নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ট্রাম্পের জনপ্রিয়তা হঠাৎ করে কমছে, এখন পক্ষে ৩৮%

১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪



আগামীকাল, শুক্রবার ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা দেয়ার উদ্ভোধনী অনুস্ঠান; আজকের জরীপে, তার জনপ্রিয়তা ৩৮%, ওবামা ৮৪% জনপ্রিয়তা নিয়ে হোয়াইট হাউসে প্রবেশ করেছিলেন, ৬২% জনপ্রিয়তা নিয়ে বের হচ্ছেন।

জনপ্রিয়তা কমলে অসুবিধা আছে? হ্যাঁ, অনেক অসুবিধা, কংগ্রেস ও প্রশাসন প্রেসিডেন্টকে পাশ কাটিয়ে নিজেদের ইচ্ছানুযায়ী কাজ করার শুরু করবে, প্রেসিডেন্টের এজেন্ডাগুলো কার্যকরী হবে না , রাজ্য সরকারগুলো ফেডারেলকে পাত্তা দেবে না। অথবা অবস্হা শেখ সাহেবের মতো হয়ে যেতে পারে।

কি কি কারণে ট্রাম্পের জনপ্রিয়তা কমছে?

ট্রাম্প যাদের কেবিনেট মন্ত্রী পদে মনোয়ান দিয়েছেন, এরা প্রায় সবাই বিতর্কিত, ট্রাম্পের কেবিনেট মন্ত্রীদের মাঝে ১ জন ব্যতিত সবাই বিলিওনিয়ার, যিনি বিলিওনিয়ার নন, উনি মিলিওনিয়ার; এবং অর্ধেক হচ্ছে প্রাক্তন জেনারেল। আপনারা জানেন যে, ইহা ফাইনাল নিযুক্তি নহে; সিনেট ও এফবিআই এইসব কেন্ডিডেটদের ব্যাকগ্রাউন্ড খতিয়ে দেখবে, তারপর শুনানী হবে সামনাসামনি; সিনেট সন্তুস্ট হলে মিনিস্টারেরা ফাইনাল নিযুক্তি পাবেন; এটা সঠিক গণতান্ত্রিক পথ। এখন শুনানী চলছে। যেই লোক 'গ্লোবেল ওয়ার্মিং" বিশ্বাসীদের বিপক্ষে ৪ বার মামলা করেছে, সেইজন পরিবেশ মন্ত্রী হওয়ার জন্য মনোয়ন পেয়েছে। যেইজন শিক্ষাকে "প্রাইভেটাইজেশন" করার পক্ষে, উহাকে শিক্ষামন্ত্রীর মনোয়ন দেয়া হয়েছে। বাকীগুলোরও অবস্হা কাছাকাছি।

আরেক কারণ হচ্ছে, ভোটের সময়ের হ্যাকিং নিয়ে, ট্রাম্প পুটিনকে দায়ী করার বিপক্ষে ছিল; গত সপ্তাহে ট্রাম্পের সাথে এই নিয়ে "সিআইএ ও এফবিআই"এর বৈঠক হয়েছে; বৈঠক শেষে উনি বলেছেন, আমেরিকার ইনটেলিজেন্সে বুদ্ধিমানের চেয়ে বোকাদের সংখ্যা বেশী।

অন্য একটা কারণ হতে পারে, ট্রাম্প জার্মানীর মার্কেলকে "আরবী রিফিউজি" নেয়ার জন্য দোষারোপ করেছে, সে বলেছে, মার্কেল পুরো ইউরোপ ও আমেরিকাকে বিপদের মাঝে ঠেলে দিয়েছে। এ ছাড়া "ন্যাটো" নিয়ে বলেছে, ন্যাটো কাগজে-পত্রে আছে, বাস্তবতা যেটুকু, তা হলো আমেরিকা টাকা দিয়ে যাচ্ছে।

একটা ছোট কারণ হচ্ছে, নির্বাচনের পর, সে ঘোড়া ডিংগিয়ে ঘাস খেয়েছে কয়েকবার, সে নাতেনিয়াহুর সাথে কথা বলে জাতি সংঘের ভোট ১ দিনের জন্য পেছনে নিয়েছিল, তাইওয়ানকে চীনের বিপক্ষে অভয় দিয়েছে।

সবচেয়ে বড় কারণ হয়তো, ট্রাম্প বলেছে, নির্বাচনের সময় যত এজেন্ডার কথা বলা হয়েছে, বাস্তবে সবগুলো কার্যকর করা সম্ভব হয়তো হবে না।

মন্তব্য ৩৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: :> এম্রিকানরা আরাম ও ফূ+র+তি প্রিয় জাতি। তারা খায়, দায় আর সেক্স করে। হিলারী হারার কারণে অনেক এম্রিকানের মন খারাপ। তাদের আনন্দ দরকার, এটির ব্যবস্থা যদি ট্রাম্প করতে পারেন তাহ ললে তার জনপ্রিয়তা বাড়বে। সেটি হতে পারে বাগদাদী কে হত্যা করে বা লাদেনের কনিষ্ঠ পুত্র তালেবান/আল কায়েদার পোষ্টার বয়কে ড্রোন হামলা করে মেরে ফেলে!

