নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি বুঝুন, না হয় রোহিংগা, বা সিরিয়ানদের মতো হয়ে যেতে পারেন

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৬



২০১৫ সালে বাংলাদেশে পেট্রোল বোমায় যেই ২০০ নিরীহ বাংগালী প্রাণ হারায়েছেন, আপনি তাদের মাঝে একজন নন, ভালো; না হয়, আমার পোস্ট পড়তে পারতেন না, আমার কমেন্টেও আপনার পোস্টে যেতো না। একজন ব্লগার হিসেবে, আপনাকে আমি বিশেষ নতুন জেনারেশনের সদস্য মনে করছি, এবং ধরে নিচ্ছি যে, আপনি নিজে পেট্রোল বোমা মারেননি; কিন্তু যারা মেরেছে, তারা ভিন্ন কোন গ্রহ থেকে আসেনি, তারা আমাদের কোন না কোন রাজনৈতিকদলের হয়ে বোমাগুলো মেরেছে; আপনি তাদের রাজনৈতিক পদক্ষেপ দেখেছেন, বুঝার চেস্টা করেছেন; বুঝতে পারলো ভালো, না বুঝতে পারলে কিন্তু অবস্হা ভালো হবে না; কারণ ঐ লোকগুলো এখনো আছে, এবং আপনি যদি ওদের থেকে কম বুঝেন, ওরা আজীবন থেকে যাবে।

দেখছেন, প্রাণ বাঁচানোর জন্য রোহিংগারা বাংলাদেশে ঢোকার কি আপ্রান চেস্টা করছে; ছোট বাচ্ছা, কিশোরী মেয়ে, গর্ভবতী স্ত্রীকে নিয়ে মানুষ পাঁয়ে হেঁটে, নৌকায়, সাঁতারে কোনভাবে মগের মুল্লুক থেকে পালানোর চেস্টা করছে? ওদের অবস্হা এটো খারাপ হলো কেন? কারণ, ওরা অশিক্ষিত,ওরা বার্মার রাজনীতি বুঝেনি, রাজনীতিতে এই দেড় কোটী লোকের রিপ্রেজেন্টেশন ছিলো না।

সিরিয়ার লোকজন রাজনীতি বুঝতে চাইতো না, রাজনীতি করবে আসাদেরা, মিলিটারীরা; বাকীরা কাককর্ম করে ভালোই ছিলো; ৩ হাজার বছরের সভ্যতা, সবকিছু চলছে, এতো রাজনীতি মাজনীতি দিয়ে কি হবে? এখন দেখলেন, ৪ বছরে ৪ লাখ মরে কয়লা হয়ে গেছে; কোন বিল্ডিং আর বসবাসযোগ্য নেই; ২ মিলিয়ন দেশ ছেড়ে পালায়েছে; ওদের প্রেসিডেন্টের হয়ে যুদ্ধ করছে রাশিয়ানরা, আর ওদের প্রেসিডেন্টের বিপক্ষে যুদ্ধ করছে আমেরিকান বেতনভোগী সিরিয়ানরা; রাজনীতি বুঝলে এমন হওয়ার কথা নয়।

আজ সকালে আলেপ্পো দেখায়েছিল, বাশারের সৈন্যরা কিছু অংশ দখল করেছে, যারা জীবিত আছে, তারা কয়েকদিন না খেয়ে আছে; ৭/৮ বছরের একটা মেয়ের মাথা ঠেকে রক্ত ঝরছিলো; একজন সৈনিক তাকে ১ টুকরা রুটি দিলো, সে মাথার কথা ভুলে, রুটিটাতে কামড় বসালো।

বাংলাদেশে যে এসব হবে না, তার নিশ্চয়তা নেই; কিন্তু আপনি রাজনীতি শিখলে, রোহিংগা বা সিরিয়ানদের মতো অবস্হা হবে না জাতির; মনে রাখেন, আওয়ামী লীগ, বিএনপি, জামাত, এরশাদ, খালেদা জিয়া, ছাত্রলীগ, ছাত্রদল, শিবির ইত্যাদিরা নিম্নমানের রাজনীতি করে, যেটার একাংশ পেট্রোল বোমা।

মন্তব্য ৩০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩৬

ইমরান আশফাক বলেছেন: এইবার একটা খুব ভালো পোস্ট দিয়েছেন।

০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:



শিখতেছি; উন্নতি হচ্ছে, তা'হলে?

২| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০১

রেদওয়ান কাদের বলেছেন: কিন্তু কিভাবে বর্তমান পরিস্থিতিতে রাজনীতিতে সংযুক্ত হবে সেটা বললে ভাল হতো!

০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


বর্তমানে যারা রাজনীতি করছেন, তাদের সাথে শুরু করেন দল হিসেবে; তবে, এরা রাজনীতি সঠিকভাবে করছে না; আপনাকে পশ্চিমের দিকে তাকিয়ে শিখতে হবে; পরে, বাংলাদেশে আধুনিক নতুন দল হবে

৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:৪৭

কলাবাগান১ বলেছেন: অপ্রাসংগিক কমেন্ট:

বাল্য বিবাহের পোস্টে আপনার কমেন্ট:
কমেন্ট অফ দ্যা ইয়ার
"ইংরেজীতে তাবিজ লিখলেও কাজ করে"

০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনার পছন্দ হয়েছে?

অনেক বাংগালী সিরিয়াস হয়ে গেলে, ইংরেজী বাক্য ব্যবহার করে, বিশাল ব্যাপার।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ২:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: রাজনীতি বুঝে কাজ কী যদি বড় দলগুলোতে গণতন্ত্র না থাকে? আগে তো দলগুলোকে গণতান্ত্রিক হতে হবে তবেই না আমার আপনার রাজনীতি বোঝার দরকার পড়বে...

০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের, বর্তমান দলগুলোর গণতন্ত্র আসলে আধুনিক রাজতন্ত্রের সমান; এগুলো সবগুলো ছাত্র রাজনীতিবিদ, পরগাছা

৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪৮

ডঃ এম এ আলী বলেছেন: রোহিঙ্গা অবস্থা বুঝতে হলে আরাকান রাজসভায় বাংলা সাহিত্য সম্পর্কে কিছু ধারণা সকলের থাকা প্রয়োজন মনে করি , তাহলে বুঝা যাবে রোহিংগারা সেখানে কতদিনের পুরাতন ও কি পরিমান কৃস্টি সংস্তৃতির অধিকারী তারা ছিল । সপ্তদশ শতকে
আরাকান রাজসভায় অনেক নামকরা বাংলা সাহিত্যিক ছীলেন , উল্লেখযোগ্য সাহিত্যিক গন হলেন দৌলত কাজী, আলাওল, কোরেশী, মাগন ঠাকুর, মরদন, আব্দুল করিম খোন্দকর। আরাকানকে বাংলা সাহিত্যে রোসাং বা রোসাঙ্গ নামে অভিহিত করা হত । কবি আলাওল জন্মগ্রহন করেন ফতেহাবাদের জালালপুরে।মাগন ঠাকুর ছিলেন সে সময় রোসাঙ্গ রাজ্যের প্রধানমন্ত্রী।
মরদন রচিত কাব্যগ্রন্থ হল “নসীহত নামা” । শ্রী সুধর্ম রাজার আমলে তাঁর লঙ্কর উজির আশরাফ খানের আদেশে দৌলত কাজী ‘সতি ময়না ও লোরচন্দ্রানী’ কাব্য রচনা করেন , সপ্তদশ শতাব্দীর কাব্য গ্রন্থ হলো ‘সতি ময়না ও লোরচন্দ্রানী’ ।
হিন্দী কবি সাধন এর ‘মৈনাসত অবলম্বনে সতী ময়না ও লোরচন্দ্রানী বাংলা ভাষায় রচিত হয় সেখানে । মহাকবি আলাওল বিখ্যাত সাহিত্য “পদ্মাবতী ’’ রচনা করেন রোসাংএ বসেই , “পদ্মাবতী ’’ একটি ঐতিহাসিক প্রণয় উপাখ্যান।
চিতোরের রানী পদ্মীনির ঐতিহাসিক কাহিনী নিয়ে আলাওল পদ্মাবতী কাব্য রচনা করেন ।আলাওলের অন্যান্য রচনার নাম হল তোহফা, সেকান্দারনামা, সঙ্গীতন শাস্ত্র (রাগতাল নামা), বাংলা ও ব্রজবুলি ভাষায় রাধাকৃষ্ণ রূপকে রচিত পদাবলী ইত্যাদি।
এ সমস্ত রচনা পুরা বাংলা ভাষাকেই সমৃদ্ধ করেছে ।
আপনি ঠিকই বলেছেন রাজনীতি না বুঝলে রোহিংগাদের মতই দশা হবে , তারা যদি তাদের রাজনৈতিক ঐতিহ্য চ্র্চা করত তাহলে তাদের আজ এ পরিনতি হতোনা ।

