নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ধর্ম কিছু কিছু মানুষকে জল্লাদে পরিণত করছে?

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:০৪



পরিবেশ, শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি, সমাজ বিশাল প্রভাব রাখে মানুষের জীবনের উপর, মানুষের ব্যক্তিত্ব গঠনে সাহায্য করে; ধর্মও প্রভাব রাখে, ধর্মের ভালো প্রভাব কতটুকু মাপা বেশ কষ্টকর; কিন্তু অনেক মানুষের উপর ধর্মের খারাপ প্রভাব পরিস্কারভাবে দেখা যায়; সময় সময় তা ভয়ংকর রূপ ধারণ করে, মানুষকে জল্লাদে পরিণত করে।

গত শনিবারে, আমেরিকার ২ শহরে দুই জন ধার্মিক মুসলমান সাধারণ মানুষকে আক্রমন করেছে; একজন সোমালিয়ান বংশীয় আমেরিকান মুসলমান মিনোসেটা রাজ্যে শপিং মলে ১০ জনকে চুরিকাহত করেছে; পুলিশের গুলিতে সে প্রাণ হারায়েছে।

শনিবার রাতে নিউইয়র্কের ম্যানহাটনে বোমার বিস্ফোরণ ঘটায় আফগানি আমেরিকান মুসলমান, সে ২৯ জনকে আহত করেছে; আজকে তাকে বন্দুক যুদ্ধের পর গ্রেফতার করা হয়েছে।

এসব পরিবার দারিদ্রতার কারণে আমেরিকা এসেছে; আফগানী পরিবার ব্যবসা করছে, অর্থনৈতিক অবস্হা ভালো; এরপর সাধারণ মানুষকে হত্যা করার জন্য বোমার বিস্ফোরণ ঘটানোর কারণ তেমন কিছু থাকার কথা নয়।

ইসলাম ধর্ম কোন না কোনভাবে এদের জীবনের উপর প্রভাব ফেলছে। আমেরিকানরাও আমেরিকানদের হত্যা করে গুলি করে; তাদের বেশীর ভাগই মানসিক রোগী হয় বিভিন্ন কারণে; আমেরিকান মুসলমানরা যারা হত্যাকান্ড চালাচ্ছে আমেরিকায়, এরা খুবই ধার্মিক।

আমাদের দেশেও অনেক ধার্মিক লোক প্রচন্ড নিষ্ঠুর, জল্লাদ; ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘ গণহত্যা চালিয়েছিল পাকীদের ছায়ায় থেকে; ছাত্র সংঘের ছেলেরা কম বয়স থেকেই খুবই ধর্মচর্চা করতো; এখনো তারা দেশের সাধারণ মানুষের জন্য ভয়ংকর হুমকি।

মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই সব থেকে মুক্তির উপায় কি বলেন তো?

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:


বর্তমানে ২ টি ধর্ম, খৃস্টান ধর্ম ও ইসলামের প্রচার অব্যাহত আছে; ধর্ম প্রচারে নিরুৎসাহিত করতে হবে বিশ্ব প্রশাসনিক দিক থেকে, ইউ'এন থেকে।

মুসসলিম এলাকার রাজনীতি, শিক্ষা ও অর্থনীতিতে সাধারণ মানুষের অংশ গ্রহন নিশ্চিত করতে হবে ইউ'এন থেকে।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:২৭

দরবেশমুসাফির বলেছেন: আমাদের দেশেও অনেক ধার্মিক লোক প্রচন্ড নিস্ঠুর, জল্লাদ; ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘ গণহত্যা চালিয়েছিল পাকীদের ছায়ায় থেকে; ছাত্র সংঘের ছেলেরা কম বয়স থেকেই খুবই ধর্মচর্চা করতো

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আলেম সমাজের ভূমিকা

ইসলামের প্রচার ও প্রসারে বঙ্গবন্ধুর অবদান

বঙ্গবন্ধু কিন্তু তাঁর ৭ই মার্চের ভাষণে বলেছিলেন " এদেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ ( আল্লাহর ইচ্ছায় )

