নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ট্রাম্প সামুর পোস্ট পড়ছে, এবং ব্লগিং করছে, মনে হয়!

০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৩৪



হোয়াইট হাউজে প্রবেশের পর, ট্রাম্প গতকাল ১ম বারের মতো কংগ্রেসের সামনে বক্তব্য রেখেছে; এই সময়, সে ১ম বারের মতো 'বক্তৃতা লেখকদের' লেখা বক্তব্য দেখে বক্তৃতা করেছে, ভালো হলো; না হয়, সে নিজের নির্বাচনী বক্তৃতা চালিয়ে দিতো; সে এখনো সব যায়গায় নির্বাচনী বক্তৃতার সুরে কথা বলে; শেষে উহা ইনু বা বেগম মতিয়া চৌধুরীর মতো হয়ে যেতো, শুরু কোথায় সমস্যা নেই, শেষ হবে বেগম জিয়ার ১৪ গোস্ঠী উদ্ধার করে।

আজ সকালে, কংগ্রেসের বড় বড় নেতাদের সাথে কফি খেয়েছে, গতকালের বক্তব্যের উপর আলোচনা করেছেন; সেখানে একটা উল্লেখযোগ্য কথা বলেছেন, "বিশ্বে এখন দরিদ্র দেশ নেই, কাউকে অকারণে অর্থ সাহায্য দেয়ার দরকার নেই।"

তিনি বলেন," আজকের বিশ্বে সব জাতির কাছে পর্যাপ্ত সম্পদ আছে, এবং প্রত্যেকে সেই সম্পদ দিয়ে ভালোভাবে থাকতে পারার কথা। আমেরিকা এমন সব জাতিকে সাহায্য করছে, যাদের সরকারের লোকজন গড়ে আমেরিকান বড় বড় ব্যবসায়ী থেকে অনেক বেশী ধনী; আমেরিকা এমন কি তেল সমৃদ্ধ দেশকেও সাহায্য করে চলছে; আমেরিকায় অনেক দেশের তুলনায় দরিদ্র বেশী।"

আপনারা যারা মাঝে মধ্যে আমার পোস্ট পড়েন, সেখানে হয়তো খেয়াল করেছেন যে, আমি বহুবার বলার চেস্টা করেছি যে, বর্তমান বিশ্বে প্রতিটি জাতির কাছে যথেস্ট সম্পদ আছে; এই সম্পদগুলোকে সঠিকভাবে ম্যানেজ করলে, প্রতিটি জাতির, প্রতিটি মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারবে। এসব দেশের সরকারের লোকেরা সম্পদ দখল করে রেখেছে।

বেটা ট্রাম্প কিভাবে কি করছে কে জানে? আমাদের ব্লগে কয়েকজন ব্লগার আছে, ওদের লেখায় খালি উন্নয়নের কথা: কোনখানে ৫ লাখ তরুণ কম্প্যুটার এ্যপস ডেপেলপার হয়ে জন্মছে, কোথায় দেশী ছাগল ৬/৭টা বাচ্ছা দিছে, খাঁটি বাংলা গাভী ৫০ লিটর দুধ দেয়, ইত্যাদি ইত্যাদি; আমি ব্লগে ছিদ্র খুঁজে বেড়াই দুধের জন্য বালতি বসাতে। এদের মাঝে হয়তো ট্রাম্পের লোকজন আছে, মনে হয়।

মন্তব্য ৭১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৪২

দ্যা ফয়েজ ভাই বলেছেন: সঠিক যে,বিশ্বে দরিদ্র দেশ নেই।কোন না কোন দিক দিয়ে তারা স্ব্যংসম্পুর্ণ।তবে কিছু কিছু দেশ সেই শক্তি টাকে কাজে লাগানোর টাকাও খুঁজে পায় না।তাদের ক্ষেত্রে কি হবে,সেটাও ভাবা উচিৎ।

০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৪৭

চাঁদগাজী বলেছেন:


বর্তমান বিশ্বে টাকা সমস্যা নয়; বিশ্ব ব্যাংক ও আইএমএফ যে পরিমাণ ঋণ দেয়, সেটাকে কাজে লাগায়ে সিংগাপুর হওয়া সম্ভব।

২| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৪৬

ওমেরা বলেছেন: আমার মনে হচ্ছে আর কারো পোষ্ট না পড়লে ও আপনার পোষ্ট অবশ্যই পড়ে না হলে আপনার কথা সে নকল করল কি ভাবে !!

০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমারো সন্দেহ হচ্ছে, বেটা হয়তো বাংলা জানে!

