নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

হিলারী বানরের মতো তৈলাক্ত বাঁশে উঠতে চেস্টা করছেন?

২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:১৯



এই মাসের প্রথমদিকে, ট্রাম্প বসে বসে নিজের পায়ে কুড়াল মারছিলো, তাতে করে হিলারী ক্লিনটন জাতীয়-জরীপে প্রায় ১২ থেকে ১৫ পয়েন্ট উপরে উঠে গিয়েছিল; কিন্তু ওখানে ঝুলে থাকতে পারেনি, গতকালের ভেতর অনেকটুকু নীচে এসে গেছেন নিজের ভর ও মাধ্যাকর্ষণের টানে, এখন ৫ পয়েন্ট উপরে আছেন। এদিকে, ৭টি 'ব্যাটেল স্টেইটে' পয়েন্টের পার্থক্য ২/৪ করে মাত্র। যদি প্রথম ট্রাম্প-হিলারীর বিতর্কের ( ২৬ শে সেপ্টেম্বর) আগে হিলারী ২/১ পয়েন্ট নীচে নেমে যায়, উহাকে হয়তো আর উপরে নেয়া সম্ভব হবে না, ভারতীয় হাতির মত শুয়েই থাকবে; কারণ, তখন ডিবেইটের সুর বদলায়ে দেবে ট্রাম্প; আর যদি হিলারী এখন যেখানে আছে, কোনভাবে ওখানে ঝুলে থাকতে পারে, তা'হলে কিছুটা রক্ষা, যদিও অনেককিছু নির্ভর করবে ডিবেইটের উপর।

এই সপ্তাহে যদিও হিলারী সব যায়গায় হাসিমুখে প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ভাব নিয়ে সবার সাথে গলাগলি করেছে, মিডিয়ায় ২টি বড় ব্যাপার বেরিয়ে এসেছে: একটি হলো, আরো প্রায় কয়েক হাজার সরকারী ইমেইল পাওয়া গেছে উনার ব্যক্তিগত ইমেইল একাউন্টে; অন্যটি ভয়ানক ব্যাপার, ক্লিনটন ফাউন্ডেশনের ডোনারেরা হিলারীের ফরেন-সেক্রেটারীর অফিসের লোকদের সাথে অফিসের সময়ে যোগাযোগ করে, ফান্ডের মিটিং, ডিনার ইত্যাদির সময়চুচি ইত্যাদি করেছে; ইহা মোটামুটি সমস্যার সৃস্টি করেছে, এবং ডিবেইটে ইহা বড় ইস্যুতে পরিণত হবে।

এদিকে ট্রাম্পও ইমিগ্রেসনের ব্যাপারে ডিগবাজি দিচ্ছে, সকালে একটা বিকেলে একটা বলে যাচ্ছে; অবশ্য এটা অনেকে ট্রাম্প ব্রান্ড হিসেবে নিচ্ছে; তারা মনে করছে যে, ট্রাম্প তো রাজনীতিবিদ নয়, ফলে সাজিয়ে গুজিয়ে বলতে পারছে না; ফলে, উলট পালট ডিগবাজি এখনো বড় সমস্যা হিসেবে দেখা দেয়নি। আবার, সে ডিগবাজীকে একটা প্যাটার্ণে পরিণত করেছে, স্পীকার ও সিনেটর ম্যাক-কেইনকে প্রথমে প্রাইমারীতে স্পনসরশীপ না দিয়ে, পরে দেয়াতে মানুষ খুশী হয়েছে; সে দেখাতে চেয়েছে যে, সে পলিটিশিয়ানদের পছন্দ করে না; নিজের লেজ আটকা পড়ায়, কিছুটা ছাড় দিচ্ছে মাত্র, যাতে তার ভাবমুর্তি খুব একটা মলিন হচ্ছে না।

হিলারীর হাতে পায়ে তেল জমে গেছে অনেক, অনেকেই তেল দিচ্ছে; কিন্তু জরীপের বাঁশ বেশ মসৃন, কস্ট করে উপরে উঠলেও টিকে থাকা সহজ হচ্ছে না। এখনো উঠানামা চলছে; ১ম বিতর্কের পর বুঝা যাবে আসল অবস্হা!

