নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সুন্দর বনের মাঝখানে বিদ্যুৎ কেন্দ্র হোক, মালিকানা হবে মানুষের, মাড়োয়ারীদের নয়

৩০ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৮



এখন মনে হয়, সুন্দরবন থেকে ১৫/২০ কিলোমিটারের মত দুরে বিদ্যুত কেন্দ্র হচ্ছে; মানুষ প্রতিবাদ করতে গিয়ে লাঠি-পেটা হয়েছে; আমি চাই, সুন্দর বনের মাঝখানেই বিদ্যুত কেন্দ্র হোক, মালিকানা হবে বাংগালীদের; সরকার বন্ড বিক্রয় করুক, মানুষ কিনুক, সেই টাকায় বিদ্যূৎ কেন্দ্র হোক; ভারতের বিলিওনিয়ার মাড়োয়ারীদের পকেটে লাভটুকু চলে গেলে দরিদ্র বাংগালীরা কি খাবে?

বাংগালীরা মংগলে গ্রহে কোন যান পাঠাচ্ছে না, কিন্তু বিদেশ থেকে বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি কিনে নিজেরাই উহাকে চালু করতে ও ম্যানেজ করতে পারবে; অকারণে, ভারতীয়দের ডেকে আনার দরকার নেই; এমনিতেই মানুষ বলছে, দেশ ভারত হয়ে গেছে।

দেশ বিদ্যুতের দিক থেকে সহনীয় অবস্হানে আছে, এখন খেয়ে না খেয়ে, মানুষের বাসস্হানে, সুন্দর বনে, সুধা-সদনে, মতিঝিলে বিদ্যুৎ কেন্দ্র করার দরকার নেই; ধীরে সুস্হে ভেবে চিন্তে করলে চলবে। সঠিকভাবে চিন্তা করলে সবকিছু সুন্দরভাবে হবে।

প্রাইম মিনিস্টারের উচিত মানুষের কথা শোনা; বৃটিশ কলোনীর মতো দেশ চালানো ঠিক নয়; বৃটিশেরাও কলোনীর মানুষের মতের বিপক্ষে যেতো না, ওরা বুদ্ধিমান ছিলো; মানুষ সুন্দর বনের আশে পাশে বিদ্যূৎ কেন্দ্র চাচ্ছে না; বুঝা সহজ, এটা বিএনপি ও জামাতের কারসাজি নয়; মানুষের লজিক্যাল ভাবনা; মানুষ সরকারের লোকদের চেয়ে বুদ্ধিমান সব সময়; সরকারী চাকুরী নিলে মানুষের সৃজন ক্ষমতা লোপ পায়।

শেখ হাসিনার মনে রাখা দরকার, শেখ সাহেব মানুষের কথা শুনতেন, সেই জন্য '৭০ সালে ভোট পেয়েছিলেন; উনি '৭৩, '৭৪ সালে মানুষের থেকে দুরে ছিলেন, রেসকোর্স, পল্টন, লাল দীঘি, পলোগ্রাউন্ডে যাননি, মানুষের কথা শুনেনি, মানুষ উনার থেকে দুরে সরে গিয়েছিলেন; এগুলো ভাবার বিষয়, বুঝার বিষয়। সুন্দর বনের পাশে কেন বিদ্যুত কেন্দ্র করতে হবে, শেখ হাসিনা জনসভা করে ব্যাখ্যা করুক, মানুষ শুনুক!

মানুষকে সুন্দরবন, জংগী ফংগী, ইত্যাদি নিয়ে ব্যস্ত রাখার চেস্টা করা যদি হয়, সেটাও ব্যুমেরাং হবে; সময় লাগবে, তবে মানুষ বুঝতে পারবে।

আগামী বিদ্যুৎ কেন্দ্র যেখানে হোক, পদ্মাসেতুর মতো সরকারী পয়সায় হোক, বা বন্ড বিক্রয় করে মানুষের পয়সায় হোক,লাভটুকু মাড়োয়ারীদের দিয়ে দিলে, আমরা কি আজীবন সৌদী, দুবাই গিয়ে রাস্তাঘাট, বার্থরুম পরিস্কারের কাজ করবো?