৩| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৫৭

মিঃ আতিক বলেছেন: উন্নত অনেক দেশ আমেরিকা কে অনুসরন করে, আমেরিকা তার অধিপত্তবাদি মানসিকতা ছেড়ে দিলে পৃথিবীর অনেক দেশ সত্যিকার অর্থে স্বাধীন হবে।কারন এখনো অন্য অনেক দেশ একে অপর কে দাবিয়ে রেখেছে অধিপত্তবাদি মানসিকতা থেকে এবং দুর্বলদের সম্পদ দখল করে। অনুন্নত প্রায় সব দেশে সাধারন জনগন শিক্ষার অধিকার থেকে বঞ্চিত।

০২ রা মার্চ, ২০১৭ রাত ২:০৯

চাঁদগাজী বলেছেন:


শিক্ষার অধিকার থেকে বন্চিত করছে নিজ জাতির লোকেরা; বাংলাদেশে, প্রতি পরিবার চায়, শুধু তাদের ছেলেমেয়ে ভালো পড়ালেখা করুক। ব্যুরোক্রেটরা সব সময় চেস্টা করে আসছিলো যাতে, সবাই পড়ালেখা না করে; এমন কি শিক্ষিত পরিবারগুলো অন্যদের পড়ালেখায় নিরুৎসাহিত করে আসছে।

৪| ০২ রা মার্চ, ২০১৭ রাত ২:০৯

মুশি-১৯৯৪ বলেছেন:

আমি অপেক্ষা করিতেছি আরেকজন আডলফ হিটলার এর আবির্ভাব হইবার জন্য, কেননা এয়ুরোপ-আমেরিকার খ্রিস্টান বুর্জোয়া জাতি যে শাস্তি, যে মারধর একপাশে চিহ্ন দিয়া মওজুদ করিয়া রাখিয়াছিল শুধুমাত্র মুসলমান ও আফ্রিকার নিগ্রোদের জন্য সেই মারধরই আডলফ হিটলার খোদ এয়ুরোপ মহাদেশে টানিয়া আনে ।
আমি লক্ষ্য করিয়াছি, হিটলার সাদা লোক হইয়াও বুর্জোয়া ভদ্রলোকদের ঘৃণার পাত্র ছিলেন, উপরেে উল্লেখিত কারনটিই আমার কাছে একমাত্র কারন মনে হয়েছে।

০২ রা মার্চ, ২০১৭ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:


আফ্রিকার ইতিহাসে আপনি কিছু বিষয় মিস করেছেন, মনে হয়; ক্রীতদাস বিক্রয় শুরু করেছিল আফ্রিকান সর্দারেরা প্রথমে; অবশ্য পরে, সর্দারেই ধরা খেয়ে ক্রীতদাসে পরিণত হয়েছিল।

মুসলিম এলাকায়, একই দেশে ২ রাজনীতি: সাংবিধানিক ও ধর্মীয়; দুই দিকে টানাটানি করে, সব সময় শুন্য (জিরো) অবস্হানে আছেন মুসলমানেরা।

৫| ০২ রা মার্চ, ২০১৭ রাত ২:১১

সিফটিপিন বলেছেন: আমি ভাবছি আপনার কথা ট্রাম্পের কাছে লিক করল কেডায়!

০২ রা মার্চ, ২০১৭ রাত ২:১৬

চাঁদগাজী বলেছেন:


দেখছেন না, কয়েকজন ব্লগার খালি উন্নয়নের গালগল্প করে, মনে হয় যেন হোয়াইট হাউসের বারান্দায় ঘুমায়, সেগুলোর কাজ!

৬| ০২ রা মার্চ, ২০১৭ রাত ২:৪২

উম্মে সায়মা বলেছেন: আসলেই বর্তমানে দরিদ্র দেশ বলতে গেলে নেই। বাংলাদেশের সরকারের কান্ডকারখানা দেখে তো কোনমতেই দরিদ্র বলা যায় না। আর দেশের ধনীদের অবস্থা দেখলেও। ট্রাম্পের চর আপনাকে অনুসরণ করছে :)

০২ রা মার্চ, ২০১৭ রাত ২:৪৮

চাঁদগাজী বলেছেন:


বাংলা ব্লগ থেকে মতামত চুরি করছে, সন্দেহ নেই!

