নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিজয়ের ভার বইতে পারেননি শেখ সাহেব, তাজুদ্দিন সাহেবরা

৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২২



স্বাধীনতার ৪৬ বছর পর, পেছেন ফিরে তাকালে ও সঠিকভাবে এনালাইসিস করলে, এটা পরিস্কার হবে যে, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব স্বাধীনতার গুরুত্ব, ওজন না বুঝে, পুরোটা নিজেদের কাঁধে নিয়ে নিজেরা হয়রাণ হয়ে গিয়েছিলেন; এত মানুষের শ্রমের, রক্তের স্বাধীনতা ছিল অনেক ওজনের, বিশাল ও ব্যাপক; অপরিসীম আশার। মাদাম কুরী, নাকি উনার স্বামী ইউরেনিয়ামের রেডিয়েশনের গুরুত্ব অনুমান করতে না পেরে, পকেটে ছোট বোতলে বহন করে প্রাণ হারায়েছেন।

ফিডেল কাস্ট্রো সেই ওজন একা বহন করেনি; ফিডেল ৮২ জনকে নিয়ে কিউবায় প্রবেশ করেছিলেন, যুদ্ধ শেষে ২০ জন বেঁচেছিলেন; সেই ২০ জনের সাথে আরো ২০০০০ ছিল, ফিডেল সবার মাথায় সেই ওজন তুলে দিয়েছিলেন।

মাও এত বড় চীন দখল করার সময় কয়েক লাখ মানুষ উনার দলে ছিল, লাখ মানুষ প্রাণ হারায়েছিলেন; যুদ্ধের শেষে মাও সবাইকে নিয়ে, সেই দেশ গড়েছিলেন; সেই জাতি আজ বিশ্বের ১ নং অর্থনীতি।

লেনিনকে আরো চড়া মুল্য দিতে হয়েছে; রাশিয়ান সিভিল-ওয়ারের পর, মানুষ ইস্পাতে পরিণত হয়েছিলেন; লেনিন তাদেরকে বিশাল রাশিয়া থেকে সোভিয়েত গঠনের কাজ দিয়েছিলেন; সবই ঘটেছে, আজও রাশিয়নরা বিশ্বে শক্তিশালী জাতি হিসেবে টিকে আছে।

১ লাখ ২০ হাজার মুক্তিযোদ্ধা ও ৬ কোটী মানুষের অপরিসীম কস্টে অর্জিত দেশটাকে একা শেখ সাহেব চালাতে গেলেন, একা তাজুদ্দিন সাহেব চালাতে গেলেন; সাথে নিলেন শেখ ফজলুল হক মনি, তোফায়েল আহমেদ, আরো কি সব ৪ খলীফা মলিফাদের, যারা যুদ্ধের খবর পেয়েছেন রেডিও'তে, যারা পড়ালেখা করেছেন মধুর ক্যান্টিনে; এত কস্টে অর্জিত দেশ, এত বড় আশার দেশ একা এদের পক্ষে চালাতে পারার কথা? না বুঝে অনেক বেশী ওজন নিয়েছিলেন উনারা; মুক্তিযোদ্ধারা যুদ্ধ করে দেশ এনেছিলেন, তাঁরা এই ভুমির জন্য মুল্য দিয়েছিলেন, তাঁরা জাতিকে বুঝতে পেরেছিলেন, তাঁরা আজীবন ফ্রি খেটে যেতে পারতেন; শেখ সাহেব তাঁদেরকে কোন ভার না দিয়ে নিজেই সব টানতে গেলেন!



মন্তব্য ৬৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২৭

বিজন রয় বলেছেন: বিজয়ের ভার কি আমরাও সইতে পারছি?

৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



এখনো হচ্ছে না, এখনো সেই মধুর ক্যান্টিনের পিএইচডি'রা, মতিয়া, মেনন, তোফায়েল, নাহিদ, ওবায়েদুল কাদেরা দেশ চালচ্ছে; শিয়ালের পাঠশালা

২| ৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৩

নূর আলম হিরণ বলেছেন: শেখ মজিব, তাজউদ্দীন উনারা যদি বিজয়ের ভার সইতে না পেরে থাকেন তাইলে ঐসময়ে আর কারোই এই ভার বহন করার ক্ষমতা ছিল না! তবে আপনি সেই সময় থাকলে ভিন্ন কথা :)

৩০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ছিলেন ভালো ছাত্রলীগ নেতা, উনার পাশে ছিলো মধুর ক্যান্টিনের গ্রাজুয়েটরা; যারা রক্ত দিয়েছিলেন, ফিদেলের মতো, লেনিনের মত, মাওয়ের মত তাদেরকেই দায়িত্বে রাখার দরকার ছিলো।

৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

জেন রসি বলেছেন: আসলে সিরাজুল আলম খান এবং মনির দ্বন্দ্বের ব্যপারটা বঙ্গবন্ধু খুব হালকা ভাবে নিয়েছিলেন। তিনি দক্ষ মানুষদের প্রশাসনের দায়িত্ব না দিয়ে মাফিয়াদের দিয়েছিলেন। ৭১ এর পর থেকেই বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতা অনেক কমতে থাকে।

লেনিন , মাও, ফিদেলদের গোল কিংবা অবজেক্টিভ খুব ক্লিয়ার ছিল।

৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেবের ধারণা পরিস্কার ছিলো না; মানুষ ৯ মাসে কতটুকু কস্ট করেছিলেন, কত ত্যাগ করেছিলেন সেটা উনি অধুধাবন করতে পারেননি, মানুষের বিশাল কর্ম-ক্ষমটাকে তিনি কাজে লাগাতে পারেননি; তিনি ১ লাখ ২০ হাজার মুক্তিযোদ্ধাকে সাথে না নিয়ে, মধুর ক্যান্টিনের বকবকদের প্রাধান্য দিয়ে সবকিছু হারায়েছেন।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:



সিরাজুল আলম খান, ফজলুল হক মনিরা ছিল ইন্টারমিডিয়েট পাশ বখাটে; ঘুম থেকে দিনের ১ টায় উঠে, মধুর ক্যাটিনে ফ্রি নাস্টা করতো; মধুর ক্যান্টিন আজো এডের কাছে ততকালীন সময়ে লাখ টাকার বিল পাবে।

৪| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তবে কি সেক্টর কমান্ডারদের গুরত্বপূর্ণ দায়িত্ব দিলে ভালো হতো? তাদের কেউতো প্রাদপ্রদীপে আসেনি। তবে মনে হয় নেতা ও যোদ্ধার সমম্বয় সাধন করা যেত।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


ফিদেল, মাও ও লেনিন সেটাই করেছিলেন; যারা প্রাণ দেন, তারাই মুল্য বুঝেন।

৫| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

ইফতি সৌরভ বলেছেন: জাতিকে ঐক্যবদ্ধ করা অনেক বড় দায়িত্ব এবং বঙ্গবন্ধু যে ভাবে জাতিকে যুদ্ধ পূর্ব অবস্থায় দেশের জনগনকে এক করেছেন তার জন্যই তিনি অমর হয়ে থাকবেন এ দেশে। আর আমরা দেখিয়ে দিয়েছি, স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন। বঙ্গবন্ধুর প্রতি যথাযথ সম্মান রেখেই বলছি, দেশের এ অবস্হা হয়তোবা হত না, আমরাও হয়তোবা বঙ্গবন্ধুকে হারাতাম না যদি বঙ্গবন্ধু স্বাধীনতার পরে দক্ষ প্রশাসক হয়ে দেশকে শাসন করতেন । লেখকের সাথে আমি একমত আর বঙ্গবন্ধু নেতা হিসেবে আমার অন্তরে কিন্তু শাসক হিসেবে তাকে "অসহায়" একজন মনে হয়

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:


উনি সব দায়িত্ব একা নিয়েছিলেন; মানুষ শুধু রূপকথার গল্পে হয় সুপারম্যান।

৬| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তবে কি সাথে সাথেই এক দলীয় শাসন করলে ভালো হতো? তবে কি ৭৫ কান্ড এড়ানো যেত?