মাওলানা ভাষানী ছাড়া আরও শত শত মুসলিম পণ্ডিত ও সত্যিকার ধার্মিক মুসলিমরা স্বাধীনতা যুদ্ধের পক্ষে ছিলেন ও মুক্তিযুদ্ধ করেছেন। কিছু কিছু ক্ষেত্রে অনেক মুসলমান মুক্তিযোদ্ধা আল্লাহু আকবর চিৎকার দিয়ে পাকবাহিনীর উপর আক্রমণ চালায়।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:



১ নং সেক্টরে, ২২ হাজার মুক্তিযোদ্ধার মাঝে, ১ জন মাদ্রাসার ছাত্র ছিলেন আমার পরিচিত; আমার জানার বাহিরে, হয়তো আরো ২/১ জন ছিলেন।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: চাঁদগাজী লিখেছেন :
---"ধর্মও প্রভাব রাখে, ধর্মের ভালো প্রভাব কতটুকু মাপা বেশ কস্টকর; কিন্তু অনেক মানুষের উপর ধর্মের খারাপ প্রভাব পরিস্কারভাবে দেখা যায়; সময় সময় তা ভয়ংকর রূপ ধারণ করে, মানুষকে জল্লাদে পরিণত করে।"
কাল্পনিক_ভালোবাসা বলেছেন: "এই সব থেকে মুক্তির উপায় কি বলেন তো?"

বাবুরাম সাঁপুড়ে বলছে : কোরান কে রিফর্ম করতে হবে। কোরানের যে সব আয়াত ভায়োলেন্ট সেগুলোকে বাদ দিতে হবে। বর্তমান যুগে এগুলোর কোনো প্রয়োজন নাই। কাফির হত্যা করা সংক্রান্ত যেসব আয়াত আছে সেগুলো পড়ার কি প্রয়োজন ? ৯৫% মুসলীম ওই ভায়োলেন্ট আয়াত গুলোকে রূপক হিসাবে পড়ে। তারা সন্ত্রাসবাদী হবে না কিন্তু বাকি ৫% মুসলমান ওগুলোকে আক্ষরিক অর্থে ফলো করবে। এখন ১৭০ কোটি মুসলমানের ৫% একটা বিরাট সংখ্যা। এদের মধ্যে থেকে ব্রেন ওয়াশড জিহাদী বেরোতেই থাকবে। ৯৫% মুসলমান অসহায় ভাবে কপচাতে থাকবে : ইসলাম শান্তির ধর্ম। কোরানকে রিফর্ম করার কাজ এই ৯৫% মুসলমানদের কেই সংগবদ্ধ হয়ে ,consensus build করে করতে হবে ,অন্য ধর্মের লোকদের পক্ষে এটা সম্ভব নয়।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:




কোন ধর্মীয় বই রিফর্ম করার মতো কোন অথারিটি নেই, সেটা ঘটছে আপনার থেকেই; ফলে, সেটা হচ্ছে না। ধর্মীয় বইগুলোতে সফল পার্থিব জীবন সম্পর্কে যা বলা হয়েছে, মানুষ তার থেকে অনেক বেশী সফল হয়েছে এখন, মানুষের বৈষয়িক দক্ষতা ও ধারণাকে কাজে লাগিয়ে ; কিন্তু সেটাতে সবার সমান সুযোগ নেই এখনো, সেটার নিশ্চয়তা করা বেশ সহজ: রাজনীতি, শিক্ষা ও সঠিক অর্থনীতি অনুসরণ করে।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৫৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: সেনসিটিভ ফ্যাক্ট।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:



এত শতাব্দীর বড় সমস্যা হচ্ছে সন্ত্রাস, তার একাংশ ধর্মীয় সন্ত্রাস।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৫৭