আশাকরি, সুন্দরবনের আশেপাশে, সুদাসদনের আশেপাশে, মতুিঝিলে, হাতিরঝিলে বিদ্যুৎ কেন্দ্র করবেন না শেখ হাসিনা; মানুষ যেটা বলে সেটা শুনতে হয়, মানুষকে যারা শুনেনি তারা ইতিহাসের খারাপ পাতায় স্হান পায়। মানুষের কথা না শুনে কিছু করলে, মানুষ সুযোগ পেলেই ওটা বন্ধ করে দেবে; মানুষ পাকী তাড়িয়েছে, মাড়োয়ারীদের রাখবে না।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

নোমান প্রধান বলেছেন: মগের মুল্লুকে যেনো তুর্কির নাচন

৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



আপনি মগ নাকি? চেহারা দেখলে তো বোম্বের চেহারা মনে হয়!

২| ৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

সাহসী সন্তান বলেছেন: গাজীভাই আপনার পোস্টটা দেখে আর লগইন না করে থাকতে পারলাম না! আমি সব সময় স্পষ্ট কথা বলতে ভালবাসি তাই বলছি, আমি প্রথমে আপনার পোস্টের শিরোনাম পড়ে ভেবেছিলাম; আপনাকে আজ খুব কড়া কথা বলবো! এমনকি প্রথম প্যারা পর্যন্ত বলা যায় আমি সেই সিদ্ধান্তে সম্পূর্ণ অটল ছিলাম!

তবে আস্তে আস্তে যখন পোস্টটা পড়তে পড়তে নিচের দিকে নামছিলাম তখন সেই সিদ্ধান্ত থেকে সরে এসে বরং মনে হলো, চমৎকার এই পোস্টটার জন্য অন্তত আপনাকে একটা ধন্যবাদ তো আমাকে দিতেই হয়! ;)

আমি রামপাল বিদ্যুৎ কেন্দ্র তৈরির বিপক্ষে নই বরং পক্ষে! তবে অবশ্যই সেটা সুন্দরবনকে ধ্বংস করে নয়! সুন্দরবন জাতীয় সম্পদ, আর এই জাতীয় সম্পদকে রক্ষা করার দ্বায়িত্ব আমাদের সকলের!

তাছাড়া আসলেই, আমরা যদি নিজেদের খরচে এত বড় একটা পদ্মা সেতু নির্মান করতে পারি; তাহলে কি রামপাল বিদ্যুৎ কেন্দ্রের মত একটা বিদ্যুৎ কেন্দ্র তৈরি করতে পারি না? আমরা কি এতই ফকির হয়ে গেছি যে, একটা সামান্য বিদ্যুৎ কেন্দ্রের জন্য ভারতীয় দাদাদের কাছে হাত পাততে হবে?

পোস্টটা খুব ভাল লেগেছে! আর সেজন্য আপনাকে একটা এক্সট্রা থ্যাংকস! শুভ কামনা রইলো!

৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



ভালো।

শেখ হাসিনা কিছু একটা নিয়ে খেলছেন, কি করতে চাচ্ছেন কে জানে? বৃটিশ কলোনীর মত দেশ চালাচ্ছেন; বড় বড় সব প্রজেক্ট করতে হবে সরকারী পয়সায়, না হয় বন্ড বিক্রয় করে; উনি না বুঝলে সাহায্য করার লোক আছে। উনার আশে পাশে সবগুলো বকবকের দল, উনি নিজেও টেকলোজী ও ফাইনেন্সের লোক নন।

৩| ৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

শাহরিয়ার কবীর বলেছেন: আপনার ভাবনা গুলো বাস্তবায়ন হোক, দেশের মোড়লরা এইতো চায় !!!

