নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রফেশানেলদের নেতৃত্বে একটি রাজননৈতিক দল গঠনের সময় হয়েছে।

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৭:৩২



ভাষা আন্দোলনের সময় প্রথমবার বাংগালীদের জাতীয়তাবাদী চরিত্র প্রকাশিত হয়েছিল, ভালো লক্ষণ ছিল; তখন ক্ষমতায় মুসলিম লীগ, তাদের রাজনৈতিক ধরণা ছিল, 'বৃটিশের অনুপস্হিতে দেশ তাদের' ; কিন্তু মানুষ অর্থনৈতিক মুক্তির পথ খুঁজতেছিল; মুসলিম লীগের নেতাদের আধুনিক অর্থনীতি ও মানুষের স্বপ্ন সম্পর্কে কোন ধারণাই ছিলো না। আওয়ামী লীগের সামান্য সরকার বিরোধীতাই আওয়ামী লীগকে মানুষের কাছে নিয়ে যায়; কিন্তু তারাও আধুনিক বিশ্বের কেহ ছিলো না, তাদের একমাত্র পরিচয় ছিল, তারা সরকার বিরোধী।

১৯৭৩-৭৪ সালের বাংলাদেশে, আওয়ামী লীগ পুরোপুরি ১৯৫৪ সালের মুসলীম লীগের অবস্হানে চলে যায়; এদের রাজনৈতিক চরিত্র মুসলীম লীগের পর্যায়ে চলে যায়, দেশ মানে আওয়ামী লীগ, আও্য়ামী লীগ মানেই দেশ। এই সুযোগে, ঘরে সিআইএ'এর নেকড়ে হানা দেয়; তারা বুঝতে পেরেছিল যে, মানুষ তাদের ফেলে চলে গেছে।

আজকে, আবারো ১৯৭৩-১৯৭৪ সালের মতো, দেশ মানে আও্য়ামী লীগ, আওয়ামী লীগ মানেই দেশ, তারা ব্যতিত অন্য কেহ দেশ চালাতে পারে, এই ধরণের কথা আওয়ামী লীগ চিন্তাও করতে পারে না; তবে, আজকে তারা ১৯৭৪ বা ১৯৭৫ সালের আওয়ামী লীগ নয়, তারা এখন অনেক সংগঠিত, দেশের থেকে দল বড়; পেছনে কারণও আছে, যারা তাদের থেকে দেশের ক্ষমতা কেড়ে নিয়েছিল, তারা কোনভাবেই আওয়ামী লীগ থেকে ভালো ছিলো না; সেগুলো ১৯৬০ সালের মুসলীম লীগের জেনারেশন; এরা আওয়ামী লীগকে পরোক্ষভাবে সাহায্য করে গেছে।

আওয়ামী লীগ আধুনিক রাজনৈতিক দলে পরিণত হবে না কখনো; কারণ, তাদের রাজনীতি আদর্শ বা তত্বের ভিত্তিতে নয়, তাদের রাজনীতি দলের শক্তি ভিত্তিক, এবং দল নিজেই স্বার্থ-ভিত্তিক, সম-মনা মানুষেরা দলে আসছে; তবে, মানুষের প্রয়োজনে নয়, নিজ প্রয়োজনে।

এ অবস্হায়, জাতির শিক্ষিত প্রফেশানেল, যারা নিজ প্রফেশান থেকে আয় করে পরিবার চালনার পাশাপাশি রাজনীতি করে জাতির জন্য অবদান রাখতে পারবে, সেই ধরণের মানুষের নেতৃত্বে আধুনিক ভাবনার একটি রাজনৈতিক দলের দরকার আছ জাতিকে বিশ্বের সাথে চলতে হবে। আওয়ামী লীগ এখন স্হবির, মিশরের হোসনী মোবারকের মত জনপ্রিয়, ভোটে গেলে ভোটে জয়ী হবে; কিন্তু ক্ষমতায় না থাকলেও কেহ তাহাদের অভাবে কাঁদবে না।

