নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তানের রাস্ট্রভাষা বাংলা হলে, কেমন হতো?

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪২



সমস্যা হতো, ভয়ানক সমস্যা হতো; পাঠান, বেলুচ, পান্জাবীরা মোটেই বাংলা শিখতে পারতো না, সরকারী কাজ পেতো না; তখন ২১ শে ফেব্রুয়ারী পালন হতো করাচী, লাহোর, ইসলামাবাদে!

পাকিস্তানের রাস্ট্রভাষা ছিল ইংরেজী, আজও আছে ইংরেজী; তা'হলে উর্দু'র কি হলো? উর্দু লিখিতভাবে পাকিস্তানের রাস্ট্র ভাষা, কাজকর্ম চলে ইংরেজীতে, ইংরেজী না জানলে পাকিস্তানে কেহ এলিট হয় না; ইংরেজী না জানলে সামরিক অফিসার হতে পারে না, ব্যুরোক্রেট হতে পারে না; পাকিস্তান চালায় সামরিক অফিসার ও ব্যুরোক্রেটরা মিলে।

ভাষা ভোটের বিষয় নয়, পুর্ব পাকিস্তানে সাড়ে ৪ কোটী হলে, আর পশ্চিম পাকিস্তানে ৪ কোটী হলে, বাংলা ভাষাকে রাস্ট্র ভাষা বানাতে হবে, কিংবা উর্দুকে রাস্ট্র ভাষাকে বানাতে হবে; পাকিস্তান হওয়ার পর, স্বাভাবিকভাবেই কাজকর্ম ইংরেজীতে চলছিল; ভারতেও তাই ঘটেছে; ভারতে রাস্ট্র ভাষা আন্দোলন হয়নি, কেহ গুলি খেয়ে প্রাণ হারায়নি।

তা'হলে ১৯৫২ সালে, ঢাকায় বাংগালীদের প্রাণ দিতে হলো কেন? প্রাণ দেয়ার ঘটনায় ২টি ব্যাপার কাজ করেছে,ততকালীন প্রশাসনের সমস্যা সমাধানের বদলে, সমস্যা সৃস্টির ক্ষমতা, ও পুর্ব বাংলার অতি বিপ্লবী ছাত্র সমাজ।

জিন্নাহ ও উনার প্রশাসন ভুল সিদ্ধান্ত নিয়েছিল অনেক ব্যাপারেই, তার মাঝে রাস্ট্র ভাষাও ছিল; জিন্নাহ ১৯৪৮ সালে, ঢাকা ইউনিভার্সিটিটে এসে ঘোষণা দিয়েছিল যে, উর্দুই হবে পাকিস্তানের রাস্ট্র ভাষা, ছাত্ররা সেটার প্রতিবাদ করেছে; জিন্নাহ ছাত্রদের প্রতিবাদের মুখে প্রশাসনের সাথে বুঝে নিজের সিদ্ধান্তকে বদল করেনি।

এদিকে পুর্ব বাংলার ছাত্ররা এক কদম এগিয়ে গিয়ে, উল্টো দাবী করে বসে যে, বাংলা হবে রাস্ট্র ভাষা; জিন্নাহ তখন নেই, কিন্তু জিন্নাহ'র অনুসারীরা তখন উল্টা চাপে পড়ে। সহজ সমাধান ছিলো, উর্দুকে রাস্ট্র ভাষা করা হবে না ঘোষণা দেয়া, যেভাবে চলছে, সেভাবেই চলুক। কিন্তু পুর্ব পাকিস্তান প্রাদেশিক সরকার ছাত্র আন্দোলনকে গুড়িয়ে দেয়ার ভুল সিদ্ধান্ত নেয়; সরকার চুপ হয়ে গেলে ছাত্ররা থেমে যেতো নিজের থেকেই।

ছাত্রদের উপর গুলি করা ছিলো জঘন্য বুদ্ধিহীনতার কাজ; বাংগালীরা আজকে যে বুদ্ধিহীন তা নয়, আগেও বুদ্ধিহীন ছিল, ভাষা আন্দোলেন গুলি চালানো তাহাই প্রমাণ করেছে।

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

সাদা মনের মানুষ বলেছেন: বাংগালীরা আজকে যে বুদ্ধিহীন তা নয়, আগেও বুদ্ধিহীন ছিল, ভাষা আন্দোলেন গুলি চালানো তাহাই প্রমাণ করেছে। .....এখানে আমার একটু বুঝতে সমস্যা

