নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জাপান ও জার্মানীর মতো আত্মহত্যার পথে এগুচ্ছে ইরান

০২ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৫০



ট্রাম্পের সরকার ইরানকে ধরার পথ বের করতে হবে, নাকি ইরান নিজেই সেই পথ বের করে দেবে? মনে হচ্ছে, ট্রাম্পের লোকজনকে কস্ট করতে হবে না, ইরান নিজেই জার্মানী ও জাপানের পথ ধরে, নিজকে নিশেষ করার পথ নিজেই বের করে দেবে। যেখানে বিশ্বে নতুন করে আর একটি এটম বোমার বানানোরও দরকার নেই; সেখানে বিশ্ব নতুন এক এটোমিক জাতিকে দেখতে চাহে না; বিশেষ করে আহমেদী নেজাদের এটম বোমার টার্গেট ঘোষণার পর, ইরানের জন্য এটমবোমা বানানোর পথ বন্ধ হয়েছে। আবার ইরানের বর্তমান অবস্হায়, তাদের হাতে এটমবোমা তো দুরের কথা, রুটি কাটার চুরিও নিরাপদ নয়।

গতকাল, ট্রাম্পের মিলিটারী উপদেস্ঠা জেনারেল ফ্লিন ইরানকে "নোটীশ দিয়েছে", ইরান যেন বেলাস্টিক মিসাইল পরীক্ষা বন্ধ করে; গত বরিবার ইরান বেলাস্টিক মিসাইল পরীক্ষা করেছে; হোয়াইট হাউসে ফ্লিন বলেছে, এতে জাতি সংঘের কোন এক রেজুলেশান ভংগ হয়েছে; ইরান বলেছে, এতে জাতি সংঘের কোন রেজুলেশান ভংগ হয়নি।

আজকে ইরান বলেছে, তারা এই ধরণের "নোটীশ" মানবে না; তারা তাদের জাতীয় প্রতিরক্ষার জন্য বেলাস্টিক মিসাইল পরীক্ষা চালু রাখবে।

এই ধরণের ঘোষণা জাপানের পার্ল হারবার আক্রমণের মতো বেকুবী, কিংবা হিটলারের ২য় বিশ্বযুদ্ধে যাওয়ার মতো আত্মঘাতী সিদ্ধান্ত; জাপান জানতো না, পার্ল হারবারে বিজয়ের পর, তাদের ভবিষ্যত কি; অথবা হিটলার কিভাবে ভাবলো যে, সে সোভিয়েত দখল করবে!

ট্রাম্প ভোটের আগে বলেছে যে, সে জয়ী হলে, ইরানের সাথে ওবামার চুক্তি বাতিল করা হবে, ইরানকে কোনদিন এটমবোমা বানাতে দেয়া হবে না; ট্রাম্পের জয়ের পরপরই ওবামা হোয়াইট হাউসে থাকাকালীন সময়ে চুক্তিটি বদলায়ে, এটমবোমা বানানোর অধিকার বিলোপ করার দরকার ছিলো ইরানের; এতে করে চুক্তি টিকে থাকতো, ইরান তার ডলারগুলো ফেরত পেতো, পশ্চিমের সাথে সম্পর্ক ভালো হয়ে যেতো।

এখনো ইরানের হাতে সময় আছে, বোমা না বানানোর ঘোষণা দিয়ে, ও বেলাস্টিক মিসাইল পরীক্ষা বন্ধ করে দিয়ে, চুক্তিটাকে রক্ষা করতে পারে।

মন্তব্য ৬৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৬৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:০৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: B:-) আম্রিকা অবরোধ আরোপ আর মুখে যাই বলুক তারা ইরানে হামলা করবে না। কারণ মধ্য প্রাচ্যে ইরান থাকা মানে সৌধিরা চাপে থাকা। আর সৌধিরা চাপে থাকে মানে আম্রিকার কাছে সৌধিদের ধরা দেয়া। শুধু ইরান কে মোকাবেলা করার জন্য অনেকগুলো রাষ্ট্র আম্রিকা থেকে মিলিয়ন মিলিয়ন ডলারের অস্ত্র কেনে। ইরানের জন্য আরব রাষ্ট্রগুল গোপনে ইস্রাইলের সাথে আতাত করে।
একমাত্র ইস্রাইল রিস্ক নিতে পারে। কিন্তু সেটি ঘটার আপাতত সম্ভাবনা নেই। কারণ ইরান আক্রান্ত হলে ইসরাইলে এক সাথে তিন লক্ষ রকেট নিক্ষেপ করবে হিজবুল্লাহ সহ ইরানের অন্যান্য মিত্ররা। অতগুলো রকেট একসাথে ঠেকাতে ইসরাইলের আইরন ডোম পারবেনা। আর ইস্রাইলের আয়তন ছোট।

