নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৭ই মার্চ, আজও দিক-নির্দেশনার দিন হিসেবে পালন সম্ভব

০৭ ই মার্চ, ২০১৭ ভোর ৫:৫৬



৭ই মার্চের ভাষণ ছিল শেখ সাহেবের জীবনের শ্রেস্ঠ ভাষণ; জাতির সেই সন্ধিক্ষণে দিক-নির্দেশনার দরকার ছিলো; সাধারণ মানুষ তখন বড় এক বিপ্লবের মুখোমুখি; সেখান থেকে বাংগালীদের কোনদিকে যাওয়া উচিত, কি করা উচিত, সামনে কি আছে, মানুষ জানতে চেয়েছিলেন; প্রচন্ড চাপ ছিলো শেখ সাহেবের উপর; তিনি সেদিন অবস্হার পরিপ্রক্ষিতে যতদুর সম্ভব নির্দেশনা দিয়েছিলেন। এই দিনটি সাধারণ বাংগালীকে ঐক্যবদ্ধ করেছিল, আগত দিনগুলো সম্পর্কে কিছুটা আভাস দিয়েছিল; এই দিনটি আজও বেঁচে আছে। আগামী কয়েক বছরের মাঝে হারিয়ে যাবে; আওয়ামী লীগ দিনটির চেহারা বদলায়ে দিতে চাচ্ছে, তারা ইহাকে তরুণদের নাচেগাণে মুখরিত একটি দিনে পরিণত করতে চাচ্ছে; ঐদিন কোথায় নাকি "ইয়ং পিয়ংদের কনসার্ট" হবে; মেন্যুতে আরো কি কি আছে কে জানে!

১৯৭১ সালের মার্চের ৩ তারিখে, পাকিস্তানের নব-নির্বাচিত সংসদের বৈঠক বসার কথা ছিল; তার আগেরদিন, ততকালীন সামরিক সরকার প্রধান জেনারেল ইয়াহিয়া বৈঠকটি বাতিল করে দেয়; আওয়ামী লীগকে সরকার গঠন করতে না দেয়ার ষড়যন্ত্র চলে আসছিলো নির্বাচনের পরদিন থেকেই; কিন্তু মার্চের ২ তারিখে তা উলংগভাবে প্রকাশ পেলো। সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়লো, কেহ কিছু বলার আগেই মানুষ সরকারের সাথে সম্পর্ক ছিন্ন করলো; শেখ সাহেবও অসহযোগ আন্দোলনের ডাক দিলেন। পাকিস্তান মিলিটারীর আচরণ দেখে মনে হচ্ছিল, দেশে ভয়ংকর কিছু একটা ঘটতে যাচ্ছে; মানুষ তা শেখ সাহেবের মুখ থেকে শুনতে চাচ্ছিলেন।

আজ ৪৬ বছর পরও, মানুষ সেই দিনটিকে 'দিক নির্দেশনার দিন' হিসেবে মনে রেখেছে। মানুষ আজ শেখ হাসিনা, বেগম জিয়া, ড: কামাল হোসেন থেকে দিক-নির্দেশনা চাচ্ছে না' কারণ, উনাদের নিজেরই কোন দিক নেই। আজ আমরা, জাতি হিসেবে দিক হারায়েছি; জাতি কোনদিকে যাচ্ছে কেহ জানে না; জাতি জানে, দিক ২টি, পশ্চিমে আরব, চাকুরী করতে হবে ওখানে; পুর্বে মালয়েশিয়া চাকুরী ওখানে; অথবা আরেক দিক আছে বাড়ী ছেড়ে কপাল নিয়ে বের হওয়া, গন্তব্য কোথায় কেহ জানে না, কেহ আমেরিকা পৌঁছে যাচ্ছে, কেহ ইতালী, বা আফ্রিকা, কেহ ভুমধ্য-সাগরে ডুবছে, কেহ আন্দামান গিয়ে উঠছে।

শেখ সাহেব নেই, আছে ৭ই মার্চ, আছে ঢাকা ইউনিভারসিটি, আছে জাতির শিক্ষিত সন্তানেরা; তারা শেখ সাহেবের এই দিনটিকে কাজে লাগিয়ে জাতিকে বলুক, আমরা কোন রোডম্যাপ ধরে এগুলে, জাতি হিসেবে সন্মানের সাথে, ভালোভাবে ও শান্তিতে বসবাস করতে পারবো আগামীতে।

