নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা পেতে, পাকিস্তানী ও চীনা কাশ্মীর থেকে রাস্ট্র গঠন করা দরকার

১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:৪৮



কাশ্মীরের লোকদের জন্য ভারতের একজন নাগরিকেরও সহানুভুতি নেই, ভারতীয়দের ধারণা, ওরা মনে প্রাণে পাকিস্তানী ও ভারত বিদ্বেষী, কিন্তু ভারতের যায়গায় বসবাস করছে; ওদের উচিত দেশ ত্যাগ করা। ভারতের নাগরিকেরা মন থেকে আর বিশ্বাস করে না যে, কাশ্মীরের লোকেরা কোনদিন ভারতকে জন্মভুমি হিসেবে গ্রহন করবে। সবচেয়ে খারাপ হলো, ভারতীয়রা মনে করেছে যে, কাশ্মীরীরা রাজতন্ত্রে ছিল, রাজা ভারতে যোগদান করায়, ভুমি ভারতের অংশ হয়ে গেছে; বরং পাকিস্তান যে অংশ দখল করেছে, উহা ভারতের।

এখন ভারত থেকে সহজে কেহ আলাদা হতে পারবে না; সুতারাং, ভারতীয় কাশ্মীর স্বাধীন হচ্ছে না শীঘ্রই।

পাকিস্তানী ও চীনের অংশ থেকে যদি কাশ্মীর দেশ গঠন করা হয়, ভারত ব্যতিত কেহ মোটামুটি বাধা দেবে না; ভারতের একা বাধায় তেমন কাজ হবে না। ১০/১৫ বছরের মাঝে যদি নতুন দেশ সফল হয়, তখন ভারতীয় অংশ দাবী করতে সমর্থ হবে।

নতুন দেশ গঠিত হলে, দেশকে পাকিস্তানের বলয় থেকে বেরিয়ে আসতে হবে; কারণ, পাকিস্তানের সাথে যাদের সম্পর্ক থাকবে, তারা কোনদিন আধুনিক বিশ্বে প্রবেশ করতে পারবে না; উহা নতুন আফগানিস্তানে পরিণত করবে পাকিস্তানীরা।

আবার সমস্যা হলো চীন; চীনের সাহায্য নিলে, ভারতীয়দের চক্ষুশুল হবে; কিন্তু অবস্হানের কারণেে, তারা চীন ব্যতিত অন্য কাহারো সাহায্যে নিজ পায়ে দাঁড়াতে পারবে না। দেশটি বিশ্বের ফলের বাগানে পরিণত হতে পারে আধুনিক কৃষি পদ্ধতি ব্যবহার করে।

নতুন দেশটি যদি ভারতীয় অংশকে আশা দিতে পারে যে, রাজনৈতিক উপায়ে সময়ের সাথে ২ অংশ এক হতে পারবে, এখন দরকার অস্ত্র ত্যাগ করে মানুষকে শিক্ষিত করে তোলা, তা;হলে ভারতীয় অংশে হিংসা ও হতাশা কমে আসবে। ভারতীয় অংশ যদি পাকীদের সাথে সম্পর্ক ছেদ করে, ভারতের লোকদের মনোভাব বদলাবে সময়ের সাথে।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৩৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চীনেও কাশ্মীর আছে নাকি? জানা ছিলনা।

১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:



আছে, আছে; ইবনে ফিবনেরা জানতো না যে, কাশ্মীর কত বড়; ফলে, আপনার অসুবিদা হচ্ছে; আবদুল্লা ইবনে আবদুল্লা সম্পর্কে পড়েন।

২| ১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: স্বাধীণতার চেয়ে তারা বরং গোটা ভারতে তাবলীগ জামাতের কাজ করতে পারে। ইহকাল যেহেতু গোল্লায় গেল, এতে অন্তত তাদের পরকাল ভাল হতে পারে। চার দিনের দুনিয়া, আজ আছে কাল নেই!

