নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ফিদেল কাস্ট্রোকে সবাই চিনে, আমাদেরকে কেহ চিনে না কেন?

২৭ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:২০



******** ***** আমার পোস্ট ১ম পাতায় প্রকাশ হচ্ছে না*******

কিউবা ( আটলান্টি মহাসাগের দ্বীপ): লিখতে পড়তে পারে শতকরা ৯৯.৮ জন, আয়তন ১ লাখ ১০ হাজার বর্গ কিলোমিটার, লোক সংখ্যা ১ কোটী ১২ লাখ, মাথাপিছু আয় ৭ হাজার ডলার ।

১৯৫৬ সালে ফিদেল ৮২ জন মানুষ নিয়ে, মেক্সিকো থেকে জাহাজে করে গিয়ে, ৩ বছর যুদ্ধ করে কিউবার ক্ষমতা দখল করেন; তিনি ছিলেন জাতীয়তাবাদী মানুষ; কিন্তু সাথে ছিল এক সোস্যালিস্ট, চেগুয়েভারা; তাই, সোস্যালিজমই জয়ী হলো কিউবায়। ততকালীন সোভিয়েত ইউনিয়ন এলো সাহায্য করতে; সোভিয়েত ১৯৯০ সাল অবধি সাহায্য করে টিকিয়ে রেখেছিল ফিদেলের দেশকে। ১৯৯০ সাল থেকে নিজ শক্তিতে টিকে আছে।

বাংলাদেশে আমরা পুরোজাতি যুদ্ধ করেছি ৯ মাস; অস্ত্র হাতে যুদ্ধ করেছেন ১ লাখ ২০ হাজার, প্রাণ দিয়েছেন ২২ হাজার ( মুক্তিযোদ্ধা); গণতান্ত্রিক বিশ্বে স্বাধীনতার জন্য এত বড় যুদ্ধ আর হয়নি; সেই যুদ্ধের নেতা শেখ সাহেবকে বিশ্বের নতুন জেনারেশনের কেহ চেনে না; অনেকে বারবার প্রশ্ন করেন, বাংলাদেশ কোথায়?

শেখ সাহেবকে কেহ মনে রাখতে পারেনি, বাংলাদেশ কোথায় বলতে পারে না; অথচ সাগরের বুকের দ্বীপকে চেনে, ফিদেলকে চেনে; রহস্য কি?

এক রহস্য হলো, ৮২ জন যুদ্ধ করতে গিয়ে, বেঁচেছিল ২০ জন; পরে তারা চাষীদের নিজেদের দলে আনতে সক্ষম হয়েছিল; বিজয়ের পর, ফিদেল সেই চাষীদের নিয়ে গতকাল অবধি দেশ চালায়েছে।

শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব লাখেরও বেশী মুক্তিযোদ্ধাকে কখনো দেখেননি, দেখতে চাননি; উনারা দেশ চালায়েছেন তাদের নিয়ে যারা যুদ্ধ করেনি; সেখানেই রহস্য, যারা যুদ্ধ করেনি, জাতির জন্য তাদের কোন টান ছিলো না; শেখ ও তাজুদ্দিনের জন্য তাদের টান থাকার কথা নয়। ফিদেল তত্ব হিসেবে সোস্যালিজমকে অনুসরণ করেছেন, শেখ সাহেব কিছুই অনুসরণ করেননি; তাই শেখ সাহেবকে কেহ অনুসরণ করেননি।

কিউবায় ১০০জনের মাঝে ৯৯.৮ জন লিখতে পড়তে পারেন; বাংগালীরা হয়তো ৫৫ জন লিখতে পড়তে পারেন; যারা পড়ালেখা জানে না, তাদের কাছে দেশ বা জাতি অপরিচিত থেকে যায়।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫৬

এই আমি রবীন বলেছেন: যে যায় লংকায়, সে হয় রাবণ,

কিংবা

যেখানে যায় রাবণ, সেটাই হয় লংকা।

নিয়তি ।

২৭ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব, তাজুদ্দিন সাহেবরা কোন বিদ্যমান পরিস্হিতিকে নিয়ে রাজনীতি করেছিলেন, কোন তত্ব নিয়ে নয়; পরিস্হতি বদলে যাবার পর, উনারা গৌণ হয়ে গেছেন,

২| ২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ২:০১

ভ্রমরের ডানা বলেছেন:

মুজিবকে দেখে কিন্তু ফিদেল ঠিকই বলেছিলেন - আমি হিমালয় দেখিনি মুজিব দেখেছি। মুজিব আত্নপ্রত্যয়ী ছিলেন। উনি জানতেন যে গেরিলা অস্ত্র ধরেছে দেশ স্বাধীন করেছে সে তো আর দেশের প্রশাসনিক কাজ পারবে না। তবুও ৩৬০ কে চাকুরী (পিএসসি) দেয়। ৭০০ কোটি টাকার বাজেট আর ০.৬২ মিলিয়ন রিজার্ভ দিয়ে যে দেশ চালানো মুসকিল হবে তার জন্য তো আর অর্থনীতিবিদ হওয়া লাগে না। এরপর এল বন্যা, মার্কিনমুলুকের সিএইএ, খাদ্য আমদানি চক্রান্ত, আরো কত কি। একটা যুদ্ধ বিধস্ত দেশ একা গড়া যায় না। সহযোগী লাগে। তিনি সহযোগী হিসেবে যাদের পেলেন তার মধ্যে একটা কেউটে ছিল। সেটাই কাল হয়ে গেল তার জন্য, এই দেশের জন্য।



মানুষ আগুন আবিষ্কার করতে না পারলে বিদ্যুৎ আবিষ্কারের প্রশ্ন আসত না। আগুনটা জরুরী ছিল হয়েছে, ট্যাকনোলজক্যাল বডি বিদ্যুৎ হয়েই যেত বিশ্বাসঘাতক মবিলটা বেইমানী না করত।

২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:



"৭০০ কোটি টাকার বাজেট আর ০.৬২ মিলিয়ন রিজার্ভ দিয়ে যে দেশ চালানো মুসকিল হবে তার জন্য তো আর অর্থনীতিবিদ হওয়া লাগে না। "

-আপনার কথা শুনে কস্ট পেলাম; সবকিছুতেই অর্থনৈতিক ধারণা মানুষকে সাহায্য করে, তবে আপনি ভুল বলছেন যে, অর্থনীতিবিদ হতে হবে না। ১৯৭২ সালে, দেশ চালাতে শেখ সাহেবের কোন টাকার দরকার ছিলো না। ৭০০ কোটী যায়গায় ৭ কোটী হলেও চলতো।

২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:



দেশ স্বাধীন করতে বাংলাদেশ সরকারের ১ টাকা খরচ হয়নি, চালাতে ১ টাকা খরচ হওয়ার কথা নয়।

৩| ২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ৩:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ক্যাস্ট্রোর পাশের দেশ ছিল আমেরিকা, কানাডা, মেক্সিকো। আমাদের তিন পাশে ভারত, এক কোণায় মায়ানমার, একটু দূরে নেপাল, ভূটান। শিক্ষার হার বড় একটা ফ্যাক্টর...

২৮ শে নভেম্বর, ২০১৬ রাত ৩:৫১

চাঁদগাজী বলেছেন:



আমেৈকা এটমসহ মিসাইল ফেলতে চেয়েছিলো; কানাডা আজ অবধি বাণিজ্য ব্লক করে রেখেছে(৫৬ বছর), মেক্সিকোও তাই করেছে।

বাংলাদেশের প্রতিবেশীরা ভালো ছিল।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৬ ভোর ৪:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমেরিকার সাথে সম্পর্ক খারাপ আর তাকে হত্যা চেষ্টার কথা তো সবাই জানে। তবে আমি বোঝাতে চেয়েছি জাতি হিসেবে এসব দেশ অনেক অগ্রসর। অগ্রসর জাতির কাছাকাছি থাকায় কিউবাও এগিয়ে গিয়েছে। আমরা ছিলাম পাকি শয়তানদের সাথে, আছি ভারতের পাশে যেখানে এখনো জাত, বর্ণ, পরধর্মের প্রতি অসহিষ্ণুতা বিরাজমান। নেপাল, ভুটান, মায়ানমার তো জাতিগত/অর্থনৈতিকভাবে আমাদের চেয়ে অনেক পেছনে...

২৮ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


আমাদের মানুষেরা কাজ করতে চেয়েছিলেন, জাতিকে উন্নত করতে চেয়েছিলেন; শেখ সাহেব পরিবার ও জিয়া পরিবার পুরো জাতিকে অথর্ব অকেজো করে দিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.