নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ট্রাম্প-ফোবিয়া পশ্চিম বিশ্বে ২০১৮ সালে হালকা রিশেসান আনবে

২৮ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪



আজ শনিবার, ছুটির দিন; ট্রাম্প কাজ করছেন, দুপুর ১২টায় রাশিয়ান প্রেসিডেন্ট পুটিনের সাথে টেলিফোনে কথা হবে; কি কথা হবে, হোয়াইট হাউস বলেনি; কিন্তু আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, মেক্সিকো ও ইউরোপ বলছে যে, তারা আলোচনার বিষয় জানে! এ ধরণের জানার বা বুঝার বিশাল ক্ষমতা একদিক থেকে ভালো লক্ষণ, কিন্তু উহার অন্যদিকও আছে, অনুমান নির্ভর 'ব্যবস্হা গ্রহন, সমাধান বের করতে' গিয়ে, অনেক প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়।

বিশ্ব ব্যাপি ট্রাম্প-ফোবিয়া চলছে, এর ফলাফল হবে, হালকা রিশেসন; আমেরিকা ও ইউরোপ হঠাৎ করে অর্থনৈতিক সমস্যায় নিপতিত হবে না; কিন্তু অর্থনৈতিক 'সিদ্ধান্তে ট্রাম্প একটা ফ্যাক্টর হয়ে গেছে'; ফলে, আমেরিকা ও ইউরোপে বিনিয়োগে ও নতুন চাকুরী সৃস্টিতে স্হবিরতা দেখা দেবে; ধনী কর্পোরেশন গুলো কচ্ছপের মতো, কোন আওয়াজ শুনলে মাথাটাকে খোলের ভেতর টেনে নেয়, প্রাথমিক রিএ্যাকশন।

আমেরিকা থেকে কিছু মেক্সিকান পালিয়ে যাবে; এদের মাঝে আছে কৃষি ও বিল্ডিং শ্রমিক; এদের বেতন আমেরিকান শ্রমিকের তুলনায় কম; ফলে, এই ২ ইন্ডাষ্ট্রিতে উৎপাদন কমবে ও খরচ বাড়বে; টিপিপি দেশগুলোর বিনিয়োগ কারীরা কিছু সময় স্হবির থাকবে।

যে ৭টি মুসলিম দেশের জন্য ভিসা বন্ধ করা হয়েছে, সেসব দেশগুলোর মাঝে, তেলের দেশগুলোতে আমেরিকান বড় প্রাইভেট ব্যবসা আছে; এগুলো স্হবির হবে, অনেক ব্যবসা গুটিয়ে নেয়া হবে।

আমেরিকার বেকারের হার ৪.৭ বলা হলেও, উহা আসলে ১০% এর সমান, বা বেশী; কম-বেতনে চাকুরী করা সাদারা ট্রাম্পকে ভোট দিয়েছে বড় বেতনের চাকুরীর আশায়; কিন্তু কর্পোরেশনগুলো বড় বেতন দিতে চাইবে না; ফলে, তারাও নতুন চাকুরী সৃস্টি না করে অপেক্ষা করতে চাইবে।

স্টক মার্কেট বেশ উপরে, উহাকে নেমে আসতে হবে; কমপক্ষে, ট্রাম্পের বর্তমান অবস্হা মার্কেটের 'শর্টসেলার'দের উৎসাহিত করবে, যা মার্কেটকে নীচের দিকে টানবে।

এক বছরের মাঝে বড় বেতনের চাকুরী না হলে, নিম্ম-মধ্যবিত্ত সাদা শ্রমিকেরা বিরক্ত হবে, সেটা অর্থনীতিতে প্রতিফলন ঘটাবে; বিশেষ করে পেনসিলবানিয়া, ওহাইও, ও ডেট্রয়েটের মানুষ ভালো চাকুরীর জন্য অপেক্ষা করছে।

সবকিছু মিলে ট্রাম্প-ফোবিয়া একটি হালকা রিশেসন আনার জন্য যথস্ট; আর এর মাঝে যদি ইরান বা কোরিয়ার সাথে সীমিত সংঘর্ষ হলে সারা বিশ্ব ভয়ে স্হবির হয়ে যাবে।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমেরিকার বেকারের হার ৪.৭ বলা হলেও, উহা আসলে ১০% এর সমান, বা বেশী; কম-বেতনে চাকুরী করা সাদারা ট্রাম্পকে ভোট দিয়েছে বড় বেতনের চাকুরীর আশায়; কিন্তু কর্পোরেশনগুলো বড় বেতন দিটে চাইবে না; ফলে, তারাও নতুন চাকুরী সৃস্টি না করে অপেক্ষা করতে চাইবে।

এটা ট্রাম্পের জন্য মাথাব্যথার কারণ হতে পারে। আশাভঙ্গের ফলাফল যার প্রতি আশা করা হয় তার জন্য ইতিবাচক হয় না।

২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:



মানুষের বেশী বেতনের চাকুরীর আশা, বিনিয়োগকারীদের কম বেতন দেয়ার কৌশল ও ইচ্ছার কারণে স্হবিরতার সৃস্টি হবে।

২| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৬

ভ্রমরের ডানা বলেছেন:


কিছুদিন পর এটা আরো ক্লিয়ার হবে। চাইনিজ ব্যবসার ঘাটি আমেরিকা। তারা যদি একটু জেকে ধরে লাভ ষোলআনা আমাদের ঘরে আসবে। ট্রাম্প ভিয়েতনামকে মার্কেট থেকে আউট করে দিছে এবার চায়নাকে আউট করেলেই হয়। বলছিলাম আমাদের পোষাক রপ্তানির কথা।


যাকগে, মনে হল আপনি সত্য তুলে ধরেছেন।

২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে পোশাক শিল্পের মুল লাভ হচ্ছে, "শ্রমিকদের কম বেতন", এটা জাতিকে কোথায়ও নিচ্ছে না।

৩| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৪

খোলা মনের কথা বলেছেন: সবকিছু মিলে ট্রাম্প-ফোবিয়া একটি হালকা রিশেসন আনার জন্য যথস্ট; আর এর মাঝে যদি ইরান বা কোরিয়ার সাথে সীমিত সংঘর্ষ হলে সারা বিশ্ব ভয়ে স্হবির হয়ে যাবে।

যত গর্জে তত বর্ষে না। দেখা যাক কি হয়। তবে ট্রাম্প-ফোবিয়া এখন সারা বিশ্বে বিরাজ করছে। পুতিনের সাথে সম্পর্ক থাকায় কোন দিকের পানি কোন দিকে গড়াচ্ছে কেউ বুঝে ওঠতে পারছে না।

২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


পুটিন বিশ্বের সবচেয়ে ভয়ংকর মানুষ, ওর সাথে বন্ধুত্ব হলে, বিশ্বের জন্য ভয়ের ব্যাপার, ওর সাথে শত্রুতা হলে, বিশ্বের জন্য ভয়ংকর খবর।

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:০০

প্রশ্নবোধক (?) বলেছেন: পুতিন ইজ দ্যা রিয়েল ক্রিমিনাল। আমেরিকাকে আমদানী নির্ভরশীল থেকে রপ্তানী নির্ভরশীল করতে হলে পুরো সিস্টেমকে উল্টো-পাল্টা করতে হবে। ডলারের দাম অনেক অনেক কমাতে হবে। অনেক কাজের ক্ষেত্র তৈরী করতে হবে। এটা রীতিমত প্রচলিত পন্থার সাথে যুদ্ধ স্বরুপ । যার ডাক দিয়ে ক্ষমতা এসেছে ট্রাম্প বাবাজী। দেখা যাক সময় তার বিবর্তন কিভাবে করে। :-B

২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:


ডলারের দাম বিরাটভাবে কমাতে পারবে না; কারণ, ১৫ ট্রিলিয়নের বেশী বন্ড বিক্রয় করা আছে; ডলার যদি সস্তা করা হয়, এদের কি হবে? ১০ বছর আগে যে মানুষ বন্ডে ১০০০ ডলার বিনিয়োগ করেছে, তার ১০০০ ডলারের ক্রয় ক্ষমতা যদি আগের ৮০০ ডলারের সমান হয়ে যায়, তার বিপুল ক্ষতি কে পোষাবে?

৫| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৫

সাহিদা সুলতানা শাহী বলেছেন: আমি একটা পোষ্ট করেছি এবং আপনার মন্তব্যের অপেক্ষায় আছি। যদি একটু দেখে আসতেন!

৬| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৮

সাহিদা সুলতানা শাহী বলেছেন: শুনেছি আপনি খুব সুন্দর মন্তব্য করতে জানেন! সে জন্য আমার এতো আগ্রহ।

২৯ শে জানুয়ারি, ২০১৭ ভোর ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


আপনি হয়তো মনে কস্ট পাবেন, কমেন্টার হিসেবে আমার ভয়ানক বদনাম আছে।

৭| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:৩২

ডঃ এম এ আলী বলেছেন: ভাল লিখেছেন । পশ্চিমা বিশ্বে আগামী বছরগুলিতে পাশ্চাত্তে হালকা অর্থনৈতিক মন্দার বাতাস লাগতে পারে ।
তবে বাংলাদেশের একটি জাতীয় সংবাদ পত্রে দেখলাম বাংলাদেশের ব্যবসয়ীরা বিশেষ করে গার্মেন্টস সেকটরের
ব্যবসায়ীরা বলছেন ট্রাম্পযুগে তাদের ব্যবসার পালে হাওয়া লাগবে ,তারা অমিরিকায় জিএসপি সুবিধা ফিরে পাবে
এবং প্রতিদন্ধী কম্বোডিয়াকে টেক্কা দিয়ে আরো বেশী চাঙ্গা হয়ে উঠবে ।

২৯ শে জানুয়ারি, ২০১৭ ভোর ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশী পোশাকের ভালো ভবিষ্যত অনুমান করে, কলেজগুলোতে সেলাইকল বসানো দরকার। যুদ্ধ লাগলে সৌদীর সৈন্য দরকার হবে, আদম ব্যাপরীদের জন্য সুখবর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.