নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কানাডা, আমেরিকায় ইমিগ্রেশন মানে হাতে স্বর্গ পাওয়া নয়

২১ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৫১



সুযোগ পেলেই মানুষ বাংলাদেশ থেকে পালিয়ে যাচ্ছে; এর পেছনে অনেক কারণ, বাংলাদেশে শিক্ষা ও চাকুরীতে সুযোগের অভাব, চাকুরীর আয়ে চলা মুশকিল, চাকুরীতে শান্তি নেই, বাচ্চাদের পড়ালেখার সুযোগ কম, খরচ বেশী, সিকিউরিটি নেই, জীবনের মুল্য নেই, রাজনৈতিক অস্হিরতা, চিকিৎসার কোন নিশ্চয়তা নেই, চিকিৎসায় আস্হা নেই, চিকিৎসার পয়সা নেই; ক্যান্সার হলে, প্রফেসারেরাও ভিক্ষা করতে বাধ্য হয়, সরকার ও প্রশাসনের উপর আস্হা নেই, আরো হাজারো কারণ।

আবার উল্টোটা দেখুন, সজীব ওয়াজেদ জয় ফেরত এসেছে, পতুল ও তার স্বামী কানাডায় বাড়ীঘর ফেলে চলে এসেছে; তারেক ফেরার জন্য অপেক্ষা করছে, তারেকের সমর্থকেরা চায় ফিরে আসুক; ড: এমাজুদ্দিন ফুল কিনে এয়ারপোর্টে বসে বসে তারেকের বই পড়ছেন; বেচারা কোকোও ফেরত আসতে চেয়েছিল; মুহিতের ছোট ভাই একটা কি যেন নাম না, ড: ড: কি? উনি ফেরত এসেছেন, সুযোগ পেলে মেয়র খোকা ফেরত আসবেন!

ব্লগে, গতকাল এক ব্লগার পোস্ট দিয়েছেন, উনি কানাডায় ইমিগ্রশন পেয়েছেন, মিস্টি ইত্যাদির ছবি দিয়ে পোস্ট দিয়েছেন; পোস্ট আলোচিত পোস্টে পরিণত হয়েছে; অনেক ব্লগার শুভেচ্ছা, অভিনন্দন জানাচ্ছেন; আমি মন্তব্য করেছি, কিন্তু অভিনন্দন জানাতে পারিনি; কারণ, আমাকে কাজের জন্য দীর্ঘদিন বিদেশে থাকতে হয়েছে, আমি অনেককিছু দেখেছি, অনেক কিছু দেখছি; যিনি ইমিগ্রেশন পেয়েছেন, উনি শুখী হোক, এটাই চাই; পৃথিবী মানে শুধু বাংলাদেশ নয়।

আবার অনেকের কাছে বাংলাদেশই বড়; সজীব ওয়াজেদ জয়কে আমেরিকায় কেহ চিনতো না, এখন সে বাংলাদেশের 'একমাত্র কম্প্যুটার বিজ্ঞানী', দেশকে ডিজিটাল করে ফেলেছে; সকাল বিকেল কিসব পুরস্কার পাচ্ছে; মা পিএইডি, ছেলে বিজ্ঞানী; কিশোর কিশোরী থেকে সবাই পর্ণ দেখছে, ফলে ইয়াবার ছাহিদা বেড়ে গেছে!

নিউইয়র্কের কুইন্সে ৩০/৪০ ভাগ বাংগালীর পরিবার ভেংগে গেছে; বউ ফেলে কেহ কেহ স্পেনিশ মেয়ের সাথে থাকছে; কারো কারো মেয়ে বয় ফ্রেন্ড নিয়ে থাকছে, এতে পরিবারের শান্তি নেই; ঢাকা ও চিটাগং ইউনিভার্সিটির অনেক গ্রাজুয়েট ট্যাক্সি চালাচ্ছে! ফলে, কানাডা ও আমেরিকা ওকে, কিন্তু সোজাসুজি স্বর্গ নয়।

মন্তব্য ৩৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:০৪

গেম চেঞ্জার বলেছেন: জীবনের নিরাপত্তার ব্যাপারটা অবশ্যই বাংলাদেশ থেকে ওখানেই বেশি! তাই মাইগ্রেশনের লেটার পা্ওয়াটা সুখের ব্যাপার ধর্তব্য! কিন্তু যারা বাংলাদেশ নিয়ে স্বপ্ন দেখে তারা মাইগ্রেট করবে না। সেটা নিশ্চিত!

