নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জাতির বিশাল শক্তি অলস পড়ে আছে, জিনপিং মিং, মোদী পোদীদের পেছনে শেখ হাসিনা

১৬ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫



শেখ হাসিনা বাংলাদেশকে মাধ্যম আয়ের দেশে পরিণত করছে চাচ্ছে বাংগালীদের আরব, মালয়েশিয়ায় বিক্রয় করে; উনি, 'বৈদেশিক চাকুরী মন্ত্রনালয়' খুলেছেন, কিন্তু 'চাকুরী মন্ত্রনালয়' খুলেননি। যখনি সরকার খবর দেয় যে, কুয়েত ও মালয়েশিয়া আবার বাংগালী শ্রমিক নেবে, দেশের মগজহীন পিএইডি থেকে গ্রামের দরিদ্র নববধুটির চোখও খুশীতে চিকচিক করে উঠে!

জাতির মানুষকে "পড়ালেখা থেকে বন্চিত করে, তাদেরকে সস্তা শ্রমিকে পরিণত করেছে" , শেখ সাহেব, জিয়া, খালেদা জিয়া ও শেখ হাসিনা; এখন 'সস্তাা শ্রমিক' বিক্রয়ের দোকান খুলে বসেছে।

ঢাকা ইউনিভার্সিটির ফাইন্যান্স বিভাগের শিক্ষকেরা কোনদিন প্রতিবাদ করেনি যে, আমাদের শ্রম কেন 'সস্তায় বিক্রি' হচ্ছে? ঢাকা ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের কোন শিক্ষক কোনদিন বলেনি যে, আমাদের দেশের অলস শ্রমকে কাজে লাগিয়ে আমরা ৫ বছরেই নিজ পায়ে দাঁড়াতে পারি; ডোডোগুলো নিজের পরিবার নিয়ে বলদের মত খেটে, ভালুকের মতো কাঁপতে থাকে।

সস্তায় শ্রম বিক্রয়কারী কি 'সস্তায় জীবনের মান' কিনতে পারবে? গ্রামের দরিদ্র ঘরের নববধু হয়তো জানে না যে, তার স্বামীর জন্য আরবদেশে ও মালয়েশিয়ায় আগের মতো আলাদিনের প্রদ্বীপ আর নেই, আছে এক অমানুষিক জীবন; যেই টাকা ঋণ করে, জমি বিক্রয় করে আরব যাবে, মালয়েশিয়া যাবে, শতকরা ৬০ জন সে টাকাই ৫/৭ বছরে তুলে আনতে পারবে না।

আমি ডিটেইলস'এ যাবো না; কিন্তু ভেবে দেখেন, দেশে যেই পরিমাণ বেকার আছে, তাদের পরিবারের হাতে যে পরিমাণ অলস টাকা আছে, এই ২টিকে ব্যবহার করলে, আমাদেরকে ভারতের মোদী পোদীর পেছনে, বা চীনের জিনপিং মিংদের পেছনে পেছনে দৌড়তে হবে না; আমাদের সম্পদ আছে, কিন্তু সরকারের মাথা নেই। সরকারের মাথা নেই মানে এই নয় যে, ১৭ কোটীর মাঝে কারো নেই! সরকারকে মোদী ও জিনপিং খুঁজতে হবে এই ১৭ কোটীর মাঝে!

মন্তব্য ৩৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

সাদা মনের মানুষ বলেছেন: গেয়ানী পুষ্ট

১৬ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগারদিগকে জাতির অবস্হা বুঝানোর চেস্টা করছি

২| ১৬ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:০৬

মেহেদী হাসান জাহিদঅ বলেছেন: কি বলবো ভাই, বুঝতে পারছি না। আসলেই সরকারের সান্ত্রী-মন্ত্রীরা এইসব নিয়ে ভাবেনা।
তাদের ভাবার সময়ই বা কই, বলুন?
তারাতো শুধু বিদেশের খেয়ে নিজের দেশের মোষ তাড়ানোর চিন্তা করেন।
তাদেরকে কিসের বাড়ি মারলে যে তারা ঠিক হবেন, একমাত্র আল্লাহ’ই বলতে পারেন।