আম্রিকানদের আমোদ দরকার, সেটি করার ক্ষমতা ট্রাম্পের আছে।

১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

চাঁদগাজী বলেছেন:


আমেরিকানদের সম্পর্কে আপনার ধারণা অপরিস্কার, ফুর্তির সময় এরা ফুর্তি করে, আর সেক্সের বেলায় এরা অনেক জাতি থেকে কনজারবেটিভ; শুধু ফুর্তি করলে, ১৩০ বছর আগে মাটির নীচ দিয়ে ট্রেন লাইন করা সম্ভব হতো না, এটম বোমা বানানো সম্ভব হতো না, চাঁদে মানুষ নামানো সম্ভব হতো না, প্রতি বছর, গড়ে ২/১ জন সায়েন্সে নোবেল পেতো না, ডলারকে মানুষ শক্তিশালী মুদ্রা হিসেবে মেনে নিতো না, পারকেপিটা ৪০ হাজার ডলার হতো না।

২| ১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সবচেয়ে বড় কারণ হয়তো, ট্রাম্প বলেছে, নির্বাচনের সময় যত এজেন্ডার কথা বলা হয়েছে, বাস্তবে সবগুলো কার্যকর করা সম্ভব হয়তো হবে না।

হয়তো নয়, সম্ভব হবেই না।

১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প নিজের থেকেই তা বলছে।

না পারলে কংগ্রেস ও প্রশাসন মিলে আগের মতো চালিয়ে যাবে, তার বিজয়ের মুল্য থাকবে না।

৩| ১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এত কিছু থাকার পর ও এম্রিকানদের মনে সুখ নেই। সেটির ব্যবস্থা ট্রাম্প করতে পারবেন বলে আমার বিশ্বাস।

সেটি হতে পারে আইএস, ইউউ, কিংবা ঊত্তর কোরিয়াও কেন্দ্রিক।

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:


আমেরিকানদের সুখী ভাবা উচিত, HDI লিস্টে ওরা ৮ম পজিশনে, রাশিয়া ৫০তম স্হানে, চীন ৯০তম স্হানে, ভারত ১৩০তম স্হানে, বাংলাদেশ ১৪২তম স্হানে, বার্মা ১৪৮তম স্হানে

৪| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪০

প্রশ্নবোধক (?) বলেছেন: সাধারন আমেরিকানরা বিশ্ব দেখার বা বোঝার চেষ্টা করতে আরম্ভ করেছে। খুব বেশিদিন জঙ্গী, তালেবান, টুইন-টাওয়ার, আইএস এর ভয় এবং বার্গার-মহুয়া-আওরাত এর ঐশ্বর্য দিয়ে ভোলানো যাবে না। টুইন টাওয়ার ধ্বংশের পর থেকেই পরিবর্তন আরম্ভ হয়েছে, তারা জানতে চায় কেন প্রাচ্যরা তাদের এত ঘৃণা করে।

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:



সঠিক, আমেরিকা পরিবর্তনের মাঝ দিয়ে যাচ্ছে; ট্রাম্পের বিজয়ও সেই পরিবর্তনের অংশ।

৫| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৪

ধ্রুবক আলো বলেছেন: জনপ্রিয়তার শতকরা করে লাভ নেই উনি এখন প্রসিডেন্ট, ২১ তারিখ দায়িত্ব বুঝে পাবেন। হোয়াইট হাউসে প্রবেশ করবেন!!