২১ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



জীবনের নিরাপত্তা ও জীবনের মুল্য ২টিই বেশী; বাংলাদেশে গরূর মুল্য বোধ হয় মানুষ থেকে বেশী হওয়ার কথা।

২| ২১ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৩৯

এ কে এম রেজাউল করিম বলেছেন:
ঢাকা ও চিটাগং ইউনিভার্সিটির অনেক গ্রাজুয়েট ট্যাক্সি চালাচ্ছে! ফলে, কানাডা ও আমেরিকা ওকে, কিন্তু সোজাসুজি স্বর্গ নয়।
সহমত!
আমিও অনেক দিন যাবৎ বিদেশে আছি, দেশে যাইয়া দেশ ও মানুষের জন্য নিঃস্বার্থভাবে কিছু করতে চাই কিন্তু সেই সুযোগ কি আছে!

২১ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:



সেই সুযোগ মনে হয় নেই বললেই চলে; কারণ, সরকারী দল ও প্রশাসনকে বিশ্বাস করা ভয়ংকর কঠিন হয়ে পড়েছে।

৩| ২২ শে অক্টোবর, ২০১৬ রাত ২:৫৬

ডঃ এম এ আলী বলেছেন: সকলেই সুখ চায় কেও পায় কেও পায়না, অাবার কেও কেও পেয়ও হারায় । উল্লেখিত পোস্ট টা দেখে ছিলাম । শিরোনাম দেখে কথা কয়টা মনে পরেছিল । তবে আমি চাই বিদেশ যাত্রিরা সবাই সুখি হোক, পৃথিবীর যেথায় থাকুক, যদিও তা না হয় স্বর্গসুখ , জন্মভুমির প্রতি টানটা যদি থাকে তবে তা কোন না কোন ভাবে দেশর জন্য কাজে লেগেই যাবে ।

২২ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:০৩

চাঁদগাজী বলেছেন:




যেভাবে দেশ চালচ্ছেন শেখ হাসিনা, শীঘ্রই শুধু শেখ রেহানা ছেলে নিয়ে ফিরে আসবে, বাকীরা সব পালাবে।

৪| ২২ শে অক্টোবর, ২০১৬ ভোর ৪:০৫

অতঃপর হৃদয় বলেছেন: আমাদের দেশের অবস্থার কথা কি আর বলবো! মাঝে মাঝে ইচ্ছে হয় দেশ ছেড়ে পালায় যাই। বিদেশে অনেক ভাল পরিবেশ, নেই কোন অস্থিরতা, অনেক সুন্দর জীবনযাপন করা যায়।

২২ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:১২

চাঁদগাজী বলেছেন:



সম্প্রতি শিক্ষিতরা দেশ ছাড়ছে, এটা খুবই ভয়ংকর অবস্হা; রাজনৈতিক দলগুলো শিক্ষিতদের ভয়ে আছে, রাজনীতিবিদরা চাচ্ছে যাতে শিক্ষিতরা চলে যাক।

৫| ২২ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৩৮

বিলিয়ার রহমান বলেছেন: বাংলাদেশে শিক্ষা ও চাকুরীতে সুযোগের অভাব, চাকুরীর আয়ে চলা মুশকিল, চাকুরীতে শান্তি নেই, বাচ্চাদের পড়ালেখার সুযোগ কম, খরচ বেশী, সিকিউরিটি নেই, জীবনের মুল্য নেই, রাজনৈতিক অস্হিরতা, চিকিৎসার কোন নিশ্চয়তা নেই, চিকিৎসায় আস্হা নেই, চিকিৎসার পয়সা নেই; ক্যান্সার হলে, প্রফেসারেরাও ভিক্ষা করতে বাধ্য হয়, সরকার ও প্রশাসনের উপর আস্হা নেই, আরো হাজারো কারণ।

দেশ ছাড়ার জন্য এগুলো কি যথেষ্ট নয়???

২২ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:০৭

চাঁদগাজী বলেছেন:



এগুলো সাধারণ বাংগালীর জন্য; আমাদের মাঝে অসাধারণ বাংগালী জন্ম নিয়েছেন সম্প্রতি

৬| ২২ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:০৭

রক্তিম দিগন্ত বলেছেন:
বাংলাদেশের পরিবেশই শিক্ষিতদের ধরে রাখতে পারে না। উপযুক্ত পরিবেশের জন্য বিদেশ যেতে হয়। দেশ-বিদেশ কোন জায়গায়ই যে খুব স্বস্তি আছে তা নয়। কিন্তু সেখানে তো অন্তত নিজের কাজটা বা শখটা নিয়ে কেউ প্রশ্ন তুলবে না। যেটা বাংলাদেশে প্রতিটা পদে পদে করা হয়।