এক্ষেত্রে আম্রিকার মোক্ষম অস্ত্র হলো অবরোধ দিয়ে ধমিয়ে রাখা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:


এই মহুর্তে ট্রাম্প যদি চুক্তি ভেংগে দেয়, ইরান ৩০ বিলিয়ন ডলার পাবে না; আক্রমণ করার দরকার নেই।

হিজবুল্লা ও হামাসের রকেট কোন দিকে যায়, ওরা নিজেই জানে না।
প্রতিদিন ২০০ বেশী রকেট ছোঁড়ার মত প্যাড থাকার কথা নয়, ওদের কাছে।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:১৬

জাহিদ হাসান বলেছেন: কি হচ্ছে পৃথিবীতে? কি ঘটতে যাচ্ছে?
আমার ভীষণ ভয় লাগে! :(

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:২৮

চাঁদগাজী বলেছেন:


মুলত: পশ্চিমা বিশ্ব মুসলিম দেশগুলো থেকে শিক্ষা, জীবন যাত্রার মান, নিরপত্তায় খুব বেশী এগিয়ে গিয়েছে; মুসলিম দেশগুলোতে মানুষ অশান্তিতে থাকায় পশ্চিম বিশ্বে উহার চাপ পড়ছে।

এদিকে মধ্য প্রাচ্যে ইরান শিয়া-ইজম বিস্তার করে, নিজেদের প্রভাব বাড়ানোর চেস্টা করে আমেরিকার সাথে পাল্লা দিচ্ছে।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৭:৩৯

লুসিফার ০১ বলেছেন: মুসলিম শক্তি বলতে হয়তো আর কিছু পাওয়া যাবে না কিছুদিন পর! যে হারে ট্রাম্প কাজ শুরু করছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:১৯

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প লাগবে না, ইরান, বাশার, আইএস, শিয়া মিলিশিয়া ও কুর্দী মিশিয়ারা মুসলমান এলাকাগুলেকে দোযখে পরিণত করবে।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:২৩

মুন্সি পালোয়ান বলেছেন: ইরানকে ধুলায় মিশায়া দিয়া হোক।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:২৮

চাঁদগাজী বলেছেন:


ইরান সেই পথে নিজেই আগাচ্ছে, হেজবুল্লাহ, হামাস, ইয়েমেনের শিয়া, ইরাকের শিয়া মিলিশিয়া, সিরিয়ার শিয়া মিলিশিয়াদের অস্ত্র দিচ্ছে; ইরাককে ভেংগে ফেলার চেস্টায় ব্যস্ত; ফলে, অনেক কিছুতে জড়ায়ে যাচ্ছে।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:১৩

হাসান কালবৈশাখী বলেছেন:
শাহাদাৎ হোসাইন সত্যের ছায়ার সাথে একমত। ইরানে কেউই হামলা করবে না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:০৪

চাঁদগাজী বলেছেন:

ট্রাম্প বলছে চুক্তি ভেংগে দেবে; এটা হবে ইরানের জন্য বড় ক্ষতি; চুক্তি ভেংগে যাবার পর, ইরান যদি আনবিক বোমা প্রকল্প চালু করে কিংবা বেলাস্টিক মিসাইল টেস্ট করে, চুল্লী মুল্লী কিছুই হয়তো থাকবে না।

ইরানের বোমার দরকার নেই, এতা ইরান বুঝতে পারছে না।

শুধু আমেরিকা নয়, কেহ চাচ্ছে না নতুন বোমা। মানুষ চাচ্ছে আমেরিকা ও রাশিয়া নিজেদের বোমা ধ্বংস করুক।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুধু ইরান নয়, ভারত, পাকিস্তান ও উত্তর কোরিয়ার হাতেও পারমানবিক অস্ত্র থাকা ঠিক নয়। এসব দেশের হাতে পারমানবিক অস্ত্র থাকা খুবই ঝুঁকিপূর্ণ। আর মানবব্জাতির বৃহত্তর ভবিষ্যতের স্বার্থে পৃথিবীর কোন দেশের হাতেই এই অস্ত্র থাকা উচিৎ নয়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:০১

চাঁদগাজী বলেছেন:



যেসব দেশে এটোম বোমা নেই, তারা যদি এক বাক্যে দাবী জানায় ও ব্যবস্হা নেয়, সবাই বোমামুক্ত হবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান, ভারত ও উত্তর কোরিয়ার হাতে বোমা আছে মানে শয়তানের হাতেই আছে।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪৩

জুন বলেছেন: :( :(

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


মানুষ পরিবার পরিজন ছেড়ে, প্রাণকে হাতে নিয়ে চুরি করে অন্য দেশে যাচ্ছে সামান্য রুটি যোগাড় করতে, ইরান বিলিয়ন বছরের সন্চিত তেল বেচে বোমা বানাচ্ছে!