মন্তব্য ৬১ টি রেটিং +৮/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৭ ভোর ৬:৪০

সামিউল ইসলাম বাবু বলেছেন: আগামী কয়েক বছরের মাঝে হারিয়ে যাবে; আওয়ামী লীগ দিনটির চেহারা বদলায়ে দিতে চাচ্ছে,

অাসলে যার যা ইচ্ছে সে সেই সেভাবে চলছে। কোন জাতীয় দিকনির্দেশনা। যার জন্য দেশের এ অবস্থা। মন্ত্রি হয়ে সরকারি হরতাল পালন। ক্রাইম করে জয়বাংলা বললে অপরাধী মাফপেয়ে যায়।

জাতীর একটি গুরুত্ত্বপূর্ণ দিনে কনসার্ট! দেশের এই অবস্থাই অামাদের সবচেয়ে বেশি প্রয়োজন জাতীয় ঐক্য সেদিকে কারো কোন মন নেই। যার যা ইচ্ছে সে তাই বলছে। তাই করছে!

সুন্দর বিষয়ে লেখার জন্য ধন্যবাদ।

০৭ ই মার্চ, ২০১৭ ভোর ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


সরকারগুলো ও পার্টিগুলো মানুষের ঐক্য ভেংগে দিয়ে মানুষকে অসহায় করে তুলেছে; পস্পরের সাথে প্রতিযোগীতায় নামিয়ে দিয়েছে।

জাতির শিক্ষিত অংশের দায়িত্ব জাতির জন্য আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে একটা রোডম্যাপ তৈরি করা; ভোট হবে, নীতি নিয়ে তর্ক হবে, তবে রোডম্যাপের বেলায় যেন জাতীয় ঐক্য থাকে; ৭ই মার্চ ঐতিহাসিকভাবে সেই রকমই ১টি দিন।

২| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৭:৩৩

সামিউল ইসলাম বাবু বলেছেন:
সরকারগুলো ও পার্টিগুলো মানুষের ঐক্য ভেংগে দিয়ে মানুষকে অসহায় করে তুলেছে; পস্পরের সাথে প্রতিযোগীতায় নামিয়ে দিয়েছে।

জাতির শিক্ষিত অংশের দায়িত্ব জাতির জন্য আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে একটা রোডম্যাপ তৈরি করা; ভোট হবে, নীতি নিয়ে তর্ক হবে, তবে রোডম্যাপের বেলায় যেন জাতীয় ঐক্য থাকে; ৭ই মার্চ ঐতিহাসিকভাবে সেই রকমই ১টি দিন।


সহমত

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:



প্রতি বছর মিলিয়ে দেখা সম্ভব, আমরা ঠিক পথে আছি কিনা!

৩| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই দিন শুধু আনুষ্ঠানিকতার মধ্যে না থেকে এই দিনেই মন্ত্রী, এম পিদের নতুন করে শপথ পাঠ করানো উচিত। ক্ষমতায় থেকে যেন দেশটার বারোটা না বাজায়...

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


উহাদিগকে দিক-নির্দেশনা দেয়া দরকার, ওগুলো বেদিশা; সেইগুলো দিক একটাই চেনে, টাকসাল।

মানুষ যদি এই দিনটিকে সঠিকভাবে বুঝেন, এখন যারা সরকার চালাচ্ছেন, সবাই তখন কাজ করতে শিখতেন।

৪| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৩২

খায়রুল আহসান বলেছেন: ভাল বলেছেন। + +

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫২

চাঁদগাজী বলেছেন:



এইদিনটি ছিল মানুষের আশা ও প্রত্যয়ের দিন।

৫| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৪৪

ধ্রুবক আলো বলেছেন: বেশ ভালো বলেছেন। দিবসের যে একটা মর্ম অর্থ আছে তা এখন কারও মাথায় নাই। দিবস একটা পেলেই হয় ব্যস অমুকে তমুক করছে, আমার নেতা তোমার নেতা কিছুক্ষন গান বাজনা, কাঙালি ভোজ তারপর শেষ