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:



শুরুতে প্রায় সকল দলই ছিল; প্রায় সবাই যুদ্ধ করেছেন, বা কমপক্ষে স্বাধীনতা চেয়েছিলেন।

৭| ৩০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার কথামতো কাজ হলে কি ৭৪ কান্ড এড়ানো যেত?

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযোদ্ধারা শেখ সাহেবের পাশে থাকলে সিআইএ ওখানে স্হান পেতো না।

৮| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যে অপরাধের বিচার এখন হচেছ, তা’ তখন হলেই কি ভালো হতো?

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


বিচার করার দরকার হতো না, এরা পালিয়ে গিয়েছিল, মুক্তিযোদ্ধারা শেখ সাহেবের সাথে থাকলে এরা পাকিস্তান থেকে ফেরত আসতো না।

৯| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার কথাগুলো সঠিক বলেই মনে হয়। তবে মতিয়া নাহিদ ও ওবায়দুল কাদেরের মাঝে অসুবিধাটা কোথায়?

১০| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:০৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বর্তমান সরকারতো অনেক বিষয়ে উন্নতি করেছে বা করছে বলেই মনে হয়। আরো ভালো হতো কি হলে?

১১| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:১৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বঙ্গ বন্ধুর দলটা বিপ্লবী দল ছিলনা। সেটি ছিল নিয়মতান্ত্রিক রাজনৈতিক দল। সময়ের প্রয়োজনে সেটি বিপ্লবী দলে পরিণত হতে পারেনি। আপনি যাদের কথা বলেছেন তাদের সাথে আওয়ামী লীগের আদর্শগত পার্থক্য রয়েছে আর নাগরিক গত ভিন্নতাও রয়েছে। ইরানের বিপ্লবতো সফল। খমিনীর কথাতো বলতে পারতেন। নাকি সে মুসলীম বলে বলেননি।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:

খোমেনীর বিপ্লবের ফলাফল: ইরান-ইরাক ৮ বছরের যুদ্ধ, ইরাক শেষ, প্রতিটি শিয়া ও কুর্দীর হাতে অস্ত্র; সামনে আরো খারাপ দিন অপেক্ষা করছে, এটম বোমা

১২| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ------তাঁরা জাতিকে বুঝতে পেরেছিলেন, তাঁরা আজীবন ফ্রি খেটে যেতে পারতেন; শেখ সাহেব তাঁদের কোন ভার না দিয়ে নিজেই সব টানতে গেলেন! সঠিক বলেছেন গাজী।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, স্বাধীন হওয়া জাতির বিশাল প্রেরণাশক্তি স্তিমিত হয়েগিয়েছিল উনাদের ভুল পদ্ধতির কারণে।

১৩| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:২৫

ধ্রুবক আলো বলেছেন: স্বাধীনের পর অনেক সিদ্ধান্ত ভূল ছিলো যে ভূলের মাশূল এখনও আমরা দিচ্ছি, আর কতকাল দিতে হতে পারে কে জানে,
লেখা টা ভালো ছিলো

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:

একেবারে যে ভুল তা নয়, সালমান রহমান, বসুন্ধরা, ওরিয়ন, ওবায়দুল কাদের, তারেক জিয়া, ফালুদের জন্য শুদ্ধ ছিল; শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব মানুষের বিরাট শক্তি ও স্পৃহাকে বুঝতে পারেননি, তাঁদেরকে সুযোগ দেননি।

১৪| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৪১

জেন রসি বলেছেন: আমিও ইন্টার পাশ বখাটে। মানে টেক্সট বই না পইড়া আউট বই পইড়া পুরাই অকাল পক্ক আরকি! :P আমিও ঘুম থেকে দুইটাই উঠি! তবে আফসোস! আমি ভদ্র বখাটে। মধুর ক্যান্টিনে যতবার খাইছি উল্টা ভয়ে বিল দিয়া দিছি। :P

এবার একটা সিরিয়াস প্রশ্ন। এই দেশের রাজনীতিতে সিরাজুল আলম খান এক রহস্যময় ফিগার। আপনারা মনে হয় কাছাকাছি জেনারেশনের। তিনি সে সময় আসলে কি করতে চেয়েছিলেন? মেধাবী ছাত্ররা কেন তার দ্বারা প্রভাবিত হয়েছিল? সে সময় সঠিক পথে ছিল এমন একজন নেতার নাম বলেন?



৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:

সিরাজুল আলম খান কোন রহস্যময়ী কেহ ছিলেন না; উনি কিছু ছেলেপেলেকে নিয়ে আড্ডা জমাতেন, ছাত্রলীগ করতো বলে সবাই ভয় পেতো, কেহ সমীহ করতো, এটুকু; সবাই মনে করতো শেখ সাহেবের ঘনিস্ট।

কোন মেধাবী উনাকে অনুসরণ করতেন না, ছাত্রলীগের আড্ডাবাজরা উনাকে অনুসরণ করতেন; বাকীরা ভয় পেতেন। যুদ্ধের সময়, ইন্দিরার কোন উপদেস্টাকে বুঝায়ে ছিলেন যে, বাংলাদেশ স্বাধীন হলে, মানুষ বামদিকে চলে যাবে; তখন কলকাতার চারু মজুমদারের লোকদের নিয়ে ভারত হিমশিম খাচ্চিল; ইন্দিরার লোকেরা এসব বেকুবের কথায়, "বিএলএফ" নামে আরেকটি বাহিনী করতে দিয়েছিল, যারা যুদ্ধ করেনি; কিন্তু যুদ্ধের পর, দেশের ভার নেয়ার জন্য ট্রেনিং নিয়েছিল; সেখানে সিরাজ, তোফায়েল, রব, ফজলুল হক মনি ছিলো; শেখ সাহেবকে ওরা বুঝায়েছিল, দেশ ওরা স্বাধীন করেছে।

১৫| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:০০

আসিক ইসলাম বলেছেন: আপনার পোষ্টটা অসাধারন হয়েছে , তবে এই ক্ষুদ্র জ্ঞানে কোন মন্তব্য করার সাহস পেলাম না ।

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


এগুলো সাধারণ পর্যবেক্ষণ; বিশেষ করে পোস্ট-মর্টেম; ফলে, বিরাট কিছু না।

১৬| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:১৬

সাহসী সন্তান বলেছেন: যুক্তি ভাল, তবে তৎকালিন সময়ে কি তাকে পরামর্শ দেওয়ার মত কেউ ছিল না? নাকি তিনি কারো কাছ থেকে পরামর্শ নেননি?

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:


উনার ১ রাজনৈতিক উপদেস্ঠা ছিলেন তোফায়েল আহমেদ; ভাবতে পারেন, ছাত্রলীগের ছেলেপেল শেখ সাহেবের রাজনৈতিক উপদেস্ঠা?
উনার আশেপাশের গুলো উনার থেকে কম জানতেন, সন্দেহ নেই। অন্যদের কথা উনি শুনতেন বলে মনে হয় না।

১৭| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখন এসব বলে আর কী লাভ? উনি শেষ দিকে তো তাজউদ্দিনরেই বাদ দিয়ে দিলেন! শেষে তো নিজের দলকেই শেষ করে দিলেন...

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৯

চাঁদগাজী বলেছেন:


ডিসেম্বর এলে মনটা খারাপ হয়ে যায়, তখন বকতে থাকি!

১৮| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৩১

আমিনুর রহমান বলেছেন:



জেন রেসির মতো আমার কাছেও এটা একটা রহস্য মনে হয় ... আপনি উত্তর দিয়েছেন ... কিন্তু পরিষ্কার হতে পারলাম না।
উনি দেশে আসেন মাঝে মাঝে বিদেশেই থাকেন বেশীরভাগ সময়, আমার প্রশ্ন - উনি যদি লোভী বা অসৎ বা সুবিধাবাদী হতো তাহলে অনেক সুযোগ ছিলো তা না করে উনি কেনো নীরবে চুপ করে আছেন?

