নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৩ লাখ ফেল, ৯ লাখ পাশ, বাকী ৮ লাখ কোথায়?

২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১০



১৯৯৯ সালে, ২১ থেকে ২২ লাখ শিশু জন্মেছিল; ১৬ বছরে যদি ২ লাখের কাছাকাছির মৃত্যু হয়, মোটামুটি ২০ লাখ, বা তার থেকে বেশী তরুণ তরুণী জীবিত আছে; এদের থেকে ১২ লাখ ৮ হাজার এইচএসসি পরীক্ষা দিয়েছিল এ বছর, ৯ লাখ পাশ করেছে, ৩ লাখ ফেল করেছে; বাকী ৮ লাখ কোথায়?

২০১৬ সালে যদি জাতির ৮ লাখ তরুণ তরুণী ১২ ক্লাশ অবধি পৌঁছতে না পারে, যদি কখনো না পৌঁছে, এদের জীবন কেমন হবে আগামী ২/৩ বছরের মাঝে, এরা জাতিকে কিভাবে সাহায্য করবে?

এই গ্রুপের তরুণ তরুণীরা ২০০৪ সালে স্কুলে যাওয়ার শুরু করেছিল; তখন হয়তো মোটামুটি ৩/৪ লাখ শিশুকে স্কুলে পাঠানো হয়নি; ২০০৪ সালে বেগম খালেদা জিয়ার সরকার ছিল দেশে; ২০০৪ সালে মাত্র ৩/৪ লাখ শিশুকে উনি স্কুলে পাঠানোর দায়িত্ব নেননি; উনি কি করছিলেন তখন? এগুলো জাতির বিরুদ্ধে বড় ধরণের অপরাধ!

গড়ে ১৭ বছরের ৮ লাখ তরুণ তরুণী এখন দেশে আছে, যারা ১২ ক্লাশ অবধি শেষ করতে পারেনি; এরা কোথায় আছে, কি করছে, পরিবারে ও সমাজে এদের অবস্হান জানা জাতির জন্য খুবই দরকারী বিষয়। যারা ২ দিন আগে ১২ ক্লাশ পাশ করলো, তাদের তুলনায় এরা খুবই খারাপ অবস্হানে চলে গেছে এই ৮ লাখ।

যেহেতু এদের বয়স মোটামুটি এখনো ১৭ বছর, এরা পরিবারের ও নিজের জন্য এখনো সমস্যা নয়; এদের মা-বাবা প্রায়ই ক্ষেত্রে জীবিত আছেন, এরা পরিবারের সাথে চলে যাচ্ছেন, এখনো জীবনের সমস্যার পুরোপুরি সন্মুখীন হয়নি; তবে শীঘ্রই হবে।

এদের ভবিষ্যত নিয়ে সমাজ, শিক্ষিত শ্রেণী ও প্রশাসনকে ভাবা উচিত, এবং এদেরকে এখনি সাহায্য করা উচিত; আগামী ২/৩ বছর পর, এদেরকে সাহায্য করা সম্ভব হবে না; তখন এরা কোন কিছুতে জড়িছে নীচু মানের জীবন শুরু করবে।




মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ মুল্যবান লিখাটির জন্য । সত্যিই জাতির জন্য অপরাধিদের বিপক্ষে কোর্টে কোন বিজ্ঞ আইনজ্ঞের মামলা ঠুকে দেয়া উচিত ।

২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



এইসব ক্ষতি জাতীকে এখন সইতে হবে; অতীতে সৃস্ট কিছু ক্ষতিকে বর্তমান অবস্হার আলোকে সঠিক সমাধান দিলে, ফলাফলকে কিছুটা বদলানো সম্ভব।

২| ২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

প্রামানিক বলেছেন: এদের কেউ কেউ স্কুলেই যায়নি, অনেকেই দুর্গম চর এলাকা বা বন এলাকায় থাকে তাদের স্কুলে যাবার সুযোগ নাই। বাকীগুলো স্কুলে গেলেও এসএসসি পর্যন্ত যেতে পারেনি কেউ কুলি, মজুর, লেবারে পরিণত হয়েছে। আবার অনেকেই এসএসসিতে ফেল করে বাড়িতে বসে আছে।

২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



হ্যা, সেটাই ঘটেছে; এখন এদের কোন পাওনা আছে জাতির কাছে?
৪/৫ বছর বয়সে বাচ্ছা নিজের থেকে স্কুলে যাবার কথা নয়, ওদেরকে সস্কুলে পাঠানোর দায়িত্ব কার ছিলো? ওদেরকে স্কুলে ধরে রাখার দায়িত্ব কার ছিলো?

বাংলাদেশে যে চর আছে, সেটা কি ২০০৪ সালের সরকার জানতো না? জেনেশুনে কিছু না করা ছিল বড় অপরাধ

৩| ২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

খোলা মনের কথা বলেছেন: ধন্যবাদ ভাই এমন একটা মূল্যবান রির্পোট দেওয়ার জন্য। আপনার কাছে যে তথ্য আছে সেটা ১৯৯৯ সালে, ২১ থেকে ২২ লাখ শিশু জন্মেছিল; ১৬ বছরে যদি ২ লাখের কাছাকাছির মৃত্যু হয়, মোটামুটি ২০ লাখ, বা তার থেকে বেশী তরুণ তরুণী জীবিত আছে; এদের থেকে ১২ লাখ ৮ হাজার এইচএসসি পরীক্ষা দিয়েছিল এ বছর, ৯ লাখ পাশ করেছে, ৩ লাখ ফেল করেছে; বাকী ৮ লাখ কোথায়?