১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:০০

চাঁদগাজী বলেছেন:




ছবি দিয়েছি, পিঠে করে কাঠ আনছে, রুটি খেয়ে দেয়ে তাবলীগে বের হবে।
ভারতীয়রা কম্প্যুুটারে 'অনলাইনে' অবতারদের সাথে নিয়মিত কথা বলে।

৩| ১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫৪

ঠ্যঠা মফিজ বলেছেন: নতুন দেশ গঠিত হলে, দেশকে পাকিস্তানের বলয় থেকে বেরিয়ে আসতে হবে; কারণ, পাকিস্তানের সাথে যাদের সম্পর্ক থাকবে, তারা কোনদিন আধুনিক বিশ্বে প্রবেশ করতে পারবে না; উহা নতুন আফগানিস্তানে পরিণত করবে পাকিস্তানীরা।
আচ্ছা,তাই নাকি ? ।

১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:০৩

চাঁদগাজী বলেছেন:



আফগানিস্তান একটি ভালো দেশ ছিল, উহাকে চোর-ডাকাতের আড্ডাখানা বানায়েছে পাকিস্তান।

৪| ১১ ই অক্টোবর, ২০১৬ সকাল ১১:৫৯

এস. দেওয়ান বলেছেন: ভারতীয়রা যা মনে করে কাশ্মীরিরা আসলেও তাই । নইলে পাকিস্তানে উস্কানিতে নিজের দেশের বিরুদ্ধে অপকর্ম করত না ।

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:



কাশ্মীরীরা পেছনে পড়ে গেছে, ওদেো অর্থনৈতিক অবস্হা রোহিংগাদের মত হয়ে যাবে

৫| ১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১০

মু. সাদ উদ্দিন বলেছেন: কাশ্মীরের ৪৩ শতাংশ ভারতে, ৩৭ শতাংশ পাকিস্থানে এবং ২০ শতাংশ চীনের অধীনে।

১১ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তান ও চীন নিশ্চয় সাহায্য করবে নতুন দেশ গঠনে!

৬| ১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:২৩

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: পাকিস্তানী ও চীনের অংশ থেকে যদি কাশ্মীর দেশ গঠন করা হয়, ভারত ব্যতিত কেহ মোটামুটি বাধা দেবে না; ভারতের একা বাধায় তেমন কাজ হবে না।

আপনি তো দেখছি অসাধারণ সমাধান দিয়েছেন! চীন আর পাকিস্তান কি নিজেদের ভাগের কাশ্মির ছাড়বে? পাকিস্তান ১২০০ মাইল দুরের বাংলাকেই ছাড়েনি আর হাতের কাছের কাশ্মিরকে ছেড়ে দেবে?

১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



কাশ্মীরের লোকেরা এখনো পাকিস্তানী ও চীনা এলাকার কাশ্মীর নিয়ে দেশ গঠনের কথা বলেনি; বললে বুঝা যাবে। বাংলাদেশের সাথে কাশ্মীরের সমস্যা পুরোপুরি এক নয়।

৭| ১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৪৬

ঢে্উটিন বলেছেন: নতুন দেশ হইলে খারাপ হইব না। তয় ভারত আর পাকিগো চিপায় পইড়া সফল হইতে পারব কি না, তা চিন্তার বিষয়।

১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



বর্তমান বিশ্বে বুদ্ধি সাথে কিছু করলে, সমর্থন পাওয়া যাবে।

৮| ১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২৮

প্রামানিক বলেছেন: অনেক কিছু জানা হলো।

১১ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:



কাশ্মীরীরা এদিক থেকে চেস্টা করে দেখতে পারে।

৯| ১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১:৪৭

ডঃ এম এ আলী বলেছেন: ভুস্বর্গ কাশ্মীরের তিন দিকে তিন পারমানবিক শক্তিধর দেশ । নাই মেজরিটি কাশ্মীরীদের নিকট গ্রহনযোগ্য একজন নেতা । অান্দোলন হয় বিচ্ছিন্নভাবে কিছু প্রত্যন্ত গ্রাম বা ছোট ছোট শহড়াঞ্চলে । ছোচ ছোট কিছু স্বাধিনতা সংগ্রামের প্রদর্শনী হয় মোটর বাইক, মোটরগাড়ী ও নৌকার মিছিলে । সবচেয়ে বড় কথা কাশ্মীরের ন্বাধিনতাকামীদের হাতে থাকে পাকিস্তানী পতাকা । কাশ্মীর স্বাধিন হলে উড়াবে কি তারা পকিস্তানী পতাকা , এত দেখি এক অদ্ভুত কাশ্মীরী স্বাধিনতা । এরকম স্বাধীনতার সংগ্রাম করলে হাজার বছরেও মিলবেনা তা । বিশ্ববাসী কি সমর্থন করবে এমন স্বাধিনতা । জাতিসংঘ তো বলেই দিয়েছে তোমরা নীজেরা পাকি- ভারত আলোচনা করে যা পার কর গিয়া তা । আমরা বাইরের লোকজন ফর্মুলা দিয়া তাদেরে এনে দিব স্বাধিনতা , কেমন দেখায় তা !!! কাশ্মীরের স্বাধিনতাকামীরা নীজেরাই জানেনা কেমন টা হবে তাদের স্বাধিনতা!!!!