আর কিছু বলার নেই আপাতত।

১৬ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


এখনকার বেশীর ভাগ মন্ত্রীই ছাত্রনেতা ছিল; আমি যেসব ব্যাপারে বলছি, ঢাকা ইউনিভার্সিটির অনেক প্রফেসরও বুঝবে না, এসব মন্ত্রী পন্ত্রিরা তো ছোটখাট ডোডো এসব বুঝার জন্য

৩| ১৬ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশে ব্যবসা করার জন্য ১ লাখ টাকা কেউ দিতে চায় না। কিন্তু বিদেশ যাওয়ার কথা বললে, জমি বিক্রি করে ৭/৮ লাখ টাকা ঠিকই যোগাড় করে।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:


এটা ঘটেছে, কারণ মানুষের জন্য সরকারগুলো কিছু না করাতে, ও বিদেশের জীবনযাত্রার মান উন্নত হওয়ায়, বিদেশ মানুষকে টানছে; কিন্তু এই বিরাট সংখ্যক মানুষ জাতির জন্য অবদান রাখতে পারছেন না।

৪| ১৬ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:১৮

অন্তু নীল বলেছেন: লেখাটি পড়ে একটা বিষয় মাথায় এল।

আমাদের দেশে বর্তমানে শিক্ষিত বেকারের সংখ্যা অনেক বেশি। তাদের অধিকাংশই ছুটছে সরকারি চাকুরির পিছু পিছু। এদের মধ্যে অনেকেই ঘুষ দিয়ে হলেও চাকুরি পেতে ইচ্ছুক। আর সেই ঘুষের টাকা জোগার করতে তারা ভিটে মাটি বিক্রি করতেও প্রস্তুত।

তো সরকারের উচিৎ হবে একটা ঘুষ পর্যবেক্ষগণ মন্ত্রনালয় খোলা। যার কাজ হবে ঘুষ দিতে ইচ্ছুক ব্যক্তিদের খুজে বের করে তাদের ঘুষের পরিমাণ নির্ণয় করা। এরপর ঘুষের পরিমানের উপর নির্ভর করে তাদেরকে উদ্যোক্তা বানিয়ে দেওয়া। যাতে ঋণের ঝামেলা থাকল না।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:৪৪

চাঁদগাজী বলেছেন:


এসব সমস্যা নিয়ে ভাবলে, মাথায় নতুন নতুন ভাবনা আসবে; তখন, কোন একটাকে বেছে নেয়া যাবে।

৫| ১৬ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:৪০

বিলিয়ার রহমান বলেছেন: জাতির মানুষকে "পড়ালেখা থেকে বন্চিত করে, তাদেরকে সস্তা শ্রমিকে পরিণত করেছে" , শেখ সাহেব, জিয়া, খালেদা জিয়া ও শেখ হাসিনা; এখন 'সস্তাা শ্রমিক' বিক্রয়ের দোকান খুলে বসেছে।

বলেছেন বটে!:)

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:৫৫

চাঁদগাজী বলেছেন:


জাতি এটাকে বুঝতে পারলে, পথ খুঁজবে আরেকবার।

৬| ১৬ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:৫৭

অঞ্জন ঝনঝন বলেছেন: দাদা এসব বইলা ব্লগ কাঁপানো বা চায়ের কাপে ঝড় তোলা সহজ কাম। কিন্তু এই কোটির ঘরের অদক্ষ জনশক্তিরে প্রশিক্ষণ দেয়া, কর্মসংস্থান এর জন্য ইনভেস্টমেন্ট দরকার এটা এই গরীব দেশের সরকারের পক্ষে সম্ভব না। জনশক্তি রপ্তানি করে এর রেমিট্যান্স দিয়াই বাংলাদেশ দাঁড়াইতে পারছে। মধ্যপ্রাচ্যে এ পথ খুলতে পারা মেজর জিয়ার একটা বিশাল এচিভমেন্ট ছিল।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:



আমাদের সরকারের কাছে আমেরিকা থেকে বেশী ক্যাশ আছে; ১৯৭২ সালে, আমাদের সরকারের কাছে বাড়তি ক্যাশ ছিলো; আপনারা নিম্নমানের লেখাপড়ার শিকার হয়েছন।

আপনার কাছাকাছি ভাবে ১৬ কোটীর মতো মানুষ।

মেজর জিয়াকে যে ৩০০ জন সৈনিক যুদ্ধের সময় ৭ মাস কাছের থেকে দেখেছে, তাদের মাঝে আমিও ছিলাম; উনাকে আপনি দেখেননি; জিয়াকে আপনার পক্ষে বুঝা সম্ভব হবে না; উনি আমাদের ভুল পথে নিয়ে গেছেন, ক্রীতদাস বানায়েছেন,

৭| ১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:৫৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: গাজী ভাই সালাম নিবেন।প্রধানমন্ত্রী পর্যন্ত কথাগুলো পৌছনোর একটা ব্যাবস্হা করতে পারলে ভাল হত।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:



আমি ব্লগারদের বুঝাতে চেস্টা করছি।

৮| ১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৩:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: বাংলাদেশের সবচেয়ে বড় সম্পদ মানব সম্পদ । এত ছোট জায়গায় এত বড় সম্পদ বর্তমান বিশ্বে কোথাও নেই । সামান্য কিছু পেশা ভিত্তিক শিক্ষা দিয়েই এ দেশের সকল মানুষকে কর্মীর হাতে পরিনত করা যায় ।

দেশের মানুষের মন থেকে এটা দুর করতে হবে যে সরকারী চাকুরী পেলেই সারা জীবন ধরে নিশ্চিত আয়, কাজ কর আর না কর শুধু শুধু বড় বসদের সাথে বেতমিজি না করলে যা কিছুই করনা কেন চাকুরী মজবুত । এটাও মানুষের মনে জাগাতে হবে ঘটি বাটি বেচে বিদেশ গিয়ে শুন্য হাতে ফিরে আসতে হতে পারে ।

নীজের যা আছে তাই যেন দেশে খাটিয়ে ভাল উপার্জন করতে পারে সেদিকে সরকারের দৃস্টি দেয়া দরকার । ইনফ্রাস্ট্রাকচারের জন্য দেশে মেগা প্রজেস্টের প্রয়োজন আছে । তবে সেটা নীজের সামর্থে করাই ভাল । উদাহরন স্বরূপ বলা যায় ৩২হাজার কোটি টাকা রাস্টিয় খাত হতে সংস্থান ( মোটা অঙ্কই আভ্যস্তরীন ঋণ) করে পদ্যা সেতু নির্মাণ করে তিন বছর পরে জিডিপি মাত্র ১ শতাংশ বাড়বে বলে প্রজেকশন করা হয়েছে । এই টাকায় যদি পদ্যার দুইপারে আয় ও কর্ম সংস্থান সৃস্টির জন্য ব্যয় করা হত ছোট মাঝারী প্রকল্পে , তাহলে এই তিন বছরে প্রায় এক কোটি লোকের পুর্ণ কর্ম সংস্থান হতে পারতো , তাহলে বছরে জিডিপি বাড়তো তার থেকে দ্বিগুন হারে । এ দিয়ে তিন বছর পরে রাস্টিয় খাত হতে ঋণ ছাড়াই পদ্যা সেতু সহ আরো অনেক মেগা প্রকল্প হতে পারতো অনায়াসে ।

তাই সরকারের উচিত হবে দেশের সম্পদ দিয়ে দিয়ে মানব সম্পদ উন্নয়ন ও দেশের ভিতরে কর্ম সংস্থান সৃজন করা । তাহলে বাকি সব কাজ করা যাবে নীজের পায়ে দাঁড়িয়ে। যাদবের পাটিগণিতে বলে তৈলাক্ত বাঁশ বেয়ে এক হাত উঠলে দুই হাত নীচে নামলে ( ঋণ ও বৈদেশিক নির্ভরশীলতা) অভিস্ট লক্ষে পোঁছতে যে সময় লাগবে তাতে তৈলাক্ত বাঁশ বেয়ে লাফিয়ে উপরে না উঠাই ভাল । তার থেকে নীজের মানব সম্পদ ব্যবহার করে উন্নয়নের গতি তৈরী করাই হবে অনেক বুদ্ধিমানের কাজ । সোলার প্যনেল ও বায়ু মিল দিয়ে বিদ্যুত তৈরী করলে প্রথমে স্থাপনা খরচ বেশী হলেও পরে এর জন্য প্রয়োজনীয় রসদ তেল বা কয়লা কিনতে হবেনা বাইরে থেকে , এটা জাস্ট একটা একজাম্পল ।