৭| ০২ রা মার্চ, ২০১৭ রাত ২:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: বর্তমান বিশ্বে প্রতিটি জাতির কাছে যথেস্ট সম্পদ আছে; এই সম্পদগুলোকে সঠিকভাবে ম্যানেজ করলে, প্রতিটি জাতির, প্রতিটি মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারবে- সহমত

০২ রা মার্চ, ২০১৭ রাত ২:৪৯

চাঁদগাজী বলেছেন:



বেশীর তৃতীয় বিশ্বের মানুষের ক্ষতি করছে তাদের নিজের লোকেরা।

৮| ০২ রা মার্চ, ২০১৭ রাত ২:৫২

ডঃ এম এ আলী বলেছেন: ট্রাম্পের ভাষণের পর একটি তাৎক্ষণিক জরিপ চালায় সিএনএন। এতে ৫৭ শতাংশ মার্কিনি ট্রাম্পের এই ভাষণকে ইতিবাচক বলে রায় দেয়। ভাষণের পর থেকেই অন্য দেশের মুদ্রার তুলনায় ডলারের দাম বেড়েছে। এই ভাষণের পর একটি তাৎক্ষণিক জরিপ চালায় সিএনএন। এতে ৫৭ শতাংশ মার্কিনি ট্রাম্পের এই ভাষণকে ইতিবাচক বলে রায় দেয়। ভাষণের পর থেকেই অন্য দেশের মুদ্রার তুলনায় ডলারের দাম বেড়েছে।
পৃথিবীকে প্রতিনিধিত্ব করা আমার দায়িত্ব নয়। আমার দায়িত্ব হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করা । ট্রাম্পের এই কথায় কানেকটিকাটের ডেমোক্র্যেটিক নেতা ট্রাম্পের এই ভাষণকে অন্ধকারাচ্ছন্ন বক্তৃতা বলে উল্লেখ করেন। তিনি বলেন, ট্রাম্পের এই বক্তব্যে অশুভ আলামত রয়েছে।

০২ রা মার্চ, ২০১৭ রাত ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:


বিশ্বে প্রতিনিধিত্ব আমেরিকার হাতে এসেছে কিছু ঐতিহাসিক কারণে; যেমন, ট্রাম্প না চাহিলেও জাপান ও দক্ষিণ কোরিয়াকে আনবিক আক্রমণ থেকে আমেরিকােই রক্ষা করতে হবে; ফলে, তার এই ধরণের বক্তব্যে অনেকে হতবাক হয়েছে।

তবে, ভালো কথা, ট্রাম্প হোয়াইট হাউজে ঢোকার পর, মেক্সিকোর সীমান্ত দিয়ে অনুপ্রবেশ প্রায় থেমে গেছে।

৯| ০২ রা মার্চ, ২০১৭ রাত ৩:০৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সরকারের উন্নয়ন তুলে ধরাতে তো কোনো সমস্যা আমি দেখিনা। যেমন, আপনি সমালোচনা করেন, আরেকজন আলোচনা করবে এটাই তো স্বাভাবিক।

আপনি বর্তমান সরকারের উন্নয়ন কোন পোষ্টেই স্বীকার করেন না। ভালো কথা, আপনার নজরে আসেনি তাই স্বীকার করেন না। কিন্তু যার নজরে পড়েছে সে তো উন্নয়ন তুলে ধরবেনই। এতে কারো গা জ্বলা মোটেও উচিৎ নয়।

বর্তমান সরকারের চেয়ে সফল কোন সরকার বাংলাদেশে কোন সময় ছিল কি? আগামীতে দেশ চালানোর মতো শেখ হাসিনার চেয়ে ভালো কোন রাষ্ট্র প্রধান থাকলে সেটা একটু জানাবেন। জেনে উপকৃত হবো।

আমাদের দেশটা ভালোই চলছে ভাই। যেসব দুর্নীতি চোখে পড়ছে তা কোনো কালেই এই দেশে কম ছিল না, বরঞ্চ আরও খুব বেশিই ছিল।

"আমাদের ব্লগে কয়েকজন ব্লগার আছে, ওদের লেখায় খালি উন্নয়নের কথা: কোনখানে ৫ লাখ তরুণ কম্প্যুটার এ্যপস ডেপেলপার হয়ে জন্মছে, কোথায় ছাগল ৬/৭টা বাচ্ছা দিছে, খাঁটি বাংলা গাভী ৫০ লিটর দুধ দেয়, ইত্যাদি ইত্যাদি; আমি ব্লগে ছিদ্র খুঁজে বেড়াই দুধের জন্য বালতি বসাতে।"- আপনার এই কথাগুলোর মানে কি বুঝে নেবো যে, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরা নিষেধ, শুধু সমালোচনা করাই জ্ঞানের লক্ষণ?

