নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

হাতীর মগজ ও আপনার মগজের তুলনা করতে চাই

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৩৮



হাতীটি দলছুট ছিল; কারণ হতে পারে: হয়তো অসুস্হ হওয়ায় আলাদা ছিল, কিংবা দলের প্রধান তাকে দল থেকে বের করে দিয়েছে, কিংবা বে-আইনীভাবে কেহ হাতীটিকে ধরে কোথায় আটকায়ে রেখেছিল, পরে ভয়ে ছেড়ে দিয়েছে। ফ্লাশ বন্যার সময় হাতীটি পানিতে ছিল; এর পেছনেও অসুস্হতা হতে পারে, অসম্ভব গরম কাজ করতে পারে; সে পানিতে থাকা অবস্হায় ফ্লাশ বন্যা তাকে ভাসায়ে আনে; এতে সে দর্বল হয়ে পড়েছিল। বন্যার স্রোতের টানে সে পাথর/গাছের ধাক্কা খেয়ে ভেতরে আহত হতে পারে।

হাতীর স্মরণ শক্তি খুবই প্রখর, সে হেঁটে প্রবেশ করলে ফিরে যেতে পারতো; বন্যার পানি তাকে বহন করাতে সে ওরিয়েনটেশন হারায়ে ফেলেছিল।

সে অসুস্হ থাকায়, কিংবা বন্যার স্রোতে গাছ পাথরের সাথে ধাক্কা খেয়ে আহত হওয়ার পর, তাকে বেহুশ করার ঔষধ প্রয়োগে তার হার্টের ক্ষতি হয়েছে; অথবা অন্য যে অসুস্হতা ছিল, সেটা বেড়ে গিয়েছিল।

হাতীর ব্যাপারে স্হানীয় মানুষেরা উৎসুক ছিল, ভয়ে ছিল; সর্বশেষ হাতীর প্রতি মানুষের মায়া ছিল; বাংগালী ও ভারতীয় বনবিভাগের লোকদের দক্ষতার অভাবের কারণে হাতীটকে সঠিকভাবে হ্যান্ডিলিং করতে পারেনি।

যারা মিডিয়া পিডিয়ার দোষ দিচ্ছে, ভারতীয় এলাকা থেকে আসার কারনে হাতীর ব্যাপারটা নিয়ে বাজে মন্তব্য করছে করছে, ওদের মগজ বানরের মগজের সমান, হাতীর মগজের থেকে ছোট; আপনিও কি সমালোচনা করছেন? দেশে যাদের চাকুরী হয় না, তারা সামান্য বা বিনা বেতনে মিডিয়ায় কাজ করে; হাতী মাতি, বানর পানর নিয়ে ব্যস্ত হয়ে নিজের দু:খ লাঘব করে।

মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫৯

shiponblog বলেছেন: বন্যা কবলিত মানুষের নিউজ হয় না, ।। ব্লগে খুব সামান্যই হয়।। হাতি নিয়ে অনেকের আগ্রহ দেখে মনে হয় হাতিটা যেন তার পুর্বপুরুষ।তাই এতো লাফালাফি।

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:




বন্যা আমাদের দেশ সব সময় ছিল, মানুষ কস্ট করেছে, সামনেও করবে; কারণ, আপনিও সাহায্য করার লোক নন, সুযোগ পেলে চুরি করে বসবেন; বন্যায় হাতী ভেসে এসেছে প্রথমবার, তাই কৌতুহল; আপনার কৌতুহল কম, নিরস লোক, আপনার বউ পালায়ে যাবে অন্য লোকের সাথে।

২| ১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:০৭

চিন্তিত নিরন্তর বলেছেন: এখানেই বুঝতে হবে আমরা বন্য পশু সংরক্ষণে কতটা পিছিয়ে।

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:১৮

চাঁদগাজী বলেছেন:




সরকার, প্রশাসন ও আদম বেপারীরা বাংগালীদের ক্রীতদাস হিসেবে বিক্রয় করছে, ওরা কেমনে বন্য পশু রক্ষা করবে?