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫৪

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ সেই পুরাতন ভাষনটাকে বাজিয়ে খুশী; শুনলে মনে হয়, ইয়াহিয়ার লোকজন আবার আসছে; সময়ের সাথে দিনটিকে মিলাতে পারছে না।

৬| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো কিছু জানলাম। সুন্দর বলেছেন।
হ্যা সম্ভব।

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:



এটি ছিল শেখ সাহেব ও মানুষের মাঝে সবচেয়ে ঘনিস্ট সম্পর্কের বড়দিন।

৭| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:০৮

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




অল্পেতেই বুঝিয়ে দিয়েছেন , ১৯৭১ এর উত্তাল দিনগুলোর শিক্ষা আমাদের কোন দিক-নির্দেশনা পাওয়ার আশায় দাঁড় করে রেখেছিলো আসমুদ্র হিমাচল জনস্রোতের ভীড়ে ।

প্রথম প্রতিমন্তব্যটি ভালো বলেছেন ----" জাতির শিক্ষিত অংশের দায়িত্ব জাতির জন্য আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে একটা রোডম্যাপ তৈরি করা; ভোট হবে, নীতি নিয়ে তর্ক হবে, তবে রোডম্যাপের বেলায় যেন জাতীয় ঐক্য থাকে; ৭ই মার্চ ঐতিহাসিকভাবে সেই রকমই ১টি দিন। "

০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০০

চাঁদগাজী বলেছেন:


জমিদারী স্টাইলে দেশ চলছে, এতে রোডম্যাপ নেই, মেঘের মতো বাতাসের সাথে ভেসে চলছে; জাতির শিক্ষিত অংশকে এই ধরণের দিনে, মানুষের জন্য নতুন জীবনের রোডম্যাপ প্রনয়ন করতে হবে, এই ঐক্যার দিনটিকে ধরে রাখতে হবে।

৮| ০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৯

আরণ্যক রাখাল বলেছেন: মারাত্মক লিখছেন। রোডম্যাপ তো নেইই। তৈরীর চিন্তাও কেউ করছে বলে মনে হয় না

০৭ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


ছাত্র রাজনীতিবিদরা রোডম্যাপ তৈরি করতে পারবে না; দরকার দেশের প্রফেশানেল এক হয়ে জাতিকে আধুনিক বিশ্বে স্হান দেয়ার পথ বের করা।

৯| ০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১:২৬

জাহিদ অনিক বলেছেন: ঐদিন কোথায় নাকি "ইয়ং পিয়ংদের কনসার্ট" হবে; মেন্যুতে আরো কি কি আছে কে জানে!

মেন্যুতে আরো আছে নাচ গান, চার পাঁচটা ব্যান্ড নেচেকুদে গান গাইবে । আর্মি স্টেডিউয়ামে ৪০ টা হাইটেক রাউটার লাগানো হয়েছে যাতে করে সবাই মিলেমিশে জাতির জনকের সাথে না হলেও তার স্মরণে সেলিফি তুলে ভিডু করে আপ্লোডাইতে পারে।
চার হাজার পাবলিক একত্রে নেট চালাইতে পারবে । নেট স্পিড ২জিবিপিএস ! লাইভ দেখাবে তিন-চারটা টিভিতে ।


মাশাল্লা আর কি চাই, রঙিন ভিডু বের হইছে শেখ সাহেবের ঐদিনের ভাষণের । দেখছেন নি !
মাশাল্লা দেশ কি সুন্দর তেলত্যালাইয়া ডিজিটাল হইতাছে ।

০৭ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে, ৭ই মার্চ ছিল বিশাল সিদ্ধান্তের দিন; যাক, সিদ্ধান্ত ছিল অসহযোগ আন্দোলন চালিয়ে যাবার; এখন সিদ্ধান্ত নেয়ার আর দরকার নেই, ভেসে ভেসে যতদুর যাওয়া যায়।