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:১৭

আবু মুছা আল আজাদ বলেছেন: আমি নতুন করে এ বিষয়ৈ বহু দিন ধরে পড়ি নাই।

তবে গাজি ভাই আমি মনে করি ইউএস শুত্রুতার আড়ালেই তার অপর দোসর রাশিয়া বা চীনের মাধ্যমেেইরানকে অবশ্যই
পারমানবিক ক্ষমতাধর রাষ্ট্র বানাবে।

কারণ থিসিস-এন্টি থিসিস-সিনথিসিস প্রক্রিয়ার সাথে হান্টিংটনের ক্লাস অব সিভিলাইজেশন এর যুদ্ধ (বইয়ের শেষ দিকে) তৈরীর জন্য ইরানের হাতে অবশ্যই পারমানবিক বোম দিতে নবে । নচেৎ তাদের খেলা জমবে না। একইভাবে তাদের এবসলিউট আইডিয়াতে (হেগেলের)পৌছা সম্ভব হবে না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:


একদিন, চীন নিজেই বিশ্বকে ধ্বংস করবে, কিংবা বিশ্ব ধ্বংসের কারণ হবে; চীনের কারণ উত্তর কোরিয়া আজ বোমার মালিক। ইরানের কোন নেতার হাতে যদি বোমা থাকে রাশিয়া, চীন, বা আমেরিকা নেতাদের রাতে ঘুম হবে না; মিডল ইস্টের সবাই ইউরোপ ও আফ্রিকায় পালিয়ে যাবে।

আপনি যেসব ভিশনের কথা বলছেন, সেগুলো ক্লাসিক্যাল ভিশন, আজকে চলছে ট্রাম্প, পুটিন, জিংপিনের সম্পদ ভাগাভাগির ভিশন।

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: ওস্তাদ আমাদের দেশের সমস্যা গুলো নিয়ে কিছু লিখেন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, আমাদের দেশের সমস্যাগুলো মোটামুটি শিক্ষিত শ্রেণীর কাছে কিছুটা পরিস্কার, যদিও অনেকেই মুল সমস্যা বাদ দিয়ে উপ-সমস্যার উপর আলোকপাত করছেন; এখন সমাধানের জন্য শিক্ষিতদের ঐক্যের দরকার; এটার জন্য পদক্ষেপ নেয়ার দরকার।

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৬

টারজান০০০০৭ বলেছেন: ইরান একটা ফানুস ছাড়া কিছু না , মুখে খালি হম্বি তম্বি।তবে নীতিগত ভাবে সবারই অ্যাটমিক বোমা বানানোর অধিকার থাকা উচিত। পাঁচ পরাশক্তির থাকবে , তারা অন্যদের নাকে দড়ি দিয়া ঘোরাবে আর অন্যদের শান্তির দোহাই দিয়া মানা করবে , তা হওয়া উচিত না। ইরান একটা খবিশ রাষ্ট্র।উপরে ওরা ইসলামী রাষ্ট্র, ভিতরে সবই চলে।ওগো মতো ভন্ড আর খবিশ কেউ নাই। আমাদের দেশের ছাগুদের আবার আদর্শ রাষ্ট্র ! ইরানি বিপ্লবের আদলে তারা এদেশে ইসলাম কায়েম করতে চায়।ইরানের সাধারণ জনগণ, এমনকি ট্যাক্সি ড্রাইভাররা পর্যন্ত এইসব খামেনি খোমেনীদের গাড়িতে তোলে না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:


সময় ও ২য় বিশ্বযুদ্ধ মানুষের বৈজ্ঞানিক গবেষণাকে এটম বোমার দিকে নিয়ে গেছে, এমন বোমা বানানো কারো অধিকার হতে পারে না।

১৯৪৫ সালের ভুলকে অধিকারে পরিণত করার মতো লজিক নেই। বিশ্বের সাধারণ মানুষ চাপ না দিলে আমেরিকা, চীন, রাশিয়া, কোরিয়া বা ভারত বিশ্বকে মুছে দিতে পারে একদিন। পাকিস্তান থেকে বোমা কেড়ে নেয়ার জন্য চাপ দিতে হবে ভারতকেই।
ইরান বর্তমানে সভ্যতার জন্য কিছুই করছে না, ওরা শিয়া-ইজম প্রচারে ব্যস্ত, তাতে লাখ লাখ মানুষ প্রাণ হারাচ্ছে।
উদ্দেশ্যহীন জাতিরা ধর্মকে নিয়ে আছে, তারা রূপকথার ২য় বিশাল জীবনে প্রবেশ করার চাবি বানাচ্ছে।

