নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমার পাঠক নেই, শেখ হাসিনাও কিছু করলো না, কিছুই বুঝলো না

০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪৩



আমার পাঠক নেই, আমার পোস্টগুলো গড়ে ৫০ জন পড়েন, ১৫ জন কমেন্ট করেন; তার মাঝে আছে আবার অনেক আউল ঝাউল, না বুঝে আমাকে এটা সেটা বলেন। যাঁরা পড়েন, আমি তাঁদের প্রতি কৃতজ্ঞ; কিন্তু আমি তো শুধু এঁদের জন্য লিখি না; আমার ধরণা ছিল এতদিনে দেশের ১০/১২ কোটী মানুষের পড়ার ক্ষমতা থাকবে, ১০/১২ লাখ বাংগালী আমার লেখা পড়বে কমপক্ষে; কিন্তু তা আর হলো না।

আসলে, আমার পোস্টগুলোর পাঠক হওয়ার কথা ছিলো গ্রামের কৃষক, কারখানার শ্রমিক, আমাদের গার্মেন্টস'এর মেয়েরা, বাসট্রাকের ড্রাইবারেরা, ছাত্ররা; বাস্তবতায় তা ঘটেনি, হয়তো ৫০০ ব্লগার আমাকে ব্লগে দেখেন, এটুকুই।

আমাদের কৃষক, গার্মেন্টস'এর মেয়েরা পড়তেই পারে না; ২/৪ জন পড়তে পারলেও, এ জীবনে তাদের কম্প্যুটার কেনা হবে না; যদিও প্রায় সবার সেলফোন আছে, কিন্তু দেশের সংস্কৃতি তাদেরকে পড়ালেখার দিকে টানতে পারেনি; আবার দারিদ্রতা তাদর লাল-নীল সুতা বের করছে; গড়ে ১২ ঘন্টা কাজ করে কখন আবার পড়ার চেস্টা করবে?

জাতির সরকার চালালো সব সময় কম-ভাবনার লোকেরা, এরা হাঁসের মতন গলা অবধি খেয়েদেয়ে হয়রাণ হয়ে প্যাঁক প্যাঁক করে দলে দলে ঘুরে বেড়ায়; এদের মাথায় বুদ্ধি শুদ্ধি হয় না, শুধু পেটটা বড় হয়; মানুষকে পড়ানো একেবারে সহজ ব্যাপার, সবচেয়ে কম খরচের ব্যাপার।

শেখ থেকে জিয়া, কেহই মানুষের পড়ালেখার গুরুত্ব বুঝেননি; এরা মনে করতো মানুষ নিজের দায়িত্বে নিজের ছেলেমেয়েদের পড়াবে! সেটাই যদি হয়, তা'হলে রাস্ট্রের কি দরকার, স্বাধীন হওয়ার কি দরকার ছিলো?

মনে করেছিলাম, হয়তো শেখ হাসিনা কিছু করবেন, ১০/১২টা পিএইচডি কিনলেন, হয়তো পড়ালেখার জন্য প্রাণ কেঁদেছে তাই পিএইচডি কিনল! কিন্তু দেখি, উনি পিএইচডি কেনার পর, একেবারেই চুপচাপ, বাকীদের ব্যাপারে কিছু বলছে না। বাকীদের পিএইচডি না হোক, সামান্য ব্যাচেলর অবধি পড়তে দিলো তো কাজ হতো!

আসলে, এরা কম বুঝে, কিন্তু পার্টি গঠন করে, শক্তি যোগাড় করেছে, উহাই একমাত্র লাভ, উহাই ইহাদের জীবন। আমার যে পাঠক নেই, সেদিকে উনার খেয়াল নেই।

মন্তব্য ৫৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৫৪

বিজন রয় বলেছেন: আমার পাঠক আছেন। আমি নিয়মিত হতে পারলে আরো পাঠক পেতাম।

আমার সকল পাঠকবৃন্দকে ধন্যবাদ আর শুভকামনা।

আপনাকেও।

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


আপনি একা নন, এই ভুল ধারণা শামসুল হক, আলাউদ্দিন আল আজাদ, হুমায়ুন আহমেদ ও সৈয়দ শামসুল হকেরও ছিলো।

২| ০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৫৬

বিজন রয় বলেছেন: পৃথিবীতে ভাল কাজের দাম অবশ্যই আছে।

কেমন আছেন<

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:



লেখকের ভালো কাজ ও নবী-রসুল-অবতারদের ভালো কাজ এক নয়।

৩| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

আহা রুবন বলেছেন: যাদের পড়ার কথা তারাই তো ফেসবুক নিয়ে পড়ে থাকে। সেখানেও যদি কিছু পড়ত!