১০| ০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ২:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:
সেদিন মুজিব সরাসরি স্বাধীনতা ঘোষনা করে কিনা বিদেশী সংবাদমাধ্যম উৎসুক হয়েছিল।
এপি, রয়টারস, ইউপিআই, এনবিসি, সিবিএস, এবিসি নিউজ, টাইম, নিউইয়োর্ক টাইমস, টেলিগ্রাফ ইত্যাদির শতাধিক সাদাচামড়া সাংবাদিক ইন্টারকনের লবি সাদা করে ফেলেছিল। তারা ঐদিন রেসকোর্সে উপস্থিত ছিলেন। তারা পুরো ভাষন রেকর্ড করেছিলেন অনেকের হাতে ভারি ফিল্মি ক্যামেরাও দেখেছি। সম্পুর্ন ভাষন বিবিসি আর্কাইভে এখনো সংরক্ষিত আছে। নিউইয়োর্ক টাইমস ও অনান্য বিদেশী পত্রিকায় মুজিবের মুল বক্তব্য ফলাও করে পরদিন প্রকাশিত হয়েছিল।

view this link

০৭ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



আইয়ুব আমল থেকে পাকিস্তান পশ্চিমের জন্য অবাধ ছিল; ফলে, বিদেশী সাংবাদিক ছিল।
শেখ সাহেব কলোনিয়েল যুগে জন্মেছিলেন, উনার ভাবনায় সীমাবদ্ধতা ছিল।

১১| ০৭ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

বিলুনী বলেছেন: ভাল কথা বলেছেন । যারা মনে করে অখ্যাত কোন চান্স মোহাম্মদের হুইসেলে স্বাধীনতা ঘোষিত হয়েছিল তাদের হয়ত এতদিনে মোহ কিছুটা ভেঙ্গেছে । তাই তাদের এখন বার বার ৭ ই মার্চের ভাষন শুনার প্রয়োজন আছে , আর কিছু না হোক স্বাধিনতার ঘোষনা সম্পর্কে তাদের ভুল ভাঙ্গবে । ৭ই মার্চ, এখন তাদের জন্য দিক-নির্দেশনার দিন হিসেবে পালন হতে পারে ।

০৭ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


স্বাধীনতার ঘোষণা অনেকেই শোনেনি, যুদ্ধ যে আরদ্ভ হয়েছে, এটা সবাই জানতো, যুদ্ধ চলছে সবাই জানতো; কিন্তু যারা যুদ্ধে যাননি, তারাই পরে ঘোষক নিয়ে ব্যস্ত হয়েছেন, ঘোষকের নাম নিয়ে চীৎকার করেছে, দখলবাজি চালায়েছে।

ইপিআর, বেংগল রেজিমেন্ট কারো ঘোষণা শোনেননি, তাঁরা যুদ্ধের প্রত্যুত্তর দিয়েছেন।

১২| ০৭ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

জাহিদ অনিক বলেছেন: ভেসে ভেসেই যেতে হবে । যে দেশের সংসদ ব্যবস্থাই কার্যকর না সে দেশে কিসের আইন কিসের ৭ই মার্চের তাৎপর্য !
সংসদে কোন বিরোধী দল নেই, বলা হয়ে থাকে বিরোধী দল হচ্ছে একটি গণতান্ত্রিক দেশের "ছায়া সরকার" ।

০৭ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


যেখানে বেগম রওশন এরশাদের জেলে থাকার কথা, সেখানে তিনি ২০০ একরের পার্লামেন্টের বিশাল কক্ষে বসে বিরোধী নেত্রীর অফিস করছেন, ভেঁড়ার রাজ্য!

১৩| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫৮

মুশি-১৯৯৪ বলেছেন:

প্রকৃতপক্ষে বিএনপি আজ পর্যন্ত কখনই বিরোধী দলের দায়িত্ব পালন করে নি ।
গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদের আওয়াজ প্রথমে তুলেছিল বামপন্থিরা, এরপর বিএনপি এ নিয়ে উচ্চবাচ্য শুরু করে বামপন্থিদের দলে ভেরানোর চেষ্টা করে ,আর এত করে বামপন্থিরা আন্দলোন বন্ধ করতে বাধ্য হয় ।
চাঁদা না পাওয়ায় হামলা একটি নিত্য ঘটনায় পরিনত হয়েছে, কিন্তু এসব নিয়ে বিএনপি কোন উচ্চবাচ্য করে না।
আর বিশ্ববিদ্যালয় প্রশাসন তো নিধিরাম সর্দারে পরিনত হয়েছে ।

০৭ ই মার্চ, ২০১৭ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ছিল একজনের পার্টি, জেনারেল জিয়ার পার্টি; উনার মৃত্যুর সাথে সাথে পার্টি মরে গেছে, আছে চিল কাউয়া, এরা সুযোগ মতো উড়াল দিয়ে এসে কিছু নিয়ে যায়; বাংলালীরা আইয়ুবের মতো লোককে চাহেনী, তারা কেন বেগম জিয়াকে চাইবে?