০২ রা মার্চ, ২০১৭ রাত ৩:৩০

চাঁদগাজী বলেছেন:


উন্নয়ন নিয়ে লিখতে হলে, অংক বুঝতে হয়, কিছু সুচক বুঝতে হয়, ফাইন্যান্স বুঝতে হয়, অর্থনীতি বুঝতে হয়, সামন্য হলেও এনালাইসিস ক্ষমতা থাকতে হয়, বিনিয়োগ বুঝতে হয়, জীবনযাত্রার মানকে তুলনা করার মতো অংক জানতে হয়, মালিকানা ও মুদ্রার মুল্য বুঝতে হয়, জিডিপি'র উৎস ও ডিস্রিবিউশন বুঝতে হয়।

১০| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ৭:৫২

নাগরিক কবি বলেছেন: শিরোনাম দেখে খুব চমকে উঠেছিলাম :)
দরিদ্র দেশ কি সত্যি নেই? সবার কাছে হয়ত সম্পদ আছে। কিন্তু তা বাস্তবায়ন এর বড়ই অভাব। আমাদের দেশ তার উজ্জ্বল দৃষ্টান্ত।

০২ রা মার্চ, ২০১৭ সকাল ৮:০১

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশকে দরিদ্র করেছেন তাজুদ্দিন সাহেব, শেখ সাহেব, জিয়া, এরশাদ, খালেদা জিয়া ও শেখ হাসিনা; এঁদের সবার চিন্তাশক্তি ছিল পার্টি-ভিত্তিক, দেশের চেয়ে দল বড়।

১১| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ৮:১৭

কলাবাগান১ বলেছেন: "উন্নয়ন নিয়ে লিখতে হলে, অংক বুঝতে হয়, কিছু সুচক বুঝতে হয়, ফাইন্যান্স বুঝতে হয়, অর্থনীতি বুঝতে হয়, সামন্য হলেও এনালাইসিস ক্ষমতা থাকতে হয়, বিনিয়োগ বুঝতে হয়, জীবনযাত্রার মানকে তুলনা করার মতো অংক জানতে হয়, মালিকানা ও মুদ্রার মুল্য বুঝতে হয়, জিডিপি'র উৎস ও ডিস্রিবিউশন বুঝতে হয়।"

আপনার হাতে দেশ চালাতে দিয়ে আর বুড়ো ফাইনান্স মিনিস্টার কে বদনা হাতে পায়খানা করতে যাওয়া উচিত (আপনার প্রিয় শব্দ)। আপনি ই সব বুঝেন ....... উনি ৮০- ৯০ বছর ধরে ঘোড়ার ঘাস কাটার বুদ্ধি নিয়ে এখন আসছেন দেশের অর্থনীতি চালাতে।বেকুব....নাকি যাদের জন্য আপনি উঠে পড়ে লেগেছেন তারাই এসব বুঝে তারাই দেশ চালানো র অবস্হায় আছে

০২ রা মার্চ, ২০১৭ সকাল ৮:২৯

চাঁদগাজী বলেছেন:


তাজুদ্দিন সাহেব, সাইফুর রহমান, কিবরিয়া সাহেব ও মুহিত যেভাবে বাংলাদেশের অর্থনীতি চালায়েছেন, সিংগাপুরের ছোট ব্যাংকের সামান্য ইনভেস্টমেন্ট ভিপি বাংলাদেশকে হাজার গুণে ভালো চালাতে পারতো; এই লোকগুলো দেশ চালানোর মতো কোন যোগ্যতা রাখে না, এরা পার্টির কারণে চেয়ারে বসে যায়গা দখল করেছিল, দেশ চালায়েছে ব্যুরোক্রেটরা। দলের কারণে এরা এসেছিল, দলের কারণে ৩০ লাখ প্রাণ দেননি, মানুষ প্রাণ দিয়েছিলেন, জাতি যেন ভালো থাকে।

১২| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ৮:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেকবার বলেছি, দুই পরিবার থেকে মুক্ত না হলে বাংলাদেশের ভাগ্য তেমন একটা পরিবর্তন হবে না। বাংলাদেশে স্বয়ংসম্পূর্ণ হওয়ার মত সব কিছু আমাদের আছে। কিন্তু দেখেন গতকালকের প্রথম আলোর খবর, ৭ টি সরকারী ব্যাংক মূলধন খেয়ে ফেলেছে। আজকের প্রথম আলোর খবর, বড় ব্যবসায়ীদের কাছ থেকে ঋণ আদায় করা যাচ্ছে না, বরং আরো দিতে হয়! এসব কেন হয়? কারণ, বিচার হয় না। ১০ টা বড় ব্যবসায়ী আর ১০ টা দুর্নীতিবাজ সরকারী কর্মকর্তাকে শাস্তি দিলেই একটা পরিবর্তন আসতো। আশার কথা, এখন RAB সদস্য কিংবা সংসদ সদস্যদেরও বিচার হয়।

০২ রা মার্চ, ২০১৭ সকাল ৯:১২

চাঁদগাজী বলেছেন:



যারা দেশ চালান তারাই ব্যাংকের মালিক, না হয় ঋণ গ্রহিতা, কার বিচার কে করবে?