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


ফেসবুকে পড়তে পারলেও কম না; হয়তো ছাত্রদের পড়ার মান কমবে, কিন্তু পড়ছে, ছবি দেখছে, কথা বলছে; কিন্তু ৪ কোটী মানুষ, যদের বয়স ৫০ শের নীচে, কিন্তু পড়তে পারে না।

৪| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

প্রণব দেবনাথ বলেছেন: আমি দাদা কুঁড়ের বাদশা নিয়মিত পড়ি কিন্তু কিবোর্ডে হাত দিতে কষ্ট লাগে। :D

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


আপনার নাম জাতি জানে; আপনি নিজ চেস্টায় পড়েছেন, আপনি যে পড়েছেন, এতে শেখ হাসিনা ও খালেদা জিয়া খুব একটা খুশী হয়েছে বলে মনে হয় না।

৫| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: চোখ যে মনের কথা বলে , তাই একবার দেখলেই হয় পড়ার দরকার নেই, তাই তো আমি লিখার থেকে ছবি লাগাই বেশী , কথায় বলে যে দেশের যে বাউ নৌকা মাথায় দিয়ে মাতলা বাউ । এখন দেখা যায় এক দুই লাইনের পোস্টগুলি ভেসে যাচ্ছে লাইকের বন্যায় , ভাল লক্ষন কথা কম কাজ বেশী ।
যাহোক, এ পোস্টটির অন্তর্নিহিত কথা বেশ তাৎপর্যপুর্ণ । শিক্ষার কোন বিকল্প নেই । পাঠ শিক্ষার একটি অন্যতম উপাদান । কিন্তু খেটে খাওয়া মানুষদের পাঠের সময় কোথায় । তাদেরই বা দুষ কি , যাদের সময় সুযোগ ও যোগ্যতা আছে তাদের মাঝেও সময় লিয়ে বড় মাপের কোন লিখা পাঠে বেশ অনিহা পরিলক্ষিত হয় । অনেকে লিখায় শুধু বিনোদন খুঁজেন , জ্ঞানের কথা দেখলে সটকে পড়েন । সে কারণেই এই ব্লগে স্কলারলি লিখাগুলিতে পাঠক সংখ্যা অতি নগন্য, মন্তব্য হাতে গুনা কয়েকটি মাত্র তার পড়রেও বলা হয়ে থাকে এত গভীর তাত্বিক লিখা বেধগম্য করা কর্ম নয় , অথচ তাদেরকেই দেখা যায় যায় বিনোদনমুলক চটুল পোস্টগুলিতে অতি মাত্রায় সরব হতে , বার বার সে পোস্টে তারা যান বিনোদনের সন্ধানে , এটা স্বাভাবিক , ব্লগে বিচরনের জন্য বৈচিত্রময় পোস্টের প্রয়োজন তা না হলে একঘেয়েমীতে পেয়ে বসতে পারে লিখক ও পাঠক উভয়কেই , এমতাবস্থায় পাবলিক ডমেনে পোস্ট দেয়ার সময় পাঠক রুচীকেও আমলে নেয়া প্রয়োজন ।
ধন্যবাদ ভাল একটি বিষয়ে আলোচনার সুত্রপাত করার জন্য ।

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:


জাতির শিক্ষার স্তর এখন যেখানে, সেখানে এ ধরণের চরিত্র হওয়া সম্ভব; সবাই শিক্ষার সুযোগ পেলে জাতির চরিত্র বদলে যাবে।

৬| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৪২

রক্তিম দিগন্ত বলেছেন:
ভাই, আপনার পাঠক নাই কথাটা মিথ্যা। আপনার পাঠক আছে। আপনার পোস্ট আমি নিয়মিতই পড়ি। ব্লগে যখন ছিলাম না অনেকদিন তখনও অফলাইন থেকে ঢুকে ঢুকে লেখা পড়ছি।

তবে, আপনার পোস্টে মন্তব্য করা হয় না অনেকেরই। কারণস্বরূপ আপনার চাঁছাছোলা মন্তব্যকে অনেকেই পছন্দ করে না। মাঝে মাঝে আপনার মন্তব্য খুবই ভাল লাগে। আর, মাঝে মাঝে আপনার মন্তব্য দেখলে মনে হয় - আপনার মন্তব্য করা ব্যান রাখাই ভাল।