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:


উনি স্বভাবের দিক থেকে বাউন্ডুলে; আমেরিকায় উনার কিছু ব্যক্তিগত পরিচিত লোকজন আছেন; তাদের সাথে সময় কাটান, চিকিৎসা করান। আমারও চলাফেরা আছে উনার সাথে।

ড: ইউনুস পার্টি করতে পারেননি উনার কথা শোনাতে।

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৪

চাঁদগাজী বলেছেন:



জাসদের গণ-বাহিনীর ছেলেদের মৃত্যু হয়েছে উনার ও আরো কয়েকজনের মহাভুলের কারনে; এসব কারণে, উনি হয়তো নীরবে থাতে চান।

১৯| ০১ লা ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:২৬

ডঃ এম এ আলী বলেছেন: খুব কঠিন বিষয় দু এক কথায় মন্তব্যদান করা যাবেনা । আনেক কথাই এর সাথে জড়িত । পরে আবার আসব ।

০১ লা ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


যাঁরা প্রাণ দিতে গিয়েছিলেন, যাঁদের সাথীরা প্রাণ দিয়েছেন, তাঁরাই ভালো করার চেস্টা করতেন।

২০| ০১ লা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৫১

মহাসিন মহী বলেছেন: যে যায় বলুক না কেন বঙ্গবন্ধুর মতো অমন বিশাল প্রাণ আমি আর দেখিনি, অবশ্য তা হতে পারে সে আমার ক্ষুদ্র দৃষ্টি ভঙ্গির অকাল দেখা। কিন্তু সে সময়, ঠিক স্বাধিন হবার পরে সকল মুক্তিযোদ্ধাদের ঘরে ফিরে যেতে বললেন, অথাৎ মুক্তিযোদ্ধাদের সহযোগী না করে বা কেউ কেউ যদিও বা হলেন বেশিরভাগই হলেন উপেক্ষিত। কিন্তু কেন? তাঁর রাজনৈতিক চরিত্র বিশ্লেষণ করলে এমনটা হবার কথা নয়! তবে কেন হলো?

০১ লা ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


তিনি ছাত্রনেতা ছিলেন, এই বিশাল দায়িত্ব পালন করার মতো দক্ষতা উনার একার ছিলো না; যারা দেশ এনেছিলেন, তাদেরকে সাথে রাখলে দেশ ঠিক পথে থাকতো, দেশ উল্টোপথে চলে গেছে।

২১| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৮

ctghumayun52 বলেছেন: বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান তার রাজনৈতিক দুরদর্শিতা, অসীম আত্মত্যাগ, অপোষহীন ক্যারিসমাটিক নেতৃত্বের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ সৃষ্টিতে ৭১’এ জাতিকে যেভাবে ঐক্যবদ্ধ করেছিলেন, তার কোন তুলনা নেই । তবে স্বাধীনতা উত্তর সময়ে উনার সাড়ে তিন বছরের শাসন আমলে শাসক শেখ মুজিব তার ক্যারিসমাটিক নেতৃত্বের ধারাবাহিকতা রক্ষা করতে পারেননি। সাড়ে সাত কোটি বাঙ্গালীকে ত্যাগের আদর্শে উদ্ধুদ্ভ করে ঐক্যবদ্ধভাবে জাতিকে এগিয়ে নিতে ব্যর্থ হয়েছেন । সেনাবাহিনীসহ আইনশৃংঙ্খলা রক্ষাবাহিনীর মধ্যে বিদ্যমান অসন্তোষ ও শৃংঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব হয়নি । সবচাইতে বড় চ্যালেঞ্জ এসেছে ছাত্রলীগের মধ্যে যখন আলাদাভাবে কাউন্সীল অধিবেশন অনুষ্টানের মাধ্যমে, আদর্শের ভিত্তিতে দুটি বিভাজন তৈরি হলো, তখন তাদের মধ্যে ঐক্যপ্রতিষ্টায় মনোযোগী না হয়ে তিনি একটি অংশকে স্বাগত জানালেন । ফলে বৈঞ্জানিক সমাজতন্ত্রের আদর্শে দীক্ষিত ছাত্রলীগের অপর অংশ হতেই পরবর্তীতে জাতীয় সমাজতান্ত্রিক দলের জন্ম(জাসদ)হয় এবং এ দলই শেখ মুজিবের নেতৃত্বকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দেয় – উনার জীবদ্দাশায় শক্তিশালী রাজনৈতিক প্রতিপক্ষ হিসাবে দাঁড়িয়ে যায় – এখান থেকেই শুরু হয় শেখ মুজিবের রাজনৈতিক অদুরদর্শিতা । তবে শাসক শেখ মুজিবের সবচাইতে বড় রাজনৈতিক ভুল হচ্ছে – দল, দেশ ও জাতিকে সমাজতান্ত্রিক আদর্শে প্রস্তত না করে, রাতারাতি রাশিয়া-ইন্ডিয়ার পরামর্শ অনুযায়ী এক দলীয় শাসন “বাকশাল” কায়েম করা । সমাজের তৃণমূল থেকে উদ্ভুদ নুতন চিন্তাভাবনাকে ধারন করে বিজয়ের ভারকে বিভিন্ন অগ্রসরমান রাজনৈতিক/সামাজিক শক্তির ধারক ও বাহককে বহন করার সুযোগ সৃষ্টিতে শেখ মুজির তার দুরদর্শিতার স্বাক্ষর রাখতে পারেননি ।

