নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

একজন কতটুকু বেশী সুযোগ দখল করলে, আপনার সুযোগ হারিয়ে যাবে!

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪২



ফালু যখন এরশাদের আমলে বিএনপি'তে পরিচিত হন, তখন তিনি সরকারী ভবন, সরকারী সম্পত্তিসমুহ পরিস্কার রাখার ঠিকাদারী করতেন; আব্বাস, খোকার মতো লোকদের সাথে পরিচয় থাকায় খুবই ভালোভাবে চলে যাচ্ছিলেন; এরপর তিনি পরিচিত হন বেগম জিয়ার সাথে; তখন ঠিকাদারীতে যোগ হয়, ' (এনলিস্টেড) সরকারী সাপ্লায়ার' হিসেব; বেগম জিয়া ক্ষমতায় আসার পর, ফালু হয়ে যান শিল্পপতি, এটা ছিলো বাড়তি সুবিধা দখল, তিনি সিরামিকের মালিক হন; এ অবসহায় উনি মোটামুটি ইন্জিনিয়ারদের ও টেকনোলোজীর লোকদের সুযোগকে কেড়ে নেন। এর পর, ফালু প্রবেশ করে মিডিয়া ও টেলিভিশনে; এবার তিনি হাইটেক ও মিডিয়ার লোকদের সুযোগ দখল করেন; এর থেকে বড় কাজ হলো যখন তিনি এমপি হলেন, স্বয়ং ড: কামাল হোসেনদের সুযোগ কেড়ে নেন। ফালুর এর থেকে বড় প্রজেক্ট ছিল স্টক-মার্কেটে দুস্ট ব্রোকারেজদের সাথে কাজ করে, প্রায ২০ লাখ ছোট বিনিয়োগকারীদের সুযোগ দখল করে তাদের পথে বসান।

ঠিকাদার থাকতেই তিনি ভালো ছিলেন, উনার পরিবার ভালোই চলছিলো; ১৭ কোটীর মাঝে এটি উনার মতো পড়ালেখা-জানা মানুষের প্রাপ্য সুযোগ হিসেবে যথেস্ট ছিল; এরপর, যতটুকু নিয়েছেন, সবগুলোই অন্যের সুযোগ দখল করেছেন; উনি কমপক্ষে ২০ লাখ বাংগালীর সুযোগ দখল করে নিয়েছেন। ফালু একটা উদাহরণ মাত্র; বাংলাদেশে এখন ৫০ হাজার ফালু আছেন, যারা অন্যের সুযোগ দখল করে ফেলায় বিশাল পরিমাণ মানুষ নিজের সুযোগ হারায়েছেন।

বসুন্ধরা মানুষের সুযোগ, সরকারী জমি, মানুষের জমি ও সরকারকে দখল করে কোটী কোটী মানুষের সুযোগ কেড়ে নিয়েছে বা সীমিত করে দিয়েছে। বসুন্ধরা থেকে বড় বাসস্হান কোম্পানী ভারতেই কয়েকটা আছে, তা'হলে বসুন্ধরাকে দায়ী করা কেন? ভারতের মতো মাথাপিছু জমি আমাদের নেই; আমাদের প্রতি বর্গমাইলে বাস করেন ৩ হাজার মানুষ, ভারতে বাস করে ৩৪০জনের মতো, যেখানে প্রতি বর্গমাইলে ১০০ জন মানুষ বেড়ে গেলে বড় ধরণের অর্থনৈতিক ও নাগরিক বিপয্যয় ঘটতে পারে। ভারতের মানুষ আমাদের থেকে শিক্ষিত হওয়ায় ওরা বিশ্বব্যাপী চাকুরী পায়; সবচেয়ে বড় কথা, ভারতে 'সুযোগ দখল' আমাদের থেকেও খারাপ স্তরে আছে, এবং ভারতে সুযোগ বন্চিতরা মুখও খুলতে পারে না।