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৪

জসীম অসীম বলেছেন: কোনো সেনা প্রধান যদি যুদ্ধে হেরেও যায়, তাহলে তার অভিজ্ঞতাও বাদ হয়ে যায় না। কিন্তু হেরে যাওয়া সেনাপতির অভিজ্ঞতাকে তো কেউ আর কাজে লাগায় না। এছাড়া এ যুগে সফলতা আর বিফলতার মাপকাঠি নিরূপিত হয় শুধুমাত্র অর্থ দিয়ে। অভিজ্ঞতা আর জ্ঞান এখন কোনো কাজে লাগে না অর্থ না থাকলে। প্রাচীন গ্রীস যে শিল্পকলায় এতো উন্নতি করেছিলো, তা শুধুমাত্র অর্থের কারণেই নয়। কিন্তু এই কাল হলো বর্বরতার কাল। এখন সিনেমার নায়কের কোনো মূল্য নেই। ভিলেনেরই যত কদর।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


প্রয়োজনের চেয়ে অনেক বেশী সম্পদ দখল মানসিক রোগের মতো বিস্তার করেছে; জ্ঞান-ভিত্তিক সমাজ ব্যবস্হাই এই সমস্যার সমাধান।

১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

ডঃ এম এ আলী বলেছেন: ইরান ও উত্তর কোরিয়ার এটম বোমা বানানোর বিষয়গুলিতে দেখা যায় এ ধরনের ইস্যু নিয়ে সেসমস্ত অঞ্চলে যুদ্ধের উত্তেজনা বৃদ্ধি করা যায় । এর সুফলটা তুলে ক্যপিটালিস্টরা যারা অস্র বানায় ও তা বিক্রি করে । তাই এটা যে তাদের পাতানো খেলা সেটা কি
অস্বীকার করা যায়? নাহলে এত অান্তরজাতিক অবরোধের পরেও তাদের অর্থনীতি কিভাবে টিকে থাকে স্বমহিমায় !!!!! এরকম
কোন অবরোধ থাকলে আমিরিকার অর্থনীতির আজ কি হত তাকি ভেবে দেখেছে কেও ? তাইতো বলি বিষয়টিকে কি একটু উল্টিয়ে দেখা যায়না ?

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


ইরানে দীর্ঘদিন অবরোধ ছিল, কাজ করেনি; কারণ, তারা মানুষের জীবনযাত্রাকে নীচে নিয়ে গেছে, কিন্তু নিজের জেদ ছাড়েনি; তেল ব্যতিত ভারত বা চীন অচল; ফলে, বিশ্ব অর্থনীতি সভ্যতার এই যুগে জাতিসমুহের সুস্হ ভাবনার উপর নির্ভর করছে, শাস্তির উপর নয়।
আবার রাশিয়ার মতো দেশের উপর এখন কোন ধরণের অবরোধ কাজ করবে না, চীনের বেলায়ও তাই। ধরুণ, পাকিস্তানের উপর অবরোধ দিলো, মানুষ পাথর খেলেও সরকারের মাথা ব্যথা থাকবে না।

ক্যাপিটেলিজম মানুষকে এত বেশী লোভী করে তুলেছে যে, মানুষ সম্পদের জন্য প্রতিবেশীর উপস্হিতিকে ভুলে যাচ্ছে।

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

ভ্রমরের ডানা বলেছেন:

আমেরিকার পরিকল্পনা বিশ্বে শান্তি আনার দিকে হলে ভাল হবে। পরমানু অস্ত্র মুক্ত বিশ্ব গড়াই উচিত সকল বিশ্বনেতাদের। অন্তত নিজের সন্তানদের দিকে তাকিয়ে হলেও। এই পরমানু অস্ত্রগুলো হোক সে ইরান, পাকিস্তান ভারত উঃ কোরিয়া, দক্ষিন আফ্রিকা, রাশিয়া আমেরিকা চীন ফ্রান্স ইস্রায়েল, ইউকে বা অন্যকোন দেশ, পুরোপুরি ধ্বংস করা।

আজ কাদের দিকে পরমানু তাক করা?
১। আমেরিকা ( প্রথম)
২। রাশিয়া
৩। চীন
৪। ভারত
৫। পাকিস্তান একজন আরেক জনের দিকে রেডি হয়ে আছে মিসাইল মারার জন্য।