০৯ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


রাজা ছিলেন, উজির ছিলেন, রাজ কবি ছিলেন, এই তো; বাকীরা রোহিংগা।

শেখ সাহেব ছিলেন, জিয়া ছিলেন, তাজুদ্দিন ছিলেন, তারপরও ৬০ লাখ ক্রীতদাস বাংগালী আছে আরবে।

৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১৩

অপ্‌সরা বলেছেন: ভাইয়া তোমার জন্য সেই কবে থেকে লেমন কেক বানিয়ে পোস্ট দিয়েছিলাম তুমি তো খেতেও গেলে না দেখতেও না। :(

ইহা কেমন কথা!!!!!!! :-<

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:



বড় ধরণের মিসিং, পোস্ট পড়ে দেখবো।

৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৪

রিফাত হোসেন বলেছেন: বোঝাবুঝির কিছু দেখি না, ব্যস তারা টিকে থাকার দৌড়ে পরে গিয়েছে। বাংলাদেশ হাজারটা ফুটবলে লাথি দিলেও ৫০ বছরে কিছু করতে পারে নাই, আর আগাম বছর শতেক যোগ করে দিতে হতে পারে। :) উল্টা তলানীতে এসে ঠেকেছে বাফুফে। এমন না যে ফুটবলে কিভাবে লাথি দিতে হয় তা জানে না বাংলাদেশ !!!

রোহিঙ্গারা মগের মুল্লুক এ হেরে গিয়েছে টিকে থাকার লড়াইয়ে। তাদেরও রাজনৈতিক দল ছিল।

আর বাংলাদেশ নিয়ে কি বলব ভাষা নাই। নিজে খাইতে পারলে বাপের নাম! সরকারী মাল দড়িয়াতে ঢালতেও্ আপত্তি নাই রক্ষকদের, রক্ষক যখন ভক্ষক হয়ে যায় চিন্তাও করে না এই কাজটার প্রভাব তার উপরে না পরলেও নিজের আত্মীয় স্বজন বা দূরের সম্পর্কেরও পরবে, সর্বপুরী ব্যাপারটা দেশের সাধারন মানুষের উপরেই পরবে। :(

এইটা না বুঝলে রোহিঙ্গার মত ভবিষ্যতে আমাদের সমাজের বৃহত অংশ চোর বাটপারীই করবে।

তবে আপনার কথা আধামাধা মেনে নিতেই হবে :) রাজনীতি বুঝি আর না বুঝি ... সমাজ,মানুষ,অবস্থা বুঝা উচিত। সেই অনুযায়ী চললে রাজনীতি কেন সব বিষয়েই বুঝা যাবে।

০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:




সমাজ ও মানুষের অবস্হা বুঝা, ও সাথে ব্যবস্হা নেয়াই রাজনীতি।

৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:১৩

অপ্‌সরা বলেছেন: কবে!!!!!!!!!!! B:-/

৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: Click This Link

১০| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৫

ধ্রুবক আলো বলেছেন: শিরোনামের কথার সাথে সহমত; আমরা বাঙালীরা পিছিয়ে যাচ্ছি! আসলে এখন মানুষের ভিতর ওরকম অনুভূতি কাজ করেনা
আপনি যা বলছেন খুব ভালো বলছেন আসলেই আমরা যদি রাজনীতি না শিখি তাহলে রোহিঙ্গা বা সিরিয়ান বা আরও কঠিন পরিস্থিতির স্বীকার হতে পারি!!! আর বর্তমান রাজনীতির যে অবস্থা তাতে বোঝা যাচ্ছে যে, নতুন কোন নেতৃত্ব বা কোন রাজনৈতিক দল আসবেনা; যা খুবই হতাশা জনক।
লেখা ভালো লাগছে.,,, ধন্যবাদ

১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:



ভাসমান প্রফেশানেলদের থেকে একটি রাজনৈতিক দল বেরিয়ে আসবে।

১১| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩৩

মহাসিন মহী বলেছেন: আপনার লেখার টোনটা অনেক পরিচিত, হবে হয়তো আমুতে অন্য নিকে পরিচিতি ছিল। আপনাকে গোপনে একটা স্যালুট দিয়ে গেলাম। আগামীর রাজনৈতিক উত্তরাধিকার প্রশ্নে আমরা অনেকটাই দুর্বল।

১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:




আমুতে বারবার ব্যান করেছিল; তবে, সেখানে ফারমার নিকে দীর্ঘ সময় ছিলাম।

১২| ১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:২৩

দেশী পোলা বলেছেন: দেশের রাজনীতি এখনও রাজা নির্ভর, রাজা/ম্যাডাম/লিডার কি বলে তা শোনার জন্য চাতকের মতো বসে থাকে বঙবাসীরা। এটা শুধু বাংলাদেশেরই দোষ না, ওপারের পশ্চিমের ঘটিরাও মার্ক্সবাদ(মাছভাত) এর রাজনীতির চালে পরে সব খুইয়ে এখন মাড়োয়ারীদের পশ্চাতদেশ চাটছে। বাংলাদেশে যদি এইসব লীডারদের চেক এন্ড ব্যালেন্স এর মাঝে না রাখতে শেখে, রাজনীতি অর্থনীতি সবই গোল্লায় যাবে।

আপনাকে একটা সোজা উপায় বলেছিলাম অনেক আগে, আপনার মনে আছে সেটা? দেশের সবগুলো মেয়েকে মাস্টারস পর্যন্ত ফ্রি পড়ার সুযোগ করে দিন, বাংলাদেশীদের আর কোনদিন ভিক্ষা করে খেতে হবে না

১০ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:২৫

চাঁদগাজী বলেছেন:



আমিও আপনার মতো বিশ্বাস করি যে, প্রতিটি শিশু, বিশেষ করে মেয়ে ও কিশোরীদের পড়াতে হবে; এটাই একমাত্র কাজ হওয়ার দরকার এখন। আশাকরি, ফেব্রুয়ারী থেকে চেস্টা করা হবে, আপনি খেয়াল রাখিয়েন।

কেমন আছেন?

১৩| ১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৮

এই আমি রবীন বলেছেন: ভাইডি, আপনার পোষ্টকি এখন ১ম পেজ এ যায়? (আমার চোখে পড়েনি, তাই জিগাইলাম, মাইন খাইয়েন না)

১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



হ্যাঁ, ১ম পেইজে যাচ্ছে; সাময়িক ব্যান ছিলো, ভালো, ছোটখাট বিরতি

১৪| ১১ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৬

সাহসী সন্তান বলেছেন: খুব ভাল একটা পোস্ট! আমরা সবাই রাজনীতিকে গালাগাল করি! রাজনীতি এই, রাজনীতি সেই, রাজনীতি হল পঁচা নর্দমার মত; কিন্তু একবারের জন্যেও সেই পঁচা নর্দমাটাকে ঠিক করার ইচ্ছা পোষণ করি না। সুতরাং দোষটা যত না রাজনীতির তার থেকে আমাদের দোষটা কোন অংশেই কম নয়!

আমার মনে হয়, গ্রামে গঞ্জে নৈশ বিদ্যালয় গুলোতে একাডেমিক্যাল শিক্ষার পাশাপাশি প্রত্যেককে রাজনৈতিক জ্ঞান দানের বোধ হয় সময় এসে গেছে!

অফটপিকঃ- ৩ নাম্বার মন্তব্যটাতে লাইক! আপনার ঐ মন্তব্যটা আমারও পছন্দের তালিকায় ছিল!

১১ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:


যারা পড়ালেখার সুযোগ থেকে বন্চিত হয়েছেন, গ্রামে গন্জে এই ধরণের মানুষ রাজনীতি করছেন এবং দলকে ক্ষমতায় যেতে সাহায্য করছেন; কিন্তু উনারা অবশ্যই জানেন না যে, বিশ্ব কি ধরণের রাজনীতি করছে; সেইজন্য রোহিংগা সমস্যা, সুন্দরবন সমস্যা, পদ্মাসেতুর রাজনীতি, প্যালেস্টাইন, শেখ হাসিনার ২০০ বছর আয়ু চাওয়ার রাজনীতি কোনটাই পরিস্কার নয়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.