৩| ১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:০৭

সাহসী সন্তান বলেছেন: সমালোচনা তো করছিলাম। তবে আপনার পোস্টটা পড়ার পরে আপাতত সেইটার থেকে নিজেকে বিরত রাখলাম। অন্তত সমালোচনা কইরা আমি আপনার কাছ থেকে কোন টাইটেল নিতে চাইতেছি না! কিন্তু.........

হ্যাঁ এটা ঠিক যে, একটা বন্য জানোয়ারের হঠাৎ এমন অদ্ভুদ আচরনে প্রিন্ট মিডিয়া তাদের নিউজ কাভারেজ করতেই পারে! কিন্তু সেটা কতবার? পাঁচবার, দশবার এমনকি বিশবার? অাপনার ফেবু আইডি থাকলে বুঝতে পারতেন বিষয়টা! নিউজ ফিডের প্রত্যেকটা অলিগলি ভর্তি ছিল এই 'বঙ্গ বাহাদুরের' খবরে!

এক বিবিসি বাংলাই বোধ হয় পঞ্চাশের উপরে নিউজ কাভারেজ করছে এই হাতিটাকে নিয়ে! কেন? দেশেকি খবরের এতটাই অভাব পড়ছে যে, সেই অভাব মিটানোর জন্য তুলনামূলক দূর্বল ইস্যু দিয়ে সেটাকে পূরণ করতে হবে?

গাজী ভাই, এই হাতির ব্যাপারটা নিয়ে সাধারন পাব্লিককে দোষ দিয়ে কোন লাভ নেই! আসলে একটা লেবু বেশি কচলাইলে কিন্তু সেইটা আর টক থাকে না, তিতা হয়ে যায়! তো এই 'বঙ্গ বাহাদুরের' ব্যাপারটাও হয়ে গেছে তেমন! মানুষ অনেকটাই বিরক্ত হয়েই এইসব মিডিয়াকে গাল মন্দ করছে!

ভাবেন তো একবার, প্রথম আলোর মত দেশের প্রথম শ্রেণীর একটা পত্রিকা যদি "আমাদেরকে ক্ষমা করো বঙ্গ বাহাদুর" শিরোনামে কোন খবর প্রকাশ করে। তাহলে আর কেও না হইলেও আমি অন্তত এটাতে চরম বিরক্ত হয়ে যাই! আর বিরক্ত মুখে তখন যা খুশি তাই আসতে পারে!

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশে যাদের কোথায়ও চাকুরী হয় না, তারা মন্ত্রী ইত্যাদির ফোনে মিডিয়ায় চাকুরী পায়; ফলাফল, বংগ-বাহাদুর, বংগ কন্যা, বংগ নাতি, বংগ-গার্লফ্রেন্ড

৪| ১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আগে জানতাম শুধু মানুষেরই দেশ হয়; এই ঘটনার পর জানলাম পশুপাখিরও দেশ হয় ।

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:




অবশ্যই পশু পাখীর দেশ আছে; বাংলার গরু ছোট, খিটখিটে মেজাজ; অস্ট্রেলিয়ান গরু বড়, বেশী গন্ডগোল করে না; বাংলাদেশী হাতী মানুষকে আক্রমণ করে, আফ্রিকান হাতীও; বার্মার হাতী শান্ত। যারা ফেসবুকে বলছে, লিখছ, তাদের মাঝে অনেকে পশুর ভাষা বুঝে।