ইরান বোমা বানাবেই। ইস্রায়েল আর সৌদি তার নাকের ডগায়। চীন আজকে দশটি ওয়ারহেড সম্বলিত ডংফেং -৫ সি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল। কাল ইউএসএ নতুন কিছু করবে। এটাই বাস্তবতা। একদিন এভাবে দেখা যাবে জনপ্রতি একটা করে মিসাইল বা পরমানু ওয়ারহেড ভাগে পড়ছে। তখন সব বারবি কিউ হয়ে যাবে। এমন বিশ্ব দেখার অপেক্ষায় এলবার্ট আইন্সটাইন তার মহান ওয়ারহেড আবিষ্কার করে বলে ছিলেন-

I don't konw how the third world war will be fought, but I can tell you about the forth- stone. :P

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:

৭০, ৮০ দশকে মানুষ বিশালভাবে সোচ্চার ছিলো পারমানবিক বোমার বিপক্ষে; সোভিয়েতের পত্নের পর, সবাই চুপচাপ। শান্তিতে যারা নোবেল পাচ্ছে, তারা জানেও না যে, এটম বোমা আছে।

এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও দক্ষিণ আমেরিকার সাধরণ মানুষকে দায়িত্ব নিতে হবে পারমানবিক শক্তির দৈত্যদের থামানোর।

১৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

পলাশমিঞা বলেছেন: আজকের খবর পড়েছেন?

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:



হ্যাঁ, আমি দেখেছি; সে চাইলে প্যালেস্টাইন প্রতিস্ঠিত করতে পারবে; সে হামাস মামাসের মতামত নেবে না।

১৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

ভ্রমরের ডানা বলেছেন:

এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও দক্ষিণ আমেরিকার সাধরণ মানুষকে দায়িত্ব নিতে হবে পারমানবিক শক্তির দৈত্যদের থামানোর। -- রিয়েলি!!

কিন্তু গাজী ভাই, যারা বিশ্বে বড় বড় কথা বলে, কথায় কথায় এফ- ২৬ উড়ায় আর রনতরী মুভ করে তারা কি এই মিছিলের শেষ সারিতে রহিবে। বিষয়টা হাস্যকর না। সব কটাকে চ্যাংঝোলা করে মিছিলের সামনে তোলা হোক!

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার সাধারণ মানুষ জীবনে বিশ্বাসী, তারা সবার আগে পারমানবিক বোমার বিপক্ষে যাবে; কিন্তু তারা চীন ও রাশিয়ার সরকারগুলোকে বিশ্বাস করে না।

১৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

ভ্রমরের ডানা বলেছেন:


এই জন্য মহাত্মা গান্ধী বলেছিলেন- An eye for eye make the whole world blind.


আর এমেরিকার সাথে রাশিয়া চীনের সম্পর্ক নিয়ে Vladimir zirinkobosky বলেছিলেন- The rising of Russia means the falls down of USA.

আর তাই তার কথাই ঠিক- The international relations are very subtle and exquisite .

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


মহাত্মা গান্ধী কলোনিয়েল সিস্টেমের মতো এক বিশাল সিস্টেমের পরিবর্তনের ক্যাটেলিস্ট ও সাক্ষী ছিলেন; উনাদের সময়টা ছিল নতুন আশার, নতিন দিনের।

ভ্লাদিমীর জিরিনকোভস্কি তো পুটিনের মাইক; সে যথাসম্ভব পুটিনের কথাকে বাতাসে ছড়াচ্ছে; যাক, রাশিয়ান মাফিয়াদের সম্পদ দখল, চীনের জাতীয়তাবাদী ক্যাপিটেলিস্টদের সম্পদ দখল আমেরিকান ক্যাপিটেলিস্টদের উৎসাহিত করছে যে, বিশ্ব এখন সম্পদশালীদের হাতে বন্দী; বোমা তাদের হাতে

১৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৮

পলাশমিঞা বলেছেন: আপনার বন্ধু হতে চাই।

আপনার কড়া সমালোচনায় উপকৃত হব।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি আমার দীর্ঘদিনের বন্ধু; পোস্টে পোস্টে কথা হবে।

১৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২৯

পলাশমিঞা বলেছেন: তাইলে ঠিকাছে।

আমি নিশ্চিত হতে চেয়েছিলাম।

দোয়া করবেন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:


লিখুন, মানুষের কথা, মানুষের অধিকারের কথা...

১৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৩৮

পলাশমিঞা বলেছেন: এইখানে আমি মাইর খাই। আমার নতুন কবিতা কি পড়েছেন?