যার মাঝে দেশপ্রেম আছে - সে বিদেশে গিয়েও দেশকে ভালবাসবে। বিদেশ থেকে ফিরে দেশের জন্য কিছু করতে চাইবে।
কিন্তু তখন আবার তাদেরকেই কোন না কোন কারণে অপমান করা হবে বা হত্যা করে ফেলা হবে।

সো - কোন কাজটা করে লাভ আছে আমাদের এই বাংলাদেশে? বাংলাদেশ তো আমার চোখে সবচেয়ে সুন্দর দেশ, কিন্তু এখানকার মানুষগুলো এত নীচু মানসিকতার কেন?
এখানে তো একজন এগিয়ে গেলে তাকে টেনে পিছনে আনার চেষ্টা করা হয়।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


"কিন্তু এখানকার মানুষগুলো এত নীচু মানসিকতার কেন?
এখানে তো একজন এগিয়ে গেলে তাকে টেনে পিছনে আনার চেষ্টা করা হয়। "

-প্রতি বর্গ মাইলে ৩০০০ মানুষ, এবং এদের ৭০ ভাগ নিজের শিক্ষাকে কাজে লাগাতে পারে না; এটা এক অসম্ভব ভয়ানক প্রতিযোগীতা, প্রতি পরিবার অন্য পরিবারের সংগে প্রতিযোগীয় নেমেছে টিকে থাকার জন্য; শেখ সাহেব, জিয়া, এরশাদ, খালেদা, হাসিনা মানুষকে কাজে লাগায়নি; শিক্ষিতরা কাজ না করে বেশী ভোগ করেছে; আমাদের প্রেসিডেন্ট কিছু না করে, সবচেয়ে বড় পোস্ট দখল করে বসে আছে, এজনই সমস্যা হচ্ছে।

৭| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৫১

সাহসী সন্তান বলেছেন: বুঝতে পারছি না পোস্টটা পড়ে খুশি হবো না, দুঃখিত হবো! একজন মহা-মনিষির একটা কথা পড়েছিলাম (নাম মনে নেই)- 'বিদেশের মাটি যতই আর্থিক স্বচ্ছলতা দান করুক না কেন, সে জীবনের নিরাপত্তা দিতে পারে না!'

কিন্তু বর্তমান সময়ে দেশের প্রশাসনিক ব্যবস্থার দিকে তাকালে উক্ত কথাটাকে উল্টে দিতে মন চায়! একজন শিক্ষিত যুবকের সব সময়ই চাওয়া-পাওয়া থাকা উচিত, দেশকে কিভাবে আর একটু সামনের দিকে নিয়ে যাওয়া যায়! অথচ আদৌ কি সে তা করতে পারছে?

বেশ কয়েকদিন আগে সম্ভাবত ব্লগে পড়েছিলাম, ঢাকার কোন একটা মেসে পুলিশ অভিযান চালানোর সময় ছাত্রদের কাছে রাখা প্রিন্টার দেখে নাকি এক পুলিশ মন্তব্য করেছিলেন যে, এটা কি? তাহলে ভাবুন একবার? তো সেই দেশে থেকে না খেয়ে না দেয়ে সারাক্ষন জীবনের আসংখ্যা নিয়ে বেঁচে থাকার চেয়ে আমার মনে হয় বিদেশে পাড়ি জমানোটা তাও মন্দের ভাল!

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:


সরকার, প্রশাসন, পুলিশ বাংলাদেশের মানুষের ঘুম, শান্তি, ভাবনা শক্তিকে কেড়ে নিয়ে মানুষকে অমানুষ ও কাপুরুষ বানায়েছে; এদের কারণে মানুষ জাতি নিয়ে ভাবার সময় পাচ্ছে না, নিজকে ও পরিবার নিয়েই বেঁচে থাকার চেস্টা করছে।

৮| ২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২৮

কালীদাস বলেছেন: আপনার লেখাটা খুব একটা গোছানো না এবং এতে যত্নের সাথে যুক্তি গুছিয়ে লেখার অভাবটা লক্ষ্যণীয়। সময় নিয়ে গুছিয়ে লিখলে একটা ভালো আলোচনার রিডার হতে পারতেন এই পোস্টে।

এনিওয়ে, মেইন টপিকে আসি। জোর করে অন্য দেশের সেকেন্ড ক্লাস সিটিজেন হওয়াটা আমার পছন্দের না। কিন্তু উল্লেখযোগ্য পরিমাণের একাডেমিক লোকজন কেন দেশ ছাড়ে সেটা আমি এখন ৫বছর আগের চেয়ে অনেক ভাল ফিল করি। একজন ইডিয়ট যখন হয় দেশের ডিজিটালাইজেশনের এডভাইজর, সে দেশের ডিজিটাল স্টেট কোথায় যাচ্ছে বোঝার জন্য আর কিছু লাগেনা।