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:


বাকশাল হতে পারতো উনার ভুলের সমাধান; কিন্তু জাতির সাথে কথা বলে, তিনি একা করতে যাওয়াতে, জাতি উনাকে বুঝতে পারেননি।

২২| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩৫

মনিরা সুলতানা বলেছেন: আপনার পোষ্ট ভাল্লাগসে ,অনেক কিছু জানা যাচ্ছে ;
আজকাল তো এসব নিয়ে কথা বলতেই মানা ।

শুভ কামনা !

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:



কথা কেহ না কেহ বলে; আমাদের অতীতকে বুঝতে হবে, সেটা ভবিষ্যত প্ল্যানেের জন্য দরকার

২৩| ০২ রা ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: শেখ সাহেব একা ভার বহন করেছেন তা না, উনার সাথে ছিলেন উনার প্রশংসায় পঞ্চমুখ বুদ্ধিজীবীরা যারা সুবুদ্ধি দেওয়ার পরিবর্তে শেখ সাহেবের গুণগান গাওয়ায় মহাব্যস্ত ছিলেন, আর শেখ সাহেব (তাদের গুণগানে বিমুগ্ধ হয়ে) তাদেরকে দেশ ও জাতির শুভাকাঙ্ক্ষী মনে করে পাশে টাই দেন!!

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:



উনি ছাত্রনেতা ছিলেন, উনার দক্ষতা ছিলো না, উনি ফাইন্যান্স মাইনেন্সের মাথামুন্ডু বুঝতেন না; উনার দরকার ছিলো বড় বড় অর্থনীতিবিদদের সঝায্য নেয়া; উনি সেটুকুও বুঝেননি।

২৪| ০২ রা ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

ctghumayun52 বলেছেন: তখন শেখ মুজিব এর বাকশালকে “না” বলার কোন ক্ষমতা ছিল না । শেখ মণি তখন শেখ মুজিবকে সাইনবোর্ড হিসাবে সামনে রেখে বাকশাল বাস্তবায়নের সকল নীল নকশা প্রণয়ন করেছে । বাকশালের একদলীয় শাসন এর যাতাকল থেকে মানুষ মুক্তি চেয়েছিল । বাকশালই বঙ্গবন্ধুর সবচেয়ে বড় রাজনৈতিক ভুল পদক্ষেপ ছিল ।

০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:



উনি যদি মানুষকে বুঝাতেন, কেন উনি বাকশাল করছেন, মানুষ মেনে নিতো; উনি মানুষ থেকে ভোট নিয়েছিলেন, কিন্তু মানুষের সাথে কথা বলেননি।

২৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:১৯

ডঃ এম এ আলী বলেছেন: লিখাটি পাঠে ও মন্তব্যের অনেক কথায় একটি কথা ভেসে আসে তাহল বঙ্গবন্ধুর বড় ভুল ছিল বাকশাল করা । কিন্তু বলা হয়ে থাকে বঙ্গবন্ধুকে এ কাজে বেশী প্ররোচিত করেছেন যারা তাদের মধ্যে ততকালীন আওয়ামী লীগ নেতা ফনিভুষন মজুমদারের নামটিও উঠে আসে যিনি শেখ মুজিব কেবিনেটের খাদ্যমন্ত্রী এবং ভুমি মন্ত্রী ছিলেন । এ কথাও ভেসে আসে যে after the assassination of Bangabandhu Sheikh Mujibur Rahman on August 15, 1975, many top and mid-level AL leaders either fled the country or went into hiding. But Fanibushan Majumder joined as minister of Local Government, Rural Development and Cooperatives in the cabinet of Khondakar Mostaq Ahmad. কথা হলো এই প্রভাবশালী নেতাদের নাম কেন কোন আলোচনায় উঠে আসেনা ।


০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব নিজকে বুঝতে পেরেছিলেন এক সময়, আইয়ুব বিরোধী আন্দোলন করা ও বক্তৃতা দেয়া সোজা ছিল, কিন্তু দেশ চালাতে হলে, তত্ব অনুসরণ করতে হবে; তখ তিনি ফিদেল ও মার্শাল টিটোর সাফল্যকে অনুসরণ করতে গিয়ে বাকশাল করেন, এবং ওটাই ছিল একটা ভালো সমাধান।

দেশ স্বাধীন হওয়ার পর, আওয়ামী লীগের নেতারা চাহেনি যে, উনি সব পোস্ট দখল করে বসে থাকুক; উনার মৃত্যুর পর, অনেকেই উনার জন্য আক্ষেপ করেনি; যারা উনার জন্য আক্ষেপ করেনি, তারা মোস্তাকের সরকারে গেছে, বা সেই সরকারকে মেনে নিয়েছে!

২৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫০

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সবকিছু ইতিহাস হয়ে আছে, সময়ে উঠে আসবে একে একে ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


তখনকার আওয়ামী লীগের লোকদের কলোনীর ও পাকিস্তানের রাজনৈতিক বেকগ্রাউন্ড ছিল; শেখ সাহেব কঠিন সব মানুষকে বুঝতে ভুল করেছিলেন।

২৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৬

ডঃ এম এ আলী বলেছেন: মানুষ মাত্রই ভুল , তিনিও তাই কিছু ভুল করেছেন , মানুষের মনের গহীনে ঢুকা সত্যিই কঠিন , তবে সবকিছু ছাপিয়ে তার বড় কৃতিত্ব তিনি বাংগালীকে এক করতে পেরেছিলেন ( কতেক হাতে গুনা লোক ছাড়া) । তিনি একটি স্বাধীন দেশ দিয়ে গেছেন , তার কিছু ভুলের জন্য হয়তা তার নীজের সহ জাতীকে অনেক খেসারত দিতে হয়েছে , তার পরেও দেশটি বেচে থাকবে হাজার বছর । হয়তো একটু পিছিয়ে গেছি তার পরেও একে পরিচর্চা করে আগত দিনে আমরা গড়তে পারব ভবিষ্যত । ইতিমধ্যেই অনেক সুচকে পাকিস্তানসহ অনেক দক্ষীণ এশিয় দেশ হতে কিছুটা এগিয়ে গেছি , এ ধারা অব্যাহত থাকুক এ কামনাই করি ।

০৫ ই ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব আজীবনে স্মরণে থাকবেন, বাংগালী জাতিকে ঐক্যবদ্ধ করার জন্য।
দেশের স্বাধীনতায় উনার পরোক্ষ অবদান আছে, প্রত্যক্ষ অবদান নেই; কারণ, মানুষ ভয়ে পিছিয়ে গেলে, দেশ স্বাধীন হতো না।

২৮| ১৩ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

এস এম কাজল বলেছেন: কমেন্টগুলো পড়ে মজা পাইলাম.. :-)

১৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



ব্লগ ভর্তি মজার লোকজন

২৯| ০১ লা মার্চ, ২০১৭ সকাল ১০:১৪

যাযাবর রাজা রিটার্নস বলেছেন: আহারে ,আপনি যদি থাকতেন তখনা হতো! আপনার থেকে শেখ সাহেব বুদ্ধি শুদ্ধি নিতে পারতেন