ব্লগে এখন আর লেখা প্রকাশ করি না।

সময় হলে পড়বেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৩৭

চাঁদগাজী বলেছেন:


পড়বো, ব্লগে সময় লাগে, পড়ার লোকজন আছে; অবশ্য অনেক ব্লগার মতামত জানায় না, সেটা কস্টকর দিক।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:


একটা কবিতা পড়েছি, সময় মতো পড়বো।

২০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:০৫

টমাটু খান বলেছেন: আপনার কথা ঠেলে ফেলার উপায় নেই। একদম ঠিক বলেছেন। আর আমি একটা নতুন পোষ্ট দিয়েছি যদি একটু দেখে দেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:২৯

চাঁদগাজী বলেছেন:


অবশ্যই

২১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৩৪

নতুন নকিব বলেছেন:



চাঁদগাজী ভাই,
বরা্বরই মনে হয়, সুন্দর একটা পৃথিবীর জন্য পরমানু অস্ত্রমুক্ত বিশ্ব প্রয়োজন। রাঘব বোয়াল সেজে কয়েকটি দেশ ব্যাপক বিধ্বংসী অস্ত্রের পাহাড় গড়ে তুলে তাবত পৃথিবীর মানব জাতির উপরে ছড়ি ঘুরাবেন- এই চিত্রটা অসহ্য। এই শয়তান মোড়লদের শায়েস্তার জন্য ইরান কিংবা উত্তর কোরিয়ার মত দেশগুলোর হাতেও কিছু জিনিষ থাকাটা মনে হয় খারাপ না!

ইদানিংকালে কোন্ অর্বাচিন দেশটির প্রত্যক্ষ-পরোক্ষ শয়তানির খেসারত দিতে গিয়ে পৃথিবীর সবচে' বেশি নিরপরাধ মানুষ প্রানহানির শিকার হয়েছেন?

ভাল থাকবেন নিরন্তর।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:



পদার্থ বিদ্যার সবেয়ে বড় আবিস্কারটা সায়েন্টিস্টদের ভুলের কারণে রাজনীতির বানরদের হাতে চলে গেছে। আমেরিকা, রাশিয়া, ফ্রান্সকে বুঝালে বুঝবে, কিন্তু ভারত, কোরিয়া, ইরান এগুলো মানুষের ভেতর পড়ে না, এগুলো আসলে জীবিত শয়তান।

২২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৩৪

মোঃ নাজিমউদ্দিন বলেছেন: ইরান সত্যিই একটা ভন্ড আর খবিশ রাষ্ট্..অনেকটা পাকিদের মতো মুখে এক অন্তরে আর এক ..ব্লাডি রেপিস্ট।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:


এরা রাজতণ্ত্রের হিরো ছিল, পারসিক সাম্রাজ্য এখনও ওদের মগজে; তবে, ক্ষমতা চলে গেছে পাথর যুগের আয়াতোল্লা, মায়াতোল্লার হাতে, এরা খয়রাত ও ছদকা, যাকাত খেয়ে বেঁচে থাকতো, এখন তেলের হাজার বিলিয়ন ডলার ওদের বালিশের নীচে।

২৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৭

একজন আরমান বলেছেন:
আপনার বিশ্লেষণের সাথে ভিন্নমত পোষন করার কায়দা নেই। আমেরিকার নতুন প্রেসিডেন্টকে দিয়ে কোন ভরসা নেই !

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:



কিছুক্ষণ আগে ট্রাম্প বলেছে যে, সে ওবামা নয়, ইরান আগুন নিয়ে খেলছে। সর্বোপরি, ৮০ সালে ৮ বছর যুদ্ধ করে, পুরুষহীন দেশে পরিণত করেছিল, কয়েক বোনে মিলে ১ জনকে বিয়ে করেছিলো।

২৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৫১

প্রবাসী দেশী বলেছেন: But February made me shiver
With every paper I'd deliver
Bad news on the doorstep
I couldn't take one more step
Bye, bye Miss American Pie
Drove my Chevy to the levee but the levee was dry
And them good ole boys were drinking whiskey and rye ..