রাগ করবেন না। এটাই সত্য।

আপনার এই মন্তব্যের জন্যই গত ডিসেম্বর-জানুয়ারীতে চরম আকারের একটা সমস্যা হয়েছিল। সমস্যাটা কই গিয়েছিল তা তো দেখেছেনই। ঐটা আপনার জন্য খুবই নেগেটিভ ছিল। এর আগ পর্যন্তও আপনার সকল সমস্যা থাকা স্বত্ত্বেও আপনার পাঠক কিন্তু কম ছিল না।
আর ঐ সমস্যার পর থেকে সামুর সমস্যা মিলিয়ে - সামুর অবস্থাও অনেক খারাপ পর্যায়ে চলা গেছে। সামুতে প্রতিবছরই চৌকস কিছু ব্লগার আসে। কিন্তু এই বছর একটা ভাল ব্লগারও আসেনি। যা এসেছে সব হিট সিকার। তারা ঐভাবে ব্লগিং করে যেভাবে তারা হিট পাবে। এইতো সামুতে এখন পোস্ট করতে গেলে কমেন্ট কয়েকবার এসে যায়। হিট সিকাররা এটাকে হাতিয়ার বানিয়ে নিজেদের হিট বাড়াচ্ছে। তারা ঐ একই কমেন্টের সবগুলোতেই প্রতিমন্তব্য দিয়ে নিজেদের মন্তব্য বাড়াচ্ছে। এরকম গত দুইদিনে কয়েকজনকেই করতে দেখেছি। তারাই ছেয়ে আছে।

এই একটা কারণে শুধু আপনার পোস্ট না। ভাল ভাল সব পোস্টেরই পাঠক কমে গেছে।

এখন আমি এটা ভাবতে শুরু করেছি যে, সামুতে পাঠক কমে গেছে কিন্তু কমেন্টার প্রচুর বাড়ছে।

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:



আপনার উপস্হিতি আমি অনুভব করি।

আমি ভাবছি কোনদিন আমার পোস্ট কৃষক, ড্রাইবার, সাধারণ শ্রমিক পড়তে পারবেন।

৭| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

ডঃ এম এ আলী বলেছেন: চোখ যে মনের কথা বলে , তাই একবার দেখলেই হয় পড়ার দরকার নেই, তাই তো আমি লিখার থেকে ছবি লাগাই বেশী। এখন দেখা যায় এক দুই লাইনের পোস্টগুলি ভেসে যাচ্ছে লাইকের বন্যায় , ভাল লক্ষন কথা কম কাজ বেশী ।
যাহোক, এ পোস্টটির অন্তর্নিহিত কথা বেশ তাৎপর্যপুর্ণ । শিক্ষার কোন বিকল্প নেই । পাঠ শিক্ষার একটি অন্যতম উপাদান । কিন্তু খেটে খাওয়া মানুষদের পাঠের সময় কোথায় । তাদেরই বা দুষ কি , যাদের সময় সুযোগ ও যোগ্যতা আছে তাদের মাঝেও সময় লিয়ে বড় মাপের কোন লিখা পাঠে বেশ অনিহা পরিলক্ষিত হয় । অনেকে লিখায় শুধু বিনোদন খুঁজেন , জ্ঞানের কথা দেখলে সটকে পড়েন । সে কারণেই এই ব্লগে স্কলারলি লিখাগুলিতে পাঠক সংখ্যা অতি নগন্য, মন্তব্য হাতে গুনা কয়েকটি মাত্র তার পরেও বলা হয়ে থাকে এত গভীর তাত্বিক লিখা বেধগম্য করা কর্ম নয় , অথচ তাদেরকেই দেখা যায় বিনোদনমুলক চটুল পোস্টগুলিতে অতি মাত্রায় সরব হতে , বার বার সে পোস্টে তারা যান বিনোদনের সন্ধানে , এটা স্বাভাবিক , ব্লগে বিচরনের জন্য বৈচিত্রময় পোস্টের প্রয়োজন, তা না হলে একঘেয়েমীতে পেয়ে বসতে পারে লিখক ও পাঠক উভয়কেই , এমতাবস্থায় পাবলিক ডমেনে পোস্ট দেয়ার সময় পাঠক রুচীকেও আমলে নেয়া প্রয়োজন ।
ধন্যবাদ ভাল একটি বিষয়ে আলোচনার সুত্রপাত করার জন্য ।