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: ইউনুস মামা তার হিলারী ভাবীরে মেলা টেকা-টোকা দিলেন, তো এই ব্যাপারে আপনার মন্তব্য জানবার চাই ।

২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩২

চাঁদগাজী বলেছেন:



ড: ইউনুস থেকে হিলারীরা টাকা নেয়ার কথা নয়; নির্বাচনের টাকা ভুতেও দিচ্ছে হিলারীকে। খালেদা জিয়া যদি অবসরে চলে যায়, ড: ইউনুস যদি রাজনীতিতে ঢুকে, ইনু, নাসিমরা চোখে সরিষা ফুল দেখবে; সমস্যা হলো, ড: ইউনুস ভয় পেয়ে গেছেন।

২| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩১

বিলিয়ার রহমান বলেছেন: হিলারীর হাতে পায়ে তেল জমে গেছে অনেক, অনেকেই তেল দিচ্ছে; কিন্তু জরীপের বাঁশ বেশ মসৃন, কস্ট করে উপরে উঠলেও টিকে থাকা সহজ হচ্ছে না।
এটা কি কিইলেন ভাই। আমার মনে হচ্ছে হিলারি তার জায়গায়ই আছে কিন্তু ট্রাম্পের উন্নতি অবনতিতেই ব্যবধানের মানটা ওঠানামা করছে।

২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:




সমস্যা হলো, 'শতকরা' অংকে ও 'অনুপাতে' একটা উঠলে আরেকটাকে নামতে হয়।

২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:




আপনি হয়তো, 'গ্রহনযোগ্যতা' ও ভোটের জরীপকে এক করে ফেলেছেন।

৩| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪১

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: আমার মনে হয় ব্যাপারটায় গোল বেঁধেছে 'ঠান্ডা মাথা' আর 'গরম মাথা' হওয়ার কারনে !
তবে আমেরিকায় অবস্থানরত স্থায়ী/অস্থায়ী বিদেশীরা যে ডিবেট পর্বে একটা বড় ফ্যাক্টর হবে এর একটা আগাম বার্তাও ঘনীভূত হচ্ছে ! যেটা বারাক ওবামার ক্ষেত্রেও ঘটেছিলো !

২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৮

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্পের প্রাইমারী জয়ের ভিত্তি স্হাপিত হয়েছিল ডিবেইট থেকে; হিলারীর সাথেও বুঝাপড়া হবে সেখানে; কারণ, এবার অর্তনীতি ভালো, চাকুরী/মাকুরীর কথা বলে লাভ হবে না।

৪| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:০৩

সাহসী সন্তান বলেছেন: তৈলক্ত বাঁশ বেয়ে উপরে উঠা যেমন কঠিন, তার থেকেও কঠিন সেই বাঁশ ধরে রাখা! দেখা ডাক, শেষ পর্যন্ত কি হয়!

২৭ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান রাজনীতিবিদরা আরবের যুদ্ধকে বন্ধ করছে না, এটা বিশ্বের জন্য অশান্তি, দরিদ্র আরবরা মরছে, আমেরিকানদের টাকা ও প্রাণ যাচ্ছে; হিলারী এই যুদ্ধ বন্ধ করবে না।

৫| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:২০

বিজন রয় বলেছেন: আপনি কাকে সমর্থন দিচ্ছেন। আপনি কে ওখানকার ভোটার?

২৭ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমার মতে ট্রাম্প হিলারী থেকে ভালো হবে, সে 'এলিট রাজনীতিবিদ' নয়; মানুষের ভোটে জয়ী হয়ে কর্পোরেশন গুলোর পক্ষে কাজ করবে না, লুকায়িত কোন এজেন্ডা নেই। আমি ভোটার নই।

৬| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:৩৩

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: বর্তমান অর্থনৈতিক অবস্থা ভালো এটা সত্যি বলেছেন ! তবে মার্কিনিরা যে এতে সন্তুষ্ট তা মনে হয় না ! রাশিয়া চীনের সাথে টেক্কা দিয়ে নতুন সাম্রাজ্য ও সম্পদের নতুন মজুদ গড়তে যে বুশ বংশের ট্রাম্পকেই দরকার এটাও মার্কিনিরা জানে !