কোন লেভেল পার হওয়ার পর, ফালু বা বসুন্ধরা অন্যদের সুযোগ দখল করছে? এটা লেভেলটা কে ঠিক করার কথা, কিসে ভিত্তিতে? এই লেভেল ঠিক করার কথা সরকারের, এতে ব্যবহার করার কথা দেশের 'হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স'; এটা নাসিম, মেনন, ইনু, বা মাল'দের ব্যাপার না; এ জন্য দরকার খুবই দক্ষ একদল অর্থনীতিবিদ ও ফাইন্যান্সের লোকজন, যারা ১৭ কোটীর প্রত্যেককে চোখে দেখতে পাবেন, এবং প্রত্যেকের জন্য গড়ে কমপক্ষে ১টি সুযোগের সৃস্টি করতে পারবেন।

আমাদের নিজের সুযোগটুকু রক্ষার জন্য, আমাদের সকল নাগরিকের সুযোগটুকু রক্ষার জন্য, আমদেরকে রাজনীতি করতে হবে; এবং সরকারের রাজনীতি ও পদক্ষেপগুলোকে 'নাগরিক সুযোগের' স্কেলে ও অর্থনীতির স্কেলে মাপতে হবে। বর্তমান সময়ে, ড: কামাল হোসেন যদি ফালুর কাছে একটা সুযোগ হারায়, উনি আরো ১০টা সুযোগ নিতে পারবেন; একজন এমপি যদি বসুন্ধরায় কম দামে প্লট না পায়, উনি উত্তরায় পাবেন; কিন্তু ১৭ কোটীর মাঝে ১২ কোটীর সেই সুযোগ নেই, নিজের সুযোগটা হারালে, এঁরা ২য় সুযোগ পান না।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০০

বিলুনী বলেছেন: আপনি নিশ্চিত থাকতে পারেন সুযোগ হারাদের আর সুযোগ দেয়া হবেনা । এবার ফালু মালুরা কিছু মানূষকে পারচেজ করে নিয়েছেন সাংস্কৃতিক অঙ্গনে বিচরণ করে মানুষের মনকে উন্নয়ন থেকে বিমুখ করে বিভিন্ন ধরনের মিথ্যা প্রপাগান্ডা তৈরী করে মানুষকে বিভ্রান্ত করার জন্য যেন দেশে সহসাই একটা হুলস্থুল বেধে যায় । তাহলে সকল ফালু মালুদের জন্‌ই ভাল । মানূষ শিক্ষিত ও উন্নত হয়ে গেলে তাদের সমুহ ক্ষতি ।

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:




ফালু মালু বা অন্য মারাঠাদের কথা বাদ দেন, স্বয়ং শেখ সাহেবের মেয়েই মানুষকে পড়তে দিচ্ছে না, অন্যদের কি দোষ দেবো? আমার ধারণা, শেখ হাসিনা শেখ সাহেবের ভুলটুকু শোধরাতে পারতেন, শেখ সাহেব শিক্ষার উপর জোর দেননি।

২| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:১৯

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: খুব সুন্দর মূল্যবান পোষ্ট, বুঝা যাদের দরকার তারা বুঝলে হয়, ভাল থাকবেন।

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:




বুঝার দরকার আমাদের নিজেদের; যারা অশিক্ষিত তারা জানেন না যে, তাদেরও সুযোগ পাওয়ার অধিকার আছে; যারা অন্যদের সুযোগ দখল করে, তারা জেনে শুনেই করে; তাদেরকে থামানোর দরকার।