শেখ সাহেব ৩ ব্যাংককে জাতীয়-করণ করেছিলেন; জাতির অর্ধের টাকা এই ৩ ব্যাংক হয়ে পার্টির লোকদের পকেটে চলে গেছে।

১৩| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ৮:৫১

আবু ছােলহ বলেছেন:



"শুরু কোথায় সমস্যা নেই, শেষ হবে বেগম জিয়ার ১৪ গোস্ঠী উদ্ধার করে।"

-গাজী ভাই, বিনোদিত হইলাম।

০২ রা মার্চ, ২০১৭ সকাল ৯:০৮

চাঁদগাজী বলেছেন:



ব্লগে একটু আদটু রস ঢালার দরকার হয়ে গেছে।

১৪| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ৮:৫৯

আততায়ী আলতাইয়ার বলেছেন: দলের কারণে ৩০ লাখ প্রাণ দেননি, মানুষ প্রাণ দিয়েছিলেন, জাতি যেন ভালো থাকে।

০২ রা মার্চ, ২০১৭ সকাল ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


মানুষ সেদিন নিজের জাতির জন্য যুদ্ধে গিয়েছিলেন।

১৫| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ৯:০২

কলাবাগান১ বলেছেন: দলে দলে জামাতি রা আপনার পক্ষ....... এখন আপনার কথা কোট করছে (উপরে দেখুন)...আর এরাই ১৯৭১ সনে আপনাকে পেলে গেরিলা সিনেমা তে দেখানো স্টাইলে আপনার গলায় চাপাতি চালাতো।

০২ রা মার্চ, ২০১৭ সকাল ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


আমি সরকারগুলোকে সমালোচনা করছি; তাই অনেকেই পড়ছেন, আমি বলতে পারবো না যে, শুধু '৭১ এর জেনারেশনের লোকেরা আমার পোস্ট পড়বেন।

১৬| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১০:৪৬

বিলিয়ার রহমান বলেছেন: আমি ব্লগে ছিদ্র খুঁজে বেড়াই দুধের জন্য বালতি বসাতে। এদের মাঝে হয়তো ট্রাম্পের লোকজন আছে, মনে হয়।
:)

লাইক!:)

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষের আয় বেড়েছে, কারণ রেমিট্যান্স ও গার্মেন্টস থেকে টাকা প্রবেশ করেছে বাজারে। সরকার কোন সঠিক প্রোগ্রাম নিয়ে এগুচ্ছে না।

১৭| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১১:০০

জুন বলেছেন: "বিশ্বে এখন দরিদ্র দেশ নেই, কাউকে অকারণে অর্থ সাহায্য দেয়ার দরকার নেই।"
চরম সত্যি কথা। আপনি আফ্রিকার দেশগুলোর দিকে তাকান। এত প্রাকৃতিক সম্পদ থাকার পরো মনুষ্যসৃষ্ট দুর্যোগ এ কি মানবেতর জীবন যাপন করছে তারা কিছু সংখ্যক দুর্নীতিপরায়ন নেতাদের কারনে।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:


আফ্রিকার প্রায় দেশের সরকারের লোকেরা লন্ডন ও ফ্রান্স থেকে উড়োজাহাজে গিয়ে দেশে অফিস করে; সবার কয়েকটা বউ আছে, কেহ থাকে রোমে, কেহ প্যারিসে।

১৮| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১১:৩২

নয়ন বিন বাহার বলেছেন: ট্রাম্প বেটা সত্যি কথাই বলেছে। দেশ দরিদ্র তবে নেতারা খুবই ধনী। এটার একটা বিহিত করা দরকার।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:

বিহিতের মাঝে "ট্রাম্প" ব্রান্ড বিক্রয় করবে। ধনীরা ধনীদের সাথে থাকে, টাকা কিভাবে আসছে সেটা নিয়ে মাথা ব্যথা নেই।

১৯| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৫৩

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আমি শুনছিলাম ট্রাম্প একজন অভিজ্ঞ এবং দক্ষ অর্থনৈতিক পরামর্শ দাতা খুঁজছেন। এই ব্লগের তরফ থেকে আপনার নাম অনুমোদন করা হউক।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকানরা ২০০৭ সালে পুরো বিশ্বে মন্দা নিয়ে এসেছিল; এবারও স্টক-মার্কেটকে ধাক্কায়ে উপরে নিয়ে যাচ্ছে; কোরিয়া বা ইরানের সাথে লাগলে বুঝা যাবে।

২০| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৫৩

হাতুড়ে লেখক বলেছেন: গুপ্তচর থাকাটা অসম্ভব নয়। আমাদের আরো সাবধান হতে হবে। মুখে কুলুপ এটে পোস্ট দিতে হবে। B-)