৮| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

রক্তিম দিগন্ত বলেছেন:
যাই হোক, আপনার পোস্টের সাথে আমার মন্তব্যটা সম্পূর্ণ প্রাসঙ্গিক হয়নি।

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



অসুবিধা নেই, জীবন লম্বা, আরো সুযোগ আসবে।

৯| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

সাহসী সন্তান বলেছেন: পোস্টের ক্যাটাগরি চেঞ্জ করে একটু সাহিত্য-টাহিত্য রচনায় মননিবেশ করা যায় না? এই যেমন কবিতা কিংবা গল্প অথবা থ্রিলার ধর্মী কোন লেখা? আপনি তো সহিত্য বেশ ভালই লিখতে পারেন! সেই যে একবার কিজানি একটা চমৎকার গল্প লিখছিলেন না (নামটা মনে পড়ছে না)?

সত্যি বলতে দেশের রাজনৈতিক যা পরিবেশ, তাতে সাধারন ব্লগাররা রাজনীতি মূলক পোস্টে মন্তব্য করতে ভয় পাচ্ছে! গ্যাটের খেয়ে ব্লগিং করতে এসে কার ভাল লাগে জেলের ভাত খাইতে বলেন তো? আমাদের বৃহত্তর রাজনৈতিক দলগুলো তো আবার সামান্য সমালোচনাও সহ্য করতে পারে না!

যাহোক আপনার আফসোসটা নেহাৎ অসংলগ্ন নয়! তবে আসলেই এখন সামুতে পাঠক কমে গেছে। আর যাও বা দু'একজন আছে, তাদের আবার ঐ ১৮+ ট্যাগ ছাড়া অন্যকিছু মুখে রোচে না। বিশ্বাস না হইলে আপনি-

'উমুক দেশের উমুক ব্যক্তির বেডরুমের ছবি ফাঁস, সেইটা আবার দেখে ফেলছে তার পার্সনাল এ্যাসিস্ট্যান্ট! সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত উক্ত ব্যক্তির বেডরুম থেকে নয়টা কনডম, দুইটা জাঙ্গিয়া আর একটা ব্রা উদ্ধার করা গেছে!' এইরকম শিরোনামে একটা পোস্ট দিয়ে দেখেন, পাঠক হুমড়ি খেয়ে পড়বে। তবে সতর্কতার কারণে, ব্রাকেটে অবশ্যই লিখবেন কড়া ভাবে ১৮+! নইলে কিন্তু সুশীলদের দ্বারা আবার ভুল-ভাল ট্যাগ খাইতে পারেন? ;)

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:



চোখের সামনেই কয়েকজন রাজনীতি নিয়ে লিখার ব্লগার কবি হয়ে গেলেন, ছড়াকার হয়ে গেলেন; আমাকেও হতে হবে? যাক, আমি রাজনীতি নিয়ে লিখি না, সামান্য এটা সেটা তুলে ধরার চেস্টা করি; আশাকরি, আমাদের বড় বড় হাতীদের চোখ ছোট, নজরে পড়বো না( আসলে উনাদের মগজও ছোট)।

পাঠক তৈরি হয় জাতী যদি পড়তে পারে।

১০| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: কেমনাই কি ? সবাই দেহি কবি হইয়া যাচ্ছে ? =p~

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:


আমি চেস্টা করছি, ২/৪ লাইন লিখছি, ভালো হচ্ছে, প্রকাশ করছি না।

১১| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৮:০৪

বোরহাান বলেছেন: পি এইচ ডি না হোক অন্তত ব্যাচলর অবধি পড়ার সুযোগ করে দেয়া হোক! সহমত জ্ঞাপন করছি!

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ১৯৭২ সালে যদি সবাইকে স্কুলে পাঠায়ে দিতেন, উনি এ যুগের শ্রেস্ঠ মানুষদের একজ হতেন।

১২| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৯:১০

মুফতি উবায়দুল্লাহ বলেছেন: তাইলে পাঠক হইয়া যাই..
....
ভাই আপনার কথাটা আমার জীবনের সাথে মিলে গিয়েছে....
আমারো কোন পাঠক নেই....
এক্টিভ খুব কম দেখা যায়,,, তবে সেটা ব্লগে না.
ফেবু তে...

