নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমার প্রেডিকসান সঠিক হয়নি, ডিবেইটে ট্রাম্প পরাজিত হয়েছে

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২৪



আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে বেশী প্রতীক্ষিত ডিবেইট হয়ে গেলো গত সোমবার রাতে; ফলাফল, জরীপে হিলারী বিজয়ী হিসেবে ৬২% ভোট পেয়েছে, আর ট্রাম্প পেয়েছে ২৭% ভোট।

আমার প্রেডিকসান ছিলো ট্রাম্প হিলারীকে বড়ভাবে পরাজিত করবে ডিবেইটে; তা'ঘটেনি, আমার প্রেডিকসান ভুল প্রমাণিত হয়েছে।

এবারের আমেরিকান নির্বাচনটা একটু আলাদা, ২ জন দুর্বল ক্যান্ডিডেটের প্রতিযোগীতা হচ্ছে, যেখানে ১ জন আবার প্রফেশানেল রাজনীতিবিদ নন। হিলারী ক্লিনটন প্রায় ৩০ বছরের মতো রাজনীতির সাথে যুক্ত, এবং ভয়ংকর অদক্ষ হিসেবে চিহ্নিত হয়েছে।

ট্রাম্প জীবনে রাজনীতির সাথে যুক্ত ছিলো না; কিন্তু খুবই শক্তিশালী সাপোর্ট পেয়ে নমিনেশন পেয়েছে; তার নিজের দল চায়নি যে, সে জিতুক; এখনো চাহে না; কারণ, সে জিতে গেলে রাজনীতিবিদদের অদক্ষতা ও অসততা বেরিয়ে আসবে; সেজন্য উভয় বড় দল, মিডিয়া ও বড় কর্পোরেশনগুলো ভীত হয়ে তার বিপক্ষে লেগেছে।

এদিকে স্পেনিশ ও কালো আমেরিকানদের অপরাধ-প্রবনতা, মুসলিমদের আইসিস-প্রীতির বিষয়ে কথা বলায়, সে স্পেনিশ, কালো আমেরিকান ও মুসলমানদের সাপোর্ট হারায়েছে; মুসলমানেরা মোটামুটি ডেমোক্রেটিক রাজ্যেগুলোতে বসবাস করে, ফলে তাদের ভোটের তেমন মুল্য নেই ট্রাম্পের জন্য।

ট্রাম্প মোটামুটি প্রস্তুতি না নিয়েই ডিবেইটে অংশ নিয়েছে; তার মতে, ডিবেইট হলো 'কমনসেন্সের' ব্যাপার, সাথে ব্যক্তিগত বিশ্বাসই যথেস্ট। অবশ্য, প্রাইমারীর সময় ডিবেইটে ট্রাম্প নাম-করা সিনেটর ও গভর্ণরদের তুলা-ধুনো করে বাতাসে উড়ায়ে দিয়েছে অরাজনৈতিক ভাষায়।

ট্রাম্প ডিবেইটে ১ম ৩০ মিনিট নিজের প্রভাব বিস্তার করে রেখেছিল; পরে, ট্যাক্সের প্রশ্নে হঠাৎ সে কয়েকটি ভুল করে বসে; সে নিজের ট্যাক্স রিটার্ণ প্রকাশ করেনি, বলছে যে, ইনভেস্টিগেশন হচ্ছে; মনে হচ্ছে, এই প্রশ্নে দর্শকদের বিরুপ মনোভাব তাকে চুপসে দেয়।

ট্রাম্প নিজের বিষয়গুলো একবারও তোলেনি; তার বিষয় হলো আইএস, ইমিগ্রেশন, চাকুরী বিদেশে চলে যাওয়া, ১২ মিলিয়ন বে-আইনী মেক্সিকান, ও দেশের ভেতরে মুসলমানদের আইএস-প্রীতি, ক্লিনটন ফাউন্ডেশন থেকে হিলারী ও বিলের বিরাট বেতন, ও ইমেইল কেলেংকারী।

