেষণার প্রয়োজন । বেশীদুর যেতে হবেনা এই সামুর ব্লগেই তার সম্পর্কে অনেক লিখা আছে, বোদ্ধা লোকজন সেগুলিও একটু দেখে নিতে পারেন । খামোখা মুক্তি যুদ্ধের একজন মহান সংগঠককে , যাকে দুএকবার দুর থেকে দেখার সৌভাগ্য কারো কারো হয়েছিল তারা কি শুধু ধারনার উপরে তার কির্তি কলাপের সঠিক মুল্যায়ন করে তাকে বদনামী করতে পারেন , তার গৌরবময় কির্তি কলাপের বিপরীতে শুধু দুর থেকে দেখা ধারণার প্রেক্ষিতে তার উপর আরোপ করা বদনামীগুলীকে কিছু কিছু লোক হয়ত লুফে নিবে ।
কিন্ত যতকথাই বলা হোক অনেক লিখাতেই দেখেছি তাজউদ্ধিনকে বাংলার তাজ হিসাবে আখ্যায়ীত করা হয়েছে যা দেশের বিভিন্ন মাধ্যমে প্রকাশিত ।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:



সামুতে যারা তাজুদ্দিন সাহেব সম্পর্কে লিখছেন, তারা গল্প শুনে শুনে লিখছেন; সামুতে উনার উপর লেখা পড়ে বিরক্ত হয়েই এই পোস্টটা ছাড়লাম; উনার আসল ভুলগুলো তো লিখি নাই; কারণ, উনি বেঁচে নেই; বেঁচে থাকলে মারাত্মক ভুলগুলোর কথা লিখতাম, উনি শুনতেন/

৩| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ১২:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঐ সময় নতুুন একটা দেশ পাওয়া ও চালানো এত সহজ কথা নয়। তাও আবার আমেরিকার সমর্থন ছাড়া...

২৫ শে জুলাই, ২০১৬ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:



আপনারা কি বলেন, নিজেও হয়তো বুঝেন না; কয়েকবার আপনার কমেন্টা নিজে পড়েন, তারপর নিজকে বুঝান, ১৯৭১ সালে ও তারপরে বাংলাদেশ চালাতে কি অসুবিধা হওয়ার কথা ছিল?

মুক্তিযুদ্ধে বাংলাদেশ সরকারের কত টাকা খরচ হয়েছে?

৪| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ১:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বঙ্গবন্ধু নিজেও কল্পনা করেননি দেশ এত তাড়াতাড়ি স্বাধীন হয়ে যাবে। ঐ সময় দেশে শিক্ষিতের হার ছিল একদম কম। যুদ্ধবিধ্বস্ত একটা দেশ কীভাবে চলবে তার কোন প্ল্যানিং ছিল না।

২৫ শে জুলাই, ২০১৬ ভোর ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:



দেশ যুদ্ধে বিধ্বস্ত হয়নি, পরিবার ও ব্যক্তিগতভাবে মানুষ ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্হ হয়েছিল; মানুষের ক্ষতির বিপক্ষে সরকার ১ টাকাও খরচ করেনি; সুতারাং, দেশ কোনভাবে বিধ্বস্ত হয়নি।

যারা মনে করে দেশ বিধ্বস্ত হয়েছিল, উনারা কম বুদ্ধিমান

৫| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ৩:২৮

বিলুনী বলেছেন: ধন্যবাদ, সুন্দর উত্তর, সহমত ।

৬| ২৫ শে জুলাই, ২০১৬ ভোর ৬:১৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: এর থেকেও আরো বড় বড় ভুল তাজুদ্দিন সাহেব করেছেন; আমার ধারণা উনি ভালো মানুষ ছিলেন, বিখ্যাত আওয়ামী লীগার ছিলেন; কিন্তু রাজনীতি, অর্থনীতি কম বুঝতেন, খুবই সাধরণ প্রধানমন্ত্রী ছিলেন; কিন্তু সাধারন মানুষের প্রধানমন্ত্রী ছিলেন না।

++++++++++++++++++
এই চাঁদগাজীরে সবসময় পাইনা ক্যান???
আফসোস।(আওয়ামী চাঁদগাজীরে অসইহ্য লাগে =p~ :P ;) )

২৫ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:



১৯৭১ সালে, আমাদের কার্ষক্রমের ফলে, আমরা সুত্রমতে আওয়ামী লীগের হয়ে গেছি; কিন্তু আওয়ামী লীগ আমাদের চায়নি কোনদিন; আবার আমরা কোন দলকে কোনভাবেই দল হিসেবে পারি না।