১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:



মানুষের মুল্য তার শিক্ষার সামানুপাতিক। একজন পুলিশ মরলে, ১ লাখ টাকা ক্ষতিপুরণ দেয় সরকার; গত কোরবানে গরু বিক্রয় হয়েছে ১৩ লাখ টাকা।

১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



১৯৭২ সালে থেকে শুরু করে আজ অবধি সরকার মানুষকে পড়ানোর দায়িত্ব নেয়নি; সরকারের ভেতরে ঐক্যবদ্ধ গরু-ছাগল

৯| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ৯:০৯

সেলিম৮৩ বলেছেন: বিদেশে না গেলে সরকার রেমিটেন্সের পরিমাণ বাড়বে কি করে? অভ্যান্তরিন প্রবৃদ্ধির একটা বড় অংশ কিন্তু এই রেমিট্যান্স। সেটা গাজী ভাই অাপনি অবহেলা করতে পারবেন না। বানিজ্য ঘাটতি থেকে উত্তরণের একটা বিরাট হাতিয়ার এই রেমিটেন্সে। তবে হ্যা, পাইকারী হারে বিদেশে না পাঠিয়ে বা বিদেশী প্রভুদের দরবারে না ঘুরে ; দেশের মানুষকে সুশিক্ষিত করার মাধ্যমে এবং সম্পদের সঠিক ব্যবহার এবং সুষম বন্টন নীতি এবং পুজিবাদী অর্থনীতির বেড়াজাল থেকে মুক্ত করার মাধ্যমে এই বিরাট জনশক্তিকে কাজে লাগানো যেতে পারে।

১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ১০:১০

চাঁদগাজী বলেছেন:



১৯৭২-১৯৭৭ সালের ভেতরে বাংলাদেশ নিজ পায়ে দাঁড়ানোর মতো অবস্হায় ছিলো; এখন যেভাবে চলছে, আরো ৫০ বছর সরকার ক্রীতদাস বিক্রয় করতে পারবে।

১০| ১৭ ই অক্টোবর, ২০১৬ সকাল ১১:০৯

কাঙ্গাল মুরশিদ বলেছেন: "কিন্তু সরকারের মাথা নেই"

মাথা ঠিকই আছে, কিন্তু অনির্বাচিত অবৈধ সরকারকে মাথা বাঁচাতে হলে কার না কার আঁচলের নিচে আশ্রয় নিতেই হয়।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:



নির্বাচিত হয়ে এর থেকে বুদ্ধিমান কেহ আসার সুযোগ নেই এই মহুর্তে; কারণ, জামাত ও বিএনপি'র লোকজন এদের থেকেও বড় ধরণের ইডিয়ট।

১১| ১৭ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১:১০

জে.এস. সাব্বির বলেছেন: আমার পাশের বাসায় একটা ছেলে ।এইচএসসি দিয়েছে গত বছর ।স্বপ্ন CSE নিয়ে পড়বে ।ইন্জিনিয়ার হবে! কিন্তু কোন পাবলিক ইউনিভার্সিটিতেই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে নি ।ওর বাপটা ৮-১০ লাখ দিয়ে কুয়েত পাঠানোর বন্দোবস্ত করছে অথছ ৪-৫ লাখ টাকায় ছেলেটার স্বপ্ন একটা প্রাইভেট ইউনিভার্সিটিতেও পূরণ করতো পারতো!