দেশ প্রেম হবে এখন মনে মনে
বিবেক গেছে বনে বনে
কিছুদিন পরে যাব অন্ধকারে।।

ভালো থাকুন গাজী ভাই।

৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা হয়তো ১৭ কোটী মানুষের ইচ্ছার বিরুদ্ধে যাবেন না, শেষ অবধি; উনি হয়তো মানুষকে এগুলো নিয়ে ব্যস্ত রাখতে চাচ্ছেন; এগুলো ভুল পদক্ষেপ; মানুষের ইচ্চার বাহিরে গিয়ে মানুষের জন্য কিছু করাকে কি রাজনীতি ও দেশ চালনা বলা হয়? উনি যদি মনে করেন যে, মানুষকে চাপে রেখে দেশ চালাবেন, উনি বোকার স্বর্গে বাস করছেন।

৪| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ৮:১২

শাহরিয়ার কবীর বলেছেন:

সবাই তো আর বিপন্ন হুনুমান রক্ষা আন্দোলনে নয়।
তাহলে, মোড়লদের সমস্যা কোথায়?

যুদ্ধ দিয়ে পৃথিবী জয় করা যায় কিন্তু ভালবাসা নয়।

এক ঘোড়া ও এক চাকুকের ভয় আর কত দিন??

আশা করি ,বিষয়টা সমাধান হোক।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা মনে হয় ক্লান্ত, মানুষ কি বলছে সেটা শোনারও সময় নেই; উনি বিনা প্রয়োজনে বেশী বোঝা নিচ্ছেন, একা বেশী বোঝা বইছেন; মানুষকে কিছু বোঝা দিলে মানুষ খুশী মনে টেনে দিতেন।

উনি নিজের আশেপাশে বেকুবদের রাখতে পছন্দ করেন; মনে হয়, বানরের নবরত্ন-সভার আয়োজন করেছেন।

৫| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১১:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সাকা, নিজামীর পর উনি এখন আর কোন কিছুকেই পাত্তা দেন না...

৩১ শে জুলাই, ২০১৬ ভোর ৬:২১

চাঁদগাজী বলেছেন:



উনি কি করছেন, সেটা মানুষকে বলা ভীষণ দরকার; না হয়, উনার নাম মুছে যাবে।

৬| ৩১ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: সুন্দরবন ছাড়াওতো সিংগাপুরের লোকজন আমাদের থেকে অনেক ভাল আছে !!!!
In modern times, over half of the naturally occurring fauna and flora in Singapore is present only in nature reserves, such as the Bukit Timah Nature Reserve and the Sungei Buloh Wetland Reserve, which comprise only 0.25% of Singapore's land area.

০১ লা আগস্ট, ২০১৬ সকাল ৭:৫০

চাঁদগাজী বলেছেন:




সিংগাপুরীদের আছে 'জীবন', আমাদের 'বন'।

৭| ৩১ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০১

হেমকান্ত বলেছেন: সরকার যেটা করছে, সেটা ভেবেচিন্তেই করছে। সুতরাং অহেতুক অস্থির না হয়ে সরকারের ওপরে আস্থা রেখে তাকে সহযোগীতা করাটাই সমিচীন।

৩১ শে জুলাই, ২০১৬ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



ভাবতে হলে মাথার দরকার যা সরকারের নেই, এবং আপনারও একই সমস্যা

৮| ০১ লা আগস্ট, ২০১৬ সকাল ৭:০৮

ডঃ এম এ আলী বলেছেন: এধরনের একটি বড় প্রকল্প যার বহিমূখী পরিবেশগত প্রভাব রয়েছে তা গ্রহণের পুর্বে সরকারের উচিত ছিল প্রকল্পটির বিশেষ করে এর পরিবেশ গত প্রভাব এবং অর্থনৈতিক ফলাফল সম্বলিত একট ধারণাপত্র সর্ব সাধারণের অবগতি ও মতামতের জন্য সংষ্লিষ্ট মন্ত্রনালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা । কিন্তু তা সফলভাবে করা হয়নি , তাই এই প্রকল্পের যে কোন বিরূপ দায়ভার সরকার ও সরকার প্রধানের উপরই বর্তাবে ।