Md Faha বলেছেন: ভাই আমাদের যে বিষয়ে যতটুকু যোগ্যতা ততটুকুইই বলা উচিত।
আল্লাহ কোরান এর মাধ্যমে নিরপরাধ হত্যার নির্দেশ দেয় নি। বরং বলেন "যে একজন নিরপরাধ কে হত্যা করলো সে যেন পুরো মানব সম্প্রদায় কে হত্যা করলো" এই কথাটি আপনার চোখে পড়ে না কেন? কিসে আপনাকে বিরত রাখলো?
আপনি এত এত পড়ারশোনা করেন, এত বিষয় নিয়ে আপনি জানেন, সাম্প্রতিক বিশ্ব আপনার হাতের মুটোয়, কিন্তু কোরানের কোন আয়াতের তাফসির কি আপনি পড়েছেন? না পড়লে কিসে আপনাকে বিরত রাখলো?
আপনি বিজ্ঞানের কথা বলতে গেলে বিজ্ঞানীর রেফারেন্স নেন, ইতিহাস এর কথা বলতে গেলে একজন ইতিহাসবিদের রেফারেন্স নেন, অথচ ইসলাম সম্পর্কে কোন কথা বলতে গেলে কেনো আপনি কোন ইসলামি স্কলার এর রেফারেন্স নেন না? কেনো আপনার মনের খেয়াল কে অনুসরন করেন? কিসে আপনাকে পরিচালিত করছে?

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, কোন ধর্ম বইতে মানুষকে সন্ত্রাসী হতে বলেনি; তাই, আমি ধরে নিয়েছি যে, কোরানে মানুষকে সুস্হ পার্থিব জীবনের কথা বলা হয়েছে। কিন্তু মানুষের প্রাকৃত ভাবনা এত বেশী উৎকর্ষ লাভ করেছে যে, মানুষের পার্থিব জীবন ধর্মীয় বইতে বর্ণিত জীবন থেকে অধিক পরিকল্পিত ও পরিপুর্ণ।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জল্লাদ ছাড়া মৃত্যদন্ড কার্যকর করা হবে কাদের দিয়ে। সুতরাং এরাও দরকারী প্রাণী। এদরকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:




মানুষের আধুনি সভ্যতা মানুষকে ধর্ম থেকে অনেক বেশী উন্নত পার্থিব জীবন দিটে সমর্থ হয়েছে; পৃথিবীর কিছু অংশ তা পাচ্ছে না।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এই রে সেরেছে ! লেখক নাজানি আমারে আবার সেই গৃহপালিত প্রাণীটি বানিয়ে ছাড়ে।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাস্তব কথাহলো দোষেগুনে সৃষ্টি, মেঘে বানে বৃষ্টি। ভালোর মধ্যে দু’চারটা মন্দ থাকা অস্বাভাবিক নয়!

৯| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মুদী দোকানে ঔষধালয় সাইন বোর্ড লাগালেই সেটা ঔষধের দোকান হবেনা। কাজেই ইসলামের সাইনবোর্ড লাগিয়ে কে কি করছে তার দায় ইসলাম নিবে কেন?

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:২২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ইসলামতো আর জনে জনে মানুষের হাত ধরে বসে থাকতে পারবেনা।

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কারো ব্যক্তিগত দায় ইসলামের ঘাড়ে না চাপানোই উত্তম।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২০

চাঁদগাজী বলেছেন:



মানুষের উপর ধর্মের প্রভাব নতুন করে প্রমাণের দরকার নিশ্চয়ই নেই।

১২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৫

গেম চেঞ্জার বলেছেন: ধর্মকে দায়ী করা হয় সাধারণত!! কিন্তু প্রকৃতপক্ষে কি ধর্ম দায়ী নাকি বিশেষ কিছু স্বার্থান্বেষী গোষ্টি এর জন্য দায়ী?

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:



ধর্ম নিজেই এই সমস্যার অনশীদার হচ্ছে, কারণ প্রতিটি ধর্মের লোক অন্যদের 'ভুল ও বিপথগামী' হিসেবে মনে করছে; ফলে, বিভাজনের বিরাট দেয়াল সেখানে; এর ফলে, বিনা-লজিকে, অন্ধভাবে অন্যের উপর দোষ চাপানো হচ্ছে।

১৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

বোরহাান বলেছেন: ভালো মন্দের সমন্বয়েই দুনিয়া সৃষ্টি! তাই বলে সকল মন্দের ভার ধর্মের উপর চাপানো যায় না! ইতিহাসের গত হয়ে যাওয়া পাতাগুলোতে একটু চোখবুলিয়ে নিবেন! সেখানে মুসলমানদের স্বক্রিয় অংশগ্রহণ আর অবদান দেখতে পাবেন!