মন্তব্য ৩২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৭:৩৫

একজন সত্যিকার হিমু বলেছেন: চমত্‍কার বলেছেন ভাই ।
প্রফেশনালদের নিয়ে একটা দল গঠন খুব প্রয়োজন ।
এই প্রয়োজনীয়তা সকলের মধ্যে উদ্ভাসিত হোক ।

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:



৪৬ বছরে সবাই নিজেদের প্রমাণ করার সুযোগ পেয়েছে, সবাই কলোনিয়েল মনোভাবের রাজনীতির অনুসারী ।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৮:৩৫

শূণ্য পুরাণ বলেছেন: অন্তত দিল্লীর অাম অাদমির মত অথবা অারও ভাল একটি দল দরকার যারা সাধারণ মানুষের থেকে উঠে অাসবে কোন নামকরা রাজনৈতীক পরিবারের ধজ্জাধারী হবে না। কিন্তু উদ্যোগ নেবে কে?

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:



উদ্যোগ কে নেবে, সেটা এখন বলা মুশকিল; এই মহুর্তে সামনে আসা কিছুটা মুশকিল হবে, প্রথমত: মানুষের আস্হা পাওয়া মুশকিল হবে, সাথে সাথে আওয়ামী লীগ ও বিএনপি ব্যারিকেড গড়ে তুলবে; কিন্তু সময় হয়েছে, ঘটবে

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:১৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সময়ের পরিপ্রেক্ষিতে আবশ্যিক হলেও অবস্থানগত সম্ভাবনায় খুবই ক্ষীণ।

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


এখনকার বিশ্বে ১ দিন গত শতকের ১ মাসের সমান; আওয়ামী লীগ টেরও পাবে না যে, তাদের পেছনে নিজের ছায়াও নেই।

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:০১

বিলিয়ার রহমান বলেছেন: ১৯৭৫ সালের আওয়ামী লীগ নয়, তারা এখন অনেক সংগঠিত, দেশের থেকে দল বড়; পেছনে কারণও আছে, যারা তাদের থেকে দেশের ক্ষমতা কেড়ে নিয়েছিল, তারা কোনভাবেই আওয়ামী লীগ থেকে ভালো ছিলো না; সেগুলো ১৯৬০ সালের মুসলীম লীগের জেনারেশন! :)

লাইক!:)

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:০৯

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'র কারণে, আওয়ামী লীগ নিজেদের "লিগেসী" আরও শক্তভাবে তুলে ধরার সুযোগ পেয়েছে; ভালো আধুনিক প্রফেশালে দল সৃস্টি হলে, আওয়ামী লীগ বুঝতে সক্ষম হবে যে, রাজনীতি আর দলবাজী এক নয়।

৫| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:১৫

শামীম সরদার নিশু বলেছেন: সুন্দর পোস্ট দেওয়ার জন্য ধন্যবাদ,আমি ব্লগে নতুন, আপনাদের মাঝে আশ্রয় নিয়ে অজানাকে জানতে চাই, আশা রাখি পাশে থাকবনে।

১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগে স্বাগতম। লিখুন

পাশে থাকবো, মানে আপনার পোস্ট পড়বো।

৬| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:২০

প্রশ্নবোধক (?) বলেছেন: বর্তমানের দলগুলো কেউ কারো থেকে আলাদা নয়। তারা একে অন্যের বিভিন্ন ভার্ষণ মাত্র। মানুষ আর আগের মত মিটিং মিছিলে যায়না। ভাড়াটিয়া দিয়ে মিছিল করা লাগে। সেই দিন নাই, মানুষ এখন একটু হলেও বুঝতে শিখেছে। ন্যায় এর চেয়ে ব্যক্তি, দল , দেশ কোনটাই বড় নয়। অন্যায়ের আধার সৃষ্টি করলে পরিবর্তন ঘনিয়ে আসবেই।