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা কাউকে কেয়ার করে না, উনার চেলারা ভয়ানক।

২১| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:২৫

ইউনিয়ন বলেছেন: কম বুদ্ধিমানরা রাজনীতি করে আর অতি বুদ্ধিমানরা ব্লগিং করে, মধ্যবর্তীরা ব্যবসায়িক বা অন্যান্য পেশায় জড়িয়ে পড়ে। ট্রাম্প দুটোর মিশেল।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প দেখেছে যে, আমেরিকা পেছনে পড়ে গেছে রাজনীতিবিদদের কারণে, সে সেটাকে ঠিক করতে চাচ্ছে! তবে, রাজনীতিবিদরা বসে নেই, তারা সুযোগ পেলে টেবিল উলটায়ে দেবে।

২২| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো লাগল এটা জেনে যে, বিশ্বে এখন কোনো দরিদ্র দেশ নেই :)

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


দরিদ্র মানুষ আছে! সরকারগুলো ধনী

২৩| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:০০

টারজান০০০০৭ বলেছেন: আমিতো ভাবছিলাম চাঁদগাজী আংকেলই ট্রাম্প ! নিদেনপক্ষে এডভাইজার তো হইবোই ! এবং দেহি হেতিই জিগায় !

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্পের দরকার ছিলো আমেরিকায়, এই বিশাল দেশের বিশাল সম্পদ থাকার পরও ১৪% মানুষ অনেক কস্ট করছে, ৪৬% অনিশ্চয়তার মাঝে বাস করে আমেরিকায়; কিন্তু হিলারী মিলারীরা বলে সব ঠিক আছে।

এখন রিপাবকানরা ট্রাম্পের ভয়ে ওর পেছনে পেছনে হাঁটছে, এরা একটু সোজা হোক।

২৪| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:২০

কানিজ ফাতেমা বলেছেন: ট্রাম্পের ট্রাম্পকার্ড তো একের পর এক বের হচ্ছে ।
যাক, আপাতত আমরা নিজেদের ধনী মনে করে সুখী হই ।
বিস্তারিত গবেষনা চলতে থাকুক।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ দেশের তলাহীন একটা ঝুঁড়ি ছিল, এখন ঝুঁড়িই নেই, সরকারের লোকেরা ঝুঁড়িকে বাড়ী নিয়ে গেছে।

২৫| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩১

মুশি-১৯৯৪ বলেছেন:

সাম্রাজ্যবাদী সরকারের লেলাইয়া দেওয়া গুপ্তঘাতকের হাতে আজ পর্যন্ত কত আফ্রিকার নেতা নিহত হইয়াছে, তার হিসেব কসিতে অনেক সময় লাগিবে।
নাৎসিদের পাপ মার্যনা করার প্রশ্নই ওঠে না, কিন্তু আমি আগের মন্তব্যে হিটলারের সর্মথন করেছি এই জন্যে যে ,গুপ্তঘাতকদের কিছুটা বিচার তিনি করেছিলেন।

০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


হিটলার জার্মানদের যেই কস্ট দিয়েছে, ইতিহাসে এর কাছাকাছিও কিছু নেই; এত বেশী মুল্য দিটে হয়েছে জার্মানদের, এটা ভাবলে মন খারাপ হয়ে যায়।

আফ্রিকান নেতা, এশিয়ান নেতা, ল্যাটিন আমেরিকান নেতারা ক্যাপিটেলিজমের বিষাক্ত ছোবলে নিশ্চিহ্ন হয়েছেন; এগুলো বিশাল অপরা. আজও আরবের সাধারণ মানুষকে প্রাণ ও ঘরবাড়ী হারাতে হচ্ছে।

২৬| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৩

বার্ণিক বলেছেন: অন্যের বক্তব্য নিজের বলে চালিয়ে দেয়ার অভিযোগে বেটার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করা যেতে পারে ।

০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:



সামু থেকে সব কিছুই চুরি হয়ে যাচ্ছে; বিলিয়ার রহমানকে বলবো ভাবছি!

২৭| ০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

মুশি-১৯৯৪ বলেছেন:

আমি যদি ভূল না হয়ে থাকি তবে, ১৯৫৫ সালে পণ্ডিত জওহরলাল নেহরুর উদ্যগে বান্দুং সম্মেলনের সময়েই সর্বপ্রথম এয়ুরোপীয় সাংবাদিকরা সুকৌশলে ‘তৃতীয় বিশ্ব’ নামক নতুন একটা কথা চালু করিয়া দিলেন।