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৪১

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প সারা বছরকে ফেব্রুয়ারী বানাবে হয়তো।

২৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:০৩

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: চাঁদগাজী ভাই, ইরান লজিক্যালি আত্মঘাতী পথে পা দিয়েছে ঠিক কিন্তু-
ব্রাজিল, রাশিয়া,জার্মানি,ভারত,ইরান মিলে ওই 'কি যেন' একটা চুক্তি করছে না ? কিছুদিন আগে পুতিন বাংলাদেশে আইছিলো এরপর ভারতে একটা বৈঠক করছিলো, শেখ হাসিনাও বাংলাদেশে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টেরে বসাইয়া রাইখা সেই বৈঠকে অংশগ্রহণ করছিলো :) মনে হয় ইরান সেই পথ ধইরাই হাঁটতেছে !
পকেটে টাকা থাকলে যেমন মনটাও ফুরফুরে থাকে, কাউকে তোয়াক্কাই করতে ইচ্ছে করেনা; তেমনি দেশের ভাণ্ডারে ঐরকম এটমিক পাওয়ার মজুদ থাকতে বর্তমান বিশ্বে কোনো দাদার দাদাগিরি যে সহজে কেউ মেনে নেবে অথবা সুশীল পাওয়ারের চাপে যে ধ্বংস করে ভদ্র পোলা সাঁজবে এমন আশা একেবারেই ক্ষীণ মনে হচ্ছে !
আমার মনে হয় আমেরিকার সংযত হওয়াটাই এখন জরুরি নয়তো আমেরিকাই উল্টো নিজের ফাঁদে পা দিয়ে সর্বস্ব হারায় নাকি !
স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইন্সটিটিউট সিপ্রি-র তথ্য অনুসারে বর্তমানে বিশ্বের নয়টি দেশের কাছে ১৬,৩০০ আণবিক বোমা আছে৷
রাশিয়ার কাছে আনবিক বোমা সংখ্যা সাড়ে সাত হাজারের বেশি৷ দ্বিতীয় মার্কিন যুক্তরাষ্ট্র: এখন সাত হাজারের বেশি পারমাণবিক বোমা রয়েছে৷
ফ্রান্সের কাছে পারমাণবিক ওয়ারহেড আছে তিনশ’র মতো৷ এগুলোর অধিকাংশই রয়েছে সাবমেরিনে৷ দেশটির অন্তত একটি সাবমেরিন সবসময় পারমাণবিক বোমা নিয়ে টহল দেয়৷
চীন: আড়াইশ’র মতো ! যুক্তরাজ্যের দুইশ’র বেশি পারমাণবিক বোমা ! পাকিস্তানের আছে শতাধিক আণবিক বোমা৷ সাম্প্রতিক সময়ে পারমাণবিক বোমার সংখ্যা বাড়িয়েছে ! ভারত: দেশটির কাছে নব্বইটির বেশি আণবিক বোমা রয়েছে৷ ইসরায়েল: আশিটির মতো পারমাণবিক ‘ওয়ারহেড’ আছে বলে ধারণা করা হয়৷

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:২৮

চাঁদগাজী বলেছেন:


ইরান ৮০ সালে সব পুরুষ হারায়ে ফেলেছিল; এবার কেহ থাকবে না; ওরা তেলের পয়সা মানুষকে দেয়নি, পড়তে দেয়নি; ওদের বাজেটের বড় টাকা পায় হিজবুল্লাহ, হামাস, পিএলও, ও সব শিয়া মিলিশিয়া বাহিনী।

২৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩২

রাতুল_শাহ বলেছেন: ইরান একটু বেশি লাফালাফি করে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:২৪

চাঁদগাজী বলেছেন:


এক আয়াতোল্লার কারণে, ৮০ সাল থেকে মেয়েদের জন্য পুরুষও ছিলো না ইরানে। মানুষ তেের পয়সা দিয়ে পড়ালেখার সুযোগ পায় না; ইডিয়ট মোল্লারা বেলাস্টিক মিসাইল টেস্ট করছে

২৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:০৪

শফিক2003 বলেছেন:
চাঁদগাজী ভাই,
স্বপ্নে পাওয়া ,অনুমান নির্ভর তথ্য দিয়ে শুধু শুধু মানুষকে বিভ্রান্ত করবেন না ব্লগে লিখার আগে কিছু পড়াশুনা করুন তারপর লিখুন। ইরানের অতীত এবং বর্তমান economical status তা internet এ ক্লিক করলে যে কেউ জানতে পারবে। দয়া করে কোনো বক্তব্য উপস্থাপন করার সময় সঠিক data তথ্য উপাথ্য সহ উপস্থাপন করুন। আপনার জানার জন্য নিচে world bank এর একটি লিংক দিলাম Click This Link

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:


আয়াতো্ল্লা'র পঁচা মগজের কিছুটা আপানার মাথায়ও ঢুকে গেছে; তেলের পয়সা গেছে আয়াতোল্লা ফায়াতোল্লা নামের পিগমীর হাতে। কিছুক্ষণ আগে ট্রাম্প বলেছে, ইরান আগুন নিয়ে খেলছে, আমি ওবামা নই। এসব ইডিয়টরা ৮ বছর যুদ্ধ করেছে ইরাকের সাথে, আপনার মত ভলনটিয়ার খুজবে আয়াতোল্লাহ শীঘ্রই

২৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৫৫

পলাশমিঞা বলেছেন: আন্তরিক ধন্যবাদ পড়ার।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৩৬

চাঁদগাজী বলেছেন:



আমার কাছে ভালো লেগেছে। সমসাময়িক বিশ্ব সাহিত্যের উপর খেয়াল রাখবেন।

২৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:০৪

পলাশমিঞা বলেছেন: আপনার মন্তব্যের উত্তর দিয়েছি। আপনার কাছ থেকে এমন মন্তব্য পাওয়া মানে পরিতৃপ্ত হওয়া।

আপনার মঙ্গল কামনা করি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৩৪

চাঁদগাজী বলেছেন:



আমি নতুন জেনারেশনের লেখা পড়ার চেস্টা করি; নতুনদের ভাবনা, আইডিয়া, প্রকাশ ইত্যাদি বর্তামান সময়ের পদচিহ্ন।

৩০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৩:১৪

পলাশমিঞা বলেছেন: উপদেশের জন্য আন্তরিক ধন্যবাদ। আমি একট বিষয় খেয়াল করেছি, সব দেশের লেখকরা জনপ্রিয় লেখককে অনুসরণ করতে চায়, এতে নিজের ভাষা এবং শব্দের বারোটা বাজে।
আমি শুধু আমার মনের ভাব প্রকাশ করার চেষ্টা করি। ভুল ধরে দিলে শুদ্ধ করি।

বিশ্বাস করি, মাঝে মাঝে উপদেশ দেবেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


সমকালীন বড় লেখকদের অনুসরণ করলে পুরো বিশ্ব সাহিত্যের বিষয়গুলোর উপর ধারণা পেতে সুযোগ হবে, তাঁরা বর্তমান মানব সমাজের কোন বিষয়সমুহকে কিভাবে দেখছেন।

৩১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:০৬

বিলিয়ার রহমান বলেছেন: ইরান ও ট্রাম্প দুই জনই হেয়ালিতে মত্ত !:)

কিন্তু মূল্যটা কেবল ইরান একলাই দেবে!!



০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


ইরানের মানুষকে ভুল পথে নিচ্ছে সরকারগুলো, মানুষ চাচ্ছে এটমবোমা, এটা অস্বাভাবিক; ফ্রান্স, আমেরিকার কোন মানুষ এটমবোমা চাহে না।

৩২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৯

পলাশমিঞা বলেছেন: উপদেশের জন্য আন্তরিক ধন্যবাদ।
হয়তো হাসবেন, আমি আসলে নতুন কিছু আর লিখতে পারব না। যা লিখেছিলাম তা এখন ঠাকঠাক করছি। জানি না শেষ করতে পারব কি না? দোয়া করবেন। মাঝে মাঝে উৎসাহ দেবেন।

এখনো প্রিয় ২৫ খান ডায়েরি টাইপ করতে হবে।
লেখার লাইনে আসা আমার জন্য আসলে ঠিক হয়নি, বেশি বিলম্বে বুঝেছি।

দোয়া করবেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:


লেখকদের উপদেশ দেয়ার মতো ক্ষমতা আমার নেই, আমি কোনদিন কোনদিন লিখিনি; পাঠক হিসেবে আপনার সাথে কথা বলছি। আপনার ডাইরীগুলো টাইপের সময় দেখাবেন, আমরা পড়ে আপনাকে ফিডব্যাক করবো; সাফল্য কামনা করছি।

৩৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

জেন রসি বলেছেন: যতদূর জানি ইরানের পেছনে রাশিয়ার ব্যাকআপ আছে। তবে জিওপলিটিক্স সব সময় আনপ্রেডিক্টেবল। অনেক শ্যাডো অর্গানাইজেশনের স্বার্থ থাকে। যাইহোক, দেখা যাক কি হয়!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:


রাশিয়া বর্তমান বিশ্বের সবচেয়ে দুর্নীতির দেশ, পুটিন অন্যায়ভাবে ক্ষমতায় আছে; রাশিয়ার সাহায্য কেন দরকার ইরানের; ইরানের মানুষের এটমবোমা ও বেলাস্টিক মিসাইলের দরকার নেই, এটা বুঝলেই যথেস্টা; সর্বোপরি, ইরান পারানবিক অস্ত্রবিরোধী সংগঠন গড়ে তুলতে পারে; ইরানের সরকারের ইডিয়টদের মগজ ছোট।

৩৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

পলাশমিঞা বলেছেন: শুরু করলে নিশ্চয় শয়ার করব।

ধন্যবাদ বন্ধু

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.