১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



মানুষ ১৯৬৬ সাল থেকে মিটিং এ গিয়েছে, অনেক আশার বাণী শুনেছে, পল্টন, লালদীঘি, রেসকোর্স; ১৯৭০ সালে বিশাল ভোট দিয়েছে, ১৯৭১ সালে রক্ত দিয়ে যুদ্ধ করে দেশ এনেছে; শেখ সাহেব যখন সঠিক কিছু করতে পারেনি, মানুষ আশা ছেড়ে দিয়েছে। মানুষ বিেনপি'এর মিটিং এ গিয়েছে আওয়ামী লীগকে শায়েস্তা করতে, বিএনপি'কে ভোট দিয়ে দেখেছে; পরে বুঝেছে যে উহারা মারাঠদের মত, গজনীর সুলতান মাহমুদের মত, যা পায় নিজের পকেটে।

এখন মানুষ আছে, নিজের চেস্টা নিজে করছে, আরব যাচ্ছে পরিবার পরিজন ছেড়ে, মালয়েশিয়া যাচ্ছে ট্রলারে, ভুমধ্যসাগর পাড়ি দিচ্ছে নৌকায়, আর বসুন্ধরা থেকে সবাই বিদেশে ব্যবসা করার জন্য ডলার নিয়ে যাচ্ছে।

৭| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০১

জীবন সাগর বলেছেন: সবগুলোই সঠিক চিন্তা ভাবনা। বর্তমান আওয়ামী লীগ আপনার কথার থেকে বাহিরে নয়। আওয়ামী লীগ উন্নয়ন করেছে/করছে কিন্তু জনপ্রিয় নেতা তৈরি করতে পারতেছে না একমাত্র শেখ হাসিনা ছাড়া। দল ও দেশ বর্তমান প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টায়ই টিকে আছে, দেশ এগুচ্ছে। কিন্তু সামাজিক মূল্যবোধের দিক থেকে পিছিয়ে পড়ছে স্বার্থান্ধ নেতা নামের স্বার্থবাদীদের জন্য।

আমি রাজনীতি বুঝি না। ভুল হলে ক্ষমা করবেন নিজগুণে।
আপনার পোষ্টে ভালো লাগা রেখে গেলাম।

১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার মাথায় যা আসছে, উনি তাই করছেন; দেশ এগিয়ে যাচ্ছে, কিন্তু তাতে সাধারণ মানুষের সঠিক ভাগ নেই, যারা পার্টির সাথে যুক্ত, তারাই উন্নয়নের সুযোগ নিচ্ছে।

শেখ হাসিনা কিছু ঐতিহাসিক কারণে দলে পেশী শক্তির সৃস্টি করে চলেছেন, যার ফলে রাজনৈতিক নেতার সৃস্টি হচ্ছে না।

৮| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

জীবন সাগর বলেছেন: কিন্তু একটা দেশের ভবিষ্যৎ চিন্তা করলে সঠিক নেতৃত্ব জরুরী। এর জন্য জনবান্ধব নেতা তৈরি হওয়া জনগণের সৌভাগ্যের। কিন্তু বর্তমান রাজনীতির মাঠে তেমন নেতৃত্ব আমার চোখে পড়ছে না, যে নেতা জনগণ ও দেশকে সঠিক ধারায় পরিচালনা করবে।

এখন যা চলছে কেবল আত্মীয় করণ আর স্বার্থ নীতি। যা খুব হতাশা জাগায় আমার মতো সাধারণের মনে।

আপনার প্রতিউত্তরে আমি একমত। আপনার চিন্তা ধারাকে শ্রদ্ধা জানাই

১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:

বর্তমানে যারা নেতৃত্বে আছেন, এরা সম্পদ সৃস্টি করতে জানে না, এদের ব্যাকগ্রাউন্ড তেমন শক্ত নয়, কিন্তু সম্পদের মালিক হতে হচ্ছে; এদের কাছে সম্পদ না থাকলে নিজেই রাজনীতিতে টিকবে না। ফলে, কম সম্পদের দেশে, এরাই নেতা, এরাই সম্পদের মালিক; নিজের কাছের লোকদের ন্যায় বা অন্যায়ভাবে কিছু দিচ্ছে, এদের দ্বারা বড় কিছু হবে না; এরা আছে, চলছে; কিন্তু সাধারণ মানুষ অধিক শ্রম দিয়ে এদের কাছাকাছি যেতে পারবে না।