০১ লা আগস্ট, ২০১৬ সকাল ৭:৫১

চাঁদগাজী বলেছেন:




শেখ সাহেব আসলে শেখ হাসিনাকে রাজনীতির বাহিরে রাখতে চেয়েছিেন, তার পেছনে কারণ ছিলো।

৯| ০১ লা আগস্ট, ২০১৬ সকাল ৮:১৫

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর প্রতি উত্তরের জন্য । খানিক পুর্বে সামুতে এই বিষয়ে একটি পোষ্ট দেখতে পাই , যেখানে প্রখল্পটির Environmental Impact Assessment এর বিষয়ে কিছু কথা বলা হয়েছে । পোষ্ট এর লিংক হতে প্রাপ্ত প্রকল্পটির উপর প্রনীত Environmental Impact Assessment প্রতিবেদনটি এক নজর দেখা হয়েছে । ৬৭৮ পৃষ্টার এই বিশাল প্রতিবেদন পাঠ করা সহজ কর্ম নয় । সময় নিয়ে দেখার পরে আসব এ বিষয়ে বলার কিছু থাকলে ।

০১ লা আগস্ট, ২০১৬ সকাল ৯:০৮

চাঁদগাজী বলেছেন:



এই প্রকল্পের মালিক এই দেশের মানুষ নন, আমি মনে করি, এই ধরণের প্রকল্প এই যুগে অপরাধের সমান; তদুপরি, মানুষ স্হান পরিবর্তন করতে বলেছে, এবং সেটাই সঠিক; ৬৭৭ পৃস্টা বেকুবেরা টাইপ করেছে।

১০| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ৩:১০

ভ্রান্ত বিলাস বলেছেন: "শেখ সাহেব আসলে শেখ হাসিনাকে রাজনীতির বাহিরে রাখতে চেয়েছিেন, তার পেছনে কারণ ছিলো।"

উপরের কথাটা কি হিসাবে বললেন? শেখ সাহেব আপনারে এই ব্যাপারে বলছিলো? নাকি শেখ হাসিনা নারী গোত্রের মধ্যে পরে, তাই আপনার নিজের মনের কথাা শেখ সাহেব কইয়া চালাইয়া দিলেন?

"এই প্রকল্পের মালিক এই দেশের মানুষ নন, আমি মনে করি, এই ধরণের প্রকল্প এই যুগে অপরাধের সমান; তদুপরি, মানুষ স্হান পরিবর্তন করতে বলেছে, এবং সেটাই সঠিক; ৬৭৭ পৃস্টা বেকুবেরা টাইপ করেছে।"

দেশের প্রকল্পের মালিক দেশের মানুষ না, তাইলে কে?! কেন অপরাধের সমান? মানুষের স্থান পরিবর্তন করতে বলাটা সঠিক কেন? ৬৭৭ পৃস্টা বেকুবেরা টাইপ করেছে একটু যদি খোলাসা করেন? আমি নিজেরে যুক্তি দিয়া চালানোর চেষ্টা করি। যদি রামপাল সুন্দরবনের ক্ষতি করে বা আপনারো করে সেইটা আমারো ক্ষতির কারন, আমার যুক্তি তাই বলে। একটু কষ্ট কইরা প্রশ্ন ভিত্তিক উত্তর আশা করি।

আপনার মতামতের সাথে ইদানিং ডোনাল্ড ট্রাম্পের মতামতের খুব মিল ধরা পরে চোখে। বয়স হইছে ভ্রম ও হইতে পারে!

০২ রা আগস্ট, ২০১৬ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



হিলারী ও ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত নয়; ২ জনের মাঝে ট্রাম্প ভালো হবে।

শেখ সাহেব কামাল ও জামালকে রাজনীতিতে এনেছিলেন; শেখ হাসিনাকে নয়।

আপনার কথা আপনার নিজের কাছে যুক্তিগত মনে হয়, এটা ভালো; কমপক্ষে ১ জনের সাপোর্ট পাচ্ছেন। আপনার ভাবনা চিন্তা পাথরের যুগের।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.