বাইদ্যাওয়ে, আপনি পোস্টে প্রেসিডেন্টের ছবি দিয়েছেন কেন? বাংলাদেশের প্রেসিডেন্টের কাজ কেবলই ওপেনিং শ্রেমনিতে ফাতেহা পাঠ আর নামকাওয়াস্তে আমার মত কয়েকজনের চীফ বস হয়ে থাকা।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:



প্রেসিডেন্ট এর মতো গুরুত্বপুর্ণ লিক যদি অপ্রয়োজনীয় কাজের ভার পায়, কাজ করছে কে?

জাতি চেয়েছিলো 'সোনার বাংলা', হয়ে গেছে ডিটিটাল বাংলা; মাঝখান থেকে কশার কিশোরীরা বিশ্বের পর্ণ দেখতে পাচ্ছে ফ্রি।
আমি লেখক হতে পারবো না, কারণ আমি লিখি ৫ মিনিটে।

৯| ২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫৭

কালীদাস বলেছেন: আমি মনে হয় আপনাকে চিনতে পেরেছি। আপনার কোন একটা পোস্টেই মনে হয় বছরখানেক আগে কমেন্ট করেছিলাম যে আইডেন্টি চুরি করা, সেইম নামে অন্য কারও একাউন্ট থাকা আর হ্যাকিং এক জিনিষ না। কেমন আছেন?

ব্যাপার না, কম্যুনিটি ব্লগে লিখতে হলে প্রফেশনাল ব্লগার হতে হবে এরকম কোন আইন নেই কোথাও। আমি নিজেই আজ লগিন করলাম মনে হয় ৭/৮ মাস পরে, লাস্ট পোস্টে করেছি সেটাও প্রায় তিনবছর আগে। সময় লিমিটেড, সেটা আমি খুব ফিল করি।

বাইদ্যাওয়ে, আপনার ডোমেইন কি ছিল জানি? ভুলে গেছি।



২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


আপনাকে অনেকদিন পরে দেখলাম, ভালো লাগলো; সামুতে আমি শুরু করেছিলাম "ফারমার" নিকে; ৬/৭ বার ব্যানড হওয়ার পর, এই নিকটা টিকে আছে ১ বছর ৯ মাস; সামুতে টিকে থাকার জন্য লেখার স্টাইল বদলাতে হয়েছে।

আগের ব্লগারদের অনেকেই নেই; জীবন নিয়ে ব্যস্ত হয়ে গেছেন; নতুনেরা আসছে, লিখছে, শিখছে।

১০| ২২ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: আমি কেন যেন আপনার অনেক কথার সাথে একমত হতে পারি না। তবে আজকের এই পোস্টের মূলকথার সাথে একমত হলাম।

২২ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:




মতের অমিল হওয়া অসম্ভব না; কিন্তু কিছু বিষয় এট পরিস্কার যে, মতের অমিল হওয়া কস্টকর।

১১| ২২ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:০১

সেলিম৮৩ বলেছেন: অাপনার শিরোনাম যাই হোক। ছবিটার জন্য মোনালিসার ছবিটা নিয়ে অাবার গবেষণা শুরু করতে হবে।

২২ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের সবচেয়ে বড় বেকার লোকের ছবি, উনাকে সুন্দর দেখাচ্ছে, সহজ, কোন কাজ বা ভাবনা নেই।

১২| ২২ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:৪৯

জুন বলেছেন: চাদগাজী আপনার পোষ্ট পড়ে একটি কথা মনে পড়লো। বছর চারেক আগে আমার এক ফ্রেন্ড আমেরিকায় ইমিগ্রান্ট হয়ে যাচ্ছে। যথারীতি আমরা কিছু বাংলাদেশী পাবলিক কাদুনি গাওয়া শুরু করলাম ' কেন যাবি ? ঐ দেশে কি আছে ? এত ভালো জব ছেড়ে । সবাই বলে সেখানে এত কষ্ট অত কষ্ট "। ও শুনে শুধু এটুকুই বল্লো " যাদের উদাহরণ দিলি তোরা কি তাদের কাউকে দেখেছিস আমেরিকা থেকে চলে আসতে" !
সত্যিতো আমার জন্মের আগে থেকে আমার বহু আত্মীয় স্বজন বিলাত আমেরিকায় সেটেলড। তাদের এক কথা ' এখানে আসিস না , এখানে খুব কষ্ট ' । কিন্ত তারা নিজেরা কোনদিন ফিরে আসলো না । আর হ্যা চাদগাজী ভাই তারা প্রত্যেকে যথেষ্ট শিক্ষিত। আপনি যাদের রেফারেন্স দিলেন চলে আসছে বলে , তারা কি ওয়ান ওয়ে টিকিট কেটে এসেছে ? এ ব্যাপারে সঠিক তথ্য থাকলে জানাবেন আশাকরি । আর যে যাচ্ছে তার জন্য আমার আন্তরিক শুভকামনা রইলো ।