ভাই ফেসবুক থেকে ফলো করার সিস্টেম থাকলে..
ভালো হত।

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৯:২০

চাঁদগাজী বলেছেন:



স্যরি, আমার ফেবু একাউন্ট নেই। যদি এখানে কইছু লেখেন, পড়বো

১৩| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৯:৩৭

বিজন রয় বলেছেন: আমি তো কারো সাথে তুলনায় যাইনি।

এই ব্লগে আমার পোস্টে অন্য ব্লগার বন্ধুদের উপস্থিতি, তাদের বলা কথা, এসব বিবেচনা করে আমি ওই কথা বলেছি। ব্লগে এই অল্প সময়ে আমি যথেষ্ট পেয়েছি।

আরো পাবো।

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:



পৃথিবী ব্লগ থেকে বড়

১৪| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৯:৩৮

বিজন রয় বলেছেন: কারণ আমি সৎ ও ভাল ব্লগিং করি।

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



মনের মাঝে সন্দেহটা ঢুকায়ে দিলেন?

১৫| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৯:৪৬

মেহরাব হাসান খান বলেছেন: আচ্ছা, পিআইডি কি?

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, ঠিক করে দিয়েছি।

১৬| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ৯:৪৬

মেহরাব হাসান খান বলেছেন: আচ্ছা, পিআইডি কি?

১৭| ০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১১:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: লেখালেখি, টক শো দিয়ে সমাজ পরিবর্তন হয় না। যত লোক বিশ্ব ইজতেমায় যায় তত লোক ভোট দিলে বাংলাদেশ ইসলামিক রাষ্ট্র হয়ে যেত, যত মানুষ পহেলা বৈশাখ উদযাপন করে মনে হয় যেন বাংলাদেশ সাংস্কৃতিক ঐতিহ্য ধারণকারী একটা দেশ। তবুও আমরা লিখি, টক শো দেখি। হয়তো আমাদের এসবই ভালো লাগে...

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:



বিশ্ব ইজতেমার কোন ফলাফল নেই।
৬ দফা সবকিছু উল্টায়ে দিয়েছিল; কারণ, ওখানে আশা ছিল

১৮| ০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১২:২৮

আমি ব্লগার হইছি! বলেছেন: আমি আপনার পোষ্ট পড়িতো!
আপনার হতাশা দেখে আজকে কষ্ট করে মন্তব্য করতে হলো। :(

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ

আসলে, আমি বলতে চাচ্ছি যে, দেশ পাঠক বাড়াচ্ছে না, মানুষকে পড়তে বাধা দিয়েছে, দিচ্ছে!
যাদের বয়স ৫১ বছর, বা তার নীচে, তাদের কেহ অশিক্ষিত থাকার কথা ছিলো না, সরকারগুলো অপরাধ করেছে।

১৯| ০২ রা অক্টোবর, ২০১৬ ভোর ৪:০৩

নিনজা টার্টল বলেছেন:
আপনার লেখা গুলা সত্যিই কালজয়ী। জাতি আপনার লেখা পড়লে উন্নতির পথে তরতর করে এগিয়ে যেত। আপনি হাল ছাড়বেন না।

০২ রা অক্টোবর, ২০১৬ সকাল ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



আমি অনেক কিছু জানি না, তবে জাতিকে ফাঁকি দিয়ে অনেকে অন্যায় করে চলেছে, সেটা দেখছি।

২০| ০২ রা অক্টোবর, ২০১৬ ভোর ৪:০৫

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার এই।লেখায় বানান ভুল কম। তবে বাংগালি বানানটা ঠিক করে নিন।


আপনার লেখায় এলে ভুরভুরে মাটির গন্ধ আসে। সেটা ভালই লাগে। এঞ্জয় করি।

০২ রা অক্টোবর, ২০১৬ সকাল ৭:০৭

চাঁদগাজী বলেছেন:



আসলে আমি নিজের সাথে কথা বলি

২১| ০২ রা অক্টোবর, ২০১৬ সকাল ৯:৩১

পথহারা মানব বলেছেন: গাজী দাদা বলোতো কার এত বড় সাহস তোমার লেখা পড়ে না!!! X((
ট্রাকটরের সাথে বেঁধে ঘুরিয়ে নিয়ে আসব!!!

তুমি হলে সামুর ট্রাম্প তোমারই এই অবস্থা!!!! সামুর ভবিষৎ সত্যি আজ হুমকির মুখে?

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:



দেশে শিক্ষিত নেই, যারা আছে, তাদের বিরাট অংশের কম্প্যুটার কেনার পয়সা নেই, যাদের কেনার ক্ষমতা আছে, তাদের অনেকে লিখতে-পড়তে চাহে না।

জাতি পড়ালেখার সুযোগ পেলে পাঠকের অভাব হবে না, কবি নজরুলেরা দরিদ্র থাকবে না।

২২| ০২ রা অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪১

জে.এস. সাব্বির বলেছেন: আপনার পাঠক পেতে হলে সবার আগে ব্লগকেন্দ্রীকতা ছাড়তে হবে ।গ্রামের কৃষক ,গার্মেন্টস কর্মীদের কাছে যেতে হবে ।

পাঠাগার তৈরী করতে হবে অথবা লিফলেটে!