আসলে আমরা জেনিটিক্যাল্লি সস্তা জাতি হিসেবে বেড়ে উঠছি ।আমাদের ভবিষ্যত্‍ হয়ত অন্ধকার নয় কিন্তু আমরা ভবিষ্যত্‍হীন ।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


অথচ পাবলিক ইউনিভার্সির "সীট" দরকার অনুসার্বে কয়েক লাখ বাড়াতে পারতো শেখ হাসিনার সরকার। শেখ হাসিনা পড়ালেখার মুল্য বুঝে না, উনার সাথে আছে সব মগজহীন বুড়ো ছাত্রনেতারা, সেগুলো না চাষী, না জেলে!

১২| ১৭ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

লেখা পাগলা বলেছেন: মধ্যপ্রাচ্যেের সাথে ভালো সম্পক গড়ে তোলার পিঁছনে মেজর জিয়ির অনেক অবদান আছে সেটা ভুলে যাবার নয় ।

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



আপনাদের মতো মগজহীন লোক দেশে থাকাতে, জিয়া নিজের দেশের মানুষকে দেশে রাখতে চায়নি, বিক্রয় করেছে ক্রীতদাস হিসেব।

১৩| ১৮ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৩৮

কাছের-মানুষ বলেছেন: বিদেশে যাওয়াকে আমি নিরুতসাহি করব না তবে জমিজমা বিক্রি করে যাওয়ার আগে লাভ ক্ষতির হিসেব কষে যাওয়া উচিৎ ।

সরকারের নিজেদের কর্ম সংস্থানের উপর জোর দেওয়া উচিৎ নইলে সারাজীবন সস্তা শ্রমিক বিক্রি করেই সারা জীবন চলতে হবে ।

১৮ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


আদম ব্যাপারীরা সরকারের লোক, এরা লাভবান হচ্ছে; যেই লোকটা সস্তায় বিক্রি হচ্ছে, ওর পরিবারের কি অবস্হা?

১৪| ১৯ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৫২

চিন্তিত নিরন্তর বলেছেন: সরকার এসব দূর্ণিতিবাজ কর্ম কর্তাদের বেতন না বাড়িয়ে বেকার দের আরো বেশি সুযোগ দিলেই হত। তাতে বেকারত্ব কমত।

২০ শে অক্টোবর, ২০১৬ সকাল ৭:২১

চাঁদগাজী বলেছেন:


বেকারত্ব কমানোর জন্য দরকার মাথা, টাকা নয়।

এখন জলবায়ুর জন্য ২ বিলিয়ন পাচ্ছে, ৩ বছরে এগুলোর পুরোটা লুকায়ে ফেলবে।

১৫| ১৯ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:১৩

খায়রুল আহসান বলেছেন: আমাদের সম্পদ আছে, কিন্তু সরকারের মাথা নেই। সরকারের মাথা নেই মানে এই নয় যে, ১৭ কোটীর মাঝে কারো নেই! সরকারকে মোদী ও জিনপিং খুঁজতে হবে এই ১৭ কোটীর মাঝে! -- আপনার এ সহজ কথাটা কি সরকারের মধ্যে কেহই বুঝতে পারেনা?
আপনার মূল কথা- শিক্ষার বিস্তার ঘটাতে হবে, অলস যুবসমাজকে নিজের পায়ে দাঁড়াতে আত্মবিশ্বাসী করে তুলতে হবে, দেশের মাঝেই যুগোপযোগী কর্ম সংস্থানের ব্যাবস্থা করতে হবে-- এ কথাগুলোর সাথে আমি একমত।
এই লেখাটার সাথে ছবিটার সম্পৃক্ততা কতটুকু অর্থবহ?

