নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কেহ কি জানতেন যে, ২০১৬ সালে ৯ লাখ ছেলেমেয়ে এইচএসসি পাশ করবেন?

০২ রা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯



১৯৯৮ - ১৯৯৯ সালে যে, বিশ্বের অন্য এলাকার চেয়ে আমাদের এলাকায় বেশী শিশু জন্ম নিচ্ছে, এটুকু আমি জানতাম; আমার জানা, না জানা এসব শিশুদের জন্য বিরাট কিছু ছিলো না; কিন্তু সেই সময় যিনি দেশের সরকার প্রধান ছিলেন, আমার মতে, তাঁর জন্য এটা একটা বিরাট তথ্য হওয়ার কথা ছিল; আমার মনে আছে, সেই সময় এগুলো কোন ব্যাপারই ছিলো না উনার জন্য; এমন কি আজো কোন ব্যাপার না। সেই সময়ে ২২ লাখ শিশু জন্ম নিয়েছিলেন; আজ তাদের মাঝ থেকে ৯ লাখ এইচএসসি পাশ করেছেন, ৩ লাখ ফেল করেছেন, ৮ লাখ এতদুর আসেননি, ২ লাখ জীবিত নেই।

শেখ হাসিনা সেই সময়ে দেশের প্রাইম মিনিস্টার ছিলেন, তিনি কি সেই দিনগুলোর কোন এক সময়ে ভেবেছিলেন যে, ২২ লাখের মাঝে ১০/১২ লাখ হলেও ১২ ক্লাশ পাশ করবে, ওদের উচ্চ-শিক্ষার ব্যবস্হা করতে হবে? উনি কি ১৮ বছর সামনে দেখতেন? আমার মনে হয় না; অবস্হা দেখে মনে হচ্ছে উনি ২/১ বছর সামনেও দেখেন না; দেখলে, ২০১৪ সাল থেকে প্রস্তুতি নিতে পারতেন কমপক্ষে ৯ লাখের জন্য। যদিও উনি ২০২১ সাল দেখছেন বলে বলছেন, আসলে এগুলো নির্বাচনী কথার কথা, প্ল্যানের কথা নয়; প্ল্যান থাকলে সেটা নিয়েও কথা বলতেন, লুকায়ে রাখতেন না।

জাতির কাছে সবই আছে, জাতির জীবন ধারণের মান অনুযায়ী প্রয়োজনের বেশী জমাও আছে, উহা হলো রিভার্ভ; রিজার্ভ একটা নিদ্দিস্ট পরিমাণে রাখতে হয়; মনে হয়, বাংলাদেশের জন্য সেটা আনুমানিক এই বছর ২৩ বিলিয়ন ডলারের মতো হবে; আমাদের রিজার্ভ ৩০ বিলিয়নে পৌঁচেছে এ বছর ।

সেভিংস থাকলে সাহস বাড়ে, দুর্দিনের জন্য ভয় থাকে না, এটা ফাইন্যান্সের প্রাকৃতিক নিয়ম; কিন্তু এটা শুধু মাত্র ব্যক্তিগত, পারিবারিক ও কর্পোরেশনের জন্য সত্য; রাস্ট্রের বেলায় এটা ভুল, প্রয়োজনের বেশী রিজার্ভকে, আমাদের মতো দেশে শিক্ষায় ও বেকারত্ব সমস্যা সমাধানে ব্যবহার করা উচিত। সরকার অকারণে, ৮ বিলিয়ন ডলার অলস করে রেখেছে; এটা ফাইন্যান্সের দিক থেকে ভুল, রাস্ট্রীয় দিক থেকে অন্যায়ের সামিল।

আগামী বছর ৮ লাখ পাশ করবে, সেটা নিয়ে আজকে ব্যবস্হা নেয়া দরকার; দেশের সব অন্চলে সরকারী ইউনিভার্সিটিগুলো ক্যাম্পাস খোলার দরকার যাতে আগামী বছরের ৮ লাখের শিক্ষা সরকারী ইউনিভার্সিটির অধীনে শুরু হতে পারে।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:০৭

ডঃ এম এ আলী বলেছেন: পড়লাম । উত্তম প্রস্তাব। সরকারের নীতি নির্ধারকেরা ভেবে দেখতে পারেন ।

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:



ওরা যক্ষের মতো টাকা জমায়ে রেখেছে, মানুষজন চীন পাঠাচ্ছে ছেলেমেয়েদের, ভয়ংকর বেকুবী করছে জাতি, এসব ভুলের কারণে জাতির কস্ট বাড়ছে।

২| ০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:১৩

তানভীর আকন্দ বলেছেন: মাঝে মাঝে মনে প্রশ্ন আসে, এই শিক্ষাব্যবস্থা ধ্বংসের ব্যাপারটা সচেতন ও পরিকল্পিত কিনা! ক্ষমতার দর্প আর স্বেচ্ছাচার টিকিয়ে রাখতে সবার আগে যেটা দরকার ডাম্ব একটা জেনারেশান। আর সেটার প্রথম ধাপটাইতো শিক্ষাব্যবস্থা ধ্বংস করা। তাছাড়া মিডিয়া এবং পপুলার কালচারের মাধ্যমে প্রবেশ করানো হচ্ছে এন্টাই ইনটেলেকচুয়ালিজম এর চর্চা। সবমিলিয়ে ভয়াবহ একটা পরিণতি দেখতে পাচ্ছি... রামপাল বিদ্যুৎকেন্দ্রের সমর্থনে মানুষের কথাবার্তা শুনেতো সেটাই মনে হয়। অন্তত প্রাতিষ্ঠানিক শিক্ষা যাদের আছে, ইকোলজি নিয়ে কিছু অন্তত পড়াশোনা থাকাটা আশা করতেই পারি....

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:



শিক্ষার বর্তমান অবস্হা পরিকল্পিত; বর্তমান অবস্হা সরকারের কাছে ভালো লাগছে। সব ব্যুরোক্রেটদের উচ্চ-শিক্ষার জন্য বিদেশে পাঠাচ্ছে, কাউকে ঢাকা ইউিভার্সিটিতে পাঠাচ্ছে বলে মনে হয় না।

৩| ০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:৩০

তানভীর আকন্দ বলেছেন: সেটাইতো দেখতেছি...

৪| ০২ রা অক্টোবর, ২০১৬ রাত ৯:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বার বার এক নেতা দিয়ে হবে না। পরিবর্তন আনতে হলে নতুন নেতা আনতে হবে। দুইবারের বেশী ক্ষমতা দেয়া যাবে না। আদর্শগত প্রতিযোগীতা থাকতে হবে...

০২ রা অক্টোবর, ২০১৬ রাত ১১:০৫

চাঁদগাজী বলেছেন:



ক্ষমতা তো ওদের কেহ দিচ্ছে না, জোর করে বা কৌশলে নিয়ে নিচ্ছে! জেনারেল জিয়া ক্ষমতায় যেতে কি কারো থেকে ভোট নিয়ে গিয়েছিল? এরশাদ কোন ভোটে ক্ষমটায় গিয়েছিল?

ওদের আদর্শ হচ্ছে 'বাংগালী কলোনিয়েলিজম'

৫| ০৩ রা অক্টোবর, ২০১৬ সকাল ৯:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: দেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে বড় বড় একটা পোস্ট থাকা প্রয়োজন বলে মনে হয় , এবং নির্বাচিত পোস্টটিকে স্টিকি হিসাবে ধরে রেখে এর উপর ব্যপক গঠনমুলক আলোচনা প্রয়োজন ।

০৩ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৯

চাঁদগাজী বলেছেন:



শিক্ষা ব্যবস্হা বলতে যা বুঝায়, সেটা বিরাট ভাবনা; মানুষকে শিক্ষা দেয়াই রাস্ট্রের বড় দায়িত্ব আধুনিক রাস্ট্রে।

যীশুর সময়ের ১ জন মানুষ ও ওবামার সময়ের একজন মানুষের মাঝে পার্থক্য আধুনিক জ্ঞান; সেটা থেকে বন্চিত হচ্ছে মানুষ; রাস্ট্রকেই সেই দায়িত্ব নিতে হবে।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৬ সকাল ১১:৪১

বিলিয়ার রহমান বলেছেন: আধুনিক জ্ঞান বিস্তারে রাষ্ট্রকে অবশ্যই যত্নশীল হতে হবে। :)

০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ৩:০৪

চাঁদগাজী বলেছেন:



আপনার কমেরন্টা সুন্দর লেগেছে!

৭| ০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ২:১০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর প্রতিউত্তরের জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.