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ২:০৮

চাঁদগাজী বলেছেন:


ভারতও দায়ী, জরুরী অবস্হা দিয়ে দিয়ে, পড়ালেখা, চাকুরী বাকুরীর মাথা খেয়ে বসে আছে; মানুষ পেছনে পড়ে গেছে; ওরা জানে না, ওরা কি করছে।

১০| ১২ ই অক্টোবর, ২০১৬ ভোর ৬:১০

লাডল্লা পোলা বলেছেন: ভারত যেহেতু আমাদের প্রতিবেশী দেশ সেহেতু বাংলাদেশী হিসেবে কাশ্মীরজয়ে আমাদের ভারতের পক্ষেই কথা বলা উচিত । যদি কাশ্মীরী পন্য আমদানিজনিত বেপার আসে তবে সেটা ভারত ছাড়া অন্য কোনো দেশ এতো কম শুল্কহারে দিতে পারবেনা । চীনা কিংবা পাক শাসনাধীন কাশ্মীর হলে বাংালিদের এতো কমদামে আর মিষ্টি আপেল ও পোলাও মাংস খেতে হবে না আর ভ্রমণ এর কথা না হয় বাদ ই দিলাম । ভারত হয়তো একটু পাজিঁ ( পাজিঁ বলতে নিজের টা ভালো বুঝে , আর কোন দেশেই বা বুঝেনা ? নিজের দেশের ভালো সবাই বুঝে, শুধু বাংলাদেশি কিছু ছাগু নাগরিক ছাড়া) কিনতু বাংলাদেশের পরম বন্ধু । মানবতার চাষাবাদ হোক জন্ম থেকে জন্মান্তর , আর জংগিদের জন্য বরাদ্দ রইলো কেবলই উগ্র ঘৃনার দাবানল

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:



পাক ভারত সমস্যায় আমরা নিরপেক্ষ

১১| ১২ ই অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪৮

জাহিদ রুবেল বলেছেন: অনেক কিছু জানা হলো,কিন্তু একটা ব্যাপার মাথায় আসছে না,স্বাধীন সার্বভৌম এক্যা রাষ্ট গঠনে কাশ্মিরের কোন একটিভ রাজনৈতিক দল আছে কি,থাকলে তাদের চেতনা কি পাকিস্তান নাকি কাশ্মীর

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তানী এলাকার কাশ্মীরীরা এক হয়ে একটা দেশ করার জন্য বিশ্বের সাহায্য নিতে পারে।

১২| ১২ ই অক্টোবর, ২০১৬ সকাল ৭:৫৮

শিপন মোল্লা বলেছেন: কাশ্মীর স্বাধীন হতে অনেক সময় আর অনেক কষ্ট ত্যাগ স্বীকার করতে হবে , পাকিস্থান যেমন চায় না স্বাধীন হোক কাশ্মীর ভারতো দিবেই না। এই জাতীর দুঃখ কবে যে কাটবে আল্লাহই ভাল জানেন ।

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



আল্লাহ সব জানেন, কিছু করেন না।
মানুষ কম জানেন, অনেক কিছু করেন; তাই, পুরো কাশ্মীর পেতে হলে, কাশ্মীর গঠন করতে হবে প্রথমে কোথায়ও না কোথায়।

১৩| ১২ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:৪৯

কালপুরুষ কালপুরুষ বলেছেন: কাশ্মীরের লোকজনের জন্য ভারতের একজন নাগরিকেরও সহানুভূতি নেই -