৫| ১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:২৩

ঢাকাবাসী বলেছেন: হাতিটির দুর্ভাগ্য একদল অপদার্থ অযোগ্য অশিক্ষিত অদক্ষ নিষ্ঠুর সরকারী লোকর হাতে পড়ে মৃত্যু বরণ করতে হল। প্রায় দেড় মাস ধরে চারিদিকে হৈচৈ করে ঘুমাতে না দিয়ে না খাইয়ে অনভিজ্ঞ অশিক্ষিত লোক দ্বারা অতিরিক্ত ট্যাংকুলাইজার দিয়ে হাতিটিকে খুন করা হল। এটা অস্ট্রেলিয়া বা ইউরোপ হলে তিনদিনে হাতিটি সুস্হ হয়ে বনে গিয়ে তার সঙ্গিনী খুজে বের করে প্রেম করত।

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:




আমাদের মানুষ প্রকৃতিকে বুঝার মতো শিক্ষা এখনো পায়নি; তাই হাতীকে ও মানুষকে প্রাণ দিটে হচ্ছে।

৬| ১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:২৩

আহলান বলেছেন: হাতিডার বরাত খুব ভালো ... ও কি জানে যে ওকে নিয়ে আমরা কত শত গপ্প করছি? এমন ভাগ্য ক'জনের হয়?

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১১:৫৮

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশের মানুষ ট্রাকের ধাক্কা লেগে মরলে ৫০০০ টাকা পায়, গরুর দাম ১২ লাখ টাকা।

৭| ১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৪৪

জুন বলেছেন: হাতিটার জন্য অনেক মায়া লাগছে। বেচারা। দুর্ভাগ্য এদেশে এসেছিল। শুনেছি কোন হাতি নাকি মানুষের সংস্পর্শ এ এলে বুনো হাতির পাল তাকে আর দলে নেয়না। মানুষের চরিত্র বোধহয় অবলা জীবেরাও বুঝে ফেলেছে। যাই হোক মরে পরিত্রান পেলো বেচারা ক্রমাগত উত্যক্ত হওয়ার হাত থেকে।
এখানে দেখুন



১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১১:৫৪

চাঁদগাজী বলেছেন:





এখানেই শিক্ষিত ও অশিক্ষিতের মাঝে রেখা টানা আছে; ইউরোপের মানূষ শিক্ষিত, ওরা প্রকৃতিকে বুঝে।

৮| ১৭ ই আগস্ট, ২০১৬ রাত ১:০২

সচেতনহ্যাপী বলেছেন: হাতিটি কোনভাবেই আসুক না কেন, মিডিয়া কাভারেজ দেখেছেন?? এমন কি আপনিও তা নিয়ে পোষ্ট দিয়ে ফেললেন !! যখানে অহরহ মানুষ অপমৃত্যু আর বৃষ্টিপাত কম হওয়া সত্বেও বন্যায় হাতির চেয়েও অধিক পরিমানে দূর্গতিতে ভুগছে, সেখানে!! আলে আমি বোধহয় তালগোল পাকিয়ে ফেলছি।। ক্ষমা করবেন।।

১৭ ই আগস্ট, ২০১৬ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:




আমি মিডিয়া কাভারেজ দেখিনি; পাকী আমল থেকে মানুষ বন্যায় ডুবে যায়, রিলিফ আসে, চোরেরা সেগুলো বিক্রয় করে ঢাকায় বাড়ী তোলে; এখন সব চোর ঢাকায়, রিলিফ আর দেবে না।

হাতিটা আসায় মানুষ বন্যার মাঝেও উহাকে দেখতে গেছে; হাতী মরে গেছে, মানুষ কেঁদেছে; মিডিয়া আর কত যুগ বন্যার ছবি দেবে আর? ওদের অনেকের বেতন এত কম যে, হাতী নিয়ে ফানটাই বড়।

৯| ১৭ ই আগস্ট, ২০১৬ রাত ৩:০৪

ডঃ এম এ আলী বলেছেন: কিছু সংখক লোকের তীর্যক বাক্যবানে বিরক্ত হয়ে সংষ্লিস্ট লোকেরা অনেকটা নিজেদেকে গুটিয়ে নেয় বলে ধরে নেয়া যায় । এর ফলে হাতিটি রক্ষার জন্য যে পরিমান প্রচেস্টার প্রয়োজন ছিল তা বিপন্ন হাতিটি পায়নি ।