২২ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


দেশ থেকে বেরিয়ে গেলে আর ফেরত আসা হয় না, সাধারণ মানুষের আটকা পড়ার বড় কারণ, ছেলেমেয়; ছেলেমেয়েরা বাংলাদেশে আসতে চাহে না।

আসলে জয়ের, পুতুলের ও আরো কিছু ঐ ধরণের মানুষের ফেরার কাহিনী আছে; ওরা আবারো চলে যাবে এক সময়; আমাদের রাজনৈতিকদলগুলো, সরকার ও প্রশাসন দেশকে বসবাসের অযোগ্য করে ফেলেছে; তারা নিজেরা ক্ষমতার জোরে সবকিছু নিজের দখলে রেখে ভালো আছে।

১৩| ২২ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি প্রথমবার ৭ বছর বিদেশ করে চলে গিয়েছিলাম একেবারে। দেশে ৬ বছর চাকুরি, ব্যবসা, বিয়ে করে সব হারিয়ে এখন আবার বিদেশে। দেশে ফিরতে চাইলেও সিস্টেম আমাদের এলাউ করে না...

২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:



জয়ের মতো না হলে, দেশে গিয়ে কেহ সেই সিস্টেমে টিকতে পারবে না; দেশে থাকতে হলে ক্ষমতার সাথে থাকতে হবে।

১৪| ২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:৩৯

সোহানী বলেছেন: হুম যাদের উদাহরন দিলেন তাদের কি পরিমান সম্পদ বিদেশে জমা রেখেছেন ও এ টাকার উৎস কি কারন তাদের বাবা-দাদা কেউই তেমন ধনী ছিলেন না, তার একটা ধারনা দিয়েন!!!!!!! এবং তাহারা কি কারনে দেশে তার ও কারনটা জানান দিয়েন গাজী ভাই।

২৪ শে অক্টোবর, ২০১৬ ভোর ৪:১০

চাঁদগাজী বলেছেন:



ওরা এসেছে টাকা ও ক্ষমতা দখলের জন্য; বিদেশে টাকা কামানো অনেক কস্ট; বাংলাদেশ দুর্নীতিবাজদের জন্য টাকসাল।

১৫| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:৪২

দেশী পোলা বলেছেন: কি যে বলেন, হালাল রোজগার করে খাবে, দেশের মত ঘুষ-চান্দা গিলে সংসার চালাতে হয় না। গ্যাস পানি বিদ্যুৎ আছে ২৪ ঘন্টা।
ছেলে মেয়ে সব এক কাতারে এক শিক্ষা পেয়ে বিদেশেই চাকরি পাবার মত করে তৈরি হয়, বিশেষ করে মেয়েদের নিরাপত্তা নজীরবিহীন, দেশের মত ঈভ টিজিং ধর্ষন এসিড সন্ত্রাস নেই।

আপামর সাধারন লোকজনের জন্য বিদেশ আর জান্নাতুল ফেরদৌসের মাঝে তফাত বেশি নাই

২৫ শে অক্টোবর, ২০১৬ ভোর ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


দেশে কিছু মানুষ, যেমন আদম ব্যাপারী, প্রশাসনের কিছু দুস্ট মানুষের জীবনকে অতিস্ট করে তুলেছে; জাতি শিক্ষিত মানুষ হারাচ্ছে।

আপনাকে দেখা যায় না কেন ব্লগে?

১৬| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৪৫

সোহানী বলেছেন: টাকা ও ক্ষমতা দখলের কোন ইচ্ছ নাই আর দুর্নীতি করা ও সম্ভব না তাহলে বিদেশেই থাকতে হয় দেখছি!!!!!!!

২৬ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


দেশ বদলাবে ৫ বছরের ভেতরেই।

১৭| ২৬ শে অক্টোবর, ২০১৬ রাত ১:৪১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: দেশে আমিই মনে হয় একমাত্র বলদ যে কোনদিন ডিভি লটারি কাটিনাই!

২৬ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫১

চাঁদগাজী বলেছেন:


ভালো করেছেন, যারা যাচ্ছেন, তাদের পরিচয় হারায়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.