এখন নতুনদের আসতে হবে, যারা দেশের সম্পদ দখল না করে, নিজেদের পেশা থেকে চলতে পারবে; পেশাধারী লোকেরা সবার জন্য সম্পদ, শিক্ষা, চাকুরীর ব্যবস্হা করতে পারবে।

৯| ১৮ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

জীবন সাগর বলেছেন: হ্যা, আপনার শেষ প্রতিউত্তরের শেষ অংশটাই কাম্য। সুন্দর মতামত দিয়েছেন। আমি মন দিয়ে এটা গ্রহণ করি/করছি।

ভাল থাকবেন। ভালোবাসা জানবেন। শুভকামনা সবসময়

১৮ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:



ভালো থাকুন , সাধারণ মানুষের জীবন নিয়ে লিখুন

১০| ১৮ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৩০

ভাবনা ২ বলেছেন: ভাল লিখেছেন আসলেই প্রফেশনালদের নিয়ে একটি দল হলে ভাল হয় । বাকশাল গঠনের আসল লক্ষতো ওটাই ছিল , এতদিনে
বাকশাল হতে মেকি রাজনীতিকরা দুরিভুত হয়ে প্রফেশনালদের প্রাশান্য কায়েম হয়ে যেতো । যাহোক বিলম্বে হলেও উপলব্দি আসা শুরু হয়েছে ।

১৮ ই জানুয়ারি, ২০১৭ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:


বাকশাল দেখে স্বয়ং আওয়ামীরাই পালিয়ে গিয়েছিল, শেখ ছিলেন একা; এখন উনার মেয়ে ভুলেও বাকশালের নাম নেয় না।

১১| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর লিখাটির জন্য ।
বাংলাদেশের রাজনীতিবিদেরা একেবারেই ভুলে যেতে বসেছেন, তা হলো বর্তমান যুগে রাজনীতি একটি সুসংগঠিত পেশা। উন্নত বিশ্বে অন্য প্রফেশনালদের মতো প্রফেশনাল রাজনীতিবিদেরা দল বা দেশ পরিচালনা করছেন। বারাক ওবামা পিএইচডি ধারী হয়েও ড. উপাধি ব্যবহার করেন না। কারণ তিনি গবেষণা, শিক্ষকতা ছেড়ে প্রফেশনাল রাজনীতি শুরু করেছেন। বাংলাদেশে প্রফেশনাল রাজনীতিবিদের সংখ্যা খুবই কম, যদিও দেশের বেশির ভাগ মানুষ রাজনীতি করে। ছাত্রজীবনে ছাত্ররাজনীতি করা একজন ব্যক্তি ডিগ্রি অর্জন শেষে প্রফেশনাল রাজনীতি করবে এটাই স্বাভাবিক। কিন্তু বাস্তবতা ভিন্ন। রাজনীতির পদটা ধরে সে অন্য আরেকটি পেশা শুরু করে। কোনো রকম ব্যালান্স করে জীবনে সফলতা আনার চেষ্টা করতে গিয়ে, প্রফেশনাল রাজনীতিবিদ হতে হতেও মিশ্র ক্যারিয়ারের দিকে আগায়। এতে প্রফেশনাল কনফিক্ট বা দ্বন্দ্বের সৃষ্টি হয়। তারা কেন শিক্ষক, ডাক্তার, গবেষক, উকিল সাংবাদিক ইত্যাদি হবেন? তাদের প্রফেশনাল রাজনীতিবিদ হয়ে প্রেসিডেন্ট হয়ে দেশ সেবার স্বপ্ন দেখা উচিত। কিন্তু এ স্বপ্না দেখার জায়গাটি দিন দিন ছোট হয়ে আসছে, যা জাতির জন্য শুধু দুর্ভাগ্যজনক নয়, ভয়ঙ্করও।