সে কোনভাবেই হিলারীকে থামায়নি; ফলে, হিলারী তার মুখস্হ রেটোরিক ছেড়ে গেছে বাতাসে। ট্রাম্পের ট্যাক্স সমস্যা হয়তো তাকে আরো সমস্যার মাঝে নিতে পারে; আমেরিকানরা এটার ব্যাপারে বেশ অসুখী; বিলিওনিয়ার যদি ট্যাক্স না দিটে চায় কৌশল করে, তা অবশ্যই ভালো লক্ষণ নয়; যদি সে ফাইনাল ভোটে পরাজিত হয়, এটাই হবে সবচেয়ে বড় কারণ।

মন্তব্য ২৫ টি রেটিং +০/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ওস্তাদের মাইর শেষ রাইতে। তবে ট্রাম্প পরের বার ছেড়ে কথা কইবে না...

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্পের জন্য ট্যাক্স সমস্যা হতে পারে; সে সেই বিষয়ের উপর একটা ভুল কথা বলেছে, সেটা মানুষের মনে দাগ কেটেছে। বিলিওনিয়ার ট্যাক্স কম দিলে, মানুষের মন খারাপ হওয়ার কারন আছে।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪২

কলাবাগান১ বলেছেন: এটা দেখুন...মিডল স্কুলের স্টুডেন্ডদের প্রতিক্রিয়া
Kids review the presidential debate: Candidates didn't 'play nice'

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:


এবারের ২ জনই আমেরিকান প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন; ৭০% এর বেশীর ভাগ তাই মনে করেন।

৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:২৫

ডঃ এম এ আলী বলেছেন: আর মাত্মার স খানেক পরে নির্বাচন । এর মাঝে প্রেসিডেনসিয়াল নমিনেশন থেকে শুরু করে অনেক প্রক্রিয়া হয়েছে সম্পাদন । একজন প্রেসিডেনশিয়াল কেনডিডেটের টেক্স এফেয়ার্স নিয়েতো আমিরিকার মত দেশে কারো কোন প্রশ্ন থাকার কথা নয় । আমেরিকায় ব্যবসা বানিজ্য সকলেই স্বচ্ছ, নিদেন পক্ষে কাগজে কলমে। আমিরিকার Internal Revenue Service (IRS) কি বাংলাদেশের এন বি আর এর মত হয়ে গেছে । টেক্স বিষয়ে সে দেশের প্রেসিডেন্ট থেকে শুরু করে সকলে্রই স্বচ্ছতা বিধান করা সরকারের টেক্স কালেকশন বিভাগের দায়ীত্ব । কেও যদি তার পকৃত টেক্স রিটার্ন সময়মত দাখিল না করে , কিংবা কোনরকম ফাকি দিয়ে থাকে এবং Tax collection service এ কোন in-discrimination থাকে যেখানে বিলিওনিয়াররা কম টেক্স দেয় এবং এর জন্য যদি প্রয়োজনীয় প্রশাসনিক ব্যাবস্থা না নেয়া হয়ে থাকে কিংবা সরকারী পর্যায়ে proper monitoring না করে তবে তার দায় দায়ীত্ব ক্ষমতাশীন সরকারের উপর বর্তায় , এর দায় হিলারীর দল এড়াতে পারেনা , আমিরিকার জনগন নিশ্চয় বাংলাদেশের মত দলের থেকে ব্যক্তিকে বড় মনে করেনা । তাই বিষয়টিকে সঠিকভাবে ট্রাম্পের দল তুলে ধরতে পারলে তা হিলারীর জন্য বুমেরাং হতে পারে ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্পের গত বছরের আয় ৭০০ মিলিয়ন ডলারের মতো; তার ট্যাক্স দিচ্ছে বিরাট সিপিএ গ্রুপ; সে জানে, ওরা কি করছে! মনে হয়, তার সিপিএ'রা কৌশলে কম ট্যাক্স দিয়েছে।

এ ব্যাপারটি তার সবচেয়ে ঘনিস্টরাও পছন্দ করবে না; কারণ, মানুষ চায় যে, সবাই জন্মভুমিকে টাকা দেক।

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:২৮

ডঃ এম এ আলী বলেছেন: আর মাত্মার স খানেক পরে নির্বাচন < আর মাত্র মাস খানেক পরে নির্বাচন

৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৩

বিলিয়ার রহমান বলেছেন: ওবামার থার্ড টাইম ঠেকানোর জন্য ট্রম্পকে আরও যোগ্য হতে হবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



হিলারী হলে, ওবামার নামও মুছে যাবে; অদক্ষের দ্বারা কোন কাজই সঠিকভাবে হয় না।

৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৫

ডঃ এম এ আলী বলেছেন: আমার ৩ নং মন্তব্যটি মনে হয় ভাল করে দেখেন নি । আমার প্রশ্ন ছিল আমিরিকার Internal Revenue Service (IRS) কি বাংলাদেশের এন বি আর এর মত হয়ে গেছে ? টেক্স বিষয়ে সে দেশের প্রেসিডেন্ট থেকে শুরু করে সকলে্রই স্বচ্ছতা বিধান করা সরকারের টেক্স কালেকশন বিভাগের দায়ীত্ব । কেও যদি তার পকৃত টেক্স রিটার্ন কোনরকম ফাকি দিয়ে থাকে এবং Tax collection service এ কোন in-discrimination থাকে যেখানে বিলিওনিয়াররা কম টেক্স দেয় এবং এর জন্য যদি প্রয়োজনীয় প্রশাসনিক ব্যাবস্থা না নেয়া হয়ে থাকে কিংবা সরকারী পর্যায়ে proper monitoring না করে তবে তার দায় দায়ীত্ব ক্ষমতাশীন সরকারের উপর বর্তায় , এর দায় হিলারীর দল এড়াতে পারেনা । এটা সর্বোতভাবে ক্ষমতাশীন সরকারের ব্যার্থতা ।
ট্রাম্পের গত বছরের আয় ৭০০ বিলিয়ন ডলারের মতো; তার ট্যাক্স দিচ্ছে বিরাট সিপিএ গ্রুপ; সে জানে, ওরা কি করছে! , তার সিপিএ'রা কৌশলে কম ট্যাক্স দিয়েছে তা তারা করতেই পারে , সরকারেরও উচিত ছিল এরকম একটি প্রতিষ্ঠান রাখা যাতে কোন টেক্স পেয়ারের প্রতিষ্ঠান কৌশলে টেক্স ফাকি দিতে না পারে । ট্রাম্পের টেক্স ফাকি দেয়ার দায় ক্ষমতাশীন সরকারকে নিতে হবে বিশেষ করে সচেতন আমিরিকান সমাজে , ট্রাম্পের যাই হোক না কেন হিলারীর ক্ষশতাশীন দলকে এর মুল্য দিতে হবে , ইউ কে তে যদি টেক্স অফিস ( এইচ এম আর সি ) এরকম ব্যর্থতা দেখাত তাহলে প্রধানমন্ত্রীকে এতক্ষনে পদত্যাগ করতে হত । ট্রাম্প যদি এটা নিয়ে সরব না হয় তবে জনগন ধরেই নিবে সে উচ্চ মাত্রার অসত আর এরকম ক্ষেত্রে আমিরিকান ভোটাররা তার থেকে মুখ ফিরিয়ে নেয়াটাই স্বাভাবিক হবে ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


আইআরএস সব সময় মোটামুটি ব্যবস্হা নেয়; ট্রাম্পের ট্যাক্স ইনভেস্টিগেশনে এখন।

আমি উপরের সংখ্যায় ভুল করেছিলাম, সংখ্যাটি হবে ৭০০ মিলিয়ন; সে হয়তো তার থেকে সর্বাধিক ২৮% ট্যাক্স দেয়া উচিত।
ট্রাম্প ডিবেইটে যে ভুলটা করেছে, সেটা ক্রমেই ছড়াবে; তার ভুল হলো, তাকে যখন প্রশ্ন করা হয়েছিল, সে কম ট্যাক্স দেয় কিনা? সে উত্তরে বলেছিল যে, সে স্মার্ট, চেস্টা করে খুবই কম দিতে; এটা ওর জন্য ভয়ংকর হবে শীঘ্রই।

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪৯

চিন্তিত নিরন্তর বলেছেন: এখন যেটা আছে এইটা একটা টিপা শয়তান। এখন যারা লাইনে আছে এরা এ পর্যন্ত আসতে পেরেছে মানে আমেরিকার শিক্ষার মান কমে গেছে। সেলফি আর গোলাগুলি করে ওদের দিন যাচ্ছে। সামনে অবস্থা আরও খারাপ হবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:




আমেরিকা পেছনে পড়লে সভ্যতা পেছনে পরে যাবে, সেখানেই সমস্যা

৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৫০

গেম চেঞ্জার বলেছেন: আমি ২ টা অনুমান করেছিলাম! ১ম-টাই মিলে গেছে!

