নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাদের খোকাবাবুদের নিজস্ব বাংলাদেশ

৩০ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:২৩



খবরে দেখেছেন, মেয়র খোকার গুলশানের বাড়ীর দখল নিয়েছে সরকার; হয়তো কারণ আছে, সেজন্য সরকার দখল নিয়েছে, ভালো; সরকার কয়টা নেবে? মেয়র খোকার বাড়ী কি একটা, না ১০০ টা, সেটা কে জানে? খোকা, আব্বাস, ওবায়দুল কাদের, দুদু, ফজলুল হক মিলন, মেয়র মহীউদ্দিন, মেনন, হানিফ, ড: হাছানরা কত বাড়ীর মালিক দেশের কেহ কি জানেন? ওরা কি ভোটের হলফনামায় জানানোর মত লোক?

১৯৭২ সালে কি সরকার কোন নিয়ম করেছিল যে, বিপুল জনসংখ্যার দেশের রাজধানীতে একজন মানুষ কত বাড়ীর মালিক হতে পারবে? আজকে কোন নিয়ম আছে? আসলে নেই! কেন নেই? এসব নিয়ম হওয়ার কথা ছিলো আমাদের ২০০ একর পার্লামেন্ট ভবনে, যেখানে মানুষের মৌলিক অধিকার, "বাসস্হানের" উপর বিল আসার কথা ছিল, আইন হওয়ার কথা ছিল। ওবায়দুল কাদের জীবনে কোন বিল এনেছে, মির্জা ফখরুল জীবনে বিল আনতে পারবে?

আওয়ামী লীগ, বিএনপি, জামাত জীবনে ভাবেনি যে, এই বিশাল জন সংখ্যার দেশে, বাসস্হানের নিশ্চয়তার জন্য বড় বড় শহরে ঘরের মালিকানা সাধারণ মানুষের হাতে রাখার জন্য আইনের দরকার আছে! সেই আইন নেই বলে, খোকারা, মহিউদ্দিনরা, ওবায়দুল কাদেরেরা অনেক বাড়ীর মালিক; আর সাধারণ মানুষ কোনদিনও কিছু কিনতে পারবে না।

সরকার ঢাকা শহরকে টুকরা টুকরা করে, শুধু ধনী ও ক্ষমতাশালীদের আরো বড় কোটীপতি বানায়েছে "সরকারই প্লট" দিয়ে; সরকার বড় বড় রেসিডেনসিয়াল এলাকায় নিজের লোকদের, পার্টির লোকদের, প্রশাসনের লোকদের প্লট দিয়েছে। সরকার যখন এসব প্লট দিয়েছে, সেখানে প্রাথমিকভাবে কয়েক লাখ টাকা জমা দিতে হয়েছে; কারা কয়েক লাখ টাকা দিয়ে দরখাস্ত করেছে? নিশ্চয় যাদের টাকা ছিল; তা'হলে সরকার "টাকাওয়ালাদের জন্য প্লট দিয়েছে"; এটা আইন হতে পারে? এটা নাগরিকের "বাসস্হানের" অধিকার? মোটেই না, এদেশ আমাদের খোকাবাবুদের নিজস্ব বাংলাদেশ, ওবায়দুল কাদেরদের নিজস্ব বাংলাদেশ।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:১৫

আহা রুবন বলেছেন: ‌এটাই তো নিয়ম! নাম বললাম না, আমরা কয়েক বছর আগে এলাকার রাস্তা প্রশস্ত করার জন্য কমিশনারকে ধরলে, তিনি দেখতে এসে বললেন, এই রাস্তা বড় হবে না। তারচেয়ে বাড়ি বিক্রি করে ভাল কোথাও চলে যান। তার এই প্রস্তাব কিছুদিন পর আবার এল। আমরা তো ভয়ে অস্থির! খাল কেটে... শেষ পর্যন্ত উদ্দিনদের (তিন উদ্দিন) সময় প্যাঁদানি খেয়ে তিনি পটল তুলেছেন। এরা কি এভাবেই বড়ির মালিক হয়?

৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব থেকে শেখ হাসিনা কোনদিন মানুষের বাসস্হান নিয়ে কোন আইন করেননি; ঢাকাকে বাসবাস যোগ্য রাখার জন্য বাড়ীঘর তোলার, কোন নিয়ম করেননি; প্রশাসনের লোকেরা, পার্টির লোকেরা ও টাকার মালিকরা ইচ্ছামত শহর বানায়েছে, ইহাই ঢাকা শহর; মালিকানাও শুধু দখলবাজদের হাতে।

২| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যেই দল ক্ষমতায় ছিল, সেই দলই নিজের লোকদের ব্যবস্থা করেছে। কখনো সাধারণ জনগণের কথা ভাবেনি। যাও লটারি করে প্লট দেয়ার কথা, কিন্তু হাতে পেতে পেতে মারা যায় সবাই...

৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:৪০

চাঁদগাজী বলেছেন:



লটারীতে নাম যাবার জন্য দরখাস্ত দেয়ার সময়, কত পরিমাণ "আরনেস্ট মানি" দিতে হয়েছে? ঢাকা শহর থেকে টুকরা দেয়া হয়েছে ধনীদের শুধু; যাদের "আরনেস্ট মানি ছিল না, তারা দরকাস্ত করতে পারেনি; তা'হলে সুযোগটা কাদের দেয়া হলো?

৩| ৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ১:২৩

কালীদাস বলেছেন: এগুলোর উত্তর পরে কোন একসময় চিন্তা করা যাবে। জাস্ট একটা ইনফো চাই আপনার কাছে- ১৯৩০ থেকে ১৯৮০এর দশক পর্যন্ত স্বাস্হ্য, পরিবার, ওয়েলফেয়ার টাইপের মিনিস্ট্রির চার্জে কোন বলদ বা বলদবৃন্দ ছিল? একেকটা ফ্যামিলিতে তখন ৭/৮টা করে বাচ্চা নেয়া হয়েছে, ফ্যামিলি প্ল্যানিংএর ধার কেউ ধারেনি, চিন্তাও করেনি। নব্বইয়ের পর থেকে কোন ফ্যামিলিতেই ২টার বেশি বাচ্চা নেয়া দেখা যায় না, তারপরও আগের কোহর্টগুলার ঠেলা সামলাতেই আরও অন্তত ৪০বছর পার করতে হবে আমাকে। এগুলা যে সমস্যা হবে কেউ ভেবে দেখেনি তখন?

৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:


১৯৬০ সালে পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব "পরিকল্পিত পরিবার" নিয়ে ভাবার জন্য "ফ্যামেলী প্লেনিং" নামে মিনিস্ট্রী খোলেন; এটা কাজ করেছে। আইয়ুবের পেছনে জামাত লেগেছিল, সে উহাকে মাছির মত দুরে সরায়ে দিয়েছিল।

দেশ স্বাধীন হওয়ার পর, জেনারেল জিয়া এই নিয়ে জোর বক্তব্য রাখেন; ইতিমধ্যে মানুষের শিক্ষার হার বেড়েছে।

১৯৭২ সালে ব্যবস্হা নিলে, আমাদের জনসংখ্যা মোটামুটি ১০ কোটীর নীচে রাখা সম্ভব হতো।

এখন ১০ বছরে জনসংখ্যা কমায়ে ১৭ কোটী থেকে ১৪ কোটীতে আনা সম্ভব।

৪| ৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ২:০৭

কালীদাস বলেছেন:

এখন ১০ বছরে জনসংখ্যা কমায়ে ১৭ কোটী থেকে ১৪ কোটীতে আনা সম্ভব।


কেমনে, শুনি?

৩১ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:


আজকে বাচ্ছা হওয়ার পর, দম্পতি পরবর্তি বাচ্ছা নেবে ৫ বছর পর; এবার আপনি অংক করেন গিয়ে।

৫| ৩১ শে অক্টোবর, ২০১৬ ভোর ৪:৩২

ডঃ এম এ আলী বলেছেন: সব সরকারের আমলেই ঢাকা ও এর আশেপাশে ভুমি দস্যু ছিল সমান তালে ও সমান দাপটে । গৃহায়ন অধিদপ্তর , রাজুক ও সিটি করপোরেশন , ভুমি জরীপ , রেজিট্রশন , খাজনা আদায় , হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন , সবকিছুতেই ছিল একটা সমন্বয়হীনতার অভাব । যার ফসল হলো ঢকা শহরে বসবাসকারীর মধ্যে প্রায় শতকরা ৬০ জনই বসবাস করেন পরের বাড়ী ভাড়া করে, আর কয়েক লক্ষ মানুষ বসবাস করেন বস্তি এলাকায় কুড়েঘরে । বিগত কয়েক দশক ধরে Private developers are the active housing provider in Dhaka city. But no more than 5 per cent of the city dwellers are getting access to these housing due to poor affordability ( Shahriar Shams et al, 2014, National Institute of Urban Affairs (NIUA)SAGE Publications,Los Angeles) ।