তাই জোট নিরপেক্ষ আন্দোলনের আনুষ্ঠানিক সূচনার মাধ্যমে, ‘তৃতীয় বিশ্ব’ নামক পরাধীন দেশ গুলোর আনুষ্ঠানিক সূচনা হয়। তথন থেকে পশ্চিমা বিশ্ব কখনই তৃতীয় বিশ্বের দেশগুলিকে ঐক্যবদ্ধ হতে দেয় নি। সেই থেকে আজ পর্যন্ত এশিয়া ও আফ্রিকা কখনই একজোট হয়ে উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদের বিরোধিতা করতে পারেনি।

০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:


‘তৃতীয় বিশ্ব’ শব্দটা একদিন না'হয় অন্যদিন আসতো; এত বড় স্বাধীনতা যুদ্ধের পর, এত কস্টে পাওয়া দেশ যদি খালেদা জিয়া চালায়, রওশন এরশাদ যদি বিরোধীদলের নেত্রী হয়, তাকে তো কোন একটা ক্যাটেগরীতে ফেলবে, কেহ না কেহ।

বৃটিশ উপনিবেশের মুল আইডিয়া ছিল, বৃটেনের বাহিরে, অন্য দেশকে সততার সাথে চালানো হবে, সেখানে ব্যবসা করা হবে। এখন দেখেন, বিএনপি ও আওয়ামী লীগের লোকেরা অসততার সাথে দেশ চালাচ্ছে, সাথে ব্যবসা করছে; এই সিস্টেমকে একটা নামতো দিতে হবে!

২৮| ০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

সাহসী সন্তান বলেছেন: আমি শিরোণাম পড়ে দেখতে আসছিলাম, ট্রাম্প আপনার পোস্টে কোন মন্তব্য-টন্তব্য করছে কিনা! তবে শেষটুকু পড়ে মনে হল, উপরের মন্তব্যকৃত ব্যক্তিদের মধ্যেই হয়তো এমন কেউ লুকিয়ে আছেন; যিনি ট্রাম্পের খুব কাছের লোক..... ;)

ওহে ভাই সকল, কে সেই লোক হাস্তদ্বয় উঁচা কইরা ধরেন্তো! আপ্নারে দেইখা আম্রা একটু পিরাউড ফিল করি (ইয়ে আমি কিন্তু খুবই সাধারণ লোক! সুতরাং আম্রে আবার ঐরকম কিছু যেন মনে কইরেন্না)! :P

যাহোক, চমৎকার পোস্ট! আমি নিজেও ট্রাম্পের বলা কথাটাকে সাপোর্ট করি! সেই সিডরের সময় শুনছিলাম, কে জানি কইছিল দেশে যে হারে ত্রানের মাল আসছে তাতে উহা যদি প্রত্যেককে সমান ভাবে ভাগ করে দেওয়া হইতো; তাইলে সবাই জানি কতলক্ষ টাকা করে পাইতো! অথচ সিডরে ক্ষতিগ্রস্থরা আজও তার বোঝা বহন করে চলেছে, আর ত্রানের মাল যাদের পকেটে যাওয়ার কথা তারা ঠিকই সেটা আত্তস্ত করে বগল বাজাইতেছে! :(

কি বুঝলেন? তাইলে বাংলাদেশ কি আসলেই গরিব দেশ? আসলে আমাদেরকে গরিব বানিয়ে রেখেছে আমাদেরই আশে-পাশের কিছু দূর্নীতি পরায়ণ মানুষ!

০২ রা মার্চ, ২০১৭ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের দরিদ্র করার কাজ শুরু করেছিলেন তাজুদ্দিন সাহেব; উনি চুরি করেননি, উনি চাকুরী সৃস্টির চেস্টা করেননি।

সাইফুর রহমান ও মুহিত আদম বেপারীদেরকে দেশের লর্ড বানায়েছে, মানুষকে বানায়েছে ক্রীতদাস।

২৯| ০২ রা মার্চ, ২০১৭ রাত ৮:২৫

ধ্রুবক আলো বলেছেন: একটু ইউনিক কথা বইলা ফেলছেন।
আর ব্লগারের কথা বার্তায় ট্রাম্পের কি আসে যায়, ফেসবুক এ ট্রাম্প কে বেশি পচানো হয়, ঐটাতোও ইনার মাথা ব্যাথা নাই।
ট্রাম্পের একটা ওভার ট্রাম্প কার্ড আছেই, সমস্যা এইটাই।

০২ রা মার্চ, ২০১৭ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষ রাজনীতিবিদদের উপর ক্ষেপে আছে; ট্রাম্প ভালো করার কথা।

আমেরিকা অকারণে বিভিন্ন দেশের সরকারদের টাকা দিচ্ছে; এগুলো সরকারের লোকেরা পকেটে ঢুকায়।

৩০| ০২ রা মার্চ, ২০১৭ রাত ৯:১৫

গেম চেঞ্জার বলেছেন: বাংলাদেশ নিজেই একটি দরিদ্র দেশ। একই কাতারে সিয়ের লিওন, নেপাল, পাকিস্তান সবাই!