আমাদের সরকারগুলি এখনো এই পন্থাগুলিকে অবৈধ ঘোষণা করার দৃঢ়তা দেখাইনি বোধহয় । শিক্ষাটাকে এরা সবথেকে কঠিন করে রেখেছে ।

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



সরকারগুলো নিজেরদেরকে কলোনীর মালিক বানায়েছে।

২৩| ০২ রা অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫৪

দিয়া আলম বলেছেন: গাজী ভাইয়া তোমার পোষ্ট আমার মাথায় ঢুকেনা, তুমি একটা কবিতা পোষ্ট দাওতো এবার দেখি :) সিরিয়াসলী বলছি একটা কবিতা পোষ্ট দাও।

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:


ভাবছি, কোন একদিন সিরিয়াস হবো, সুন্দর কথা মালায় সাজিয়ে মানুষের জীবনের কথা বলবো।

২৪| ০২ রা অক্টোবর, ২০১৬ সকাল ১০:১৪

বিলিয়ার রহমান বলেছেন: আপনার আক্ষেপটা হৃদয় দিয়ে অনুধাবন করছি।

রূপকধর্মী লেখাটির টোনের সাথে আমিও সহমত পোষন করছি।এটা ১০০% সত্য যে আমাদের কোন সরকারই পুরো জাতিকে শিক্ষিত করতে সামান্যতম চেষ্টাও করেননি।

আপনার কবি হতে হবে না। :) আপনিতো ভাই সামুতে রাজনীতির বস।

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



কবিত্ব হলো মানুষের মনের একটা মহাগুণ, সেটা সবাই অর্জন করে না; আমি সেটা অর্জন করিনি।

জাতি যদি পড়ালেখার সুযোগ না পায়, পাঠক থাকার কথা নয়; আমাদের কবি, লেখকেরা খুশী ছিলেন যে, ড: শহীদ উল্লাহ কিংবা কবির চৌধুরী উনার লেখা পড়েছেন; পাঠকের সংখ্যা কি এটুকু হওয়া উচিত? পাঠক হবে ১৭ কোটী

২৫| ০২ রা অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০২

দিশেহারা রাজপুত্র বলেছেন: বিয়ের জন্য ১৮ বছর বয়সসীমা না রেখে মাধ্যমিক পাশ আবশ্যক করা উচিত।

২৬| ০২ রা অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০২

দিশেহারা রাজপুত্র বলেছেন: বিয়ের জন্য ১৮ বছর বয়সসীমা না রেখে মাধ্যমিক পাশ আবশ্যক করা উচিত।

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


দেশে লাখ লাখ পিএইচডি, প্রাইম মিনিস্টার নিজেই শেখের কন্যা, এদের মাথায় কেন সামান্য সঠিক ভাবনাটা আসে না?

১৯৭২ সালেও, পুরো জাতিকে আজীবন ফ্রি পড়ানোর মতো সম্পদ ছিলো; এখন পুরো জাতিকে পিএইচডি অবধি ফ্রি পড়ানোর টাকা আছে জাতির কাছে।

২৭| ০২ রা অক্টোবর, ২০১৬ দুপুর ২:০৩

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: তোমার বয়সে আমার অনেক পাঠক হবে দেখো-

০২ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:




ধুম পান বন্ধ করেন, সুসম খাদ্য খান, ব্যায়াম করেন; তা'হলে আমার বয়সে ব্লগিং করতে পারবেন; পাঠকের কথা পরে।

২৮| ০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

রমজান আহমেদ সিয়াম বলেছেন: আমার জন্য সবে শুরু ৷ আপনার পাঠক ছিলাম না এখন থেকে পাঠক হবে

০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:



রবী ঠাকুরের গান গাওয়ার সময় হয়েছে আমার, " তোমার হলো শুরু ..."

২৯| ০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

সাদা মনের মানুষ বলেছেন: আশা করছি কোন একদিন ২০ কোটি বাঙালী আপনার লেখা পড়বে, আপনারও মনটা জুড়াবে.........

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



সেইদিনটার জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে, সেটা যেন ১০ বছরের মাঝে ঘটে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.