৭| ২৫ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৪৭

ডঃ এম এ আলী বলেছেন: আপনি যতার্থ বলেছেন । তাজউদ্দীন মাওলানা ভাষানিকে মুক্তিযুদ্ধের সময় সঠিক ভাবে সংযুক্ত করতে পারেন নাই । স্বাধীনতার পরেও পারেন নাই । মৌলানাকে তাদের গুডবুকে রাখতে পারলে মাওলানা "হক কথা"ও লিখতেন না ," হারাম জাদা জনগন রইল তোদের নির্বাচন , আমি চললাম নির্বাসন" বলে নির্বাচনো বর্জন করতোনা , সিঅআই ও এত বড় ষড়যন্ত্র পাকানোর সাহস পেতনা , কারণ তখন দেশের সর্যস্তরের মানূষ এক কাতারেই থাকতো । জনতা ভিতরে ভিতরে দ্বিখন্ডিত হওয়ার মাসুল জাতিকে দিতে হয়েছে , এখনো দিচ্ছে ।

২৫ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৪২

চাঁদগাজী বলেছেন:




শ্রমিক-কৃষক ও সাধারণ বাংগালিকে স্বপ্ন দেখায়েছিলেন মওলানা, তাজুদ্দিন সাহেব সেগুলো অনুধাবেণ করতে ব্যর্থ হয়েছিলেন; উনাকে ১০৯৭১ সালে দুরে রাকাহাতে উনি মন খারাপ করে দুরে দুরে ছিলেন; সেই সময় সিআইএ দেশে নিজেদের লোক ও ভাড়াটিয়া বাহিনী গড়ে তোলে।

৮| ২৫ শে জুলাই, ২০১৬ সকাল ৮:৩২

ঢাকাবাসী বলেছেন: একজন তুখোড় রাজনীতিবিদ এরকম ভুল করেননা যেগুলো তিনি করেছিলেন। তাছাড়া বঙ্গবন্ধুকে তিনি ঠিকভাবে বুঝে মুল্যায়ন
( Asses) করতে পারেননি মনে হয়। যস্মিন দেশে যদাচার কথাটি তাঁর মনে ছিলনা!

২৫ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:



দেশ স্বাধীন হওয়ার পর, উনারা ২ জনেই ১৯৭০ সালের ভোটের কথা, মানুষের বিরাট আস্হা, আশা ও স্বপ্নের কথা, ১৯৭১ সালের আত্মদানের মুল্য বুঝেননি।

৯| ২৫ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: ভারত সরকার চায়নি বামপন্থিরা মুক্তিযুদ্ধে যুক্ত হোক । কারণটা তো আপনার জানা । ভারত সরকারের পরামর্শের বাইরে যাওয়া কি সম্ভব ছিলো? তারপরও কি তাজুদ্দীন মওলানাকে সর্বদলীয় উপদেষ্টা পরিষদের সভাপতি করেননি?
তাজুদ্দীন-শেখ সাহেব ডাকেননি, তাই বলে কি তিনি স্বকীয় রাজনীতি করতে পারতেন না? মিশে গিয়েছিলেন তো দুর্বৃত্তদের মহলে । তার কাজকর্ম কে সমর্থন করা যায়? ১৫ আগস্টের পর খুনী মোশতাকের বশ্যতা স্বীকার করতে একটুও বিলম্ব হয়নি । এই তিনি কি তাজুদ্দীন এর পক্ষে আন্দোলন করবেন?
তারা (জাতীয় চার নেতা) ভারতের আশ্রয় নেননি- এটা বোধগম্য হয়নি । তারা কি বুঝতে পারছিলেন না বিপদ আসন্ন!

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:



এখন আওয়ামী লীগ বাংলাদেশে নতুন কোন পয়গম্বর এলে তাকেও রাজনীতি করতে দেবে না; ১৯৭২-১৯৭৫ সালেও একই অবস্হা বিরাজ করছিলো; মওলানার মানুষজনকে কথা বলতে দিতো না।

১০| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৩৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন:
১৯৭১ সালে, আমাদের কার্ষক্রমের ফলে, আমরা সুত্রমতে আওয়ামী লীগের হয়ে গেছি; কিন্তু আওয়ামী লীগ আমাদের চায়নি কোনদিন; আবার আমরা কোন দলকে কোনভাবেই দল হিসেবে পারি না।


ক্যান............বাংলাদেশ জাতীয়তাবাদী দল ছিলোনা। ;)
এসো নবীন দলে দলে
বিএনপি'র পতাকা তলে।:)

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



বিএনপি থেকে মারাঠা ও মগ দলদস্যুরা অনেক ভালো ।
আওয়ামী লীগ বিএনপি'র কৌশলকে রাজনৈতিক আদর্শ হিসেবে গ্রহন করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.