৩| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:২৭

বিলুনী বলেছেন: দেশের শিক্ষা ব্যবস্থার বারটা বাজীয়ে দিছে দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা । এখানে আছে মাদ্রাসা , মক্তব , হেফজখানা , কারিয়ানা , স্কুল , কিন্ডার গার্টেন , ইংলিশ বাংলা আরবী মিডিয়াম । জমন্মের পর থেকেই একটি কচি বাচ্চাকে ড়োড় জবরদস্তি করে তিনটি ভাষা শিখতে হয় । তাই শুরুতেই এ শিক্ষা ব্যবস্থাকে বাতিল করে একটি একক শিক্ষা ব্যবস্থার অধীনে আনতে হবে আগে । সেটা হল শিক্ষা প্রতিস্ঠানের নাম হবে পাঠশালা ( এর শ্রেনী বিন্যাস হবে শিশুশালা , কিশুরশালা ও বিশ্বশালা ( ইউনিভার্সিটি ) । সকলের জন্য হতে হবে একটি একক শিক্ষা কার্যক্রম । শিশুশালা হতে শুরু না করে কিশুর শালা হতে শুরু করতে হবে ভিন্ন বিদেশী ভাষা শিক্ষা কার্যক্রম যেমনটা ইউরুপ আমেরিকায় অনুসরণ করা হয় , এর আগ পর্যন্ত কোমল মতিদের জন্য থাকবে মাত্র একটি ভাষা : মাতৃভাষা )। শিক্ষার জন্য ব্যয় করতে হবে জিডিপির কমপক্ষে শতকরা ২০ ভাগ । সারা দেশের মানুষকে সোচ্চার হতে হবে এই দাবীতে । হাতী অার রামপালের পিছনে না দৌড়ায়ে মানূষকে দৌড়াতে হবে শিক্ষার পিছনে । দুই নেত্রী কায়দা করে মানুষকে ব্যস্ত রাখতে চায় এ সমস্ত কাজে যেন আসল জিনিসের পিছনে দৌড়াবার সুযোগ না পায় ।

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:



বিএনপি যেই জন্য গঠন করা হয়েছিল, তদের সেই উদ্দেশ্য হাসিল হয়েছে; আও্য়ামী লীগ ৬ দফা ও 'বাকশালে'র কথা বলে কোনটাই করেনি। গত ৭ বছরে শিক্ষাটাকে কমপক্ষে ঠিক করতে পারতো, তাও করেনি।

শিশুদের দায়িত্ব তো সরকার নেয়নি; ফলে, ওরা কি পড়ছে, কি করছে, তাতে সরকারের মাথা ব্যথা নেই; সালমান রহমান, দিলীপ বড়ুয়া, আর ড: কামালের ছেলেমেয়ে সবকিছু যাতে পায়, সেটার ব্যবস্হা করা আছে।

৪| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৫২

পুলক ঢালী বলেছেন: খুব সুন্দর লিখেছেন সরকারের রাজনীতি ও পদক্ষেপগুলোকে 'নাগরিক সুযোগের' স্কেলে ও অর্থনীতির স্কেলে মাপতে হবে। সঠিক কথা কিন্তু শুনবে কে তাই ভাবছি।

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:





আমার মনে হয়, ব্লগারেরা বুঝলেই কাজ হবে; বাকীরা পেছনে পড়ে আছে; উনাদেরকে বুঝানো সহজ হবে না।

৫| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৫৮

ইফতি সৌরভ বলেছেন: বিলুনী সাহেব বলেছেন,"দুই নেত্রী কায়দা করে মানুষকে ব্যস্ত রাখতে চায় এ সমস্ত কাজে যেন আসল জিনিসের পিছনে দৌড়াবার সুযোগ না পায় ।"

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:




হয়তো প্রথমদিকে কোন জনই এতোটা চালাক ছিলো না; কিন্তু যথাক্রমে ৩৫ বছর ও ৩৩ বছর প্রচন্ড ক্ষমতাশালী থাকার কারণে, তারা মানুষকে একটা নিদ্দিস্ট অবস্হানে রাখতে চাাচ্ছে, সন্দেহ নেই।