১৭ ই আগস্ট, ২০১৬ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:




জাতি এখনো পাথরের যুগে রয়ে গেছে; এতে ১৫% লোকের পোয়া বারো।

১০| ১৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:২৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ প্রতি উত্তরের জন্য । প্রস্তর যুগে ফিরে যাওয়া কিংবা ১৫% পোয়া বারোদের হাত থেকে উত্তরনের কি কোন উপাই নেই ? আপনি প্রায় লিখাতেই অবশ্য বলেন জাতির জন্য উপযুক্ত পর্যায়ে গণমুখী শিক্ষার প্রয়োজন । কিন্তু হতাস হই যখন দেখি অনেক শিক্ষিত মানুষ ও প্রচন্ড রকমের ভুলের মধ্যে আছে । সীমাবদ্ধতা বিংবা ভিন্ন দৃস্টি ভঙ্গী সকলেরই থাকতে পারে তাই বলে কিছু বেসিক বিষয়ে ঐক্যমত্য থাকা প্রয়োজন জাতীয় স্বার্থে , কিন্তু এ জায়গাটায় দেখা যায় চিন্তা চেতনায় অনেক সংকির্নতা ও বৈপরিত্য ।

১৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:




আমাদের শিক্ষিতরা ও প্রশাসন দরিদ্রদের আসল শিক্ষা থেকে দুরে রেখেছে কৌশলে; মাদ্রাসার পড়ালেখার উদ্দেশ্য হলো মৃত্যুর পর ভালো করার ফর্মুলা শেখা; এগুলো ঘোলা পানি, শিক্ষিতরা ও রাজনৈতিক দলগুলো মাছরধরছে, ক্রীতদাসের ব্যবসা করছে।

১১| ১৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৮

অেসন বলেছেন: হাতিটি ভারতীয়। এই ভারতীয় হাতি নিয়ে মিডিয়া কেন লাফালাফি করবে ? হাতিটি কি বন্যার্ত মানুষকে অবহেলা করতে বলেছে ?
অনেক ভারত বিদ্বেষী এই ভারতীয় হাতিকে প্রথম দিনে হত্যা করলে বিজয় উদযাপন করত। যাইহোক ভারত বিদ্বেষীদের জন্য সুখবর, ভারতীয় হাতিটি মারা যাওয়ার দরুন ভারত প্রেম ছড়ানোর সুযোগ আর পাচ্ছে না।

১৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা নিজেদের অক্ষমতাকে ভারতের ঘাঁড়ে চাপিয়ে, চুরি-দারী, মিথ্যা নিয়ে ব্যস্ত

১২| ১৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:৪০

কাঙ্গাল মুরশিদ বলেছেন: "হাতী মরে গেছে, মানুষ কেঁদেছে; মিডিয়া আর কত যুগ বন্যার ছবি দেবে আর?"

ঠিক, ঠিক, নিশ্চয়ই আমরা এখন অনেক উন্নত হয়েছি!
আমরা এখন পশুর দু:খেও কাঁদি!
আমাদের কি আর বন্যা নিয়ে চিন্তা করা মানায়?
এই উন্নত (না কি মধ্যম আয়ের?) দেশের ডিজিটাল জমানার প্রজা হয়েও মানুষ কিভাবে বন্যার চিন্তা করে? তাও আবার রাজার দেশের নদী থেকে (দুর্মুখরা বলে - বাধ খুলে দিয়ে পাঠান) আসা পানিতে বন্যা! এত দু:সাহস মানুষের হয় কি করে?
এ'দেরকে কী করা যায় বলুন তো? বন্দুক যুদ্ধ? ক্রস ফায়ার? না কি গুম?

১৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



প্রকৃতিকে বুঝে নিজের অবস্হান নির্ণয় করতে হবে; ভারতের তুলনায় আমরা ভাটিতে, ভারতের ছাত্ররা পড়ে, আমাদেরগুলো রাজনীতি করে; আপনি নিজেও রাজনৈতিক কথা বলছেন যা অনেকটা পাথরের যুগের।

১৩| ১৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:০৭

জুয়াড়ি বলেছেন: আপনার বউ পালায়ে যাবে অন্য লোকের সাথে। =p~

১৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



হাতীর বেলায় যে উৎসুক হয়নি, সে চিন্তিত হয়নি, সে বউকে ভালোবাসে বলে মনে হয় না।

১৪| ১৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫১

প্রণব দেবনাথ বলেছেন: বেচারা হাতি।

১৭ ই আগস্ট, ২০১৬ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:





প্রকৃতিকে না বুঝলে, পশু পাখীকে সংরক্ষণ না করলে জাতি টিকবে না।

১৫| ১৭ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

দিশেহারা রাজপুত্র বলেছেন:

মানুষ বুড়ো হচ্ছে। বড়ো হচ্ছে না।

১৭ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:




এটা পাথরের যুগের মানুষদের ফিচার।

১৬| ১৭ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

ফারহানা তাবাসসুম বলেছেন: এতো মানুষ মরছে ওটা নিয়ে কোন লাফা লাফি হয় না, কিন্তু হাতি মরেছে তাতে এতো লাফালাফি!

১৭ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে মানুষের থেকে গরুর দামও বেশী, হাতী মরলে কোটী, বাঁচলে কোটী

১৭| ১৭ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৪৫

দিস ইজ ইব্রাহিম বলেছেন: বাহবাহবাহ আপ্নিতো বিশাল হাতি বিশারদ

১৮ ই আগস্ট, ২০১৬ রাত ২:১৮

চাঁদগাজী বলেছেন:





আমি অনুমানে বলেছিলাম যে, হাতি হার্ট এ্যাটাকে মরেছে; এখন রিপোর্ট তাই বলছে; এখন ভাবুন

১৮| ১৭ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫১

এডওয়ার্ড মায়া বলেছেন: হাতি মরলেও লাখ টাকা ,বাঁচলে ও লাখ টাকা
বুজ্জেন নি :)

১৯| ১৭ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৫১

গেম চেঞ্জার বলেছেন: আপনার এপ্রোচটা সবাই ধরতে পারেনি!

১৮ ই আগস্ট, ২০১৬ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:




অসুবিধা নেই, ওরা তরুণ, সামনে সময় আছে।

২০| ১৭ ই আগস্ট, ২০১৬ রাত ১১:১২

মোঃ মঈনুদ্দিন বলেছেন: হাতির মতো অবলা প্রাণীর জন্য দরদ বা ভালবাসা অবশ্যই মানবিক তাড়না থেকেই আসে। কিন্তু আমরাতো বাঙ্গালী মানুষ না।আমরা সব কিছুতেই হাঁসি মশকরার উপাদান খুঁজে পাই। তাইতো শত শত মানুষের অপমৃত্যুতেও আমাদের বিবেক নাড়া খায়না। সুতরাং, আপনি বা আমরা আর এর চেয়ে বেশি কি আশা করতে পারি আমাদের কাছ থেকে?

১৮ ই আগস্ট, ২০১৬ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:




মানুষের মুল্য বাড়ে, যখন জাতিতে সবাই শিক্ষিত, সবাই কাজ করে।

২১| ১৮ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৫৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: তাইলে তো আপনার কথায় মনে হচ্ছে আমও আমার বউকে ভালবাসিনা!

১৮ ই আগস্ট, ২০১৬ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:




চিন্তিত হবার কারণ নেই, বেশীর ভাগ বাংগালীর সৌভাগ্য যে, বউয়েরাই ভালোবাসে

২২| ১৮ ই আগস্ট, ২০১৬ সকাল ৯:৫৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: হ্যা কথাটি যথার্থ বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.