কে বলেছে আপনাকে? কাশ্মীর কি ভারতের বাইরের অংশ নাকি কাশ্মীরিরা ভারতীয় নয় কোনটা? ওখানে পরিস্থিতি রাজনৈতিক কারণে জটিল। রাষ্ট্রসংঘ যখন গণভোটের কথা বলেছিলো ভারত একটাই কথা বলেছে তখন পাকিস্তান সেনা প্রত্যাহার করলে ভারতও প্রত্যাহার করবে। পাক সৈন্য আজও এলাকা ছাড়েনি। এমন পরিস্থিতিতে কোন দেশ সেনা প্রত্যাহার করবে বলতে পারেন? কাশ্মীরের যে বিচ্ছিন্নতাবাদী সংগঠন মানে যাকে পাকিরা বলে স্বাধীনতা সংগ্রামী তার কি নাম?- হিযব-উল-মুজাহিদীন ।
এটা একটা আর্বিক শব্দ। কাশ্মীরের নিজস্ব ধারণায় সৃষ্টি হলে হয় উর্দু হত না হয় কাশ্মীরি ভাষা হত। বাংলদেশ যেমন ভাষার দিক থেকে একটা ঐতিহ্য বহন করে কাশ্মীরও কিন্তু করে। কাশ্মীরের অনেক সাহিত্য আছে তাদের ভাষায়। এমন একটা রাজ্য স্বাধীনতার যুধ্ব করছে অন্য দেশের ভাষাকে অবলম্বন করে সংগঠন বানিয়ে এটা হজম হয়না। চীনা বা রাশিয়ান কনসেপ্টে সৃষ্টি হওয়া কমিউনিস্ট আন্দোলন মুখ থুবড়ে পড়েছিল আমাদের দেশে এখন সেই আন্দোলন মাওবাদী ত্রাসে পরিণত।
চুপচাপ ঠান্ডা মাথায় অনেক কথা বলা যায় কিন্তু বাস্তবে তা কাজে লাগানো সম্ভব হয়না যদি তাই হত কাশ্মীরের পরিস্থিতি এত জটিল হত না।
দলাই লামা নিজে চেষ্টা করেছেন পরিস্থিতি বদলাতে এখনও কাশ্মীর উত্তপ্ত। আর এমন রাজনৈতিক অবস্থান পাকিরা ভারতকে চাপে রাখার জন্য কাশ্মীর সহজে ছাড়বেনা। মাঝখান থেকে চীনও কিছুটা থাবা বসিয়েছে। ওদিকে চীনকে চাপে রাখার জন্য আমেরিকাও চাইবে কাশ্মীরে একটু জায়গা পেতে। এই পরিস্থিতিতে কাশ্মীর সমস্যার সমাধান মুশকিল। তবে কিনা পৃথিবীর সকল সমস্যার সমাধান যখন আছে এই সমস্যার কি সমাধান নেই নিশচই আছে। একদিন ঠিকই শুভবুদ্ধির উদয় হবে কাশ্মীর শান্ত হবে।

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:




কোন একদিন পরিবর্তন আসবেই, সেটাই যদি রাজনীতি হয়, মাথার কোন দরকার ছিলো না।

১৪| ১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ২:৩২

ভ্রমরের ডানা বলেছেন:


কাটাতারে ঘেরাও করা কাশ্মীরী প্রদেশ স্বাধীন হলেও অখন্ড ভারতের হাতে আর চীনাজোঁকের সাকারে আটকে যাবে। তবে জাতিসংঘ নয় বিশ্ববিবেকই পারে আজাদ কাশ্মীর গঠন করতে।

১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ৩:০৪

চাঁদগাজী বলেছেন:




কাশ্মীরীরা ভারতীয় অংশকে মুক্ত করার জন্য প্রাণ দিচ্ছে, মুক্ত অংশ নিয়ে দেশ গঠনের কথা এখনো ভাবেনি, অদ্ভুত!

১৫| ১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৩৩

কালপুরুষ কালপুরুষ বলেছেন: কোন একদিন পরিবর্তন আসবেই, সেটাই যদি রাজনীতি হয়, মাথার কোন দরকার ছিলো না।


ঠিক বলেছেন মাথা তো সমস্যা সমাধানের জন্যই আছে। তবে কিনা মানুষ এখন মাথা সমস্যা সমাধানের থেকে বেশি সমস্যা সৃষ্টির ক্ষেত্রে ব্যবহার করে।
এই তর্কে আমি কিছুই বলবনা। কাশ্মীর ভারতের অংশ কাশ্মিরীরাও ভারতীয়। সারা বিশ্বের সামনে তারাই সেটা প্রমাণ করবে।
তারপরও কেউ বলবে কাশ্মীর পরাধীনতার স্বীকার ভারত জোড় করে ধরে রেখেছে। আসলে নিন্দুকেরা নিন্দাই তো করবে তাদেরতো আর কোনো কাজ নেই।
কিন্তু কাশ্মীর ভারতের এক গুরুতপুর্ন রাজ্য।

১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:



কাশ্মীর সমস্যাকে শক্তি দিয়ে সমাধান করার চেস্টা করেছে ভারত ও পাকিস্তান; কারণ, রাজনীতিতে পাক-ভারতের লোকদের মাথা ছোট।

১৬| ১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:০০

বিলিয়ার রহমান বলেছেন: সুন্দর লিখেছেন ভাই!:)

১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:



কাশ্মীরিদের অবস্হা বুঝার চেস্টা করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.