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



জনপ্রিয়তা আমেরিকায় কাজ করে; কারণ, রাজ্যগুলো ভয়ংকর শক্ত; হয়তো শুনেছেন, কালিফোর্নিয়া রাজ্য আমেরিকার সবচেয় জনপ্রিয় একজন আইনবিদকে নিয়োগ দিয়েছে, ট্রাম্পকে অনুসরণ করতে, যাতে সে রাজ্যের স্বার্থ বিরোধী কিছু করার চেস্টা করলে রাজ্য বুঝতে পারে।

৬| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৬

ধ্রুবক আলো বলেছেন: তারপরও অনেক হিসাব নিকাশ আছে, আপনি খুব ভালো গবেষনা করেছেন,
দেখা যাক কি হয়!! তবে এদের সবার নীতি এক

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:



এতদিন নিয়ম ছিলো, ব্যক্তি আসবে যাবে, আমেরিকা বদলাবে না; ট্রাম্প সেটি বদলানোর আশা দিয়ে ভোট নিয়েছে।

৭| ১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:৫৪

মিঃ আতিক বলেছেন: ট্রাম্প এর ব্যাপারে আমাদের দেশের পত্রিকা গুলো সব সময় নেতিবাচক খবর প্রকাশ করছে। এটা উচিৎ হচ্ছে বলে মনে হয়না। আজ বা কাল কোন না কোন ভাবে এই খবর তার কাছে পৌঁছাবে। নেতিবাচক খবর, নেতিবাচক সম্পর্ক আমাদের কি কাজে লাগবে।

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:



আমাদের মিডিয়া সংবাদ "তৈরি" করে, সংবাদকে এনালাইসিস করতে তেমন সক্ষম নয়; আবার তারা "ধারাভিকতা" বঝায় রাখতে পারে না; ফলে, আমাদের মিডিয়া কখনও গুরুত্ব অর্জন করতে পারেনি, মানুষ বিদেশী মিডিয়াকে বেশী বিশ্বাস করে।

আমেরিকানরা তৃতীয় বিশ্বের মিডিয়া সম্পর্কে জানে; ফলে, বাংলাদেশের মিডিয়া নিয়ে তেমন মাথা ঘামাবে বলে মনে হয় না।

৮| ২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:০৪

সচেতনহ্যাপী বলেছেন: কিছু একটা পরিবর্তনের আভাস কি পাচ্ছেন?? পুরো শক্তিশালী অবকাঠামোগুলিতেই?? যেমনটা বুশ জুনিয়রর পরবর্তি সময়ে হয়েছিল।।

২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:১৭

চাঁদগাজী বলেছেন:



যারা ভোট দিয়েছে, তারাই ভয় পাচ্ছে ট্রাম্পের মিনিস্টারদের দেখে; তাই এই অবস্হা; সে অফিসে না অাসা অবধি কিছু পরিস্কার হবে না।

৯| ২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:২০

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু সকালের আবোহাওয়াই বলে দিতে পারে অনেকটা..।

২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:



কিছু একটা ঘটবে, এটুকু বুঝা যাচ্ছে; তবে গত ১৬ বছর থেকে আলাদা কিছু একটা ঘটার দরকার আছে।

সম্প্রতি আপনি কিছু লিখেননি; সবকিছু ভালো?

১০| ২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: তারই লক্ষন, আমার হিসাবে।।
হ্যাঁ ভাই, সব ভাল।। বাধকতা কিছু সবার জীবনেই থাকে।। না বলা যায়, না সহা যায়।। রক্ত যে খন বয়সের মতই দূর্বল।।

২০ শে জানুয়ারি, ২০১৭ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



ব্যালেন্স করে চলুন, ব্যায়াম করুন, একটু কম খাবেন।

১১| ২০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৭:০০

ডঃ এম এ আলী বলেছেন: প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে শেষ সাংবাদিক বৈঠকে ওবামার প্রতি শেষ প্রশ্ন ছিল এই নির্বাচনে যা হলো, সেটা ফার্স্ট লেডি ও মেয়েদের কাছে কী ভাবে ব্যাখ্যা করছেন?’’ উত্তর দিতে গিয়ে ওবামা বললেন, ‘‘মেয়েদের বুঝিয়েছি, কখনও, কোনও অবস্থাতেই হাল ছাড়বে না। পড়ে গেলে আবার উঠে দাঁড়াবে, জামা থেকে ধুলো ঝেড়ে ফের হাঁটতে শুরু করবে।’’ওবামাপন্থীদের মতে, ‘হাল ছাড়বে না’ কথাটা জরুরি। কারণ মেয়েদের উপদেশের আড়ালে বার্তা তো দেশের সেই সব মানুষকে, যাঁরা ট্রাম্প-ঝড়ে বিধ্বস্ত। এবং আরও বড় ঘূর্ণিঝড়ের আতঙ্কে ভুগছেন। তাঁর মেয়েদের মতো নতুন প্রজন্মের ছেলেমেয়েদের জন্য ওবামার বার্তা, ‘‘আমি গর্বিত, কারণ তোমরা ছিঁচকাদুনে নও। হেরে গেলে তোমরা ভাবো না, সব শেষ হয়ে গেল। তোমরা যা ন্যায্য মনে করো, যার জন্য লড়াই করো, তার জন্য সব সময় লড়াই করে যাবে। শুধু নিজেদের জন্য নয়, আমেরিকার জন্যও।’’লড়াইয়ের ময়দান থেকে তিনি নিজেও যে সরছেন না, তাও স্পষ্ট করে দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট। মার্কিন আইন বলে, তিনি আর কখনও প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন না। তবে প্রত্যক্ষ রাজনীতি থেকে দূরে থাকলেও ‘‘প্রয়োজনে মুখ খুলতে দ্বিধা করব না’’, বললেন ওবামা। তাঁর কথায়, ‘‘এ দেশের কিছু মূল্যবোধ রয়েছে, একান্ত নিজস্ব কিছু চিন্তাধারা। সেগুলোর ওপর আঘাত আসছে দেখলে চুপ করে থাকব না।’’ এতদ দৃস্টে মনে হচ্ছে ওবামার জনপ্রিয়তার কারণে ট্রাম্প বাবাজির তেমন বড় কিছু উল্টা পাল্টা করার সুযোগ কমে আসবে ।
ধন্যবাদ মুল্যবান পোস্টটির জন্য ।