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:


আমি অনেক 'ভাষা সৈনিকের' সামনাসামনি বক্তব্য শুনেছি; গুলি করার মতো পরিস্হিতি ছিলো না; তখনকার প্রাদেশিক সরকার বিনা দরকারেই ছাত্রদের ছত্র-ভংগ করতে চেয়েছিলো; ছাত্ররা মিছিল পিছিল করে বাড়ী চলে যেতো।

গুলি করা ছিল ভয়ংকর বেকুবির কাজ, বুদ্ধিহীনতার কাজ।

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

বিলিয়ার রহমান বলেছেন: আমার লেখাগুলো চুরি হয়ে যাচ্ছে!! উপদেশ পরামর্শ থেকে থাকলে সাহায্য করুন

বিস্তারিত

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখার জনপ্রিয়তা আছে, মনে হচ্ছে! ব্লগ থেকে লেখা নিয়ে অন্যত্র ছাপালে করার মতো কিছুই নেই, শুধু খুশী হতে পারেন যে, আপনার লেখা পপুলার হচ্ছে, বই লিখলে পাঠক পাওয়া যাবে; প্রকাশের জন্য প্রস্তুত হোন।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনার , "ও পুর্ব বাংলার অতি বিপ্লবী ছাত্র সমাজ।" কথাটুকুতে আমার একটু খারাপই লাগলো। সেই অতি বিপ্লবী ছাত্র সমাজই বাঙালিদের গৌরবোজ্জ্বল ছাত্র সমাজ ছিল বলে আমি মনে করি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


অতি বিপ্লবীরা ভালো ছিল, সরকার চালা্যেছিল, আরবদের কাছে ক্রীতদাস বিক্রয় করছে, ব্যবসা করছে, আরামে ছিল; আপনাকে যেদিন মালয়েশিয়ায় যেতে হবে, যেদিন আরবে উট চরাতে হবে, সেদিন অতি বিপ্লবীদের উজ্বলতা ধরা পড়বে আপনার কাছে; কবিতার বদলে আরবী কথা বলার শুরু করবেন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


অতি বিপ্লবীদের উদাহরণ আপনার সামনে আছে: এখন ইনু, তোফায়েল, এরশাদ সবাই মিলে সরকার চালাচ্ছে, ভালো আছে; নেই শুধু "নুর হোসেন"; নুর হোসেনের মা সবকিছু হারায়েছে।

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৬

সাহসী সন্তান বলেছেন: পাকিস্থানের ভাষার ব্যাপারটা যদি তাই হয়, তাহলে ছাগলের পাল ওদের ভাষাকে উর্দূ না করে ইংরেজি করেনি কেন? এরেই কয় মাথা মোটা! খায় কাঁঠাল পাতা আর ল্যাঁদায় নিম ফল! পাকিদের বেকুবিপনার জ্বলন্ত উদাহরণই মনে হয় তাদের ভাষা!

যাহোক, তবে আপনার পোস্টের শেষ প্যারাতে এসে একটু কনফিউশন কাজ করছে! যতদূর জানি ছাত্র আন্দলোনকে ছত্রভঙ্গ করার জন্যে তো পাকিস্থানী পুলিশই গুলি করেছিল বাঙালিদের উপর! তাহলে আপনি এখানে বাঙালিকে বুদ্ধিহীন বললেন কেন?

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


তখনকার পুলিশের কোন ক্ষমতাই ছিলো না; গুলি চালানোর সিদ্ধান্ত ততকালীন প্রাদেশিকক সরকারের ছিলো।

পাকিস্তানী পুলিশ বলতে বোধ হয়, পাকিস্তান সরকারের পুলিশ বলা হয়েছে; পুর্ব পাকিস্তানের পুলিশ বাহিনীতে পাকিস্তানী ছিলো না; ছাত্র আন্দোলন পুরোটাই ছিল পুর্ব পাকিস্তানের প্রাদেশিক সরকারের হাতে।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: :-/ পাকিস্তানিদের কাসানিকভ প্রিয়তার কারণে তাদের রাশিয়ান ভাষা শিক্ষা করা উচিত ছিল।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তানের শুরুটাই ছিল ঝামেলাপুর্ণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.