১৪| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: ওস্তাদ আপনার লেখা এবং মন্তব্য গুলো খুব মন দিয়ে পড়লাম। জানিয়ে গেলাম।

০৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনাকে ব্লগে দেখা যাচ্ছিল না, আমি চিন্তিত; আপনি রোগ ইত্যাদি নিয়ে মাঝখানে পোস্ট দিয়েছিলেন। এখন সব ভালো তো?

১৫| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩১

কলাবাগান১ বলেছেন: @জাহিদ অনিক
ইস কেন যে ৭ই মার্চ হয়েছিল...১৪ই আগস্ট ই ভাল ছিল...। ৭ই মার্চ না আসলে এখনও রাজাকার রা পত পত করে তাদের গাড়ীতে বাংলাদেশের পতাকা তুলে চলতে পারত.....।

আপনার মনের ক্ষোভ ৭ই মার্চ নিয়ে ..লাইনে লাইনে চুয়ে চুয়ে পড়ছে

০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:


আপনার অবস্হা দেখে মনে হচ্ছে, আপনি ভাবনাহীন ছাত্রলীগার ছিলেন!

আমি ছাত্ররাজনীতির বিরোধী ছিলাম, যুদ্ধের সময়, কর্ণেল রব সাহেব (বৃটিশ সময়ের কর্ণেল, কর্ণেল ওসমানীর এসিসটেন্ট, বাড়ী সিলেট) ছাত্রলীগের ছেলেদের একটা অপ্রয়োজনীয় কাজে সাহায্য করছিলেন; বিনা প্রয়োজনে আমি ওখানে উপস্হিত ছিলাম, উনি জানতে চাইলেন, আমি ছাত্রলীগ করি কিনা; আমি জানালাম যে, আমি ছাত্র রাজনীতির বিরোধী; তখন উনি আমাকে আলাদাভাবে ট্রিট করলেন। উনার কোন কিছু আমার দরকার ছিলো না। কিন্ত আমি বুঝলাম, কত কম ভাবনাশক্তির লোক আমাদের মহান যুদ্ধে বড় দায়িত্ব পেয়েছেন। উনাকে আজও মনের থেকে শ্রদ্ধা করি, ১৯৭১ সালে উনার বয়স ছিলো ৭২ বছর।

১৬| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪০

টুনটুনি০৪ বলেছেন: ৭ই মার্চের ভাষণ ছিল শেখ সাহেবের জীবনের শ্রেস্ঠ ভাষণ; জাতির সেই সন্ধিক্ষণে দিক-নির্দেশনার দরকার ছিলো; সাধারণ মানুষ তখন বড় এক বিপ্লবের মুখোমুখি; সেখান থেকে বাংগালীদের কোনদিকে যাওয়া উচিত, কি করা উচিত, সামনে কি আছে, মানুষ জানতে চেয়েছিলেন; প্রচন্ড চাপ ছিলো শেখ সাহেবের উপর; তিনি সেদিন অবস্হার পরিপ্রক্ষিতে যতদুর সম্ভব নির্দেশনা দিয়েছিলেন। এই দিনটি সাধারণ বাংগালীকে ঐক্যবদ্ধ করেছিল, আগত দিনগুলো সম্পর্কে কিছুটা আভাস দিয়েছিল; এই দিনটি আজও বেঁচে আছে। সহমত

০৮ ই মার্চ, ২০১৭ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, সামান্য কিছু বছর পর হারিয়ে যাবে; আওয়ামী লীগের কাজেলর্মে উনাকে বিতর্কিত করা হচ্ছে।