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা ছিল, ট্রাম্প অবশ্যই ট্যাক্স বিবরণী প্রকাশ করবে; আমেরিকায়, কোন ক্যান্ডিডেট তা গোপন রাখার কথা কখনো ভাবেনি।

৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫২

প্রামানিক বলেছেন: আমার অনুমান জিতে গেছে।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:





তাই? সেরেছেন!

১০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৪

ইয়াছির মিশুক বলেছেন: দেশের খবর কি?
আমেরিকা নিয়ে না ভাবলেও চলবে

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:




দেশের সবকিছুর এমন অবস্হা যে, লিখতে গেলে মন খারাপ হয়ে যায়; তাই কিছুদিন ছুটি নিচ্ছি

১১| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১২:১৫

আদর্শ সৈনিক বলেছেন: আপনার মত গন্ডা মূর্খ ছাগল টাইপের লোকে প্রেডিকশান করে, সেটা আবার সত্য হওয়ার আশাও রাখে। হাহাহা ওরে আমারে কেউ ধর। হাসতে হাসতে পেদে দিলাম।

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:




প্রেডিকশান শব্দটা যে বুঝেছেন, এটাই বড় কথা; আপনাদের কারণে দেশের বাতাসে অক্সিজেনও কমে যাচ্ছে!

১২| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১:৩১

ভ্রমরের ডানা বলেছেন:


গাজি ভাই,
হিলারি বা ট্রাম এদের মধ্যে কে হোয়াইট হাউসে আসলে সুবিধা হবে? এতে কি বাংলাদেশের স্বার্থে কোন সুবিধাদি আসতে পারে? বিষয়টা নিয়ে কিছুই মিলছে না। মার্কিনমুলুকের পররাষ্ট্রনীতি কি রিপাবলিকান নাকি ডেমোক্রেট? আমার তো মনে হয় এরা এজেন্ডা নিয়ে কাজ করে, ব্যক্তি নিয়ে নয়! প্রেসিডেন্ট জাস্ট ফর দ্যা মেঙ্গো পিপল লাইক এ কলাগাছ।

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ২:২৭

চাঁদগাজী বলেছেন:






আমেরিকায় প্রেসিডেন্টের বড় ভুমিকা আছে; তবে, বিদেশনীতিতে তারা আমেরিকান 'সিকিউরিটি এডভাইজারদের' এজেন্ডা নিয়ে কাজ করে।
সাধারণ মানুষের জন্য মৌলিক ব্যবস্হা সমুহ আছে; সেটা এখন গৌণ। তাই মানুষ চাচ্ছে, রাজনীতিবিদদের একবার বরখাস্ত করতে; কিন্তু ট্রাম্প নিজের ট্যাক্স নিয়ে আটকা পড়েছে!

১৩| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১:৩১

ভ্রমরের ডানা বলেছেন:


গাজি ভাই,
হিলারি বা ট্রাম এদের মধ্যে কে হোয়াইট হাউসে আসলে সুবিধা হবে? এতে কি বাংলাদেশের স্বার্থে কোন সুবিধাদি আসতে পারে? বিষয়টা নিয়ে কিছুই মিলছে না। মার্কিনমুলুকের পররাষ্ট্রনীতি কি রিপাবলিকান নাকি ডেমোক্রেট? আমার তো মনে হয় এরা এজেন্ডা নিয়ে কাজ করে, ব্যক্তি নিয়ে নয়! আর প্রেসিডেন্ট জাস্ট ফর দ্যা মেঙ্গো পিপল লাইক এ কলাগাছ।

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের বেলায়, ওরা ক্ষমটাসীন সরকারকে সাপোর্ট করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.