৬| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩৩

ইফতি সৌরভ বলেছেন: প্রচন্ড ক্ষমতাশালী হবার কারণে তারা অনেকের 'আইকন'ও হয়ে উঠছে। দেশের জন্য ভয়ংকর ব্যাপার হল, নতুন যারা ছাএ রাজনীতি বা যুব রাজনীতিতে যুক্ত হচ্ছে তাদের অধিকাংশ 'এদের' মতো সর্বগ্রাসী মনোভাব নিয়ে আসছে বা বড় হচ্ছে! কারণ যারা নীতিহীন ভাবে ক্ষমতাবান হচ্ছে/ন, তাদের বিচার হচ্ছে না অতচ নীতিবান মানুষগণ পদে পদে নিজ নিজ সেক্টরে বঞ্চিত হচ্ছেন। এ অবস্থা চলতে থাকলে এমন আরও ফালু, বসুন্ধরা, ...... দেখতেই থাকবে এ দেশ ব্যর্থ চোখে তাকিয়ে

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:



কিছু সময়ের জন্য ওরা সবকিছু গ্রাস করছে; মানুষের পিঠ দেয়ালে ঠেকে যাচ্ছে, মানুষ চাইলেও এ অবস্হা মানউষের পক্ষে সহ্য করা সম্ভব হবে না; তখন, ফালু মালু, বসুন্ধরা ও ওরিয়নরা বাতাসে উড়বে।

৭| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ৩:২৮

ডঃ এম এ আলী বলেছেন: রাজনীতি এখন একটি লাভজনক ব্যবসা । এটা আজ পরিক্ষিত সত্য । তাই রাজনৈতিক দলের রেজিস্ট্রেশন এখন রেজিস্টার অফ কোম্পানীজের কাছ থেকে রেজিস্ট্রেশন নেয়ার ব্যবস্থা করা যেতে পারে । রাজনৈতিক দলের কর্ম কর্তাদের ( তাদের ভাষায় নেতাদের ) আয় বিবরণী এন বি আর কাছে /টেক্স অফিসের নিয়মিত তত্বাবধানে রাখা উচিত । তাহলে জাতি জানতে পারবে কার আয় কি ভাবে কোত্থেকে হয় ।

২৭ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:



বর্তমানে যারা দল করছেন, তাদের আয়ের উৎস জানার চেস্টা না করে, উনাদের ক্ষমতাটা রহিত করার দরকার।

৮| ২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৫৪

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

ধন্যবাদ খোঁজ না নেওয়ার জন্য।

২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:




আসলে, আমি একটা পোস্ট দেয়ার কথা ভাবছিলাম, ভাবলাম আরো ২/১ সপ্তাহ অপেক্ষা করে দেখি; পোস্ট দিলে মানুষ চিন্তিত হয়ে যায় অনেক সময়!

৯| ২৭ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০২

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: তারপরও বাংলাদেশের মানুষের যে দিনকাল যাচ্ছে এটা মিরাকল!

২৭ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



বিশ্বে মানুষ জীবনকে সুন্দর করেছে, আমরা মিরাকলে বাঁচার প্রয়োজন ফুরায়েছে, আমরা ভালোদের অুসরণ করেই ভালো থাকতে পারবো।

১০| ২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাহলে তো কিউবার মত করতে হবে। ওখানে নাকি বাড়ি বানাতে হলেও সরকারের অনুমতি লাগে। আমাদের এত লোভ যে ৭০ বছর হয়ে গেলেও আরো জমি চাই। ঢাকাতে প্লট থাকার পরও পরিবারের অন্য সদস্যদের নামে প্লটের আবেদন করি, মন্ত্রী এমপি ধরি আরো প্লট পাওয়ার জন্য...

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের শহরকে ঠেকানোর জন্য, ব্যক্তিগত প্লট বন্ধ করার দরকার ছিলো ৮০ দশকে; কমপক্ষে ২০ পরিবারের এপার্টমেন্ট তৈরি করার দরকার; কিউবা ছোট দ্বীপ, মানুষ যাতে জমি নস্ট করে, অকারণে বড় বাড়ী না করতে পারে তার ব্যবস্হা নেয়া হয়েছে; ওদের মগজ আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.