২০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৮:০২

চাঁদগাজী বলেছেন:



ওবামা ঠিক বলেছেন, আমেরিকান ভোটে পরাজিত হওয়া মানে রাজনীতিতে পরাজিত হওয়া নয়, সময় ও সুযোগ সব সময় আছে। ভোটে পরাজিত হয়েও, বিজয়ীর পাশে দাঁড়ানোর সুযোগ থেকে যায়।

১২| ২০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৭:৩৮

একজন সত্যিকার হিমু বলেছেন: তবুও আশা করি ট্রাম্প সাহেব যোগ্য প্রেসিডেন্টই হবেন ।ওখানে জনপ্রিয়তা বাজারের দ্রব্যের মতো উঠানামা করে ।এটা কোন ব্যাপার না ।একটা দুইটা চোখে লাগার মতো ভাল কাজ করলে জনপ্রিয়তা আবার আঁকাশে উঠে যাবে ।এটা বাংলাদেশ নয়,আমেরিকা ভাই ।

২০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প সেটাই বলে আসছে, "জরীপ কিছু না; আমরা আমেরিকাকে আবার "গ্রেট আমেরিকায়" পরিণত করবো।

১৩| ২০ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩৫

গেম চেঞ্জার বলেছেন: ট্রাম্প বর্তমানে পর্দার পেছনের নির্দেশনা নিয়ে চিন্তা করছে! নিজের এজেন্ডা বাস্তবায়ন সে তো অনেক দুরের ব্যাপার!!

২০ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:



সে ১ম ভুল করবে, ওবামার হেলথ ইস্যুরেন্স বাতিল করে ২২ মিলিয়ন দরিদ্র আমেরিকান ক্ষতি করবে, হেলথ কেয়ার ইন্স্যুরেন্স ২২ জন ব্যবসায়ীকে নতুন করে বিলিওনিয়ার বানাবে।

১৪| ২০ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

জুন বলেছেন: বেচারা ট্রাম্প বুঝবে বিলিওন বিলইন ডলারের ব্যবসা করা আর দেশ চালানো অর্থাৎ পৃথিবীর মুরুব্বীর ভুমিকা এক না ।

২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:


গতকাল অবধি বড় গায় বলে যাচ্ছে, "উই উইল মেইক আমেরিকা গ্রেট এগেইন"।

১৫| ২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:০৩

এডওয়ার্ড মায়া বলেছেন: ওবামার হেলথ ইস্যুরেন্স বাতিল করে ট্রাম্প চ্যালেঞ্জের মুখে পড়বে যদি না ভাল কিছু তৈরি করে ।

২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:



ভালো কিছু তৈরি করতে পারবে না, কিছু একটা তৈরি করে, "ভালো ভালো" করে চীৎকার করবে।

১৬| ২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০০

রাতুল_শাহ বলেছেন: ব্যাপার না এটা। পুতিন ভাইয়া আবার তাকে জনপ্রিয় করে তুলবে।

আমার ট্রাম্পের পাগলামিকে বেশি ভয়। কিন্তু হিলারী প্রেসিডেন্ট হলে, আরও ভয় কাজ করতো। কারণ সে ঠান্ডা মাথার শয়তান, সূচ হয়ে ঢুকে ফাল হয়ে বের হত।
ট্রাম্পের কারণে অন্য দেশ আশা করি একটু সাবধানে থাকবে।

২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্পকে বুঝা সহজ হবে, যদি বোমা ফেলতে হয়, বলে কয়ে করবে।

১৭| ২১ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

রাতুল_শাহ বলেছেন: হ্যা এটা ঠিক.......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.