দারুন হিসাব। কিন্তু মজার ব্যপার কি জানেন?? সরকারী বেসরকারী কেউ এর হিসাব ঠিক করে জানে বা জানার চেষ্টা করে কিনা আমার মনে হয় না। আপনি ৮ লাখ মানুষের হিসাব করলেও তাদের জন্মের পরে এমন হিসাব আগে ও বর্তমানে কেউ করে বলে মনে হয় না। অভাগা হয়ে জন্ম হয়েছে আমাদের আর জন্মের পরে আমাদের অভাগা করে রাখা হয়েছে।

ধন্যবাদ চাঁদগাজী ভাই। আপনার গুরুত্বপূর্ন ও সুন্দর সুন্দর ভাবনার প্রতি থাকবে অবিরাম শ্রদ্ধা।

২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:




সরকার মনে হচ্ছে, এ দায়িত্বগুলো কাঁধে নেবে না; বাকী থাকছে শিক্ষিত শ্রেণী, তাঁদেরকে এই ধরণের তরুণ তরুণীদের জন্য সুযোগ সৃস্টি করতেই হবে।

৪| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এরা ভাগ্যের শিকার। কারণ, গত ২৫ বছর যে মন্ত্রী, এম পি, আমলারা দেশ চালিয়েছে তারাই এদের ঠিকভাবে সুযোগ দেয়নি...

২১ শে আগস্ট, ২০১৬ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:



আসলে, একটি ডিক্রির মাঝ দিয়ে, ১৯৭২ সালের ফেলা জানুয়ারী শিক্ষাকে ফ্রি ও বাধ্যতামুলিক করার দরকার ছিল তাজুদ্দিন সাহেবের; কমপক্ষে শেখ সাহেব ফিরে আসার পর, সেই জানুয়ারীতেই করার দরকার ছিল।

উনাদের পরে যারা দেশ চালিয়েছেন, তারা পড়ালেখার গুরুত্ব বুঝার মত কেহ নন।

৫| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৪৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ভেবে পুলক অনুভব করছি এই প্রশ্নটি প্রধানমন্ত্রী তার মন্ত্রী এমপি এবং আমাদের করছেন!!

২১ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



তাই, তিনি এ ধরণের প্রশ্ন করেছেন? আমি উনাকে বুদ্ধিমান মানুষের তালিকায় নিয়ে আসতে চাই! আপনি সঠিকভাবে জানেন যে, উনি এ প্রশ্ন করেছেন?

৬| ২৩ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৪৬

জে.এস. সাব্বির বলেছেন: সবাই পড়ালেখা করলে কৃষিজমিতে কাজ করবে কে? একটা অংশ পরে আছে সেখানে ।। পাসপোর্টে অবৈধভাবে বয়স বাড়িয়ে ছোট একটা অংশ প্রবাসে পারি দিয়েছে সেখানের নূন্যতম বেতনে দেশকে সাপোর্ট করতে ।। বড় একটা অংশ প্রস্তুতি নিচ্ছে ।।- এরাও সর্বসাকুল্যে ২ লাখের বেশি হবে না ।এদের অনেক সাপোর্ট দরকার এই স্টেজে ।এদের প্রশিক্ষিত করে কাজে লাগানো যেতে পারে ।।কিন্তু বাকি ৬ লাখের কি হবে?? কোথায় আছে এরা? কি করছে? এদের বিরাট একটা অংশ সরাসরি অপরাধ মূলক কাজে জরিয়ে পরেছে এতদিনে ।আরো বড় অংশ চরম ঝুকিতে ।ঝুকিমুক্ত নয় ১ শতাংশও ।দ্রুত (অথবা দেশীয় প্রেক্ষাপটে নূন্যতম) পদক্ষেপ নেওয়া উচিত এদের নিয়ে ।। নয়ত ৭৪ শতাংশের ফলাফল কোন কাজে আসবে না ।২৫-৩০বছর পর ওই ইয়াবাসেবিরাই হবে পরিবেশ মন্ত্রী! শিক্ষিতরা খাতা-কলমে আন্দোলন করে যাবে ।

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:০০

চাঁদগাজী বলেছেন:




নাগরিককে সুযোগ বন্চিত করার ফলাফল বাংলাদেশ পাচ্ছে; মানবতা, লজ্জাহীন প্রশাসনের সামনে একটি দরিদ্র মা, দরিদ্র বাবা সন্তান নিয়ে ভিক্ষা করছে, কেহ চরম দারিড্রতায় ভুগছে; একটা মেয়ের বিয়েতে নিজের আত্মীয়দের খাওয়ানোট মতো সামর্থ নেই।

ঝাটা মারি সব চোর ডাকাতদের যারা, যারা মানয়ষের সুযোগ কেড়ে নিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.