১৭| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ১১:১৫

আখেনাটেন বলেছেন: জাতি অনেক কিছু জানলেও তা মানার ধারে কাছ দিয়েও যায় না। তাই যা করলে জনগণকে অারও বেশি চাপে-মাপে কিংবা খাপে পুরে রাখা যাবে জাতির মাথারা এখন সেই ধান্ধায় আছে। এর থেকে সহসা মুক্তির কোন লক্ষণরেখা দেখা যাচ্ছে। অার এই কারণে ৭ই মার্চের ভাষণ এক ঐতিহাসিক ভাষণ হিসেবেই বইয়ের পাতায় লেখা থাকবে। এর উত্থাপিত প্রশ্নের কোন সমাধানে যাওয়া হবে না কখনই। আমরা অভাগা জাতি। নেতা নির্বাচন করতে শিখলাম না।

০৮ ই মার্চ, ২০১৭ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ আর ক্ষমতা হারাতে চাহে না, দরকার হলে তারা ভুতের নাম জপবে; কিন্তু ক্ষমতা ছাড়তে পারবে না; আবার, মানুষের জন্য কিছু করার মতো কোন প্রোগ্রামও নেই।

১৮| ০৮ ই মার্চ, ২০১৭ রাত ১২:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: ফেলে আসা দিন ফেরত আসে না।। কোথায় সেই আবেগ!!??

০৮ ই মার্চ, ২০১৭ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


স্বয়ং আওয়ামী লীগ শেখ সাহেবের নাম ভুলে গেছে, মনে হয়!

১৯| ০৮ ই মার্চ, ২০১৭ রাত ৩:৫১

ওমেরা বলেছেন: বাংলাদেশের রাজনীতি সম্পর্কে ধারনা কম তবে আপনার লিখাটা পড়ে অনেক কিছু জানলাম ধন্যবাদ ।

০৮ ই মার্চ, ২০১৭ ভোর ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমার পোস্ট থেকে আমি শিখছি।

২০| ০৮ ই মার্চ, ২০১৭ সকাল ১১:০৭

ডঃ এম এ আলী বলেছেন:



দেশের রাজনীতিবিদদের ৭ ই মার্চের ভাষন হতে আর শিখার কিছু নাই ।
আয়ুব শাহীর কনভেনসন মুসলিম লীগের এক নেতা যিনি সারাজীবন ধরে
পাকিস্তান জাতীয় পরিষদের এম পি ছিলেন ( শুধু ৭০ এ ধরা খেয়েছিলেন)
তার জমি জমার পরিমানের কোন হিসাবই তিনি জানতেন না শধু জানতেন
মুল্লুক জুড়ে তাল্লুক তার । তার এক ছেলে আমার কাছে একবার আসলেন
বড় অংকের ব্যাংক লোনের জন্য একটি প্রকেক্ট তৈরীর বিষয়ে সহায়তা করার
জন্য, সে অনেক দিন আগের কথা । লোনের জন্য ফরম ফিলাপ করতে গিয়ে
তাকে যখন জিজ্জাস করা হল আপনার পেশা কি ? তিনি উত্তরে বললেন
সেলিং অফ পেটারনেল প্রপার্টি। সেরকমভাবে দেশের
রাজনীতিবিদদের ও নীজেদের ছেলেমেয়া এখন শুধু শিখবে
হাউ টু সেল পেটারনেল প্রপার্টি
এর বাইরে তাদের আর কিছু
শিখার নেই !!!

০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব পরে প্রমাণ করেছেন যে, উনি একজন প্রতিবাদী মাত্র।

বাংগালীরা শিক্ষিত রাজনীতিবিদ কম পেয়েছেন।

২১| ০৮ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১৮

বর্ষন হোমস বলেছেন:
৭ই মার্চকে এজন্যই মুক্তির সনদ বলা হয়।

০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


মুক্তি একটি বড় শব্দ; আমরা পাকিস্তান থেকে আলাদা হয়েছিলাম, এতটুকুই

২২| ০৮ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৫৭

নাগরিক কবি বলেছেন: এই ভাষন এর মধ্য দিয়েই শেখ মুজিব বাংগালীর হৃদয়ে স্থান করে নেয়।

০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


ভাষনটি মানুষকে ঐক্যবদ্ধ করেছিল; কিন্তু সেই ঐক্যকে উনি কাজে লাগাতে পারেননি।

২৩| ০৮ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৪৩

বিজন রয় বলেছেন: কিন্তু দুঃখের বিষয় এই যে, এখনকার অনেকেই ৭ মার্চ কি জানেনা।
খোঁজ নিয়ে দেখুন।