২০ শে অক্টোবর, ২০১৬ সকাল ৭:০১

চাঁদগাজী বলেছেন:



ছবিতে একজন শক্তিশালী বাংগালী দেখানো হয়েছে, যিনি ১৯৭১ 'এর জেনারেশনের মেম্বার।

১৬| ২০ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:০০

গরল বলেছেন: দেশের আইটি বিশেষজ্ঞরা (তথাকথিত) দেশের উদ্যমী আইটি প্রশিক্ষিত উদ্যক্তাদের কর্মসংস্থানের গুয়া মারতেছে (দু:ক্ষিত খারাপ ভাষার জন্য কিন্তু ব্যাখ্যা করলে বুঝবেন কেন গালী দিলাম)। একটা উদাহরণ দেই। গত ৫ বছরে দেশের ১০০০ কোম্পানী ও সরকার ORACLE Database কিনেছে। যার একটা লাইসেন্স এর মূল্য দের কোটি তাকার মত। দেড় হাজার কোটি টাকা গচ্চা, কারণ এর বেশীর ভাগেরই কোন উপযুক্ত ব্যাভার নাই। যাদের আছে তারাও এর বিকল্প হিসাবে Open source database "Postgre Enterprise Edition" নাম মাত্র মূল্যে ব্যাবহার করতে পারত। আবার ORACLE এর Support, Maintenance এবং Up gradation এর জন্য প্রতি বছর শত শত কোটি টাকা খরচ হয়। এটাত গেল অপচয়ের কথা।
কারন Postgre Enterprise Edition খুবি শক্তিশালী ও সক্ষম বিকল্প।

এখন ব্যাখ্যা করি কর্মসংস্থানের ব্যাপারটা। যেহেতু এটা Open Source এটার In house customization নিয়ে বাংলাদেশী অনেক কম্পানী দাড়িয়ে যেত এবং ট্রেইনিং দিয়ে এটার উপর দক্ষ লোক তৈরী করে ফেলত। অতএব ১০০০ ডাটাবেজ এর সাথে ১০০০ ডাটাবেজ সাপোর্ট ইঞ্জিনীয়ার পেয়ে যেত এর ক্রেতারা। যেটা কিনা তারা এর চেয়ে উচ্চ মূল্যে কথিত Online Support নিচ্ছে। আগামি ১০ বছর ORACLE এর টার্গেট এক মিলিয়ন লাইসেন্স বিক্রি করা বাংলাদেশে। দশ লক্ষ কোটি টাকারও বেশী ব্যাবসা হবে কিন্তু আমাদের আইটি জনবলের অধিকাংশ বেকার থেকে যাবে।

এতো গেল একটা মাত্র, আরও আছে যেমন ERP, Bangking, Mail Server, Security Solutions, Network Solutions, Server Management tools, Forensic Tools, WEB Solutions, Applications Servers, Middle Tiers, Access Controls, Biometrics, 3D Simulations, Voxel Graphics (In medical appliances), Network Servers, Big Data, Business Analytics, আরও কত কিছু যে ব্যাভার হচ্ছে কেউ খবর রাখে না। বিলিয়ন ডলারের ব্যাবসা, একটুও বাড়িয়ে বলছি না। বিদেশে রফ্তানীর চেয়েও হাযার গুন বেশী।

আমার খুব ইচ্ছা ছিল এরকম একটা Customized Solution Provider based on Open Source প্রতিষ্ঠান বানানর কিন্ত প্রাথমিক পুজি ওনেক লাগে এবং সব প্রজেক্ট এ সফলতা আসবে এরকম কোন নিশ্চয়তা নাই বলে কোন ইনভেস্টর খুজে পাই নাই। কারণ এর জন্য প্রচুর R&D এবং লোকবল প্রচুর খাটাতে হয়।

২০ শে অক্টোবর, ২০১৬ সকাল ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


যারা ডাটাবেজ নিয়ে ১ লাইন পড়ে, তারা ORACLE Database এর নাম পড়ে, ORACLE কর্পোরেশনের নাম জেনে যায়; কিন্তু তারা যে ধরণের সফটওয়ারের সাথে যুক্ত, সেখানে ORACLE Database যে মশার মারতে কামানের সমান, সেটা বুঝে না। সরকারী চাকুরের লোকেরা টাকা খরচ কমে কমিশন পায়, শত কোটী নস্ট করে ৫ লাখ টাকার কমিশন।

আপনি যেটা করতে চেয়েছিলেন, সেটাকে লালন করেন, ভালো সময় সামনে আসছে, আপনি তরুণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.