ঢাকা সহ সারা দেশের আবাসিক সমস্যার বিষয়ে সংষ্লিস্ট সকলের সুসমম্বিত কার্যক্রম ও দেশের সার্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে ব্যয় সাস্রয়ী বাড়ী নির্মানে উদ্যোগী হওয়া প্রয়োজন । এর বিপরীতে ব্যয় বহুল আলীশান ভবন নির্মানের একটি অশুভ প্রতিযোগীতাই দেখা যায় এখন । তাই বিষয়টি নিয়ে গনসচেতনতা একান্ত প্রয়োজন ।
ধন্যবাদ জনগুরুত্বপুর্ণ একটি বিষয়ে লিখার জন্য ।

৩১ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনা ঠিক আছে।
আমার ভাবনা ঠিক আছে; সমস্যা হচ্ছে সরকার ও আওয়ামী লীগ নিয়ে, ঐ বালছালরা ডাকাত।

৬| ৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:৩৬

কালীদাস বলেছেন: হা হা, কই পেয়েছেন এই গাজাখুরি? বাংলাদেশের মেডিয়ান বার্থ ইন্টারভাল ১৯৯৩ সালে ছিল ৩৪ মাস, ২০১৪ তে এসে সেটা বেড়ে হয়েছে ৫১ মাস, এতে পপুলেশন বাড়া কমেছে কতটুকু? বার্থ ইন্টারভাল পপুলেশন গ্রোথে সরাসরি কোন ভূমিকা রাখে না, যেটুকু রাখে সেটা দেখতে অনেক লম্বা সময় লাগে, কতটুকু রাখে সেটা বের করে দেখিয়েছিলাম আমার মাস্টার্সের থিসিসে। আর ডেথ কাউন্ট অনেক কমেছে প্রত্যেকটা এজ গ্রুপে, নেহায়াত হাই ফার্টিলিটি আছে বলে আর এক্সিজটিং পপুলেশন মাশাল্লাহ সাইজের বলে এজিং-এর সমস্যা টের পাওয়া যাচ্ছে না এখনও। বাইদ্যাওয়ে, পেশাগত এবং একাডেমিক (পেশাও একাডেমিক অবশ্য) দিক থেকে আমি স্ট্যাটিসটিশিয়ান হতে পারি কিন্তু নিজেকে একজন ডেমোগ্রাফার বলতে আমি স্বচ্ছন্দ বোধ করি। না জানলে উত্তর দেয়ার দরকার নেই, তাই বলে আমাকে বাদবাকি সবার মত গাজা দেয়ার কোন দরকার নেই :)

এনিওয়ে, আমিও স্যরি পোস্টের সাথে অপ্রাসঙ্গিক কমেন্ট করার জন্য।

০১ লা নভেম্বর, ২০১৬ রাত ১:০৩

চাঁদগাজী বলেছেন:



আপনি অংকের মানুষ, "গড়" ও "প্রতিজনের" অংকের রেজাল্ট সম্পুর্ণ ভিন্ন। ৬০ মাসের ইন্টারভেলের কারণে, অনেকেই ৩য় সন্তানের ছেস্টা করবেন না; ফলে, ভালো রেজাল্ট হবে।

৭| ৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:০৪

চিন্তিত নিরন্তর বলেছেন: একজনে দুরের কথা, দশজনে মিলেও একটা ফ্লাট কেনার স্বপ্ন দেখেনা।

০১ লা নভেম্বর, ২০১৬ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:




সরকার, দল, প্রশাসনের ৫০ লাখ লোক দেশটাকে দখল করে নিয়েছে।

৮| ০১ লা নভেম্বর, ২০১৬ রাত ১:৪০

ভ্রমরের ডানা বলেছেন: বাবুদের তাল- পুকুরে
হাবুদের ডাল-কুকুরে
সে কি বাস করলে তাড়া
বলি থাম একটু দাঁড়া !
পুকুরের ঐ কাছে না......


ব্যস, আর কিছু বলতে হবে গাজী ভাই!


রাত্রে ব্লগে ভালই স্পিড পাচ্ছি। দিনে যদি এমন পেতাম!

০১ লা নভেম্বর, ২০১৬ রাত ২:৪৩

চাঁদগাজী বলেছেন:



তাল পুকুর বাবুদের, তাল গাছ বাবুদের, তাল বাবুদের, তাল পাতার পাখা বানানো হাবুদের!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.