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:




মানুষের ইতিহাস হলো, মানুষ ক্রমগতভাবে বুদ্ধিমান হচ্ছে, ও ক্রমাগতভাবে নিজেদের অবস্হানকে ভালো করছেন; এই ক্রমাগত নতুন ভাবনাতে ধর্মের অবদান থাকছে না; কারণ, মানুষ ধর্মের থেকে অধিকতর সফল ভাবনার সৃস্টি করতে সমর্থ হয়েছেন।

১৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪৭

বিলিয়ার রহমান বলেছেন: গেম চেঞ্জার বলেছেন: ধর্মকে দায়ী করা হয় সাধারণত!! কিন্তু প্রকৃতপক্ষে কি ধর্ম দায়ী নাকি বিশেষ কিছু স্বার্থান্বেষী গোষ্টি এর জন্য দায়ী?

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:





মনে হয়, ধর্মই দায়ী; কারণ, ধর্মের মাঝে ব্যবহার করার মতো তত্ব আছে।

১৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:১৯

ডঃ এম এ আলী বলেছেন: ধর্মহীন মানব জীবন কেমন হবে এটা কি কেও বলতে পারেন? ধর্মহীনতায় প্রাপ্ত বয়স্ক সবাই অবাধে মিলা মিশা করতে পারবে !!!
তাই ধর্মের প্রয়োজনীয়তা অসীম , তবে একে যেন কোন কায়েমী স্বার্থবাদী গুষ্টী নীজের জন্য কোমল মতিদের ব্রেন ওয়াস করে ব্যাবহার করতে না পারে সে দিকে সকলের মনযোগী হতে হবে । নিজেদের অস্তিত্ব ধরে রাখার জন্য যারা অন্য সব যৌক্তিক ভাবনা গুলিকে ধর্মের দোহাই দিয়ে উপেক্ষা করে চলবে ততই তারা নিজেদের অস্তিত্বকে বিপন্ন করে তুলবে ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


জাপান ৯৫% , স্ক্যান্ডেনেভিয়ান ৭০%, ফ্রান্স -জার্মানরা ৬০% ধর্মহীন।

১৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পুরোনো বিতর্ক। মূলধারার (ধর্ম) কেউ কখনো এসব পেট্রোনাইজড করেনি...

২১ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:২২

চাঁদগাজী বলেছেন:



ধর্মের নামে বোমা মারা বেশী পুরাতন নয়; সর্বাধিক, নিজ দেশ থেকে 'রাজনৈতিক আশ্রয়' নিয়ে বা রিফিউজী হয়ে এসে আশ্রয়কারীদের হত্যার চেস্টা নতুন।

১৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:২৬

ভ্রমরের ডানা বলেছেন:


কস্টকর < কষ্টকর
নিউিয়র্কের < নিউইয়র্ক
আফগানী < আফগানি
দারিদ্রতার)< দরিদ্রতা
নিস্ঠুর < নিষ্ঠুর

২১ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


অনেক ধন্যবাদ

১৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:৪৩

ভ্রমরের ডানা বলেছেন:


আরেকটা এখনো বাকি!


দরিদ্রতা!

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:২৩

চাঁদগাজী বলেছেন:



দরিদ্র দেশে জন্মে এই দশা হয়েছে আমার, সনকিছুতেই দরিদ্র!

১৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:৪৫

ভ্রমরের ডানা বলেছেন: পাকীদের < পাকিদের

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:২২

চাঁদগাজী বলেছেন:


পাকি'দের বেলায় ভুল টুল তো ধরার কথা না!

২০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪৮

বিলিয়ার রহমান বলেছেন: আমার মনে হয় ধর্ম নয় বরং ধর্মান্ধতা কিছু মানুষকে জল্লাদে পরিণত করছে!!!

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:



ধর্ম থেকে মানুষের প্রাকৃত জ্ঞান এখন কোটী গুণে বিশুদ্ধ, মানুষ সেটা বুঝতেছে; ফলে, ইউরোপ, আমেরিকায় ধর্ম এখন একটা ট্রেডিশন মাত্র।

২১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:২৬

জেন রসি বলেছেন: হুমমমম......ধর্ম একসময় বিলুপ্ত হবে। শুরু হবে সংস্কার দিয়ে।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:১৩

চাঁদগাজী বলেছেন:



ভারত ও মিডল ইস্ট ব্যতিত অন্যত্র ধর্ম একটা ট্রেডিশন মাত্র।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.