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৩:১০

চাঁদগাজী বলেছেন:



আজকে, বাংলাদেশের সব মন্ত্রী ও প্রশাসনের উঁচু পদে সবাই এক সময়ের ছাত্রনেতা; এরা বিরাট সংগঠক, ভলনটিয়ার, কিন্তু এরা একাডেমিক বিদ্যার ধারে কাছেও নেই। এদের বিশাল ভাগ্যোন্নতিকে হিসেবে ধরলে বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো করছে।

১২| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:৫২

সচেতনহ্যাপী বলেছেন: বাস্তবতায় অসম্ভব।।

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৩:১১

চাঁদগাজী বলেছেন:



কেহ জানতো না যে, মুক্তিযুদ্ধ হবে, আমরা বিজয়ী হবো

১৩| ১৯ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১২

কাঙ্গাল মুরশিদ বলেছেন: আপনি কি এমন কোন উদ্যোগ নিতে পারেন?
ভয় পাওয়ার কিছু নাই - শুরুটা একজন দুইজন দিয়েই হয়।
যদি এমন পদ্ধতি করা যায় যাতে সংগঠিত মানুষদের মধ্যে সবচেয়ে যোগ্য ব্যাক্তি নেতৃত্বে যেতে বাধ্য হয়
তাহলে যখন দশ জন মানুষ সংগঠিত হবে তখন তাদের মধ্যকার যোগ্যতম ব্যাক্তি নেতৃত্বে থাকবে
তারা যদি একশ লোককে সংগঠিত করতে পারে তাহলে তখন তাদের মধ্যকার সবচেয়ে যোগ্য ব্যাক্তি নেতৃত্বে আসবে এবং সে দশ জনের মধ্য থেকে আসা নেতার চেয়ে যোগ্যতর হবে।
এভাবে সংগঠন যত বড় হবে নেতৃত্ব তত যোগ্যতর হয়ে উঠবে।

নেতা জাতিকে পরিচালিত করেন, না জাতি তার প্রয়োজনে নেতা তৈরী করে নেয় - এই প্যারাডক্সের দ্বিতীয় দিকটা ব্যাবহার করে যোগ্য নেতা তৈরী করা যেতে পারে।

চেস্টা করে দেখবেন না কি??

১৯ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, শেষ মেষ আমাদের, অথবা পরিশেষে আমাকেই উদ্যোগটা নিতে হবে; দেখা যাক, আমাদের আগে কেহ নেয় কিনা? কেহ না নিলে, আমাদেরকেই নিতে হবে।

১৪| ১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

খালিদ১২২ বলেছেন: YES R8

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


৪৬ বছর অবহেলায় কেটেছে, এখন বিশ্বের সাথে মিলতে হবে।

১৫| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন।


বাংলাদেশের রাজনীতিতে জনবান্ধব নেতা তৈরি হওয়া প্রয়োজন।

আপনার আলোচনায় ভালোবাসা রেখে গেলাম ও শেষ লাইনটিতে একমত।

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:


আমাদের সাধারণ মানুষ বিশ্বের সাধারণ মানুষদের থেকে ক্রমাগতভাবে পেছনে পড়ছে, আমাদের অসাধারণেরা বিশ্বের অন্যদেরকে অতিক্রম করছে সহজেই; এটা বেঠিক সিস্টেম

১৬| ২২ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৫০

কাঙ্গাল মুরশিদ বলেছেন: "মনে হয়, শেষ মেষ আমাদের, অথবা পরিশেষে আমাকেই উদ্যোগটা নিতে হবে; দেখা যাক, আমাদের আগে কেহ নেয় কিনা? কেহ না নিলে, আমাদেরকেই নিতে হবে।"

আর কত দেখবেন, ৪৬ বছরেও দেখা শেষ হল না??

২২ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১:২৯

চাঁদগাজী বলেছেন:


কিছু ব্যাপারে আটকা পড়ে আছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.