২৭ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্পের ভয়ে নিজদলই তাকে মোটামুটি ত্যাগ করেছে, বুশরা পারিবারিকভাবে অপমান বোধ করে কনভেনশনে আসেনি। আমেরিকানরা বাহির থেকে টাকা আয় করতে পারেনি কোনদিন, টাকা হারায়েছে।

৭| ২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ট্রাম্পের নিজের দলেও অনেকেই তার উপর সমর্থন উঠিয়ে নিচ্ছে। এটা হিলারির জন্য খুশির কারণ। আবার গোটা বিশ্বে হিলারির শুভাকাঙ্খী ট্রাম্প এর চেয়ে বেশী...

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্পকে রাজনীতিবিদরা চাচ্ছে না, কারণ সে তাদের প্রচলিত পথকে বদলা্যে দিতে চাচ্ছে; হিলারী হচ্ছে আমেরিকার ইতিহাসে সবচেয়ে কমদক্ষ প্রার্থী; বাকীটা আমেরিকান মানুষের হাতে

৮| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৫১

পথিকের পাঁচালী বলেছেন: আমার অনেক সময় ট্রাম্প কে সাকা চৌধুরীর আমেরিকান সংস্করণ মনে হয়।
একজনের মন্তব্যের জবাবে আপনি ডঃ ইউনুস কে নিয়ে উচ্চাশা পোষন করেছেন।নিকট অতীতে রাজনীতির খালি মাঠেও উনি গোল করতে পারেন নি,দুধে কলায় মাখা ভাত মুখে তুলতে পারেন নি।উনি স্বপ্নে পোলাও রাধেন,তাই ঘি দিতে কার্পন্য করেন না। কিন্ত সেই পোলাওতে জনগনের পেট ভরে না।তাছাড়া ডঃ ইউনুস সুদ খান, এইটাই উনার রাজনৈতিক ক্যারিয়ারে বিরাট বাধা।

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১১:০৩

চাঁদগাজী বলেছেন:



সাকা চৌধুরী রাজনৈতিক এক দলের প্রধান ছিলেন; ট্রাম্পের সাথে গরমিল হচ্ছে যে, ট্রাম্প অরাজনৈতিক ব্যক্তিত্ব।

ড: ইউনুস রাজনীতি প্রবেশ করতে গিয়ে, প্রবেশ না করাই ভুল ছিল; এখন সেটা শোধরানোর সময় আর নেই; আগামী কাল আপনি আপনার ব্যবসার জন্য সোনালী ব্যাংকে সঠিক সুদ দিয়ে টাকা নেয়ার চেস্টা করেন, ওরা আপনাকে দেবে না; কিন্তু বসুন্ধরার অফিসে গিয়ে, ঋণ দেয়ার জন্য সোনালী ব্যাংকের চেয়ারম্যান ২/৪ ঘন্টা ব্যয় করবেন; আপনারা নিজ পায়ে কুড়াল মেরে আনন্দ পান।

৯| ২৮ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:৩৬

পথিকের পাঁচালী বলেছেন: কেন উনি রাজনীতিতে প্রবেশ করলেন না?
ডঃ ইউনুস দুই হাতে না না করতেন। রাজনীতি আমার ক্ষেত্র নয়, আমি রাজনীতি করব না।হঠাত একদিন ঘুম থেকে উঠে বললেন আমি রাজনীতি করব।বাইরে যাওয়া আসার সময় বিমান বন্দরকে অস্থায়ী অফিস বানালেন।দল গঠন করলেন।তারপর হঠাত একদিন ঘুম থেকে উঠে বললেন আমি রাজনীতি করব না।
যারা উনাকে নামতে বলেছিলেন তারাই উনাকে উঠিয়ে নিলেন রাজনীতি থেকে।

২৮ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



উনার মাঝে রাজনৈতিক মন ছিলো না; দেশের পরিস্হিতির কারণে উনি রাজনীতিতে নামতে চেয়েছিলেন; সরে যাওয়াটা ছিল ভয়ংকর ভুল; উনার দল থাকলে আওয়ামী লীগ ও বিএনপি মানুষকে জিম্মি করে ক্ষমতা নিয়ে খেলতে পারতো না, মানুষের জন্য উনার দল খোলা থাকতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.