এখানেই স্বাধীনতা বিরোধীদের সার্থকতা।

০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ বিপ্লবী দল নয়, শেখ সাহেব নতুন ভাবনা ও জীবন চাননি, তিনি আলাদা দেশ চেয়েছিলেন মাত্র; এজন্য বিরোধীরা আওয়ামী লীগের কাছাকাছি শক্তিশালী হয়ে যায়।

২৪| ০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:০৩

ভূমধ্য বলেছেন: তিনি বলেছিলেন, "প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল"।

কিন্তু পরবর্তীতে তাঁর বিপথগামী অনুসারীরা দুর্গ গড়ে তুলার পরিবর্তে গড়ে তুলেছে বাংলার ঘরে ঘরে দুর্গ+ন্ধ। আজিব দুনিয়া।



আমি ব্লগে নতুন। আমার ব্লগে আপনাকে নিমন্ত্রণ।

০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



উনি ষাধাণ মানুষকেই লক্ষ্য করে কথাগুলো বলেছিলেন; তবে, তিনি জাতির চেয়ে দলকে বড় মনে করতেন।

২৫| ০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৫৮

কানিজ ফাতেমা বলেছেন: ভাষনটি যতবার শুনি অদ্ভুদ এক অনুরনন হয় । বিশ্বে যতগুলো ভাষন আছে আমার মনে হয় এটি শ্রেষ্ঠতর ।

০৮ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:


ভাষণটি সেই সময়ে মানুষকে ঐক্যবদ্ধ করেছিল। আজকে সেই ভাষণটা ভুল লোকেরা ভুলভাবে ব্যবহার করছে।

২৬| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০২

বিজন রয় বলেছেন: আপনি তো বাম।

০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমি সামাজিক অর্থনীতি, সুসম বন্টন ও মানুষের মৌলিক অধিকারে বিশ্বাস করি; এবং বিশ্বাস করি যে, বিশ্বে সবাই সুখে ও শান্তিতে বাসবাস করার মতো সম্পদ আছে।

২৭| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর।
ভালো লাগলো।

রক্ত গরম করা ভাষণ। শুনলে মনে হয় আমি কেন ওই দিন ছিলাম না। আমি কেন ...

০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, সেদিন মানুষের মাঝে ঐক্যের দরকার ছিলো।

২৮| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

প্রামানিক বলেছেন: ভালো বলেছেন। ধন্যবাদ চাঁদগাজি ভাই।

০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:



আপনাকে ব্লগে দেখে ভালো লাগলো।

২৯| ০৯ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩৩

আল ইফরান বলেছেন: জাতির শিক্ষিত জনগোষ্ঠী আছে কমসময়ে কিভাবে অধিক অর্থ ও ক্ষমতার মালিক হওয়া যায়।
আর ঢাকা ভার্সিটি তো এখন বিসিএসের পাওয়ার হাউস।
৭ই মার্চের ভাষনে কিন্তু বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা দেয়ার কথা ছিলো না (দ্রস্টব্যঃ আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর)।
আম জনতাকে কিন্তু রাইট টাইমে রাইট ডিরেকশান দেয়া হয় নাই, যদিও এই ভাষনের রাজনৈতিক ফজিলত অনেক বেশী ছিলো, আছে এবং থাকবে আমাদের মুক্তির ইতিহাসে।

০৯ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


৭ই মার্চেও শেখ সাহেব চেস্টা করেছেন ইয়াহিয়াকে চাপ দিতে অবস্হা অনুকুলে আনার জন্য; কেহ জানতো না কি হচ্ছে!

০৯ ই মার্চ, ২০১৭ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:


আপনার পোস্ট কি সরায়ে ফেলেছেন?

৩০| ০৯ ই মার্চ, ২০১৭ রাত ১১:৪৯

আল ইফরান বলেছেন: চাদগাজী ভাই, আমি এখনো পোস্ট দেয়ার মত যোগ্যতা অর্জন করতে পারি নাই।

১০ ই মার্চ, ২০১৭ ভোর ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


চারা থেকে বড় গাছ হয়, কেহ বড় গাছ রোপন করে না সাধারণত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.