৩০| ০৩ রা নভেম্বর, ২০১৭ দুপুর ২:৫৪

বাংলার হাসান বলেছেন: দীর্ঘদিন বলেল ভুল হবে, বেশ কয় বছর পর ব্লগে এসে আপনার লেখাটা পড়ে মনে অনেক প্রশ্ন জাগল, আলস্যতায় তা করা হলো না।

০৩ রা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে, সবকিছু সহজভাবে নিন। আলাপ হবে।

৩১| ০৩ রা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

টারজান০০০০৭ বলেছেন: এডমিনিস্ট্রেটর কখনো সবার কাছে জনপ্রিয় হইতে পারে না ! কারণ এডমিনিস্ট্রেশনের স্বার্থে তাহাকে নিষ্ঠুর হইতে হয়, বাস্তববাদী হইতে হয় ! বঙ্গবন্ধু নিষ্ঠুর ছিলেন না , বাস্তববাদীও ছিলেন না ! একারণে সবার প্রিয় ছিলেন ! ভোটের আগে রাজনীতিবিদদের মতো সবার কাছেই জনপ্রিয় হইতে গিয়াছিলেন ! তাই অযোগ্য, দুষ্ট লোকদের দমন করিতে পারেন নাই। উনার উচিত ছিল কঠোর একনায়কতন্ত্র কায়েম করা ! বামাতীদের নিশ্চিহ্ন করিয়া দেওয়া ! সবাইকে একক চেইন অফ কমান্ডে নিয়ে আসা ! দলের ভিতরে কোন্দল কঠোর হস্তে দমন করা, আইন শৃঙ্খলা ও দুর্নীতি কঠোর হস্তে দমন করা ! একমাত্র পররাষ্ট্র নীতি ছাড়া অন্যকোন ক্ষেত্রে তিনি সমালোচনার ঊর্ধে ছিলেন না !

তবে উনি গ্রেট ছিলেন! লেনিন, স্তালিন, মাওদের মতন রক্তপিপাসু, গণহত্যাকারী ছিলেন না ! বিপ্লবের নামে রক্তপাত করেন নাই ! সেটাই হয়তো তাহাকে প্রশাসনে অসফল করিয়াছিল !

০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:

আপনার অনেক পয়েন্ট ঠিক আছে; তবে, স্বাধীনতার স্বপ্নটা উনি বুঝেননি, ৯ মাস পাকী জেলে থাকার কারণে, মানুষের স্বপ্ন থেকে তিনি বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন; মানুষকে কাজে লাগানোর দরকার ছিলো, দেশ গড়তে দেয়ার দরকার ছিলো

৩২| ২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ৩:০৩

আমি তনুর ভাই বলেছেন: ইতিহাসে বলে প্রতি শতকে এই উপমহাদেশে কিছু সাহসী মানুষ এসেছিলো, এই ২হাজার শতকে কেও কি আসবেনা আর?

২৩ শে নভেম্বর, ২০১৭ ভোর ৪:০১

চাঁদগাজী বলেছেন:



বাংলাদশে কিছু মুলধহীন ব্যবসায়ী জন্ম নিয়েছে, নাম নাকি রাজনীতিবিদ

৩৩| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:৩৭

আলআমিন১২৩ বলেছেন: সকল দেশেরই ইতিহাস থাকে। বাংলাদেশেরও আছে। কিন্তু কোন কোন ব্লগারের লেখা পড়ে মনেহয় বাংলাদেশের ইতিহাস শুরু হয়েছে শেখ সাহেবের শাসনকাল হতে।এ কে ফজলুল হক নেই,মাওলানা ভাসানী নেই। এমনকি সেসময়ের মানুষজনও নেই। খন্ডিত ইতিহাস আর কতদিন?...

৩১ শে মে, ২০১৮ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে, শেরে বাংলা ও মওলানা ভাসানী স্বাধীনতার ভার বহন করতে পারেননি, ওকে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.