ট্রাম্পের বক্তব্য সঠিক নয়।

০২ রা মার্চ, ২০১৭ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


বিশ্বে ধনী ও দরিদ্রের সংখ্যা বাড়ছে।
ট্রাম্প দারিদ্রতার কারণ দেখছেন না; বাংলাদেশ ও পাকিস্তান দরিদ্র হওয়ার কারণ হচ্ছে সরকারগুলো, এরা জাতির উপর ব্যবসা করছে।

৩১| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১১:৩১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আর যাই হোক যথেষ্ট বিনোদনের ব্যবস্থা হয়েছে, এটা অন্তত বলা যায়।

০৩ রা মার্চ, ২০১৭ রাত ১:১২

চাঁদগাজী বলেছেন:


আমার ভাবনা ভুবনাগুলো ট্রাম্প জেনে যাচ্ছে; বিলিয়ার রহমানের সাহায্য নিতে হবে।

৩২| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ১২:১০

বর্ষন হোমস বলেছেন:
তাহলে শেষ পর্যন্ত বুজেই ফেলেছেন যখন লুকিয়ে আর লাভ নেই বলেই দি।ভাই আমি ট্রাম্পের সেই কাছের লোক।যে তাকে সকল খবরাখবর দিচ্ছি।আমি বলেছি চাঁদগাজী নামের সামু ব্লগে আপনার এক বিশাল ভক্ত রয়েছে।যে সব সময় আপনাকে নিয়ে কিছু বলার জন্য উন্মুখ হয়ে থাকে।ব্যাস এটুকুই বলেছিলাম।তারপর ট্রাম্প বোধহয় আপনার ব্লগ গুলো দেখে গিয়েছে। ;) :P

০৩ রা মার্চ, ২০১৭ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:


যাক, বেঁচে গেলাম; না হয় নাম বের করতে ঘাম বের হতো।

"সামুগিরিতে" আপনার ইনযটেলিজেন্ট শ্রমের জন্য ধন্যবাদ

৩৩| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ১:৫২

শেয়াল বলেছেন: ট্রাম্প আপনারে ফলো করে । :-P


খেকজ :-P

০৩ রা মার্চ, ২০১৭ রাত ৩:১২

চাঁদগাজী বলেছেন:


সে বুঝতে পেরেছে যে, যতদেশ আমেরিকান ডলার পাচ্ছে, সবগুলোই সরকারের লোকদের পকেটে যাচ্ছে।

৩৪| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ১:৫৩

দেশী পোলা বলেছেন: আপনি ব্যাগ গুছিয়ে রাখুন, নেক্সট এ্ম্বাসেডার হিসাবে আপনাকে ঢাকা পাঠিয়ে দেবেন প্রেসিডেন্ট তুরুপ আলি B-)

০৩ রা মার্চ, ২০১৭ রাত ৩:১০

চাঁদগাজী বলেছেন:


ঢাকা ঢুকা নড়েচড়ে বসবে, সাহায্যের নামে ডলার নিয়ে বিদেশী ব্যাংকে পাচার বন্ধ হবে।

৩৫| ০৫ ই মার্চ, ২০১৭ রাত ১২:৩৪

রাতুল_শাহ বলেছেন: চাঁদগাজী ভাই - ট্রাম্প ভাইয়া সম্ভবত আপনার পোস্ট পড়ে, নিয়মিত অনুসরণ করে।

তবে ট্রাম্পের কথাটা সত্য।
অন্য দেশে নাক না গলিয়ে আমেরিকা নিজেকে নিয়ে ব্যস্ত থাকলে বেশি ভালো।
ট্রাম্প মনে হয় অন্য দেশের ব্যাপারে নিজের মেধা খরবচ করতে চাইতেছে না। ব্যবসায়ী মানুষতো মেধার দাম বুঝে।

০৫ ই মার্চ, ২০১৭ ভোর ৫:২১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা নিজের দরিদ্রদের সাহায্য না করে, বিদেশের সরকারগুলোর ডাকাতদের পেছনে টাকা খরচ করছে; আমেরিকাকে আরো সহনশীল হতে হবে। আমি ইংরেজী ব্লগে লিখা শুরু করবো শীড়্রই।

৩৬| ০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১০:১৬

রাতুল_শাহ বলেছেন: আপনার ইংরেজী ব্লগের পাঠক হইবার সুযোগ দান করিতে বাধিত করিবেন।

০৫ ই মার্চ, ২০১৭ সকাল ১১:০৫

চাঁদগাজী বলেছেন:



শুরু করলে জানাবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.